নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রবিন.হুড

রবিন.হুড › বিস্তারিত পোস্টঃ

ইসলাম শান্তির ধর্ম হওয়ার পরও মুসলিম প্রধান দেশে অশান্তি কেন?

২৭ শে মার্চ, ২০২৩ দুপুর ২:০৮

ইসলাম শান্তির ধর্ম।ইসলামের অনুসারীরা শান্তিতে থাকবে এবং সারা দুনিয়ায় শান্তি বজায় রাখবে। ইসলামের অনুসারীদের বলা হয় মুসলিম। আজ মুসলমানরা কেন শান্তিতে নাই বা মুসলিম দেশগুলোতে কেন এতো বিশৃঙ্খলা বা মুসলমানদের জঙ্গি আখ্যা দিয়ে ভূরাজনীতিতে নেতিবাচক ভাবে উপস্থাপন করা হচ্ছে?
আসলে প্রকৃত মুসলমান কখনো নেতিবাচক কাজ করতে পারে না আর মূল ইসলামের অনুসারীরা সর্বত্র শান্তি বজায় রাখবে।
আমরা জন্ম সূত্রে মুসলমান এবং ভুল ইসলামের অনুসারী। আল্লাহর হুকুম তালিম করি না, কোরআনের আলোকে জীবন ধারন করি না, ফিতনা ফ্যাসাদে জড়িয়ে দুনিয়ার ভোগবিলাসে ব্যস্ত থাকি। তাইতো সমাজ ও দেশের কথা ভাবার সময় নেই। ব্যক্তি স্বার্থে সমাজ ও দেশের ক্ষতি করতে একটও ভাবি না। আসলে সমাজ নষ্ট করে দেশ ধ্বংস করে নিজে ভালো থাকা যায় না। নগর পুরিলে দেবালয় কি রক্ষা পায়?

আল্লাহ মানুষ সৃষ্টি করে তার জীবন গড়তে পাঠিয়েছেন আল কোরআন। এই কোরআন হচ্ছে পূর্নাঙ্গ জীবন বিধান। আল্লাহ তার প্রিয় বন্ধু হযরত মোহাম্মদ (সঃ) এর মাধ্যমে কোরআন শরীফ সর্বকালের সমগ্র মানবজাতির জন্য আশির্বাদ হিসেবে প্রেরণ করেছেন। হযরত মোহাম্মদ (সঃ) ও তার কওমের ভাষা ছিল আরবি তাই আল্লাহ তাওয়ালা আরবি ভাষায় কোরআন নাজিল করলেও সকল ভাষাভাষীদের জন্য এই কোরআন পাঠ্য। কেননা কোরআনেই রয়েছে আল্লাহর হুকুম আদেশ নিষেধ ও জীবন ধারনের পদ্ধতি।

আল্লাহ তাওয়ালা পবিত্র কোরআনের সুরা ক্বমর এর ১৭ নং আয়াতে বলেছেন, " আমি কোরআন কে সহজ করে দিয়েছি যাতে করে তোমরা পড়তে পারো "। সুতরাং ভাষাগত বাধা পেরিয়ে যে কোন ভাষার কোরআন পড়ে অনুধাবন করা প্রত্যেক মুসলমানের দায়িত্ব।
কোরআন পড়া এবং সে আলোকে জীবন ধারন করা আল্লাহর নির্দেশ ও ফরজ। হাদিস মানা এবং হযরত মোহাম্মদ (সঃ) জীবন দর্শন অনুসরণ করা সুন্নত।
আগে ফরজ পালন তারপর সুন্নত ধারন। কোরআন আল্লাহর বানী এবং অবিকৃত অপরদিকে প্রচলিত হাদিসের সবগুলোই সঠিক নয়। তাই কোরআন ও হাদিসের বিষয়ে বিতর্ক হলে কোরআন প্রাধান্য পাবে।
কিছু মুসলমান আছে তারা কোরআনের আংশিক মানে তাই তারা প্রকৃত মুসলমান নয়। আবার কিছু মুসলমান আছে যারা ফরজ আদায় না করে সুন্নতের লেবাস ধরে ঘুরে বেড়ায়। আবার কিছু মুসলমান ভুল হাদিস দ্বারা অনুপ্রাণিত হয়ে বড় জেহাদের চেয়ে ছোট জেহাদের গুরুত্ব দিয়ে জঙ্গি হিসেবে আত্মপ্রকাশ করে।
এই ভাবে কিছু মানুষ ভুল ইসলামের অনুসারী হয়ে মুসলমান নাম ধারন করে পৃথিবীতে অশান্তি সৃষ্টি করে যাচ্ছে।

