নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি অতি সাধারণ। তাই সাধারণের মাঝেই ডুবে থাকতে ভালোবাসি।

মি. বিকেল

আমি মোঃ মেহেদি হাসান, কলম নামে মি. বিকেল। একজন লেখক, অভিনেতা, সমাজকর্মী, রেডিও জকি, ওয়েব ডেভেলপার, ওয়েব ডিজাইনার, সম্পাদক, উপস্থাপক এবং নাট্য পরিচালক সহ - এই বহুমুখী পেশার সাথে জড়িত থাকলেও, আমার মূল পরিচয় একজন গল্পকার।

মি. বিকেল › বিস্তারিত পোস্টঃ

এ্য সাইলেন্ট ভয়েস(A Silent Voice)

১০ ই নভেম্বর, ২০১৯ রাত ১০:৩৭





A Silent Voice
Category: Japanese Animation
IMDB: 8.2/10
Personal: 09/10

নিঃশব্দেরও ভাষা আছে।আর যে ব্যক্তি “বোবা”, সে স্রষ্টার দেয়া সেরা একটি অভিশাপ থেকে বেঁচে গেছে।কথাটা কতটুকু সত্য এবং যোক্তিক তা এই মুভিটি না দেখলে হয়তো মিস করে যেতাম।চুপ করে থাকাটাও একটা শিল্প হতে পারে, শত অপমান এবং ঘৃণা সহ্য করেও আবার নিজে হতে “দুঃখিত!” বলার মধ্যে সাহস লাগে, কোন ঘোর আপত্তি বা পাপকে মোচাতে গেলেও ঢের ভালোবাসার প্রয়োজন হয়।কাউকে পরিবর্তন করে ফেলা, তাকে নিজেকে চেনানো এবং সত্যিকারের মানুষে রুপ দান করা সহজ নয়।ঠিক এই গল্পের নায়িকা ইচ্ছে করে কিছুই করেনি বলেই মনে হয়েছিলো, শুধু দেখেছিলো তার চারদিকে এত মানুষের সাথে, বিশেষ করে যাদের মন এতটা আবর্জনা যুক্ত তাদের সাথে ব্যক্তি ব্যবসা কেমন হবে মানে সম্পর্ক ঠিকঠাকভাবে কীভাবে চলবে।নিজেকে পরিবর্তন করা এবং কারো রাস্তায় কাঁটা হয়ে না দাঁড়িয়ে একদিন চুপ করে সেখান থেকে পালিয়ে যাওয়া।আমার কাছে এটাই নিঃশব্দ বলে মনে হয়েছে যা গল্পের নায়ককে বেশ বিপদের মধ্যে ফেলে দিয়েছিলো।সাধারণত, আমরা ভেবে থাকি, “কেউ এত চুপ করে থাকে কীভাবে? এত কিছু ঘটে গেলো কিন্তু চুপ করে কেন?” কিন্তু একবারও ভাবি না যে, প্রতিদিন সকালে কুকুরের ঘেউ ঘেউ শব্দের চেয়ে বসন্তে দুই-একবার কুকিলের ডাক শুনতে পাওয়া অনেক বেশি ভালোলাগার এবং শ্রুতিমধুর।সব প্রশ্নের উত্তর দিতেই হবে কেন? সব গল্পের শিরোনাম বা শুভ পরিসমাপ্তি থাকতেই হবে কেন? সব কটুক্তির জবাব দিতেই হবে কেন? আমরা চাইলে তো এড়িয়ে যেতে পারি।তারপর কোন একদিন এই এড়িয়ে যাওয়ার নিঃশব্দ তার কাছে শব্দের চেয়েও বেশি কিছু মনে হতেও পারে।যদিওবা এই মুভিটিতে তেমন কোন গল্প নেই, কিন্তু সত্যিই যে ভাগ্য এমন ভাবে কাজে দিবে বা সেই নিঃশব্দ কোন নতুন শব্দের কারণ হবে সেটার দর্শন সম্পূর্ণ মুভিটি না দেখলে বুঝা সম্ভব নয়।আমরা কেউ ভীতু কি? আর ভীতু হলেও ঠিক কতটুকু ভীতু? আমাদের সাথে যা ঘটে তার উত্তর কি একদিন আমরা পাই না? অথবা আমরা যা করি সেসবের উত্তর?
আমার মতে, প্রতিটি শব্দের একটি নিজস্ব কম্পন আছে যা অন্যকে আঘাত করতে পারে।এখানে আঘাত শব্দটা নেতিবাচক ভাবে না নিয়ে একটু ইতিবাচক ভাবেও নেওয়া যায়, এখানে আঘাত মানে একটা ধাক্কা বা ভাইব্রেশন।সুতরাং অল্প দুই একটা কথায়, ভালো কথার ভাইব্রেশনে একটা মানুষ নিজেকে খুঁজেও পেতে পারে, তার প্রকৃত সত্ত্বাকে।মুভিটি নিয়ে আরো অনেক কিছু লেখার ছিলো, কিন্তু হাতে একদম সময় নেই।না লিখলে আবার পাপ হবে আমার, পাপ!

@Mehedi Hasan

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১১ ই নভেম্বর, ২০১৯ রাত ৮:৪১

সম্রা৩২১ বলেছেন: ধন্যবাদ ভাই

২| ১৫ ই নভেম্বর, ২০১৯ দুপুর ২:৫৪

রাজীব নুর বলেছেন: পোষ্টের সাথে মুভির লিংক দিলে ভালো হতো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.