নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তীর্থক

তীর্থক

71 আমার অস্তিত্ব, আমার স্বাধীনতা গান আমার জীবন, আমার বেঁচে থাকা কবিতা আমার inspiration, আমার পথচলা আর তুমি, আমার ভালোলাগা, আমার দীগন্ত বিস্তৃত ভালোবাসা ।

তীর্থক › বিস্তারিত পোস্টঃ

জামাত'কে নিষিদ্ধ ঘোষনা কি সঠিক সিদ্ধান্ত?

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:২৫

টিভি'র খবরে দেখলাম পাকিস্তানে বোমা হামলায় ৬০ জনের অধিক নিহত, সহস্রাধিক আহত।



তক্ষুনি মনেহল জামাত যে ধরনের দাঙ্গাবাজ দল তারা কি নিষিদ্ধ হলে এমনই ভয়ংকর হয়ে উঠবে না? ওদের অস্ত্র আছে, বোমা আছে আর আছে কিছু মগজধোলাই হওয়া একনিষ্ঠ কর্মি। এরা পারেনা এমন কোনও কু-কর্ম নেই। অন্যদিকে বাংলাদেশের সাধারন জনগন নিরিহ ছাপোষা। তারা রাজনীতি বোঝেনা, অস্ত্র বোঝেনা, বোঝেনা বোমাবাজি। জামাত'কে নিষিদ্ধ করে এই নিরিহ সাধারন জনতাকে আমার জামাতে'র আক্রোষে'র মুখে ফেলতে যাচ্ছি কি না সেটাও ভাবা প্রয়োজন।



ভেবে দেখুন, দেশের মোট জনসংক্ষার প্রায় ৩%-৪% জামাত-শিবিরের দোসর। এদের নিষিদ্ধ করার অর্থ এরা গা ঢাকাদেয়া আর আন্ডারগ্রাউন্ড থেকে কর্মযগ্য চালিয়ে যাওয়া। এরা মানুষ হত্যায় এতটাই পারদর্ষি যে প্রয়োজনে নিজের জান বাজি রেখেও মানুষ হত্যা করতে এদের কোনও ভয় নেই।



আমি ভয় পাচ্ছি এমন সংগঠিত একটি হিংস্র দলকে নিষিদ্ধ করা এবং ক্ষেপিয়ে দেয়াটা যৌক্তিক হবে কি না। সরকার সাধারন/নিরিহ জনগনে'র জানমালের পুর্ন নিরাপত্তা দেয়ার মত যথেষ্ট শক্তিশালি কিনা সে ব্যপারে আমার যথেষ্ট সন্দেহ আছে।



আমি আশা করব সিদ্ধান্ত যাই হোক দলমত নির্বিশেষে সবাই দেশের স্বার্থ'কে সর্বাগ্রে প্রাধান্য দেবে। সব রাজনৈতিকদলগুলো দেশের এই ক্রান্তিলগ্নে একসাথে বসে ঐক্যমতে পৌছে দেশের জন্য দেশের মানুষের জন্য সবচেয়ে ভালো যা হওয়া উচিত তাই সিদ্ধান্ত নিবেন: জামাত'কে জাতীয়ভাবে বর্জন করবেন। তবে নিষিদ্ধ করার আগে ভালোভাবে ভেবে দেখবেন এমন সিদ্ধান্ত নেয়ার এটাই সঠিক সময় কি না?



স্বাধীনোত্বর প্রজন্ম জেগে উঠেছে। এবার জেগে ওঠার পালা আমাদের দেশপ্রেমিক রাজনৈতিক নেতা-কর্মীদের।



"ওরে নবীন ওরে আমার কাঁচা

আধমরাদের ঘাঁ মেরে তুই বাচা।"



আমি আহ্বান জানাই আমাদের দেশপ্রেমিক রাজনৈতিক নেতা-কর্মীদের। আপনারা প্রমান করুন রবিঠাকুরের সেই আধমরা নন আপনারা। পুরোদেশ তাকিয়ে আছে আপনাদের মুখের দিকে। আপনাদের আজকের ঐক্যই কেবল প্রমানকরতে পারে অর্থের জন্য নয়, ব্যক্তি স্বার্থের জন্য নয়, আপনার রাজনীতি করেন দেশের জন্য দেশের মানুষের জন্য।



দেশ প্রেমিক হওয়ার এমন সুযোগ হারাবেন না। প্লিজ!



আমি হলে অন্তত এমন সহজ সুযোগ হারাতাম না।



মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:০১

সীমানা ছাড়িয়ে বলেছেন: কোন কিছু অর্জন করতে হলে সংঘাতের মধ্য দিয়েই অর্জন করতে হয়। জামাত-শিবির নিষিদ্ধ করাই সঠিক সিদ্ধান্ত বলে মনে করি।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:২৪

তীর্থক বলেছেন: গনতান্ত্রিক রাষ্ট্রে যার যার নিজস্ব মতামত থাকতেই পারে। সহজ চোখে দেখলে জামাত-শিবির নিষিদ্ধ করাই সঠিক সিদ্ধান্ত। কিন্তু তারা যে হিজবুত তাহিরি বা হুজি বা অন্যসব জঙ্গি দলগুলোর মত ছোটা বা দূর্বল না সেটা আমরা সবাই জানি।
সুতরাং ফাইনাল ডিসিশান নেয়ার আগে সব রাজনৈতিক দলগুলো এক হয়ে সবদিক ভেবে সিদ্ধান্ত নেয়াই সঠিক মনে করি।

