নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

ইংরেজি ভাষার The শব্দটির দুই ধরণের উচ্চারণ নিয়ে কিছু কথা

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৪৪

ছবি: https://www.grammar-monster.com থেকে সংগৃহীত।

ইংরেজি ভাষার The শব্দটির দুই ধরণের উচ্চারণ নিয়ে কিছু কথা

ইংরেজি ভাষার গুরুত্বপূর্ণ The শব্দটির উচ্চারণ দু''ভাবে হয়ে থাকে। কখনও The এর উচ্চারণ হয় 'দি'। আবার কোনও কোনও সময় এই The শব্দটির উচ্চারণ হয়ে থাকে The 'দ্যা'। জানার বিষয় হচ্ছে, আমরা কখন শব্দটির দু'টি উচ্চারণের কোন উচ্চারণটি করবো।

আমরা জানি যে, ইংরেজি 'The' শব্দটি মূলতঃ একটি Article। ব্যক্তি, বস্তু, শ্রেণি বা জাতি ইত্যাদির পুর্বে 'The' ব্যবহৃত হয়। সাধারণতঃ noun বা নামবাচক শব্দের পূর্বেই 'The' ব্যবহৃত হয়। তবে, মাঝে মাঝে Adjective এর পূর্বেও 'The' এর ব্যবহার রয়েছে।

চলুন এবার মূল প্রসঙ্গে যাই। যখন কোন word বা শব্দ বা noun অথবা (adjective বিশেষতঃ জাতি বুঝাতে) Vowel (a, e, I, o, u) দ্বারা শুরু হয় তখন সেটির পূর্বে The ব্যবহৃত হলে এই ক্ষেত্রে The এর উচ্চারণ লম্বা করে টেনে 'দি' করতে হয়। ইংরেজিতে বললে যা 'thee' এর মত শোনায়। যেমন:

The ('thee'/ দি) ant,
The ('thee'/ দি) apple
The ('thee'/ দি) egg ইত্যাদি।

পক্ষান্তরে যখন noun ও জাতি বুঝাতে adjective word টি Consonant দিয়ে শুরু হয় এবং শব্দের শুরুর উচ্চারণটি Consonant sound হয় তখন সেটির পূর্বে The ব্যবহৃত হলে তার উচ্চারণ 'দ্যা' বা 'দ্য' হবে। ইংরেজিতে যেটি 'thuh' এর মত উচ্চারিত হয়ে থাকে। যেমন:

The ('thuh'/ দ্য) mango,
The 'thuh'/ (দ্য) boy,
The ('thuh'/ দ্য) poor ইত্যাদি।

উল্লেখ্য, Consonant হচ্ছে, ইংরেজি ২৬ টি letter এর ০৫ টি Vowel ব্যতিত বাকি ২১ টি letter। তবে The এর উচ্চারণ আরো কিছু বিষয়ের উপর নির্ভর করে। যেমন: কোনও কোনও সময় word বা শব্দ Consonant দিয়ে শুরু হলেও যদি এর উচ্চারণ Vowel দিয়ে শুরু হয় এবং শব্দের শুরুতে Vowel sound হয় তাহলে 'The' এর উচ্চারণ 'দি' হবে। যেমন:

• The ('thee'/ দি) hour.
• The ('thee'/ দি) MLA.
• The ('thee'/ দি) MA.

আবার, শব্দের শুরুতে Vowel থাকা সত্ত্বেও তার উচ্চারণ যদি ইউ বা ওয়া এর মত হয়, তাহলে 'The' এর উচ্চারণ 'দ্যা' বা 'দ্য' হবে। যেমন:

• The ('thuh'/ দ্যা) union.
• The ('thuh'/ দ্যা) European.
• The ('thuh'/ দ্যা) university.

আবার, যখন কাউকে বা কিছুকে জোর দিয়ে নির্দিষ্ট করে বুঝানো হয় তখন The ব্যবহৃত হলে এর উচ্চারণ সর্বদাই 'দি' হবে, সেখানে Vowel বা Consonant দিয়ে শব্দ শুরু হলেও। এটাকে Emphatic the বলে। যেমন:

• I spoke to the ('thee'/ দি) queen.
• I saw the ('thee'/ দি) spider today.
• He is the ('thee'/ দি) Ravindranath Tagore.

তবে সর্বাবস্থায় উপরোল্লিখিত ব্যতিক্রমগুলো বাদে দিলে The এর ব্যবহার মনে রাখার সুবিধার্থে বেশ মজার একটি নিয়ম মনে রাখা যায়। এতে The এর ব্যবহার সহজ হতে পারে। এক্ষেত্রে আমরা দাদির CV কথাটি মনে রাখতে পারি।

"দাদির CV" কথাটির মানে হচ্ছে, দা (The) হবে Consonant এর পূর্বে, আর দি (The) হবে Vowel এর পূর্বে।

অর্থাৎ,

দা ('thuh'/ The) + Consonant, Example: The ('thuh'/ দা) book, The ('thuh'/ দা) world.
দি ('thee'/ The) + Vowel, Example: The ('thee'/ দি) earth, The ('thee'/ দি) end.

