নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

।। একজন বাঙালী ।। ধরণীর সন্তান ।।

মোঃ পলাশ খান

Entrepreneur, Journalist, Social Activist, Freethinke. www.fb.com/Pkhan.BD1, www.twitter.com/PkhanBD

মোঃ পলাশ খান › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের জনগণ আর একজন হাসেম আলী

২৭ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৩২



অগ্রজ প্রজন্ম থেকে একটি গল্প শুনেছিলাম। গল্পের মূল চরিত্রের নাম হাসেম আলী। হাসেম আলী হলে গিয়েছে সিনেমা দেখতে। সে বসেছে গিয়ে পিছন থেকে যে আলো বড় পর্দাটায় গিয়ে পরে তার ঠিক বড়াবড়। হাসেমের মাথায় ছিল বিশাল টাক। চুল বলতে মাথার চারপাশে যা ছিল তা যৎসামান্য। পর্দায় যখন আলো জ্বলে উঠেছে তখন চক চক করে উঠেছে হাসেমের টেকো মাথাটাও।

হাসেমের পেছনেই ছিল দুই ব্যক্তি। তারা পরস্পর বন্ধু। যাদের একজন খুব ধনী, অনেক বড় ব্যবসায়ী। পর্দার ঝলমলে আলোতে হাসেমের টাক মাথা জ্বল জ্বল করে উঠতেই পেছনে থাকা ওই দুই বন্ধুর একজন অর্থাৎ ধনী বন্ধুটি বাজি ধরে বসলো। ধনী বন্ধুটি তার সাথে থাকা অপর বন্ধুকে বললো- তুই যদি ওই টাকু মিয়ার মাথায় একটা সজোরে থাপ্পর মারতে পারিস তাহলে ৫ হাজার টাকা দেবো।

বলতে দেরী অপর বন্ধুর থাপ্পর চালাতে দেরী হলো না। থাপ্পর মেরেই সে বলে উঠলো ওরে বকর তুই! তোর বউ কেমন আছে? ছেলেটার শরীর ভালো তো? এখন কোথায় থাকিস? কি করিস! এভাবে একনাগাড়ে প্রশ্ন করে চললো।

টেকো মাথায় থাপ্পর খেয়ে তো হাসেমের মেজাজ খারাপ। সে চিৎকার করে বলে উঠলো- আরে মিয়া কে বকর? আপনার কি মাথা খারাপ হয়ে গেল নাকি? জানা নাই শোনা নাই মাথায় থাপ্পর মারলেন!

থাপ্পর যে মেরেছে এবার সে খুব ভদ্রভাবে বলে উঠলো- আহা! দুঃখিত ভাই। আমার ছোটবেলার বন্ধু বকরকে ভেবে আপনাকে মেরে বসেছি। ছিঃ ছিঃ এটা একদমই ঠিক হয়নি। আমাকে মাফ করবেন ভাই।

সিনেমায় বিরতি। বিরতির সময়ে ওই দুই বন্ধুর মধ্যে ধনী বন্ধু আবারও চ্যালেঞ্চ দিয়ে বসলো। এবার সে বললো যদি এবার থাপ্পর মারতে পারিস তাহলে ১০ হাজার দেব। বলতে দেরী মাথায় থাপ্পর চালাতে দেরী হলো না অপর বন্ধুর। থাপ্পর মেরেই সে চিৎকার করে বলে উঠলো হায়রে বকর তুই এত চালাক হয়েছিস! তুই আমার সাথে এরকম মশকরা করতে পারলি! আমি তো প্রথমে ভেবেছিলাম অন্য কেউ। কেমন আছিস? তোর বউ কেমন আছে? ছেলেটার শরীর ভালো তো?

এবার আর হাসেম নিজেকে ধরে রাখতে পারলো না। সে অত্যন্ত ক্ষুব্ধ হয়ে তেড়ে আসলো। বাজখাই গলায় চিৎকার করে বললো - আরে মিয়া আপনি কি শুরু করছেন? আমি কিন্তু আপনাকে দেখে নেবো বলে দিলাম। বারবার আপনি মশকরা করছেন আমার সাথে। আপনি কি মগের মুল্লুক পেয়েছেন?

খুব নরম হয়ে থাপ্পর মারা ব্যক্তিটি বললো- ভাই আসলে দোষ আপনার আমার কারোরই না। সৃষ্টিকর্তা আপনাকে আর আমার বন্ধু বকরকে একদম একই চেহারায় বানিয়েছেন। আমাদের কি করার আছে বলুন! আমার খুব কাছের বন্ধু বকর। অনেকদিন পর দেখে নিজেকে সামলাতে পারিনি। বিশ্বাসই হচ্ছিল না যে, আপনি বকর নন!

সিনেমা শেষ। সবাই বের হচ্ছে। ওই দুই বন্ধুও বের হচ্ছে। এমন সময় তারা খেয়াল করলো তাদের সামনেই হেঁটে বের হচ্ছে সেই টাকমাথার লোকটা। এবার ধনী লোকটা আর নিজেকে দমিয়ে রাখতে পারে না। এবার সে বাজি হেঁকে বসলো ৫০ হাজার। দাম হাঁকতে দেরী। অপর বন্ধুর থাপ্পর চালাতে দেরী হয়না এবারও। টাকে সজোরে থাপ্পর মেরেই এবার সে বলে উঠলো ওরে বকর- তোকে মনে করে আজ অন্য একটা লোকের মাথায় দুই দুইবার থাপ্পর মেরেছি.....

বাংলাদেশের জনগণের অবস্থা হয়েছে হাসেম আলী থেকে কল্পিত বকর পরিণত হওয়া লোকটির মত। নিজেদের স্বার্থ চরিতার্থ করার জন্য যে যখন খুশি এ দেশের মানুষের চুলহীন মাথায় সজোরে থাপ্পর হাঁকাচ্ছে। আর আমরা জনগণ মেজাজের চরম পর্যায়ে গিয়ে দাঁত মুখ খিঁচে মরছি। এদেশের মানুষকে পুজি করে যে যখন যা খুশি তাই করে যাচ্ছে। কিন্তু জনগণ সে অন্যায়ের বিরুদ্ধে হাসমত আলীর মতই কার্যত কিছুই করতে পারছে না।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৭ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৪৩

আর্কিওপটেরিক্স বলেছেন: পড়লাম

২| ২৮ শে নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৬

হাবিব বলেছেন: ব্লগে আপনাকে স্বাগতম.........

২৮ শে নভেম্বর, ২০১৮ রাত ৮:০৫

মোঃ পলাশ খান বলেছেন: ধন্যবাদ আপনাকে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.