নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এক বোষ্টমী যে কৃষ্ণপক্ষের আধাঁরেই সুর বাধেঁ। তার ইচ্ছা কোন এক শুক্লাদ্বাদশীর দিন চাদেঁর আলোয় সে সুর বাধঁবে... সেই সুরের মূর্ছনায় কারো চোখ ভিজে আসবে...। তবে বোষ্টমীর সেই ইচ্ছা অপূর্ণই থেকে যায়.... কারণ শুক্লপক্ষে যে কৃষ্ণপক্ষের বোষ্টমীর সুর বাধাঁ বারণ।

কৃষ্ণপক্ষের বোষ্টমী

কেউ কথা রাখেনি, তেত্রিশ বছর কাটলো, কেউ কথা রাখেনি ছেলেবেলায় এক বোষ্টুমি তার আগমনী গান হঠাৎ থামিয়ে বলেছিল শুক্লা দ্বাদশীর দিন অন্তরাটুকু শুনিয়ে যাবে তারপর কত চন্দ্রভূক অমাবস্যা চলে গেলো কিন্তু সেই বোষ্টুমী আর এলো না পঁচিশ বছর প্রতিক্ষায় আছি। কেউ কথা রাখেনি- সুনীল গঙ্গোপাধ্যায়

কৃষ্ণপক্ষের বোষ্টমী › বিস্তারিত পোস্টঃ

দুই শহরে...

০৫ ই মে, ২০২২ বিকাল ৫:১১

সে তার উচুঁ উচুঁ অট্টালিকা আর আলোর রোশনাইভর্তি শহরে আমায় নিমন্ত্রণ জানিয়েছিল। আমি তার ডাকে সাড়া দিয়ে বুঝলাম এ শহর কখনও আমার জন্য ছিল না। সে তার শহরে আমার জন্য ১৪৪ ধারা জারি করেছিল, যখনই মাথা তুলে তাকাতে প্রয়াস করেছিলাম, তখনই অজস্র টিয়ারগ্যাস আর রাবার বুলেটে বারংবার ক্ষতবিক্ষত হয়েছিলাম। সেই চাকচিক্যময় শহরে আমি পুড়েছি মবিলের মতোন, ধ্বসে গেছি রানা প্লাজার মতোন, নিজেকে পেয়েছি কোন এক অন্ধকার বন্দি শিবিরে, বারবার ফিরে এসেছি মৃত্যু দুয়ার থেকে। তার ডাকে সাড়া দেয়াই আমার কাল হয়ে দাড়িঁয়েছিল।

আজ সে উদভ্রান্তের মতোন সর্বস্বান্ত হয়ে আমার দুয়ারে দাড়াঁল, সে চেয়েছিল আমি তার শহরে পুনরায় ফিরে যাই, নতুবা আমার শহরে তারে একটু ঠাঁই দেই। তবে আমি তো জানি তার শহর কখনও আমার আপন ছিল না, কখনও হবেও না। অতঃপর আমি আমার শহরে তার প্রবেশাধিকার নিষিদ্ধ করে দিলাম।
ছবি:গুগল

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৬ ই মে, ২০২২ সকাল ১০:২৩

বিজন রয় বলেছেন: বাহ! অল্প কথায় অনেক কিছু বলে দিলেন।

আশাকরি আপনার নিকট থেকে অনেক ভাল ভাল লেখা পাবো।

শুভকামনা।

০৬ ই মে, ২০২২ বিকাল ৩:৩৯

কৃষ্ণপক্ষের বোষ্টমী বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.