নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লিখালিখি নিয়ে এগিয়ে যাওয়ার স্বপ্ন। আমার ভাব টুকু সহজে বুঝুক সকলে, এটাই চাই। প্রশংসা, সমালোচনা দুই বিষয়ের প্রতি শ্রদ্ধাশীল। ফেসবুকে আমাকে পেতেঃ https://www.facebook.com/thinker.sifat

মুনাওয়ার সিফাত

এখনো ছাত্র। শিখছি প্রতিদিন। লিখতে পছন্দ করি।

মুনাওয়ার সিফাত › বিস্তারিত পোস্টঃ

দুঃখ বিলাসেও কি উচ্চবিত্ত হতে হয়?

০১ লা জুলাই, ২০২৩ দুপুর ২:১৫



মাঝে মাঝে ভাবি আমার এত দুঃখ ; কিন্তু দুঃখ বিলাস করার কোনো সঠিক পন্থা খুঁজে পাই না কেন— রাতে যখন ঘুমানোর বদলে জগতের আজগুবি চিন্তা করি তখনই এ প্রশ্নের উদয় হয়।

ফেসবুকে স্ক্রলিং এর সময় দেখি কেউ কেউ সিনেম্যাটিক শটে ভিডিওগ্রাফি করে ব্যাকগ্রাউন্ডে দুঃখের গান বা মিউজিক দিয়ে নিজের দুঃখ বিলাস করছে। কি চমৎকার তাদের দুঃখগুলো! এত সুন্দরও কারও দুঃখ হয়? কই আমার তো হয় না। ভিডিওতে দেখানো জানালার পাশে বাইরে তাকিয়ে থাকা, কোনো নির্জন জায়গায় বসে আকাশের দিকে তাকিয়ে থাকা কিংবা রাতে ল্যাম্পপোস্টের নিচে বসে কুকুরের দিকে তাকিয়ে থাকা এসব এস্থেটিক পোজ কিচ্ছুই পারি না আমি৷ আসলে আমি কী পারি তা আজও খুঁজে বের করতে পারি নি। সমসম্ভবত জীবনের অপচয়ে আমি সবার সেরা! না পারি ভিডিওগ্রাফি, না আছে এডিটিং স্কিল! তাই তাদের মতো উচ্চবিত্ত উপায়ে দুঃখ বিলাস করতে পারি না। আমার দুঃখেরও বুঝি দাম রইল না?

আবার এমন এমন দুঃখ বিলাস দেখি যে সাধ্য আছে কিন্তু সাধ নেই অবস্থা। কত বন্ধু, লোকদের দেখি দুঃখে হতাশায় সিগারেট/গঞ্জিকার টানে রিল্যাক্সের শ্বাস ফুঁকতে। কি আফসোস! জীবনে কখনো বিড়ি খাওয়াই শিখি নি। তাদের মত আমার দুঃখগুলোকে সিগারেটের টানে উড়িয়ে দিতে পারি না। মাদক জীবনেও উন্নতির কোনো আশা নেই৷ হা হা!

দুঃখ বিলাসের সর্বোচ্চ পন্থা হচ্ছে আত্মহনন করা কিংবা নিজেকে আঘাত করা। চারিদিকে বাতাসের মত আত্মহত্যার খবর ছড়িয়ে পড়ছে। কিন্তু এসব খবরও আমাকে অনুপ্রাণিত করতে ব্যর্থ! কি অদ্ভুত আমার মন! আর আত্ম আঘাত? আমি নিজের শারীরিক কষ্ট একটু কম সহ্য করতে পারি। হা হা।

আমার দুঃখ বিলাস অত্যন্ত নিম্ন পর্যায়ের। আমার দুঃখ বিলাস দুঃখকে লালন করা পর্যন্ত। দুঃখের স্মৃতি নিয়ে ভাবলে আমার মস্তিষ্কে হরমোনের এত পরিমাণ উত্তেজনা কাজ করে যে আমি সন্দেহ করি পৃথিবীর কোনো তামাক আমাকে দিতে পারবে কিনা! একটু বেশি বলে ফেললাম? আমি দুঃখ নিয়ে চলি। বিলাসিতা করতে গিয়ে ফেলে দিই না কোথাও। জীবন চেনাচ্ছে এই দুঃখগুলো। আমি আমার মত দুঃখী ছিল অথবা মৃত্যু নিয়ে ফ্যান্টাসিতে থাকতো এমন কবিদের কবিতা পড়ি। খুঁজে খুঁজে পড়ি। দুঃখের কথামালা পড়ি, দুঃখগুলোকে আরও শক্তিশালী করে তুলি। আমার একাকী মুহূর্তে এই দুঃখগুলোই সঙ্গ দেয়, মাঝে মাঝে চোখ পরিষ্কারেই সাহায্য করে কিন্তু। দুঃখের উপর বিরক্ত হয়েও উঠি আবার৷ ভাবি আই উইশ বেঁচে না থাকতাম।