অনলাইনে এই বিষয়ক অনেক আর্টিকেল পাওয়া যায়। ইংলিশ ক্লাব ডট কম এর এই পেইজটিও ইচ্ছে করলে দেখে নিতে পারেন-

How to Pronounce the

শুভকামনাসহ ধন্যবাদ সকলকে।

মন্তব্য ৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:০৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: ভাল পোষ্ট

২৩ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:১৭

নতুন নকিব বলেছেন:



শুকরিয়া।

জাজাকুমুল্লাহ।

২| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:০৬

আখেনাটেন বলেছেন: নকিব ভাই আপনার এই পোষ্ট ও কিছু কথা:

রাজশাহীতে থাকাকালীন সময়ে আমরা কয়েকজন দলবেঁধে এক মসজিদে শুক্রবারের নামাজ পড়তে যেতাম। সেটা আমাদের কাছের মসজিদ থেকে বেশ দূরে হওয়া সত্ত্বেও। কারণ ছিলো সেখানকার ইমাম ছিলেন রাজশাহী ভার্সিটির পদার্থবিজ্ঞানের এক শিক্ষক। তো উনার নামাজের আগের বক্তব্যগুলো ছিল খুবই আকর্ষনীয়। দূর দুরান্ত থেকে মানুষ আসত শুনতে। ধর্মীয় আজগুবী কাহিনির বদলে উনি জ্ঞান-বিজ্ঞান ইত্যাদি নিয়েই আলোচনা করতেন বেশি। অশিক্ষিত মানুষেরাও হাঁ করে সেগুলো গিলত। আধুনিক সমাজের সাথে কীভাবে নিজেদের অভিযোজন করতে হবে, ধর্মীয় জ্ঞানের পাশাপাশি জাতিকে আধুনিক শিক্ষায় শিক্ষিত হওয়াও কেন জরুরী এরকম নানা বিষয়। মানুষ এগুলো উপভোগ করত।

ধর্মীয় অর্থহীন কচকচানী (নেগেটিভ অর্থেই নিতে পারেন!) হুজুর মাত্রই দিতে পারে। এগুলো সমাজের জন্য কতটুকু উপকারে আসে খোদা মালুম। তাই একজন হুজুর/আলেম যখন ধর্মীয় জ্ঞানের পাশাপাশি আধুনিক সমাজ ব্যবস্থ্যা, শিক্ষা ইত্যাদি নিয়েও মানুষকে উদ্বুদ্ধ করে সেটা সাধারণ মানুষের কাছে অধিক গ্রহণযোগ্য হয় এবং সমাজের বৃহৎ অংশে বড় রকম ইমপ্যাক্ট ফেলাতে পারে। কিছুদিন আগেও মওলানা আজহারী দেশে মনে হয় ক্রেজে পরিণত হয়েছিল। কারণটাও কিন্তু ঐ জায়গায় লুকায়িত। যদিও উনার ভুলে ভরা আজগুবী ব্যাখ্যা-ম্যাখ্যা উনাকে বিতর্কিত করে তুলেছে পরবর্তীতে...

আমি মনে করি হুজুররাও যদি আধুনিক ভাবনায় নিজেদের ও অন্যদেরকে উৎসাহীত করতে পারে সেটাই দেশে একটি শুভ বার্তা বয়ে আনবে। সেটা মানুষ হিসেবে, ধর্মের জন্যও। হাজার ধর্মীয় গলাবাজীতে যা সম্ভব নয়।

আপনার আজকের লেখার জন্য ধনব্যাদ।

২৩ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:২১

নতুন নকিব বলেছেন:



আপনার দীর্ঘ মন্তব্য পেয়ে আনন্দিত বোধ করছি। কৃতজ্ঞতা জানবেন প্রিয় ভাই। বিলম্বিত উত্তরে দুঃখ প্রকাশ করছি।

আসলে সময়ের সাথে সামঞ্জস্য রেখে চলাই ইসলাম আমাদের শেখায়। আমরা অনেকে বুঝি না কিংবা বুঝেও না বুঝার মত করে চলার চেষ্টা করি। এটা উচিত নয়। এতে ইসলাম ধর্মের বহুমাত্রিকতা, এর চিন্তার ব্যাপকতা এবং ভাবনার সৌন্দর্য্যকেই খাটো করা হয়।

অনেক অনেক শুভকামনা।

৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:২৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি তিন রকম উচ্চারণের কথা লিখেছেন। দি, দ্য এবং দ্যা । The কে দ্যা বলে এটা তো জানতাম না।

২৩ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:২২

নতুন নকিব বলেছেন:



দ্যা, আসলে দ্য হবে। এটা আমার লেখার ভুল। ভুলটা ঠিক করে দিব ইনশাআল্লাহ।

কৃতজ্ঞতা জানবেন।

৪| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:০১

খায়রুল আহসান বলেছেন: চমৎকার আলোচনা করেছেন। আপনার এ প্রয়াসকে সাধুবাদ জানাচ্ছি। + +

২৩ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:২৩

নতুন নকিব বলেছেন:



আপনার আগমন সবসময় আনন্দিত করে। মূল্যবান প্রেরণাদায়ক মন্তব্য রেখে যাওয়ায় কৃতজ্ঞতা।

জাজাকুমুল্লাহ খাইরান।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.