ধন্যবাদ।

২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:০৯

মাগুর বলেছেন: রাজনৈতিক দলগুলোর ব্যার্থতার কারণেই জনগণকে মাঠে নামতে হয়েছে। এখন সরকার বলছে জনগণই জামাত-শিবিরকে রুখে দাঁড়াবে। আন্দোলন নিয়ে বিএনপির একেক নেতার মুখে একেক কথা। পুলিশ দাঁড়িয়ে আছে পুরা শাহবাগ ঘিরে। আর ব্লগাররা, যাদের ডাকে জনগণ আন্দোলনে নেমেছে, তারা মরছে বাড়ির সামনে! জনগণের মধ্যে বিভাজন সুষ্টি করার জন্য প্রচার করা হচ্ছে, রাজিব নাস্তিক ছিলো আর নাস্তিক মারা জায়েজ আছে!

আপনি ভয় দেখাচ্ছেন জামাত-শিবিরকে নিষিদ্ধ করলে ওরা ভয়ঙ্কর হয়ে যাবে! ঘটনা কি? মতলব টা কি আপনার?

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:২২

তীর্থক বলেছেন: "আপনি ভয় দেখাচ্ছেন জামাত-শিবিরকে নিষিদ্ধ করলে ওরা ভয়ঙ্কর হয়ে যাবে! ঘটনা কি? মতলব টা কি আপনার?"

ভাইজান, আমি ভ্য় দেখাচ্ছিনা, আমি ভয় পাচ্ছি। আর সব রাজনৈতিক দলগুলোকে ঐক্যবদ্ধ হয়ে সিদ্ধান্ত নিতে বলছি। সবাই যদি মনে করে জামাত-শিবিরকে নিষিদ্ধ করাটাই সঠিক সিদ্ধান্ত তাহলে আমিও তাকে সাধুবাদ জানাব। আপনার মত ভাববোনা, "মতলব টা কি"।

বোকারা সিদ্ধান্ত নেয় না ভেবে আর বুদ্ধিমানরা অগ্র-পশ্চাত ভেবে তবেই সিদ্ধান্ত নেয়। এখন আপনিই ভেবে দেখুন বোকাদের পক্ষে যাবেন নাকি বুদ্ধিমানদের পক্ষে।

ভুলে যাবেন না আজকের এই সিদ্ধান্তের সাথে গোটা দেশ গোটা জাতী'র ভবিষ্যত জরিত। আবেগতারিত হয়ে ভুল সিদ্ধান্ত নিয়ে দেশ'কে রক্তাক্ত হওয়ার দিকে ঠেলে দেয়া'কে কখনই সঠিক সিদ্ধান্ত বলা যাবে না।

আপনি হয়ত বিপদ দেখলে বাপের টাকায় বিদেশে পারি জমাবেন। কিন্তু আমাদের মত ছাপোষাদের এই দেশেই থাকতে হবে। আপনাদের মত গা-জোয়ারি সিদ্ধান্ত নেয়ার মত শক্তিশালি আমরা না। ৭১এ যুদ্ধ করেছি আমরা আর স্বাধীন দেশকে আওয়ামিলিগ কিংবা বিএনপি কিংবা জাতীয়পর্টি হয়ে শোষন করেছেন আপনারা। প্রয়োজনে কেউ ক্ষমতায় চরার সিড়ি হিসেবে ব্যবহার করেছেন জামাত কে কিংবা জাতীয়পার্টি কে। রাজাকারদের দিয়েছেন বৈধতা এবং মন্ত্রীত্ব পর্যন্ত দিয়েছেন! জনতার আবেগ'কে ব্যবহার করছেন আপনাদের ব্যবসায়'র হাতিয়ার হিসেবে। ক্ষমতায় যাওয়াটাই তো শেষ কথা, তাই না?

জামাত-শিবির আমাদের জাতীয় শত্রু। তাদের'কে মোকাবেলাও করতে হবে জাতীয়ভাবে। সবাই'কে ঐক্যবদ্ধ হতে হবে। জেনেরাখুন শাহাবাগে'র জনসমুদ্র যা চাচ্ছে তা বাস্তবায়ন করতে হবে সরকার'কে। আর সরকার'কে সঠি সিদ্ধান্ত নিতে সহায়তা করার জন্য আমি সব রাজনৈতিক দলগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার অনুরোধ জানাচ্ছি। এই অনুরোধ যদি ভুল হয়ে থাকে তাহলে আমি দু:ক্ষিত।

৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:২৪

নাইট রিডার বলেছেন: ৭১ এ আমরা যখন স্বাধীনতা চেয়েছিলাম তখনও কিন্তু লক্ষ লক্ষ প্রাণ হারাতে হবে যদি যুদ্ধ হয়, এই আশংকা ছিল, তারপরেও কিন্তু আমরা স্বাধিনতার প্রশ্ন থেকে সরে আসিনি, আসিনি বলেই আজ স্বাধীন আমার মাতৃভূমি। একইভাবে জামাত শিবির নামের এই বিষবৃক্ষ উৎপাটন করতে হলে খারাপ কিছুর আশংকা হয়তো আছে কিন্তু তার কারণে এই দাবী থেকে সরে আসার কোন যুক্তি নেই।

