নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বাধীনতায় ব্যাপক বিশ্বাসী। তবে অন্যকে অনৈতিক ভাবে হেয় করে কখনও স্বাধীনতা প্রয়োগে বিশ্বাসী নই।

ফারুক আহাম্মেদ

আমি ভাল থাকতে ভালবাসি।

ফারুক আহাম্মেদ › বিস্তারিত পোস্টঃ

কথায় না বড় হয়ে কাজে বড় হবে- সেটা কবে!

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৪২

মনের ভেতরে থাকা ক্যান্সারের থেরাপি দেবার সুযোগ নেই। কারণ সেই অজ্ঞাত ক্যান্সার দেখা যায় না। কিন্তু অস্তিত্ব বিদ্যমান থাকে কর্মে। পুরো মুসলিম সমাজে হিংসা আর আত্ম অহংকারে ভরে আছে। সেখানে পড়ে আছে শুধু ধর্মীয় ক্যাসিংটা আর ভেতরে সুযোগের অভাবে ভালো মানুষিকতা ওঁত পেতে আছে। মানুষকে ছোট করা, তুচ্চ তাচ্ছিল্য করা সমাজে প্রতিষ্ঠা পেয়েছে বহুকাল ধরে। এসব নিয়ে পড়ে থাকার কারণে ইবনে সিনা, ওমর খৈয়ামের মত বিজ্ঞানিদের বিকাশ ঘটছে না। বেরিয়ে আসছে নোংরা নোংরা সব শাসক শ্রেণী। যারা সীমিত ক্ষমতার সর্বোচ্চ প্রয়োগ করে থাকে।

পৃথিবী জুড়ে ধর্ম পালনে শ্রেষ্ট হলেও প্রকৃতভাবে ধর্মকে লালনে সবচে নিচে অবস্থান করছে মুসলিমরা। একারণে লেবাসধারী লোকজনও ওজনে কম দেয়, মানুষ খুন করে, দূর্নীতি করে, ধর্ষণ করে, মানুষ ঠকানোর মত নোংরা কাজগুলো করে থাকে। ননমুসলিমরাও যে করে না তা না। যেখানে ইসলাম ধর্মের মানুষই বেশি সেখানে অন্য ধর্মের মানুষকে বলা পক্ষপাতিত্ব হয়ে যাবে।


ইহুদি ধর্মের মানুষরা জ্ঞান বিজ্ঞানে এগিয়ে যাচ্ছে। নিজ ধর্মের মানুষের প্রতি তারা সমভাবে উধারও। ছোট বেলা থেকে তাদের সম্পর্কে নৈতিবাচক কাহিনী শুনে বড় হয়েছি। এখনও শুনছি। তাদের তৈরি ফেসবুকে তাদেরই সমালোচনা করছি আমরা! তাদের পক্ষ হতে এর চেয়ে বড় কনসিডর আর কি হতে পারে। অথচ তারাও নির্যাতক শ্রেণী। কয়েকযুগ ধরে ফিলিস্তিনের সাধারণ মুসলিমদের উপর নিয়মিত হত্যাকর্ম চালায়। বিশ্বজুড়ে মুসলিমরা সেটার শব্দহীন নিন্দা জানিয়ে ক্লান্ত হয়ে ঘুমিয়ে পড়ে। কোন মুসলিম কোন মুসলিমের জন্য না। কিন্তু প্রতিটা ইহুদি নিজেদের ভেতরে বিশ্বজুড়ে গড়েছে বৃহৎ ঐক্য। ইসরাইলের ভেতরে সরকার আর মানুষের সম্পর্কে জ্ঞান বিজ্ঞান নিয়ে একটু ঘাটলে বোঝা যায় তারা কতটা এগিয়ে। মুসলিমরা প্রচুর ওয়াজ মাহফিল করে ধর্ম প্রচারের ভং ধরলে ভেতরে ভেতরে প্রচুর বানিজ্য ছাড়া আর কিছুই না। কারণ টাকা ছাড়া কেউ ওয়াজ করতে চায় না। কারো কারো পেশা হচ্ছে ওয়াজ করা। মূলত নীতি কথা বললেও নীতিতে নেই তারা।

সত্য শুনে কেউ ব্যথিত হলে ক্ষমা করবেন। সমালোচনা সহ্য করতে না পারলে কিছু করার নাই।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:১০

মুজিব রহমান বলেছেন: কোন মুসলিম কোন মুসলিমের জন্য না

এ ধরনের ধারণা করা যায় না। কারণ মুসলিমরাই ধর্মের জন্য সবচেয়ে বেশি প্রাণ নিচ্ছে ভিন্নমতের মানুষের। এখন যদি মনে করেন ওয়াজ থেকে কতলের আহবান জানালে সবাই ঝাপিয়ে পড়ে এক হবে তবে তা কি ঠিক হবে? বাস্তবিক মুসলিমরাই সবচেয়ে কম শিক্ষিত, সবচেয়ে বেশি বিজ্ঞানবিরোধী। তাদের পক্ষে জ্ঞান-বিজ্ঞানে নেতৃত্ব দেয়া প্রায় অসম্ভব। তাদের ভাবাদর্শ বদলানোর কথা বলতেই হবে। তাতে কে কি মনে করলো তাতে কিছু যায় আসে না। মুসলিমদের বাঁচাতে হলে এটা করতেই হবে।

২| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:১৭

রাজীব নুর বলেছেন: ধর্ম আকড়ে থাকলে কোনো দেশ উন্নতি করতে পারবে না।
ধর্ম থেকে বেড়িয়ে আসতে পারলেই, দেশ জাতি, সমাজ পরিবার সব বদলে যাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.