নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধুর!

বিকট

হাসান মাহবুব

আমার অপদার্থতাকে মাহাত্ম্য ভেবোনা...

হাসান মাহবুব › বিস্তারিত পোস্টঃ

করোনা কতটুকু ভয়াবহ?

২৭ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:১৪

দেশে করোনা ভাইরাস সংক্রমণের সম্ভবত পঞ্চাশতম দিন আজকে। এখন মনে হয় নিজেদের প্রশ্ন করার সময় এসেছে, কী হচ্ছে, কী হতে যাচ্ছে, কী হতে পারতো এবং কী হয়েছে। এসব হিসাব মেলানো এখন খুব দরকার। করোনা ভাইরাস আক্রমণের সময় বিভিন্ন মানুষ বিভিন্ন রকম বিদেশী খবর, রিসার্চ, লিংক ইত্যাদি কপি পেস্ট করে যা ঘটতে যাচ্ছে তার সম্ভাব্য একটা চিত্র দিয়েছিলেন। তাদের মধ্যে আমিও ছিলাম। আমি রেডিট থেকে একজন ইতালিয়ানের পোস্ট বাংলায় অনুবাদ করে দিয়েছিলাম। সেখানে এক মাস (কিংবা ছয় সপ্তাহের) একটা টাইমলাইন ছিলো। তারা করোনা ভাইরাসকে অবহেলা করার কারণে, কীভাবে কমিউনিটি ট্রান্সমিশনের শিকার হয়েছিলো, এবং কীভাবে হাসপাতালগুলি লাশে ভরে গিয়েছিলো, তার করুন এবং ভয়াবহ বিবরণ ছিলো সেখানে। ইতালিতে সংক্রমণ এবং মৃত্যু ভয়াবহ আকার ধারণ করার কারণ ছিলো, কয়েক হাজার মানুষ রেড জোন থেকে নিরাপদ এলাকাতে চলে গিয়েছিলো। ফলে সারা দেশে সংক্রমণ এবং মৃত্যু শুরু হয়।

এইবার আসেন পয়েন্টে।

১। ইতালিয়ানরা যে ভুল করেছিলো, আমরাও কি সেই ভুলগুলি করি নি? করেছি। তার চেয়ে বেশিই করেছি। আমাদের দেশে কীরকম লকডাউন হয়েছে, তা আমরা ভালোই দেখেছি। এর মধ্যে একবার মানুষজন ঢাকার বাইরে গেলো, আমরা বললাম দাঁড়াও বাছাধন, দুই সপ্তাহ পর টের পাইবা! দুই সপ্তাহ কই, এক মাস কেটে গেলো ইওর অনার! তেমন কিছু তো টের পাচ্ছি না! সাধারণ ছুটি ঘোষণার কয়েকদিন পর দলে দলে গার্মেন্টসের কাজে যোগ দেয়ার জন্যে বাইরের জেলা থেকে শ্রমিকেরা ঢাকায় এলো, আবার চলেও গেলো। বলা হলো, দুই সপ্তাহ পর বাছাধনেরা টের পাবে। তিন সপ্তাহ কেটে গেছে কিন্তু! ব্রাহ্মণবাড়িয়ার ঘটনারও দুই সপ্তাহ হতে চললো। আমরা প্রচুর ট্রোল দেখতে পাচ্ছি, কিন্তু লাশ কই? প্রচুর লাশ দেখান!

২। জ্বী, লাশ দেখাতে হবে। ১৫০ লাশে চলবে না। আক্রান্ত হয়েছে ৫০০০, সরকারি হিসাবে, আসল আক্রান্ত তার চেয়ে বহুগুণ বেশি হবে, এটাই স্বাভাবিক। সেটা আন্দাজ করে বলাও সম্ভব না। কিন্তু সরকারি হিসেবে মৃত্যুর চেয়ে আসল সংখ্যা ১৫০ এর চেয়ে খুব বেশি না, এটা শিওর! এই সোশাল মিডিয়ার যুগে লাশের সংখ্যা ধামাচাপা দেয়ার সাধ্য কারো নাই।

৩। বিভিন্ন হিসেব দেখিয়ে বলা হচ্ছিলো বাংলাদেশে তিন মাসে ১০ লাখ বা ২০ লাখ, বা ২২ লাখ মানুষ মারা যাবে। দেড় মাসে তাহলে কত মারা যাওয়ার কথা যেন?