আপনি হয়ত ভাল মনেই কথাগুলো বলেছেন কিন্তু চিন্তাধারাটা মনে হয় ভুল।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:৩১

তীর্থক বলেছেন: আমি জামাত-শিবির'কে নিষিদ্ধ করার দাবি থেকে সরে আসতে বলছি না। আমি বলছি সিদ্ধান্ত যাই হোক তাতে যেন জাতীয় সমর্থন থাকে। এটা ভোট করে সিদ্ধান্ত নেয়ার সময় আমাদের হাতে নেই। কিন্তু সবগুলো রাজনৈতিকদল একসথে বসে ঐক্যমত্যের ভিত্তিতে সিদ্ধান্ত নেয়াটা'কেই আমি সঠিক বলে মনে করছি।

ধন্যবাদ।

৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:৩১

নদীর তীরে বলেছেন: পাকিশ্তান আর বাংলাদেশ এক নয় ।
এদেশের যুদ্ধে জয়লাব করার ইতিহাস আর পাকিদের পরাজয়ের । এদেশের মানুষ এদের থাকতে দিবেনা ।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:৩৬

তীর্থক বলেছেন: আমি আপনার সাথে একমত। এদেশের মানুষ এদের অবস্যই থাকতে দিবেনা। জামাত-শিবিরে'র জনপ্রিয়তা'র এখন কি অবস্থা তাতো আমরা গত জাতীয় নির্বাচনেই দেখেছি। কিন্তু এই ধর্মভিত্তিক দলগুলো যে কতটা ভয়ংকর হয় তার প্রমান ৯/১১।

সুতরাং সিদ্ধান্ত যাই হোক তাতে জাতীয় সমর্থন থাকতে হবে। যেহেতু ভোট করে সেই সিদ্ধান্ত নেয়ার সময় আমাদের হাতে নেই, তাই সবগুলো রাজনৈতিকদল একসথে বসে ঐক্যমত্যের ভিত্তিতে সিদ্ধান্ত নেয়াটা'কেই আমি সঠিক বলে মনে করছি।

ধন্যবাদ।

৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৭:১৩

খুব সাধারন একজন বলেছেন: ---ডিভাইড এন্ড রুল---

আমরা সত্যর পক্ষে আবেগের আন্দোলন করি অরা দেয় গুটির চাল। দাবা-পাশা খেলার কাছে আবেগ যেন না হারে।

রাজীব থাবা বাবা হওয়াতে মারা যায়নি। থাবা বাবা হওয়ায় মারা গেলে অনেক আগে যেত। সে মারা গেছে শাহবাগে যাওয়ায়। সে মারা গেছে বাংলাদেশে একাত্তর সালে যারা ৩০ লাখ খুন, ৪ লাখ নারীকে ধর্ষণ, এখনো মুক্তিযুদ্ধাদের প্রকাশ্যে লাথি দেয়, গৃহযুদ্ধের ঘোষণা দেয় আর একাত্তরের খুনীদের রক্ষা করতে প্রতিদিন আটশো কোটি টাকা গচ্চা দেয় হরতাল দিয়ে সেই জামাতির বিচার চাইতে গিয়ে।

রাজীব, রাজীবের জানাযার কথা ভোলেন। মূল প্রসঙ্গে আসো বাংলাদেশের মানুষ। রাজীব নাস্তিক এইজন্য খুন হয় নাই। রাজীব শাহবাগে যায় তাই খুন হয়েছে।

প্রিয় নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, একজন মুসলমানের পাঁচটি কর্তব্য। তার মধ্যে এক কর্তব্য হল, যখন কোন লাশ যায়, তার যা বিশ্বাসই হোক না কেন, সম্মান দেখিয়ে উঠে দাঁড়াবে।

ওইক্ক চাই বলে ফেনা তুললে হবে না একতার কাজ করতে হবে। বাংলার মানুষ, দেশের মুখ রক্ষা কর। আমরা যদি না জাগি মা কেমনে সকাল হবে। দশটা কথার জবাবে একটা কথা হলেও বল।

বাংলাদেশ সবার দেশ। হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রীষ্টান-নাস্তিক-বাংগালী-চাকমা-মারমা সবাই একাত্তুরে খুন হয়েছে পাকিস্তানিদের হাতে। মনে রেখ, তোমার শত্রু তোমাকে চেনে বাংগালী বাংলাদেশী হিসাবে, কিন্তু মুখে বলে, নাস্তিক-আওয়ামী

কয়দিন পরে বলবে, খুন হইসে ভাল হইসে, ওই পোলা সিগারেট খায়। জিন্সের পেন্ট পড়ে।
বাকিরা বলব, ঠিকই তো করসে সিগারেট খায় জিন্তের পেন্ট পরে ওরে খুন তো করবই।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:৪৯

তীর্থক বলেছেন: আমি ঐক্যমতে বিশ্বাসি........

