নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধুর!

বিকট

হাসান মাহবুব

আমার অপদার্থতাকে মাহাত্ম্য ভেবোনা...

হাসান মাহবুব › বিস্তারিত পোস্টঃ

এই ১২ই\'মে তুমি চলে গিয়েছিলে জীবন থেকে আমার...

১২ ই মে, ২০২২ রাত ১০:৩৮


মালা, এই ১২ই মে আমার তুমি জীবন থেকে চলে গিয়েছিলে। কাজটা ভালা করো নাই। রেব্যান দিয়ে চোখ ঢেকে লাভ কী? মৌলালির মোড়ের সেই মালাকে অস্বীকার করতে পারবে? আজ তোমার বিয়ের দিন। জন্মদিন থেকে তোড়া তোড়া ফুল আসছে। আমার ফুল দেয়ার টাকা ছিলো না। আমি তোমাকে দিতাম চিনাবাদাম। তুমি এখন হোম থিয়েটার লাগিয়েছো বাসায়। অথচ আগে আমরা একসাথে এন্ট্রালি সিনেমার ছেড়া সিটে ছারপোকার কামড় খেতে খেতে ছবি দেখতাম।
তুমি মধুবালা হও,সোফিয়া লোরেন হও, আমি পরীমনির ছবি দেখে সময় কাটাই। আলিয়ঁস ফ্রাসেতে যাওয়ার সুযোগ হয় নাই কখনও। তুমি কি মার্গারিটা খাও? আমার কেরুই চলে। মৌলালির মোড় আর মিরপুর এক নাম্বার একাকার হয়ে যায় যখন তুমি রোজ রাত্তিরে ঘুমের ঘোরে চলে আসো অঞ্জনের কণ্ঠ ধরে।
আলিয়স ফ্রসেতে যাও ভালো কথা, তোমার বাসায় ইমরান খানকে কফি খাওয়ার দাওয়াত দিও না দয়া করে! ঐ ব্যাটা একটা আস্ত হিপোক্রেট। ওর সবই শো অফ। সানন্দা কি এখনও পড়ো? আমি আগে তোমাকে চিত্রালী কিনে দিতাম। তুমি কত খুশি হতে!
দেখো মালা, কলকাতা, ঢাকা একাকার হয়ে যাচ্ছে। অঞ্জন আর আমি গলাগলি করে তোমার জন্যে কাঁদছি। অঞ্জনকে আজকাল খুব হতাশ মনে হয়। বয়স হয়েছে তার ৬৭। খালি কথায় কথায় মৃত্যুর কথা বলে। সেদিন এক লাইভে দেখলাম এক ঘন্টায় তিনবার সিগারেট ধরালো। এই বয়সে কি এসব মানায় বলো?
ভাবতে খুব ভালো লাগে, অঞ্জনটা তোমার জন্যেই ছন্নছাড়া রয়ে গেলো এমন। ও অবশ্য এখন আর রুবি রায়ের গান শোনাবে না তোমাকে। তার এখনকার গানগুলি শুনে দেখবে, বিশ্বশান্তি, সমকামীদের অধিকার, রেসিজম, এইসব বড় বড় ব্যাপার নিয়ে। এখন আর স্কুলের টিফিনের ফাঁকে চ্যাপ্টা গোলাপ নিয়ে তোমার জন্যে অপেক্ষা করার দিনগুলির কথা বলে না। অঞ্জন কি শেষমেষ বুড়োই হয়ে গেলো?
মালা, ডাক্তার বলছে আমার ক্যালসিয়ামটা কম। আর জীবনের অংক মেলাতে তো আমি সবসময়ই কমজোরী ছিলাম। তাই এই চল্লিশে এসে চালশে না ধরলেও ক্ষয়াটে স্মৃতির পলেস্তারা ক্রমশ ধূসরিত করে আমার মন। চলে যাচ্ছে জীবন। নচিকেতার ভাষায় বলতে হয়, “এই বেশ ভালো আছি”। কিন্তু মাঝে মাঝে এই ভালো থাকাটা ভীষণ মেদবহুল আর স্থবির মনে হয়। নড়তে চড়তে কষ্ট হয়। তখন আমি নতজানু হয়ে থাকি ঈশ্বর অথবা প্রেমিকাদের দিকে।
তখন তোমার কথা মনে পড়ে। বুকের ভেতর আশালতা ল্যাগব্যাগ করে ওঠে । আমাকে কখনও কোন মেয়ে ছেড়ে যায় নি। আর তাই হয়তো বা আমি প্রকৃত প্রেমিক, শিল্পী বা মাতাল কোনটাই হয়ে উঠতে পারি নি। তুমি অঞ্জনকে ছেড়ে গিয়ে খুব ভালো করেছো। অঞ্জনকে আমি ভালোবাসি। ওর বিরহ ব্যথাটা প্রায় নিজের মত করেই অনুরণিত হয়।
তারপরেও, ভালোবাসায় কোন ফেয়ার প্লে নেই। অঞ্জন বরং নিমা রহমানের সাথে গানে গানে ভালোবাসা করুক, কিংবা কালো সাহেবের মেয়ের জন্যে হাপিত্যেশ করে মরুক। তুমি ঢাকায় এসে একবার আমার সাথে দেখা করে যাও। আমরা মোহাম্মদপুরে চাপ খাবো, সুজুকি কফিশপে কফি খাবো, সিনেপ্লেক্সে সিনেমা দেখবো। কিন্তু কেউ কারো হাত ধরবো না। কেউ কাউকে স্পর্শ করবো না। অতঃপর আমাকে এই স্পর্শহীনতার আক্ষেপটুকু সম্বল হিসেবে সঁপে দিয়ে তুমি চলে যাও কলকাতায় তোমার আলিশান প্রাসাদে। জংলা পাড়ের ঢাকেশ্বরী শাড়ি আর পিসি চন্দ্রের ঝুমকো কানের দুল পরে রঙিন করো দিনটাকে।
আজ ১২ই মে। তোমার চলে যাবার দিন। ঈদের ছুটি কাটিয়ে এলাম গ্রামে। কিনেছিলাম নতুন জামা, খেয়েছিলাম মাংস এবং মিষ্টি। এসব কিছু ভালো লাগছে না। কখনও না যাওয়া কলকাতার গড়ের মাঠে গিয়ে চুপচাপ মন খারাপ করে বসে থাকতে ইচ্ছে করছে।
মালা, তোমাকে ধন্যবাদ দুঃখকে এমন সার্বজনীন রূপ দেয়ার জন্যে। তোমার বিয়ের দিন ভালো কাটুক। ভালো থেকো। আর আমাকে নিয়মিত এমন তরতাজা দুঃখ দিও। শৈশবের সেই অদ্ভুত বেসুরো সুর আর শুনতে পাই না। বয়স বাড়ছে। রাত নামছে। এখন আর এই দুঃখটুকু ছাড়া সম্বল কী আছে বলো?

