নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তীর্থক

তীর্থক

71 আমার অস্তিত্ব, আমার স্বাধীনতা গান আমার জীবন, আমার বেঁচে থাকা কবিতা আমার inspiration, আমার পথচলা আর তুমি, আমার ভালোলাগা, আমার দীগন্ত বিস্তৃত ভালোবাসা ।

তীর্থক › বিস্তারিত পোস্টঃ

জামাত'কে নিষিদ্ধ ঘোষনা কি সঠিক সিদ্ধান্ত-২?

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৪০

"জামাত'কে নিষিদ্ধ ঘোষনা কি সঠিক সিদ্ধান্ত?" আমার এই পোষ্ট'টি পরে এক সতির্থ বন্ধু ব্লগার বলেছেন "আপনি ভয় দেখাচ্ছেন জামাত-শিবিরকে নিষিদ্ধ করলে ওরা ভয়ঙ্কর হয়ে যাবে! ঘটনা কি? মতলব টা কি আপনার?"



তাকে দেয়া জবাব'টা পোষ্ট আকারে দিচ্ছি।



ভাইজান, আমি ভ্য় দেখাচ্ছিনা, আমি ভয় পাচ্ছি। আর সব রাজনৈতিক দলগুলোকে ঐক্যবদ্ধ হয়ে সিদ্ধান্ত নিতে বলছি। সবাই যদি মনে করে জামাত-শিবিরকে নিষিদ্ধ করাটাই সঠিক সিদ্ধান্ত তাহলে আমিও তাকে সাধুবাদ জানাব। আপনার মত ভাববোনা, "মতলব টা কি"।



বোকারা সিদ্ধান্ত নেয় না ভেবে আর বুদ্ধিমানরা অগ্র-পশ্চাত ভেবে তবেই সিদ্ধান্ত নেয়। এখন আপনিই ভেবে দেখুন বোকাদের পক্ষে যাবেন নাকি বুদ্ধিমানদের পক্ষে।



ভুলে যাবেন না আজকের এই সিদ্ধান্তের সাথে গোটা দেশ গোটা জাতী'র ভবিষ্যত জরিত। আবেগতারিত হয়ে ভুল সিদ্ধান্ত নিয়ে দেশ'কে রক্তাক্ত হওয়ার দিকে ঠেলে দেয়া'কে কখনই সঠিক সিদ্ধান্ত বলা যাবে না।



আপনি হয়ত বিপদ দেখলে বাপের টাকায় বিদেশে পারি জমাবেন। কিন্তু আমাদের মত ছাপোষাদের এই দেশেই থাকতে হবে। আপনাদের মত গা-জোয়ারি সিদ্ধান্ত নেয়ার মত শক্তিশালি আমরা না। ৭১এ যুদ্ধ করেছি আমরা আর স্বাধীন দেশকে আওয়ামিলিগ কিংবা বিএনপি কিংবা জাতীয়পর্টি হয়ে শোষন করেছেন আপনারা। প্রয়োজনে কেউ ক্ষমতায় চরার সিড়ি হিসেবে ব্যবহার করেছেন জামাত কে কিংবা জাতীয়পার্টি কে। রাজাকারদের দিয়েছেন বৈধতা এবং মন্ত্রীত্ব পর্যন্ত দিয়েছেন! জনতার আবেগ'কে ব্যবহার করছেন আপনাদের ব্যবসায়'র হাতিয়ার হিসেবে। ক্ষমতায় যাওয়াটাই তো শেষ কথা, তাই না?