৬| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:০০

অসাদুল ইসলাম বলেছেন: ami nije jamat shibir ke prochondo ghrina kori. shahbage amio andolon kortasi.
kinto nishiddo kora ta ke ami somorthon kori naaa.
karon ami gonotontre bishash kori. ar gonotontre kono kich ke nishiddo kora somorthon kore na.
ar ei baler dolta ke nishiddo korar dorkar ki eita to emnite bilopto hoye jabe koyek bochorer moddhe.

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:৫৩

তীর্থক বলেছেন: জামাত-শিবির তো গনতান্ত্রিক দল নয়। তারা বাংলাদেশ চায়নি, সুতরাং বাংলাদেশে রাজনীতি করার কোনও অধিকার তাদের নাই। তবে তাদের'কে নিষিদ্ধ করতে হলে সব রাজনৈতিক দলগুলোকে একা সাথে বসে ঐক্যমতের ভিত্তি'তে সিদ্ধান্ত নিতে হবে। আবগতারিত সিদ্ধান্ত ভুলও হতে পারে।

৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:৩৩

আমি বীরবল বলেছেন: কোন ব্যাপারনা-সরকার চাইলেই করতে পারে-কিন্তু করবেনা। জামাত ইসলাম নাথাকলে আপ্নেরা সবাই আওয়ামী দূর্ণীতি নিয়ে ঝাপিয়ে পরবেন-সেটা আওয়ামী সরকার জানে বলেই জামাত নিষিদ্ধ করবেনা।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:০৫

তীর্থক বলেছেন: যত সহজে বলছেন, "কোন ব্যাপারনা-সরকার চাইলেই করতে পারে" আমি কিন্তু ব্যপারটাকে ততটা সহজ মনে করছি না। সরকার এখন ব্যকফুটে খেলছে। ট্রাইব্যুনালে'র রায়ের দায়ভার এখন তাদের কাধে এসে পরেছে। কে ভেবেছিল ঐ এক রায় গোটা জাতিকে জাগিয়ে তুলবে। সারাদিন ট্রাফিক জ্যামে জড়িয়ে থাকা মামুলি শাহাবাগে'র মোড় যে প্রজন্ম চত্তরে'র মত গনজাগরনে'র জন্ম দেবে তা কে ভেবেছিল?

এখন সরকার কি সিদ্ধান্ত নেবে তা সরকারকেই ভেবে দেখতে হবে। তবে সঠিক সিদ্ধান্ত নিতে হলে এই মুহুর্তে সব রাজনৈতিক দলগুলোর ঐক্যমতের বিকল্প নাই। এটাই আমার বিশ্বাস।

দুর্ণীতি নিয়েত ঝাপিয়ে পরবোই। কিন্তু সব কিছুর উর্ধে এখন জামাত-শিবির ইস্যু। আগে এটার ব্যপারে সিদ্ধান্ত হোক।

৮| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৫২

মাগুর বলেছেন: আপনার কমেন্ট পড়ে খুবই অবাক হলাম!

আপনি হয়ত বিপদ দেখলে বাপের টাকায় বিদেশে পারি জমাবেন। কিন্তু আমাদের মত ছাপোষাদের এই দেশেই থাকতে হবে।

আপনি আমার সম্পর্কে কতটুকু জানেন?? এর আগে আপনার কোন পোস্টে কমেন্ট করেছি বলেও মনে পড়ে না! আর আপনার সাথে কথাও হয়নি! আন্দোলনের মাঝে আপনার মত অনেক সুশীলকেই দেখছি বড় বড় ডায়লগ মারছেন। আমার ব্লগ গুলো পড়ে দেখেন। আমি দেশের খুবই সাধারণ একজন মানুষ, যাদেরকে গোনার মধ্যেই ধরা হয়না। শাহবাগে যাই দেশের জন্য, টিভিতে মুখ দেখানোর জন্য না, ব্লগ লিখি মানুষকে কিছু জানানোর জন্য, হিট ব্লগার হওয়ার জন্য না। অথচ আপনার কথা শুনে মনে হচ্ছে এই গুলা আমাদের মতো মানুষদের কাছে ছেলে-খেলা! আবেগের বশবর্তী আমরা এগুলা করছি বলে আপনার ধারণা! আরে ভাই, আমাদেরকেও রাস্তায় নামতে হয়। নিজের আর নিজের পরিবারের পেট ভরানোর জন্য খেটে খেতে হয়। আমার দেড় বছরের একটা মেয়েও আছে। এতকিছুর পরও ভীত নয়, আর বিদেশ পালানোর কথা বলছেন? সে সামর্থ্য আমার নাই। ছোটখাটো চাকরির ইনকাম দিয়ে নিজের সংসার চালানোই টানাটানি।

৭১এ যুদ্ধ করেছি আমরা আর স্বাধীন দেশকে আওয়ামিলিগ কিংবা বিএনপি কিংবা জাতীয়পর্টি হয়ে শোষন করেছেন আপনারা।
এই কথাটা দিয়ে কি বোঝালেন? আপনি কি মুক্তিযোদ্ধা? আপনার কথার সুর দেখে তো মনে হয় না একাত্তরে আপনার মতো মানুষ যুদ্ধ করেছে! আর আমাকে সহজেই আওয়ামী কিংবা জাতীয়পার্টির দলে ফেলে দিলেন! আমার বাবা একজন মুক্তোযোদ্ধা, অথচ সার্টিফিকেট ব্যাবহার করে উনি নিজে কোন চাকরী বাগিয়ে নেননি! আমাকেও এখন পর্যন্ত সেকাজ করতে দেননি। আপনার মন্তব্য আমার সমস্ত চিন্তা-চেতনার উপর আঘাত হেনেছে!

