নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অপরিপক্ক

Like to live with Quran

অপরিপক্ক › বিস্তারিত পোস্টঃ

অবাক করা হাদীস! - ২

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৩০

মারুর ইবনে সুয়াইদ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, এক সময় আমি আবু যার (রাঃ) কে দেখলাম যে, তাঁর গায়ে যে চাদর, অনুরূপ চাদর তাঁর খাদেমের পরনেও। আমি তাঁকে উক্ত সাম্যের কারণ জিজ্ঞেস করলে তিনি বললেন, একদা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি অয়াসাল্লামের সময় তিনি এক ব্যক্তিকে (নিজের ক্রীতদাসকে) গালি দিয়েছিলেন এবং তার মায়ের নিন্দা করে তাকে লজ্জা দিয়েছিলেন। আবু যার (রাঃ) বলেন, অতঃপর সে লোকটি নবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি অয়াসাল্লামের নিকট এসে ঘটনাটি বললে, তিনি আবু যারকে উদ্দশ্য করে বললেন, "তুমি তো এমন ব্যক্তি যার মধ্যে মূর্খতা রয়েছে। তোমাদের চাকররা তোমাদের ভাই। আল্লাহ তাদেরকে তোমাদের অধীন করে দিয়েছেন। সুতরাং কারো অধীনে তার ভাই থাকলে, সে নিজে যা খায় এবং যা পরে তাকেও যেন তাই খাওয়ায় ও পরায়। আর তাদেরকে বেশী কষ্টকর কাজ করতে দিও না। যদি কোনো কারণে এরূপ কাজ করতে দিতে হয়, তখন তাদেরকে সাহায্য করো।"

সহীহ মুসলিম, খন্ডঃ৬, হাদীস নং-৪১৬৮

মন্তব্য ১৯ টি রেটিং +০/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৩৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: ভুলে গেছে।

মুসলমান নামধারীরা মুসলমানের আসল কাজ গুলো ভুলে শ্রেণিবৈষম্যের একেকটা গোঢ়া হয়ে বসে আছৈ!!!

জাকাতের শাড়ী নামে ভিন্ন শাড়ী পয়দা করেছে!!!!

তার জন্য মিল বানিয়েছে!!!

কত দুর্বল তাদের ঈমান!!!!!!??????

২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:১৫

অপরিপক্ক বলেছেন: সেটাই

২| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৪৭

পরাজিত মধ্যবিত্তের একজন বলেছেন: চাকর রাখার বিধান রেখে সাম্যবাদ ??
হা..হা...হা...
অর্থ ক্ষমতার উৎস। চাকরের সঙ্গে সুব্যবহার করা ও ভালো খাওয়া পড়ার বিধান হলো নীতি কথা। কিন্তু কোনো ধনী ব্যক্তি যদি নীতি কথা না ঠাপিয়ে বা পরোকালের চিন্তা না করে তার চাকরের সঙ্গে খারাপ ব্যবহার করেন তাহলে ওই চাকরের কিছুই করার থাকে না।
কাজেই চাকর রাখার বিধানটাই অমানবিক। ছাগলেরা তা বোঝে না। আর চাকর রাখার বিধান রেখে নীতিকথা রীতিমতো হাস্যকর। চাকর রাখার বিধান থাকাটা সাম্যবাদের আশপাশ দিয়েও যায় না।

৩| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:২৭

খেয়া ঘাট বলেছেন: হাদীসটি পড়ে খুবই ভালো লাগলো ভাই।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:১৫

অপরিপক্ক বলেছেন: ধন্যবাদ

৪| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:০৯

বাতায়ন এ আমরা কজন বলেছেন: @পরাজিত মধ্যবিত্তের একজন:
আপনি কী করেন? কোন পেশায় আছেন?
যদি কোন পেশায় থাকেন, তবে আপনিও ঐ কোম্পানীর চাকর, তাই নয় কী? আবার যদি আপনারই প্রতিষ্ঠান হয় তবে আপনিও চাকর রাখছেন কারন কেউ না কেউ তো আপনার প্রতিষ্ঠানে চাকরি করছে। সুতরাং, আপনার কথাটা কী ঠিক? চাকর মানে কী, অধীনস্থ কেউ, তাই না? সবাই কোন না কোনভাবে তাই। তাকে ভদ্র সমাজ যে নামেই ডাকুক না কেন, পৃথিবীর সবাই আসলে চাকর। আগে এটা বোঝেন। তারপরে আসবেন ইসলামের সমালোচনা করতে। আপনারা (তথাকথিত চুশীল সমাজ) কর্পোরেট কালচারের নামে যা খুশি তাই করতে পারেন তাতে কোন দোষ নাই, যত দোষ ইসলামের সাম্যবাদের কথায়। আপনারা ইসলামকে সহ্য করতে পারেন না কারন ইসলাম আপনাদের অনৈতিক কাজ করতে নিষেধ করে বলে। এটা আপনারা স্বীকার করে নিলেই পারেন, অযথাই ইসলামের মিথ্যা সমালোচনা কেন করেন? একটা সত্য আমরাও জানি, আপনারাও বোঝেন, তা হলো ইসলাম মানুষকে যে অধীকার দিয়েছে বিশ্বের কোন ধর্ম তার ধারে কাছেও যায়নি। আর এটাও মনে হয় আপনাদের আক্ষেপের আরেকটা কারন। কিন্তু আপনারা বারবার ভুলে যান যে, ইসলামকে ছোট করতে গিয়ে বারবার আপনারাই কী ছোট হয়ে যাচ্ছেন না? প্লিজ ভেবে দেখবেন।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:১৩

