নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মোঃ মেহেদি হাসান, কলম নামে মি. বিকেল। একজন লেখক, অভিনেতা, সমাজকর্মী, রেডিও জকি, ওয়েব ডেভেলপার, ওয়েব ডিজাইনার, সম্পাদক, উপস্থাপক এবং নাট্য পরিচালক সহ - এই বহুমুখী পেশার সাথে জড়িত থাকলেও, আমার মূল পরিচয় একজন গল্পকার।

মি. বিকেল

আমি মোঃ মেহেদি হাসান, কলম নামে মি. বিকেল। একজন লেখক, অভিনেতা, সমাজকর্মী, রেডিও জকি, ওয়েব ডেভেলপার, ওয়েব ডিজাইনার, সম্পাদক, উপস্থাপক এবং নাট্য পরিচালক সহ - এই বহুমুখী পেশার সাথে জড়িত থাকলেও, আমার মূল পরিচয় একজন গল্পকার।

মি. বিকেল › বিস্তারিত পোস্টঃ

‘Teri Baaton Mein Aisa Uljha Jiya (২০২৪)’ মুভি রিভিউ, বলিউডের জন্য ছোট্ট তোফা

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ২:০৯



সাধারণত বলিউড/হিন্দি সিনেমা নির্দিষ্ট কিছু প্যাটার্ন অনুসরণ করে থাকে। সিনেমা দেখলেই মনে হতে পারে, আপনি প্রায় নিশ্চিত আপনি কোনো এক বলিউডের সিনেমা দেখছেন। সাধারণ কোনো গল্প, আইটেম নম্বর এবং অবিশ্বাস্য ফাইটিং বা শেষ পর্যন্ত হ্যাপি এন্ডিং।


আমার জানা মতে বলিউডে সর্বশেষ সংস্করণ ছিলো ‘Fitoor (২০১৬)’ এবং ‘Haider (২০১৪)’ সিনেমা; যেসবে সংযোজন করা হয়েছিলো চার্লস ডিকেন্সের ‘Great Expectations’ উপন্যাস এবং শেক্সপিয়রের বিখ্যাত ‘Hamlet’ নাটক।


সুতরাং, ‘আউট অব দ্য বক্স’ চিন্তা করার প্রবণতা বলিউড তথা বলিউডের অভিনেতাদের, প্রযোজকদের, পরিচালকদের খুব বেশি অন্তত আমি দেখতে পাইনি। সায়েন্স ফিকশন বলিউডে যেসব হয় তা অত্যন্ত হাস্যকর। সর্বশেষ ‘আদিপুরুষ’ সিনেমার ভিএফএক্স শাহরুখ খানের ‘Ra.One’ কার্টুনের কাছেও তো ব্যর্থ ছিলো।


অনুভব সিনহা কিছু মডার্ণ ক্লাসিক উপহার দিতে গিয়ে সেন্সরশীপে আটকে থাকেন। বিশাল ভরদ্বাজ তো নিজেকে প্রকাশ-ই ঠিকমতো করতে পারেন কিনা সন্দেহ! তারপরেও বিধু বিনোদ চোপড়া’র ‘12th Fail (২০২৩)’ সিনেমা ড্রামা জনরার হলেও আশা দেখায়। কিন্তু ড্রামা জনরায় আজ পর্যন্ত বলিউড খুব বেশি হতাশ না করলেও এর বেশি কিছুর সংযোজনও করতে পারেনি দুই একটা থ্রিল/কমেডি ব্যতীত।


সাই-ফাই এবং রম-কম (রোমান্টিক-কমেডি) তে প্রযোজক যদি মিলেও যায় তবুও সেটার রিক্স ফ্যাক্টর বিবেচনায় একজন অভিনেতা বহু চিন্তায় পড়ে যান। কারণ বলিউড এক লটারির নাম; পেলে জসিম না পেলে বাপ্পারাজ। দুজনকেই মানুষ মনে রাখবে কিন্তু ভিন্নভাবে।


উপরোক্ত উদাহরণ এজন্যই টানলাম কারণ ‘Haider’ সিনেমায় দুর্দান্ত অভিনয় করেছেন শহীদ কাপুর। হিটও হলো। কিন্তু এই নতুন সংযোজনের জন্য প্রযোজক মিললেও একজন প্রতিষ্ঠিত অভিনেতার পক্ষে এমন রিক্স নেওয়া সোজা কথা নয়।


