নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে বোঝার আগেই মনের মধ্যে একটা চেতনা তাড়া করে ফিরতো। এই ঘুণে ধরা সমাজ ব্যবস্থাকে বদলাতে হবে, একটা বিপ্লব দরকার। কিন্তু কিভাবে?বিপ্লবের হাতিয়ার কি? অনেক ভেবেছি। একদিন মনের মধ্যে উঁকি দিয়ে উঠলো একটি শব্দ, বিপ্লবের হাতিয়ার \'কলম\'।

মুঃ গোলাম মোর্শেদ (উজ্জ্বল)

পৃথিবীতে ঘুরতে আসা কিছু দিনের পর্যটক

মুঃ গোলাম মোর্শেদ (উজ্জ্বল) › বিস্তারিত পোস্টঃ

মহান মানুষদের মহত্ত্ব গাথা

০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১২:২৫

মানুষ কত মহান হতে পারে, তা দেখার সুযোগ মেলে মানুষের দুর্যোগকালীন সময়ে।বয়স যাদের পঁয়ষট্টি ঊর্ধ্ব,এখনকার চলমান সময়ে জীবন যাদের সবচেয়ে ঝুঁকিপূর্ণ।যদি আক্রান্ত হয় করোনা ভাইরাসে তবে জীবন ফিরে পাওয়া অনেকটাই লটারির মত। তাতে কি, জীবনতো স্থায়ী নয়,একদিন অসীম শূন্যের দিকে ধাবিত হতেই হবে অনিবার্য।যাত্রা পূর্বে যদি রেখে যাওয়া যায় কোন মহত্ত্বের নিদর্শন তবেই না সার্থক জীবন।বর্ণনা করছি,কর্মজীবন থেকে অবসরে চলে যাওয়া ফরাসি ডাক্তার নার্সদের মহত্ত্ব গাথা।যে সময় ঘরে বসে পেনশনের টাকায় আরাম আয়েশ করার কথা,সর্বোচ্চ সতর্কতায় ঘরের খিল মেরে নিজেকে সাবধানে রাখার কথা, কিন্তু মানুষের আজকের বিপদের দিনে এই ঝুঁকিপূর্ণ মানুষগুলো অবসর ভেঙে আবার শুভ্র পোষাকে ফিরে গিয়েছে হসপিটালের করোনা ভাইরাসে আক্রান্ত মুমূর্ষু মানুষের বিছানার পাশে।নিজের জীবনকে তুচ্ছ জ্ঞান করে অন্যের জীবনের আলো ফোটানোর স্বপ্নে বিভোর হয়ে খেটে যাচ্ছে বিরামহীন।নেই কোন খ্রীষ্টীয়ান, মুসলিম,ইহুদী, হিন্দু,বুড্ডিস্ট,নাস্তিক অথবা সাদা বা কালো রঙের বিশেষ গোত্র প্রীতি।একটাই তাড়া মানুষকে বাঁচাতে হবে।
এমন মানসিকতা সম্পন্ন মানুষদের সম্মান প্রদর্শনের যথাযত বিশেষ কোন শব্দ অভিধানে আছে কি ?

এখন যাদের ঘরে বসে কম্পিউটার গেমে ব্যস্ত সময় পার করার কথা, অথবা কোন বন্ধুর টেলিফোনে আবেগ মিশ্রিত কথায় বুঁদ হয়ে কল্পনার ভেলায় ভেসে বেড়ানোর কথা ,জীবনের এই সোনালী সময়ে বাকী জীবন উপভোগের কথা ভেবে বিপদসংকুল পথ এড়িয়ে চলার কথা।তাদেরই মধ্য থেকে সময়ের সাহসী তরুণ তরুণীদের অনেকেই সকল ভয়কে জয় করে করোনা মহামারী রুখতে ফরাসি মেডিকেল টিমের সহযোগী হিসেবে স্বেচ্ছাশ্রম দিয়ে কর্মব্যস্ত সময় পার করছে।ভাবলে প্রশান্তিতে ভরে ওঠে বুক, এদের হাতেই আগামীর দেশ, রচিত হবে আগামীর মানবিক পৃথিবী ......

আমরা অনেকেই নিজেকে মহান ভেবে শ্রেষ্ঠত্বের বড়াই করি। এবার সময় এসেছে, ওদের মহত্ত্বের বিশালতার কাছে দাঁড়িয়ে একবার নিজেকে পরিমাপ করে নেবার।

নিজেকেই মনেই হয় ওদের মহত্ত্বের উচ্চতার কাছে কি ক্ষুদ্র ,নগণ্য মানুষ আমি !

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১:২৮

রাজীব নুর বলেছেন: ইয়েস। রাইট।

গার্মেন্টস কর্মীদেরকে কে বা কারা তলব করল। আবার আজ বলা হলো ১১ মার্চ পর্যন্ত কারখানা, পণপারিবহন সব বন্ধ। শ্রমিকদেরকে ঢাকায় কারা আনল? বিজিএমই, কারখানার মালিক? এরা সরকার, না সরকার চালায়? সাহস হয় কী করে? বিচার করেন যারা গার্মেন্টস শ্রমিকদের হয়রানি করল িএবং করোনার ভয়াবহতাকে উসকে দিল।

২| ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ২:২৩

নেওয়াজ আলি বলেছেন: Right

৩| ০৫ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:০৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: ডাক্তারি, সরকারি চাকরি, সামরিক বাহিনীতে নিয়োগের ক্ষেত্রে নৈতিকতার মান পরীক্ষার ব্যবস্থা থাকা উচিত। যদিও এই মান নির্ণয় করা কতটুকু সম্ভব তা প্রশ্ন সাপেক্ষ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.