নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাঝে মাঝে নিজেকে আঠেরো শতাব্দীর অঘোষিত সাফল্যহীন কবি মনে হয়। যার কিছু লেখা নামহীন বাজারি পত্রিকায় ছাপা হয়ে ছিল কিন্তু কেউ তা পড়ে দেখিনি।

পবিত্র হোসাইন

আমি মানুষ, রোবট নই।

পবিত্র হোসাইন › বিস্তারিত পোস্টঃ

আমরা কি সচেতন ব্লগার?

৩০ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:৫০



মনে করুন ব্লগ সম্পর্কে আপনার জ্ঞানের পরিধি বিশাল। আপনি অনেক জ্ঞানী। আপনাকে কথায় বা লেখায় হারায় এমন কেউ নেই। আপনার লেখাকে বুঝতে হলে শট কোর্স করতে হবে। আপনি প্রতিটি মন্তব্যের উত্তর যুক্তি দিয়ে বুঝাতে পারেন। অনলাইনে আপনার ভারী দক্ষতা আছে। সেখানে আপনি অনেক পড়াশুনা করেন। কিন্তু সমস্যা হলো কোথাও কিছু দেখলে তা ব্লগে কপি-পেষ্ট করে দেন। কপি পেষ্টে আপনি মাষ্টার। তবুও আপনি মাঝে মাঝে নিজে কিছু লেখার চেষ্টা করেন কিন্তু তা পাবলিকের খুব একটা পছন্দ হয় না। পাবলিক উল্টা-পাল্টা কথা বলে তাতেও আপনি মজা পান কারন নিজেকে সেলিব্রেটি মনে হয়।

ব্লগকে আমার খুব একটা কঠিন মনে হয় না । সপ্তাহের অনেকটা সময় আমি ব্লগে কাটাই। কিছু নিজে পোষ্ট করি, মাঝে মাঝে অন্যের পোষ্টে মন্তব্য করি। আবার কিছু পোষ্ট থেকে নিজেকে বিরত রাখি। নিজেকে বিরত রাখার কিছু কারন অবশ্য আছে। আমি বিশ্বাস করি, ব্লগ অবশ্যই স্বাধীন মত প্রকাশে মাধ্যম। আমি স্বাধীন বা মৌলিক ভাবে যে কোন ভাবনা ব্লগে তুলে ধরতে পারি। কিন্তু আমাকে খেয়াল রাখতে হবে স্বাধীন মত প্রকাশ করতে গিয়ে আমি কারো ধর্মীয় অনূভুতিতে আঘাত করছি না তো? মানুষকে কষ্ট দিচ্ছি না তো? দেখুন, কোন ধর্মই মানুষকে খারাপ শিক্ষা দেয় না। মানুষকে কষ্ট দেয় না। তবে বিশ্বাসের ব্যাপারটা একান্ত নিজের। আপনাকে কেউ জোর করছেনা আপনাকে ধর্ম মানতেই হবে, মূলত সেটা আপনার একান্ত নিজের ব্যাপার কিন্তু যারা মানছে বা বিশ্বাস করছে তাদের অনূভুতিকে আঘাত না করুন!

প্রতিটি ব্লগার সৃজনশীল এবং মৌলিক স্বত্তার। তাই সকলের কাছে অনুরোধ ধর্মীয় ব্যাপারে আমরা কাউকে কষ্ট না দেই। ধর্ম ভিত্তিক যে কোন পোষ্টে যত্নশীল ভাবে মন্তব্য করি প্রয়োজনে তা থেকে নিজেকে বিরত রাখি। ধর্মীয় যে কোন পোস্ট লেখার আগে তা সম্পর্কে ভালো ভাবে জানি এবং বুঝে লিখি। ধর্মীয় ব্যাপার না মানলে অন্যান্য ভাল কাজে নিজেকে যুক্ত করি।



আরো পড়ুন -একটি গল্প এবং আমরা ব্লগার
আরো পড়ুন -আমরা ব্লগার

মন্তব্য ৫৫ টি রেটিং +৫/-০

মন্তব্য (৫৫) মন্তব্য লিখুন

১| ৩০ শে অক্টোবর, ২০২২ দুপুর ১:৪০

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আমি সচেতন ব্লগার নই। অচেতন ব্লগার।

৩০ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:২২

পবিত্র হোসাইন বলেছেন: আমরা যদি না জাগি মা কেমনে সকাল হবে?
তোমার ছেলে উঠলে গো মা রাত পোহাবে তবে!