এবার শহীদ কাপুর ফের রিক্স নিয়েছেন। তাও কয়েক ডিগ্রী বেশি রিক্স নিয়েছেন। কারণ আজ পর্যন্ত হলিউডে যখন ‘Ex Machina (২০১৪)’ এর মত একাধিক সিনেমা নির্মাণ হয়ে যায় তখন বলিউডে রজনীকান্তের ছাপড়ি সিনেমা ‘টু পয়েন্ট জিরো (২০১৮)’ নিয়ে পড়ে আছে। এবং মজার বিষয় হচ্ছে যে, এসব সিনেমা হিটও করছে।


প্রশ্ন হলো, শহীদ কাপুর কত ডিগ্রী বেশি রিক্স নিয়েছেন? উত্তর কিন্তু সোজা হবে না। এই সিনেমা দেখার পর মনে হয়েছে, উনি যেন পুরোপুরি রিক্স নিতে পারেন নি। মানে সিনেমা যদি ‘Ex Machina’ সিনেমার হুবহু কপিও হত তাও মানা যায়। উনি রিক্স নিয়েছেন এই শর্তে, চলো সংযোজন হোক কিন্তু আমার ক্যারিয়ার ঠিক থাকুক।


ফলতঃ সাই-ফাই এবং রম-কম (রোমান্টিক কমেডি) এর সাথে বলিউড ড্রামার ব্লেন্ডিং করতে যেন বাধ্য হয়েছেন। তবুও জাস্টিফাই করা যায় এই শর্তে যে, এ যেন সময়ের চাহিদা পূরণের তীব্র ইচ্ছা। অথবা, ‘Zen Z’ এর তৃষ্ণা মেটানো ছাড়া সামনের ‘ভালোবাসা দিবস’ নিয়ে চিন্তা করাও মুশকিল।


দুনিয়া যখন ‘AI’ এর দিকে এগিয়ে যাচ্ছে, মানুষের চাকুরীর সংকট/অস্তিত্বের সংকট বিবেচনা করতে মানুষ যখন বাধ্য হচ্ছে তখন বলিউডে হিট করছে ‘Animal’ বা ‘Rocky Aur Rani Kii Prem Kahaani’ সিনেমাগুলো। পাশাপাশি প্রভাসের ছাপড়ি সিনেমা ‘Salaar’ এর মত ‘Mass Film’।


এখানেই ‘Maddock’ প্রযোজনা প্রতিষ্ঠান উপহার দিলো ‘Teri Baaton Mein Aisa Uljha Jiya’ সিনেমা। এখানেই শহীদ-কৃতির পরীক্ষা এবং শহীদ কাপুরের জন্য যেন এক অগ্নিপরীক্ষা। কারণ উপমহাদেশে যে বান্দা ‘ChatGPT’ এর নাম-ই শোনে নাই সে রোবটিক্স ইঞ্জিনিয়ারিং সম্পর্কে ঘন্টা জানে!


ফলে মানুষ রিভিউ এর উপর রিভিউ লিখে যাচ্ছে। সো-কোল্ড কিছু সমালোচক বাজে সিনেমা তকমা দিয়ে সময় নষ্ট হবে বলে সাবধান করছেন। কারণ ঐ সব সমালোচক নিজেই জানেন না ‘এআই’ জিনিসটা কি? এ কারণেই দেখবেন এই সিনেমার ডোমেস্টিক কালেকশন এর চেয়ে বহুগুণে ওয়ার্ল্ডওয়াইড হাইপ বলুন বা বক্স অফিস কালেকশন বলুন সেটা কিন্তু দারুণ!


