নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রবিন.হুড

রবিন.হুড › বিস্তারিত পোস্টঃ

আমাদের হুস হবে কবে?

০৭ ই জুলাই, ২০২০ দুপুর ২:৫৫

বাংলাদেশের কিংবদন্তী সঙ্গীত শিল্পী এন্ড্রু কিশোর নয় মাস ক্যান্সারের সাথে লড়াই করে মৃত্যুর কাছে পরাজিত হয়ে না ফেরার দেশে চলে গেলেন। আমরা তারঁ এই মহা প্রয়ানে শোকাহত। তিনি কি হুজুগে মাতাল আবেগপ্রবন বাঙালী জাতিকে শোকের সাগরে ভাসিয়ে গেলেন না কি নিজের জীবন দিয়ে কিছু শিক্ষা দিয়ে গেলেন? তার কালজয়ী কিছু গান যেমন, হায়রে মানুষ , “রঙিন ফানুস, দম ফুরাইলে ঠুস, তবুতো ভাই কারোরই নাই একটু খানি হুস”। “ডাক দিয়েছেন দয়াল আমারে , রইবো না আর বেশি দিন তোদের মাঝারে” বা জীবনের গল্প , বাকি আছে অল্প। এই গান থেকে কি আমরা কোন শিক্ষা গ্রহন করেছি? আমাদের মৃত্যু নিশ্চিত জেনেও আমরা গঠনমূলক কিছু না করে অনিশ্চিত জীবনের পিছনে ছুটে চলেছি। অর্থ, জশ, নামডাক আরও কত পার্থিব জিনিসের পিছনে ছুটে ছুটে জীবনের আসল লক্ষ্যই ভুলতে বসেছি। জনাব এন্ড্রু কিশোরের খ্যাতি ছিল আকাশ ছোয়া এবং আর্থিকভাবে ছিলেন স্বচ্ছল। কিন্তু অনিয়ন্ত্রিত জীবন ব্যবস্থা (অতিরিক্ত মদ্যপান) তার শরীরে ক্যান্সার বাধতে সহায়তা করে। নয় মাস ক্যান্সারের সাথে লড়াই করতে তার যেমন শারীরিক কষ্ট তেমনি পরিবারের সবার শারীরিক, মানসিক ও আর্থিক কষ্ট ভোগ করতে হয়। এই ঘটনা থেকে আমাদের শিক্ষা নিতে হবে। তাঁর গান থেকে আমাদের শিক্ষা নিতে হবে। দয়ালের ডাকে সাড়া দিয়ে পরপারে যাওয়ার পূর্বে আমাদের বেহুস হলে চলবে না । অর্থের পিছনে না ছুটে সৃজনশীল কাজের মাধ্যমে দেশ ও দশের উপকার এবং পরকালের পাথেয় সংগ্রহ করতে হবে কারন কাফনের তো পকেট নাই অতিরিক্ত টাকা পয়সা মরনের সময় সাথে নেওয়ার সুযোগ নাই।

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুলাই, ২০২০ বিকাল ৩:০১

নেওয়াজ আলি বলেছেন: শোকার্ত আমরা

২| ০৭ ই জুলাই, ২০২০ বিকাল ৩:৩৮

রাজীব নুর বলেছেন: আমি কখনও টাকা টাকা করি না। মরেই তো যাবো টাকা দিয়ে কি করবো? টাকা গাড়ি ফ্লাট ইত্যাদি নিয়ে আমি কোনো দিনও ভাবি না।

৩| ০৭ ই জুলাই, ২০২০ বিকাল ৪:১৩

মোঃ খুরশীদ আলম বলেছেন: প্রত্যেক মৃত্যুই এক একটি সংবাদ। উপদেশ গ্রহণকারীরা তা হতে উপদেশ গ্রহণ করেন।

৪| ০৭ ই জুলাই, ২০২০ বিকাল ৫:২০

সাড়ে চুয়াত্তর বলেছেন: তার নাকি ব্লাড কান্সার ছিল? মদ খেলে কি ব্লাড কান্সার হয়?

৫| ০৭ ই জুলাই, ২০২০ বিকাল ৫:৩৮

চাঁদগাজী বলেছেন:


উনি গজল ও না'ত গাইলে এই অবস্হা হতো না। বাংলাদেশে উনার একার ক্যান্সার হয়েছে? ছোট বাচ্চারা কি মদ খাচ্ছে? আপনার মগজ ঠিক মতো কাজ করছে বলে মনে হয় না।

৬| ০৭ ই জুলাই, ২০২০ রাত ৮:৫২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: গাজি'সাবের মন্তব্য পড়ে হাসতেই আছি ------- :P :P

০৮ ই জুলাই, ২০২০ দুপুর ১২:১৪

রবিন.হুড বলেছেন: আসলে আমি মদ খাওয়া বা ক্যান্সারকে প্রাধান্য দিতে চাচ্ছি না। আমি বলতে চাচ্ছি আমাদের শেষ পরিনতি নিয়ে। আমাদের হুস থাকলে আমরা কখনও খারাপ কাজ করতাম না কারন আমদের গন্তব্য নির্ধারিত এবং মন্দ কাজের ফলাফল ভালো হওয়ার সুযোগ নেই। দাঁত থাকতে আমরা যেমন দাঁতের যত্ন নেই না তেমনি সময় থাকতে আমরা হুসিয়ার হইনা গাজী সাহেব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.