নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

\'তোমাকে আর কথা বলতে দেয়া হবে না\'!

০৫ ই মার্চ, ২০১৮ সকাল ৯:২০



কিছু ব্লগারের আচরন বিস্ময়াভিভূত করে। সম্প্রতি একজন ব্লগারকে দেখা গেছে, ইসলামের ইতিহাস বিকৃত করে ফালতু মিথ্যে তথ্যের সন্নিবেশ ঘটিয়ে একটি পোস্ট দিয়েছেন। সাম্প্রতিক, সউদি বাদশাহ পুত্র মুহাম্মাদ বিন সালমান ডঃ তামাদের বিনতে ইউসুফ আল রাম্মাহ নামের জনৈক সৌদি মহিলাকে সেদেশের শ্রম মন্ত্রনালয়ের দায়িত্ব দেয়ার ঘটনা তুলে ধরা হয় সে পোস্টে। 'ধান ভানতে শিবের গীত' গাওয়ার মত করে অজ্ঞের মত তিনি সেখানে উদ্ভট কিছু কথা বলেছেন। তিনি সেখানে খলীফাতুল মুসলিমীন হযরত আলী রাদিআল্লাহু তাআলা আনহুকে চিত্রিত করেছেন উম্মুল মুমিনীন হযরত আয়িশা রাদিআল্লাহু তাআলা আনহার সৎ পিতা হিসেবে। তিনি তার পোস্টে একথাও উল্লেখ করেছেন, উম্মুল মুমিনীন হযরত আয়িশা রাদিআল্লাহু তাআলা আনহা না কি আলী রাদিআল্লাহু তাআলা আনহুর সাথে সংঘটিত যুদ্ধের পর আমৃত্যু মদিনায় বন্দী জীবন যাপন করেছেন।

হায়রে মূর্খতা! কোথায় যে তুমি লুকিয়ে থাকো! কোথায় কার উপরে কখন যে অাবার ভর করে বসো! ইসলামের ইতিহাসের ক খ যাদের জানা নেই এমন অজ্ঞদের কে বলেছে যে, তুমি ইতিহাস লেখ! বলি, বাছা, ইসলামের ইতিহাস যেহেতু তুমি জান না, তোমার শ্রীদেবী নিয়ে পরে থাকাই তো ভাল মানায়!

ভদ্রলোকের 'ধান ভানতে শিবের গীত' গাইতে গিয়ে মহানবী হযরত মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর নামোল্লেখের প্রয়োজন দেখা দেয় তার উল্লেখিত সেই পোস্টটিতে। তিনি কৌশলে মহানবীর সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর নামোল্লেখ থেকে বিরত থেকে নিতান্ত অবজ্ঞাভরে শুধু 'নবীর', নবীর' বলে মুসলিমদের হৃদয়ে খোঁচা দিতে চেষ্টা করেছেন। শুধু এটুকুতেই তার ছ্যাবলামী সীমিত থাকেনি, বরং মূর্খতার চূড়ান্ত পরিচয় দিয়ে মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি সাধারন সম্মান প্রকাশের ভব্যতা দেখাতেও তিনি কার্পন্য প্রদর্শন করেছেন। মুসলিম বলতে সকলেই মহানবী হযরত মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর নামের শেষে দরুদ ও সালাম পাঠ করলেও তিনি গর্ব অহংকার বশত: হয়তো তা করতে ব্রতি হননি। শুধু এতেও তিনি থেমে থাকেননি, তিনি মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মহান সাহাবী এবং স্ত্রীগনকেও নিতান্ত তুচ্ছ-তাচ্ছিল্যভরে তার সেই পোস্টে উপস্থাপন করেছেন।

এরপরে এসবে আপত্তি জানিয়ে যখন কয়েকজন ব্লগার তার সেই পোস্টে কমেন্ট করে প্রতিবাদ করলেন, তিনি তাদের গালিগালাজ করলেন। একপর্যায়ে দেখা গেল, বিরুদ্ধ মতের প্রত্যেকের মন্তব্য তিনি তার সেই পোস্ট থেকে মুছে দিলেন। তার সে পোস্টে আমি সাধারন শিষ্টাচার রক্ষার বিষয়ে তার দৃষ্টি আকর্ষন করলে তিনি আমাকে 'ধর্মব্যবসায়ী', 'রাজাকার', 'তুই' ইত্যাদি ন্যাক্কারজনক ভাষায় আক্রমন করেন, যা দেখে রীতিমত আশ্চর্য্য এবং হতচকিত হই। ভেবে পাই না, এমন হাই ভোল্টেজের পরমত অসহিষ্ণু প্রতিক্রিয়াশীলগুলো ব্লগের মত মুক্ত মঞ্চে কেন আসে? যাদের সামান্য একটুতেই মাথা গরম হয়ে ওঠে, সমালোচনা বলতে কারও কোনও কথাই সহ্য হয় না, মতের বিপরীতে কিছু চিন্তার অতিত, এসব কূপমন্ডুকদের ব্লগে লিখতে বলে কে?

বিনা মেঘে বজ্রপাতের মত আচমকা তার গালি শুনে যারপর নাই আহত বোধ করি। নিতান্ত কষ্টে ধৈর্য্যধারন করে থাকি। তার দেয়া গালির জবাবে ক্ষমা চেয়ে আরেকটি মন্তব্য করি তার পোস্টে। তিনি সেই মন্তব্যটিতে প্রত্যুত্তর করা থেকে বিরত থাকেন। এরও পরে তার সেই পোস্টটিতে ইসলামের ইতিহাস বিকৃতির কিছু নমুনা তুলে ধরে অত্যন্ত বিনয়ের সাথে তার দৃষ্টি আকর্ষন করি। তিনি দীর্ঘ সে মন্তব্যের জবাব দেন 'তোমাকে আর কথা বলতে দেয়া হবে না' বলে। আহারে, কী অসাধারন উদারতা রে বাবা! তোমার মত এমন মহাত্মনের পদচুম্বন করতে ইচ্ছে করে! এই না হলে মুক্তমনা!

পরবর্তীতে তার মতের বিপরীতে যতজন ব্লগারের যতগুলো মন্তব্য সেই পোস্টটিতে ছিল, পাইকারিভাবে সব তিনি মুছে দেন। আমাকে তার ব্লগে কমেন্ট ব্যান করেন। মাঝে মাঝে ভাবি, বাস্তব জীবনে এমনতো কোন আচরন কারও সাথে করিনি, করি না- যে কারনে ব্লগে ভদ্র ভাষায় কথা বললেও 'তুই' সম্বোধন শুনতে হবে। বারবার শুধু মনের কোনে প্রশ্নটা ঘুরপাক খাচ্ছিল, সত্যিকারের রাজাকার কে? আমি, না কি- অন্যায়ভাবে অন্যদের গালিগালাজ প্রদানকারী ব্যক্তি?