-জাগ্রত হোন।

২| ৩০ শে অক্টোবর, ২০২২ দুপুর ১:৫৭

শেরজা তপন বলেছেন: কি আর বলব -সবার মত প্রকাশের স্বাধীনতা রয়েছে। তবে এই স্বাধীনতা মানে জেনে বুঝে কাউকে বিশেষ ধর্ম বর্ণ গোত্র কিংবা ভাষাভাষীদের কষ্ট দেয়া নয়।

৩০ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:২৩

পবিত্র হোসাইন বলেছেন: ঠিক! আপনার কথাটাই উপযুক্ত।

৩| ৩০ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:৪৪

আরইউ বলেছেন:



আপনার এই পোস্ট রাজীব নূরের পোস্টের বিপরীতে সম্ভবত। যদি তাই হয় তাহলে বলবো দুঃখ পাবার কিছু নেই। কেন আমি ব্যাখ্যা করছি।

উনি যা জানেন তাই লিখেছেন। ওনার জানায় ভুল থাকতে পারে কিন্তু তার মানে এই নয় যে উনি ভুল জেনে লিখতে পারবেননা। উনি যা জানেন, বিশ্বাস করে তা লেখার স্বাধীনতা ওনার আছে। এটা ওনার মত প্রকাশের স্বাধীনতা; আপনি যা জানেন তার বিপরীতে উনি বললেও, ওনার ন্যারেটিভ আপনি বিশ্বাস না করলেও তাতে কিছু আসে যায়না।

ওনার লেখায় আপনি তথ্যগত ভুল থাকলে উপযুক্ত রেফারেন্স সহ ওনাকে বলবেন। উনি হয়ত ভুল শুধরে নেবেন। তবে, আমার ব্যক্তিগত এক্সপেরিয়েন্স বলে উনি কোন কিছু কানে তুলবেননা। উনি নিয়মিত অন্যের লেখা চুরি করে ব্লগে নিজের নামে চালিয়ে দিয়েছেন। ধরিয়ে দিলে বেহায়ার মত হেসেছেন, বলেছেন “ভুল হয়ে গেছে, আর হবেনা“ “ধরিয়ে দিলেন এরপর সূত্র উল্লেখ করবো“। কিন্তু উনি কখনো নিজেকে শোধরাণনি। কতৃপক্ষের ভয়ে এখন উনি ইদানিং আর লেখা চুরি করছেননা।

৩০ শে অক্টোবর, ২০২২ বিকাল ৫:২৬

পবিত্র হোসাইন বলেছেন: প্রিয় ভাই,
আপনি বলেছেন-উনি যা জানেন তাই লিখেছেন। ওনার জানায় ভুল থাকতে পারে কিন্তু তার মানে এই নয় যে উনি ভুল জেনে লিখতে পারবেননা। উনি যা জানেন, বিশ্বাস করে তা লেখার স্বাধীনতা ওনার আছে। এটা ওনার মত প্রকাশের স্বাধীনতা

আমি আপনার সাথে একমত। আপনি জানেন ধর্ম নিয়ে আজ গোটা বিশ্বে কি চলছে? তার কি উচিত ছিল না এ ব্যাপারে লেখার আগে একটু স্টাডি করার?
আমি ইগ্নোর করছি কিন্তু অন্য অনেকে সেটা নিতে পারছে না। ধর্ম একটি সেনসেটিভ বিষয়, সেটির ব্যাপারে লেখার জন্য ওনার মতো একজন বড় ব্লগারকে আরো যত্নশীল হওয়া উচিত ছিল নয় কি ?

৪| ৩০ শে অক্টোবর, ২০২২ বিকাল ৪:৫৪

রানার ব্লগ বলেছেন: যখন পিঠে কুলো বাধা থাকে আর কানে তুলো দেয়া থাকে তখন কিছুই করার থাকে না ।

৩০ শে অক্টোবর, ২০২২ বিকাল ৫:২৮

পবিত্র হোসাইন বলেছেন: কথাটি দুঃখের হলেও সত্য।

৫| ৩০ শে অক্টোবর, ২০২২ বিকাল ৪:৫৫

মিরোরডডল বলেছেন:




তাকে যতটুকু চিনি, এরকম পোষ্ট দেয়ার মানেই এই না যে সে যা লিখছে সেটা সে বিলিফ করে।
সকালে একরকম দিবে, বিকেলে অন্যরকম । এরকম পোষ্ট দেয়ার একটাই কারন, সে একজন এটেনশন সিকার ।
সবাই তার পোষ্টে এসে যে তির্যক মন্তব্য করছে, এটা সে এঞ্জয় করে ।
এই যে হোসাইন পোষ্ট দিলো, এটাতেও সে খুশি হবে কারন পারপাস সার্ভড । বেটার তাকে ইগ্নর করা ।