অপরিপক্ক বলেছেন: আলহামদুলিল্লাহ। ভালো যুক্তি

৫| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৪৫

প্রকৌশলী রিয়াদ হাসান চৌধুরী বলেছেন: @পরাজিত মধ্যবিত্তের একজন

আপনার পোস্টগুলো পড়লে যে কেউ আপনাকে মানসিক বিকারগ্রস্থ বলবে। আপনার এমন কোন পোস্ট নেই যেটাতে আপনি বাজে বাজে ভাষা ব্যবহার করেননি। মধ্যবিত্ত দাবি করেন, কিন্তু আপনার ভাষা তো নিম্ববিত্তের বস্তিদের।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:১২

অপরিপক্ক বলেছেন: আমি জানিনা, এরা সব জায়গায় ঢুকতে যায় কেন? ওদের বোঝা উচিত সব পোস্ট সবার জন্য আমরা লেখিনা।
আপনাকে ধন্যবাদ

৬| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৩:২২

যাফর বলেছেন: বাতায়ন এ আমরা কজন,
ভাই আন্তরিক ধান্যবাদ।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:১৬

অপরিপক্ক বলেছেন: আমার পক্ষ থেকেও

৭| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:৫৯

পরাজিত মধ্যবিত্তের একজন বলেছেন: বাতায়ন এ আমরা কজন, বর্তমান সমাজ ব্যবস্থা সাম্যবাদী তা কি কোথাও বলেছি ? আপনাদের চতুস্পদীয় মস্তক দেখে অবাক না হয়ে পারি না। অবান্তর কথা বলে ভাবেন বিশাল যুক্তি দিয়ে ফেলেছেন। বর্তমান সমাজ ব্যবস্থা সাম্যবাদী নয়, পুজিবাদী। পুজিবাদী সমাজ ব্যবস্থায় পুজিপতিদের সবাই চাকর হবে। তার মানে ইসলাম পুঁজিবাদ সমর্থন করে সাম্যবাদ নয়।
এখানে সাম্যবাদ টানাটা অবান্তার হাস্যকর।

আর প্রকৌশলী রিয়াদ ,
আমি আগেই বলেছি , আমি মধ্যবিত্তের ভদ্দরনোকি অপছন্দ করি। আপনারা যুক্তিতে না এসে অবান্তর কথা বলায় ওস্তাদ। চতুষ্পদীয় মস্তক থেকে প্রসূত আপনাদের মন্তব্যের জবা্ব দিতে ইচ্ছা করে না। মাগার সময় আছে যেহেতু তাই আপনাদের সঙ্গে কিঞ্ছিত মশকরা করিতেছি।
বস্তির লোকজন কি মানুষ নয়? বস্তির লোকদের তো এই সমাজ বঞ্চিত করে রেখেছে । আর আপনারা সাম্যবাদ চুদাতে এসেছেন?
মানসিকতার পরিবর্তন করুন । চতুষ্পদীয় মস্তকটা মানুষের মস্তকে উন্নত করুন। ধন্যবাদ।

৮| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:০১

পরাজিত মধ্যবিত্তের একজন বলেছেন: হা.. হা.. বাতায়নে আমরা কজন ফালতু কথা বলে কতিপয় চতুষ্পদীয় মস্তকের ব্যক্তিদের দৃষ্টি আকর্ষণ করে ফেলেছে দেখছি।
পুঁজিবাদ আর সাম্যবাদ যারা বোঝেই না তাদের সঙ্গে কথা বলাই অর্থহীন।