মন্তব্য মুছে দেয়া কোন ভদ্রলোকের কাজ নয়। মূর্খের মত গালি-গালাজ করাও ভাল লোকের কাজ কখনও নয়।

এদের ভাবসাব দেখে হাসি চেপে রাখতে পারছি না। মাথা যাদের এতই গরম, অন্যের কোন কথা শুনলেই যাদের পিত্তি জ্বলে ওঠে, তাদের তো আগে থেকেই সাবধানতা বজায় রেখে চলা উচিত। ধর্মীয় বিষযাদি নিয়ে খোঁচা দেয়ার আগে একথা এগুলোর মনে কেন জাগ্রত হয় না যে, খোঁচা দিলে খোঁচা খেতে হয়? ইট মারলে পাটকেল খাওয়ার কথাও কি এরা জানে না?

আমাদের ধারনা, এই শ্রেনির হাই ভোল্টেজের পরমত অসহিষ্ণু মাথা গরম লোকদের সামুর মত মুক্ত মঞ্চে নাক ঝুলিয়ে ঘুরে বেড়ানোর চেয়ে বিরান মরুভূমির বালুর ঢিবিতে উটপাখির মত মাথা ঠুকে পড়ে থাকাই বরং এদের জন্য ভাল মানায়। কারন, এরা যে পরমত অসহিষ্ণু! ক্ষ্যাপা প্রতিক্রিয়াশীল ধর্মবিদ্ধেষী!

বাগাড়ম্বর সর্বস্ব এই জাতের প্রানীগন হম্বি তম্বিতেও কম যান না। ৮০ টা না কি ১০০ খানা দেশের লোকের সাথে তিনি নাকি ক্লাশ করেছেন! তো, এদের কাছে বিনীতভাবে জানতে ইচ্ছে করে, এত দেশের মানুষের সাথে চলাফেরা করে তাদের কাছ থেকে কী শিখলেন? কী অর্জন করলেন? শুধুই অভদ্রতা?

সবিনয়ে বলতে ইচ্ছে করে, এক জীবনে ন্যূনতম কার্টেসি আর ভদ্রতা শিখতে পারলেন না! এই অথর্ব-ব্যর্থ জীবনের মূল্যটা কী?

এদের জন্য নিরন্তর শুভকামনা। শুভবুদ্ধির উদয় হোক এদের।

সর্বশেষ: তিনি তার সেই পোস্টটিতে এডিট করেছেন, খলিফাতুল মুসলিমীন হযরত আলী রাদিআল্লাহু তাআলা আনহু উম্মুল মুমিনীন হযরত আয়িশা রাদিআল্লাহু তাআলা আনহার সৎ পিতা ছিলেন, উদ্ভট এই তথ্যটি তার পোস্টে এখন আর নেই।

মন্তব্য ৫৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫৫) মন্তব্য লিখুন

১| ০৫ ই মার্চ, ২০১৮ সকাল ৯:২৯

রাজীব নুর বলেছেন: নকিব ভাই শুভ সকাল।
আসলে যে যা বিশ্বাস করে, সে তাতি লিখে।
এখানে বুদ্ধিমানদের কাজ হবে সত্যটা গ্রহন করা, মিথ্যাটা বর্জন করা।

০৫ ই মার্চ, ২০১৮ সকাল ১১:২১

নতুন নকিব বলেছেন:



জ্বি, ভাই সুন্দর বলেছেন। ধন্যবাদ।

যে যা বিশ্বাস করে সে তা লিখবে, এটা স্বাভাবিক। কিন্তু ধর্মের সঠিক ইতিহাস কেউ যখন ইচ্ছাকৃতভাবে বিকৃত করে উপস্থাপন করেন তখন তাকে কী বলবেন? ডাহা মিথ্যে আপনার চোখে পড়লে আপনি কি স্বজ্ঞানে মেনে নিবেন? প্রতিবাদ করবেন না?

২| ০৫ ই মার্চ, ২০১৮ সকাল ৯:৩৭

মোস্তফা সোহেল বলেছেন: নকিব ভাই পোষ্টটি আমি দেখিনি।ইসলামের ইতিহাস যারা ভুলভাবে উপস্থাপন করে তারা আমাদের সমাজে অবশ্যই ঘৃন ব্যক্তি।
আপনি প্রতিবাদ করে ঠিক কাজ করেছেন।
আপনার মত আমিও বলি,শুভ বুদ্ধির উদয় হোক এদের।

০৫ ই মার্চ, ২০১৮ সকাল ১১:২৫

নতুন নকিব বলেছেন:



ইসলামের ইতিহাস বিকৃত করায় প্রতিবাদ করেছিলাম। পরিনামে গালি শুনেছি। 'তুই' সম্মোধন শুনতে হয়েছে। আমি অবশ্য অনেক কষ্টে ধৈর্য্যধারন করে নিতান্ত বিনয়ের সাথে তার কঠিন কথার সহজ জবাব দেয়ার চেষ্টা করেছি। সর্বশেষ, শুনলাম- 'তোমাকে আর কথা বলতে দেয়া হবে না'! -র হুমকি। অবশেষে ঠিকই দেখলাম, তিনি আমার কমেন্ট ব্যান করেছেন তার ব্লগে। তার প্রতি শুভকামনা তবুও।

বিচার কোথায় দেব? কাকে বলবো কষ্ট?

