নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানত যদি হাসন রাজা বাঁচব কতদিন..

Miles to go before I sleep.....

নরাধম

"Recite! in the name of thy Lord; Who created Created man out of a clot of congealed blood Recite! and thy Lord is Most Bountiful, He Who taught (the use of) the Pen Taught man that which he knew not"

নরাধম › বিস্তারিত পোস্টঃ

তাসলিমা নাসরিনরে দেশে ফিরাইয়া আনন দরকার।

২৬ শে মার্চ, ২০১৮ রাত ৮:৫০

০১.
তাসলিমা নাসরিনরে দেশে ফিরাইয়া আনন দরকার। ঘরের পাগল ঘরে রাখন ভাল।

০২.
তাসলিমারে বাংলা মুলুকের প্রগতিশীল সেক্যুলাররাও দেশে ফিরায়া আননের কথা কয়না। তারা এ ব্যাপারে স্পিকটি নট! কেন? কারন তাসলিমা আবার বাংলা মুলুকের কোন প্রগতিশীল তাদের পুরুষাঙ্গ খাড়া কইরা তাসলিমারে তাড়া করছে সেটার জারিজুরি ফাঁস করে দিবে। এই ভয়ে তাদের প্রগতি তাসলিমার দুয়ারে গিয়ে আটাকায়া যায়, আর আগ্গোইতে পারে না! শিশ্নের কাছে প্রগতি/সেক্যুলারিজম ফেইল!

আমি আসলে তাসলিমার এই দিকটা বেশ পছন্দ করি, সে আমার মত হুজুরটাইপ আর বাংলা মুলুকের সেক্যুলার ভন্ড, দু গোষ্টীকেই দৌড়ের উপর রাখে! এইটা কয়জনে পারে?

০৩.
তাসলিমার "ক" পইড়া একটা ব্যাপার বেশ খটকা লাগছিল। তাসলিমাকে লেখক ইমদাদুল হক মিলন ভারতে গিয়া ভোগ করেছিল, দুজনের সম্মতিতেই, দেশে বিমানবন্দরে ল্যান্ড কইরা মিলন আর তাসলিমারে চিনেই না ইরাম ভাব করে সোজা গৃহে নিজের স্ত্রীর কাছে ফিরে গেল। এই হইল বাংলার প্রগতিশীল লেখক। ঘরের মধ্যে ওবিডিয়েন্ট ডমেস্টিক এনিম্যাল, খুবই স্ত্রীভক্ত। ঘরের বাইরে গেলে তাগ যৌন জিহ্বা খসে পড়ার অবস্থা। আর পাবলিকের কাছে চারিত্রিক শুদ্ধতার ভান ধরে রাখার প্রচন্ড চেষ্টা!

একমাত্র ব্যতিক্রম হুমায়ুন আহমেদ, হে সরাসরি বিয়া কইরা ফালাইছে, নিজের সুনাম, জনপ্রিয়তা, মানসম্মান বা ভক্তকূলের ভালবাসা ত্যাগ কইরা ইরাম একটা কাজ করতে পারা বিরাট বুকের সাহসের ব্যাপার। কাজটার নৈতিকতার প্রশ্ন ভিন্ন (আমার মতে অনৈতিকতার কিছু নাই এখানে, তবে সেটা এই পোস্টের সাথে প্রাসংগিক না), কিন্তু হে অনেক সাহসের কাজ করছে সেটাতে সন্দেহ নাই।

তো তাসলিমার বই পইড়া খটকা লাগার কথা কইতেছিলাম। খেলারাম কবি শামসুল হক তাসলিমারে ভোগ করার জন্য কোন এক প্রমোদভবনে (যদ্দুর মনে পড়ে পাহাড়ী এলাকায়, অনেক বছর আগে পড়ছিলাম, এই বয়সে স্মৃতি চইল্যা গেছে গা) নিয়া গেছিল, যাওয়ার সময়কালে এবং সেখানে প্রমোদভবনে বুইড়া হাবড়া খেলারাম শামসুল লোকরে পরিচয় করে দিল তাসলিমা তার মাইয়া, নাহয় সমাজের লোকে তারে কি বলবে সে ভয়ে! এই হল প্রগতিশীল সেক্যুলার! আপাদমস্তক ভন্ড!

কিন্তু শামসুল তাসলিমারে ভোগ করার অনেক চেষ্টা করেও সুযোগ পাইনাই। বেচারার অনেকগুলো টাকা গচ্চা গেল!