মন্তব্য ১৮ টি রেটিং +৮/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১২ ই মে, ২০২২ রাত ১১:২৩

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: অসামান্য ভাই, অসামান্য!!
১২ মে পালন করা উচিত।

আজ মন খারাপের দিন।

১৬ ই মে, ২০২২ সকাল ৮:৪৬

হাসান মাহবুব বলেছেন: শুভ মন খারাপ সৌরভ।

২| ১২ ই মে, ২০২২ রাত ১১:৩০

রাজীব নুর বলেছেন: মালা আসলে আপনার উপকার'ই করেছেন।

১৬ ই মে, ২০২২ সকাল ৮:৪৬

হাসান মাহবুব বলেছেন: অনেক উপকার করেছেন।

৩| ১২ ই মে, ২০২২ রাত ১১:৪৯

শায়মা বলেছেন: এই মালা আবার কোন মালা?

তোমারও মালা ছিলো নাকি হামুভাইয়ু???

১৬ ই মে, ২০২২ সকাল ৮:৪৭

হাসান মাহবুব বলেছেন: মালা ছিলো অঞ্জন দত্তের প্রেমিকা। সে অঞ্জনকে ছেড়ে চলে গিয়েছিলো। অঞ্জন সেই ব্যথা ভুলতে পেরেছে কি না জানি না, আমরা ভুলি নি।

৪| ১২ ই মে, ২০২২ রাত ১১:৫৪

মরুভূমির জলদস্যু বলেছেন: অসাধারন, অসাধারন, চমৎকার। পোস্টে প্রথমেই +, দ্বিতীয়বার চেষ্টা করাএ খবর আসলো - আপনি পোস্টটি লাইক করেছেন।

আমার অতিপছন্দের একজন অঞ্জন। সেই কবে থেকে, স্কুলে থাকতে শুনে আসছি, এখনো শুনি। সম্ভবতো বুড় হয়ে গেলেও একই রকম ভাবে শুনবো।

১৬ ই মে, ২০২২ সকাল ৮:৪৮

হাসান মাহবুব বলেছেন: অঞ্জন ছাড়া গতি নেই।

৫| ১৩ ই মে, ২০২২ রাত ১২:০৪

শাহ আজিজ বলেছেন: মাথা ঘুরাইতাছে সব শুইনা বুইঝা । আমার কেউ নাই বলনের শোনোনের । ভাল আছি ।

১৬ ই মে, ২০২২ সকাল ৮:৪৮

হাসান মাহবুব বলেছেন: আমিও ভালো আছি।

৬| ১৩ ই মে, ২০২২ রাত ১২:১৭

নিমো বলেছেন: view this link

১৬ ই মে, ২০২২ সকাল ৮:৪৮

হাসান মাহবুব বলেছেন: জানি।

৭| ১৩ ই মে, ২০২২ সকাল ৯:৩৬

বিজন রয় বলেছেন: আবার এটা নিয়ে লিখলেন!!

হ্যাঁ, অঞ্জনের গান আবার শুনতে শুরু করতে হবে।

১৬ ই মে, ২০২২ সকাল ৮:৪৯

হাসান মাহবুব বলেছেন: শুরু করে দেন।

৮| ১৬ ই মে, ২০২২ রাত ১১:০৯

রোবোট বলেছেন: অন্জন দত্ত কি আর বিয়াশাদি করেন্নাই। আর মালার তো ছেলেমেয়েদেরই বিয়া শাদী করার বয়স হৈসে। মালাকে মাপ কৈরা দাও।

১৭ ই মে, ২০২২ রাত ১০:০২

হাসান মাহবুব বলেছেন: রোবোটাঙ্কেল, অঞ্জন দত্ত মালাকে ভুলতে পারলেও আমি ভুলতে পারবো না। মালা আমার অত্যন্ত আপন প্রেমিকা।

৯| ২৬ শে মে, ২০২২ বিকাল ৪:৫২

রোবোট বলেছেন: এটা কি কয়? মালা বলে তোমার আপন প্রেমিকা। আস্তাগফেরুল্লা

২৭ শে মে, ২০২২ দুপুর ২:৫৩

হাসান মাহবুব বলেছেন: ভালোবাসা একটা শরমের ব্যাপার। তয় এইটার দরকার আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.