সময়টা এখানে নষ্ট না করে হঠাৎ সন্ধ্যার ৫ম পর্ব লেখা হোক ।
একটা সিরিজ শুরু করলে এতো গ্যাপ দিলে মজা নষ্ট হয় ।
আর তাছাড়া এমনিতেও পর্বগুলো খুব ছোট ।
আরেকটু বড় করে লিখলে বা অল্পদিনের গ্যাপে পোষ্ট করলে ভালো হয় ।
যেহেতু সিরিজটা পড়ছি , তাই এই মন্তব্যটা করলাম ।
থ্যাংকস হোসাইন।



৩০ শে অক্টোবর, ২০২২ বিকাল ৫:৪৪

পবিত্র হোসাইন বলেছেন: কিন্তু এটেনশন পাবার জন্য মানুষের মনে ধর্মীয় আঘাত দেয়া কি ঠিক? ব্লগে সবাই থাকে ভালোবাসে তার জন্য এক্সট্রা এটেনশন কি খুব জরুরি?

যাই হোক আপনার কথা ঠিক, ওনার সকালের কথা আর বিকালের কথা এক রকম নয়।





৩০ শে অক্টোবর, ২০২২ বিকাল ৫:৪৬

পবিত্র হোসাইন বলেছেন: হঠাৎ সন্ধ্যা সিরিজটা আমি খুব তারাতারি পোস্ট করবো। এবং আপনার সাজেশাটা আমি কাজে লাগাবো। আসলে প্লটটা ফাইনাল ঠিক করে ফেলেছি কিন্তু কেন যেন লিখতে পারছি না। মাঝে মাঝে মনে হয়, আহা ! কেউ যদি বাকি গল্পটা লিখে দিত।

৬| ৩০ শে অক্টোবর, ২০২২ বিকাল ৫:১৯

সোনাগাজী বলেছেন:




আপনি বলেছেন, আপনি 'স্বাধীন মত প্রকাশে বিশ্বাসী'; এটি যদি বিশ্বাস করেন, 'ফিলিস্তিন'এর বর্তমান পরিস্হিত নিয়ে আপনার স্বাধীন মত আছে কিনা? রোহিংগাদের অবস্হা নিয়ে আপনার স্বাধীন মত আছে? পুটিনের ইউক্রেন আক্রমণ নিয়ে আপনার স্বাধীন মত আছে?

৩০ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:৪৭

পবিত্র হোসাইন বলেছেন: গাজী সাহেব, আপনার কি মনে আছে ২০০২ সালের জার্মানির একটি স্কুলে বন্দুকধারীদের গুলিতে ১৬ জন শিক্ষার্থীর মৃত্যুর কথা? বা কিছুদিন আগে যুক্তরাষ্টে একটি স্কুলে সন্তাসী হামলার কথা? এ হামলার পরে যুক্তরাষ্ট সহ অনেক দেশই রাষ্টীয় ভাবে শোক পালন করেছিল। কিন্তু কখনই কি কোন দেশ ফিলিস্তিনি শিশুদের জন্য তা করেছে? যখন ট্রাম্পের হাতে থেকে ক্ষমতা গেলো এবং বাইডেনের হাতে ক্ষমতা এলো তখন সবাই বলল- ভদ্রলোক এসেছে, কাজেই আন্তর্জাতিক কৌশলে পরিবর্তন আসবে, কিন্তু পর্বতীতে দেখা গেল যুক্তরাষ্ট্রে সরকার ইসরায়েলের মিত্রই থেকে গেল। সবার মিষ্টির হাড়ি থেকে কালো হুলো বিড়াল বের হলো।
অপরদিকে কুয়েত-ইরাক যুদ্ধ, ইরাক-ইরান যুদ্ধ, সৌদি -ইমেয়েন, সিরিয়ায় হামলা এবং এমনকি রোহিঙ্গা সংকটের সময় আমরা দেখেছি আরব বিশ্বের পলায়নপর ও ভোগের মানসিকতা। কোথায় মানুষ মারা যাচ্ছে, কোথায় মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে এসব নিয়ে তারা কোনোদিনই ভাবেনি এবং কারো পাশে এসেও দাঁড়ায়নি। আমাদের মুক্তিযুদ্ধে এই আরব বিশ্ব পাকিস্তানকে সমর্থন দিয়েছে। স্বাধীন বাংলাদেশে সবধরনের জঙ্গি তৎপরতায়, তাদের ইন্ধন ছিল
মুসলিম শক্তিগুলো চেয়েছে ফিলিস্তিনে হামাস পর্যুদস্ত হোক। কারণ তারা মুসলিম ব্রাদারহুডকে নিজেদের জন্য ত্রাস হিসেবে মনে করে। এজন্য তারা ইসরাইলি আগ্রাসনের বিরুদ্ধে টুঁ শব্দও করে না। আরবরা চাইলে ফিলিস্তিনিদের স্বাধীনতার ব্যাপারে ইসরাইলের ওপর চাপ দিতে পারত, পারত যুক্তরাষ্ট্রের সঙ্গে দেনদরবার করতে। কিন্তু বাস্তবে দেখা গেল প্রতিবেশী কোনো আরব রাষ্ট্র একটা কথাও বলেনি।
আর রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের ব্যাপারে আপনি লিখছেন। আবার কিছু লিখলে মন্তব্যের মধ্যমে আপনার সাথে কথা হবে

