নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আয়েশ করে, আলসেমিতে...

অলসদের দিয়ে কী আর হয়। আলসেমি ছাড়া!

মুনির হাসান

অলস লোক। নানা কাজের সঙ্গে যুক্ত থাকার খায়েশ কিন্তু করতে পারি না!

মুনির হাসান › বিস্তারিত পোস্টঃ

এ বুক এবাউট ইনোসেন্ট : অবতরণিকা

০৬ ই মার্চ, ২০১৪ সকাল ১১:৫৫



আমরেকিার সিলিকন ভ্যালির আইটি স্টার্টআপ এবং তাদের লড়াই-সংগ্রাম-সাফল্যের কথা পড়েছি নানান বইতে, ইন্টারনেটে। এবার একটু ভিন্ন পরিমন্ডলে পড়ার চেষ্টা শুরু করেছি। মূলত সাবিরুলের দেশে আসার পর থেকে সেটা নিয়ে ভাবছি যে ব্রিটিশরা যেহেতু আমাদের এখানে একটা সংস্কৃতির আবহ তৈরি করে গেছে কাজে তাদের ব্যাপারগুলো দেখলে কেমন হয়। সেই ইচ্ছাতে আমি ইংলন্ডের কিছু কোম্পানির যা কিনা একেবার ছোট থেকে শুরু হয়েছে সেগুলো সম্পর্কে পড়বো বলে ঠিক করেছি। এমনিতে আমি যা পড়ি তা সবসময় শেয়ার করার চেষ্টা করি। একটা কারণ হয়তো আমার মনে হয় আমাদের উদ্যোক্তাদের প্রচুর পড়া উচিৎ। ইউরোপে পড়ার একটা অন্যরকম সংস্কৃতি আছে। রেলস্টেশনে, পার্কে বাস স্টপেজে অনেককে দেখা যায় কোন না কোন বই-এ মশগুল থাকে। সুডোকু মেলায়, ক্রসওয়ার্ড সমাধান করে কিংবা পড়তে থাকে। আমরা কেন জানি সেরকম পড়ুয়া নই। মুজতবা আলীর ভাষায় - সে তো ওর একটা আছেই! যাকগে, বই -এর কথা শেয়ার করার উদ্দেশ্য হচ্ছে আমাদের নতুনরাও যেন পড়ে সেটার ব্যাপারে উৎসাহ দেওয়া।







বুক এবাইট ইনোসেন্ট নিয়ে আমার পড়া আর যাত্রাটা আমি ধারাবাহিকভাবেই শেয়ার করবো আমার ব্লগে। যখনই সময় পাবো কিছু কিছু করে লিখে রাখবো।

এই াই পড়তে গিয়ে মনে হচ্ছে আমাদের উদ্যোক্তাদের গল্পই পড়ছি।

সব জায়গাতে না, না, না।

২০টি ব্যাংকের প্রত্যাখান, সব ভেঞ্চার পার্মেরও প্রত্যাখান। অথচ টেনিস খেলার কোর্টে বিক্রি করা শরবতের বোতলের ইয়েস-নো ভোটর সিদ্ধান্ত অনুসারে চাকরি ছেড়ে দিয়েছেন তিন উদ্যোক্তা। পথে পথে ঘুরেছেন।

২৪ বোতল তেকে এখন সপ্তাহে ২০ লক্ষ বোতল বিক্রি হয় ইনোসন্টের। ইউরোপের ১৩টি দেশের ৮০০০ দোকান থেকে। ১০ কোটি পাউন্ডের কোম্পানি। কিন্তু শুরু হয়েছিল খালি হাতে।

বইটি তিন উদ্যোক্তা নিজেদের বয়ানে লিখেছন। আমিও ভাবচি আমার পড়ার অনুভূতি আর তথ্য শেয়ারটা উত্তম পুরুষেই লিখবো। বইটিতে মোট ১০টি চ্যাপ্টার। আমিও হয়তো চ্যাপ্টার ধরে ধরে শেয়ার করবো।

তবে, মনে হয়না প্রতিবার আমার সাইট আর এখানে আলাদা করে লিখতে পারব। হয়তো খালি আমিার সাইটে পাবরিশ করে এখানে শেয়ার করে দিব। আশাকরি মার্জনা করবেন।



এখন অবতরনিকাটা এখানে পড়ে নিতে পারেন। আমি বইটা পড়ছি দ্রুত, কিন্তু কত দ্রুত লিখতে পারবো সেটার নিশ্চয়তা নাই। আশাকরি মহান আল্লাহতায়ালা আমাকে সাহায্য করবেন।



সবার জীবন পাই-এর মত সুন্দর হোক।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৪ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:৫১

রাজীব নুর বলেছেন: আপনি ব্লগে ফিরে আসুন। জানি আপনি ব্যস্ত। তবু একটু সময় বের করে ফিরে আসুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.