আপনি অনেক সিনিয়র ব্লগার। আপনাদের কাছে দায়িত্ববান পোস্ট এবং প্রতিক্রিয়া আশা করি। ভবিষ্যতে না জেনে মন্তব্য করবেন না আশা করি। মন্তব্য করার আগে কারো সম্পর্কে ভালো ভাবে জানুন, তারপর মুখ খুলবেন। আপনার যদি এইরকম দায়ত্বজ্ঞানহীন মন্তব্য করেন তাহলে জুনিয়র ব্লগারদের সেটা একটা খারাপ উদাহরণ হয়ে থাকবে। সব সময় নিজের মতামতকে নয়, অন্যের মতামতও বোঝার চেষ্টা করুন।

৯| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৫৯

তীর্থক বলেছেন: আপনার ত অবাক হওয়ারই কথা। আপনি আমার মতলবটা কি তা জানতে চেয়েছিলেন। আশা করি বুঝে গেছেন।

শাহাবাগে আপনি কেন যান জানিনা। তবে আপনি যেভাবে আমাকে লিখেছেন, "আপনি ভয় দেখাচ্ছেন জামাত-শিবিরকে নিষিদ্ধ করলে ওরা ভয়ঙ্কর হয়ে যাবে! ঘটনা কি? মতলব টা কি আপনার?" তা অপমানজনক ছিল। আপনি নিজেকে খুবই সাধারন মানুষ বলেছেন। আপনাকে আমার অতটা সাধারন মনে হয়নি কিন্তু :-)

আপনার বিদেশে পালিয়ে যাওয়ার সামর্থ নাই জেনে ব্যথিত হলাম। আসলে আপনি আমার লেখাটা থেকে নেগেটিভ কিছু বেড় করা যায় কি না সেই চিন্তা নিয়ে পড়েছেন। তা না হলে আপনার সঙ্গে এত কু-তর্ক করতে হত না।

দুর্ভাগ্য স্বাধীনতার সময় আমার জন্ম হয়নি। হলে জীবন বাজি রেখে যুদ্ধ করতাম। আপনার ধারনা ঠিক, "আপনার কথার সুর দেখে তো মনে হয় না একাত্তরে আপনার মতো মানুষ যুদ্ধ করেছে!" কিন্তু ৭১এ কারা যুদ্ধ করেছে সেটা কি আপনি জানেন?

আপনাকে আওয়ামী কিংবা জাতীয়পার্টির দলে ফেলে দেইনি। বএনপি'র কথাও বলেছি, "৭১এ যুদ্ধ করেছি আমরা আর স্বাধীন দেশকে আওয়ামিলিগ কিংবা বিএনপি কিংবা জাতীয়পর্টি হয়ে শোষন করেছেন আপনারা।" বিএনপি'র নামটা বাদ দিয়েগেলেন কেন বুঝলাম না। উদ্দেশ্যপ্রনোদিত নয়ত?

শেষ কথা, মন্তব্য করার সময় যদি সেটা কাউকে আঘাত করার উদ্দেশ্য নিয়ে করেন তাহলে পাল্টা আঘাত পাওয়ার জন্য প্রস্তুত থাকবেন। সিনিয়র ব্লগারের লেখাগুলো না পড়ে তার মতলব জেনে ফেলাটা ঘোড়া ডিঙ্গিয়ে ঘাস খাওয়ার মত হয়ে গেল না?

পার্সোনালি না নিয়ে আমার লেখাটা নিরপেক্ষভাবে পড়েন, আমার মতলব বোঝার জন্য কাউকে প্রস্ন করতে হবে না :-)

১০| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:২৮

মাগুর বলেছেন: বিএনপি নামটা বাদ পড়লো কিভাবে মাথায় ঢুকছে না। সামরকি শাসকের পকেট থেকে বের হওয়া কোন দল যে কোনদিনই দেশে গণতন্ত্র নিশ্চিত করতে পারবে না এটা বার বার বিএনপি নিশ্চিত করেছে। আর জামাত-শিবিরকে প্রশ্রয় দেওয়ার আগে থেকেই ওরা রাজাকার তোষণ করে আসছে। এটা বলার অপেক্ষা রাথে না। তাই আমাকে বিএনপি সাপোর্টার বলে অপবাদ দিবেন না প্লিজ! :(

