নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধুর!

বিকট

হাসান মাহবুব

আমার অপদার্থতাকে মাহাত্ম্য ভেবোনা...

হাসান মাহবুব › বিস্তারিত পোস্টঃ

সোলায়মান সুখন ভাই, আপনার জন্যে একটু মোটিভেশন

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:২৭



প্রিয় সোলায়মান সুখনভাই,

আপনার জীবনটা বৈচিত্রপূর্ণ। ছিলেন নেভিতে, ছিলেন স্ট্যান্ডআপ কমেডিয়ান, ছিলেন মার্কেটিং স্পেশালিস্ট, আর সবচেয়ে বড় পরিচয়টা তো আমরা জানিই। আপনি একজন মোটিভেশনাল স্পিকার। শুধু তাই না, সিক্স ডিজিট স্যালারিও পান। যারা পরীক্ষায় ফেল করে, যারা প্রেমে ব্যর্থ, যারা ভালো গ্রেড পায় না তাদের সবার প্রয়োজন পড়ে আপনাকে। আপনিই সম্ভবত বাংলাদেশে সর্বপ্রথম মোটিভেশনাল স্পিচ দিয়ে অর্থ উপার্জন করার ট্রেন্ড চালু করেছেন। মোটিভেশনাল স্পিচের একটি ভ্যালু তৈরি করতে সক্ষম হয়েছেন। সৎ উপায়ে, নিজের বুদ্ধি এবং বাকপটুতা দিয়ে উপার্জন করছেন, এটাকে আমি এ্যাপ্রিসিয়েট করি। বাংলাদেশের মানুষ সবকিছু ফ্রিতে পেতে চায়। টরেন্ট দিয়ে মুভি নামানো, ফ্রি এমপিথ্রি ডাউনলোড, ফ্রি ই-বুক, ফ্রি পিডিএফ, ফ্রি এ্যাপস...এমন দেশে আপনি উৎসাহব্যাঞ্জক কথা বলে অর্থ উপার্জন করতে সক্ষম হয়েছেন, এর প্রশংসা করতেই হয়।

আপনার কিছু মোটিভেশনাল স্পিচ আমি শুনেছি। আপনার বিভিন্ন খবর নিউজফিডে এসেই যায়। আপনাকে এড়ানো যায় না। আপনাকে নিয়ে ট্রোল হয়েছে, রোস্টিং হয়েছে, ব্যাঙ্গাত্মক নাটক হয়েছে তারপরেও আপনি অদম্যভাবে মোটিভেশন দিয়ে যাচ্ছেন, এর জন্যে গাটস লাগে আসলেই।
তবে আমার এই মুহূর্তে মনে হচ্ছে আপনার নিজেরও কিছুটা মোটিভেশন দরকার। সারাজীবন সাফল্যের সূত্র বিলিয়ে যাওয়া অনেকেরই শেষ জীবন ভালো কাটে নি। সবাইকে হাসিয়ে যাওয়া রবিন উইলিয়ামসও আত্মহত্যা করেছিলেন। তাই কখন কী হয়, এই আশঙ্কায় আপনাকে কিঞ্চিৎ মোটিভেশন দেবার জন্যে এই লেখার সূত্রপাত।

সুখন ভাই, ছাত্ররা রাস্তায় নেমেছে। আন্দোলন করছে। বৃষ্টির মধ্যে। তারা গাড়ি আটকেছে। আপনার গাড়িও আটকেছিলো। আপনাকে যেতে দেয় নি! আপনি বলেছিলেন আপনার গুরুত্বপূর্ণ তিনটা মিটিং আছে। একটা না, দুইটা না, তিন তিনটা! তারপরেও তারা গাড়ি ছাড়ে নি। শুধু তাই না, আপনি বলেছিলেন যে আপনি একজন ফেসবুক সেলিব্রেটি এবং ইত্যাদি ইত্যাদি, তারপরেও ছাড়ে নি! ঘটনা এখানেই শেষ হলে কথা ছিলো। কিন্তু তা আর হলো কই! খুনী ড্রাইভার এবং তার সহযোগীদের গ্রেফতার করার পর আপনি ফেসবুকে (যেখানে আপনি সেলিব্রেটি) আহবান জানিয়েছিলেন সবাইকে ঘরে ফিরে যেতে। অথচ দেখুন, তারা এখনও রাস্তায় আছে। শুধু যে রাস্তায় আছে তা না, গাড়ি চেকিং করছে, ড্রাইভারের লাইসেন্স না থাকলে যেতে দিচ্ছে না। এমন কি পুলিশকেও ছাড়ছে না। আপনি বলেছিলেন ডিসি অফিসে গিয়ে স্মারকলিপি-টিপি আর কি যেন দিতে, তারা কিছু তো দেয়ই নি, উলটো আলটিমেটাম দিয়ে বেড়াচ্ছে গলার রগ ফুলিয়ে! কী একটা অবস্থা না! আপনি তাদের সাথে বৃষ্টিতে ভিজে, মিটিং মিস করে, ফেসবুক সেলিব্রেটি পরিচয় প্রদান করে থাকলেন, কিন্তু তারা কথাই শুনলো না। শুনলাম আপনি না কি এই ধকল সামলাতে না পেরে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। আমার আশঙ্কার কারণ এটাই।