যেটা খটকা লাগছে সেটা হইল তাসলিমারে মিলন ভোগ করছে, শামসুল পারে নাই। মিলন দেশে আইস্যা তাসলিমারে না চিনার ভান করছে, শামসুল সেরকম কিছু করেনাই। কিন্তু তাসলিমার যত রাগ তবুও খেলারাম শামসুলের উপর! এইটা কি শামসুল বুইড়া হাবড়া ছিল বইল্যা? বুইড়া হয়েও তার দিকে শামসুল তার লোলুপ কাল হাত বাড়াইছে বইলা? এইটা আমি বুঝতে পারিনাই। মিলনরে ফ্রি পাস কিন্তু শামসুলের লাগি বাঁশ! কাহিনী কিতা?

০৪.
সে যাই হোক, তাসলিমারে আমগ দেশে ফিরায়া আনন দরকার। ফিরায়া আইনা প্রগতিশীল সেক্যুলারদের সাথে তার কাজিয়া লাগায়া দিয়ে তামশা দেখনের বড় ইচ্ছে হয়!

এছাড়াও এখানে মানবিক ব্যাপার আছে। তাসলিমা স্পষ্টতই দেশকে অসম্ভব মিস করে, একজন মানুষকে তার মাতৃভূমিতে ফিরতে না দেওয়া খুবই হৃদয়হীন ব্যাপার। আমরা যারা বৈদেশে থাকি তারা অনুধাবন করতে পারি দেশে ফিরতে না পারা একজন মানুষের মনে কিরকম আছড় পড়তে পারে। তাই আমি মানবিক দৃষ্টিকোন থেকেও তাকে তার দেশে ফেরার অধিকার দেয়া হোক সেটা চাই।

তাছাড়া তাসলিমার দরকার আছে, হে ক্রেজি হইলেও অনেক সময় বেশ যৌক্তিক এবং প্রাসংগিক প্রশ্ন করে। আর ইসলামপন্থিদের অত কমপ্লেক্সে ভুগার কিছু নাই, তাসলিমারে ইন্টেলেকচুয়ালি ফেইস করার ক্ষমতা আমগ আছে, সে ব্যাপারে আত্মবিশ্বাস থাকা জরুরী।

সে বরং দেশের বাইরে থেকে ইসলামের ক্ষতি করার অনেক বেশি ক্ষমতা রাখে, সে ইসলামের অসহনীয়তার সাইনবোর্ড হিসেবে কাজ করে। সেটা বর্তমান বিশ্বে মুসলমানদের উপর সাম্রাজ্যবাদি আক্রমণের একটা অজুহাত। সে অজুহাত যত কম দেয়া যায় তত ভাল।

মন্তব্য ৩২ টি রেটিং +১/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ২৬ শে মার্চ, ২০১৮ রাত ৯:০৬

কাউয়ার জাত বলেছেন:
তসলিমারে দ্যাশে আইন্না এই মুরব্বির লগে বিয়ার ব্যবস্থা করন হউক।

যত টাকা লাগে আমি দিমু।

২৬ শে মার্চ, ২০১৮ রাত ৯:২৫

নরাধম বলেছেন: বিয়া? নাকি লিভ টুগেদার? তাসলিমা বিয়া পছন্দ করে বলে মনে হয় না!

২| ২৬ শে মার্চ, ২০১৮ রাত ৯:০৬

কাউয়ার জাত বলেছেন:
তসলিমারে দ্যাশে আইন্না এই মুরব্বির লগে বিয়ার ব্যবস্থা করন হউক।

যত টাকা লাগে আমি দিমু।

৩| ২৬ শে মার্চ, ২০১৮ রাত ৯:৩৭

ঘাওড়া মজিদ বলেছেন: ১৯৭১ মুক্তি শুয়োরের বাচ্চা। তোমার কি গালি শোনার জন্য কানের মধ্যে নিশপিশ করছে?
সেই নবীর আমলে যেতে চাও কেন? তোমার বাপের দেশ রেন্ডিয়ায় যে ২০১৮ তে এসে গুরু রাম রহিম ডেরা বানিয়ে সতী ধর্ষণ করে তা চোখে পড়েনা? তসলিমাও এখন তোমার বাপের দেশেই আছে। আর সেতো তোমাদের মহান নাস্তিক গুরু সুনীলকে নিয়ে অভিযোগও করেছে। নাস্তিক হইছ তাই বলে লজ্জাও নেই?

