নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মোঃ মেহেদি হাসান, কলম নামে মি. বিকেল। একজন লেখক, অভিনেতা, সমাজকর্মী, রেডিও জকি, ওয়েব ডেভেলপার, ওয়েব ডিজাইনার, সম্পাদক, উপস্থাপক এবং নাট্য পরিচালক সহ - এই বহুমুখী পেশার সাথে জড়িত থাকলেও, আমার মূল পরিচয় একজন গল্পকার।

মি. বিকেল

আমি মোঃ মেহেদি হাসান, কলম নামে মি. বিকেল। একজন লেখক, অভিনেতা, সমাজকর্মী, রেডিও জকি, ওয়েব ডেভেলপার, ওয়েব ডিজাইনার, সম্পাদক, উপস্থাপক এবং নাট্য পরিচালক সহ - এই বহুমুখী পেশার সাথে জড়িত থাকলেও, আমার মূল পরিচয় একজন গল্পকার।

মি. বিকেল › বিস্তারিত পোস্টঃ

এলিজাবেথ টাওয়ার (বিগ বেন)

২০ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৮:৫৫




বর্তমান বাদশাহর নাম অনুসারে নামকরণ এবং এই নামকরণের বিষয়ে যুক্তরাজ্যও ঝুঁকে রয়েছে।এবং ক্লক টাওয়ারের ক্ষেত্রেও এটা ঘটেছে।

বিগ বেন কেবলমাত্র দুর্দান্ত ঘণ্টাকে বোঝায় যা ঘড়ির টাওয়ারের ভিতরে থাকা ঘন্টাগুলির শব্দ ছড়িয়ে দেয়।মনে করা হয় যে, বেলটি স্যার বেনিয়ামিন হল থেকে নামটি পেয়েছে যারা বেলটি ইনস্টল করার তদারকি করে।তার নামটিও বেলটিতে খোদাই করা আছে।একটি বিকল্প তত্ত্ব আছে যে বেলটির ডাকনাম একটি ইংরেজী হেভিওয়েট চ্যাম্পিয়ন বক্সার, বেঞ্জামিন কাউন্টের নামে রাখা হয়েছিল।আগস্ট ২০১৭ এ, ঘড়ির টাওয়ারটি সংস্কারের সময় বেলটি নিঃশব্দ করা হয়েছিল।যদিও এটি নববর্ষের জন্য একটি সংক্ষিপ্ত প্রত্যাবর্তন প্রত্যাশা করা হয়েছে, তবে এটি ২০২১ অবধি সঠিকভাবে কার্যকর হবে না।

কারো কারো মতে “বিগ বেন” নামটি টাওয়ারের ভিতরে থাকা বেলের ডাক নাম।এর আসল নাম এলিজাবেথ টাওয়ার, ২০১২ সালে রানির ডায়মন্ড জুবিলির জন্য ক্লক টাওয়ার থেকে নতুন নামকরণ করা হয়েছে।এটি বড়, সুপরিচিত ঘণ্টা ডাক নাম দেওয়ার রীতি ছিল।ধারণা করা হয় যে, বেলটিকে প্রথমে রানী ভিক্টোরিয়ার সম্মানে ভিক্টোরিয়া বা রয়্যাল ভিক্টোরিয়া বলা হত, কিন্তু সংসদীয় বিতর্ক চলাকালীন কোনও এক সংসদ সদস্য ডাক নামটি প্রস্তাব করেছিলেন; মন্তব্যটি হ্যান্সার্ডে রেকর্ড করা হয়নি।

এলিজাবেথ টাওয়ার (বিগ বেন) দেখার জন্য কেন আপনাকে যুক্তরাজ্যের নাগরিক হতে হবে?
এটি অদ্ভুত বলে মনে হলেও তবে এটি কার্যকরভাবে সত্য।এর কারণ যে প্রচুর লোকেরা এটির উপরে যেতে চায়, কিন্তু এটার খুব সংকীর্ণ সিঁড়ি আছে।এর মতো, প্রচুর বৃহৎ গ্রুপ ট্যুর রয়েছে যারা পার্লামেন্টের বাকী হাউসগুলিতে ঘুরে বেড়ায়, তবে এলিজাবেথ টাওয়ারটি মিস করে।শারীরিক বিধিনিষেধের কারণে, সংসদ সদস্যদের অতিথিদের ছোট ছোট দলগুলির জন্য এটি কেবলমাত্র আরও বিস্তৃত ট্যুর যার মধ্যে এই টাওয়ারটি ভ্রমণ অন্তর্ভুক্ত রয়েছে।এবং সংসদ সদস্যরা সাধারণত তাদের নির্বাচনী ক্ষেত্রগুলিকে আমন্ত্রণ জানান (যেমন, তারা যাদের প্রতিনিধিত্ব করেন এবং যারা তাদের পক্ষে ভোট দিয়েছেন)।তবে এখনই বা প্রায় ২০২১ পর্যন্ত বলা যাচ্ছে না, কারণ এটি পুনর্নির্মাণের জন্য বন্ধ রয়েছে এবং যুক্তরাজ্যের নাগরিক কেউ যেতে পারবেন না।


Mehedi Hasan

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২১ শে ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:২৯

রাজীব নুর বলেছেন: জানলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.