নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে বোঝার আগেই মনের মধ্যে একটা চেতনা তাড়া করে ফিরতো। এই ঘুণে ধরা সমাজ ব্যবস্থাকে বদলাতে হবে, একটা বিপ্লব দরকার। কিন্তু কিভাবে?বিপ্লবের হাতিয়ার কি? অনেক ভেবেছি। একদিন মনের মধ্যে উঁকি দিয়ে উঠলো একটি শব্দ, বিপ্লবের হাতিয়ার \'কলম\'।

মুঃ গোলাম মোর্শেদ (উজ্জ্বল)

পৃথিবীতে ঘুরতে আসা কিছু দিনের পর্যটক

মুঃ গোলাম মোর্শেদ (উজ্জ্বল) › বিস্তারিত পোস্টঃ

কে ভিআইপি ?

০১ লা আগস্ট, ২০১৯ দুপুর ১২:৪১

কোন কিছু প্রতিষ্ঠায় যদি আপনার বিশেষ অবদান থাকে তাহলে সেই প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানে আপনার অগ্রাধিকার থাকবে এটাই স্বাভাবিক।সামাজিক যোগাযোগ মাধ্যমের বেশ কিছুদিনের আলোচনার বিষয় কে দেশের ভি আই পি ব্যক্তি ? এই আলোচনা সামনে এসেছে, গত বৃহস্পতিবার রাতে মাদারীপুরের কাঁঠালবাড়ি ১ নম্বর ফেরিঘাটে সরকারের এটুআই প্রকল্পের যুগ্ম সচিব আবদুস সবুর মণ্ডলের গাড়ির অপেক্ষায় প্রায় তিন ঘণ্টা ফেরি বসে থাকায় ঘাটে আটকে পড়া অ্যাম্বুলেন্সে স্কুলছাত্র তিতাস ঘোষের মৃত্যুর ঘটনার মধ্যদিয়ে ।
সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনার পর হাইকোর্টের এক মন্তব্যে বলা হয় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি (ভিভিআইপি) তারা ভি আই পি বাকিরা প্রজাতন্ত্রের কর্মচারী।
হাইকোর্ট কাগজ কলমের কথা বলেছে । আমাদের দেশ মূলত কাগজ কলমের কথায় চলেনা , চলে ব্যক্তির ইচ্ছা অনিচ্ছার উপর ।ব্যক্তির সন্তুষ্টি ও খুশীর উপর অন্যের ভালো থাকা না থাকা নির্ভর করে । আপনি যদি কাউকে বিশেষ কিছু উপহার দিয়ে সন্তুষ্টি করেন তাহলে কৃতজ্ঞতাবোধের যায়গা থেকে উপহার প্রদানকারীকেও সম্মান দেখানো দায়িত্ব ও কর্তব্যের পর্যায়ে পরে ।
হাইকোর্টের মন্তব্য অনুযায়ী প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি শুধু রাষ্ট্রের ভিভিআইপি ব্যক্তি। প্রশ্ন আমাদের রাষ্ট্র যন্ত্রের বর্তমানের এই দুটি পদে যে দুইজন মাননীয় ব্যক্তি আসন অলংকৃত করে আছেন সেই আসনে তাদেরকে কারা বসিয়েছেন?
উত্তর
১ জনগণ ( তিতাস ঘোষ )
নাকি
২ সরকারের আমলা কর্মচারী (যুগ্ম সচিব আবদুস সবুর মণ্ডল)
আমরা সঠিক উত্তর মূলত পেয়েগেছি উল্লেখিত ঘটনার মধ্যদিয়েই ।
বর্তমান সরকারের ভিভিআইপি পদে অলংকৃত ব্যক্তি দুজনের ঐ পদে বসানোর ব্যাপারে যদি তিতাস ঘোষ( জনগণ ) অবদান রাখতো তাহলে তিতাস ঘোষ( জনগণ ) হতো ভিআইপি এবং তার জীবনের মূল্য বিবেচনায় এনে ফেরি নির্দিষ্ট সময়েই ছেড়ে দেয়া হতো।কিন্তু দেশের গুরুত্বপূর্ণ পদ দুটিতে অলংকৃত মহামান্য ব্যক্তি দুজন যুগ্ম সচিব আবদুস সবুর মণ্ডলদের শ্রমের ফসল তাই স্বাভাবিক ভাবেই সচিব আবদুস সবুরা ভিআইপি।তাই কৃতজ্ঞতা ও মূল্যায়ন স্বরূপ তার মূল্যবান সময়কে গুরুত্ব দিয়ে তিতাস ঘোষের এম্বুলেন্সকে বসিয়ে রাখা হয়েছে।
মূলকথা হচ্ছে যতদিন আমি আপনি রাষ্ট্রের ভিভিআইপি পদে আমাদের প্রতিনিধি না বসাতে পারব ততদিন যত কথাই বলিনা কেন তা নিষ্ফলে পরিণত হবে ।সরল কথা হচ্ছে , জনগণের মধ্যদিয়ে তৈরি এবং জনগণের মাধ্যমে প্রতিষ্ঠিত রাষ্ট্রের জনপ্রতিনিধি জনগণের চাওয়া, আশা, আকাঙ্ক্ষা, সমস্যা , আবেগ, অনুভূতিকে গুরুত্ব দেবে এবং অধিকার নিশ্চিত করবে । অন্যথায় বিশেষ শক্তির দ্বারা প্রতিষ্ঠিত সরকার বিশেষ শক্তিকেই গুরুত্ব দেবে এবং জনগণকে তার অধিকার না দিয়ে করুণা দেখাবে ।

দেশটা কিভাবে চলছে ? খোলা বিবেক দিয়ে মিলিয়ে দেখার দায়িত্ব আপনাদের ......।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০১ লা আগস্ট, ২০১৯ দুপুর ১:২১

জুনায়েদ বি রাহমান বলেছেন: সহমত।

২| ০১ লা আগস্ট, ২০১৯ বিকাল ৫:৩৩

রাজীব নুর বলেছেন: ‘‘প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী ছাড়া কেউ ভিআইপি না।বাকিরা সার্ভেন্ট অব দ্য স্টেট’’-হাইর্কোট।এরপর ভিআইপি‘র মর্যাদা পাওয়া কী অন্যায় নয়?

৩| ০১ লা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:৫৫

অন্তরা রহমান বলেছেন: কোর্টের রায়ই শেষ কথা হওয়া উচিত

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.