নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মোঃ মেহেদি হাসান, কলম নামে মি. বিকেল। একজন লেখক, অভিনেতা, সমাজকর্মী, রেডিও জকি, ওয়েব ডেভেলপার, ওয়েব ডিজাইনার, সম্পাদক, উপস্থাপক এবং নাট্য পরিচালক সহ - এই বহুমুখী পেশার সাথে জড়িত থাকলেও, আমার মূল পরিচয় একজন গল্পকার।

মি. বিকেল

আমি মোঃ মেহেদি হাসান, কলম নামে মি. বিকেল। একজন লেখক, অভিনেতা, সমাজকর্মী, রেডিও জকি, ওয়েব ডেভেলপার, ওয়েব ডিজাইনার, সম্পাদক, উপস্থাপক এবং নাট্য পরিচালক সহ - এই বহুমুখী পেশার সাথে জড়িত থাকলেও, আমার মূল পরিচয় একজন গল্পকার।

মি. বিকেল › বিস্তারিত পোস্টঃ

ফিকশনের উল্টো পিঠ

১৭ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:৫২



এক মিনিটের জন্য একটু ভাবুন তো। ঘাসপাতা খাওয়া ছাগলটি যদি ফিকশন পড়তে পারতো এবং সেটা যদি বিশ্বাস করতো তাহলে ঠিক কি হত?

ধরুন, সেই ফিকশনে লেখা আছে, "ওহে ছাগল! তুমি কেন ঘাসপাতা খাবে! তোমার ভাল স্বাস্থ্যের জন্য বিরিয়ানি খাওয়া জরুরী"। ব্যস! ছাগলটি সেটা বিশ্বাস করে নিলো। এরপর থেকে ছাগল তার মালিকের দেয়া ঘাসপাতা কোনভাবেই আর খায় না। কারণ তার ঐ ফিকশন থেকে দৃঢ় বিশ্বাস জন্মেছে যে, "স্বাস্থ্যর উন্নতির জন্য বিরিয়ানি খাওয়া জরুরী"। সেদিন থেকে ঐ ছাগল ঘাসপাতা খাওয়া ছেড়ে দিলো এবং না খেয়ে ঘাসের মাঠ ত্যাগ করলো। ঠিক ঐ একই দিনে প্রথম এই ছাগলটির সাথে দ্বিতীয় একটি ছাগলের কাকতালীয় ভাবে দেখা হয়ে গেলো। এখন দেখা হওয়াটা সমস্যা ডেকে আনেনি বরং দ্বিতীয় ছাগলটি আবার পড়েছে, "একতাই বল"। এবং দ্বিতীয় ছাগলটি সেটি প্রথম ছাগলকে বিশ্বাস করাতে সক্ষম হয়েছে।

পরের অংশটুকু সহজেই অনুধাবনযোগ্য। এলাকার সব ছাগল একত্রিত হয়ে হরতাল ডাকলো যে, "ঘাসপাতা নয়, বিরিয়ানি চাই"। কি অদ্ভূত! এই অবধি পর্যন্ত না হয় ঠিক ছিলো, কিন্তু এই দুই ছাগলের নেতৃত্বে দেশের কোটি সংখ্যক ছাগল একত্রিত হয়ে মানবজাতির উপর হামলা করে বসলো। কি থেকে যে কি হলো! এক সময় তারা মানবজাতিকে হারিয়ে জয়ও পেয়ে বসলো। কারণ তাদের সাংগঠনিক শক্তি অনেক বেশি হয়ে গেছিলো যা সামাল দেয়া কোন ভাবেই সম্ভব ছিলো না।

তাই এখন আর ছাগলগুলো ঘাসপাতা খায় না, ওরা বিরিয়ানি খায়। বড় বড় ডেস্কে মানুষ এখন রান্না করে ছাগলদের জন্য "হায়দ্রাবাদি বিরিয়ানি"।

উফ্! কি তার ঘ্রাণ আর কি তার স্বাদ।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:৫৯

রাজীব নুর বলেছেন: ছাগল ঘাস পাতা খাবে এটা ভাবা সহজ। অন্য কিছু ভাবতে চাই না।

২| ১৭ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:২৪

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: ছাগল যে হায়দ্রাবাদী বিরিয়ানিটা খাচ্ছে সেটা কার মাংসের?

৩| ১৭ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:২৬

বিএম বরকতউল্লাহ বলেছেন: ভাল লাগল। আরো লিখুন। শুভ কামনা।

৪| ১৭ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:৩৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: ফিকশন পড়া দরকার শুধু আনন্দের জন্য এটাকে বাস্তবে প্রয়োগ করতে চাওয়া উচিত না। আর ছাগলদের জন্য ফিকশন লেখাও ঠিক না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.