নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুন্দর একটি পৃথিবী চাই

পিট পলাশ

নিতান্ত অলস একজন মানুষ

পিট পলাশ › বিস্তারিত পোস্টঃ

নটর ডেম কলেজ ভর্তি কোচিং সম্পর্কে কিছু কথা

২৫ শে মার্চ, ২০১৬ বিকাল ৪:৪৪



কদিন আগেই শেষ হয়েছে এস এস সি পরীক্ষা । এস এস সি পরীক্ষার পরের এই অবসর সময়টা জীবনের সবচেয়ে সুখের সময় বলে আমি মনে করি । আগে কলেজে ভর্তিএ জন্য ভর্তি পরীক্ষা দিতে হতো এখন তা দিতে হয় না । এস এস সি পরীক্ষার ফলাফলের ভিত্তিতেই কলেজে শিক্ষার্থী ভর্তি করা হয় । তবে কিছু কলেজে এখনো ভর্তি পরীক্ষা হয়ে থাকে । যেমন- নটর ডেম কলেজ ও হলিক্রস কলেজ । বিশেষ করে নটর ডেম কলেজে ভর্তির কোচিং করানোর জন্য অভিভাবকরা হন্যে হয়ে পড়েন । তাদের এই ইচ্ছাকে কাজে লাগিয়ে মৌসুমী কোচিং ব্যবসায়ীর দল বিরাট ফায়দা লুটে নেয় । এসব কোচিং এ গেলে আপনাকে বিশাল লিস্ট দেখাবে যারা ঐসব কোচিং থেকে পড়ে নটর ডেম কলেজে চান্স পায় ।

প্রতি বছর জানুয়ারী মাসে ঐসব কোচিং সেন্টারের লোকজন নটর ডেম কলেজের বাইরে দাঁড়িয়ে কলেজের ছাত্রদের তাদের সংবর্ধনা অনুষ্ঠানে যাওয়ার জন্য লিফলেট বিতরণ করে । লিফলেটে লেখা থাকে- তোমরা কষ্ট করে নটর ডেম কলেজে চান্স পেয়েছ । তাই তোমাদের এই স্মৃতিকে স্মরণীয় করে রাখার জন্য আমরা এক বিরাট সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেছি । তোমার এক কপি ছবি নিয়ে অমুক ঠিকানায় গিয়ে আজই রেজিষ্ট্রেশন করো..... ইত্যাদি । প্রায় হাজার খানেক ঐ সংবর্ধনা অনুষ্ঠানে ছাত্র যায় । তাদের দিয়ে ঐ কোচিং এর একটা ভর্তি ফরম পূরণ করানো হয় ও ছবি তাদের কাছ থেকে নেয়া হয় ।বিনিময়ে তারা কিছু খাবার সংবর্ধনার নামে ছাত্রদের হাতে ধরিয়ে দেয় । এই ফরম পূরণ করার মানে এই যে তারা ঐ কোচিং এ পড়তো । কিন্তু আপনারা হয়তো জানেন নটর ডেম কলেজের প্রায় ৫০% ছাত্র একেবারেই গ্রামের স্কুল থেকে আসে । এদের কেউই কলেজ ভর্তি কোচিং করে না । অনেকে পরীক্ষার কিছু সময় আগেই ঢাকায় পা দেয় । একটা উদাহরণ দিই, প্রায় ২৫০০ জন নতুন ছাত্র নটর ডেম কলেজে ভর্তি হয় বছরের জুন মাসে । কিন্তু তাদের মধ্য থেকেই আবার ১৫০০+ জন ঐসব ভর্তি কোচিং এর ভর্তি ফরম পূরণ করেছে পরের বছরের জানুয়ারী মাসে । অথচ ঐ ফরমে ভর্তির তারিখ দেয়া আছে আগের বছরের মার্চ বা এপ্রিল মাস । যেসব ছাত্র এই সংবর্ধনা অনুষ্ঠানের ফাঁদে পা দিয়ে ভর্তি ফরম পূরণ করে তাদের প্রায় সবাই গ্রাম থেকে আসা এবং তারা ঐসব কোইং ব্যবসায়ীদের প্রতারণা বুঝতে পারে না ।

ঐ সব ফরম দেখিয়ে কোচিং সেন্টারের লোকজন আপনাকে প্রলোভিত করবে ঐ কোচিং সেন্টারে ভর্তি হবার জন্য ।

কিন্তু বাস্তবে, ঐসব কোচিং সেন্টারে অহেতুক বিভিন্ন জটিল জিনিস পড়ানো হয় । কলেজে সিলাবসে থাকা জটিল গাণিতিক বিষয়াবলি যেমন- ক্যালকুলাস, ত্রিকোনমিতি, জটিল সংখ্যা ইত্যাদি পড়ায় এবং অনেক কোচিং এ ভুল পড়ায় । যেগুলো নটর ডেম কলেজের ভর্তি পরীক্ষায় কখনো আসেনি এবং আসবেও না । বোর্ডের বই থেকেই নটর ডেম কলেজের ভর্তি পরীক্ষার প্রশ্ন প্রণয়ন করা হয় । বোর্ডের বইয়ের ভেতর থেকেই প্রশ্ন আসে ।

আবার ঐ সব কোচিং সেন্টার আপনাকে কলেজে ভর্তির চান্স না পেলে পুরো কোর্স ফি ফেরত দেবার নিশ্চয়তা দেয় । কিন্তু ভর্তি পরীক্ষার পর থেকে তাদের আর কোনো হদিস পাওয়া যায় না ।

সুতরাং অহেতুক টাকা নষ্ট না করে আপনার ছেলে বা ভাইকে এ অবসর সময়টি পুরো আনন্দে কাটানোর সময় দিন । আর এসব প্রতারকদের খপ্পর থেকে দূরে থাকুন ।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০১৬ বিকাল ৫:১১

ফাহিমোসিস ফয়সালোসিস বলেছেন: ঠিক বলেছেন । নটরডেমে ভর্তি পরীক্ষা দিয়েছিলাম বাট টিকি নাই :(
তবে পরীক্ষায় যে বোর্ড বইয়ের বাইরে একটা কিচ্ছু আসে না তার নিশ্চয়তা দিতে পারি

২| ২৫ শে মার্চ, ২০১৬ বিকাল ৫:৫৭

বিজন রয় বলেছেন: ভাল পোস্ট।
+++

৩| ২৫ শে মার্চ, ২০১৬ রাত ৮:১৪

সুমন কর বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.