আর আমার প্রথম মন্তব্যের ব্যাপারেই আপনার খারাপ লেগেছে এটা বুঝলাম। ব্যাপারটা তখনই ব্যাক্তিগত হিসাবে নিয়েছেন, তাই তো? আসলে আন্দোলন শুরু হওয়ার পর থেকে ব্লগে যা শুরু হয়েছে সেটা সম্পর্কে নিশ্চয় অবগত আছেন? অসংখ্য ভুয়া নিক, নতুন নিক, ছায়া নিক আর ছাগু নিকের কারণে ব্লগ আর আগের মতো নাই। একের পর এক বিভ্রান্তিমুলক পোস্ট দিয়ে তারা সাধারণ ব্লগারদের ইবভ্রান্ত করছে। আর এদের এই অপপ্রচার গুলোর জবাব দিতে আমরা অনেকেই ২৪ ঘন্টা তথ্য সমৃদ্ধ, যুক্তিমুলক এবং ব্যাখামূলক পোস্ট কমেন্ট করে যাচ্ছি। এর জন্য অনেকেই ফেইসবুক, ব্লগ, মোবাইলে হুমকির শিকার হয়েছেন। আমি নিজেও আমার পেইজে হুমকি পেয়েছি বেশ কয়েক বার। সুতরাং পরিস্থিতী আর স্বাভাকিক নাই। আপনি যে পোস্ট দিয়েছেন বা পোস্টে যে কথা বলতে চেয়েছেন তা হয়তো অভিজ্ঞ ব্লগারদের দৃষ্টিতে পজিটিভ। কিন্তু ছাগুরা এতে আরো উৎসাহ পাবে যে সাধারণ ব্লগাররা ভয় পেয়ে আমাদেরকে নিষিদ্ধ করতে চাইছে না। এতে কি আমাদের শক্তি প্রকাশিত হয় না কাপুরষতা? শাহবাগে গণজাগরণের মঞ্চ থেকে যখন বলা হচ্ছে জামাত-শিবির নিষিদ্ধ করা হোক তখন আপনি প্রশ্ন তুলছেন নিষিদ্ধ করা ঠিক হবে কিনা! আপনার মতো সিনিয়র ব্লগারদের এই ধরণের পোস্ট সাধারণ ব্লগারদের বিভ্রান্ত করার জন্য যথেষ্ঠ। আর জামাত-শিবির নিষিদ্ধ হওয়ার পর কি করবে সেটা ভেবে যদি এখনই ভয় পেয়ে যায় তাহলে বাংলাদেশের জনগণের মতামতের কি মূল্য থাকলো? ১৬ কোটি মানুষের মধ্যে মাত্র ৩%-৪% জামাত শিবিরের দোসর। এই তিন%-৪% মানুষ বাকি ৯৬%-৯৭% মানুষের শক্তির কাছে পরাজিত হয়ে যাবে ভাবছেন?

এত কিছুর পর আপনি নিশ্চয় বুঝতে পারছেন আপনার পোস্ট থেকে আমি কেন নেগেটিভ কিছু খুজে বের করতে চেয়েছি? ব্যাপারটা ব্যাক্তিগত ভাবে না নিয়ে আপনি সোজা উত্তরও দিতে পারতেন। কিন্তু তা না করে আমার ব্যাক্তিগত ব্যাপারে না জেনেই আপনি উত্তেজিত হয়ে মন্তব্য করলেন! এটা আপনার কাছে কাম্য নয়। একাত্তরে কারা যুদ্ধ করেছে এটা ভালো করেই জানি। তবে এ ব্যাপারে আপনার কোন পোস্ট থাকলে লিংকটা দিয়েন, জানার চেষ্টা করবো আরো।

মন্তব্য করার সময় যদি সেটা কাউকে আঘাত করার উদ্দেশ্য নিয়ে করেন তাহলে পাল্টা আঘাত পাওয়ার জন্য প্রস্তুত থাকবেন। সিনিয়র ব্লগারের লেখাগুলো না পড়ে তার মতলব জেনে ফেলাটা ঘোড়া ডিঙ্গিয়ে ঘাস খাওয়ার মত হয়ে গেল না?

এই কথা গুলা ভালো লেগেছে। তবে সিনিয়র ব্লগারদের লেখা না পড়ে কোনদিন মন্তব্য করিনি। আপনার ১০ ফেব্রুয়ারীতে করা একটা পোস্ট আর ১৭ ফেব্রুয়ারীতে করা ৩টি পোস্ট পড়েছি। ১০ ফ্রেবুয়ারীর পোস্টটি (গান/কবিতা) ভালো অসাধারণ। তবে ১৭ ফেব্রুয়ারীতে করা ৩টি পোস্টই ধাঁধার মতো! শুধূ প্রশ্নই করছেন, সন্দেহ পোষণ করেছেন! এর আগে লাস্ট পোস্ট দিয়েছেন ২৯ সেপ্টেম্বর। ২৯ সেপ্টম্বর ২০১২ এর পর আর কোন পোস্ট নাই আপনার! হঠাৎ করে ১৭ তারিখ এত দেশ প্রেম কোথা থেকে উথলে উঠলো আপনার? যখন আন্দোলন নিয়ে সবাই অপ্রচার করছে তখন আপনার মতো সিনিয়র ব্লগারের উচিত দায়িত্বপূর্ণ পোস্ট দেওয়া। তা না করে সাধরণ ব।রগারদের মনে সন্দেহ ঢুকিয়ে দেয় এমন পোস্ট দিচ্ছেন কেন? এর একটা উপযুক্ত জবাব আপনার কাছ থেকে আশা করছি।

শাহবাগে যায় আমি দেশের জন্য। আমার মাতৃভূমির জন্য, যে দেশে আমি জন্ম নিয়েছি, যে দেশে আমার বাবা জন্ম নিয়েছে এবং যে দেশে জন্ম নিয়েছে আমরই সন্তান। আশা করি আপনার কাছ থেকে আমার দেশ প্রেম শিখতে হবে না।

