নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলাভাষাপ্রেমী

নির্বেদ মানব

ভেজালহীন বাংলাদেশি

নির্বেদ মানব › বিস্তারিত পোস্টঃ

দেশ নামকরণের উৎস সন্ধান: আলবেনিয়া

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৫১

ইউরোপের দক্ষিণ-পূর্বের দেশ আলবেনিয়া। এর প্রধান শহর ও বাণিজ্যিক কেন্দ্র হলো রাজধানী তিরানা। ১৯১২ সালের ২৮ নভেম্বর অটোমান সাম্রাজ্য (ওসমানীয় সাম্রাজ্য) থেকে স্বাধীনতা লাভ করে দেশটি।

“আলবেনিয়া” পরিভাষাটি মধ্যযুগীয় ল্যাটিন ভাষা হতে আগত। বর্তমান আলবেনিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর ও প্রধান সমুদ্র বন্দর হলো দারিস। আলেকজান্দ্রিয়ার জগদ্বিখ্যাত জৌতির্বিদ টলেমির ১৫০ AD-তে অঙ্কিত ইউরোপের মানচিত্রে অ্যালবানোপোলিস শহরটি দারিসের উত্তর-পূর্বে ছিল। এ থেকে ধারণা করা হয় যে, “আলবেনিয়া” শব্দটি ইলাইবিয়ার উপজাতি সম্প্রদায় আলবানি থেকে এসেছে। টলেমি তাঁর লেখায় এদেরকে অ্যালবানোপোলিস এর বাসিন্দা বলে উল্লেখ করেন যা বর্তমান যুগের আলবেনিয়া।
দেশ নামকরণের উৎস সন্ধান: আলবেনিয়া
তবে মধ্যযুগীয় বাইজেনটাইনের “অ্যালবানন” বা “আরবানন” থেকে ধারাবাহিকভাবে এ পরিভাষাটির উৎপত্তি বলে কেউ কেউ ধারণা করেন। তবে তা একেবারে নিশ্চিত নয় যে ওই স্থানটিই এখনকার দেশটি।

বাইজান্টাইনের সরকারি কর্মচারি ও ইতিহাসবিদ মাইকেল আটালিয়াটেস ১০ম শতাব্দীতে তার লেখা গ্রন্থে লিখেন যে, ১০৪৩ সালে আলবেনিয়ানরা কনস্টানটিপোলের বিরুদ্ধে ডিউক অব দাইরাশিয়ামের হয়ে বিদ্রোহ করে। এ থেকেও তাদের দেশের নামকরনের একটি ধারণা পাওয়া যায়।

মধ্যযুগে আলবেনিয়ানরা তাদের দেশকে “আরবেরি” বা “আরবেরশি” বলতেন। “আরবেনশি” হলো ইতালিতে বসবাসকারী ক্ষুদ্র জাতিসত্তা।

অটোমান তার্কিশরা আলবেনিয়াকে “আরনাভুটলুক” বা “আলবেনিয়ার ভূমি” নামে ডাকত।

বর্তমানে তারা তাদের দেশকে “শিপারি”(Shqiperi) বা “শিপেরিয়া”(Shqiperia) বলে অভিহিত করেন। এই শব্দদ্বয় “আরবেরিয়া” ও “আরবেরেশ” এর প্রতিস্থাপিত রূপ। শব্দদ্বয়ের অর্থ হলো যথাক্রমে “ইগলের ভূমি” এবং “ইগলের শিশু”

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:৪২

আবু তালেব শেখ বলেছেন: জানলাম

২| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫৯

রাজীব নুর বলেছেন: জানলাম।

৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:৪২

ইমরান আশফাক বলেছেন: আপনার উদ্যোগটা ভাল লাগলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.