২৬ শে মার্চ, ২০১৮ রাত ৯:৪৪

নরাধম বলেছেন: সে নাস্তিক না। সে আসলে উগ্র হিন্দুবাদি।

৪| ২৬ শে মার্চ, ২০১৮ রাত ১০:৩০

আবু তালেব শেখ বলেছেন: 1971 মুক্তি নামের আইডিটা এখনো সচল কেন? ব্লগ কতৃপক্ষ নাকে তেল দিয়ে ঘুমায় নাকি? ব্লগ পরিবেশ নষ্ট হচ্ছে জেনেও ব্যবস্হা নিতে দেরি কেন?

২৮ শে মার্চ, ২০১৮ রাত ৩:৫৪

নরাধম বলেছেন: মুছে দিছে কমেন্ট।

৫| ২৭ শে মার্চ, ২০১৮ সকাল ৮:০৯

উম্মু আবদুল্লাহ বলেছেন: তসলিমাকে মাতৃভূমিতে ফিরতে না দেওয়া যতই অমানবিক হোক না কেন, এটি ব্যতিরেকে কোন গত্যন্তর নেই। অভিজিৎ রায় এত গোপনীয়তা বজায় রেখে দেশে আসতেন, তাও তো শেষ রক্ষা হল না। তসলিমার এমন কিছু হোক তা আমি চাই না। তসলিমার দেশের বাইরে থাকাই ভাল।

বাংলাদেশে এক সময় আরজ আলী মাতব্বররা নিরাপদে বিচরন করতেন। সেই দিন এখন আর নেই। দেশে যেহেতু কোন খুনেরই বিচার হয় না কিংবা খুনীরা পার পেয়ে যায়, সে কারনে ভিন্নমতের মানুষদের উপরে আক্রমনও নিয়মিত হচ্ছে। তা হোক রাজনৈতিক বিরোধী, কিংবা ধর্ম বিরোধী।

২৮ শে মার্চ, ২০১৮ রাত ৩:৫৫

নরাধম বলেছেন: আপনার মতামতে সত্যতা আছে।

৬| ২৭ শে মার্চ, ২০১৮ সকাল ৯:০৮

টারজান০০০০৭ বলেছেন: শুয়োর যে মানুষের পেটে জন্মাইতে পারে তাহা ১৯৭১ মুক্তির মন্তব্য না পড়িলে জানা যাইতোনা ! আর মডু কি হিন্দি চুল ফেলাইতেছে ! এই বরাহ শাবকের মন্তব্যের বিরুদ্ধে আগেও রিপোর্ট করা হইয়াছে ! কেন ব্যবস্থা নেওয়া হইল না

ইহার একমাত্র চিকিৎসা গরম ডিম্ থেরাপি ! সোলেমানি ব্যান চাই !

সামু আছিল সুপারমল !মডুর উদাসীনতায় এখন হইছে মুদির দোকান ! সামুরে কি মুদির দোকান হইতে পান বিড়ির দোকান না বানাইলে চলিতেছে না ?

২৮ শে মার্চ, ২০১৮ রাত ৩:৫৫

নরাধম বলেছেন: মুছে দিছে।

৭| ২৭ শে মার্চ, ২০১৮ সকাল ৯:২৮

পদ্মপুকুর বলেছেন: বাপ্রে! পুরা ঝড়ের গতিতে গেলগা।

২৮ শে মার্চ, ২০১৮ রাত ৩:৫৫

নরাধম বলেছেন: কি গেল?

৮| ২৭ শে মার্চ, ২০১৮ সকাল ১০:১২

ক্স বলেছেন: ১৯৭২ মুক্তি নিজের খায়েশ নবীজির উপর দিয়া চাপাইতে চায়। তাসলিমা বুড়ি হইলেও তার রস্কশ আছে - বই পইড়া তেমনই লাগে। ১৯৭০ মুক্তি তাই আশায় আছে তাসলিমা দেশে আইলে সেই রস একটু চাইক্ষা দেখত আর কি!

