নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তীর্থক

তীর্থক

71 আমার অস্তিত্ব, আমার স্বাধীনতা গান আমার জীবন, আমার বেঁচে থাকা কবিতা আমার inspiration, আমার পথচলা আর তুমি, আমার ভালোলাগা, আমার দীগন্ত বিস্তৃত ভালোবাসা ।

তীর্থক › বিস্তারিত পোস্টঃ

এশিয়া কাপ\'১৬ ফাইনালে বাংলাদেশ দল কেমন হওয়া উচিৎ

০৫ ই মার্চ, ২০১৬ দুপুর ১:৪০

আজ প্রথম আলো'য় দেখলাম দলীয় সমন্বয়ের কারনে আবু হায়দার (রনি) আর নাসির কে খেলানো যাচ্ছে না! আমার এর বিরুদ্ধে কিছু যুক্তি আছে:

নাসির বনাম মিঠুন

১) মিঠুন কি ওপেনার নাকি লোয়ার মিডল অর্ডার ব্যাটসম্যান? তামিম-সৌম্য ওপেন করলে মিঠুনের জায়গা কোথায়? আর লোয়ার মিডল অর্ডারে নাসিরের চেয়ে বেটার এবং পরীক্ষিত ব্যাটসম্যান আর কে আছে? তামিম যখন ছিলনা তখন মিঠুন ওপেন করেছে, ঠিক আছে। কিন্তু এখন মিঠুনকে লোয়ার অর্ডারে খেলানোর জন্য দলে রাখার মানে কি?

২) মিঠুন কি বোলিং জানে? আমি কখনো দেখিনি। আর নাসির এখন পরীক্ষিত স্পিন বোলার এবং ব্রেক থ্রু দিতে অনন্য! সুতরাং নাসির এখানেও মিঠুনের চেয়ে অনেকদুর এগিয়ে। তাহলে সমন্বয়ে নাসির কে নিয়ে সমস্যাটা কোথায়?

৩) আর নাসিরের ফিল্ডিং তো ওয়ার্ল্ড ক্লাস! মিঠুন কিন্তু এখনো ততটা পরীক্ষিত না।

অতএব নাসির কে অবস্যই দলে রাখা উচিৎ। আমি কখনই বলছি না মিঠুন খারাপ, তবে বাংলাদেশের বর্তমান দলে অবস্যই মিঠুনের চেয়ে নাসির মাচ বেটার চয়েস :)

রনি বনাম সানি

আমি প্রথমেই মেনে নিচ্ছি সানি এই মুহুর্তে বাংলাদেশের সেরা স্পিনার। অনেকে হয়ত বলতে পারেন সাকিব ইস বেটার দেন সানি। কিন্তু আমি সে তর্কে যাব না, কারন, সাকিব হচ্ছে অলরাউন্ডার তার সঙ্গে একজন স্পিনারের তুলনা আমি করব না।

অন্যদিকে রনি আন্তর্জাতিক ক্রিকেটে একেবারেই নতুন। সে বিপিএল ' এর সারা জাগান পেস বোলার, যদিও আন্তর্জাতিক ক্রিকেটে তার অভিষেক তেমন সুখকর হয়নি। তাছারা স্পিনার সাথে পেসারের তুলনা চলে না। তবুও এখানে রনি বনাম সানি বলার কারন দলীয় সমন্বয়!

১) প্রথমেই ভেবেনেই ইন্ডিয়ার বিরুদ্ধে আমরা কি ধরনের পিচ চাই। এটা বলার অপেক্ষা রাখেনা যে ব্যাটিং ই ইন্ডিয়ার আসল শক্তি এবং স্পিন বলের বিরুদ্ধে তাদের ব্যাটসম্যানরা অপ্রতিরোধ্য! এত শক্তিশালী ব্যাটিং লাইন আপ ভাংতে হলে স্পিনের চাইতে পেস এ্যাটাকই বেশি কার্যকর হবে বলে আমি মনে করি। এর প্রমান হচ্ছে এই এশিয়া কাপেই প্রথম ম্যাচে বাংলাদেশের পেস বল খেলতে যেয়ে ইন্ডিয়ার ব্যাটসম্যানদের করুন হাল। আমি এখনো বিশ্বাস করি দুর্ভাগ্যজনকভাবে সেদিন যদি শুরুতেই রহিতের ক্যাচ ড্রপ না হত তাহলে সেদিন ইন্ডিয়ার খবর ছিল। সুতরাং আমরা ফাইনালে অবস্যই পেস বল সহায়ক পিচ চাইব আর সে হিসেবে রনি অবস্যই সানির চেয়ে এগিয়ে।

