নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আয়েশ করে, আলসেমিতে...

অলসদের দিয়ে কী আর হয়। আলসেমি ছাড়া!

মুনির হাসান

অলস লোক। নানা কাজের সঙ্গে যুক্ত থাকার খায়েশ কিন্তু করতে পারি না!

মুনির হাসান › বিস্তারিত পোস্টঃ

যদ্যপি আমার গুরু ...

০৪ ঠা আগস্ট, ২০১৩ রাত ৯:২০

[এই পোস্টটি অনেকের কাছে বিজ্ঞাপন মনে হতে পারে। সিদ্ধান্ত নিয়ে তারপর পড়বেন]





একটা সময় আমরা প্রিয়জনকে বই উপহার দিতাম। কারণ আমরা মনে করতাম বই হচ্ছে মনের দীনতাকে ঢাকে। এখন আমাদের শরীরের দীনতা অনেক বেশি। কাজে প্রিয়জনকে ঈদে কাপড় উপহার দেওয়ার প্রবণতাই আমাদের বেশি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এলামনাই এবং বাংলার চার্লি চ্যাপলিন লর্ড ভানু বন্দোপাধ্যায় বেঁচে থাকলে আমার একথায় সায় মনে হয় দিতেন না। কারণ, পত্রিকা আর ইন্টারনেটে দেখলাম (আমার ফেবু বন্ধ) এবছরের হার্ট থ্রব জামা নাকি সানি লিওনের পোষাক। সেটি আসলে কিসের ময়লা ঢাকে তা বলা মুশ্কিল। ভানু থাকলে বলতেন – “অপচয় না করা হল শিক্ষা। তাই নারীদেহের আবরণ কমতে কমতে সানি লিওনি হয়েছে!!!”

যাক গে, পোষাক আমার এই পোস্টের উপজীব্য নয়। আজ বাসায় ফিরে ঈদের উপহার পেয়েছি। এই উপহারটি গত বছর থেকে পাচ্ছি। স্নেহের ছোট ভাই, অন্যরকম গ্রুপের চেয়ারম্যান সোহাগ এবং এমডি লিটনের পাঠানো ঈদ উপহারের মোড়ক। খুলে পাওয়া গেল বই। প্রথমটা খুলতেই সেখানে আমার গুরুর – যদ্যপি আমার গুরু শুড়িবাড়ি যায়, তদ্যপি আমার গুরু নিত্যানন্দ রায় – মানে আহমদ ছফা রচনাবলীর প্রথম খন্ড!

ইউনিভার্সিটিতে পড়ার সময় আমার আহমদ ছফার কিছু পুস্তক পড়ার সোভাগ্য হয়েছিল। আহমদ ছফার কিছু চ্যালা চামুন্ডা আমার বন্ধু তালিকায়ও ছিল। তারা সবসময় আমাকে বলতো – একদিন ছফা ভাই-এর কাছে আমাকে নিয়ে যাবে। তবে নয় মন তেলও পুড়েনি, রাঁধাও নাচেনি। আমার আর ছফা ভাই-এর সঙ্গে দেখা হয়নি।





হওয়া দরকার ছিল। কারণ আমার বন্ধুদের ধারণা ছিল আমার ওপর ছফা ভাই-এর একধরণের প্রভাব ছিল???

তো, ছফা ভাই-এর কথা পরে আরো সবিশেষ জানি যখন জাফর স্যারের সঙ্গে আমার পরিচয় হয়। জানি যে, স্যারদের মোহাম্মদপুর বাসা থেকে বের করে দেওয়ার প্রচেষ্টার সময় ছফা ভাই একায় লড়েছিলেন।

ছফা ভাই-এর লেখাগুলো আমাদের দেশের হিসাবে সম্ভবত অন্যরকম। এবারের ঈদে তার রচনাবলীর প্রথম খন্ড পড়ে অনেকটা ভাল সময় কাটবে।

সোহাগ আর লিটন বই-এর সঙ্গে একটি ছোট শুভেচ্ছা কার্ডও দিয়েছে। সেখানে লিখেছে বই উপহার দেওয়ার বাঙ্গালি রীতি কীভাবে হাওয়া হয়ে যাচ্ছে। অথচ আমাকে যদি জিঙ্গাষা করে কেও- হোয়াট ইজ দ্যা ফাইনাল ফ্রন্টিয়ার?

