নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রগতিশীলতায় বিশ্বাসী।কূপমণ্ডুকতা ঘৃণা করি।ভালোবাসি সাহিত্য।

মোঃমোস্তাফিজুর রহমান তমাল

বলার মত কিছুই নই আমি।একজন মহামূর্খ।

মোঃমোস্তাফিজুর রহমান তমাল › বিস্তারিত পোস্টঃ

সংগৃহীত

৩০ শে অক্টোবর, ২০২০ দুপুর ১২:২০

প্রসন্ন গোয়ালিনীর গোরু চুরির মামলায় কমলাকান্তকে সাক্ষী হিসেবে আদালতে আনা হইয়াছে। সে সাক্ষ্য দিবার তরেই আসিয়াছিলো হেথা। কিন্তু মামলা হইতে তাহার দৃষ্টি ক্রমশ দূরে সরিয়া গিয়া দেশীয় বিচার ব্যবস্থার অসংগতির দিকেই নিবদ্ধ হইয়াছে।যাহার ফলে বিচার ভণ্ডুল হইবার উপক্রম হইয়াছে। গরীব গোয়ালীনি প্রসন্ন। এই গোরুখানিই তাহার জীবিকার সম্বল। ইহার দুধ বিক্রয় করিয়া সে বাঁচিয়া আছে। কিন্তু গোরুখানি চুরি হইয়া গিয়াছে। গোয়ালের পাশেই কমলাকান্ত আফিম খাইয়া বুদ হইয়া পড়িয়াছিলো। তাহার সামনে হইতেই তস্কর গোরু লইয়া পলায়ন করিল,কিন্তু সে দেখিলো না। উহা কেমন বিচার! তাহার পর সাক্ষ্য দিতে আনিয়াছে তাহাকে,সে কি না আদালতকেই পাইয়া বসিলো। যাই হোক এক্ষণে এ ব্যাটাকে এজলাস হইতে নামানো গিয়াছে। তস্কর ব্যাটাকে এজলাসে তোলা হইয়াছে। এইবার গোরু চুরির ফয়সালা হইবে। তাহার মুখমণ্ডলে কিঞ্চিৎ হাসির রেখা দেখি দিলো। ইহা দেখিয়া কমলাকান্ত বলিলো, ওঁ মধু! মধু! মধু!

কমলাকান্তকে জেরা করা শেষ হইয়াছে বহু পূর্বে। সেখান হইতে কোনো কিছু ফয়সালা করিতে পারে নাই আদালত।উপরন্তু সে আদালতের মূল্যবান সময় নষ্ট করিয়াছে। আদালতের অসংগতি প্রকাশ করিয়া, দুই উকিল ও ধর্মাবতার বিচারককে নাজেহাল করিয়া সে স্বর্গসুখ অনুভব করিয়াছে। তথাপি সে আদালত প্রাঙ্গণ হইতে প্রস্থান করে নাই। সে তামাশা শেষ হইবার অপেক্ষায় আদালত প্রাঙ্গণে বসিয়া আছে। বিচারের ফয়সালা দেখিয়া যাইবে এই অভিপ্রায়েই সে বসিয়া আছে।

এজলাসে এইবার আসামীকে তোলা হইয়াছে। আসামীর বিরুদ্ধে অভিযোগ, আগেরদিন রাত্রিবেলা প্রসন্ন গোয়ালিনীর গোয়াল হইতে গরু চুরি করিয়া আসামী তাহার 'সংগৃহীত গরুর খামারে' নিয়া বাঁধিয়া রাখিয়াছে।প্রসন্ন সকাল বেলা উহা উদ্ধার করিয়াছে।

'সংগৃহীত গরুর খামার'!! নামখানি খাসা রাখিয়াছে!! তস্করের রুচি আছে বলিতে হইবে। বলিলো কমলাকান্ত।

প্রসন্নের সেই ময়লা শামলা পরিহিত উকিল এইবার তস্করকে জেরা করিতে লাগিলো।

উকিল- আপনি প্রসন্ন গোয়ালিনীর গোয়াল হইতে গোরু চুরি করিয়াছেন?

তস্কর- না। আমি উহা চুরি করি নাই। আমি প্রসন্নের গোয়াল হইতে গোরুখানি সংগ্রহ করিয়াছি।

উকিল-সংগ্রহ করিবার পূর্বে আপনি তাহার অনুমতি লইয়াছিলেন?