কচি কচি ছেলেমেয়েগুলো তিনদিন ধরে বৃষ্টিতে ভিজে হাসপাতালে ভর্তি হলো না, অথচ আপনি একদিন ভিজেই ভর্তি হয়ে গেলেন, অথচ আপনি একসময় নেভিতে ছিলেন! ফিটনেসের এই অবস্থা আপনার হবার কথা না। তবুও হলো, কারণটা শারীরিক নয়, মানসিক। আপনি সম্ভবত মানসিকভাবে ভেঙে পড়ার কারণেই অসুস্থ হয়েছিলেন। সেজন্যেই এই বিপর্যয়। সেজন্যেই আপনার মোটিভেশনের দরকার।
কিন্তু আমি আপনাকে কি মোটিভেশন দিবো? হু এ্যাম আই? স্যালারিও সিক্স ডিজিট না, নেভিতেও ছিলাম না। একবার খালি খুলনায় এক নেভি বন্ধুর জাহাজে গিয়ে বসনিয়ান রুটি খেয়েছিলাম। আমার দৌড় অতটুকুই। (রুটির স্বাদ ভালো ছিলো।)।

কিন্তু সোশাল মিডিয়ায় কাজ করার অভিজ্ঞতা থেকে আমি আপনাকে আশাবাদ দিতে পারি, একসময় ফেসবুক সেলিব্রেটিরা তাদের প্রাপ্য বুঝে পাবে। তাদের জন্যে আলাদা লেন হবে গাড়ির। হোটেলে বিশেষ রিজার্ভেশন থাকবে। কোনোকিছু প্রথম প্রথম শুরু হলে মানুষ সেটা নিতে পারে না। আপনি যখন প্রথম প্রথম মোটিভেশনাল স্পিচ দিতে শুরু করেছিলেন, তখন কে ভাবতে পেরেছিলো যে এটা একটা পেশা হতে পারে? নো বডি! আপনি কাল বলেছিলেন ফেসবুক সেলিব্রেটি বিধায় গাড়ি ছেড়ে দিতে। কিন্তু তারা দিলো না। কেন? কারণ তারা সেরকম কথা আগে কখনও শোনে নি। আমরা নতুন নতুন তত্ত্ব এবং ধারণাকে এভাবেই উড়িয়ে দেই। Shame on us!

আপনার গতকালকের সেই বাণী আমাকে নতুন আশা যুগিয়েছে। নতুন স্বপ্ন দেখিয়েছে। একদিন আমিও ফেসবুক সেলিব্রেটি হবো। লাখ লাখ ফলোয়ার থাকবে। পাবো বিশেষ সুবিধা। ততদিনে আপনি হবেন ফেসবুক সেলিব্রেটি সংঘের প্রধান কার্যনির্বাহী সম্পাদক। সারা বিশ্ব অবাক হয়ে তাকিয়ে থাকবে। আমরা নতুন উদাহরণ তৈরি করবো! আপনি হতোদ্যম হবেন না ভাই। ফেসবুক সেলিব্রেটিরা অবশ্যই একদিন বাস্তব জীবনেও বিশেষ সুবিধা পাবে। আজ পায় নি, কাল পাবে। আপনি এই অধিকার আদায় করেই ছাড়বেন। আমাদের পথ দেখাবেন।

সুখন ভাই, নেক্সট লেকচারে ফেসবুক সেলিব্রেটি হবার উপায় এবং এর সুবিধাসমূহ সম্পর্কে বিস্তারিত বলবেন আশা করি। নাহলে এই অবোধ জাতিকে বোঝানো যাবে না। ভালো থাকবেন, শরীরের যত্ন নিবেন।