৭| ৩০ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:৪১

সোনাগাজী বলেছেন:



ব্লগার রাজিব নবী (স: )এর "পেশা' নিয়ে যা লিখেছেন, উহা মোটামুটি সঠিক। ব্লগার আরইউ ৭ বছরে ৬টি পোষ্ট লিখেছেন, উনার মতামতের তেমন মুল্য আছে বলে মনে হয় না।

৩০ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:১০

পবিত্র হোসাইন বলেছেন: দেখুন নবীজি (সঃ) এর জীবনী সম্পর্কে অনেকেই লিখেছে।
কিন্তু এই ব্যাপারটা মুসলিমদের জন্য অনেক সেনসিটিভ।
তাই নবীজি (সঃ) এর জীবনী লেখার ব্যাপারে আরো যত্নশীল হওয়া উচিত ছিল।
তিনি কিছু ইনফরমেশন ভুল ভাবে বাখ্যা করছেন তাতে অনেক ব্লগার মানুষিক ভাবে আহত হয়েছেন।
আপনি অবশ্যই চাননা কোনো ব্লগার লেখায় কেউ কষ্ট অনুভব করুক।

আরেকটা ব্যাপার, কেউ রাজনীতি না করলেও তার রাজনৈতিক মতাদর্শ থাকাটা দোষের কিছু নয়।

৮| ৩০ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:০৫

আরইউ বলেছেন:


ধন্যবাদ, হোসাইন।

আপনি লিখেছেনঃ আমি ইগ্নোর করছি কিন্তু অন্য অনেকে সেটা নিতে পারছে না। ধর্ম একটি সেনসেটিভ বিষয়, সেটির ব্যাপারে লেখার জন্য ওনার মতো একজন বড় ব্লগারকে আরো যত্নশীল হওয়া উচিত ছিল নয় কি ?

আপনার জবাবটা দেখে আমি খুব হাসলাম। কেউ যদি নিজেকে বড় ব্লগার বলে তাহলেই সে বড় ব্লগার হয়ে গেল। যার ৫০ থেকে ৭৫% লেখা অন্যের লেখা থেকে চুরি করা তাকে আপনি বড় ব্লগার বললে আমার কিছু বলার নেই। অবশ্য আমি ব্যক্তি রাজীব নূরকে কখনো লেখা চুরির জন্য দোষী মনে করিনি। উনি ওনার পরিবার, পিতা-মাতা, ওনার পরিপার্শ থেকে উনি কীভাবে কী বলতে হয়, কোনটা অন্যায় এসব শেখেননি। উপযুক্ত শিক্ষার অভাবে যা হয় আরকি!

৩০ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:২৭

পবিত্র হোসাইন বলেছেন: রাজীব নূর পুরোনো একজন ব্লগার সে ক্ষেত্রে তাকে সিনিয়র বা বড় বলা যেতে পারে।

আপনি অনেক সাহসী।

৯| ৩০ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:০৮

আরইউ বলেছেন:



আমি মিররের সাথে একমত। ওনার এক ধরণের মানসিক বৈকল্য আছে।

আর আপনি বলছেন ধর্মীয় অনুভুতিতে আঘাতের কথা, অনুভুতি এত ঠুনকো হলেতো সমস্যা। রাস্তায় কোন পাগল-ছাগল আপনাকে কিছু বললে আপনি কি কিছু মনে করেন, মন খারাপ হয়!!

৩০ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:৩৪

পবিত্র হোসাইন বলেছেন: আপনি বলেছেন: রাস্তায় কোন পাগল-ছাগল আপনাকে কিছু বললে আপনি কি কিছু মনে করেন, মন খারাপ হয়!!

-সবাই একরকম নয়। কেউ পাগলকে ইগনোর করবে। কেউ মারতে যাবে। কেউ মন খারাপ করবে।

১০| ৩০ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:১১

সোনাগাজী বলেছেন:



৩টি সমকালীন বিশ্ন সমস্যায় আপনার স্বাধীন মত আছে কিনা জানতে চেয়েছি! আপনার উত্তর হতে পারে, হ্যাঁ/না, কিংবা ২/১ লাইন; কিন্তু আপনি উত্তরে অকারণ গরুর রচনা লিখেছেন। এখন আপনি বলুন, ফিলিস্তিন, রোহিংগা সমস্যা ও ইউক্রেন যুদ্ধ নিয়ে আপনার 'স্বাধীন মত' আছে কিনা?