জামাত-শিবির আমাদের জাতীয় শত্রু। তাদের'কে মোকাবেলাও করতে হবে জাতীয়ভাবে। সবাই'কে ঐক্যবদ্ধ হতে হবে। জেনেরাখুন শাহাবাগে'র জনসমুদ্র যা চাচ্ছে তা বাস্তবায়ন করতে হবে সরকার'কে। আর সরকার'কে সঠিক সিদ্ধান্ত নিতে সহায়তা করার জন্য আমি সব রাজনৈতিক দলগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার অনুরোধ জানাচ্ছি। এই অনুরোধ যদি ভুল হয়ে থাকে তাহলে আমি দু:ক্ষিত।

মন্তব্য ১৫ টি রেটিং +১/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৪৭

েমা:আবদুল্লাহ আল বাকী বলেছেন: জামাত শিবির যদি এ দেশের কোন সন্তান/জাতি বা গোষ্ঠী না হয়ে থাকে তাহলে আপনার সাথে আমি একমত!


১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:৩৫

তীর্থক বলেছেন: দেখেন ভাই, আমি বিশ্বাস করি, বাংলাদেশের মানুষ স্বাধীনতা'র পক্ষে'র শক্তি। যারা স্বাধীন বাংলাদেশ চায়নি তারা এদেশের সন্তান হতে পারে না। হয় তারা পাকিস্তানে'র বীজ নয়ত কোনও দুষিত রক্তের ফসল।

২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৪৯

আহলান বলেছেন: ব্যপারটা ভেরি সিম্পল। যেমন পতিতাদের উচ্ছেদ করলে ঞটনা হয় চরম খারাপ। তখন তারা ওলিতে গলিতে রাস্তা ঘাটে নিজেদের ব্যবসা ফেদে বসে। সামাজিক পরিবেশ বিনষ্ট হয় .... যারা জামাতিদের রাজনীতি নিষিদ্ধ করতে চান তারা বিষয়টি ভেবে দেখবেন ...

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:৪২

তীর্থক বলেছেন: একমত..... সরল (জটিল না) অংক.............

৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৫৪

ছাত্তির ইন্জিনিয়ার বলেছেন: ভাই, আপনি কি শিবির ? তবে জেনে রাখেন, আমরা জামাত-শিবিরকে ভয় পাই না ।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:৩১

তীর্থক বলেছেন: তোরা আসলে কারা? রাজাকার?

জামাত-শিবির-রাজাকার,
এই মুহুর্তে বাংলা ছার।

স্বাধীনতা'র পক্ষে'র শক্তি তোদের চিনতে ভুল করে না যতই তোরা পান্জাবি-আর টুপি'র নিচে লুকাস না কেন। কখনও বিএনপি আর কখনও আওয়ামীলিগ করে ৭১ এ তোদের ভুমিকা খুব বেশিদিন ভুলিয়ে রাখা যাবেনা। প্রজন্ম চত্তর জেগে আছে তোদের ছুড়ে ফেলার জন্য। এই বাংলার মাটিতে তোদের কবরও হবেনা।

বেজন্মার দল, সাবধান!

৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:৪৭

চ।ন্দু বলেছেন: জামাতকে নিষিদ্ধ করার পক্ষে আমি। আমার তো মনে হয় জামাতে ইসলামী কোন ধর্মীয় সংগঠন নয়। তারা সর্বদা ক্ষমতার লোভে ইসলাম নিয়ে ব্যবসা করছে। তারা তাদের অতীত কর্মকান্ড দিয়ে সত্যধর্ম ইসলামকে ধর্ষক ও খুণীর ধর্ম হিসেবে প্রতিষ্ঠার চেষ্টা করেছে। ৭১ সনে তাদের কর্মকান্ড তো আমি নিজ চোখেই দেখেছি।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৪১

তীর্থক বলেছেন: গনতান্ত্রিক রাষ্ট্রে যার যার নিজস্ব মতামত থাকতেই পারে। সেটা যদি দেশের এবং দেশের মানুষের কল্যানে'র জন্য হয় তাহলে সাথে থাকব।

৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:৫৮

আমি জুয়েল বলেছেন: জামাতকে নিশিদ্ধ না করলে তাদের বিরুদ্ধে কিছুই করা যাবে না। প্রথমে নিষিদ্ধ ঘোষনা করতে হবে - তখন তাদের আর কোন রাজনীতি করতে পারবে না। তাদের যেকোন রাজনৈতিক কাজ অবৈধ বলে আইণী ব্যাবস্থা নেয়া যাবে। জামাতকে নিষিদ্ধ করেন আর নাই করেন রক্ত তো কম ঝরছে না। নিষিদ্ধ করলে ব্যাপারটা এক সময় শেষ হবে - নইলে চলতেই থাকবে।

১৬ ই মার্চ, ২০১৩ রাত ৯:৩৬

তীর্থক বলেছেন: তালেবানরাতো পুরা বিশ্বেই নিশিদ্ধ। কিন্তু শেষ তো হচ্ছে না। জামাত-শিবির'কে খুব দুর্বল ভাবা কি ঠিক হবে?

৬| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৪৫

তীর্থক বলেছেন: নিষিদ্ধ বস্তুর প্রতি মানুষে'র আগ্রহ বেশি থাকে জানেনত ;-)

জামাত'কে হিজবুত তাহিরি বা হুজি'র মত ছোট কিংবা দুর্বল ভাবলে সেটা হবে মস্ত বড় ভুল। তাদের'র জাতীয়ভাবে বয়কট করতে হবে। নিষিদ্ধ করলে দেশকে একটা বিপর্যয়ে'র দিকে ঠেলে দেয়া হবে বলেই আমি মনে করি।

৭| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৩৩

মাগুর বলেছেন: যাকে নিয়ে এই পোস্ট দিয়েছেন সেই সতীর্থ বন্ধু ব্লগার হাজির :) মূল পোস্টে ও মন্তব্য করে এলাম।

বিএনপি নামটা বাদ পড়লো কিভাবে মাথায় ঢুকছে না। এজন্য আমি ক্ষমা চেয়ে নিচ্ছি। সামরিক শাসকের পকেট থেকে বের হওয়া কোন দল যে কোনদিনই দেশে গণতন্ত্র নিশ্চিত করতে পারবে না এটা বার বার বিএনপি নিশ্চিত করেছে। আর জামাত-শিবিরকে প্রশ্রয় দেওয়ার আগে থেকেই ওরা রাজাকার তোষণ করে আসছে। এটা বলার অপেক্ষা রাথে না। তাই আমাকে বিএনপি সাপোর্টার বলে অপবাদ দিবেন না প্লিজ! :(

আর আমার প্রথম মন্তব্যের ব্যাপারেই আপনার খারাপ লেগেছে এটা বুঝলাম। ব্যাপারটা তখনই ব্যাক্তিগত হিসাবে নিয়েছেন, তাই তো? আসলে আন্দোলন শুরু হওয়ার পর থেকে ব্লগে যা শুরু হয়েছে সেটা সম্পর্কে নিশ্চয় অবগত আছেন? অসংখ্য ভুয়া নিক, নতুন নিক, ছায়া নিক আর ছাগু নিকের কারণে ব্লগ আর আগের মতো নাই। একের পর এক বিভ্রান্তিমুলক পোস্ট দিয়ে তারা সাধারণ ব্লগারদের ইবভ্রান্ত করছে। আর এদের এই অপপ্রচার গুলোর জবাব দিতে আমরা অনেকেই ২৪ ঘন্টা তথ্য সমৃদ্ধ, যুক্তিমুলক এবং ব্যাখামূলক পোস্ট কমেন্ট করে যাচ্ছি। এর জন্য অনেকেই ফেইসবুক, ব্লগ, মোবাইলে হুমকির শিকার হয়েছেন। আমি নিজেও আমার পেইজে হুমকি পেয়েছি বেশ কয়েক বার। সুতরাং পরিস্থিতী আর স্বাভাকিক নাই। আপনি যে পোস্ট দিয়েছেন বা পোস্টে যে কথা বলতে চেয়েছেন তা হয়তো অভিজ্ঞ ব্লগারদের দৃষ্টিতে পজিটিভ। কিন্তু ছাগুরা এতে আরো উৎসাহ পাবে যে সাধারণ ব্লগাররা ভয় পেয়ে আমাদেরকে নিষিদ্ধ করতে চাইছে না। এতে কি আমাদের শক্তি প্রকাশিত হয় না কাপুরষতা? শাহবাগে গণজাগরণের মঞ্চ থেকে যখন বলা হচ্ছে জামাত-শিবির নিষিদ্ধ করা হোক তখন আপনি প্রশ্ন তুলছেন নিষিদ্ধ করা ঠিক হবে কিনা! আপনার মতো সিনিয়র ব্লগারদের এই ধরণের পোস্ট সাধারণ ব্লগারদের বিভ্রান্ত করার জন্য যথেষ্ঠ। আর জামাত-শিবির নিষিদ্ধ হওয়ার পর কি করবে সেটা ভেবে যদি এখনই ভয় পেয়ে যায় তাহলে বাংলাদেশের জনগণের মতামতের কি মূল্য থাকলো? ১৬ কোটি মানুষের মধ্যে মাত্র ৩%-৪% জামাত শিবিরের দোসর। এই তিন%-৪% মানুষ বাকি ৯৬%-৯৭% মানুষের শক্তির কাছে পরাজিত হয়ে যাবে ভাবছেন?

