নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধুর!

বিকট

হাসান মাহবুব

আমার অপদার্থতাকে মাহাত্ম্য ভেবোনা...

হাসান মাহবুব › বিস্তারিত পোস্টঃ

আলোচনা পোস্ট- ইংরেজদের দুইশ বছরের শাসন

০৪ ঠা মার্চ, ২০২২ বিকাল ৩:১৫




ফেসবুকে একটা পোল চালিয়েছিলাম ভারতীয় উপমাহাদেশে বৃটিশ সাম্রাজ্যবাদ বিষয়ে। প্রশ্নটি ছিলো, তাদের দুইশ বছরের শাসন আমাদের এগিয়ে দিয়েছে না পিছিয়ে দিয়েছে? দুই পক্ষেই প্রায় সমান সমান ভোট পড়েছে। বোঝা যাচ্ছে মানুষ দ্বিধাবিভক্ত এ ব্যাপারে। দুই পক্ষেই যুক্তি আছে।

এক পক্ষ বলতে পারে, তারা আমাদের ইংরেজি শিক্ষা দিয়েছে, রেললাইন বানিয়ে দিয়েছে, বিভিন্ন রকম কুসংস্কার প্রথা আইন করে রদ করেছে।

আবার আরেক পক্ষ বলতে পারে, তারা আমাদের ট্রিলিয়ন ডলারের সম্পদ লুট করেছে, নিজেদের সৃষ্ট দুর্ভিক্ষে কোটি কোটি মানুষ মেরেছে, আমাদের মধ্যে দাসত্বের মনোভাব প্রথিত করেছে।

সব মিলিয়ে আমি দ্বিতীয় পক্ষে। আমার মতে, তারা আমাদের পিছিয়ে দিয়েছে। আর তারা না থাকলে শিক্ষাক্ষেত্রে যে ঘাটতি হতো, সেটা আমরা নিজেরাই সামলে নিতে পারতাম।

আপনার মতামত এবং এর পক্ষে যুক্তিগুলি বলুন।

মন্তব্য ৩২ টি রেটিং +১/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মার্চ, ২০২২ বিকাল ৪:৩১

অপু তানভীর বলেছেন: যদি ব্রিটিশ রা না আসতো তাহলে এই উপমহাদেশের অবস্থা কেমন হত?
আমাদের মানসিক অবস্থা কেমন হত?
মেয়েদের অবস্থা কেমন হত? তারা এখনকার মত ঘরের বাইরে বের হয়ে কাজ করতে পারতো কি?
গনতন্ত্র চলতো কি?
ধর্মের সমালোচনা করা সম্ভব হত ?


ব্রিটিশরা না আসলে ভারত পাকিস্তান হতে হয়তো আমরা আলাদা হতাম না । তখন বড় একটা দেশ হত !

সৌদির কথা চিন্তা করেন । সম্পদশালী দেশ কিন্তু আপনি কি সেই দেশের নাগরিক হতে রাজি? সেই দেশের রীতিনীতি মানতে রাজি আছেন?

একদিন দিক দিয়ে চিন্তা করলে মনে হয় আমাদের দেশ এখন অনেক বড় লোক হত কিন্তু অন্য দিক থেকে চিন্তা করলে এটাও ভাবি যে তখন আমরা বর্তমান সময়ের থেকে আরও অনেক অনেক বর্বর আর অসভ্য জাতি হিসাবে রয়ে যেতাম !