২) বাংলাদেশ এখন আর স্পিন নির্ভর দল না। তাদের বেশির ভাগ বোলিং সাফল্যই এখন পেস বোলিংয়ে। চার পেস বোলার নিয়ে খেলা এখন বাংলাদেশের জন্য নিয়মিত ঘটনা।
মুস্তাফিজ দলে থাকলে রনির দলে থাকার কোন সম্ভাবনা আমি দেখিনা। কিন্তু যেহেতু মুস্তাফিজ নেই সেহেতু রনি ই সেরা বিকল্প। ভুলে গেলে চলবে না বিপিএল ২০১৫' তে সে কিন্তু হাইয়েস্ট উইকেট টেকিং বোলার। আর তা সে করেছে বিশ্বের অনেক সেরা পেস বোলারকে টোপকে এবং অনেক সেরা ব্যাটসম্যান কে আউট করে! সুতরাং ফাইনালে রনিকেই চাইবে বাংলাদেশ।

৩) যাদি পিচ কোন ভাবে স্পিন কে সাহায্য করে তাহলেও আমাদের হাতে সাকিব, নাসির, মাহমুদুল্লাহ এম ন কি লেগ স্পিনার সাব্বির থাকবে। সুতরাং সানি কে দরকার হবে না। আর যদি সানি কে দলে নেয়া হয় আর পিচ পেস কে সাহায্য করে তাহলে কিন্তু রনির অভাব ফিল করে কাঁদতে হবে।

সুত রাং ২০১৬ এশিয়া কাপ ফাইনালে আমার দল হবে:

১) তামিম
২) সৌম্য
৩) সাব্বির
৪) সাকিব
৫) মুসফিক
৬) মাহমুদুল্লাহ
৭) নাসির
৮) মাসরাফি
৯) তাস কিন
১০) আলামিন
১১) রনি

এরচেয়ে বেটার সমন্বয় শুধু বাংলাদেশে কেন এই মুহুর্তেত গোটা পৃথিবীতেই নাই :)

জয় বাংলা :)

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৫ ই মার্চ, ২০১৬ দুপুর ২:১১

মো: ফিরোজ বলেছেন: সহমত

২| ০৫ ই মার্চ, ২০১৬ দুপুর ২:১৫

বিজন রয় বলেছেন: ১) তামিম
২) সৌম্য
৩) সাব্বির
৪) সাকিব
৫) মুসফিক
৬) মাহমুদুল্লাহ
৭) নাসির
৮) মাসরাফি
৯) তাস কিন
১০) আলামিন
১১) রনি

ঠিক আছে।

৩| ০৫ ই মার্চ, ২০১৬ দুপুর ২:১৯

আহলান বলেছেন: তামিমের উপ্রে ভরসা করতে ভয় পাই ...

৪| ০৫ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৪৬

সুঁই বলেছেন: চউখ বন্ধ কইরা নাসিররে ভুটাইলাম

৫| ০৫ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:০৫

তীর্থক বলেছেন: ধন্যবাদ :)

৬| ০৫ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:০৬

তীর্থক বলেছেন: ধন্যবাদ :)

৭| ০৫ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:১০

তীর্থক বলেছেন: ভয় পেলেও এখন পর্যন্ত ওপেনিং এ তামিম ই বাংলাদেশের বেস্ট। আর তামিম কে না চাইলে মিঠুন চয়েজ হতে পারে। কিন্তু নাসিরের জায়গায় মিঠুন কোন চয়েজ না :)

৮| ০৫ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:১১

তীর্থক বলেছেন: চোউখ খুইলাও কথাটা মনে রাইখেন :)

৯| ০৫ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:৩৮

দিশেহারা আমি বলেছেন: কিসের রনি, কিসের সানি আমার মতে সাকিবকে বসিয়ে হলেও নাসিরকে খেলানো উচিৎ। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং এ নাসিরই বেস্ট।
তাছাড়া আজকের খেলায় সাকিবকে নিয়েই টেনশনে আছি :P

১০| ১১ ই মার্চ, ২০১৬ সকাল ১১:২১

তীর্থক বলেছেন: লোল :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.