এত কিছুর পর আপনি নিশ্চয় বুঝতে পারছেন আপনার পোস্ট থেকে আমি কেন নেগেটিভ কিছু খুজে বের করতে চেয়েছি? ব্যাপারটা ব্যাক্তিগত ভাবে না নিয়ে আপনি সোজা উত্তরও দিতে পারতেন। কিন্তু তা না করে আমার ব্যাক্তিগত ব্যাপারে না জেনেই আপনি উত্তেজিত হয়ে মন্তব্য করলেন! এটা আপনার কাছে কাম্য নয়। একাত্তরে কারা যুদ্ধ করেছে এটা ভালো করেই জানি। তবে এ ব্যাপারে আপনার কোন পোস্ট থাকলে লিংকটা দিয়েন, জানার চেষ্টা করবো আরো।

মন্তব্য করার সময় যদি সেটা কাউকে আঘাত করার উদ্দেশ্য নিয়ে করেন তাহলে পাল্টা আঘাত পাওয়ার জন্য প্রস্তুত থাকবেন। সিনিয়র ব্লগারের লেখাগুলো না পড়ে তার মতলব জেনে ফেলাটা ঘোড়া ডিঙ্গিয়ে ঘাস খাওয়ার মত হয়ে গেল না?

এই কথা গুলা ভালো লেগেছে। তবে সিনিয়র ব্লগারদের লেখা না পড়ে কোনদিন মন্তব্য করিনি। আপনার ১০ ফেব্রুয়ারীতে করা একটা পোস্ট আর ১৭ ফেব্রুয়ারীতে করা ৩টি পোস্ট পড়েছি। ১০ ফ্রেবুয়ারীর পোস্টটি (গান/কবিতা) ভালো অসাধারণ। তবে ১৭ ফেব্রুয়ারীতে করা ৩টি পোস্টই ধাঁধার মতো! শুধূ প্রশ্নই করছেন, সন্দেহ পোষণ করেছেন! এর আগে লাস্ট পোস্ট দিয়েছেন ২৯ সেপ্টেম্বর। ২৯ সেপ্টম্বর ২০১২ এর পর আর কোন পোস্ট নাই আপনার! হঠাৎ করে ১৭ তারিখ এত দেশ প্রেম কোথা থেকে উথলে উঠলো আপনার? যখন আন্দোলন নিয়ে সবাই অপ্রচার করছে তখন আপনার মতো সিনিয়র ব্লগারের উচিত দায়িত্বপূর্ণ পোস্ট দেওয়া। তা না করে সাধরণ ব।রগারদের মনে সন্দেহ ঢুকিয়ে দেয় এমন পোস্ট দিচ্ছেন কেন? এর একটা উপযুক্ত জবাব আপনার কাছ থেকে আশা করছি।