৯| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:০৫

পরাজিত মধ্যবিত্তের একজন বলেছেন: চাকর রাখার বিধান থাকলেও তা নাকি সাম্যবাদ হয়ে যায় । হা..হা..হা..
আর বর্তমান আমাদের সমাজ নাকি সাম্যবাদ। হা...হা.হা..হা..হা..
বাতায়নে আমরা কজন
পুজিবাদ, সমাজতন্ত্র, ইসলামী পুজিবাদী অর্থনীতি এসব সম্পর্কে কিছুই জানেন না। ঝেড়ে দিলেন আচুদা কথা। পুজিবাদী সমাজ ব্যবস্থা আর দাস প্রথা একই জিনিস। আমরা সবাই কর্পোরেটের দাস। এটা সাম্যবাদ?? ইসলাম এটা সমথর্ন করে??
ছাগলগুলো যে কোত্থেকে আসে বুঝি না।

১০| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:০৯

পরাজিত মধ্যবিত্তের একজন বলেছেন: @ বাতায়নে একজন
মানুষ সম্পর্কে না জেনেই কথা বলা গীবতের চেয়েও নিকৃষ্ট। আমি পুজিবাদী অর্থনীতির সমর্থক নই। আপনাদের ঈমান যে হারে পক্ত তাতে পরোকালে নিশ্চিত থাকেন যে আপনাদের আগে আমি হুরপরী নিয়ে ফুর্তি করবো । আপনাদের মতো আমি আবাল নই। আপনাদের মতো ভণ্ডামিও আমি চুদাই না্ । ঠিক আছে
পড়ার আহবান জানাই এবংমানুষ হওয়ার আহবান জানাই

পৃথিবীটা হোক গণমানুষের
Click This Link

১১| ১৭ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৫:৫৫

বাতায়ন এ আমরা কজন বলেছেন: @পরাজিত মধ্যবিত্তের একজন---
আপনার কথা, আপনার ভাষা, আপনার শব্দ চয়ন বারবারই প্রমান করে আপনার চরিত্র। আপনার মতো মানুষের সাথে আসলে যুক্তি তর্কই বৃথা। তবে যদি আপনার সত্যিকারের সৎ সাহস এবং যথার্থ শিক্ষা থাকে, তবে আপনাকে সামনা সামনি শিক্ষা দেবার বাসনা পোশন করছি। আপনি কত বড় মানবতাবাদী তাও আমি দেখতে চাই। যদি রাজি থাকেন তো জানাবেন। আমি আপনার মুখোমুখি হব।

আরেকটা কথা, যদি মুখোমুখি হতে না চান, তবে বুঝে নেব, অজানা নামে, অচেনা প্লাটফরমে অনেকেই অনেক কিছু করতে পারে, তা সে বিষয়ে তার কোন ধারনা না থাকলেও। আর তাই যদি হয়, তবে এই ব্লগে অন্তত আর বাগাড়ম্বড় করবেন না বলে আশা রাখি।

১২| ১৮ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:২৬

অপরিপক্ক বলেছেন: তবে আমি 'পরাজিত মধ্যবিত্তের একজন' এর একটা ব্যপারে খুশি, যে উনি উনার স্ত্রীকে (যদি উনি পুরুষ হয়ে থাকেন) চাকরী করতে দিবেন না।
আজকালকার স্ত্রীরা বাইরে চাকরী করতে চলে যায় বলেইতো বাচ্চা্ ও রান্নাবান্নার ভার কাজের বুয়াকে সামলাতে হয়।
নিজের বাচ্চাকে নিজের হাতেই মানুষ করা উচিত।

১৩| ১৩ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:১৭

পরাজিত মধ্যবিত্তের একজন বলেছেন: বাতায়নে আমরা কজন, আমি ভদ্দরনোকদের ঘৃণা করি। আচুদা সুশীল ভদ্দরনোক আমার দুই চোখের বিষ। কাজেই আমার সঙ্গে ভদ্দরনোকি চুদাতে আসবেন না। আর যুক্তিতে হেরে গিয়ে আচুদা কথা না বলার আহবান জানাই। আপনি আমাকে কি শিক্ষা দেবেন যে, আপনার সঙ্গে দেখা করবো?? আপনার তো কথাই হয়নি। নির্বোধের কাছ থেকে কি শিক্ষা নেব আমি ??

১৪| ১৩ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৩৮

আলোকন বলেছেন: @ পরাজিত মধ্যবিত্তের একজন,
আবালের বাচ্চা, ইসলামিক কিছু দেখলেই তোমার ... চুলকায়?
কানের নিচে একটা থাবড়া খাইলে তোমার সব চুলকানি বন্ধ হইয়া যাইব।
বাংলা ব্লগের কলংক কোথাকার X( X(( X(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.