০৫ ই মার্চ, ২০২২ দুপুর ১:২৯

হাসান মাহবুব বলেছেন: সৌদি যেমন উদাহরণ হতে পারে, জাপানও উদাহরণ হতে পারে।

আর ইন্ডিয়া এবং সৌদি একরকম না। এটা ভাবার কোন কারণ নাই যে ৩০০ বছর আগে যেমন ছিলো এখনও সেভাবেই চলতো। বৈশ্বায়নের আঁচ আমাদের গায়ে লাগতোই। হ্যাঁ, আমরা পিছিয়ে থাকতাম, তবে বৈশ্বায়নের হাওয়ায় ওটা ওভারকামও করতে পারতাম। আমার কাছে শিক্ষাক্ষেত্রে দুই যুগ পিছিয়ে থাকার চেয়ে কোটি মানুষের প্রাণ বেশি মূল্যবান, যা খোয়া গেছে তাদের সৃষ্ট দুর্ভিক্ষে। এটাই আমার পার্সপেকটিভ। আর আমার এটাও মনে হয় যে তারা আমাদের মধ্যে কেরাণি হবার মানসিকতা গেঁথে দিছে। যার ফলাফল এখনো ভুগতে হচ্ছে। এই কারণেই বাংলাদেশের তরুণ তরুণীরা নিজে থেকে কিছু করতে পারে না। মাস্টার্স পাশ করার পর ক্লাস এইটের সিলেবাসের বিসিএস পড়ে দিনের পর দিন। আর বাঙ্গালির মধ্যে স্ফুলিঙ্গ ছিলো। অনেক মনীষী আমরা পেয়েছি সেই সময়। তারাই এগিয়ে নিতো আমাদের।

২| ০৪ ঠা মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:২৪

সোনাগাজী বলেছেন:




ফেইসবুকে "পোল" করতে হয়, কার বউয়ের ছবিটি বেশী সুন্দর দেখাচ্ছে, সেটা নিয়ে।

০৫ ই মার্চ, ২০২২ দুপুর ১:২৯

হাসান মাহবুব বলেছেন: আচ্ছা। ব্লগে নিয়ে এলাম আলোচনা। এবার আপনার মতামত বলেন।

৩| ০৪ ঠা মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:১২

নিমো বলেছেন: আগে আপনার বক্তব্যটা পরিস্কার করুন। গড়পড়তা ইংরেজ শাসন বললেতো আলোচনা করা মুশকিল। কোম্পানির চাকর-বাকর আর ভিক্টোরিয়ার চাকর-বাকর নিশ্চয় একভাবে শাসন করে নি।

০৫ ই মার্চ, ২০২২ দুপুর ১:৩০

হাসান মাহবুব বলেছেন: আপনি না হয় দুইটা সম্পর্কেই বলেন।

৪| ০৪ ঠা মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:২০

মরুভূমির জলদস্যু বলেছেন: মন্দের মধ্যে দুই একটা গুরুত্বপূর্ণ ভালো দিকও আছে।

৫| ০৪ ঠা মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:৫৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: ব্রিটিশ শাসন আমাদের মনকে ছোট করে দিয়েছে। উপনিবেশিক হীনমন্যতা পাকাপোক্তভাবে আমাদের মনের গভীরে প্রবেশ করেছে। এই ক্ষতির অর্থনৈতিক মূল্য নির্ণয় করা কঠিন। আমরা এখনও সেই মানসিকতা থেকে বের হতে পারিনি।

০৫ ই মার্চ, ২০২২ দুপুর ১:৩১

হাসান মাহবুব বলেছেন: হ্যাঁ, এটা একটা ভালো পয়েন্ট। কিন্তু ৭৫ বছরেও আমরা এই ট্রমা ওভারকাম করতে পারলাম না এতে আমাদেরও দায় আছে।

৬| ০৪ ঠা মার্চ, ২০২২ রাত ৯:১৮

শূন্য সারমর্ম বলেছেন:

বৃটিশ উপমহাদেশে যা করেছে লাভ/ক্ষতি, তা মানুষের বের করতে কত বছর লেগেছে? কখন থেকে হিসাব বের করতে শুরু করে উপমহাদেশ?