আমি অবলিলায় বলব, নলেজ।

বিশ্বব্যাপী লোকজনের পড়ার আগ্রহ বেড়েছে কয়েকগুন। ইন্টারনেটের প্রবল চাপেও মুদ্রিত বই-এর বিক্রিও বেড়েছে কয়েকগুন। কিন্তু আমাদের দেশে এর উল্টো। আমাদের বই কিনতে হলে সৈয়দ মুজতবা আলীর ভাষায় মনে হয় – ও, বই। সে তো আমার একটা আছে!!!

এই আশ্চর্য বদ্বীপের সবকিছু হয় ঢাকাতে। সে কারণে ঢাকার বাইরের ভুক্তভোগীরা সহজে বই কিনতে পারে না। সোহাগ-লিটন এটা খেয়াল করেছিল। পরে ওদের সঙ্গে যুক্ত হয় আরো তিন তরুন। যারা সবাই মিলে চালু করেছে রকমারি ডট কম নামে একটি অনলাইন বই-এর দোকান।





আমাদের ই-কমার্সজীবীরা যখন কেমন করে নেটে টাকা নেবে তার জন্য চিন্তিত তখন রকমারি “আগে বই পরে টাকা” নামে একটা পদ্ধতি বের করে ফেলে এবং সারাদেশে মাত্র ৩০টাকায় যে কোন সংখ্যক বই পৌঁছে দিতে শুরু করে।

কাজে এখন ইচ্ছে করলে বাংলাদেশের প্রায় সকল জায়গা থেকে বই কেনা যায কোন চিন্তা না করে।

৩০ টাকা দিয়ে নিশ্চয়ই তোমরা সারা দেশে পাঠাতো পারো না?

“আমরা ভর্তুকী দেই। একদিন সেই ভর্তুকীর অবসান হলে, রকমারি লাভ করবে। আমাদের তাড়া নাই।“ এই হল রকমারির পরিচালকদের মটো।

এখন বই উপহার দেওয়াটাও রকমারির মাধ্যমে সহজ। বই ঠিক করে অর্ডার প্লেস করে যাকে উপহার দিতে হবে তার ঠিকানায় পাঠিয়ে দিলে হবে আর বই-এর দাম দিয়ে দেওয়া যাবে বিকাশের মাধ্যমে।

বিকাশের সঙ্গে যেদিন রকমারির চুক্তি স্বাক্ষর হয় সেদিন আমার সৌভাগ্য হয়েছিল সেই অনুষ্ঠানে থাকার। তার একটা ছবিও আছে দেখলাম!!!



তো, আহমদ ছফায় শেষ নন। কারণ প্যাকেট ছিল দুটো। ছফা ভাই আমার মনোযোগ কেড়ে নেওয়ায় বাকী প্যাকেট খুলি নাই। খুলেছে আমার প্রিয়তমা স্ত্রী। সেখানেও আমার দুইটি প্রিয় বই।

একটি শাহাদুজ্জামানের ক্রাচের কর্নেল।





কর্নেল তাহের আমার ছোটবেলার নায়কদের অন্যতম। গত বছর জোহানেন্সবার্গে একটা ইন্টারন্যাশনাল ওয়ার্কশপ করার সময় এই বইটা সঙ্গে নিয়ে গিযেছিলাম। এবং মন্ত্রমুগ্ধের মত পড়েছি। ৭৫ এর ঘটনাবলীর এমন চমৎকার লেখা আমি আর পড়ি নাই।

কর্নেল তাহেরের কথা ইদানীং আমার অনেক বেশি মনে পড়ছে পাকিস্তানে ইমরান খানের উত্থান দেখে। ইমরান প্রায় ১৭ বছর আগে ৭-৮জন লোককে নিয়ে একটা যাত্রামুরু করেছিলেন এবং এবার সেখানকার জাতীয় নির্বাচনে সবচেয়ে বেশি ভোট পেয়েছেন যদিও আসন বেশি পাননি। ইমরানের সঙ্গে তাহেরের কার্য পদ্ধতির কোন মিল নাই, দেশপ্রেম ছাড়া!