শাহবাগে যায় আমি দেশের জন্য। আমার মাতৃভূমির জন্য, যে দেশে আমি জন্ম নিয়েছি, যে দেশে আমার বাবা জন্ম নিয়েছে এবং যে দেশে জন্ম নিয়েছে আমরই সন্তান। আশা করি আপনার কাছ থেকে আমার দেশ প্রেম শিখতে হবে না।

আর আপনি আমার মন্তব্য নিয়ে আরেকটা পোস্ট না দিলেও পারতেন। আশা করি আমার এই মন্তব্যটা আপনার পোস্ট যোগ করে দিবেন। পরিশেষে আবারো বলতে চাই, আপনি সিনিয়র ব্লগার আমি জুনিয়র ব্লগার, তাই বলে আমি কিন্তু জুনিয়র পাঠক না। আপনার মতো বহু ব্লগারের লেখা পড়েই শেষে ব্লগারের খাতায় নাম লিখেছি। তাই খালি খালি অভিজ্ঞতার বড়াই দেখাবেন না। জুনিয়র ব্লগাররা আপনাদের কাছে গঠনমূলক কিছু শিখতে চায়। অনুকরণীয় দৃষ্টান্ত রাখবেন আশা করি।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৫৭

তীর্থক বলেছেন: মুল পোষ্টে জবাব দিয়েছি :-)

৮| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:১৪

মাগুর বলেছেন: আর একটা কথা, আমি ব্লগ লেখার বয়স মাত্র ১ বছর। পোস্টও সেরকম বেশি না। তবে সবসময় চেষ্টা করি পোস্টে আমার কথা পরিষ্কার ভাবে ব্যাক্ত করতে। কোন বিষয় সম্পর্কে নিশ্চিত না হয়ে কখনোই পোস্ট দিইনি। পোস্ট দেওয়ার সময় সবসময় ছবি আর সূত্র উল্লেখ করার চেষ্টা করি। এখন পর্যন্ত কারো সাথে কোন বিবাদও হয়নি। অনেক সিনিয়র ব্লগাররাও ভালো মন্তব্য করে উৎসাহ দিয়েছেন, পরামর্শ দিয়েছেন। আপনিই প্রথম ব্যাক্তি যার সাথে আমার অহেতুক কিছু বাক্য বিণিময় করতে হলো। এ জন্য আমার নিজেরই খারাপ লাগছে। তবে এই খারাপ লাগাটা আমার মন্তব্যের জন্য নয়, আপনার মতো একজন সিনিয়র ব্লগারের আচরণ দেখে খারাপ লাগছে। সিনিয়র ব্লগাররা এমনকি মডুরাও সবসময় প্রতিউত্তর মূলক পোস্ট কে অনুৎসাহীত করেন। কিন্তু আপনি সেই ধারাটা আবার ফিরিয়ে আনলেন! প্লিজ এটা করবেন না।

আপনাকে জ্ঞান দেওয়ার মতো ধৃষ্টতা আমার নাই, শুধূ অনুরোধ করতে পারি এটুকুই।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:০৬

তীর্থক বলেছেন: জ্ঞান নিয়েছি আর অনুরোধ রক্ষা করলাম।

ব্লগ লিখছি ৭ বছর ধরে, কিন্তু সংক্ষাটা খুব বাড়াতে পারিনি যথেষ্ট জ্ঞানে'র অভাবে। বহুবার বহুজনের সঙ্গে যুদ্ধ হয়েছে বিতর্কিত লেখার জন্যে। সবচেয়ে বেশি যুদ্ধ করতে হয়েছে কোন রাজনৈতিক দলকেই ছাড় দেইনা বলে :-) কিন্তু নিজের মতাদর্শ থেকে কখনোই সরে আসিনি। আসবোও না, তা আপনি যতই জ্ঞান দেননা কে।

ধন্যবাদ......

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.