নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লেখক নই, কথক।কল্পনা আর বাস্তবতা জোড়া দিয়ে প্রেম অথবা প্রতিবাদের ছবি আঁকা শিখছি।

নোমান প্রধান

লেখক নই, কথক।

নোমান প্রধান › বিস্তারিত পোস্টঃ

কেমন আছে হিমু, মিসির আর শুভ্ররা?

১৩ ই আগস্ট, ২০১৬ রাত ৮:২৩


কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদ তার পরিবার ও ভক্তিবৃন্দের মায়া কাটিয়েছেন বেশ ক'দিন হলো। কিন্তু তার মায়া কি আমরা কাটাতে পেরেছি? অথবা আদৌ কি তা সম্ভব? সেই বাউন্ডুলে ভ্যাগাবন্ড হলুদ পাঞ্জাবি পরা ছেলেটি কি এখনো হেটে বেড়ায় ব্যাস্ত ঢাকার রাজপথে? পকেটের প্রয়োজন নেই তার, নাই কোন স্থিরতা-ধিরতা। অথচ কত সাবলীল! অবাক লাগে খুব, কি করে রুপার মত মায়াবী একটা মেয়ের মায়া আগ্রাহ্য করে কেউ মহামানব হওয়ার ব্রত পালন করে যাচ্ছে দিনের পর দিন! যে মানুষ ভালোবাসা আগ্রাহ্য করতে পারে, তার কাছে ক্ষুধা,তৃষ্ণা কোন ছাড়? প্রশ্ন জাগে মনে, হুমায়ন সাহেব তো নেই এখন। তো হিমু কি করছে এখন? আগের মতই আছে? নাকি ঘর বেধেছে রুপার সাথে?

আর ওই বুড়ো পাগল প্রফেসর! নাই কাজ খই ভাজ। যত আজগুবি কাহিনী গুলোর কি বাস্তবিক সমাধান খুজে বের করতো পাগলা প্রফেসর। প্যারানরমাল সাইকোলজির রহস্য খুজতে গিয়ে যে কত খাটতে হতো এই নিঃসঙ্গ মানুষটিকে, আর কি প্রবল জ্ঞান পিপাসু একটা মানুষ, সব জানা চাই তার। জগৎ এর রহস্য, জীবনের রহস্য তো আছেই, ঈশ্বরের রহস্য জানার জন্য কত ছুটোছুটি করতো বুড়ো অসুস্থ শরীর নিয়ে। প্রায়ই অসুস্থতাজনিত কারণ হাসপাতালে ভর্তি হতো, কেমন আছেন তিনি? বেচে আছেন তো এখনো? থাকলে নিশ্চয় নতুন কোন রহস্য নিয়ে ঘেমে নেয়ে অস্থির হচ্ছেন।
সহজ সরল বড় মনের চশমা পড়া ছেলেটার চোখের সমস্যা কোন পর্যায়ে এখন? সেকি অন্ধ হয়ে গেছে? বাবার তো অনেক টাকা, চোখ কি ভালো হবার নয়? অন্যের পাশে সব সময় দাড়াতে নেই এই সহজ কথাটি বুঝবে না ছেলেটি। লোকের মুখে এক চিলতে হাসি দেখতে পেলেই খুব খুশি। এখনো কি তেমনই আছে? নাকি সব কিছুর মত পাল্টে গেছে তারাও?

মাঝে মাঝে মনে হয়, তাদের যিনি জন্ম দিয়েছেন মানে কাগজ আর কলমের সাহায্যে, তিনি তাদের নিয়ে গেছেন সাথে করে। আবার ভাবি, তিনি তো আসলে এখনো আছেন সেই চরিত্র গুলোতে, থাকবেন আরো বহু বছর।

মন্তব্য ৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই আগস্ট, ২০১৬ বিকাল ৩:১৪

টাইম টিউনার বলেছেন: ভালো লাগলো। ++

১৯ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৫৯

নোমান প্রধান বলেছেন: ধন্যবাদ

২| ১৬ ই আগস্ট, ২০১৬ সকাল ১০:০৪

মোস্তফা সোহেল বলেছেন: হিমু ভক্তরা যত দিন থাকবে হিমু্ও ততদিন থাকবে

১৯ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৫৯

নোমান প্রধান বলেছেন: অবশ্যই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.