অনেক কল্যান কামনা আপনার জন্য।

৩| ০৫ ই মার্চ, ২০১৮ সকাল ৯:৫৮

জাহাঙ্গীর কবীর নয়ন বলেছেন:

০৫ ই মার্চ, ২০১৮ সকাল ১১:২৭

নতুন নকিব বলেছেন:



আপনি অহেতুক কমেন্ট করা থেকে বিরত থাকলে খুশি হব। আমার ব্লগে আপনার উপস্থিতি তখনই কামনা করব, যখন আপনার কমেন্ট অশ্লীলতা ও ধর্ম বিদ্বেষ মুক্ত হবে।

আপনার কল্যান চাই।

৪| ০৫ ই মার্চ, ২০১৮ সকাল ১০:০৪

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: @ রাজীব নুরকে বলছি। আপনি বলেছেন - আসলে যে যা বিশ্বাস করে, সে তাতি লিখে। এখানে বুদ্ধিমানদের কাজ হবে সত্যটা গ্রহন করা, মিথ্যাটা বর্জন করা।

না আপনি ঠিক বলেননি কারণ এরকম একটা যায়গাতে আপনি যা ইচ্ছা তা লিখতে পারেননা। আপনি না জানলে লিখবেননা কিন্তু কোন ভুল তথ্য আপনি দিতে পারেননা। কারণ যে সত্যটা জানেনা সে আপনার ভুল তথ্যকেই সত্য মেনে পরে কোথাও ঝামেলা বাধাবে।

সামুতে জাহাঙ্গীর কবীর নয়ন এর এজন্ডা কি?

০৫ ই মার্চ, ২০১৮ সকাল ১১:৩০

নতুন নকিব বলেছেন:



@ রাজীব নুরকে বলছি। আপনি বলেছেন - আসলে যে যা বিশ্বাস করে, সে তাতি লিখে। এখানে বুদ্ধিমানদের কাজ হবে সত্যটা গ্রহন করা, মিথ্যাটা বর্জন করা।

না আপনি ঠিক বলেননি কারণ এরকম একটা যায়গাতে আপনি যা ইচ্ছা তা লিখতে পারেননা। আপনি না জানলে লিখবেননা কিন্তু কোন ভুল তথ্য আপনি দিতে পারেননা। কারণ যে সত্যটা জানেনা সে আপনার ভুল তথ্যকেই সত্য মেনে পরে কোথাও ঝামেলা বাধাবে।


-সঠিক কথা তুলে ধরায় অভিনন্দন।

সামুতে জাহাঙ্গীর কবীর নয়ন এর এজন্ডা অশ্লীলতা এবং ধর্মীয় বিদ্বেষ ছড়ানো। তার কর্মকান্ড ব্লগের স্বাভাবিক পরিবেশ ব্যহত করে চলেছে। এর পরিসমাপ্তি কামনা করি।

০৫ ই মার্চ, ২০১৮ সকাল ১১:৩৩

নতুন নকিব বলেছেন:



সামুতে জাহাঙ্গীর কবীর নয়ন এর এজন্ডা অশ্লীলতা এবং ধর্মীয় বিদ্বেষ ছড়ানো। শুধু ধর্মীয় বিদ্বেষ বললে কথাটা ক্লিয়ারলি বলা হয় না। তিনি শুধু ইসলাম ধর্মের বিরুদ্ধে অপপ্রচারের দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন। তার পোস্ট এবং কমেন্টসগুলো তার প্রমান।

৫| ০৫ ই মার্চ, ২০১৮ সকাল ১০:২৪

মলাসইলমুইনা বলেছেন: এটাই সামুতে আমার অবাক লাগছে যে কিছু ব্লগার খুব কম জেনেই ইসলাম নিয়ে লিখছেন যেমন ইচ্ছে তেমন | লিখতে পাড়ার স্বাধীনতাই যে আসলে লেখকের স্বাধীনতা নয়, সঠিক তথ্য, ঘটনার সত্যি বর্ণনা, সত্যনিষ্ঠ আলোচনাই যে আসলে লেখকের স্বাধীনতার মূল এটা বুঝতে কিছু ব্লগারের ঝামেলা আছে বলে আমার মাঝে মাঝেই মনে হয় |এটা বিশেষ করে ইসলামের ক্ষেত্রে খুবই দৃষ্টি কটু ভাবে ব্লগে দেখছি ইদানিং | আপনার লেখার জন্য ধন্যবাদ, নতুন নকিব |

০৫ ই মার্চ, ২০১৮ সকাল ১১:৩৭

নতুন নকিব বলেছেন:



এটাই সামুতে আমার অবাক লাগছে যে কিছু ব্লগার খুব কম জেনেই ইসলাম নিয়ে লিখছেন যেমন ইচ্ছে তেমন | লিখতে পাড়ার স্বাধীনতাই যে আসলে লেখকের স্বাধীনতা নয়, সঠিক তথ্য, ঘটনার সত্যি বর্ণনা, সত্যনিষ্ঠ আলোচনাই যে আসলে লেখকের স্বাধীনতার মূল এটা বুঝতে কিছু ব্লগারের ঝামেলা আছে বলে আমার মাঝে মাঝেই মনে হয় |এটা বিশেষ করে ইসলামের ক্ষেত্রে খুবই দৃষ্টি কটু ভাবে ব্লগে দেখছি ইদানিং | আপনার লেখার জন্য ধন্যবাদ, নতুন নকিব |

-অনেক মোবারকবাদ, প্রিয়।

আপনার পদচারনা পোস্টটিকে মূল্যবান করলো। পুরোপুরি সহমত। অন্য ধর্মের ব্যাপারে এতটা দেখা যায় না, যতটা ইসলাম ধর্মের ব্যাপারে তারা করে থাকেন। বুঝে আসে না, ইসলাম কেন তাদের টার্গেট! অপপ্রচার, বিষোদগার, মিথ্যাচার ইত্যাদি সব যেন ইসলাম আর মুসলমানদের জন্যই বরাদ্দ। বড্ড আশ্চর্য্যের ব্যাপার মনে হয় এগুলোকে।

ভাল থাকুন নিরন্তর।

৬| ০৫ ই মার্চ, ২০১৮ সকাল ১০:৪৬

মোঃ মাইদুল সরকার বলেছেন: প্রিয় নকিব ভাই,

আপনার পোস্ট পড়ে বিস্মিত, ব্যাথিত ও মর্মাহত হলাম। কি করে মানুষ এমন মুক্ত মঞ্চেও জঘন্য আচরণ করে ?
সে যে ইচ্ছাকৃতভাবেই ইসলামকে বিকৃত করছে তার প্রমান আপনার মন্তব্যের পর তার সেই বিখ্যাত প্রতিউত্তর-তোমাকে আর কথা বলতে দেওয়া হবেনা।

সে কি জানেনা প্রকৃত মুসলিম কখনো অন্যায়ের প্রতিবাদ না করে চুপ করে থাকতে পারেনা।

আপনার ইসলাম নিয়ে লেখালেখিই তাদের গাত্রদাহের কারণ।

আপনি চালিয়ে যান, আল্লাহ ভরসা।

আর সেই লেখারটার লিংক দিলে ভাল হত আমরাও জানতে পারতাম।

ধন্যবাদ।

০৫ ই মার্চ, ২০১৮ সকাল ১১:৪৫

নতুন নকিব বলেছেন:



কষ্টটা মরমে অনুধাবন করায় কৃতজ্ঞতা।

তিনি যদি ইচ্ছাকৃতভাবে ইতিহাস বিকৃত না করতেন, তাহলে নিজের ভুল ধরিয়ে দেয়ায় আমাকে তার ধন্যবাদ দেয়ার কথা। কিন্তু তিনি সেটা করেননি। ক্ষেপে যাওয়ায় প্রমান হয়েছে, তার সবটাই ইচ্ছেকৃত সাজানো ছিল।

তার লেখাটির লিঙ্ক এই পোস্টে দিতে ইচ্ছে করছে না। কারন, তার প্রতি এখনও আমার মনে শ্রদ্ধা ও শুভকামনা বিদ্যমান। আমি চাই না, তিনি অপমানিত হোন। তবে, কেউ যদি গত দু'তিন দিনে প্রকাশিত রিসেন্ট ব্লগগুলোতে চোখ বুলিয়ে নেন, অনায়াসেই তার সেই পোস্ট পেয়ে যাবেন।

অনেক ভাল থাকার প্রার্থনা।

৭| ০৫ ই মার্চ, ২০১৮ সকাল ১১:১২

রাজীব নুর বলেছেন: অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: @ রাজীব নুরকে বলছি। আপনি বলেছেন - আসলে যে যা বিশ্বাস করে, সে তাতি লিখে। এখানে বুদ্ধিমানদের কাজ হবে সত্যটা গ্রহন করা, মিথ্যাটা বর্জন করা।

না আপনি ঠিক বলেননি কারণ এরকম একটা যায়গাতে আপনি যা ইচ্ছা তা লিখতে পারেননা। আপনি না জানলে লিখবেননা কিন্তু কোন ভুল তথ্য আপনি দিতে পারেননা। কারণ যে সত্যটা জানেনা সে আপনার ভুল তথ্যকেই সত্য মেনে পরে কোথাও ঝামেলা বাধাবে।


জ্বী। ধন্যবাদ।

০৫ ই মার্চ, ২০১৮ সকাল ১১:৪৭

নতুন নকিব বলেছেন:



জ্বী। ধন্যবাদ।

-এখানেই রাজীব নূরের স্বার্থকতা। তিনি সত্যটা মেনে নিতে কুন্ঠিত হন না। কূপমন্ডুকতা তাকে আটকে রাখতে পারে না।

অনেক ধন্যবাদ, রাজীব নূর। অনেক শুভকামনা অনন্য দায়িত্বশীল আমি।

৮| ০৫ ই মার্চ, ২০১৮ সকাল ১১:১৪

কামরুননাহার কলি বলেছেন: ভাইয়া অনেকেই এ রকম পোস্ট করে, যারা ধর্ম সম্পর্কে কিছুই জানেনা। মিথ্যে-কুসংস্কার, আজেবাবে যা মনে আসে তাই লিখে যায় ধর্ম সম্পর্কে। তাই মাঝে মাঝে খুবই খারাপ লাগে যে ধর্ম সম্পর্কে তাদের মনে এখনো এতো প্রশ্ন, এতো অসত্য ভাবে তারা ধর্মটাকে, তাও আবার ইসলাম ধর্ম, হাস্যকর।

০৫ ই মার্চ, ২০১৮ সকাল ১১:৪৯

নতুন নকিব বলেছেন:



সেটাই। তাদের প্রতি শুভকামনা। তারা সঠিকভাবে ধর্মকে জানতে সক্ষম হোন। বিভ্রান্তি ছড়ানোর মত বাজে কাজ থেকে বিরত হোন, তাই কামনা করি।

আপনাকে অনেক ধন্যবাদ।

৯| ০৫ ই মার্চ, ২০১৮ সকাল ১১:১৫

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: নকিব ভাই, ঘটনা আমিও দেখেছি। তবে এই লোকের থেকেও মহা ছাগল এই ব্লগে আছে। ১ নং মন্তব্যকারী সেই ছাগল। তার সর্বশেষ পোস্টে গিয়ে দেখে আসতে পারেন একটি ধর্মের ধর্মগ্রন্থে বর্ণিত ঘটনা নিয়ে তার সে কি উপহাস! এই লোক রাস্তায় ছাত্রলীগের হাতে লাথি-গুতা খাবেনা তো কে খাবে ! হইতে পারে তার নির্দিষ্ট ধর্মের প্রতি বিদ্বেষ আছে। জীবনের চাওয়া-পাওয়া পূরণ করতে না পেরে সব দোষ সেই ধর্মের। আহারে কেন যে, এই দেশে জন্মেছিল ! ব্লগের কেও তাকে তার পছন্দ মত দেশে যাওয়ার ব্যবস্থা করে দিক!

০৫ ই মার্চ, ২০১৮ সকাল ১১:৫৮

নতুন নকিব বলেছেন:



বিদেশ, বিশেষ করে উন্নত বিশ্ব(!) দাবিদার দেশগুলোয় যেতে কার না মন চায়! অবশ্য আপনার মন হয়তো নাও চাইতে পারে। কিন্তু অনেক তরুনই তাদের রঙিন জীবনের স্বপ্ন পূরনে ব্যর্থতার জন্য দায়ী করে থাকে ধর্মকে। অপ্রাপ্তির হাহাকার তাদের কুড়ে কুড়ে খায়। আর এর পেছনে আমার যতটুকু ধারনা, সঠিক ধর্মীয় শিক্ষা যথাসময়ে তারা না পাওয়ার কারনেই এই অকৃতজ্ঞতা শয়তান তাদের অন্তরে ঢুকিয়ে দেয়।

ইসলাম তো এই শিক্ষাই আমাদের দেয়, যখন যেখানে যেভাবে আছি, আল্লাহর কাছে শোকর কর, তিনি জীবন মৃত্যুর মালিক, তার ইচ্ছেতেই আমাদের খুশি থাকা। ভাল থাকার জন্য সাধ্যমত চেষ্টা চালিয়ে যাওয়া। এইতো আমাদের কাজ।

ভাল থাকুন অনেক।

০৫ ই মার্চ, ২০১৮ দুপুর ১২:০১

নতুন নকিব বলেছেন:



প্রিয় ভাই, মতপার্থক্য থাকবেই। বিরুদ্ধ মতের কাউকে আরও মার্জিত ভাষায় সম্মোধন করলে কি ভাল হয় না! আশা করি, আমার কথায় কষ্ট নিবেন না।

ভাল থাকার দোআ নিরন্তর।

১০| ০৫ ই মার্চ, ২০১৮ সকাল ১১:৫৮

জুনায়েদ বি রাহমান বলেছেন: এই শ্রেনীর কূপমণ্ডূকদের জন্য আজ "ধর্ম এবং মুক্তমত ও প্রগতি" একে অন্যের বিরুদ্ধে দাঁড়িয়েছে। তারা নিজেদের মুক্তমত বা মুক্তমনা দাবী করে, না জেনে না বুঝে মনগড়া যা-ইচ্ছে লিখালিখি করে।
কেউকেউ অনলাইন থেকে ধর্মবিরোধী লিখা কপি করে মশলা মাখিয়ে পোস্ট করে। তাদের এসব কর্মকাণ্ড দেখে হাসি পায় আর করুণা হয়।
বেক্কলের দল, নাজেনে - না বুঝে কিসব বকবক করে।

সামুর ধর্ম বিদ্বেষীদের পরামর্শঃ ইসলামের বিধিবিধান সম্পর্কে জানতে হলে, কোরআন ও সহীহ হাদিস পড়ার বা জানার চেষ্টা করুন। কোনো লেখক, আলেমের লিখা বই পড়ে নয়। আর পড়লেও খ্যাতিমান আলেমদের বই পড়ুন।

ইতিহাস, ঐতিহাসিকবিদ, লেখক মুসলিম শাসক- শাসনামল এসব ঘাটাঘাটি করে ইসলাম বিদ্বেষী লিখালিখির যৌক্তিকতা দেখিনা।

০৫ ই মার্চ, ২০১৮ দুপুর ১২:০৯

নতুন নকিব বলেছেন:



এই শ্রেনীর কূপমণ্ডূকদের জন্য আজ "ধর্ম এবং মুক্তমত ও প্রগতি" একে অন্যের বিরুদ্ধে দাঁড়িয়েছে। তারা নিজেদের মুক্তমত বা মুক্তমনা দাবী করে, না জেনে না বুঝে মনগড়া যা-ইচ্ছে লিখালিখি করে।
কেউকেউ অনলাইন থেকে ধর্মবিরোধী লিখা কপি করে মশলা মাখিয়ে পোস্ট করে। তাদের এসব কর্মকাণ্ড দেখে হাসি পায় আর করুণা হয়।
বেক্কলের দল, নাজেনে - না বুঝে কিসব বকবক করে।


-সুন্দর বলেছেন, ধন্যবাদ।

ইচ্ছে করেই এই শ্রেনিটি ধর্মকে তাদের প্রতিপক্ষে দাড় করানোর কসরতে লিপ্ত। ভাবখানা, এমন আধুনিকতা বলতে যা বুঝায়, তারাই কেবল তার প্রতিনিধি, আর ধর্ম শুধু পৃথিবীকে মূর্খতা, গোড়ামী আর অজ্ঞতার দিকেই ঠেলে দেয়। এই এদেরকেই আবার স্ববিরোধিতায় লিপ্ত হতে দেখি যখন, 'তোমাকে আর কথা বলতে দেয়া হবে না'! তখন বিস্ময়ের সীমা থাকে না। হায়রে কূপমন্ডুক! তুমিই তাহলে মুক্তমনা! এটাই বুঝি তোমার মুক্তমনের পরিচয়! বেআক্কল কি হাটে বাজারে কিনতে পাওয়া যায়?

১১| ০৫ ই মার্চ, ২০১৮ সকাল ১১:৫৯

ওমেরা বলেছেন: অল্প বিদ্যা ভয়ংকর !!
আপনি উত্তম কাজ করেছেন । ধন্যবাদ ভাইয়া।

০৫ ই মার্চ, ২০১৮ দুপুর ১২:১০

নতুন নকিব বলেছেন:



এছাড়া আর যে কিছু করার ছিল না।

ধন্যবাদ। ভাল থাকুন অনেক।

১২| ০৫ ই মার্চ, ২০১৮ দুপুর ১২:১৩

সেলিম আনোয়ার বলেছেন: ধর্ম বিদ্বেষী অথবা খোদাদ্রোহী। আল্লাহ তায়ালা তাদের অজ্ঞতা ক্ষমা করুক। তাহারা সঠিক পথের সন্ধান লাভ করুক। অসম্মান যাহারা করে তাহারা অসম্মানিত হবে।যে অজ্ঞতা প্রচার করবে সে অজ্ঞান থেকে যাবে। সত‍্য প্রকাশিত হলে তাদের কদর্য প্রমাণিত হবে।

০৫ ই মার্চ, ২০১৮ দুপুর ১২:২৮

নতুন নকিব বলেছেন:



প্রিয় কবি, আপনার আগমনে একরাশ মুগ্ধতা।

কেমন আছেন আপনি? আশা করছি, এভরিথিং ওকে। দারুন সুন্দর সত্য উঠে এলো আপনার সুচিন্তিত মন্তব্যে। আপনার সাথে আমাদেরও নিরন্তর কামনা- ধর্ম বিদ্বেষী অথবা খোদাদ্রোহী। আল্লাহ তায়ালা তাদের অজ্ঞতা ক্ষমা করুক। তাহারা সঠিক পথের সন্ধান লাভ করুক।

ভাল থাকুন অনেক।

১৩| ০৫ ই মার্চ, ২০১৮ দুপুর ১২:৪১

বারিধারা ২ বলেছেন: আপনি যার উপর ক্ষেপে গেছেন, উনি এই ব্লগের একজন বিশিষ্ট ভিআইপি ব্লগার। তার পাশাপাশি উনি একজন ভাস্কর্য নির্মাতা । এই ধরণের মানুষ সাধারণত ইসলামী রীতি নীতি এবং ইতিহাসে ছিদ্র বের করতে তৎপর থাকে, যাতে মানুষ ইসলামের প্রতি বীতশ্রদ্ধ হয় অথবা ইসলামের ব্যাপার স্যাপার নিয়ে তামাশায় মত্ত হতে পারে। কিন্তু আক্ষেপের ব্যাপার এই যে, তারা প্রকারান্তরে ইসলামের উপকারই করে থাকে। যেমন ধরুন, ঐ ব্যক্তি আয়েশা (রা) নিয়ে যা বললেন, তাতে যে কারোরই উনার সম্পর্কে জানার আগ্রহ তৈরি হবে, আর তিনি যখন জানবেন, আয়েশার (রা) অনুপম ব্যক্তিত্ব সম্পর্কে, জানবেন আয়েশা (রা) কিভাবে তার আশপাশের মানুষের জীবনে বৈপ্লবিক ভূমিকা রেখেছিলেন, তখন স্বভাবতই ইসলামী জীবন বিধানের প্রতি তার আরও বেশি আগ্রহ তৈরি হবে। তাই অনুরোধ, এদেরকে থামিয়ে দেবেন না - যদি প্রয়োজন মনে করেন, তবে জবাব দিন।