তস্কর- না। অনুমতি লওয়া আবশ্যক মনে করি নাই।

উকিল-তাহা হইলে ইহা সংগৃহীত কীরূপে? ইহা তো সরাসরি চুরি হইলো!!

তস্কর- ইহা চুরি না।ইহা সংগৃহীত।

উকিল- কীরূপে?

তস্কর- আমি উহা সংগ্রহ করিয়া আমার সংগৃহীত গোরুর খামারে নিয়া রাখিয়াছি। সকলেই বুঝিবে এইখানকার গোরুগুলি আমি সংগ্রহ করিয়াছি।

উকিল- উহা তো প্রসন্ন গোয়ালিনীর গোরু! সংগৃহীত বলিলেই কি চুরির দায় হইতে মুক্ত হওয়া যায়?

তস্কর- অবশ্যই যায়। সংগৃহীত শব্দখানার অভ্যন্তরেই প্রসন্ন গোয়ালিনীর নাম লুকাইয়া আছে।তাহার নাম উহ্য রইয়াছে।সকলেই বুঝিবে উহা আমার নহে।

সমস্ত এজলাসে হাসির কলরোল উঠিলো। কমলাকান্ত মনে মনে বলিলো, "যুক্তিখানি খাসা দিয়াছ ভায়া! সংগৃহীত শব্দের মধ্যেই মালিকের নাম সন্নিহিত।বাহ! চুরি করিয়া তাহার সহিত দায়মুক্তি। সাধু!সাধু!

এই যুক্তি আদালতে ধোপে টিকিলো না। তস্করকে জেল, জরিমানা উভয় দণ্ডে দণ্ডিত করিয়া প্রসন্নের গোরু প্রসন্নের হাতে তুলিয়া দিলেন ধর্মাবতার বিচারক।

তস্করকে লইয়া যাইবার জন্য হাফপ্যান্ট পরিহিত পুলিশ আসিলো। টানিয়া লইয়া যাইবার প্রাক্কালে সে আকাশ বাতাস প্রকম্পিত করিয়া সকলকে অভিশাপ দিয়া গেল। অভিশাপখানা ছিল এই-

" আপনারা সকলে নিজেদের বুদ্ধিমান মনে করেন তাই না? আমায় চাতুরি করিয়া শাস্তি প্রদান করিলেন! দেখিবেন!! ভবিষ্যতে আপনাদের এই বুদ্ধি আপনাদের নিকট থাকিবে না। আমি তো গোরু সংগ্রহ করিয়াছি, আমার উত্তর প্রজন্ম আপনাদের বুদ্ধিবৃত্তিক সম্পদ সংগ্রহ করিয়া 'ফেইসবুক' নামক সংগৃহীত খামারে সংরক্ষণ করিবে!!”

অভিশাপ শুনিয়া কমলাকান্ত কিঞ্চিৎ চিন্তিত হইলো। ফেইসবুক নামখানি সে আগে শোনে নাই। নামখানি তাহার ভালো লাগিলো। অভিশাপখানি খাসা দিয়াছে মাইরি! গোরু তো ফিরাইয়া আনিতে পারিবে।বুদ্ধি কীরূপে ফিরাইয়া আনিবে?? পরক্ষণের আবার মনে মনে বলিলো, "আমার এতো চিন্তা কিসের? আমি তো আফিমখোর!! বলিয়া নসীবাবুর আড্ডায় যাইবার পথ ধরিলো কমলাকান্ত!!

সমাপ্ত


মন্তব্য ১০ টি রেটিং +৩/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ৩০ শে অক্টোবর, ২০২০ দুপুর ১২:৪৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: চমৎকৃত হইতে হইতে আমার ভাষা হারাইয়া গেছে। আপনার রচনাশৈলী এবং বুদ্ধিদীপ্ত গল্পে মুগ্ধতা আর মুগ্ধতা। আসলেই তো, গরু থেকে চুরি করে অন্যসব চৌর্যবৃত্তির তো বিচার করা যাবে, কিন্তু 'সংগৃহীত' চোরদের বিচার কীভাবে করা হবে?

