নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মেহেদি হাসান, মি. বিকেল নামে পরিচিত। আমি একজন লেখক, অভিনেতা, সমাজকর্মী, রেডিও জকি, ওয়েব ও অ্যাপ ডেভেলপার, সম্পাদক, উপস্থাপক, রক্তদাতা, এবং নাট্য পরিচালক। মাইক্রোসফটে ডেভেলপার হিসেবে কর্মরত এবং গল্প বলা আমার প্রধান পরিচয়।

মি. বিকেল

আমি মোঃ মেহেদি হাসান, কলম নাম মি. বিকেল।

মি. বিকেল › বিস্তারিত পোস্টঃ

Simple definition of commitment

০৭ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:৩২

শব্দ নিয়ে খেলতে বেশ মজা লাগে।শব্দের অর্থ আর তার তাৎপর্য কখনো কখনো এক হয়না।আবার কখনো কখনো তো পুরোপুরি বিপরীত হয়ে দাঁড়ায়।এরকম একটি শব্দ নিয়ে আমি আজ আপনাদের কাছে হাজির হলাম।
শব্দটি হলো “Commitment” ।কমিটমেন্ট (Commitment) শব্দটির অর্থ হলো , অঙ্গিকার করা , শপথ করা , কথা দেয়া , ইচ্ছা করা , জিদ নিয়ে কোন কিছু হাসিল করার চেষ্টায় নিজের মনকে স্থির করা।এই শব্দটি হতে পারে অনেক ছোট্ট কিন্তু এর ভূমিকা বাস্তব জীবনে নেহাতই কম নয়।বরং এতোটাই বেশি গুরুত্বপূর্ণ যে একজন কমিটমেন্ট ছাড়া মানুষের জীবন যারপর নাই দূর্বিষহ।

*প্রথমে জেনে নেই কমিটমেন্ট আসলে কি ? আর কেনই বা আমি এটা নিয়ে এতো বক-বক করছি ?

Simple definition of commitment
................................................
কমিটমেন্ট হলো একটি প্রমিজ যে , কিছু করতে চাই অথবা কিছু দিতে চাই।কমিটমেন্ট হলো একজন নীতিবান মানুষ হওয়া কোন কারো কাছে বা কোন কিছুর জন্য।অথবা একটি মনোভাব , যে মনোভাবটি আমাদের শক্তভাবে সেই কাজটি করতে বাধ্য করায়।কমিটমেন্ট আমরা রাখতে পারি আমাদের একাডেমিক পড়াশুনায় , ব্যবসা বাণিজ্য তে , বন্ধুতে , সম্পর্কে এমনকি পাশের দোকানের পান ওয়ালার সাথে।
একটা হাস্যকর এবং রোমান্টিক উদাহরণ টানছি , ধরুন এক সুন্দরী মেয়ে আপনার বান্ধবী আবার পাশাপাশি আরেকটা অসুন্দরী মেয়ে আপনার বান্ধবী।দুজনের সাথেই আপনার সম্পর্ক অনেক ভালো।কিন্তু হঠাৎ একদিন এই দুই বান্ধবী একই সময়ে ফোন দিয়ে আপনাকে একই সময়ে ডিনারে ডাকলো।এখন আপনি কি করবেন ? সেটা কিন্তু সহজেই অনুমেয়। (লেখার ক্ষেত্রে জেন্ডার পুরুষ হিসেবে ব্যবহার করছি সূত্রটি সবার জন্য প্রযোজ্য)।
আমরা সম্ভবত একটা শব্দের অর্থ জানিনা।শব্দটি অতি পরিচিত।“FOCUS” এই শব্দটি আমরা এতোবার ব্যবহার করি কিন্তু অর্থ না জেনেই।এর আক্ষরিক অর্থ “আলোর মিলন কেন্দ্র”।কিন্তু আমি একে অন্য ভাবে সাজিয়েছি।FOCUS means = Focus one course until success ।ভাবছেন এর সাথে কমিটমেন্টের কি সম্পর্ক ?
এই শব্দটির সাথে কমিটমেন্টের সম্পর্ক ওতোপ্রতোভাবে জড়িত।যখন আমরা কোন কিছু করবার জন্য মনস্থির করি তখন ফোকাস শব্দটি এসেই যায়।আমাদের প্রত্যেকের জীবনে বার্নিং ডেজায়ার থাকা দরকার আর তার জন্য চাই স্ট্রং কমিটমেন্ট এবং সেই কমিটমেন্ট কে বাস্তবে রুপ দেবার জন্য সেই বস্তুটির উপর ফোকাস অবশ্যই রাখতে হয়।

