নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আয়েশ করে, আলসেমিতে...

অলসদের দিয়ে কী আর হয়। আলসেমি ছাড়া!

মুনির হাসান

অলস লোক। নানা কাজের সঙ্গে যুক্ত থাকার খায়েশ কিন্তু করতে পারি না!

মুনির হাসান › বিস্তারিত পোস্টঃ

উদ্যোক্তা বুট ক্যাম্প

০৮ ই নভেম্বর, ২০১৩ সকাল ৭:৫৭





আচ্ছা, উদ্যোক্তা কি বানানো যায়?



সরাসরি মনে হয় উত্তর নাই। তবে, দুটো পরিসংখ্যান দেওয়া যায়। আমেরিকার মত দেশে যে সকল প্রকল্প ইনকিউবেটরে থাকে সেগুলোর সফল হওয়ার হার ইনকিউবেশনের বাইরেরগুলোর তুলনায় ৪৪% বেশি। সেখানে ইদানিং বলা হচ্ছে ইনকিউবেশন না হলে টিকে থাকার রসদ যোগাড় করা কঠিন।



যাক। নিশ্চয়্ই আমাকে বকাটা দিয়ে দিয়েছেন। ব্যাটা খালি আমেরিকার কথা বলে। আরে এটা আমেরিকা না, বাংলাদেশ। বুঝলা বাংলাদেশ। এখানে ব্যবসা মানে চুরি-চামারি। ব্যাংকের টাকা মাইরা ধনী হতে হয়। এখানে এসব ফালতু কথার কোন দাম নাই।



আর একটা পরিসংখ্যান দেই। গত ৫ বছরে যুব উন্নয়ন অধিদপ্তর থেকে যে সকল তরুনরা প্রশিক্ষণ এবং প্রশিক্ষণ শেষে ৩০-৫০ হাজার টাকর ঋণ নিয়েছেন তাদের অনেকই স্বাবলম্বী হয়েছেন। নিজের উদ্যোগকে দাঁড় করিয়েছেন।

আবার আমার গেজেটের সাইফুল (https://www.facebook.com/Amargadget) বা রপকথা জামদানীর (https://www.facebook.com/Rupkotha.Jamdani) শারমিন - দুজনেরই অনুপ্রেরণা একটা ফেসবুক গ্রুপ - চাকরি খুঁজব না, চাকরি দেব । যারা তাঁদেরকে কোন টাকা পয়সা দেয়নি। সাহস, প্রেরণা আর ইনফরমেশন দিয়েছে।

বিতর্ক চালিয়ে নেওয়া যায় তবে তাতে অবিশ্বাসীদের কোন হের-ফের হবে না। কাজে ওই লাইনে না যাওয়ায় ভাল।



দীর্ধদিন ধরে আমরা ভাবছিলাম গণিত বা বিজ্ঞান ক্যাম্প যেমনটা আমরা করি, সেরকম একটা রগড়ানির ব্যবস্থা উদ্যোক্তা আর হবু উদ্যোক্তাদের জন্য করা যায় কিনা? তা, সেরকম বুট ক্যাম্পে কী থাকবে?

সহজ। একটা ব্যবসা চালিয়ে নেওয়ার জন্য দরকর আইডিয়াকে রাস্তায় নামানো, পথের অন্ধিসন্ধি জানা, কাস্টোমার আর সাপ্লায়ারদের সম্পর্কে জ্ঞান লাভ, নিজের দল বানানো, খরচাপাতি আর আয়ের হিসাব রাখা, বিনিয়োগকারীদের আকৃষ্ট করা। তো, আমাদের দেশে যারা বড় উদ্যোক্তা হয়েছেন তাদেরকে পদে পদে লড়াই করে, ঠেক ঠেকে এসব পথ পাড়ি দিতে হয়েছেন। নতুন যে এই পথে আসতে চায়, প্রবীণদের অভিজ্ঞতা কী তাদের কাজে লাগবে?