৪। এটা শতভাগ নিশ্চিত যে ইতালি, স্পেন, ফ্রান্সে যে অবস্থা হয়েছে, আমাদের সে অবস্থা হয় নি। কেন হয় নি? আমাদের লকডাউনের অবস্থা বেহাল, বারকয়েক বিশাল গণজমায়েত হয়েছে। আমাদের ভেন্টিলেটর নেই, পিপিই নেই, আইসিইউ নেই, তারপরের মৃত্যুর সংখ্যা এত কম, কীভাবে সম্ভব? ভাইরাস কি দুর্বল হয়ে পড়েছে? নাকি আমাদের ইমিউনিটি বেশি? নাকি আসলেই আবহাওয়াজনিত কোন সুবিধা আমাদের আছে?

৫। আউটব্রেক যে চেপে রাখা যায় না, গতবছর ডেঙ্গুর কথা মনে করলেই বোঝা যাবে। প্রতিটি পরিবারে আক্রান্ত ছিলো, সবারই পরিচিত কেউ না কেউ আক্রান্ত হয়েছে, হাসপাতালে থেকেছে, মারা গেছে, কিন্তু এবার? এবার সেরকম হচ্ছে না কেন? দেড় মাসে ১৫০টা মৃত্যুর জন্যে কত লাখ লাখ পরিবার এখন মৃত্যুর প্রহর গুণছে সে হিসাব রাখেন? উৎপাদন নাই, বিলিবন্টন নাই, বেতন নাই, পর্যাপ্ত ত্রান নাই, জমানো টাকা শেষ, এভাবে আর কতদিন? না খেয়ে মানুষ মরবে নাকি?

উপসংহার- আমি বলছি না, লকডাউনের দরকার ছিলো না। কিন্তু এই যে পঞ্চাশটা দিন পার হয়ে গেলো, এত যে জুজু দেখানো হইলো এইগুলার জাবেদা খাতা বের করে হিসাব নিকাশ করেন দয়া করে, কী হওয়ার আশঙ্কা এই সময়ের মধ্যে ছিলো, আর আসলেই কী হয়েছে। হলে পরে কেন হয়েছে। সেপ্টেম্বর পর্যন্ত সব বন্ধ রাখলে করোনার কিছু করা লাগবে না, অর্থনৈতিক মন্দাই খেয়ে দিবে!

মন্তব্য ৩০ টি রেটিং +৮/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ২৭ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৪৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
প্রচুর পরিমাণের মারা যায়নি সত্য। কিন্তু রোগীর সংখ্যা একেবারে কম নয়।

২৮ শে এপ্রিল, ২০২০ রাত ৯:২৮

হাসান মাহবুব বলেছেন: আর না বাড়ুক এটাই প্রত্যাশা।

২| ২৭ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৫০

সোহানী বলেছেন: অর্থনৈতিক মন্দার দিকে এবার চোখ ফেরাতেই হবে তা না হলে অচিরেই দেশে এ নিয়ে মারাত্বক অবস্থার সৃষ্টি হবে।

২৮ শে এপ্রিল, ২০২০ রাত ৯:২৯

হাসান মাহবুব বলেছেন: হ্যাঁ সোহানী। উভয় সংকট।

৩| ২৭ শে এপ্রিল, ২০২০ রাত ৮:০৭

ঠাকুরমাহমুদ বলেছেন: করোনা প্রভাবের মতো অর্থনৈতিক মন্দার দিক ভাবতেও লেট হবে যথারিতি। আমরা সবকিছুতেই লেট করতে পছন্দ করি।

২৮ শে এপ্রিল, ২০২০ রাত ৯:২৯

হাসান মাহবুব বলেছেন: :(

৪| ২৭ শে এপ্রিল, ২০২০ রাত ৮:২৩

রাজীব নুর বলেছেন: লাশ কই?
লাশের শেষ ঠিকানা কবরস্থান।

খিলগাও তালতলা কবস্থানে গিয়ে দেখুন। অলরেডি অনেক কবর খুড়ে রাখা হয়েছে।

২৮ শে এপ্রিল, ২০২০ রাত ৯:২৯

হাসান মাহবুব বলেছেন: আপনি যেয়ে দেখেছেন? ছবি দেন।

৫| ২৭ শে এপ্রিল, ২০২০ রাত ১০:০২

আলাপচারী প্রহর বলেছেন: বনের বাঘে খায় না, মনের বাঘে খায়।
(লকডাউন নিয়ে দ্বিমত নাই)

২৮ শে এপ্রিল, ২০২০ রাত ৯:৩০

হাসান মাহবুব বলেছেন: লকডাউন যেভাবে চলছে...