আর শেষ বইটি এমন একজনের লেখা যার উদাহরণ আমি আমার দুইট কর্মস্থলে প্রায়শ দিতাম। তিনি যথন কেবিনেট সচিব ছিলেন তখন ৫টা বাজলেই অফিস থেকে বের হয়ে যেতেন। কেও যদি কোন কাজের কথা বললে তিনি নাকি বলতেন – এখন এই কাজ করে কী হবে, অন্যরাতো নেই। কাল সকালেই এই কাজ করা যাবে। আর আমি যদি রাতে মরি, তাহলে তো তুমি কালকে আর একজনকে পেয়ে যাবে।

তত্ত্বাবধায়ক সরকারের আমলে প্রধান উপদেষ্টার কার্যালয়ের মহাপরিচালকের কাছে আকবর আলি খানের এই গল্প শুনেছি। তার এই কথায় আমি খুজে পেতাম আমার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বাক্যটির প্রকাশ। বুয়েটের কম্পিউটার সেন্টারে (এখনকার আইআইসিটি) আমার বস আলী মর্ত্তুজা স্যার (পরে বুয়েটের ভিসি) প্রায় সময় এই কথাটি আমাকে বলতেন- নোবডি ইজ ইনডিসপেনসেবল। গ্রেভইয়ার্ড ইজ ফুল অব ইনডিসপেনসেবল পিওপল। পৃথিবীতে কেও অপরিহার্য হয়। সব অপরিহার্য লোকেরা কবরস্থানে শুয়ে আছে।

স্যারের আন্ডারে কাজ করার আগ পর্যন্ত প্রায়ম আমার মনে হত – বেঁচে থাকার কারণ কী? সেই সময় আমার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ জীবন দর্শন পূর্ণতা পায়।

তো, আকবর আলি খান অবসরের পর অর্থনীতি এবং রাজনীতি নিয়ে অনেক লেখা লিখেছেন। এই বইটি তার সংকলন।



সোহাগ আর লিটনের ঈদ উপহার আমার মনের অর্গল খুলে দিয়েছে। আমি ভাবছি আমিও আমার কয়েকজন প্রিয়জনকে ঈদে বই উপহার দেবো। রকমারির মাধ্যমেই দেবো।

আমরা যে জ্ঞানভিত্তিক সমাজেরকথা ভাবি সেটার মূল উপকরণ কিন্তু বই। কালন সেটি জ্ঞানের আকর। আমি খুশী যে, আমার ছেলের আমার মত বই পড়ার আর কেনার অভ্যাস হয়েছে। ওর মধ্যে বই উপহার দেওয়ার তাগিদটা ঢুকিয়ে দিতে পারলেই আমরা কাজটা হয়ে যাবে।



যারা প্রিয়জনকে এই ঈদে কী উপহার দেবেন সেটা নিয়ে দ্বিধাদ্বন্দে আছেন, তারা অবলিলায় বই-এর কথা ভাবতে পারেন। আর যদি জ্যাম ঠেলে বই-এর দোকানে যেতে না চান তাহলে বই পৌছে দেওয়ার কাজটা রকমারির হাতে ছেড়ে দিতে পারেন।



সবার ঈদের আনন্দের সেকেন্ড ডিফারেন্সিয়াল নেগেটিভ হোক।



পুনশ্চ: যারা রকমারির মাধ্যমে আমাকে বই উপহার দেবার কথা ভাবছেন তাঁরা আমাকে মেসেজ পাঠালে আমার বাসার ঠিকানা দিয়ে দেবো। তাহলে আপনাদের এবং আমার- সকলের ঈদ আনন্দ পূর্ণ হবে!!!







মন্তব্য ২০ টি রেটিং +৬/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা আগস্ট, ২০১৩ রাত ৯:৩২

মামুন রশিদ বলেছেন: অনেক ধন্যবাদ চমৎকার এই লেখাটির জন্য ।


'যদ্যপি আমার গুরু' বইটা পড়ে সামুতে একটা ছোট রিভিউ লিখছিলাম অনেকদিন আগে,

বইটা যেহেতু বিচিত্র বিষয়ে প্রফেসর আব্দুর রাজ্জাক স্যারের ভাবনা, অভিমত, ব্যাখ্যা-বিশ্লেষন, তাই মাত্র একবার পড়ে এই বই সম্পর্কে কোন মন্তব্য করার মত সাহস আমার নেই । আহমদ ছফা চেষ্টা করেছেন অধ্যাপক আব্দুর রাজ্জাকের মত বিশাল একজন মানুষের জীবন দর্শন এবং ভাবনাগুলো সামনে নিয়ে আসতে । যদিও রাজ্জাক স্যারের ভাবনার সাথে লেখকের নিজস্ব ভাবনাগুলোর প্রকাশের ব্যাপারে ছফা পুরোপুরি নির্মোহ থাকতে পারেননি ।