রাজীব নূর সম্পর্কে ভুল বুঝবেন না। উনার জ্ঞানের পরিধি কম - তাই ইসলাম সম্পর্কে মাঝে মাঝে ফাউল কিছু কথা বলে ফেলে। কিন্তু মানুষ একদম খারাপ না।

০৫ ই মার্চ, ২০১৮ দুপুর ১২:৪৯

নতুন নকিব বলেছেন:



ভিআইপি টিআইপি ওসব কিচ্ছু না। ব্লগে প্রত্যেকের মতামত প্রদানের অধিকার রয়েছে। এই অধিকার কেড়ে নেয়া হলে প্রতিবাদের অগ্নিস্ফুলিঙ্গ জ্বলে উঠবেই।

তবে, আপনার প্রেসক্রিপশন যুঁতসই। ধন্যবাদ সুন্দর ব্যাখ্যায়।

রাজীব নূর আমার খুবই কাছের মানুষ। ব্লগে মাঝে মধ্যে তার সাথে আমারও কিছু বিষয়ে টুকটাক কথা কাটাকাটি হয়। তার কিছু গুনাবলী রয়েছে। তিনি সহসা ক্ষেপে যান না। তাকে কখনও কখনও শক্ত কথা বলেও দেখেছি, তিনি মেনে নেন। স্বাভাবিক থাকেন। সর্বোপরি তিনি ভদ্র ছেলে।

ভাল থাকবেন।

১৪| ০৫ ই মার্চ, ২০১৮ দুপুর ১:৩৪

অগ্নিবেশ বলেছেন: আমি তো দেখতে পাচ্ছি, বাংলাদেশে বিধর্মী কমার সাথে সাথে, ইসলাম সম্পর্কে অজ্ঞ মুসলমানের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে, লাগ ভেল্কী লাগ, এইবার নিজেরা পোন্দাপুন্দি করেন। আপনে অনেক ইসলাম জানেন আপনে পোন্দানোর লাইসেন্স পাইছেন, ইতিহাস ধরে ধরে পোন্দাইবেন, কিতাবের লাইন বাই লাইন উল্লেখ কইরা পোন্দাবেন। আর আপনের চেয়ে যারা ইসলাম বেশী জানে তারা তো চাপাতি নিয়া কাম শুরু কইরা দিছে তাই আপনেও সাবধানে থাইকেন। কার ইসলাম সঠিক এইডা এখন এই বিশ্বে কেঊ জানে না।

০৫ ই মার্চ, ২০১৮ দুপুর ২:৪৮

নতুন নকিব বলেছেন:



মানুষ তো তবু ইতিহাস (মৃত মানুষের কর্মালেখ্য) বিকৃত করে, আপনি তো মশাই একেবারে জ্যান্তদেরটা দিয়ে শুরু করলেন! আপনার চোখের চশমার গ্লাস কোথাকার? 'মেইড ইন'টা জানা দরকার। বাংলাদেশে বিধর্মী কমছে, তাহলে বিধর্মী বাড়ছে কোথায়? আরাকানে? ত্রিপুরায়? গুজরাটে? কলকাতায়? যা শোনালেন, তাই শুনলাম।

আর যা বলছিলেন, আরেকটু ভদ্রভাবে বললে হত না! শব্দচয়নে আরেকটু পরিপক্কতার ছাপ কি আশা করা যেত না!

১৫| ০৫ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:২৭

অগ্নিবেশ বলেছেন: বিধর্মীতো সবখানেই কমতাছে, আরাকানে তো বিধর্মী নাই হয়ে গেছে, গুজরাটের মত ত্রিপুরাতেও বিধর্মী নাই হয়ে যাবে একসময়। সব খানেই তো আপনাদের মত ধর্মওয়ালাদের রমরমা। শুধু লেবাসটা ভিন্ন। আর মরতে মরন সানাইওয়ালা। কে একটা কি কইসে সেডা নিয়ে ফালা ফালি শুরু করে দেয় এই ধর্মরক্ষাকারীরা, এদিকে মাইনসের পেটে ভাত নাই। পোন্দাপুন্দির ভালো বাংলা কি আলিঙ্গন?

০৫ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:৫৩

নতুন নকিব বলেছেন:



যাক, এতক্ষনে অরিন্দম বিষাদে কহিলা! আরাকান, গুজরাট আপনাদের নজরেও তাহলে আছে। তা যা বলছিলেন ভাই, ধর্মওয়ালারাই তাহলে জগতের ঝক্কি-ঝামেলার একমাত্র কারন! মাইনসের পেটে ভাত নেই কেন? তাও কি ধর্মওয়ালাদের কান্ড? ধর্মহীনরা তাহলে দুনিয়ার কোনও কামেই নেই! তারা হা-ভাতেদের মুখে দানাপানি তুলে দিচ্ছে না কেন? যত দোষ নন্দ ঘোষ! ব্যাটা নন্দর কপালটাই খারাপ! ধর্মওয়ালাদের কপালও বুঝি সেরকমই! আর কোথাও স্থান না পেলে পৃথিবীর সব দোষ চাপিয়ে দেবার ঐ একটাই নিরাপদ জায়গা! দিন, ওদের মাথায়ই কাঠাল ভাঙতে থাকুন! দেখা যাক, শেষ পর্যন্ত পরকাল বলে যদি কিছু থেকে থাকে! সেখানে যদি মালিকের সামনে চূড়ান্ত ফায়সালার দিন আসে!

আপনি নিজেইতো দেখছি চলমান বাংলা ডিকশনারী! কাহাতক আর শব্দার্থ তালাশ করবেন? নিজের ভেতরে নিজেই খুঁজে দেখুন না মশাই! পাইলেও পেতে পারেন!

