নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

।। একজন বাঙালী ।। ধরণীর সন্তান ।।

মোঃ পলাশ খান

Entrepreneur, Journalist, Social Activist, Freethinke. www.fb.com/Pkhan.BD1, www.twitter.com/PkhanBD

মোঃ পলাশ খান › বিস্তারিত পোস্টঃ

আমাদের কথা এবং কাজ!

৩১ শে মে, ২০২০ রাত ৯:৩৭

ধরেন Arif R Hossain ভাইয়ের কথাই বলি। তিঁনি সবসময় মানুষকে বিভিন্নভাবে সচেতন করে ও অনুপ্রেরণা দিয়ে বেড়ান। তাই মোটামুটি আমাদের তরুণ প্রজন্মের একজন প্রিয় পছন্দের মানুষ হয়ে উঠেছেন। আমরা জীবন চলার পথে অনেকেই তাঁকে অনুসরণ করে চলা শুরু করেছি।

এখন করোনাভাইরাস পরিস্থিতিতে প্রথম এবং শেষ কথা হচ্ছে নিজে অনেক বেশী সচেতন ও সতর্ক হতে হবে তারপর অন্যকে সচেতন করতে হবে।

তো এই সময় আরিফ ভাইয়ের কাছে আমরা এটাই আশা করি। কেননা সে না বাঁচলে আমাদের সচেতন ও সতর্ক করার দায়িত্ব পালন করবে কে।

এবার বাস্তবতা অবলম্বনে গল্পে আসি....

এরমধ্যে একদিন কোন একটি জরুরী কাজ শেষ করে ফিরছিলাম নিজের বাইক নিয়ে। হঠাৎ চোখে পরলো বাজারের কর্ণারে দোকানটাতে মোটামুটি ৫-৬ জনের জটলা। যেহেতু ওখান দিয়েই বাড়ীর দিকে যাচ্ছিলাম কাছাকাছি গিয়ে খেয়াল করলাম আরিফ ভাই বসে আছেন মুখে মাস্ক নেই, হাতে হ্যান্ডগ্লাভস নেই, পায়ে জুতো নেই! আশেপাশে যারা দাড়িয়ে বা বসে আছে তাদেরও একি অবস্থা! ভাইয়ের চোখে চোখ পড়ার সাথে সাথে তিঁনি আগেই কুশল জিজ্ঞেস করা শুরু করলেন তারপর আমাদের প্রশংসাও করা শুরু করলেন। আমরা এই ক্রান্তিকালে মানুষের জন্য কত কি কাজ করে বেড়াচ্ছি, এই-সেই। যাইহোক আমাদের করোনাকালের সময়ের কাজগুলোর মধ্যে একটি হলো মানুষ কে সচেতন করা সতর্ক করা। সেই সুবাধে ভাইয়ের ঐ অবস্থা দেখে তাঁকে বললাম ভাই আপনি এভাবে এখানে বসে আছেন খুবই হতাশার ব্যাপার! সে কাথাটি শুনে হতবাক হবে দুরের কথা সাধারণভাবেই বলে উঠলেন আরে ভাই আর বলোনা সারাক্ষণ ঘর-বাড়ীতে থাকতে থাকতে অবস্থা খারাপ তাই একটু হাওয়া বাতাস পেতে আসলাম। আমি বললাম ভাই হাওয়া বাতাস তো বাড়ীর আশেপাশেও আছে এখান থেকে ওখানে ভালো হতোনা? সে বলে উঠলেন আরে এতো সচেতন হয়ে কি হবে, যথেষ্ট সচেতন আছি!

অথচ গতকালই তিঁনি তার ফেইসবুক লাইমলাইনে জনগণকে করোনা সম্পর্কে সচেতন করার জন্য ইয়া বড় একটা লেখা শেয়ার করেছেন!! যার কোনটিই সে নিজে মানছেন না।

আসলে আমরা যাতে বাঙালী বলে কথা, যতই উপর দিয়ে সাজানো-গোছানো বাস্তবে টনটন অবস্থা।

এমন চরিত্রে আমরা অনেকই আছি। তাদের বলছি ভাই নিজে যা না পারবেন বা করবেন না সেই বিষয়ে অন্যকে সচেতন, সতর্ক বা পরামর্শ দিতে যাবেন না। এতে মানুষ আপনার জন্য বিষয়টির উপর গুরুত্ব হারায়, ভুল মেসেজ পায়! আপনাদের এহেন কর্মকান্ডে সমাজটা পরিবর্তন সম্ভব হচ্ছে না। দিনে দিনে অবনতি ঘটছে।

বিঃদ্রঃ আরিফ আর হোসাইন ভাইয়ের নামটি শুধুমাত্র দৃষ্টি হরণের জন্য ব্যবহৃত হয়েছে। সত্যি বলতে ভাইয়ের সাথে আমার কখনো দেখা করার সৌভাগ্য হয়নি। তবে ঘটনাটি বাস্তব!

সকলের প্রতি অনুরোধ রইলো অন্তত কাজ ছাড়া বাইরে বের হওয়া থেকে বিরত থাকুন। এতে আপনি, আপনার পরিবার এবং দেশটি নিরাপদ থাকবে।

আসুন ধৈর্য সহকারে, সদিচ্ছার সহিত সকলে মিলে এই বৈশ্বিক মহামারীর মোকাবেলা করি।

#PleaseStayHome

#মোঃ_পলাশ_খান
৩১/০৫/২০২০ইং
০৮ঃ২১ এ. এম।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ৩১ শে মে, ২০২০ রাত ১০:০১

রাজীব নুর বলেছেন: যে সচেতন থাকবে না সে মরবে। পরিবারের সবাইকে নিয়ে মরবে।

২| ৩১ শে মে, ২০২০ রাত ১১:১১

নেওয়াজ আলি বলেছেন: কিছুদিন দেখি কি হয় । মরি না বাঁচি

৩| ০১ লা জুন, ২০২০ রাত ২:০৬

রুদ্র নাহিদ বলেছেন: ফেসবুকে দেশ-সমাজ নিয়ে বড়বড় কথা অনেকেই বলে। কিন্তু পরিবর্তনটা সবার আগে আসে নিজের ঘর থেকে। এই ক্ষেত্রে অনেকের বড় হাওয়ার বুলি ফুস করে নিভে যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.