একটা গল্প বলে আজ শেষ করি, " একটা ওয়াজ মাহফিলে হুজুর ওয়াজ করেছেন পাগড়ি পড়া সুন্নত।একজনের মনে এই কথা খুব গুরুত্ব পায়। তার পড়নে লুঙ্গি ছাড়া আর কিছুই নেই। ওয়াজের প্রভাবে তার নিকট ফরজের চেয়ে সুন্নতের গুরুত্ব বেশি তাই সে লুঙ্গি খুলে পাগড়ি বেধে সুন্নত রক্ষা করলো।"
আমাদের আশে পাশে লক্ষ্য করলে এ রকম ঘটনা দেখা যায়। পাঁচ ওয়াক্ত নামাজ পড়া ফরজ তা আদায় না করে নফল নামাজ পড়ার জন্য বিভিন্ন দিবসে অমুসলিমদে ভিড়ে প্রকৃত মুসলমান দেখা পাওয়া যায় না।
আবার ঘুষের টাকা দিয়ে হালাল খাবার ক্রয় করতে ব্যস্ত হয়ে পড়ে। অপরের হক মেরে গরীবের টাকা লুন্ঠন করে অবৈধ অর্থ দিয়ে মসজিদ মাদ্রাসা গড়ে বেহেশতের টিকিট বুকিং দেয় বা দান করে হয়ে যায় দানবীর।

"অর্থের উৎস হালাল হওয়া ফরজ এবং দান করা সুন্নত" এই কথা মানতে যাদের কষ্ট হয় তারা কি মুসলমান?

আসুন আমরা সবাই কোরআন পড়ি এবং আল্লাহর হুকুম মতো জীবন গড়ি। আল্লাহ আমাদের সত্যিকারের মুসলমান হিসেবে মৃত্যুবরণ করা সুযোগ দিন। আমিন। আ.মু.

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৭ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:৩৯

বিটপি বলেছেন: একটা রোজা রাখার জন্য মানুষের কতটুকু খাওয়া দরকার? আর আমরা কি পরিমাণ খাই একবার চিন্তা করেছেন? ের প্রভাব বাজারে পড়বেনা কেন? দাম বাড়লেই তো অশান্তি।

২৮ শে মার্চ, ২০২৩ সকাল ১১:৩২

রবিন.হুড বলেছেন: রমজানে সব কিছুতেই সংযম দরকার।

২| ২৭ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:৫০

জটিল ভাই বলেছেন:
আমিন। আল্লাহ্ আমাদের সবাইকে হিদ্য়াত করুন।

তা কেমন আছেন? শরীর-স্বাস্থ্য সব ভালো আছে?

২৮ শে মার্চ, ২০২৩ সকাল ১১:৩৫

রবিন.হুড বলেছেন: আলহামদু লিল্লাহ। আল্লাহ পাক শারিরীকভাবে সুস্থ রেখেছেন এবং ব্যক্তিগতভাবে ভালো রেখেছেন। এখন সবাইকে নিয়ে ভালো থাকার চেষ্টা করে যাচ্ছি। আল্লাহ আমাদের সবাইকে হেদায়েত দান করুন এবং সবাইকে সঠিক পথে সঠিক কাজ করার সুযোগ দিন। আমিন।

৩| ২৭ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:২৯

জ্যাক স্মিথ বলেছেন: কাগজে শ্বান্তি লিখে রাখলেই শ্বান্তি প্রতিষ্ঠা হয় না, শ্বান্তি প্রতিষ্ঠার জন্য কাজ করতে হয়।

৪| ২৭ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৩১

জ্যাক স্মিথ বলেছেন: আজকাল 'শান্তি' লিখতেও ভুল হয়।

৫| ২৭ শে মার্চ, ২০২৩ রাত ১০:১৫

জ্যাকেল বলেছেন: যাক, আপনি উত্তর দিয়েছেন, শুধু প্রশ্ন করলে লম্বা কমেন্ট করতাম।

২৮ শে মার্চ, ২০২৩ সকাল ১১:৩৬

রবিন.হুড বলেছেন: আপনি মতামত দিতে পারেন। সঠিক হলে লোকজন গ্রহণ করে সঠিক পথের দিশা পাবে। আমরা লেখা ভুল হলে জানাবেন।

৬| ২৭ শে মার্চ, ২০২৩ রাত ১০:৩২

রাজীব নুর বলেছেন: ধর্মে শান্তি নেই। শান্তি আছে মানুষের কল্যানে।

২৮ শে মার্চ, ২০২৩ সকাল ১১:৩৮

রবিন.হুড বলেছেন: শান্তি আছে মানুষের কল্যানে কথা ঠিক বলেছেন। ইসলাম ধর্মে মানুষের কল্যানের পথ বাতলে দিয়েছেন। তাই কোরআন পড়ে কোরআনের আলোকে জীবন ধারণ করতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.