লাগা উচিৎ। কয়েকটা ফোন নম্বর, কিছু রেফারেন্স, একটা সহজ একাউন্টিং সিস্টেমের খবর- এসবই অনেক কাজে লাগে নতুন একজনের। রাস্তায় যারা নেমে পড়েছেন তাদেরও সেটা কাজে লাগবে বলে আমার ধারণা।



এসব চিন্তা থেকেই আমরা পরিকল্পনা করেছি উদ্যোক্তা বুট ক্যাম্পের। হবে ১৪-১৬ নভেম্বর ঢাকার মোহাম্মদপুরে, পদক্ষেপ ইনস্টিটিউটে। প্রথম ক্যাম্পে ৩০ জনের মত জায়গা দেওয়া যাবে। নিজেদের গল্প মোনাতে, অভিজ্ঞতা শোনাতে সেখানে থাকবেন - Quazi M. Ahmed Mahmudul Hasan Sohag Sajjat Hossain Minhaz Anwar এবং আরো কয়েকজন।



তবে, যারা অংশ নিতে আগ্রহী তাদের মনে রাখতে হবে, এই সকল আয়োজন কেবল একজন উদ্যোক্তাকে সহায়তা করতে পারে, টিকে থাকতে আর এগিয়ে যেতে সাহায্য করতে পারে কিন্তু তাকে সরাসরি উদ্যোক্তা বানিয়ে দিতে পারে না।



অংশগ্রহণের নিয়ম-কানুন, ফী ইত্যাদি জানা যাবে গ্রুপের ওয়েবসাইট থেকে।

সবার সেকেন্ড ডিফারেন্সিয়াল নেগেটিভ হোক।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই নভেম্বর, ২০১৩ সকাল ১০:২৭

মামুন রশিদ বলেছেন: 'উদ্যোক্তা বুট ক্যাম্প' চমৎকার উদ্যোগ হতে চলেছে নিঃসন্দেহে ।

০৮ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:৪৮

মুনির হাসান বলেছেন: দেখা যাক। আমি আশাবাদী।

ধন্যবাদ।

২| ০৮ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:০৭

মোঃ নাহিদ শামস্‌ বলেছেন: 'উদোক্তা বুট ক্যাম্প' উদ্যোগটি সফল হোক।
আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগ থেকে বিবিএ এবং এমবিএ সম্পন্ন করেছি। এরকম দু'একটি উদ্যোগের সাথে কাজ করার অভিজ্ঞতা কিছুটা আছে আমার। স্বয়ং আমাদের ক্লাস থেকেই উদ্যোক্তা তৈরির ব্যাপারে দিকনির্দেশনামূলক একটি ক্যাম্পেইন শুরু হয়েছিলো, সেটি এখনো চলছে।
এরকম আরো কিছু শক্তিশালী উদ্যোগ নেয়া হলে আমরা অসাধারণ কিছু ব্যবসায় উদ্যোক্তা পাবো, যারা নতুন নতুন পণ্য ও বিপণন কৌশল দিয়ে আমাদের দেশকে পালটে দেবে, কর্মসংস্থান সৃষ্টি করবে, অর্থনীতির চাকাকে আরো গতিশীল করবে।
শুভকামনা রইলো আপনার জন্য এবং 'উদ্যোক্তা বুট ক্যাম্প'-এর জন্য।

০৮ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:৪৯

মুনির হাসান বলেছেন: মার্কেটিং বিভাগ অনেক অগ্রগণ্য। কিন্তু আমার নিজের ধারণা ব্যবসা প্রশাসন ততোটা উদ্যোগী নয় উদ্যোক্তা তৈরিতে। অন্তত আমার চোখে পড়ে না। কিন্তু হতে পারতো।

ধন্যবাদ।

৩| ০৮ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৫:০১

আশিকুর রহমান অমিত বলেছেন: স্যার ইঞ্জিনিয়ারিং স্টুডেন্টস দের যদি কেউ উদ্যোক্তা হতে চায় এই জন্য আপনাদের একটা দিকনির্দেশনা দরকার। বিশেষ করে যারা ইলেক্ট্রিক্যাল, মেকানিক্যাল বা সিভিল থেকে বের হচ্ছে। সি এস সিরা তো তাঁদের স্টাডি রিলেটেড বিজনেস শুরু করতে পারে। বাকিদের জন্য পরামর্শ দরকার।

০৯ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:১৯

মুনির হাসান বলেছেন: কিছুদিন আগে আমরা রাব্বানী স্যারের সঙ্গে একটা কর্মশালা করেছিলাম। সেখানে ইলেকট্রিক্যালের ব্যাপার স্যাপার এসেছে। মেকানিকেলের অনেকে চেস্টা করছে।
ছোট আকারে শুরু করার মধ্যে কোন দুর্বলতা নেই। এটা মেনে নিলেই অনেক বড় কিছু করা যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.