আহমদ ছফা ১৯৭০ থেকে ১৯৯৮ পর্যন্ত সময়টাকে বাঁধার চেষ্টা করেছেন এই বইয়ে । অধ্যাপক আব্দুর রাজ্জাক নিজে যেহেতু কিছু লিখে জাননি, তাই আমাদের একটা ব্যাপক প্রত্যাশা থেকেই যায় তাদের উপর, যারা উনাকে কাছে থেকে দেখেছেন, উনার সাথে বিভিন্ন বিষয়ে আলোচনায় ব্রত হয়েছেন এবং উনার চিন্তা-যুক্তি-দর্শন হৃদয়ংগম করতে পেরেছেন । সেই হিসাবে "যদ্যপি আমার গুরু" আমার প্রত্যাশা পুরোপুরি মেটাতে পারেনি ।

তবুও আমি মনে করি, অধ্যাপক আব্দুর রাজ্জাক অন্বেষনে "যদ্যপি আমার গুরু" বইটি একটি টেক্সট এবং আঁকর গ্রন্থ হিসাবেই সমাদৃত হবে ।



আপনার মুল্যবান সময় নষ্ট করার জন্য ক্ষমা চেয়ে নিচ্ছি ।

শুভকামনা নিরন্তর ।

০৪ ঠা আগস্ট, ২০১৩ রাত ৯:৫০

মুনির হাসান বলেছেন: সম্ভবত ছফা ভাই-এর এই লেখা কোন এক পত্রিকায় ছাপা হয়েছিল। সেখানেই পড়েছিলাম ১/২ কিস্তি।
এবার পুরোটা পড়বো।

তবে, বই এতো জমেগেছে যে পড়ে কুলাতে পারছি না। হার্বার্ড বিজনেজ রিভিউ-এর দুইটা, ওয়ারেন বাফেটের একটাসহ মোটামুটি ১০টা এখন পাইপ লাইনে।
নিজের দুইটা বই-এর পাণ্ডুলিপি ঈদের পরপরই দেবো বলে প্রকাশকদের কথা দিয়েছি।
সাতরঙের সম্পাদক পারলে মাইর দ্যান।

অলস লোকদের এই বড় জ্বালা। কত ইচ্ছা, কিন্তু সাধ্য নাই!

ভাল থাকেন।

২| ০৪ ঠা আগস্ট, ২০১৩ রাত ৯:৪৭

স্বপ্নবাজ অভি বলেছেন: রকমারির জন্য শুভকামনা!

০৫ ই আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:৪০

মুনির হাসান বলেছেন: শুভকামনা!

৩| ০৪ ঠা আগস্ট, ২০১৩ রাত ১১:১৬

আমার মন বলেছেন: আবার ফিরে আসবে পুরোনো উপহারের রীতি এমনটা আশা করি।

৪| ০৫ ই আগস্ট, ২০১৩ রাত ১২:৫৮

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
পুনশ্চ পড়ে মজা পেয়েছি :)

৫| ০৫ ই আগস্ট, ২০১৩ রাত ১:৩৫

নিষ্‌কর্মা বলেছেন: আমি একগাদা ইংরেজি কিতাব কিনে বসে আছি। কাজের চাপের ভেতরেও কোন মতে Great Gatsby এবং Confession of a British Spy শেষ করেছি শুধু। পাইপ লাইনে পড়ে আছে পামুকের কয়েকটা বই। কেননা একবার একটা বই খুলে বসা মানেই হল বাকি সব কাজ শিকেয় তুলে রাখা।

"যদ্যপি আমার গুরু" পড়েছিলাম বেশ আগে। প্রফেসর রাজ্জাক নামে যে এতো বিদ্বান কেউ আমাদের দেশে আছেন, তাই তো জানতাম না এই বই পড়ার আগে। কাঁচা বয়েসে পড়া তো, খুব ভালো লেগেছিল। কিন্তু পূর্ণাঙ্গ জীবনী বললে এই বই তা নয়।

রকমারি ডট কম-এর হদিস দেওয়ার জন্য অনেক ধন্যবাদ।

ভালো থাকবেন।

০৫ ই আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:৪২

মুনির হাসান বলেছেন: যদ্যপি আমার গুরু পড়ছি। সচরাচর আমার যে বই ভাল লাগে তার একটা চলতি রিভিউ আমি এখানে করি। উদ্দেশ্য অন্যরাও যদি পড়ে।

তবে, যদ্যপি... আমার পক্ষে বর্ণনা করা অসম্ভব।

রাজ্জাক স্যারের অমর বাণী - যে বই পইড়া তুমি নিজের মত রিপ্রোডিউস করতে পারো না, সেটা তুমি পড় নাই!!!