আর আপনি আমার মন্তব্য নিয়ে আরেকটা পোস্ট না দিলেও পারতেন। আশা করি আমার এই মন্তব্যটা আপনার পোস্ট যোগ করে দিবেন। পরিশেষে আবারো বলতে চাই, আপনি সিনিয়র ব্লগার আমি জুনিয়র ব্লগার, তাই বলে আমি কিন্তু জুনিয়র পাঠক না। আপনার মতো বহু ব্লগারের লেখা পড়েই শেষে ব্লগারের খাতায় নাম লিখেছি। তাই খালি খালি অবিজ্ঞতার বড়াই দেখাবেন না।

১১| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৫৩

তীর্থক বলেছেন: ভাইজান, আমার ধারনা ছিল মাথা ঠান্ডা হলে আপনি আমার লেখার মর্ম বুঝতে পারবেন। কিন্তু বোঝাগেল আপনি গরম মাথার লোক অথবা গরম হয়ে আছেন। গতকালের বৃষ্টি সম্ভবত আপনার গায়ে লাগেনি। ঐ বৃষ্টিতে বাইরে না বেড় হওয়াই ভাল। জ্বর চলে আসতে পারে :-)

আপনার কথা থেকে প্রমানিত হয়ে গেছে আপনি বিএনপি পন্হি কিংবা জাতীয় পার্টি'র সমর্থক না। জামাত পন্হি যে না তা তো আগেই জানতাম (এর জন্য সালাম)। তাহলে রইল কে?

যেহেতু হুমকি পেয়েছেন তাহলে ধরেই নিতে হয় আপনি একজন প্রথম সারির ব্লগার এবং দেশপ্রেমি। আপনারা অনেকেই ২৪ ঘন্টা তথ্য সমৃদ্ধ, যুক্তিমুলক এবং ব্যাখামূলক পোস্ট/ কমেন্ট করে যাচ্ছেন। আমাদের মত যারা তথ্যহীন পোষ্ট দিচ্ছে তাদের তাহলে অস্তিত্ব বিলীন হয়ে যাওয়াই উচিৎ। তাদের কি শাহাবাগে যাওয়াও বন্ধ করে দেবেন নাকি? ১৯ জনকে সরকার শেল্টার দিচ্ছে। সেখানে আপনার নাম নেই বলে দু:ক্ষ লাগছে। কিংবা হয়ত আছে আমি জানিনা। আর না থাকলেও নিবন্ধন করার সময় ত শেষ হয়ে যায়নি। এখনও সময় আছে। ব্লগার ভাই, আপনার কি মনে হয় না, শাহবাগে দেশপ্রেমি শুধু ঐ ১৯ জনই নয়। শেল্টার যদি পেতেই হয় তাহলে শুধু ঐ ১৯ জনের না, সবারই পাওয়া উচিৎ, যে যেখানে যে অবস্থায় জামাত-শিবির-রাজাকরে'র বিরুদ্ধে যুদ্ধ করছে। কি মনে হয়?

আর শেল্টার কেন দিতে হবে, ঘর থেকে পথে বেড়িয়েছি যখন তখন শহীদ হওয়ার ভয় বাক্সবন্ধি করেই বেড় হয়েছি। সরকার চিনিনা, রাজনীতি বুঝিনা। জামাত-শিবির-রাজাকার মুক্ত বাংলাদেশ পেলে তবেই ঘরে ফিরবো। এই তো শেষ কথা, নাকি আরও কিছু বলার আছে?

এবার আসি আমার পোষ্টের যে মুল্যায়ন আপনি করেছেন সেই প্রসঙ্গে। আপনি বলতে চাইছেন রাজাকরদের ফাঁসি হওয়া উচিৎ আর দেশে থেকে জামাত'কে নিষিদ্ধ করা উচিৎ। আমি দু'জায়গাতে'ই আমার নিজস্ব মতামত পোষন করেছি আমার ব্লগে, ১। বিচার না ফাঁসি ২। জামাত'কে নিষিদ্ধ ঘোষনা কি সঠিক সিদ্ধান্ত?

ভাইজান, যদি ফাঁসি চান তাহলে আইন পরিবর্তন- পরিবর্ধন, নতুন করে আপলি, নতুন করে বিচারে'র নাটক এবং নতুন করে রায়ে'র প্রহসনের দরকার কি? আমরা কি জানি না ৭১এ কার কি ভুমিকা ছিল, আমড়া কি তাদের চিনি না? সরকার'কে নামগুলো ধরিয়ে দিন এবং ফাঁসি দিয়ে দিতে বলুন। কিসের অপেক্ষায় আছি আমরা? শাহাবাগের গনজাগরন'কে দীর্ঘান্বিত করলে সুবিধা কার? কারা চাইছে ফাঁসি না হোউক বরং সময়ে'র সাথে সাথে আন্দোলন স্তিমিত হউক? যুদ্ধাপরাধীদের বিচার ধীর লয়ে চললে আগামি নির্বাচনে সুবিধা কার?