সবচাইতে শক্তিশালী ও বিখ্যাত লেখকের নাম হলো 'সংগৃহীত'।

অনেক অনেক মুগ্ধ হয়েছি গল্পে। দারুণ রম্য কিন্তু।

৩০ শে অক্টোবর, ২০২০ দুপুর ১২:৫৪

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: এই ব্যাপারটা খুবই পীড়াদায়ক। নাম জানা সত্ত্বেও সংগৃহীত লিখে রাখে। কিছুদিন আগে নারায়নগঞ্জের এসি দুর্ঘটনার পর এসি নিয়ে একটা পোস্ট করেছিলেন শ্রদ্ধেয় ব্লগার শাহ আজিজ ভাই। ওনার সেই পোস্ট সংগৃহীতরূপে আমার ফেইসবুক টাইমলাইনে দশবারের ওপরে এসেছে। সব পোস্টের নিচে লেখা সংগৃহীত। আমি প্রত্যেকটা পোস্টে শাহ আজিজ ভাইয়ের নামসহ ব্লগের লেখার লিংক কমেন্ট করলাম। আশ্চর্যজনক ব্যাপার হলো।মাত্র একজন তার লেখায় শাহ আজিজ ভাইয়ের নাম যুক্ত করলেন। বাকিরা সংগৃহীতই রেখে দিলেন। লেখা চুরিকে মানুষ কিছু মনেই করে না।অথচ লেখা চুরি আর গোরু চুরির মধ্যে কোনো পার্থক্য নেই।
আপনার কমেন্টের জন্য ধন্যবাদ।

২| ৩০ শে অক্টোবর, ২০২০ দুপুর ১:০০

রাজীব নুর বলেছেন: মনটা প্রচন্ড খারাপ হয়ে আছে। একটা লোককে আগুনে পুড়িয়ে মেরে ফেলেছে।

৩০ শে অক্টোবর, ২০২০ দুপুর ১:১০

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: মন খারাপ হবার মতোই ব্যাপার। মানুষের মানবতা শেষ হয়ে গেছে। সু্যোগ পেলেই হলো।নির্দয়ের মতো মারতে থাকে। এদিকে ইমাম সাহেব যারা ফ্রান্সের বিরুদ্ধে প্রতিবাদ করছে না তাদের মুনাফেক আখ্যা দিয়ে তাদের প্রতিহত করার জন্য লাঠিসোঁটা নিয়ে নামতে উস্কে দিচ্ছেন মুসল্লীদের।মুসল্লীরাও বলছে জেলে যেতে হলে যাবেন দরকার হলে।টার্গেট এখন ফ্রান্স থেকে নিজ দেশের মুনাফেকে এসে দাঁড়িয়েছে। অরাজকতার শেষ নেই।এটা রূপ বদল করে মাত্র।

৩| ৩০ শে অক্টোবর, ২০২০ রাত ১০:১০

মা.হাসান বলেছেন: =p~ =p~ =p~
অসাধারণ লিখেছেন।
কোন দিন দেখা যাবে আমি আর আমি নেই, আমাকেও কেউ সংগ্রহ করে ফেলেছে।

৩০ শে অক্টোবর, ২০২০ রাত ১০:৫৬

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: "কোন দিন দেখা যাবে আমি আর আমি নেই, আমাকেও কেউ সংগ্রহ করে ফেলেছে।"
সাবধানে থাকবেন ভাই।কিছু বলা যায় না।সংগ্রহ করে ফেলতেও পারে। মন্তব্যের জন্য ধন্যবাদ।

৪| ৩১ শে অক্টোবর, ২০২০ রাত ১২:১২

ঢুকিচেপা বলেছেন: সত্যিই দারুণ হয়েছে তমাল ভাই।

৩১ শে অক্টোবর, ২০২০ রাত ১২:১৫

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনার অনুপ্রেরণাদায়ক মন্তব্যের জন্য ধন্যবাদ। ভালোবাসা নেবেন।

৫| ০৯ ই জুলাই, ২০২১ সকাল ৯:৪৫

শেরজা তপন বলেছেন: খাসা হয়েছে! :)
লেখাটা ফের পোষ্ট করুন-প্রয়োজন আছে ;
সামনে আমি একটা সংগৃহীত লেখা দিতে যাচ্ছি :)

০৯ ই জুলাই, ২০২১ সকাল ১১:২৫

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আচ্ছা ভাই। আপনার কথা ফেলার সাধ্য নেই আমার।আমি রিপোস্ট করে দিচ্ছি। আপনার সংগৃহীত লেখার অপেক্ষায় থাকলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.