শুভকামনা আপনার জন্য।

১৬| ০৫ ই মার্চ, ২০১৮ বিকাল ৫:৫৪

টারজান০০০০৭ বলেছেন: মন্তব্য ডিলিট করা দেখিয়াই আর কথা বাড়াই নাই ! ইহাদের হিন্দি চুল পাকিয়া নারিকেল হইয়া গেলেও হুশ হয় না ! ইতিহাসের নামে পাতিহাঁস প্রসব করে !
বাক স্বাধীনতা, বুদ্ধির মুক্তি আন্দোলন বনাম সামুর পাঁঠাদের বক স্বাধীনতা ! সামুর প্রতি ডাস্টবিন না হওয়ার আবেদন !!!!

০৬ ই মার্চ, ২০১৮ সকাল ৯:১৭

নতুন নকিব বলেছেন:



ইহার যা হিন্দি চুল! চুল তো নয় হিন্দি কা 'বাল'! ছেরকা বাল ছোপাইত হো গ্যায়া, মাগার ঈমান মে কামেল নেহি হোতা হ্যায়।

কথা হল, তুমি যা জান না তা নিয়ে কেন মাতামাতি কররে বাবা!

জাজাকুমুল্লাহু তাআলা খইর।


১৭| ০৫ ই মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:২১

বারিধারা ২ বলেছেন: কপি পেস্ট করা নাকি ব্লগ নীতিমালার লঙ্ঘন, যে কারণে সামু রাইট ক্লিক ডিজ্যাবল করে দিয়েছে। কই, এই ভিয়াইপি ব্লগার তো দিব্যি প্রথম আলো থেকে আস্ত নিউজ কপি পেস্ট করে যাচ্ছেন। তার বেলায় সামু ব্লগের ঠুলি পড়ে থাকার রহস্য কি?

০৬ ই মার্চ, ২০১৮ সকাল ৯:২৬

নতুন নকিব বলেছেন:



এগুলো কোনও ভিআইপি নয়। চোখে রঙিন চশমা লাগিয়ে নিজেকে ভিআইপি ভেবে সাময়িক সুখানুভব করেন হয়তো। খোঁজ নিয়ে দেখেন, ভেতরের। দেখবেন, অন্দর কতটা ফাঁকা এসব হা-ভাতেদের। এককালে এদের ঠিকানা ছিল না। চুলায় বিড়াল ঘুমাতো। এখন নতুন ভিআইপি সেজে বসেছেন অনেকে।

অনেক কৃতজ্ঞতা। ভাল থাকুন।

১৮| ০৬ ই মার্চ, ২০১৮ ভোর ৪:২৫

নগরবালক বলেছেন: ছাগু , কাঠাল পাতা খোর ছাগু

০৬ ই মার্চ, ২০১৮ সকাল ৯:৩৮

নতুন নকিব বলেছেন:



সেটাই! একদম ধরেছেন আপনি! এদেরকে কাঠাল পাতার শুভেচ্ছা! কাঠাল পাতার নিমন্ত্রন! তা না হয়, আপনিসহ এদেরকে নিয়ে আসুন না একবার, আমাদের বাড়িতে কম করে হলেও শতাধিক কাঠাল গাছ। অবারিত করে দেয়ার প্রতিশ্রুতি দিচ্ছি।

ধন্যবাদ।

১৯| ০৬ ই মার্চ, ২০১৮ সকাল ৭:০২

অগ্নিবেশ বলেছেন: উপমহাদেশে ধর্ম একটা বিলাসিতা ছাড়া কিছু না, যত তাড়াতাড়ি বুঝবেন ততই মঙ্গল। আধ্যাত্মিকতায় পেটের ভাত হয় না। এক কাম করেন যে সময়টা ধর্মীয় বাহাসে ব্যয় করেন সেই সময়ে এককাঠা জমিতে লাল শাক লাগান, নিজে খান অন্যকে খাওয়ান। কামে দিব।

০৬ ই মার্চ, ২০১৮ সকাল ৯:৪৪

নতুন নকিব বলেছেন:



উপমহাদেশে ধর্ম বিলাসিতা? তাহলে ধর্ম বিলাসিতা নয় কোথায়?

ধর্মীয় বিষয়ে ব্যয় করা সময়টাই তো আমার জীবনের শ্রেষ্ঠতম মধুর সময়। নামাজের সিজদায় কাটানো সময়টা আমার জীবনের শ্রেষ্ঠতম মুহূর্ত। পবিত্র কুরআনের তিলাওয়াতে রত থাকার সময়গুলো আমার জীবনের সেরা সময়। হায়! এই অনুভূতি যদি আপনাকে বুঝাতে পারতাম!

২০| ০৬ ই মার্চ, ২০১৮ সকাল ৭:১৯

সৈয়দ ইসলাম বলেছেন:
খলিফায়ে মুর্খ সাহেব কি এখন হযরত আলী(রা.)কে অন্য কোন মহিলা সাহাবীর পিতা বলে পরিচয় করিয়ে দিচ্ছেন!

আর হ্যা, যারা অন্যকে সম্মান দিতে জানে না তারাই প্রকৃত মুর্খ ও অসম্মানিত

আপনি ভাল করেছেন যে, এখানে ঐ পুস্টের লিংক যুক্ত করেননি। সেজন্য আপনাকে ধন্যবাদ। (যদি পারেন আমার মন্তব্যের প্রতিউত্তরে বা আমার যে কোন লেখায় তার ঐ লেখার লিংকটি যুক্ত করে দিবেন আশাকরি। এতে আমি তার বিরুদ্ধে অভিযোগ করতে পার মনে হয়! এই সব লেখা আমাদের আগামী প্রজন্মের জন্য ক্ষতিকর, মারাত্মক ক্ষতিকর )

আবারো ধন্যবাদ ও নিরন্তর শুভকামনা থাকলো আপনার জন্য।

০৬ ই মার্চ, ২০১৮ সকাল ৯:৫০

নতুন নকিব বলেছেন:



আপনাকেও প্রানঢালা অভিনন্দন। সুন্দর মন্তব্যে কৃতজ্ঞতা।

আপনার কোন পোস্টে লেখাটির লিঙ্ক দিয়ে দেয়ার চেষ্টা থাকবে।

অনেক ভাল থাকুন।

২১| ০৬ ই মার্চ, ২০১৮ সকাল ১১:১৫

বিলিয়ার রহমান বলেছেন: যুক্তির যুদ্ধ চলতে পারে!

কারো মুখ বন্ধ করতে চাওয়া মানে হেরে যাওয়ার ভয়কে পাত্তা দেয়া!