৭| ০৪ ঠা মার্চ, ২০২২ রাত ৯:৫১

সাসুম বলেছেন: ১ম কথাঃ আপনার ফেসবুকের পোল খুব ভয়ানক জিনিস। এর আগে একবার পোল করেছিলেন হোমিওপ্যাথি নামক আজগুবি অবৈজ্ঞানিক ও প্লাসিবু ইফেক্ট টাইপের চিকিৎসা পদ্ধতি নিয়ে। যদ্দুর মনে পড়ে সেখানেও বেশ ভাল মার্ক পেয়েছিল হোমিও চিকিতসা। তাই ফেবু পোল কে গ্রহনযোগ্য স্যাম্পল হিসেবে নেয়া যৌক্তিক নয় বলেই মনে হয়।

২য় কথাঃ ব্লগের বর্তমান যে অবস্থা তাতে দরকারী রেস্পেন্স কতটুকু পাবেন সেটাও বড় প্রশ্ন!


যাই হোক- কলোনিয়াল শাসন কখনোই ভাল কিছু বয়ে আনার কথা না! কলোনিয়াল শাসনে না থাকলে আমরা হয়ত আমাদের নিজেদের কালচার গ্রো করতাম! হয়ত ভাল হত বা খারাপ, বাট আমরা সেটা তো বলতে পারছিনা!

তবে, মন্দের ভাল হিসেবে বলা যায় আমাদের জন্য ভাল হয়েছে! কারন আমরা জ্ঞান বিজ্ঞান শিক্ষা থেকে একদম হাজার বছর দূরে ছিলাম! কলোনিয়াল শাসনে আমরা এই জিনিষ টার সংস্পর্শে এসেছি। যদিও বাকি কলোনি গুলো যেভাবে এগিয়েছে সে তুলনায় আমরা একদম ই পিছিয়ে তারপরেও জ্ঞান বিজ্ঞান ও শিক্ষা দীক্ষায় আমাদের এই ভারত উপমহাদেশের যতটুকু অগ্রগতি তা কলোনিয়াল শাসন না আসলে হয়ত এটুকুও হত না!

আসলে ভাল বা খারাপ বলা লিনিয়ারলি পসিবল না মনে হয়।

হয়ত ভাল, আবার সে জন্য আমাদের পে করতে হয়েছে অনেক অনেক বেশি!

০৫ ই মার্চ, ২০২২ দুপুর ১:৩২

হাসান মাহবুব বলেছেন: আসলেই, লিনিয়ারলি বলা যায় না। তবে হ্যাঁ, আমাদের অনেক পে করতে হয়েছে।

৮| ০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১০:০৫

গরল বলেছেন: বৃটিশ, মুঘোল, সিরাজ সবাই ছিল দখলদার কিন্তু পার্থক্য হল একমাত্র বৃটিশরা আমাদের শিক্ষা দীক্ষা, সভ্যতা, আইন কানুন দিয়ে গেছে। বাঙালীদের মধ্যে আমরা সত্যেন বোস (বোস-আইনস্টাইন থিওরীর জনক), জগদীশ চন্দ্র বসু বা মেগনাদ সারা মত বিজ্ঞানী পেয়েছিলাম, রবীন্দ্র নাথ ঠাকুরে মত সাহিত্যিক পেয়েছিলাম। কিন্তু জাতি হিসাবে উন্নত হতে পারি নাই আমাদের ধর্মীয় বিবেধের কারণে। গণিতবিদ ড. আজিজুল হক যিনি ফিঙ্গারপ্রিন্ট আইডেন্টিফিকেশনের জন্য ম্যাথমেটিক্যাল সলুশন বে করে দিয়েছিলেন সেই যুগে। আমরা সেই গতিটা ধরে রাখতে পারি নাই আরব আর মুঘলদের প্রভাবে সৃষ্ট মানসিকতার কারণে।

০৫ ই মার্চ, ২০২২ দুপুর ১:৩৩

হাসান মাহবুব বলেছেন: বৃটিশ আমলে শিক্ষার হার কত ছিলো বলেন তো?