৩০ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:৪০

পবিত্র হোসাইন বলেছেন: এত বড় গরুর রচনা লেখার পরও আপনি বুঝতে পারেননি আমার স্বাধীন মতামত আছে কিনা ?
আমার হয় যে কোন ব্লগারকে এই প্রশ্ন করলে তার উত্তর হবে, হ্যাঁ

১১| ৩০ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:১২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



যাদের ধর্মীয় অনুভূতি এতো সস্তা আর ঠুনকো, তাদের ধর্মীয় পোষ্ট পড়া দরকার নেই।

৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৮:১৭

পবিত্র হোসাইন বলেছেন: কি বললেন এটা! মানুষের অনুভূতি কি কখনো ঠুনকো আর সস্তা হতে পারে? আপনার পিতা-মাতার প্রতি আপনার অনুভূতি কি সস্তা?
আপনার পিতা-মাতার সম্পর্কে কেউ বাজে কথা বললে আপনি সেটা নিষেধ করবেন না? নাকি পিতা-মাতার মুখ দেখা বন্ধ করে দিবেন?

১২| ৩০ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:২৪

সোনাগাজী বলেছেন:



লেখক বলেছেন: দেখুন নবীজি (সঃ) এর জীবনী সম্পর্কে অনেকেই লিখেছে। কিন্তু এই ব্যাপারটা মুসলিমদের জন্য অনেক সেনসিটিভ।

-নবী (স: ) নিয়ে কথা বলা মুসলিমদের জন্য সেনসেটিভ, গনেশের নাক নিয়ে কথা বলা হিন্দুদের জন্য সেনসেটিভ, বাবাহীন যীশুর জন্ম নিয়ে কথা বলা সেনসেটিভ, মুসা নবীর সাগর পার হওয়া নিয়ে কথা বলা সেনসেটিভ; কিন্তু এসব রূপকথা বিপক্ষে আলোচনা থেমে নেই।

৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৮:২০

পবিত্র হোসাইন বলেছেন: আপনার কাছে যেটি রুপকথা তা অন্যের কাছে বিশ্বাসওতো হতে পারে! তাই বলে আপনি কারো বিশ্বাসকে খারাপ ভাবে উল্লখ করতে পারেন না।

১৩| ৩০ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:৫৮

সোনাগাজী বলেছেন:



আপনি বলেছেন, "আমার হয় যে কোন ব্লগারকে এই প্রশ্ন করলে তার উত্তর হবে, হ্যাঁ "

-এই ৩ সমস্যা সম্পর্কে আপনার স্বাধীন মতামত আছে; তা'হলে, ধর্ম নিয়েও আনার স্বাধীন মতামত আছে; তা'হলে বলুন, যারা বলছে যে, ধর্ম এসেছে সৃষ্টিকর্তা থেকে, উহার ুপর আপনার মতামত কি?

৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৮:৩৮

পবিত্র হোসাইন বলেছেন: আমি বুঝতে পারছি আপনি কোন পথে যাচ্ছেন। ধর্ম নিয়ে অনেকে অনেক কথা বলেছেন। যুগ যুগ ধরে প্রতিটি ধর্মের ম্যাসেনজার গন এসেছেন। সবার সৃষ্টিকর্তার প্রতি আমার বিশ্বাস নেই।
আমি আমার বিশ্বাস নিয়ে আছি। এবং অন্যরা তাদের বিশ্বাস নিয়ে আছে। তাছাড়া যারা সৃষ্টিকর্তাকে বিশ্বাস করছে না তাদেরকে কেউ জোর করা হচ্ছে না। সবাই সবার বিশ্বাস নিয়ে থাকুক কেউ কাউকে আঘাত না করুক।

১৪| ৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৮:১২

আরইউ বলেছেন:




আপনি বলেছেনঃ আপনি অনেক সাহসী।

কী কারণে বলেছেন বুঝতে পারছি। আসলে এখানে সাহসের কিছু নেই। আমি যেটা সত্য সেটা বলেছি মাত্র। ব্লগে কাউকে ব্যক্তি আক্রমন করা নিষেধ কিন্তু কোন প্রমানিত সত্য বা ফ্যাক্ট বলায় কোন দোষ নেই। রাজীব নূর অন্যের লেখা সূত্র ছাড়া কপি-পেস্ট করেছে (যেটাকে “লেখা চুরি” বলে), অন্যের লেখা নিজের মন্তব্য বলে চালিয়ে দিয়েছে, এটা প্রমানিত সত্য। তার এই বদ অভ্যাসের কারণে তাকে ব্যানও করা হয়েছিল।

৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৯:৪১

পবিত্র হোসাইন বলেছেন: উনি প্রচুর পোষ্ট করেন। মনে করেন অনেক পোষ্ট করলে জনপ্রিয় হওয়া সম্ভব। কিন্তু এসব করতে গিয়ে উনার কথা বার্তা উল্টা-পাল্টা হয়ে গিয়েছে।

১৫| ৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৮:৪৩

নিমো বলেছেন: উনি Syncretism এর আদর্শ উদাহরণ হতে পারেন। তবে আমি মিরোরডডলের সাথে একমত। ব্লগে ধর্মের পক্ষে বা বিপক্ষে যা লেখা আসে উভয়ই নিম্ন মানের। এসব লেখা ব্লগকে বস্তি বানানো ছাড়া আর কোন কাজে আসে না।

৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৯:৫১

পবিত্র হোসাইন বলেছেন: আমার কাছে শেরজা ভাইয়ের ২নং মন্তব্যটা উপযুক্ত মনে হয়।

তিনি বলেছেন-সবার মত প্রকাশের স্বাধীনতা রয়েছে। তবে এই স্বাধীনতা মানে জেনে বুঝে কাউকে বিশেষ ধর্ম বর্ণ গোত্র কিংবা ভাষাভাষীদের কষ্ট দেয়া নয়।

১৬| ৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৮:৪৩

ভুয়া মফিজ বলেছেন: শোনেন.........আপনার এই আলোচ্য ব্লগার তিতা বেহায়া টাইপের। উহাকে আপনি কিছু বলে সুবিধা করতে পারবেন না। নীতি-নৈতিকতা, মুল্যবোধ কিংবা বক্তব্য ডেলিভারীতে যে সততার প্রয়োজন হয়, এর কোন কিছুই আপনি উহার কাছ থেকে পাবেন না। একে একমাত্র সাইজ করতে পারে ব্লগ টিম। বেশী বাড়তে থাকলে এক পর্যায়ে করেও, কিন্তু তাতেও খুব একটা লাভ হয় না। ক'দিন পরে যেই লাউ, সেই কদু। ইহার উলুবন মার্কা পোষ্টে গিয়ে মুক্তো না ছড়িয়ে বরং রিপোর্ট করেন, তাতে যদি কিছু হয়!!!

৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৯:৫৪

পবিত্র হোসাইন বলেছেন: কিছু মানুষ কোন ভাবে মানতে রাজি নয় যে মানুষের বিশ্বাস বা অনুভূতিকে আঘাত করা ঠিক নয়। এই সিম্পল কথাটা কেন তাদের বোধগম্য নয়?

১৭| ৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৮:৫৪

সোনাগাজী বলেছেন:



এখন ভুয়া মফিজ আপনাকে আমার সম্পর্কে ভুয়া জ্ঞান দিতে এসেছেন; দেখেন ভুয়া থেকে ভুয়া কিছু শেখার আছে কিনা!

৩০ শে অক্টোবর, ২০২২ রাত ১০:০১

পবিত্র হোসাইন বলেছেন: আপনি কিছু শিখতে পেরেছেন কি?

১৮| ৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৯:০০

ভুয়া মফিজ বলেছেন: @সোনামনিঃ মানুষ বুইড়া হইলে যে ভিমরতি হয়, সেইটা আপনের মন্তব্যে আরেকবার কনফার্ম হইলাম। আপনেরে নিয়া আপাততঃ কিছু কওয়ার রুচি আমার নাই। আমার মন্তব্য না বুইঝাই আৎকা একটা মন্তব্য করলেন। ''এই পোষ্টের আলোচ্য ব্লগার'' কি আপনে? ব্যাক্কল কোথাকার!!!

১৯| ৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৯:১৩

সোনাগাজী বলেছেন:


@ভুয়া মফিজ ,

আপনার নিকটা আগে ঠিক করে নেন; নিকের সাথে "ভুয়া" যোগ করাটা সুন্দর নয়।

২০| ৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৯:১৭

ভুয়া মফিজ বলেছেন: আপনে আপনের ''সোনা'' ঠিক করেন আগে, তারপরে অন্য কথা। =p~

২১| ৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৯:১৮

মোহাম্মদ গোফরান বলেছেন: একই ব্যক্তি ভিন্ন ভিন্ন নিক থেকে একেক রূপে একাধিক মন্তব্য করলেও অসচেতন বা অবচেতন ব্লগার মনে হয়।

৩০ শে অক্টোবর, ২০২২ রাত ১০:০৩

পবিত্র হোসাইন বলেছেন: ব্লগ কর্তৃপক্ষ একাধিক নিককে দোষের মনে করেন না এজন্য হয়তো এই অবস্থা!