শুভকামনা রইলো।

ইতি
হাসান মাহবুব
এছাড়াও প্রকাশিত হয়েছে এগিয়ে চলো ডট কম এ

মন্তব্য ৬২ টি রেটিং +৬/-০

মন্তব্য (৬২) মন্তব্য লিখুন

১| ০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪২

শাহারিয়ার ইমন বলেছেন: তার জন্য এখন মোটিভেশন ভীষন দরকার ছিল

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৮:২৮

হাসান মাহবুব বলেছেন: এজন্যেই তো দিলাম।

২| ০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪৩

চাঙ্কু বলেছেন: ফেসবুক ছিঃলেব্রেটিদের জন্য আলাদা লেইন চাই। কিছু চিড়িয়া দেখা যাবে :)

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৮:২৯

হাসান মাহবুব বলেছেন: আরে চাঙ্কু জ্যাডা যে!

৩| ০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪৭

কাওসার চৌধুরী বলেছেন:



এতো বড় মোটিভেশনাল পাবলিককে তো চিনতাম না; এই সুপারস্টোরকে চেনানোর জন্য ধন্যবাদ হাসান ভাই। তিনার মোটিভেশন লাগলে শুনে আসবো; দেশটা এখন মোটিভেশনাল স্পিকারে সয়লাব। ইউটিউব, ফেইসবুক তো এক্কেরে টালমাটাল!!

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৮:৩১

হাসান মাহবুব বলেছেন: এইটা দেখেন। Click This Link

৪| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৮:০১

ঢাবিয়ান বলেছেন: মোটিভেসন স্পিকারকে মোটিভেশন থেরাপি দিয়েছে ছাত্ররা। =p~

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৮:৩১

হাসান মাহবুব বলেছেন: B-)

৫| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৮:০৪

ভ্রমরের ডানা বলেছেন:


উনি জাতি নিয়ে ভাবেন। উনাকে দরকার আছে! অনেক সেলিব্রেটি নিউ জেনারেশন পচিয়ে দিচ্ছে। উনি দিচ্ছেন না। এটা ভাল দিক। উনি সভ্য ভাষা কথা বলেন, সুন্দর করে বলেন এটাও ভাল! উনি আন্দোলন নিয়ে লাইভ করেছেন। সেটা নিয়ে কিছু বলছি না।

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৮:৩২

হাসান মাহবুব বলেছেন: উনি মোটিভেশন দিচ্ছেন এটা ভালো কথা। কিন্তু এতসব মোটিভেশন দিয়ে প্রজন্ম আসলে কী অর্জন করলো, সেই হিসেব এখন করা উচিত।

৬| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৮:২৮

ভবিষ্যত বলেছেন: উনি সরকারের বিশাল এক আতেল...... দেশের সমস্যার কথা এরা এড়িয়ে যায়, সব সময়....

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৮:৩৩

হাসান মাহবুব বলেছেন: :|

৭| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৮:৪২

ভ্রমরের ডানা বলেছেন:



প্রজন্ম ইউটিউব আর পর্ণহাব থেকে মোটিভেশন নিচ্ছে...

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৮:৪৫

হাসান মাহবুব বলেছেন: ইউটিউব একটা অসাধারণ জায়গা। এখান থেকে চাইলেই অনেক কিছু শেখা যায়। আর পর্ন এ্যাডিকশন বেশ গুরুতর ব্যাপার। এটা পৃথিবীর সবখানেই সমস্যা।

৮| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৮:৪৮

চাঁদগাজী বলেছেন:


লোকটা ফাউল বলে মনে হচ্ছে

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৮:৫৪

হাসান মাহবুব বলেছেন: আরেকটু রিসার্চ করতে পারেন। শুধুমাত্র একটা লেখা পড়ে তাকে জাজ করা ঠিক হবে না।

৯| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৮:৪৮

ভ্রমরের ডানা বলেছেন:
ইউটিউবে তরুণরা কি শিখছে এটা একটু সিফাতুল্লা লিখে সার্চ দিয়েন। বাকিটা ইতিহাস হবে।