৯| ০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১১:৪৩

সোবুজ বলেছেন: বৃটিশ শাসন না থাকলে কি হতো,তার কোন তথ্য উপাত্ত নাই।কিসের উপর ভিত্তি করে বলবো কেমন হতো।হয়তো ভাল হতো হয়তো খারাপ হতো।

১০| ০৫ ই মার্চ, ২০২২ রাত ১২:৫১

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাদের শাসন যদি ভালই হবে তবে আমরা তাদেরকে তাড়িয়ে দিলাম কেন? আমরা কি তবে নিজেদের ভালোটাও বুঝি না? যেসব দেশ বৃটিশ শাসন করেনি তারা কি পিছিয়ে আছে? যদি উত্তর ‘না’ হয়। তাহলে বলব আমাদের জন্য বৃটিশ শাসনের কোন প্রয়োজন ছিল না। উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে আমরা হয়ত তখন আরো বেশী উন্নত হতাম।

০৫ ই মার্চ, ২০২২ দুপুর ১:৩৫

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ আপনার মতামতের জন্যে। হ্যাঁ, বৈশ্বায়নের হাওয়া আমাদের গায়ে লাগতোই। কিছুটা হয়তো পিছিয়ে থাকতাম। কিন্তু এর জন্যে আমাদের মুল্য পরিশোধ করতে হয়েছে অনেক বেশি।

১১| ০৫ ই মার্চ, ২০২২ রাত ২:০১

নেওয়াজ আলি বলেছেন: হা হা হা। আলোচনা করার কথা বলে আপনিই হারিয়ে গেলেন । একটা মন্তব্যের উত্তর নাই।

০৫ ই মার্চ, ২০২২ দুপুর ১:২৬

হাসান মাহবুব বলেছেন: আমি দুঃখিত। সময় করে আসছি।

১২| ০৫ ই মার্চ, ২০২২ রাত ৩:০৪

হাসান কালবৈশাখী বলেছেন:
ভারত উপমহাদেশ তথা ভারতীয়রা কখনোই বিদেশে ডাকাতি করতে যায়নি বিদেশে উপনিবেশ করতে যায়নি। ভারত নিজেই সবচেয়ে সমৃদ্ধ ছিল। কিন্তু বারবার বিদেশী তষ্কর ডাকাতদল দ্বারা আক্রান্ত হয়েছিল।

ব্রিটিশরা বা মরুভূমির তস্কররা বকতিয়ার ডাকাতরা চেঙ্গিশ হালাকুরা না আসলে আমাদের কোন সমস্যা হতো না।
জাপান এশিয়ার অন্যতম দেশ যারা কখনো বিদেশি তস্কর দ্বারা আক্রান্ত হয়নি বিদেশিরা দখল করতে পারি নাই। তাই ভালোভাবে উন্নতি করতে পেরেছে। ডাকাত তস্কর ঠেকাতে চীনারা দেওয়াল নির্মাণ করেছিল, ভারতের ছিল প্রাকৃতিক দেয়াল। উচু হিমালয় কাঞ্চঞ্জঙ্ঘা হিন্দুকুশ, কারাকোরাম তোরাবোরা পাহাড় ঘিরে ছিল আর ছিলো গভীর নীললদের বাধা। পুর্বেও পদ্মা যমুনা মেঘনার দুর্গম বাধা। সহজে বহিরাগত ডাকাতরা অনুপ্রবেশ করতে পারত না। ভাস্কোরা কালিকটে এসেছিল সুদুর আফ্রিকা উত্তমাশা ঘুরে অনেক পরে কলম্বাস ভারত আবিষ্কার করতে আমেরিকা মহাদেশে চলে গেছিল।
ভারত যখন অন্যান্ন এলাকা থেকে জ্ঞ্যানেবিজ্ঞানে উন্নত, পুর্ব ভারতে যখন নালন্দা বিশ্ববিদ্যালয় ছিল, তখন ব্রিটিষ পশ্চিম ইউরোপবাসিরা তখনও সম্পুর্ন নিরক্ষর জংলি, দিগম্বর বনে বাঁদাড়ে ঘুরে বেড়াতো।
ভারতীয়রা যদি চীনের মতো প্রাচীর দিয়ে পর্বত এর ফাঁক ফোকোর গুলো বন্ধ করতে পারত। তাহলে ভারতই পৃথিবীর সবচেয়ে উন্নত দেশ থাকতো।

