নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লিখালিখি নিয়ে এগিয়ে যাওয়ার স্বপ্ন। আমার ভাব টুকু সহজে বুঝুক সকলে, এটাই চাই। প্রশংসা, সমালোচনা দুই বিষয়ের প্রতি শ্রদ্ধাশীল। ফেসবুকে আমাকে পেতেঃ https://www.facebook.com/thinker.sifat

মুনাওয়ার সিফাত

এখনো ছাত্র। শিখছি প্রতিদিন। লিখতে পছন্দ করি।

মুনাওয়ার সিফাত › বিস্তারিত পোস্টঃ

গালিবের কবিতার মহানায়ক মৃত্যু

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৪৭


একসময়ের দুরন্ত, সাহসী, উদ্যমী লোকেরাও বয়সের সাথে চুপসে যেতে থাকে। অতীতের লেশমাত্র দেখা যায় না। তারুণ্য যৌবনের টগবগ করা রক্ত শান্ত হয়ে যায় সবার। চিন্তা চেতনায় মৃত্যুর ভয় বা পৃথিবীর প্রতি এক প্রকার অনীহা আসতে থাকে কেন যেন। প্রকৃতির নিয়ম হয়তো।

আর্থিক মন্দা, ভাইয়ের মৃত্যু, পর পর সাত সন্তানের মৃত্যু, পালিত ভাগ্নের মৃত্যু, সিপাহী বিদ্রোহ, দিল্লির ভাঙন, মোঘল সাম্রাজ্যের পতন যেই গালিবকে দমাতে পারে নি; হীনম্মন্যতার ছাপ আনেনি তার লেখায় তিনিও একসময় ভাঙতে শুরু করেন। মৃত্যুর ছাপ আসতে থাকে তার লেখায়।

১৮৬৩ সালের পরের সময়ে গালিবের সমবয়সী বাল্যবন্ধু মোমিন খাঁ, যার সাথে ৪২/৪৩ বছরের বন্ধুত্ব ছিল তিনি একদিন মারা গেলেন। তখন তার চিন্তায় এল তার সন্তান, সমবয়সীরা একে একে চলে গেল। তারও হয়তো সময় নিকটে। তার লেখায় কৌতুক, বুদ্ধি, প্রেম, দর্শন ইত্যাদি বৈচিত্রের ঝাঁঝ ধীরে ধীরে কমে যেতে লাগলো। মৃত্যু হয়ে উঠে মুখ্য বিষয়।

এমন সময়ে লোহারুর নবাব গালিবের অবস্থা জানতে চেয়েছিলেন "গালিব কেমন আছেন?"
তারই উত্তরে গালিব বলেছিলেন "দু একদিনের মধ্যে আমার পাড়াপড়শিকে জিজ্ঞেস করলে জানতে পারবে গালিব কেমন আছে।" তার উত্তরে এই শেষ ঝলক দেখিয়েছিলেন গালিব।

১৫ ই ফেব্রুয়ারী, ১৮৬৯ সালে গালিব তার কবিতার প্রধান নায়ক মৃত্যুর দেখা পেলেন।




মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:২৪

কামাল১৮ বলেছেন: সময় সবার আসবে।তাই চিন্তার কিছু নাই।

২| ১১ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৯

রাজীব নুর বলেছেন: গালিবের চেয়ে মাওলানা রুমি বেশি ওস্তাদ লোক।

৩| ১৫ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৩

ড়ভডফময বলেছেন: আমি এই ব্লগ খুব উপভোগ করছি. এটি একটি তথ্যপূর্ণ বিষয়। এটি আমাকে কিছু সমস্যা সমাধান করতে খুব সাহায্য করে। x trench run

৪| ০৩ রা জানুয়ারি, ২০২৪ সকাল ৭:৪৪

ঙঘভমণ বলেছেন: গালিব একজন মহান কবি। জীবনের নানা অভিজ্ঞতা, আবেগ, ভাবনা তিনি তাঁর লেখায় প্রকাশ করেছেন। তার কবিতা আজও পাঠকদের হৃদয় ছুঁয়ে যায়। [url=https://fnafgo.com]fnaf[/url] তাঁর কবিতা বাংলা সাহিত্যের এক অমূল্য সম্পদ।

৫| ০৩ রা জানুয়ারি, ২০২৪ সকাল ৭:৪৫

ঙঘভমণ বলেছেন: ঙঘভমণ বলেছেন: গালিব একজন মহান কবি। জীবনের নানা অভিজ্ঞতা, আবেগ, ভাবনা তিনি তাঁর লেখায় প্রকাশ করেছেন। তার কবিতা আজও পাঠকদের হৃদয় ছুঁয়ে যায়। fnaf তাঁর কবিতা বাংলা সাহিত্যের এক অমূল্য সম্পদ।

৬| ০৩ রা জানুয়ারি, ২০২৪ সকাল ৭:৪৬

ঙঘভমণ বলেছেন: ঙঘভমণ বলেছেন: ঙঘভমণ বলেছেন: গালিব একজন মহান কবি। জীবনের নানা অভিজ্ঞতা, আবেগ, ভাবনা তিনি তাঁর লেখায় প্রকাশ করেছেন। তার কবিতা আজও পাঠকদের হৃদয় ছুঁয়ে যায়। [fnaf](https://fnafgo.com) তাঁর কবিতা বাংলা সাহিত্যের এক অমূল্য সম্পদ।

৭| ১১ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:২০

emelia বলেছেন: যার সাথে ৪২/৪৩ বছরের বন্ধুত্ব ছিল তিনি একদিন মারা গেলেন। তখন তার চিন্তায় এল তার সন্তান Super Mario

৮| ১১ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:২০

emelia বলেছেন: যার সাথে ৪২/৪৩ বছরের বন্ধুত্ব ছিল তিনি https://super-mario.io

৯| ১২ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ২:৩১

tuxedopane বলেছেন: অংশগ্রহণ করুন এবং সত্যই আকর্ষণীয় বিভিন্ন বিষয়ের সাথে পরিচিত হন। আমি অনুভব করি যে প্রতিটি বিষয় একটি ভিন্ন অর্থপূর্ণ বার্তা নিয়ে আসে। আরও দরকারী জ্ঞান প্রসারিত অবিরত করুন https://geometrydashlite.co

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.