জামাতে'র রাজনীতি নিষিদ্ধ করা'র বিপক্ষে আমি কখনই ছিলাম না। আপনি আমার লেখাটা ভালভাবে পড়লে বুঝতে পারতেন আমি একটা জাতীয় ঐক্যের কথা বলেছি যেখানে সবগুলো দল (জামাতপন্থি ছাড়া) এক জায়গায় বসে সিদ্ধান্ত নেবে জামাত ইস্যু'তে কি করলে দেশের এবং দেশের মানুষে'র কল্যান হবে এবং রক্তপাতহীন। আপনার মত বিশিষ্ট ব্লগার নই বলে হয়ত আপনার চোখে তা ধরা পড়েনি :-) ভাইজান আমি এখনও বলছি মানুষ ছোট হতে পাড়ি তবে দেশপ্রেমে কারও চাইতে ছোট না। একবার সুযোগ আসুক, প্রমান করে দিব। আর হ্যা, তা হবে সরকারে'র শেল্টার না নিয়ে?

৭১ এ কারা যুদ্ধ করেছে সেটা আপনি জানেন জেনে ভাল লেগেছে। একবার আমি রহমান পিয়ালে'র সাথে মিলিয়ে নেবেন, তাহলে ছোট-খাটো কোন ভুল থাকালে (না ও থাকতে পাড়ে) শুদ্ধ করে নিতে পারবেন। আমার কোনও একটা লেখায় উনি খুব ভালো একটা মন্তব্য করেছিলেন সেইজন্য নিজেকে আজও ধন্য মনে করি।

আর হ্যা, ৭১ কারা যুদ্ধ করেছেন সেই বিষয়ে অচিরেই একটা পোষ্ট দিব। পড়া অগ্রিম আহবান রইল। (হিন্টস: আপনাদের তথাকিথত বড় বড় নেতা'রা তখন কে কি করেছে আমরা তা জানি কিন্তু। থলের বেড়াল বেড় হলে কাঠগরায় দড়িয়ে পড়তে হবে। প্রজন্ম চত্ত্বর থেকে একদিন সেই ডাকও দিব। সাবধান!)

আপনি আমাকে যা যা বলেছেন তার ডিফেন্ড করলাম। জানি তর্কে'র খাতিরে তর্ক করছি। লক্ষ সবারই মোটামুটি এক। তবে ১৭ই ফেব্রুয়ারী'তে এত দেশপ্রেম কোত্থেকে এল তার জবাবে কি বলব বুঝতে পারছি না। মনে হচ্ছে দেশপ্রেম দেখিয়ে খুব অন্যায় করে ফেলেছি। ২০১২'র সেপ্টেম্বরে'র পরে ২০১৩'র ফেব্রুয়ারী। এতদিন দেশপ্রেম কোথায় ছিল? ৭১এ রাজনীতি করেছে আর মুক্তিযুদ্ধ শুরু হতেই দেশ ছেড়ে পালিয়েছে তারাই তো প্রকৃত দেশপ্রেমিক। যারা রাজনীতি করেনি অথচ যুদ্ধ করে জীবন দিল, দেশ স্বাধীন করল তারা তো কেউ নয়। তারা আমাদের আধমড়া রাজনীতিবিদদের কাছে ছিল অপাংতেয়। আপনাদের কাছেও তাই।
ভাইজান, দেশপ্রেম দেখানর সুজগ হয়না। কাদের মোল্লার রায় ২০১৩'র ফেব্রুয়ারী'তে না হলে প্রজন্ম চত্বরে যেতে হত না আর দেশপ্রেমও দেখাতে হত না। কি করি বলুন?

দায়িত্বপুর্ন পোষ্ট দেয়া আমার উচিৎ। আপনি আমাকে দায়িত্বপুর্ন পোষ্ট কোনটা তা শিখাচ্ছেন, সবই ঠিক আছে। কিন্তু আমার কথা হচ্ছে দেশের ৯৬%-৯৭% মানুষ আপনার পক্ষে হলে তর্ক শুধু আপনার সঙ্গেই করতে হচ্ছে কেন? আর কেউ কেন আমাকে দায়িত্বটা শিখিয়ে দিচ্ছে না? মনে হয়না আপনি যা বলছেন তার পক্ষে-বিপক্ষে আরও মতামত আছে এবং জামাত'কে নিষিদ্ধ করা উচিৎ কি না তা সবাই ই নিজের মত করে ভাবছে? কেউ কেউ আপনার চিন্তার বাইরে বললেই আপনি তার দিকে সন্দেহের চোখে তাকাবেন এবং মতলবটা কি জানতে চাইবেন সেটা কি একং বিশিষ্ট ব্লগারে'র সঙ্গে যায়?

আপনাকে দেশপ্রেম শিখানোর ধৃষ্টতা দেখাব এতটা নির্বোধ আমি নই। হতে পারি ছাপোষা মানুষ। কিন্তু এটা খুব ভালো করেই জানি যে দেশপ্রেম খাতা কলমের লেখা দিয়ে জন্ম হয় না। ওটার জন্ম কোন এক গহীন ভিতরে। রাজাকার মানুষ মারে, দেশপ্রেম মারতে পারে না।

আপনি জুনিয়র পাঠক না সে আমি ভালো করেই জানি। আর অবিজ্ঞতার বড়াই করার কোনও অভিপ্রায় আমার নেই। কোথাও ভুল হলে ক্ষমা করবেন। আপনাকে সিনিয়র ব্লগার স্বিকার করে নিলাম।

এবার খুশিতো ;-)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.