শহীদ কাপুর সব সময় গল্প নির্ভর কাজ করেন, আইডিয়া নির্ভর কাজ করেন। কিন্তু বলিউড ড্রামার সাথে রম-কম এর ব্লেন্ডিং খুব বেশি মানাই নাই কিন্তু দ্বিতীয় পার্টে কিছু তো একটা ঘটতে চলেছে; এ নিয়ে অন্তত আমার সন্দেহ নাই।


ব্যক্তিগত রেটিং: ৪/৫
ছবি: Koimoi.Com
Also Read It On: ‘Teri Baaton Mein Aisa Uljha Jiya (২০২৪)’ মুভি রিভিউ, বলিউডের জন্য ছোট্ট তোফা

মন্তব্য ১৫ টি রেটিং +২/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:০৩

রানার ব্লগ বলেছেন: দুই জনই আমার প্রয়ি অভিনেতা ! দেখা যাক কেমন হয় এদের রয়ায়ন ।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:৫৩

মি. বিকেল বলেছেন: গানগুলো ভালোই ছিলো। রসায়ন ঠিকঠাক।

২| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:৪০

নয়ন বড়ুয়া বলেছেন: শহীদ কাপুরের লাস্ট মুভি দেখেছিলাম, সরি মুভি না, লাস্ট সিরিজ দেখেছিলাম ফারজি। মারাত্মক অভিনয় করেছে। স্ক্রিন না টেনে ধরে রাখার মত অভিনয় করেছে। এই মুভির তেমন ভালো রিভিউ দেখছি না, তাই দেখার আগ্রহও পাইনি...

১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:৫৪

মি. বিকেল বলেছেন: আমিও এই সিরিজ দেখেছি। আপনার নিশ্চয় একটি ডায়ালগ মনে আছে, "ফিরোজ পয়সা উড়া!"

৩| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:৫১

জ্যাক স্মিথ বলেছেন: শহীদ কাপুর আর বানরের মধ্যে পার্থক্য হচ্ছে একটি লেজ; মানে বানরের লেজ আছে আর শহীদ কাপুরের লেজ নেই, এতটুকুই পার্থক্য।

৪| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:৫৯

রাজীব নুর বলেছেন: আমি একসময় প্রতিদিন তিন করে সিনেমা দেখতাম।
অথচ আজকাল সিনেমা দেখার সময় পাই না।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:৫৪

মি. বিকেল বলেছেন: একই অববস্থা। ব্যস্ততায় নেতিয়ে পড়ছি দিনদিন...

৫| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৩:৫৩

প্রামানিক বলেছেন: প্রিয় অভিনেতা

১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:৫৫

মি. বিকেল বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য।

৬| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:৪৪

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: ভারতের সিনেমার মধ্যে মালায়াম সিনেমা আমার সবসময়ই পছন্দের। মালায়াম ইন্ডাস্ট্রির সিনেমা দেখলে নিজেদের জন্য আফসোস হয়।৷ কী কম বাজেটে, কী দারুণ সব সিনেমা ওরা উপহার দেয়।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:৫৫

মি. বিকেল বলেছেন: সহমত

৭| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:১৭

সোনালি কাবিন বলেছেন: রিভিউ ভাল্লাগ্লো।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:৫৫

মি. বিকেল বলেছেন: ধন্যবাদ, সাথেই থাকুন।

৮| ২৫ শে মার্চ, ২০২৪ দুপুর ২:৪৮

BM Khalid Hasan বলেছেন: শহীদ কাপুর ভালো অভিনেতা। কিন্তু মুভি খুব ভাল রিভিউ না পাবার কারণ আছে। যারা রেগুলার ওয়াচার তারা সিমিলার প্যাটার্ন এর প্লট দেখে বিচার করেছে। বলিউডের সব মুভির প্যাটার্ন আগের কোনো বাইরের মুভি থেকে নেয়া হয়, তাই রিভিউয়ারদের কাছে কমন পড়ে যায়। বাস্তবে এই মুভির জুটিরা আগে একসাথে কাজ না করলেও কেমিস্ট্রি ভাল হয়েছে । প্রথমে সাইফাই এবং রম-কম একসাথে আসছে দেখে আমার হাসি পেয়েছিল। তখন মনে হলো এটা ভারতীয় সিনেমা, যেখানে অসংখ্য মানুষ আছে রোবোটই চিনেছে রজনীকান্তের রোবোট সিনেমা দিয়ে! এখন ডিরেক্টরদের সাইফাই সিনেমা বানাতেও মন চায়, আবার সিরিয়াস সাই ফাই মুভির লসে ভাত নষ্ট করতেও খারাপ লাগে, সো রমকমই ভরসা!

৩০ শে মার্চ, ২০২৪ রাত ৩:২৪

মি. বিকেল বলেছেন: পরিচিত প্লাটফর্মে পরিচিত মুখ দেখে আনন্দিত হলাম, ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.