২৮ শে মার্চ, ২০১৮ রাত ৩:৫৬

নরাধম বলেছেন: সে শিবসেনা বা বজরং।

৯| ২৭ শে মার্চ, ২০১৮ দুপুর ১:৫৬

কাউয়ার জাত বলেছেন: ঘাওড়া মজিদ বাইচা গেল।

২৮ শে মার্চ, ২০১৮ রাত ৩:৫৬

নরাধম বলেছেন: ঘাওড়া হইলেই বাচন যায়।

১০| ২৭ শে মার্চ, ২০১৮ রাত ১০:০৩

প্রবাসী দেশী বলেছেন: অপেক্ষা করুন। এই ২০১৯ নির্বাচন তা হয়ে গেলে হয়তো তাকে দেখতে পাবেন আশা করি ।

২৮ শে মার্চ, ২০১৮ রাত ৩:৫৬

নরাধম বলেছেন: হাহা, মনে হয় না।

১১| ২৭ শে মার্চ, ২০১৮ রাত ১০:১৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তসলিমারে দেশে আনার ব্যপারে একমত নই। কারণ, এই আবর্জনা দেশে থাকলে আরো আবর্জনা উৎসাহিত হইবে। পরিবেশ নষ্ট করার চাইতে আগাছা মুক্ত থাকাই ভালো হইবেক...

২৮ শে মার্চ, ২০১৮ রাত ৩:৫৭

নরাধম বলেছেন: বিচারই মানলেন না!

১২| ২৭ শে মার্চ, ২০১৮ রাত ১০:২৩

সত্যপথিক শাইয়্যান বলেছেন: হঠাৎ তসলিমা নাসরীনের বিরুদ্ধে লাগতে গেলেন কেন?

আপনি যদি মনে করেন, ইন্টেলেকচুয়ালি উনার লেখার উত্তর দিতে পারবেন, তাহলে লেখা দিয়ে জবাব দিন।

খামাখা খুচা-খুচি করার কি দরকার!

২৮ শে মার্চ, ২০১৮ রাত ৩:৫৭

নরাধম বলেছেন: তাসলিমার বিরুদ্ধে কই লাগলাম? এ পোস্টে তো তারে আনতে কইতেছি।

১৩| ২৭ শে মার্চ, ২০১৮ রাত ১০:৩৭

রাজীব নুর বলেছেন: অবশ্যই লাল গালিচা সংবর্ধনা দিয়ে তাকে ফিরিয়ে আনা উচিত। আমার মনে মনে আশা ছিল শেখ হাসিনা এই কাজটি করবেন।

২৮ শে মার্চ, ২০১৮ রাত ৩:৫৩

নরাধম বলেছেন: আপনি যদি আসলেই মনে করে থাকেন যে শেখ হাসিনা তাসলিমাকে ফিরিয়ে আনবে, আপনি অসম্ভব বোকা সহজ-সরল মানুষ। অথবা রাজনীতির "র"-ও বুঝেন না।

১৪| ২৭ শে মার্চ, ২০১৮ রাত ১০:৫৩

আবু তালেব শেখ বলেছেন: আপনি নিজ উদ্যোগে লাল গালিচা দিয়ে বরন করতে পারেন নুর ভাই। সরকার বুঝে শুনেই কাজ করে । আপনার ইচ্ছায় নয়।

২৮ শে মার্চ, ২০১৮ রাত ৩:৫৪

নরাধম বলেছেন: উনি সহজ-সরল লোক, তাই বলছেন এরকম।

১৫| ২৭ শে মার্চ, ২০১৮ রাত ১০:৫৮

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: উনি (তাসলিমা), অনেকের দ্বারা বাজে অভিজ্ঞতার স্বীকার হয়েছিলেন। ফলে পরিস্হিতি তাকে বিদ্রোহ করতে বাধ্য করেছে। হয়ত
তিনি ফুলন দেবী হতে চেয়েছিলেন। কিন্তু সেটি এদেশে সম্ভব নয় বিধায় ধর্মদ্রোহী হয়েছেন। তিনি প্রচারণায় এসেছেন।

২৮ শে মার্চ, ২০১৮ রাত ৩:৫৯

নরাধম বলেছেন: তাসলিমার প্রতিক্রিয়ার ধরণ হয়ত ভুল, তবে সে অনেক বাজে অভিজ্ঞতার সম্মুখীন হইছে। এটা আমাদের পুরুষশাসিত সমাজে অনেকেই এরকম হয়।

১৬| ২৯ শে মার্চ, ২০১৮ সকাল ১০:০৪

বরুন মালাকার বলেছেন: এটা তার জন্মগত অধিকার, সে অবশ্যই দেশে আসবে।

৩০ শে মার্চ, ২০১৮ রাত ১:৩২

নরাধম বলেছেন: সেটাই!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.