০৫ ই মার্চ, ২০২২ দুপুর ১:৩৭

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ আপনার মতামতের জন্যে। ভারতীয় উপমহাদেশ ছিলো সেই প্রমিজল্যান্ড যা ছিলো সারা বিশ্বের জন্যে আরাধ্য।

১৩| ০৫ ই মার্চ, ২০২২ রাত ৩:৪৪

এইচ তালুকদার বলেছেন: মুঘল আমলের শেষ দিকএ বাংলায় প্রোটো ইন্ডাস্ট্রিয়ালাইজেশন এর সুচনা হয়। আর অন্য দিকে পৃথিবীর সবচেয়ে উর্বর কৃষি জমির মালিক বাংলাদেশ যে ব্রিটিশ সাশন না এলে অচিরেই পৃথিবীর সবচেয়ে ধনী রাষ্ট্র গুলোর একটীতে পরিনত হত তা বলার অপেক্ষা রাখে না আর ব্রিটিশ সাষন/শোষন ভারতবর্ষের কি ক্ষতি করেছে সেটা র একটা স্পষ্ট ধারনা পাবেন ডাঃশশী থারুর এর অক্সফোর্ড ইউনুভার্সিটিতে দেয়া লেকচার শুনলে

০৫ ই মার্চ, ২০২২ দুপুর ১:৩৭

হাসান মাহবুব বলেছেন: শশী থারুর লেকচার শুনি নি। রেফার করার জন্যে ধন্যবাদ।

১৪| ০৫ ই মার্চ, ২০২২ দুপুর ১২:১৭

ইমরোজ৭৫ বলেছেন: ইংরেজদের কি দোষ। আমাদের ভারতীয় যেসব লোকেরা সরকারি স্টাফ ছিলো তারাই তো দুর্নীতিবাজ ছিলো। তারাই তো ইংরেজ অফিসারদের আরো খাওয়ার সুযোগ করে দিতো।

০৫ ই মার্চ, ২০২২ দুপুর ১:৩৮

হাসান মাহবুব বলেছেন: কী, দোষ বলে তাদের ইনডেমনিটি দিয়ে দেয়া ঠিক না। আর আমাদেরও দোষ আছে বটে। অন্যান্য বৃটিশ কলোনির থেকে আমরা পিছিয়েই আছি।

১৫| ০৫ ই মার্চ, ২০২২ দুপুর ২:০০

রাজীব নুর বলেছেন: পাকিস্তান আমলের চেয়ে ইংরেজ আমলটা ভালো ছিলো। ইংরেজরা এদেশে বহু স্থপনা করেছিলো। সেগুলো এখনও টিকে আছে। তবে ইংরেজ আমলে দরিদ্র বাঙ্গালী ও হিন্দুরা অবহেলার পাত্র ছিলো।

১৬| ০৬ ই মার্চ, ২০২২ রাত ১২:৩১

নিমো বলেছেন: লেখক বলেছেন: আপনি না হয় দুইটা সম্পর্কেই বলেন।
আপাতত ব্যস্ত আছি দুঃখিত। তবে আপনি,সাসুম,হাসান কালবৈশাখী সহ যারা ইংরেজ শাসনের বিপক্ষে তাদের কছে আমার প্রশ্ন- দেশ থেকে ইংরেজ গেছে কিন্তু ইংরেজ শাসন গেছে কি ? ;) দেশের সংবিধান, আইন,সচিবালয়, সামরিক বাহিনী,বিচার ব্যবস্থা, আইন-শৃঙ্খলা বাহিনী সবইতো ইংরেজ শাসনের প্রতিধ্বনি। আগে সেগুলো ঠিক করুন। গত অর্ধশতাব্দী ধরেতো আমরাই দেশ শাসন করে কোন স্বর্গে পৌছেছি তা দ্রব্যমূল্য দিয়েই টের পাওয়া যাচ্ছে। ভালো থাকুন।

