নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মোঃ মেহেদি হাসান, কলম নামে মি. বিকেল। একজন লেখক, অভিনেতা, সমাজকর্মী, রেডিও জকি, ওয়েব ডেভেলপার, ওয়েব ডিজাইনার, সম্পাদক, উপস্থাপক এবং নাট্য পরিচালক সহ - এই বহুমুখী পেশার সাথে জড়িত থাকলেও, আমার মূল পরিচয় একজন গল্পকার।

মি. বিকেল

আমি মোঃ মেহেদি হাসান, কলম নামে মি. বিকেল। একজন লেখক, অভিনেতা, সমাজকর্মী, রেডিও জকি, ওয়েব ডেভেলপার, ওয়েব ডিজাইনার, সম্পাদক, উপস্থাপক এবং নাট্য পরিচালক সহ - এই বহুমুখী পেশার সাথে জড়িত থাকলেও, আমার মূল পরিচয় একজন গল্পকার।

মি. বিকেল › বিস্তারিত পোস্টঃ

DIFFERENCE BETWEEN TWO WORDS!

২৭ শে মে, ২০১৬ রাত ১:৫৬

শব্দ দুটি হলো ,
১।Survive
২।Live

শব্দ দুটির আক্ষরিক অর্থ একই।কিন্তু এই শব্দ দুটির মাঝে বিস্তর ব্যবধান রয়েছে।হয়তো এরা একা অপরের Synonym হতে পারে।তবে এদের মধ্যে বিশাল তফাৎ রয়েছে তাই ইচ্ছে করলাম আর কোথাও একটার পরিবর্তে আরেকটি বসিয়ে দিলাম এটা আমরা পারিনা।প্রথমে আসা যাক , Survive শব্দটি নিয়ে।এর অর্থ হলো বেঁচে থাকা , টিকে থাকা , (কারো জন্য) বেঁচে থাকা।এই বেঁচে থাকাকে আমরা প্রকৃত অর্থে বেঁচে থাকা বলতে যা বুঝি তা বুঝায় না।এই বেঁচে থাকার মধ্যে একজন মানুষের মৌলিক চাহিদার অনুপস্থিতি সাধারণত অবশ্যই বিদ্যমান থাকবে।এই বেঁচে থাকাকে আরো দশজন Victim(ভুক্তভুগী) কে বুঝানো যেতে পারে যারা আসলে নির্দিষ্ট বা অনির্দিষ্ট কিছু ভোগান্তিতে ভুগছে।এই বেঁচে থাকাকে ঠিক বেঁচে থাকা বলেনা।কষ্টে , দুঃখে , শোকে অথবা কারো জন্য বা কোন কারণে বাঁচতে হবে তাই এই বেঁচে থাকা যখন বুঝায় তখন আমরা এটাকে Survive বলতে পারি।

অপরদিকে Live শব্দটির অর্থ বেঁচে থাকা , জীবন্ত থাকা।আমি বরং Live অর্থ বলবো , “বাঁচার মতো করে বাঁচা”।এই বেঁচে থাকার মধ্যে থাকবে শুধু জীবনের মৌলিক চাহিদার উপস্থিতি নয় বরং এর পাশাপাশি থাকবে জীবনের ক্ষুদ্র ক্ষুদ্র থেকে শুরু করে বৃহৎ আনন্দগুলোর উপস্থিতি।এই জীবনে থাকবে ভালোবাসা এবং সুখ।এই জীবনটা হবে জীবনের মতো।কোনভাবেই কারো জন্য টিকে থাকার মতো করে নয়।দুশ্চিন্তা , ভয় , উৎকন্ঠা , জড়তা এই জীবনে থাকবেনা।এই জীবনটা হবে জলন্ত উজ্জ্বল আলোকময় একটি জীবন।

পরিশিষ্টঃ তাই আশা করছি আমরা কখনোই শব্দদুটোকে যেন ভুল জায়গায় ব্যবহার না করি।আর একটা ফ্রিতে Advice তো আছেই , চলুন আমরা Survive না করে Live করতে শিখি।Live , Love , Laugh………..

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৭ শে মে, ২০১৬ রাত ২:০৭

কবি হাফেজ আহমেদ বলেছেন: অসাধারন লিখনি। ভালো লেগেছে খুব। এগিয়ে যান। শুভাশিস রইল।
Live
Love
Laugh .........

let's go to live....

২৮ শে মে, ২০১৬ রাত ১২:৩২

মি. বিকেল বলেছেন: ধন্যবাদ।দোয়া প্রার্থনা করছি।

২| ২৭ শে মে, ২০১৬ ভোর ৬:৩৯

বাঁকখালির বাঁকে বলেছেন: ভালো লাগা
++++++++++

২৮ শে মে, ২০১৬ রাত ১২:৩৪

মি. বিকেল বলেছেন: অনেক অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.