আর কোন কিছুতেই সহজে উত্তেজিত হওয়াই ঠিক না গালি বর্ষণতো আরো দূরের কথা!



আল্লাহ আমাদের সবার মঙ্গল করুন।

০৬ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:১৮

নতুন নকিব বলেছেন:



কারো মুখ বন্ধ করতে চাওয়া মানে হেরে যাওয়ার ভয়কে পাত্তা দেয়া!

-এটাই কথা। আমি এ বিষয়ে পোস্টই দিতাম না। যদি তিনি আমার কন্ঠ রুদ্ধ না করতেন। নিতান্ত নিরুপায় হয়েই সবার সামনে আনতে বাধ্য হয়েছি বিষয়টি, যাতে তার ধৃষ্টতা সবাই অনুধাবন করতে পারেন।

অনেক শুভকামনা, প্রিয় ভাই।

২২| ০৬ ই মার্চ, ২০১৮ দুপুর ১২:০৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: কুয়োর ব্যাঙ নদীতে সাঁতার কাটতে গেলে আর যা হয় আরকি। সমুদ্র, মহাসমুদ্র তো অনেক দূরে।।

০৬ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:২১

নতুন নকিব বলেছেন:



সেটাই। কুয়োর ব্যাঙ কুয়োকেই তার জগত মনে করে। লাফালাফি মাতামাতি চালিয়ে যেতে থাকে। সমুদ্র কল্পনা তাদের জীবনে কখনও হয়ে ওঠার নয়। নির্বোধগনের দৃষ্টান্তও অনেকটা সেইম।

অনেক ভাল থাকুন, প্রিয় ভাই।

২৩| ০৬ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:৩৫

সম্রাট ইজ বেস্ট বলেছেন: পড়ে খুবই আশ্চর্য হলাম! আপনি পোস্ট দিয়ে ভালই করেছেন। মুখোশ উন্মোচিত হওয়ার দরকার আছে।

০৬ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:৫৭

নতুন নকিব বলেছেন:



মুখোশ উম্মোচন না করে আর তো কোন পথ নেই। এরাই নাকি আবার নিজেদের মুক্তচিন্তার মানুষ ভাবতে চান! বলুন, এই দু:খ রাখি কোথায়?

অনেক ধন্যবাদ।

২৪| ০৯ ই মার্চ, ২০১৮ দুপুর ১২:৩৩

টারজান০০০০৭ বলেছেন: ভাইডি, আমি তাহারে প্রশ্ন করিয়াছিলাম, রেফারেন্স চাহিয়াছিলাম, তাহার লেখা ভালো লাগিত। আমার মন্তব্যও ডিলিট হইয়াছে ! কি আর করা ! ব্লগ মানুষ চেনার এক মাধ্যম হইয়া দাঁড়াইয়াছে ! ভুতের ছবির পেত্নীর যেমন সূর্য উঠিলেই কদাকার চেহারা বাহির হইয়া যায়, ব্লগারদেরও তেমনি মন্তব্য ও পোস্ট হইতে মনের খবর বাহির হইয়া যায় ! সব চশমার দোষ। কার চশমার কি রঙ সেইটাই আসল !

১১ ই মার্চ, ২০১৮ দুপুর ২:১৫

নতুন নকিব বলেছেন:



মতের বিপরীতে কোনও কিছু সহ্য করা যাবে না, এটা কোন কথা হতে পারে না। আপনার মন্তব্য আমিও দেখেছিলাম। কারও কথা মতের উল্টো হলে, যৌক্তিক আলোচনার মাধ্যমে তার কথার উত্তর তো দেয়া যায়, তার কন্ঠরোধ করা বাক স্বাধীনতা ও মানবাধিকারেরও প্রতিও চপেটাঘাত।

অনেক ভাল থাকুন, ভাই।

২৫| ২৫ শে মার্চ, ২০১৮ বিকাল ৫:২০

কালীদাস বলেছেন: কার, কোন পোস্ট সেটাই বুঝলাম না!! দরকার নেই লিংক দেয়ার।

তবে যেহেতু এডিট করেছে নিজের ভুল, তার মানে নিজের লিমিটেশন সম্পর্কে ওয়াকিবহাল আছে। এটা ভাল দিক; নিজের ভুল সংশোধনের সেন্সটুকু আছে।

২৬ শে মার্চ, ২০১৮ সকাল ৯:০১

নতুন নকিব বলেছেন:



আন্তরিকতা নিয়ে দেখে গেলেন বলে কৃতজ্ঞতা জানবেন। ইচ্ছে করেই লিংকটা দিইনি। তিনি যদি খোলা মনে একবার এসে এখানে দু'টো বলে যেতেন! ইচ্ছে করলে এটা পারতেন। এটা হয়তো হবার নয়।

যাক, তার প্রতি শুভকামনা।

২৬| ২৫ শে মার্চ, ২০১৮ বিকাল ৫:৪১

সেলিম আনোয়ার বলেছেন: সরকারি দলে বিজ্ঞ রাজনীতিকগণ সৌদি সরকার ও বাদশাহদের বিরুদ্ধে বিষুদগার করে তৃপ্ত হন । আসলে সীমাহীন ক্ষমতা মানুষকে সীমাহীন দূর্নীতিতে প্রমোট করে ।

২৬ শে মার্চ, ২০১৮ সকাল ৯:০২

নতুন নকিব বলেছেন:



ঠিক বলেছেন, প্রিয় কবি। সীমাহীন ক্ষমতা মানুষকে সীমাহীন দূর্নীতিতে প্রমোট করে ।

অনেক শুভকামনা।

২৭| ২৮ শে মার্চ, ২০১৮ দুপুর ২:১৭

তারেক ফাহিম বলেছেন: অল্পতেই এ রকম ব্যবহার দেখে খারাফ লাগলো।

আপনি কোন নিকের সাথে বাজে বলছেন আমার চোখে পড়েনি, কেন আপনার পিছু লাগবে?

সবুর করুন শ্রদ্ধেয়।

২৯ শে মার্চ, ২০১৮ সকাল ৮:৫১

নতুন নকিব বলেছেন:



সবাই ধৈর্য্যধারনের এ্যাবিলিটিতে সমকক্ষ নন। অল্পতেই কেউ আপসেট হয়ে যান, দেখেছি। সামান্য কথাতেই কেউ আহত হন হয়তো।

সুপরামর্শে কৃতজ্ঞতা ও অভিনন্দন। অনেক ভাল থাকুন ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.