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৮:৫৩

হাসান মাহবুব বলেছেন: আমি নিজে এমন একজনকে চিনি, আমার অফিসে ছিলো, সে মাইক্রোসফট অফিস শেখায়। তার সাবসক্রাইবার দিন দিন বাড়ছে। তাই কিছু শেখেনা এটা ঠিক না। আমি নিজে আমার সাথে যারা কাজ করে তাদের কন্টেন্ট রিসোর্স খুঁজতে বিভিন্ন ইউটিউব চ্যানেল সাজেস্ট করি। তবে হ্যাঁ, বাংলাদেশের ইউটিউবারদের কোয়ালিটি অনেক অনেক পিছিয়ে। এ জায়গায় প্রচুর উন্নতি করতে হবে।

১০| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৮:৫৬

ভ্রমরের ডানা বলেছেন:




ইউটিউবে অশ্লীলতা কিভাবে ছড়াচ্ছে... তার ইতিহাস একদিন তুলে আনব... তরুণরা ধ্বংস হচ্ছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে সংস্কৃতি!

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৯:০২

হাসান মাহবুব বলেছেন: তাহসিনেশন এসব নিয়ে বেশ কিছু ভিডিও বানিয়েছে। কিছু চ্যানেল ব্যানও করেছে। আপনিও লিখুন।

১১| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৮:৫৯

জেন রসি বলেছেন: সুখন একজন সফল মানুষ। এই সফলতা তিনি সিস্টেমের বিরুদ্ধে বিদ্রোহ করে অর্জন করেন নাই। বরং প্রচলিত সিস্টেমকে কাজে লাগিয়েই তিনি মই দিয়ে উপরে উঠার চেষ্টা করছেন। এবং কাজটা কঠিন। একই সাথে তিনি পাবলিক ফিগার হওয়ার চেষ্টাও করছেন। এবং অবশ্যই সেটা সিস্টেমের বিরুদ্ধে গিয়ে না। বরং সেখানে কিছুটা রিফর্মিস্ট হওয়ার ভাব আছে( নিজের ক্যারিয়ারের কোন ক্ষতি না করে)। এই টাইপের মানুষ নিজের প্রয়োজনেই সবসময় সেফ জোনে থাকতে চায়। তার চাওয়ার সাথে তার কর্ম রিলেটেড। লজিক্যাল।

অপরদিকে ছাত্রছাত্রীরা এটা বুঝতে পারছে যে এসব সফল সেলিব্রেটিদের চাওয়া পাওয়ারা পাত্তা দিতে গেলে নিজেদের আন্দোলন, দাবীর সাথেই আপোষ করতে হয়। সেটা তারা করে নাই। এই বয়সেই সেটা বুঝে অ্যাপ্লাই করতে পারাটাও খুব টাফ একটা ব্যাপার। সে টাফ কাজটা তারা করতে পেরেছে।

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৯:০৪

হাসান মাহবুব বলেছেন: হ্যাঁ, আমি ছাত্র-ছাত্রীদের গাটস দেখে অবাক। সুখন তো কোন ছাড়! মন্ত্রীকেও ছাড়ে নাই। সুখনের "আমি ফেসবুক সেলিব্রেটি" বলে প্রিভিলেজ নিতে চাওয়া খুব কাঁচা কাজ ছিলো। খ্যাতি তার মাথা খেয়েছে।

১২| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৯:০২

মিঃ আতিক বলেছেন: ঘুমিয়ে চোখ বুজে বহু স্বপ্ন দেখা যায়, যা বাস্তবতা থেকে অনেক দুরে। বছররে দু একদিন ভাল লাগে।

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৯:১৩

হাসান মাহবুব বলেছেন: ঠিক।

১৩| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৯:১৫

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: এখন এই লেখা দেখে নিজেই যদি উনি মোটিভেট হন।

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৯:১৯

হাসান মাহবুব বলেছেন: তাহলে তো খুব ভালো হয়! :-B

১৪| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৯:৫৭

যবড়জং বলেছেন: +++++ ভালো হয়েছে , ব্যক্তিগত আক্রমন ছিলোনা সেটাই বেশি ভালো লেগেছে ।

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১০:০২

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। শুভেচ্ছা রইলো।

১৫| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১০:১১

হাসান কালবৈশাখী বলেছেন:
এই ভুতের বাচ্চার নামটা শুনেছিলাম।
আজ বিস্তারিত জানলাম।

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১০:১৮

হাসান মাহবুব বলেছেন: এইটায় আরো বিস্তারিত পাবেন।

১৬| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১০:১৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: খবিশ।