৬| ২৭ শে এপ্রিল, ২০২০ রাত ১০:৪৯

কলাবাগান১ বলেছেন: এই কথাটাই আমি অনেকবার বলেছি যে এই রোগ টাকা পয়সা না যে সরকার লেপের নীচে লুকিয়ে রাখতে পারবে....প্রথম থেকে কিছু ব্লগার সরকার টেস্ট না করে সংখ্যা লুকাচ্ছে বলে চেচামেছি করতেছিল..বলেছিলাম যে সাউথ এশিয়ার অন্য দেশগুলির মৃত্যু হার দেখুন..। একই রকমের হার... এই এলাকার ভাইরাস হয়ত আমেরিকা ইউরোপ এর প্রজাতি থেকে কিছুটা কম মাপের ভাইরাস...আর আবহাওয়া তো আছেই ফেভারে
আমেরিকার নিউয়র্ক এর ভাইরাস ৬ গুন বেশী বিধ্বংশী ক্যালিফোর্নিয়ার ভাইরাস থেকে

২৮ শে এপ্রিল, ২০২০ রাত ৯:৩১

হাসান মাহবুব বলেছেন: ভালো বলেছেন।

৭| ২৭ শে এপ্রিল, ২০২০ রাত ১০:৫৫

নতুন বলেছেন: আমাদের দেশের আথ`সামাজিক অবস্থা, পরিবেশ, আবহাওয়া সব মিলিয়ে কিছু জিনিস হয়তো আমাদের পক্ষে গেছে তাই সংক্রামন কম হয়েছে।

আমার ধারনা আমাদের গরম আবহাওয়া।

গরমে আমাদের দেশে শদি`,জ্বর,কাশি,ইনফ্লুইয়েন্জা, নিউমোনিয়ার আক্রমন কমে যায়।

দেশে কয়েক লাখ প্রবাসী বাইরে থেকে এসেছিলো। তাদের মাঝে হয়তো সংক্রামনের হার কম ছিলো।

আরেকটা জিনিস শুনেছিলাম যেই সব দেশে বিসিজি টিকা দেওয়া আছে তাদের ফুসফুসের সংক্রামন প্রতিরোধের ক্ষমতা বেশি।

জাদিদ ভাই আজ ফেসবুকে করোনার আক্রান্তের অভিঙ্গতা সেয়ার করেছে সেখানেও কিন্তু তিনি বলেছেন যে অনেকেই আক্রান্ত কিন্তু রোগে দূব`ল না বরং অল্প কাবু হচ্ছেন এবং সুস্হ হয়ে যাচ্ছেন ধীরে ধীরে।

এখন সংক্রামন কতটা আছে সেটা পরিমাপ না করে পুরো লকডাউন উঠিয়ে নেওয়া যাবেনা। তাই এটা অব্যাহত রেখে কিভাবে অথ`নিতিক চাকা সচল রাখা যায় সেই চেস্টা করতে হবে।

এবং ধীরে ধীরে লকডাউন উঠিয়ে নিতে হবে। তবে এক এক করে। এক সাথে না।

২৮ শে এপ্রিল, ২০২০ রাত ৯:৩২

হাসান মাহবুব বলেছেন: কিছু একটা বা একাধিক হয়তো আছেই।

৮| ২৮ শে এপ্রিল, ২০২০ রাত ১২:৫৯

ভ্রমরের ডানা বলেছেন: দেশ নিয়ে ভাবার মানুষের অভাব নেই তবে কিছু করার মানুষের অভাব সর্বত্র! অনেকে বিদেশে বসে বিশাল বিশাল লেকচার দেয়। এএ থেকে দেশের একজন কন্সটেবল মাঠে শতগুন অবদান রাখছে।

আর অর্থনীতি? চিন্তা করবেন না হামা ভাই, বাংলাদেশ ঘুরে দাড়াবেই। আমরা আশাবাদী!