০৬ ই মার্চ, ২০২২ বিকাল ৩:৩১

হাসান মাহবুব বলেছেন: ইংরেজি শিক্ষা রয়ে গেছে। এবং কিছুটা ইংরেজি জানা আমাদের জনযে ভালোই হয়েছে। তবে বিশ্বায়নের যুগে শেখার দ্বার উন্মুক্ত। যার যেটা দরকার শিখে নিতে পারে।

"দেশের সংবিধান, আইন,সচিবালয়, সামরিক বাহিনী,বিচার ব্যবস্থা, আইন-শৃঙ্খলা বাহিনী সবইতো ইংরেজ শাসনের প্রতিধ্বনি। আগে সেগুলো ঠিক করুন।"
তার মানে আপনি বলতে চাচ্ছেন ইংরেজদের দেয়া এই আমলা অথবা শাসনতন্ত্রে গলতি আছে?

এখন দ্রব্যমূল্যের ঊর্ধগতি রয়েছে, আর ইংরেজ আমলে তাদের সৃষ্ট দুর্ভিক্ষে কোটি কোটি মানুষ মারা গিয়েছিলো। এটাও মনে রাখতে হবে।

১৭| ০৭ ই মার্চ, ২০২২ রাত ৩:৩৪

গরল বলেছেন: আপনি একটা ভালো প্রশ্ন করেছেন যার উত্তর আমার জানা নাই। তবে যেকজনই শিক্ষিত ছিল তাদের মাণ যে আমাদের এখনকার তুলনায় অনেকগুন ভালো ছিল যেটা নিশ্চিত করেই বলতে পারি। আমরা এখন পর্যন্ত সত্যেন বোস, জগদীশ চন্দ্র বোস বা ড: আযিযুল হকের মত বিজ্ঞানী তৈরী করতে পারনি বা পারবোও না। আমি একজন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র তাই বলতে পারি যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ইহজীবনের সমস্ত অথর্ব ছাত্র থেকে একজন সত্যেন বোস বা আযিযুল হক অনেক বেশী দরকারি একটা দেশের উন্নতির জন্য।

ইংরেজরা দুটি জাহাজ নিয়ে এত হাযার মাইল দুরে এসে কোনরকম লজিষ্টিক সাপোর্ট ছাড়াই আস্তে আস্তে পুরো ভারতবর্ষ দখল করে নিল, সিরাজউদ্দৌলা একলক্ষ সৈন্য নিয়ে ইংরেজদের পাঁচ হাযার ভারাটে সৈন্যের সাথে হেরে গেল এটাই শিক্ষার আর অশিক্ষার পার্থক্য। বলবেন যে সিরাজদৌলা ষড়যন্ত্রের স্বীকার, ষড়যন্ত্র মোকাবেলা করতে শিক্ষা ও যোগ্যতা লাগে সেটা ঐ অশিক্ষিত নবাবের ছিল না। অশিক্ষিত মানুষ আর অবলা জানোয়ারের পার্থক্য কি আসলে? দুটোই তখন সাধারণ জীব, খায় দায় ঘুমায় আর বংশবিস্তার করে। বড়জোড় আমপাড়া ছিপাড়া বা শীবের গীত আউরায়।

০৮ ই মার্চ, ২০২২ সকাল ১০:১১

হাসান মাহবুব বলেছেন: আপনার মতামতের জন্যে ধন্যবাদ।

১৮| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ ভোর ৫:২৫

আলামিন১০৪ বলেছেন: বাঙালী হলো বিশ্বাসঘাতকের জাত। গোলামী তার প্রাপ্য ছিল। সামনে আরো দুর্গতি আছে, যে দিকে তাকাই শুধু চোর ডাকাত দেখি। সরকারী অফিসের চেয়ার-টেবিল পর্যন্ত ঘুষ খায়। বিচারক টাকা হলে খালাস দিয়ে দেয়, উপরের র্দেশে প্রমাণ ছাড়াই জেল ফাসি দেয়। নীতি-নৈতিকতা বোধ হারিয়ে গেছে।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:৫১

হাসান মাহবুব বলেছেন: আপনার মতামতের জন্যে ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.