৬| ০৫ ই আগস্ট, ২০১৩ দুপুর ১:৪৩

আমিনুর রহমান বলেছেন:



চমৎকার একটি লিখা। রকমারী'র কথা জানতাম আগেই। আপনার পোষ্ট মনে করিয়ে দিলো যাই হোক এবার থেকে বই উপহার হবে শুধু রকমারি'র মাধ্যমে। ধন্যবাদ আপনাকে ...

০৫ ই আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:৪৫

মুনির হাসান বলেছেন: ধন্যবাদ।

৭| ০৫ ই আগস্ট, ২০১৩ বিকাল ৩:১৬

সমুদ্র কন্যা বলেছেন: বই পড়ার অভ্যাসটা একেবারেই মরে গেছে। আশা করছি আবার কোন একদিন পড়া শুরু করতে পারবো।

০৫ ই আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:৪৩

মুনির হাসান বলেছেন: একেবারে মরে গেলে ফেরৎ আনার উপায় হচ্ছে আমাদের পত্রিকাগুলোর সাহিত্য পাতা পড়া। এগুলো এত নিকৃষ্ট যে, আপনি তখন বাধ্য হয়ে বই পড়তে শুরু করবেন।

আর পড়া বলতে কেবল সাহিত্য বোঝাচ্ছেন না তো?

৮| ০৬ ই আগস্ট, ২০১৩ রাত ১২:০৪

নীলতিমি বলেছেন: রকমারি আসলেই অসাধারন কাজ করছে। রকমারি সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানাই! :)

লেখার জন্য অজস্র ধন্যবাদ, স্যার। :) :)

০৬ ই আগস্ট, ২০১৩ রাত ১২:৩২

মুনির হাসান বলেছেন: ধন্যবাদ পড়ার জন্য।

তবে, আমাদের বই কেনার অভ্যাস যদি ফেরৎ না আসে তাহলে অবশ্য রকমারি বন্ধ হয়ে যাবে!!!

৯| ০৬ ই আগস্ট, ২০১৩ রাত ১২:৪৭

রুমানবিডি বলেছেন: অনেক দিন পরে ব্লগে কমেন্টস করছি ।মুনির হাসান আপনার লেখাগুলো ব্লগে বেশ পড়তাম ।

০৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৪:৫২

মুনির হাসান বলেছেন: কমেন্ট জগতে ফের স্বাগত!!!

১০| ০৬ ই আগস্ট, ২০১৩ রাত ১১:২০

কয়েস সামী বলেছেন: রকমারীর কাছে কৃতজ্ঞতা আমার শেষ নেই। এই মফস্বল থেকে যখন খুশী বই কিনে ফেলা যাবে কখনো কল্পনাও করিনি। Thanks to rokomari.com. স্যারকেও ধন্যবাদ।

০৭ ই আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:১৬

মুনির হাসান বলেছেন: হ্যা। রকমারি একটা নতুন জানালা খুলে দিয়েছে।
তবে, আমার ধারণা এখনো অনেকেই ব্যাপারটা জানে না।
সেজন্য প্রবাসী বা ঢাকা/চট্টগ্রামে যারা থাকেন তারা একটা উদ্যোগ নিতে পারেন গ্রামে বই পাঠিয়ে। বই হাতে পেলে অনেকের সন্দেহ ঘুচে যাবে।


১১| ০৭ ই আগস্ট, ২০১৩ দুপুর ১২:৫৫

সমুদ্র কন্যা বলেছেন: পড়া বলতে বই পড়া বোঝাচ্ছি, গল্প, উপন্যাস। কবিতা আমি পড়তে পারি না। পড়ার বই নয় কিন্তু :)

০৭ ই আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:১৪

মুনির হাসান বলেছেন: বাংলা পড়তে না পারলে ইংরেজি পড়তে পারেন।

তবে, গল্প উপন্যাস পড়ায় ফিরতে হলে পুরোনো কিছু ক্লাসিক যেমন গড ফাদার, মাসুদ রানার কয়েকটা, হুমায়ুন আহমেদের কয়েকটা পড়তে পারেন। ওরা আপনাকে ফেরাতে পারে।

ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.