কবি কেষ্ট দাস বলেন,
"কথা'রা মনে থাকে, ব্যথা'রা জীবনে"

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০১ লা জুলাই, ২০২৩ দুপুর ২:২৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: দুঃখ বিলাস মানে হোল সুখী লোকের নিজেকে দুঃখী হিসাবে উপস্থাপন করার অপকৌশল যার দ্বারা তারা মানুষের সাথে ভণ্ডামি করে। দুঃখী লোকের কাছে দুঃখ কোন বিলাস না এটা একটা কষ্ট।

০১ লা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৪৮

মুনাওয়ার সিফাত বলেছেন: সত্য বটে।

২| ০১ লা জুলাই, ২০২৩ দুপুর ২:৪৯

রাজীব নুর বলেছেন: গত একশত বৎসরে ট্রাম দুর্ঘটনায় কোলকাতায় মৃত্যুর সংখ্যা মাত্র একটি। তিনি আর কেউ নন, কবি জীবনানন্দ দাশ।
মৃত্যুচিন্তা কবির মাথায় দানা বেঁধেছিল। তিনি প্রায়ই ট্রাম দুর্ঘটনায় মৃত্যুর কথা ভাবতেন।

০১ লা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৪৮

মুনাওয়ার সিফাত বলেছেন: এটা কি আত্মহত্যা নাকি আসলেই দুর্ঘটনা?

৩| ০১ লা জুলাই, ২০২৩ বিকাল ৫:৪৬

বিজন রয় বলেছেন: যে প্রকৃত দুঃখ পায় তার কাছে দুঃখ কোন বিলাস হতে পারে না।

যাদের অঢেল আছে তারা এসব করতে পারে।

০১ লা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৪৯

মুনাওয়ার সিফাত বলেছেন: সহমত প্রকাশ করলাম।

৪| ০২ রা জুলাই, ২০২৩ সকাল ১১:২৪

কিরকুট বলেছেন: আজকাল দুঃখ বিলাস ফেইসবুক কেন্দ্রিক হয়ে গেছে । দুঃখে আছি ফেইসবুকে একটা গান টান লাগিয়ে বিশাল স্টোরি দিয়ে দিলাম । লোক জানলো দুঃখে আছি । আহা দুঃখ !!

০৪ ঠা জুলাই, ২০২৩ রাত ৩:২১

মুনাওয়ার সিফাত বলেছেন: 'তথাকথিত দুঃখ'

৫| ০২ রা জুলাই, ২০২৩ দুপুর ১২:৫২

মোহামমদ কামরুজজামান বলেছেন: "দুঃখে যাদের জীবন গড়া,
তাদের আবার দুঃখ কিসে" ------- জীবনের জটিলতায় বর্তমানে সবাই দুঃখী তবে দুঃখ বিলাসের ভাবনা শুধু বিলাসী ;) মানুষের মাথাথেই আসে।

কোথায় যেন পড়েছিলাম বিষন্নতা (দুঃখ বিলাস ) যে রোগ তা রাজকীয় । গরীবের ধারে কাছেও তা আসেনা।
কারন - তাদের কাছে দু বেলা পেট ভরে খাওয়াই জীবনের স্বার্থকতা ও মানে।
ধনীদের জীবনে চাহিদা সীমাহীন এবং এ কারনে তারা ছোটখাত বিষয়েও বিষন্নতা (দুঃখ বিলাস )'য় ভোগে।

০৪ ঠা জুলাই, ২০২৩ রাত ৩:২২

মুনাওয়ার সিফাত বলেছেন: ভালো বলেছেন।

৬| ০২ রা জুলাই, ২০২৩ দুপুর ১২:৫৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: এটা কি আত্মহত্যা নাকি আসলেই দুর্ঘটনা?

অর্ধেক অর্ধেক।
উনিউ মরতেও চেয়েছিলেন, আবার বেঁচে থাকতেও চেয়েছিলেন। কি করবেন স্বিদ্ধান্তে আসতে পারছিলেন না। এই সময় ট্রাম তার জীবন কেড়ে নেয়।

০৪ ঠা জুলাই, ২০২৩ রাত ৩:২৩

মুনাওয়ার সিফাত বলেছেন: জীবন কোথায় যে নিয়ে যায়!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.