২৮ শে এপ্রিল, ২০২০ রাত ৯:৩২

হাসান মাহবুব বলেছেন: আমিও আশাবাদী।

৯| ২৮ শে এপ্রিল, ২০২০ রাত ১:৩৯

সোনালি কাবিন বলেছেন: মে মাসটা বেশি ক্রিটিকাল হতে পারে

২৮ শে এপ্রিল, ২০২০ রাত ৯:৩৩

হাসান মাহবুব বলেছেন: হ্যাঁ, ফাইনাল খেলা মে মাসেই।

১০| ২৮ শে এপ্রিল, ২০২০ সকাল ১০:২৬

অন্তরন্তর বলেছেন: হাসান ভাই আপনার আগের করোনা নিয়ে যে পোস্ট ছিল আমি মনে করি তা ঠিকই আছে। ইটালির মত ভুল শুধু বাংলাদেশ না আমি মনে করি ইউকে সেই একই ভুল করেছে। বাংলাদেশে মানুষ মারা গেছে কম তা খুব ভাল খবর এবং আগামী ২ মাস যদি এভাবে চলে আশা করি বাংলাদেশের জন্য আনন্দের খবর হবে। আগামি মাস খুব বিপদজনক তারপর আবার সকলে কাজে ঝাঁপিয়ে পরতে পারবেন। আসলে মৃত্যুর মিছিল দেখে দেখে খুব ক্লান্ত হয়ে গেছি হাসান ভাই তাই গতকাল পর্যন্ত বাংলাদেশে ১৫২ জনের মৃত্যু খুব কম মনে হচ্ছে যদিও একজনের মৃত্যু এভাবে কাম্য নয়। সৃষ্টিকর্তা সকলের হেফাজত করুন এই প্রার্থনা করি। শুভ কামনা।

২৮ শে এপ্রিল, ২০২০ রাত ৯:৩৪

হাসান মাহবুব বলেছেন: "আগামি মাস খুব বিপদজনক তারপর আবার সকলে কাজে ঝাঁপিয়ে পরতে পারবেন।"

শুনে খুব ভালো লাগছে অন্তর ভাই।

ভালো থাকবেন।

১১| ২৮ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:৪২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: কমপক্ষে মে মাস পর্যন্ত লকডাউন রাখা জরুরী ছিল এবং আমরা সেটা করতে পারলে আল্লাহর রহমতে হয়তো একটা ভালো অবস্থায় পৌছাতে পারবো বলে আশা করি।

২৮ শে এপ্রিল, ২০২০ রাত ৯:৩৪

হাসান মাহবুব বলেছেন: দেখা যাক।

১২| ২৮ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:৪৪

রাশিয়া বলেছেন: করোনায় লাখখানেক মানুষ মারা গেলেও দেশের তত ক্ষতি হতোনা - লকডাউনের ফলে যতটা হয়েছে। এই দেশটা একদম পথে বসে গেছে বলা যায়। রাস্তায় রাস্তায় ত্রাণের ট্রাক, ও এম এসের ট্রাক লুট হচ্ছে। এসব ট্রাক যখন রাস্তায় চলা বন্ধ করে দেবে - তখন যে মানুষ ঘরে ঘরে ঢুকে লুটপাট চালাবে না - তার গ্যারান্টি কি?

২৮ শে এপ্রিল, ২০২০ রাত ৯:৩৫

হাসান মাহবুব বলেছেন: কোন গ্যারান্টি নাই।

১৩| ২৮ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:৫৭

রাজীব নুর বলেছেন: সরকারের উপর মাতব্বরি করলে তাকে সরকার শিক্ষা দিয়ে দেয়।
এজন্য সাধারন জনগন চুপ করে থাকে।

২৮ শে এপ্রিল, ২০২০ রাত ৯:৩৫

হাসান মাহবুব বলেছেন: আমিও চুপ আছি।

১৪| ২৮ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:৩০

মলাসইলমুইনা বলেছেন: হাসান মাহবুব,
আপনার লেখা পড়ে করোনার এই কঠিন দিনগুলোতেও দেশের সবাই ভালো থাকবে সেই আশাটাই করতে ইচ্ছে করছে । আশাবাদী লেখার আশাবাদ সত্যি হোক । আপনার লেখা পড়ে আমিও একটা লেখা পোস্ট করলাম এই ব্যাপারগুলো নিয়েই ।

২৮ শে এপ্রিল, ২০২০ রাত ৯:৩৬

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। আপনার চমৎকার লেখাটি পড়লাম। ভালো থাকবেন।

১৫| ২৮ শে এপ্রিল, ২০২০ রাত ৮:৫৬

রাজীব নুর বলেছেন: করোনা থেকে শেষমেষ জাতি কিছু শিক্ষা কি নিবে?

২৮ শে এপ্রিল, ২০২০ রাত ৯:৩৬

হাসান মাহবুব বলেছেন: নেয়া উচিত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.