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১০:২৫

হাসান মাহবুব বলেছেন: :-*

১৭| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১০:১৮

প্রশ্নবোধক (?) বলেছেন: =p~

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১০:২৫

হাসান মাহবুব বলেছেন: :-B

১৮| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ১২:০৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন: সুখন ভাই দারুণ। অনেক দূর যাবেন। বাংলাদেশে মোটিভেশনাল স্পিকিং উনিই জনপ্রিয় করেছেন। দেশের অনেক অনাবাদী মানুষকে আলো'র পথ দেখিয়েছেন।

কিন্তু, এই কাঁচা কাজ উনার আলোকে কিছুটা হলেও কালিমা লিপ্ত করবে।

এই পোস্টটি উনার কাছে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করলে ভালো হতো। :)

০৪ ঠা আগস্ট, ২০১৮ দুপুর ১২:৩৭

হাসান মাহবুব বলেছেন: ব্যবস্থা করুন তবে!

১৯| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ৩:১৭

চানাচুর বলেছেন: ভাল বলেছেন। মোটিভেশনের সাথে, সাইকিয়াট্রিস্ট দেখানোও বাঞ্ছনীয় :|

০৪ ঠা আগস্ট, ২০১৮ দুপুর ১২:৩৮

হাসান মাহবুব বলেছেন: :-/

২০| ০৪ ঠা আগস্ট, ২০১৮ ভোর ৪:০১

ভ্রমরের ডানা বলেছেন:



আমি লেখলে আমাকে দালাল, রাজাকার আর দলকানা বলছে। আমি এই বিষয় নিয়ে লেখব না। তবে তরুনদের পচে যাওয়া রূপটা বের করে ব্লগে এনে ছেড়ে দেব।

০৪ ঠা আগস্ট, ২০১৮ দুপুর ১২:৩৮

হাসান মাহবুব বলেছেন: দিন ছেড়ে।

২১| ০৪ ঠা আগস্ট, ২০১৮ সকাল ১০:১৪

অপু দ্যা গ্রেট বলেছেন: মাহবুব ভাই

লোকটা নিজেকে অনেক বড় মনে করে আত্ম অহমীকায় ভোগে । তিনি মনে করেন তিনি যা পারেন তা আর কেউ পারবে না । শুধু এই কারনেই একে আমার পছন্দ না ।

এটা ফেসবুকে আপনার সাথে এড থাকার সুবাদে পড়ে ফেলেছি ।

তবে লোকটার টেলেন্ট আছে এটা আমি স্বীকার করি ।

০৪ ঠা আগস্ট, ২০১৮ দুপুর ১২:৩৯

হাসান মাহবুব বলেছেন: হ্যাঁ, সেটা আমিও বলেছি।

২২| ০৪ ঠা আগস্ট, ২০১৮ সকাল ১০:৩৬

জগতারন বলেছেন:
এই লোকের একটি বক্তব্য আমি শুনিয়াছি।
আমার ভালো লাগে নাই।
বাংলা বক্তৃতার মাঝে খুব ইংরেজী ফুটায়।

০৪ ঠা আগস্ট, ২০১৮ দুপুর ১২:৪০

হাসান মাহবুব বলেছেন: আইবিএতে পড়ছে, কম কথা?

২৩| ০৪ ঠা আগস্ট, ২০১৮ সকাল ১০:৫৪

হাঙ্গামা বলেছেন: =p~ =p~
এই পোষ্ট পড়ে মোটিভেটেড হয়ে আত্মহত্যা না খাইলেই হয়।

০৪ ঠা আগস্ট, ২০১৮ দুপুর ১২:৪০

হাসান মাহবুব বলেছেন: তা খাবে না।

২৪| ০৪ ঠা আগস্ট, ২০১৮ সকাল ১১:৩৮

রাজীব নুর বলেছেন: মানুষকে মোটিভেশন করার ক্ষমতা কিন্তু আমার ভালোই আছে।

০৪ ঠা আগস্ট, ২০১৮ দুপুর ১২:৪০

হাসান মাহবুব বলেছেন: তাইলে পেশায় নাইমা যান।

২৫| ০৬ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৩০

নাহিদ০৯ বলেছেন: বেশিরভাগ ফেসবুক সেলিব্রেটি ই আসলে বাস্ব জীবনে আঁতেল। এরা নিজেদের চারপাশে একটা কাল্পনিক জগত তৈরি করে নেয়। সে জগতে প্রতিটা ফলোয়ার কে একেকটা মুরিদ মনে হতে থাকে।

ঘুমিয়ে দেখা স্বপ্ন অবশ্যই বাস্তবে এসে এক চিমটি ও ধরা দেয় না। খুব বেশি হলে ২-৪ টা সেলফি তুলে সব হাঁটা দেয় সামনে দিয়েই। শুরু হয় ফ্রাসে্‌টশান এর।

