নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মোঃ মেহেদি হাসান, কলম নামে মি. বিকেল। একজন লেখক, অভিনেতা, সমাজকর্মী, রেডিও জকি, ওয়েব ডেভেলপার, ওয়েব ডিজাইনার, সম্পাদক, উপস্থাপক এবং নাট্য পরিচালক সহ - এই বহুমুখী পেশার সাথে জড়িত থাকলেও, আমার মূল পরিচয় একজন গল্পকার।

মি. বিকেল

আমি মোঃ মেহেদি হাসান, কলম নামে মি. বিকেল। একজন লেখক, অভিনেতা, সমাজকর্মী, রেডিও জকি, ওয়েব ডেভেলপার, ওয়েব ডিজাইনার, সম্পাদক, উপস্থাপক এবং নাট্য পরিচালক সহ - এই বহুমুখী পেশার সাথে জড়িত থাকলেও, আমার মূল পরিচয় একজন গল্পকার।

মি. বিকেল › বিস্তারিত পোস্টঃ

What is the defference between a mature and an Immature person ?

৩০ শে মে, ২০১৬ ভোর ৪:২৯

যে শব্দের সাথে আমরা প্রায় প্রতিনিয়ত ধাক্কা খাই সেটা হলো এই “Maturity”।পরিতাপের বিষয় হলো , আমরা যখন নিজেরাই জানিনা এই Mature & Immature শব্দ দুটি দ্বারা আসলে কি বুঝানো হয়? কেন লোকের মুখে বারবার শুনতে হয় “আপনি যথেষ্ট Mature নন”।অথবা সম্পর্কের ক্ষেত্রে কেন সবাই Mature মানুষকে খুঁজে বেড়ায় ? অনেক সময় মানুষ আমাদের কে বলে যে , আপনি আপনার বয়সের তুলনায় একটু বেশীই Mature অথবা একটু বেশীই Immature।কিন্তু কেন তারা এসব বলেন আমরা কি কখনো ভেবে দেখেছি ? আসলে এই বস্তুটি কি ? সেটা নিয়েই আজকের আমার এই লিখতে বসা।আশা করি আপনাদের নিরাশ করবোনা।চলুন জানা যাক ,
Mature & Immature এই শব্দ দুটি সরাসরি ভাবে আমাদের মনের আবেগের বুদ্ধিমত্তার সাথে জড়িত। Mature শব্দটির Definition দিতে গেলে বলতে হয় , যেসব ব্যক্তি প্রকৃত বয়স অনুযায়ী আচরন করেন।প্রকৃত বয়স হিসেবে নিজেদের উপস্থাপন করেন।অপরদিকে Immature এর Definition এর পুরোই উল্টো।অর্থ্যাৎ যখন একজন ব্যক্তি তার নিজের বয়সের তুলনায় কম বয়সী মানুষের মত আচরণ করেন এবং নিজেকে সেভাবেই উপস্থাপন করেন তখন আমরা তাকে Immature হিসেবে গণ্য করবো।পয়েন্ট আকারে ব্যাপারটা ভালো করে তুলে ধরার চেষ্টা করলাম,
১।একজন Mature মানুষ সমস্যার মোকাবেলা করতে পছন্দ করে অপরদিকে একজন Immature মানুষ সমস্যাকে এড়িয়ে যেতে পছন্দ করে।
২।একজন Mature মানুষ আত্ববিশ্বাসী এবং নিজের নিয়ন্ত্রণ নিজে করতে সক্ষম তবে একজন Immature মানুষ নিজের নিয়ন্ত্রণ রক্ষা তো দুরের কথা বরং ছোট-খাটো সিদ্ধান্তেও অন্যর উপর নির্ভরশীল।
৩।একজন Mature মানুষের আচরণ প্রাপ্ত বয়স্কদের মতো বা তার যে বয়স ঠিক সে অনুযায়ী আচরন করে থাকেন অপরদিকে একজন Immature মানুষ সাধারনত বাচ্চামী আচরন করে থাকেন।
৪।কাজে কোন রকম ভুল হলে Mature মানুষটি সেই ভুলের দায়িত্ব নিজের কাঁধে নেন অন্যদিকে Immature মানুষটি তার পারিপার্শ্বিকতা কে অজুহাত বানান।
৫। Mature মানুষটি কাজের কথা বলবেন আর অপরদিকে Immature মানুষটি কাজ বাদ দিয়ে বিভিন্ন খোশ গল্পে ব্যস্ত থাকবেন।
৬। Mature মানুষটি অন্যদের নিয়ে ভাবেন এবং তাদের জন্য কিছু করার চেষ্টা করেন অপরদিকে Immature মানুষটি হয় স্বার্থপর এবং আত্মকেন্দ্রিক।এরা শুধু নিজেদের নিয়ে ভাবতে ভালোবাসে।
৭।একজন বাস্তবতায় বিশ্বাসী আর অপরদিকে আরেক জন হয় স্বপ্নপ্রেমী বাস্তব মানতে নারাজ।
৮।একজন Mature মানুষ কারো Attention draw করার চেষ্টা করেনা কিন্তু একজন Immature মানুষ সবসময় নিজেকে কি করে Focus এ রাখা যায় এই চেষ্টায় অনেক কিছু করে থাকেন।
সংক্ষেপে আপনার যা বয়স সেই অনুযায়ী আচরণ করুন , পিচ্চি বাচ্চা ছেলে বুড়ার মতো লেকচার ঝাড়লে তা ভীষনরকম বিরক্তিকর এবং কটু দেখায়।তবে হ্যাঁ! বয়স কোন বিষয় নয় সেটা যদি আপনি সবার সামনে প্রমাণ করতে পারেন তাহলে তো মানতেই হয় আপনি একজন সন্দেহাতীত ভাবে Mature Person।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.