২২| ৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৯:২৬

সোনাগাজী বলেছেন:


ভুয়া মফিজ বলেছেন: আপনে আপনের ''সোনা'' ঠিক করেন আগে, তারপরে অন্য কথা।

-সোনা মানে স্বর্ণ; চাঁদগাজী, সোনাগাজী, ফুলগাজী হচ্ছে বাংগালীদের স্বাধীনতাযুদ্ধের ৩টি বিখ্যাত যুদ্ধের স্হান।
আমার আগামী নিক হবে, "ফুলগাজী"।

২৩| ৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৯:৪৩

ভুয়া মফিজ বলেছেন: @ সোনাগাজীঃ
সোনা মানে স্বর্ণ। আপনের ক্ষেত্রে এইটা প্রযোজ্য না। ইংরেজিতে ''ডিকহেড'' বইলা একটা শব্দ আছে। আপনের সোনার সাথে সম্পর্কিত। ওই ''হেড'' দিয়া কিছু প্রসেস করতে গেলে বিভ্রাট অবধারিত। আপনের সমস্যাটা সেইখানে। সেইজন্যই উল্টাপাল্টা বুঝেন!!! :P

আপনের সাথে আর প্যাচাল পারার টাইম নাই। আউলিয়াগিরি চালায়া যান। যা কইলাম, ভালো কইরা চিন্তা কইরেন। বিদায়।

২৪| ৩০ শে অক্টোবর, ২০২২ রাত ১০:২৮

মোগল বলেছেন: "সোনাগাজি" মানে তাইলে "ডিকহেড" !! - পারফেক্ট হইছে।

২৫| ৩০ শে অক্টোবর, ২০২২ রাত ১০:৩১

নেওয়াজ আলি বলেছেন: নিচের প্যারা পড়ে একমত আমি। তবে আমি একজন অসচেতন মানষ।

৩১ শে অক্টোবর, ২০২২ সকাল ১১:০৮

পবিত্র হোসাইন বলেছেন: প্রিয় ভাই, আপনার সচেতনতা কামনা করছি।

২৬| ৩০ শে অক্টোবর, ২০২২ রাত ১০:৫০

সোনাগাজী বলেছেন:



লেখক বলেছেন: আপনি কিছু শিখতে পেরেছেন কি?

-এরা দরকারী কিছু জানে না, ক্যাচাল ব্লগার।

২৭| ৩০ শে অক্টোবর, ২০২২ রাত ১১:৩৯

জিকোব্লগ বলেছেন:



এখানে দেখি বেক্কেল শয়তানের সরদার শয়তানের পুতের পোষ্ট ভ্যালিড করার জন্য লাফাচ্ছে।
অন্যদিকে রিপোর্টে শয়তানের পুতের পোষ্ট গায়েব।

ধর্মীয় লেবাসে এক হালার শয়তানের পুত আবার খোঁজে ঐ শয়তানের পুতের পোস্টের মন্তব্যে
কেউ যুক্তি খণ্ডন করতে পারছে কি না। আরে শয়তানের সরদার ও শয়তানের পুত, তোমাগো
সাথে যুক্তি দিলে কী তোমরা ভালা হইয়া যাইবা! তাইলে তুমাগোর পিতা ইবলিশ শয়তান অনেক
আগেই ভালা হইয়া যেত। তুমাগোর জন্য একটাই ঔষুধ 'মার ', যার উপরে কোনো ঔষুধ নাই।

শয়তানের সরদার ও শয়তানের পুত, অলস মস্তিক ছেড়ে কিছু কাজ কাম কর। আর ব্লগে আইসা
মানষেরে জ্বালাইওনা ও সামু ব্লগকেও বিপদে ফেল না।

২৮| ৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১২:৫১

সোনাগাজী বলেছেন:



@ভুয়া মফিজ,
আপনি বলেছেন, "আপনের সাথে আর প্যাচাল পারার টাইম নাই। আউলিয়াগিরি চালায়া যান। যা কইলাম, ভালো কইরা চিন্তা কইরেন। বিদায়। "

-আপনি ব্লগিং'এ সুবিধা করতে পারার সম্ভাবনা নেই।

২৯| ৩১ শে অক্টোবর, ২০২২ দুপুর ১:৫৪

রাজীব নুর বলেছেন: হ্যাঁ আমি নবীজির পেশা নিয়ে লিখেছিলাম।
সেখানেই বলেছেন, ভুল তথ্য। কিন্তু কেউ সঠিক তথ্য দিতে পারেন নাই।

আমি যা বিশ্বাস করি লিখব। লিখতে থাকবোই। যেমন সামু আমার লেখাটা সরিয়ে দিয়েছে। একই লেখা আমি আরো কয়েকটা ব্লগে দিয়েছি, তাঁরা সরায়নি। অর্থ্যাত সকলের মানসিকতা সমান না।