আমাদের ভীতর সবসময় দুই ধরণের কমিটমেন্ট কাজ করে।এক-কিছু কিছু ব্যাপারে আমরা খুব একটা আগ্রহ থাকেনা তাই খুব বেশি একটা কেয়ার করিনা।আমি এই কমিন্টমেন্টের নাম দিয়েছি ইন একটিভ/অলস কমিটমেন্ট।দুই-কিছু কিছু ব্যাপারে আমাদের অনুভূতি এমন যে আমার চাই-ই-চাই।আমরা ঐটা ছাড়া চলতে পারবোনা।যেভাবেই হোক আমাদের সেটা পেতে হবে।আমি এই কমিটমেন্টের নাম দিয়েছি একটিভ/সক্রিয় কমিটমেন্ট।

জীবনে আপনি যা চান আর আপনার যদি সেই জিনিসটির প্রতি সক্রিয় কমিটমেন্ট থাকে তাহলে সেটা একদিন না একদিন আপনি অবশ্যই পাবেন।তবে কমিটমেন্ট হওয়া চাই নির্ভেজাল একটিভ/সক্রিয় কমিটমেন্ট।


*কমিটমেন্ট এতো বেশি দরকার কেন ?

বাস্তব জীবনে কমিটমেন্টের প্রয়োজনীয়তা অপরিসীম।পয়েন্ট আকারে লিখছি ,

১। বন্ধু যতোই জানের বন্ধু হোক না কেন কমিউনিকেশন গ্যাপ আপনার বন্ধুত্ব কে অনেক পিছিয়ে নিয়ে যেতে থাকবে।হয়তো একসময় জানের বন্ধুকে অচেনা মনে হতে পারে।তখন আচমকা একটা ধাক্কা খাবেন।তাই কাছের বন্ধুদের সময় দিন।

২।ক্লাস এবং পড়াশুনায় কমিটমেন্ট রাখা জরুরী।তা না হলে ভালো রেজাল্ট তো দুরের কথা পাশ নিয়ে টানাটানি শুরু হয়ে যাবে।

৩।প্রেম করছেন খুব ভালো।কিন্তু সাবধান , একটা মিস কলের প্রতুত্ত্যর না দিতে পারলে কি হয়ে তা প্রেমিক যুগল জানেন।আর মেসেঞ্জার , হোয়াটস আপ , ইমো , ভাইবার , হাঙ্গয়াউট , ফ্রিং , লাইন , গোগল প্লাস , ইনস্টাগ্রাম , টুইটার , Skype সব খানেই একাউন্ট খুলে রাখতে পারেন tongue emoticon ।

৪।আর ব্যবসা ব্যনিজ্য তে কমিটমেন্ট মারাত্মতভাবে জরুরী।যদি অদৌ আপনি সামনে যেতে চান।Be on time।


*ভালো করেই মাথা ধোলাই দিলাম এখন কিছু উক্তি শেয়ার করছি ,

1.It was character that got us out of bed , commitment that moved us into action and discipline that enable us to follow through,
-Zig Ziglar

2.You always have two choices , your commitment versus your fear.
-Sammy Davis , Jr.

3.Commitment is an act , not a word.
-Jean –paul Satre

4.There’s no abiding success without commitment.
-Tonny Robins

5.If I’m going to play , it’s going to be 100 percent commitment.
-Brett Favre

(আজ এই পর্যন্তই , নতুন কোন শব্দ নিয়ে আবারো দেখা হবে , Stay happy always! )

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.