নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুন্দর একটি পৃথিবী চাই

পিট পলাশ

নিতান্ত অলস একজন মানুষ

পিট পলাশ › বিস্তারিত পোস্টঃ

নারায়ণ গঙ্গোপাধ্যায়ের সমগ্র কিশোর সাহিত্য সম্পর্কে কিছু কথা

২৩ শে মার্চ, ২০১৫ বিকাল ৪:২৮

বাংলা সাহিত্যে অত্যন্ত জনপ্রিয় একটি চরিত্র টেনিদা । আর তার স্রষ্টা নারায়ণ গঙ্গোপাধ্যায়ও এক বিন্দু কম জনপ্রিয় নন । বর্তমানে কিশোরদের জন্য উপযোগী ভালো বই খুব কমই বেরুচ্ছে । তবে আমার পড়া শ্রেষ্ঠ কিশোর রচনা হলো নারায়ণ গঙ্গোপাধ্যায়ের সমগ্র কিশোর সাহিত্য বইটি ।



এই বইয়ে কিশোরদের জন্য নারায়ণ গঙ্গোপাধ্যায়ের লেখা সব গল্প, উপন্যাস, নাটক, কবিতা স্থান পেয়েছে । টেনিদাকে নিয়ে লেখা সব গল্প, উপন্যাসের পাশাপাশি রয়েছে প্যালারামকে নিয়ে লেখা অনেক মজার গল্প । এই প্যালারামের জবানিতেই সুনিপুণ ভাবে বর্ণনা করেছেন টেনিদার কীর্তিকাহিনী । টেনিদাকে নিয়ে মোট ৫ টি উপন্যাস লিখেছিলেন নারায়ণ গঙ্গোপাধ্যায় । এগোলোর পাশাপাশি আরো চমৎকার কিছু উপন্যাসও রয়েছে বইটিতে । ভূতুড়ে আবহ দিয়ে "কালো হাত" উপন্যাসটি শুরু হলেও উপন্যাসের শেষের দিকে সম্পূর্ণ ভিন্ন আবহ পাবেন । চমৎকার একটি থ্রিলার বলা যায় এটিকে । নাটকগুলোও কম মজার নয় ।



এই বইটির কোন দোষ নেই । মানে কোন জায়গায় কোন খুঁত আপনি পাবেন না । নারায়ণ গঙ্গোপাধ্যায় যেন ছোট হয়ে গিয়ে লিখেছেন । বইটিতে নারী ঘটিত কোন কাহিনীর (যেমন প্রেম, রোমান্স, সেক্স) ছিটে-ফোঁটাও কোথাও নেই । বইটির পৃষ্ঠা সংখ্যা ১০০০+ । কিন্ত এত বিশাল বইটি পড়া শেষ হলে আপনার প্রথমেই আফসোস হবে যে বইটাতে কেন আরো শখানেক পৃষ্ঠা নেই । যেকোন বয়সী যে কাউকে বইটি আপনি উপহার দিতে পারেন । তাই আজই বইটি সংগ্রহ করে পড়ে ফেলুন । সব বয়সী পাঠকদের জন্য মারাত্মক ভাবে উপযোগী নারায়ণ গঙ্গোপাধ্যায়ের সমগ্র কিশোর সাহিত্য বইটি ।



বইটি প্রকাশ করেছে কলকাতার বিখ্যাত "আনন্দ পাবলিশার্স" । বইটির লোকাল প্রিন্টের মূল্য ২৫০-৩০০ টাকা । আর অরিজিনাল প্রন্ট পাবেন ১০৫০ টাকায় ।

মন্তব্য ১ টি রেটিং +২/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৩ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৪৮

প্রোফেসর শঙ্কু বলেছেন: সমগ্রটা নেই আমার কাছে। খুঁজতে হইবেক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.