কেউ যদি আমাকে সম্রাট বলে, আমি সম্রাট হয়ে যাবো না। তাঁরা আমার যতই নিন্দা করুক আই ডোন্ট কেয়ার।
অর্থ্যাত কতিপয় অপব্লগার সামুতে আছে। দীর্ঘদিন ধরেই আছে। তাঁরা ব্যস্ত কুকুর আর কুকুরের লেজ নিয়ে। আমি ভূয়া নই। আমি একজন খাটি মানুষ।

৩১ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:৫০

পবিত্র হোসাইন বলেছেন: রাজীব নুর বলেছেন: হ্যাঁ আমি নবীজির পেশা নিয়ে লিখেছিলাম।
সেখানেই বলেছেন, ভুল তথ্য। কিন্তু কেউ সঠিক তথ্য দিতে পারেন নাই।


-অনেকে বলছে ভুল তথ্য! অনেকে আপনাকে সঠিক দিয়েছেন কিন্তু আপনি কি সেটার কোনো সংশোধন করছেন ?
আপনি যে সঠিক লিখছেন সেটার কোনো এপ্রোভ রেফারেন্স দিতে পারবেন?
আপনার যেকোনো লেখার সকল দ্বায়ভার শুধুই আপনার। সেখানে অন্য কেউ আপনাকে শুধরে দিবে না।

আপনি বলছেন -আমি যা বিশ্বাস করি লিখব। লিখতে থাকবোই।
-কারো জীবনী বিশ্বাস থেকে লেখা সম্ভব নয়। আপনি আব্রাহাম লিঙ্কনের জীবনী আপনার মনের বিশ্বাস থেকে লিখতে পারবেন?
আপনাকে নবীজি ( সঃ ) জীবনী লিখতে কেউ মানা করেনি আপনি তার সম্পর্কে আরো ২০টি পোস্ট দেন কিন্তু একটু সঠিক তথ্য নিয়ে লেখেন।

রাজীব ভাই আপনাকে কেউ অপছন্দ করে না। আপনার সাথে কারো দুশমনি নেই। আপনার লেখা আপনার পরিচয়। আপনি ভালো লিখলে আপনাকে লোকে ভালো বলবে খারাপ লিখলে খারাপ বলবে। তাছাড়া এই পোস্টে আপনকে ছোট করা হয়নি। এই পোস্টার একটাই উদ্দ্যেশ -আপনি আপনার স্বাধীন মতামত লিখুন তবে তাতে কারো ধর্মীয় অনুভূতি যেন আঘাত না হয়। এই ছোট্ট কথাটি কোনো মানুষ বুঝছে না ?

৩০| ৩১ শে অক্টোবর, ২০২২ রাত ৮:১৭

ঢাবিয়ান বলেছেন: রাজীব নুর বলেছেন: হ্যাঁ আমি নবীজির পেশা নিয়ে লিখেছিলাম।
সেখানেই বলেছেন, ভুল তথ্য। কিন্তু কেউ সঠিক তথ্য দিতে পারেন নাই।

সকল মুসলিম নবীজি সম্বন্ধে এসব তথ্য জানে। আপনার ফাজলামি মার্কা তথ্যের সাথে কেন অন্যরা তর্ক করতে যাবে?

৩১ শে অক্টোবর, ২০২২ রাত ৮:৪৫

পবিত্র হোসাইন বলেছেন: উনাকে কে বুঝাবে?
উনি নিজেই নিজেকে ভাল মানুষ দাবী করছে!
কারো কথা তিনি শুনতে রাজি নন।

৩১| ৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১১:২৮

নিমো বলেছেন: লেখক বলেছেন: কষ্ট দেয়া নয়।
এটার পরিমাপটাই বা কী আর মাপবেই বা কে ? ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইন অনুযায়ী ব্লগে যা লেখা হয় তাতে সচেতন, অচেতন সহ সকল রকম চেতন ব্লগারদের কারাগারে থাকার সম্ভাবনা আছে। ব্লগেরও জটিল ভাই হওয়ার প্রবল শংকা।

৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১১:৪৪

পবিত্র হোসাইন বলেছেন: আপনার যুক্তি হাস্যকর!

৩২| ৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১১:৫৬

নিমো বলেছেন: লেখক বলেছেন: আপনার যুক্তি হাস্যকর!
আমার ব্ক্তব্যকে কুযুক্তি, অযুক্তি, হাস্যকর যে কোন কিছু বলার স্বাধীনতা আপনার আছে। আমি মোটেও এতে কষ্ট পাই নি। ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনটা পড়া না থাকলে, পড়ে নিন, ওটা কিন্তু মোটেও হাস্যকর! নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.