নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

জেনে নিন, এন্ড্রয়েড ফোনে স্থায়ীভাবে পর্নসাইট বন্ধ করার উপায়

১২ ই মার্চ, ২০২১ বিকাল ৩:১২

ছবিঃ অন্তর্জাল।

জেনে নিন, এন্ড্রয়েড ফোনে স্থায়ীভাবে পর্নসাইট বন্ধ করার উপায়

সময় পাল্টে গেছে এখন। মোবাইল ফোনের যুগ এখন। মোবাইল ফোন ছাড়া চলাই একরকম দায়। প্রায় প্রতিটি ঘরে, এমনকি, বাচ্চাদের হাতে পর্যন্ত ঘুরে বেড়ায় মোবাইল ফোন। গেম, কার্টুন, ইউটিউব, শিক্ষামূলক নানা উপকরণ রপ্ত করা ইত্যাদি অজুহাতে মোবাইল ফোন এখন অপ্রাপ্তবয়স্কদের হাতেও জায়গা করে নিয়েছে। ছোটদের আবদার রক্ষা করতে গিয়ে প্রায়শ তাদের হাতে মোবাইল ফোন তুলে দিতে হয়। কিন্তু দিয়েও তো নিশ্চিন্ত হওয়া যায় না; কারণ, একটু এদিক সেদিক ক্লিক করতেই ছোটদের অজান্তেই ওপেন হয়ে যাচ্ছে নানান অ্যাডাল্ট সাইট; যা যুগপত খুবই বিব্রতকর এবং বাচ্চাদের মানসিক বিকাশের জন্যও অসম্ভব রকমের ভয়ংকর। এসবের ফলে শিশু মনে তৈরি হতে পারে, নানান ধরণের অনাকাঙ্খিত অবস্থা। এমনকি এসবের দীর্ঘমেয়াদি প্রতিক্রিয়া শিশু কিশোরদের স্বাভাবিক বেড়ে ওঠার পথে, তাদেরকে সুসন্তান হিসেবে গড়ে তোলার পথে বাধা হয়ে দাঁড়াতে পারে।

সঙ্গত কারণে ভয়ঙ্কর এবং বিব্রতকর এই পরিস্থিতি থেকে বাঁচতে চান অনেকেই। এর জন্য বিবিধ পথ ও পন্থা হয়তো থেকে থাকবে। তবে, অতি সহজ এবং সাধারণ একটি সেটিংস এর মাধ্যমে এটি করা সম্ভব। এই সেটিংসটি সচল থাকলে আপনার মোবাইল ফোন দিয়ে কখনোই আজেবাজে সাইট চালু হবে না। অথবা, বলতে পারেন, আপনার ফোন থেকে ঐসব আপত্তিকর সাইটে ঢোকাই যাবে না। এই সেটিংসটি চালু করার মাধ্যমে অটোমেটিক অ্যাডাল্ট সাইট ব্লক হয়ে যাবে। সার্চ করলেও বাজে সাইট খুঁজে পাবেন না। তাই পরামর্শ হচ্ছে, আপনার ঘরের মোবাইলটিতে ছোট্ট এই সেটিংসটি অন করে রাখুন। কিছুটা হলেও নিশ্চিন্তে থাকা যাবে। নিজে করুন। শুধু নিজেই নয়। জানিয়ে দিন অন্যদেরও। আমরা চাই সুস্থ সুন্দর শিশু, ব্যক্তি, পরিবার, সমাজ ও পৃথিবী। আমরা চাই, আগামী প্রজন্ম বড় হোক, সুস্থ মস্তিষ্কে। বেড়ে উঠুক আদর্শ মানুষ হিসেবে।

যেভাবে করবেন সেটিংসটিঃ

চলুন, এবার জেনে নেই, কীভাবে ফোনের সেটিংস থেকে সকল প্রকার পর্নসাইট স্থায়ীভাবে বন্ধ করে দেবেন। মজার ব্যাপার হচ্ছে, এটি করলে গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিনে সার্চ করেও কোনো পর্নসাইট খুঁজে পাওয়া যাবে না।

শুরুতে আপনাকে ফোনের সেটিংসের wireless connections অপশনে যেতে হবে। সেখানে যাওয়ার পর, Private DNS অপশনটিতে যেতে হবে। তবে বলে রাখা ভালো যে, কিছু কিছু ফোনে Private DNS অপশনটি অন্য জায়গায়ও থাকতে পারে। পর্নসাইট বন্ধ করার জন্য এই Private DNS অপশনটিই প্রয়োজন। তাই, আপনার ফোনের সেটিংস থেকে Private DNS অপশনটি খুঁজে বের করুন। এরপর, Private DNS অপশনটিতে ক্লিক করার পর তিনটি অপশন পাবেন। এর মধ্যে একটি অপশনে ক্লিক করলে এডিট করা যায়। যেটিতে এডিট করা যায়, সেটিতে adult-filter-dns.cleanbrowsing.org লিখে সেভ করে দিন।

ব্যস, এতটুকু করলেই কেল্লা ফতে! সমস্ত পর্নসাইট উধাও! আপনার ফোন থেকে স্থায়ীভাবে বন্ধ হয়ে যাবে এগুলো! কোনো রকম পর্নসাইট আর আপনার ফোন থেকে খুঁজে পাওয়া যাবে না! সার্চ করেও না!

এখানে একটি বিষয় বলে দেয়া প্রয়োজন মনে করছি, সব ফোনে এডিট অপশন একই নামে কিংবা একই স্থানে থাকে না। কোনো কোনো ফোনে Private DNS থাকে, আবার কোনোটাতে Designated Private DNS নামে থাকে। আবার কিছু কিছু ফোনে এটি Private DNS provider hostname অথবা, এই জাতীয় কাছাকাছি অন্য নামেও থাকতে পারে। তবে, সেটিংসটি প্রতিটি ফোনেই রয়েছে। আপনি একটু সতর্কতার সাথে খুঁজলেই পেয়ে যাবেন, আশা করি।

সকলের কল্যান হোক। শুভকামনা সবার জন্য।

মন্তব্য ৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১২ ই মার্চ, ২০২১ বিকাল ৩:২৬

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ।

১২ ই মার্চ, ২০২১ বিকাল ৩:২৯

নতুন নকিব বলেছেন:



আপনাকেও ধন্যবাদ।

২| ১২ ই মার্চ, ২০২১ বিকাল ৫:৩৭

রাজীব নুর বলেছেন: সরকার তো পর্ন সাইট অফ করে দিয়েছে সেই কবেই।
অবশ্য ভিপিএন দিয়ে সাইট ভিজিট করা যায়।

১৩ ই মার্চ, ২০২১ সকাল ৯:২২

নতুন নকিব বলেছেন:



জানতাম না। সরকার যদি তা করে থাকে, তাহলে নিসন্দেহে তা ভালো উদ্যোগ। এর জন্য সরকারকে ধন্যবাদ দেয়া যেতে পারে।

ভিপিএনও বন্ধ করার ব্যবস্থা করা উচিত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.