মোটিভেশানের নামে আবারো কিছু কল্পনার রাজ্য (তাসের রাজ্য) বানিয়ে স্বপ্ন দেখতে শুরু করে। এভাবেই একদিন এরা তলিয়ে যায় বাস্তব দুনিয়া থেকে অনেক দূরে।

০৬ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৪৩

হাসান মাহবুব বলেছেন: ঠিকই বলেছেন।

২৬| ০৯ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:১১

কালোপরী বলেছেন: এইটা বেস্ট ছিল :)

০৯ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৪৯

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ কালোপরী।

২৭| ১০ ই আগস্ট, ২০১৮ রাত ১০:৪৪

যোজনী ২ বলেছেন: লেখাটায় আপনি সুপারহিট বনে গেছেন ভাই.। এরকম আরো কিছু লেখা চাই।। শুভকামনা রইলো

১১ ই আগস্ট, ২০১৮ রাত ১২:১১

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ! সুপারহিট হতে পেরে আনন্দিত। তবে সুপারহিট আসে বছরে একটা বা দুইটা :(

২৮| ১৬ ই আগস্ট, ২০১৮ রাত ১২:০৫

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: এটা বেস্ট! ফেবুতে পড়ছি আগেই। জাদীদ ভাইয়ার বদান্যতায় আইডি ফিরে পাওয়া গেলো। প্রথম কমেন্ট এই পোস্টে!

১৬ ই আগস্ট, ২০১৮ সকাল ৯:০১

হাসান মাহবুব বলেছেন: গ্রেইট! ধুমায়া ব্লগিং করো!

২৯| ২৬ শে আগস্ট, ২০১৮ সকাল ৮:৩৪

শাফ্‌ক্বাত বলেছেন: আপনার এই লেখাটা ফেইসবুকে একজন তার ওয়ালে কপি পেইস্ট করে শেয়ার করেছিলো। ভালো লেগেছে, সেটা আপনাকে জানানোর জন্য এতদিন পর আবার ব্লগে লগিন করলাম। কিছু কিছু মানুষ নিজেকে তো পচিয়ে ফেলে, তার সাথে আরো অনেককে পচায়। আমি যেই প্রতিষ্ঠানে পড়াশুনা করেছি, সেখান থেকে একটা ডিগ্রী নিয়ে সেটাকে ব্যানার করে একটা লোক যখন এমন সং সেজে যাবে, তখন সেই প্রতিষ্ঠানের ইমেইজ ক্ষতিগ্রস্ত হয় নিশ্চয়। তার উপর লোকের পচানির ছিটেফোটা সেই প্রতিষ্ঠান থেকে পাশ করা অনেকের গায়ে কিন্তু লাগে।
কিন্তু এই সুক্ষ ব্যাপার এমন মুখসর্বস্ব লোককে কে বুঝাবে। ফাকা কলসি বাজে বেশি।
জিজ্ঞেস করা হলোনা, কেমন আছেন। লেখা পুরোদমে চালিয়ে যাচ্ছেন দেখে খুব ভালো লাগলো। ভালো থাকবেন।

২৯ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৫৪

হাসান মাহবুব বলেছেন: আপনাকে অনেক দিন পর দেখে ভালো লাগলো শাফক্বাত। ভালো থাকবেন।

৩০| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৪২

মানুষ বলেছেন: আফসোস এই ভাইয়ের কাছ থেকে মোটিভেশন পাওয়া হয়নি। :( লিংক প্লিজ

১১ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৫৪

হাসান মাহবুব বলেছেন: http://www.facebook.com/Muhammad.Solaiman

৩১| ১২ ই জানুয়ারি, ২০১৯ রাত ৯:২১

কালীদাস বলেছেন: দেশ রকেট গতিতে আগাইতাছে। বহুৎ আগাইছি, পাশে মানুষ মৈরা পৈড়া থাকলেও গায়ে লাগে না এখন, কিন্তু সন্ধ্যা সময় মুটিভেষণ কুর্স না করলে চলে না আমাগর। যেই কারণে এখন এইটাও একটা বিশাল পরিচয় হয়া গেছে দেহা যায়।

১৩ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:১৪

হাসান মাহবুব বলেছেন: সর্ব জ্ঞানে জ্ঞানান্বীত রকেট জ্ঞানে রকেটান্বিত তাহারা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.