নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেই রকম পৃথিবীর স্বপ্ন দেখি যেখানে সবাইকে সমান দৃষ্টিতে দেখা হবে। যেখানে থাকবে না কোন পাপ পঙ্কিলতা।

ইসিয়াক

সবার উপর মানুষ সত্য তাহার উপর নাই।

ইসিয়াক › বিস্তারিত পোস্টঃ

মূল্যবোধ =একটি আলোচনা

১১ ই অক্টোবর, ২০১৯ দুপুর ২:৪৭


মূল্যবোধ মানুষকে উন্নত চরিত্র গঠনে পথ দেখায়। মন্দ কাজ এবং আচরণ কে চিনতে শেখায়, অনাচার পাপাচার থেকে দূরে থাকতে সাহায্য করে। মূল্যবোধ সততা ও সৎ হতে উৎসারিত একটি আলোকিত প্রত্যয়- যা ব্যক্তিমানুষকে মানবিকবোধে উদ্বুদ্ধ করে তোলে। মানুষকে সঠিক পথে পরিচালিত করে। ব্যক্তিগত চরিত্র গঠনে ভূমিকা রাখে

বর্তমানে আমাদের সমাজে চরম মূল্যবোধের অবক্ষয়ের কথা শুনতেও দেখতে পাচ্ছি। সমাজ, রাষ্ট্র, অর্থনীতি ও রাজনীতির অবক্ষয়ের কারণ হিসাবে মূল্যবোধের চরম দৈন্যদশা কথা বলতেই হয়। দেশে দুর্নীতির প্রসার ও বিচারহীনতার কথা সাধারণ ঘটনা মাত্র। চাঁদাবাজি ,গোপনটর্চার সেল গঠন, ক্যাসিনো কালচার, মদ জুয়া ,ছাত্র নামধারী কলংকিত অছাত্রদের সীমাহীন ঔদ্ধত্বপূর্ণ আচরণ ,মারামরি ,এবং অন্যায়ভাবে দ্রুত বড়লোক হওয়ার প্রতিযোগিতা এখন সিংহভাগ মানুষের মাঝে চরমভাবে পরিলক্ষিত। আমাদের সমাজ চরম নৈরাজ্যে ও আত্মকেন্দ্রিকতার দিকে দ্রুত এগিয়ে যাচ্ছে। সমাজে ও রাষ্ট্রে ন্যায়কে সরিয়ে বলা যায় ছুড়ে ফেলে অন্যায়কে প্রতিষ্ঠিত করা হচ্ছে। সুন্দর ভালো সৃজনশীলকে সরিয়ে মন্দ ,অনাচার ,খারাপ আচরণ জায়গা করে নিচ্ছে। সততাকে এখন বইয়ের পাতার রূপকথার মতো শোনায়। অসৎ ব্যক্তিকে সমাজে বুক ফুলিয়ে বীরের বেশে সদর্পে চলতে দেখি। বিচারের বানী নিভৃতে গুমরে গুমরে কাঁদে।বর্তমানে মূল্যবোধ ও মানবিকতার চরম অভাব সমাজকে এক অন্ধকার গহ্বরের দিকে ঠেলে দিচ্ছে ।

মূল্যবোধ মানুষকে ভালো হতে শেখায়। মন্দকে চিনতে শেখায়, মন্দ থেকে দূরে থাকতে সাহায্য করে। মূল্যবোধ সততা ও সৎ হতে উৎসারিত বিবেকবোধসম্পন্ন একটি আলোকিত প্রত্যয়- যা ব্যক্তিকে মানবিকবোধে উজ্জীবিত করে। মানুষকে সত্য ও ন্যায়পথে পরিচালিত করে। বিশেষ করে, মানুষকে সৎবুদ্ধি ও মানবতার সেবায় উদ্বুদ্ধ করে। প্রশ্ন জাগে, তাহলে মূল্যবোধ কী? এককথায় বলা যায়, মূল্যবোধ হলো মানুষের সর্বজনীন আচরণ। সত্য, ন্যায়, ভালবাসা ও পরস্পরের প্রতি শ্রদ্ধাবোধ ই মূল্যবোধের বহিঃপ্রকাশ। এগুলো মানুষের মানবিক গুণ। এ মূল্যবোধ কালের আবর্তেও পরিবর্তন হয় না। অধিকাংশ সমাজ এ গুণগুলোকে, এ ভালো আচরণগুলোকে শাশ্বত হিসাবে লালন করে। এ মূল্যবোধ প্রতিটি সমাজে সার্বজনীনভাবে স্বীকৃত।

সমাজ ও রাষ্ট্রের ক্রমবিকাশে আরও কিছু সম্মতিসূচক কাজ- এ মূল্যবোধের সাথে সংযুক্ত হয়েছে। বর্তমান সমাজে কিছু ধারণা যেমন- ন্যায়, দেশপ্রেম,সামাজিক বিচার, স্বাধীনতা, নাগরিকত্ব, শ্রমের মর্যাদা, ধৈর্যশীলতা, নারী ও বয়স্কদের প্রতি সম্মান এবং দরিদ্রদের প্রতি দয়া- এসবও সর্বজনীন মূল্যবোধের পড়ে বল বলে সর্বজনে বিবেচ্য। মানুষকে সম্প্রীতির মাঝে প্রশান্তিতে বসবাস ও বিকাশের জন্য এ মূল্যবোধ অত্যন্ত গুরুত্বপূর্ণ। সমাজ-সংসার কিংবা রাষ্ট্র বা জাতিতে জাতিতে কোন্দলের অন্যতম কারণ মূল্যবোধের অবক্ষয়। তাই মূল্যবোধের যে কোনো বিচ্যুতি সমাজে ভারসাম্যহীনতার জন্ম দেয়। মূল্যবোধহীনতা সমাজে অন্যায়, অত্যাচার বৃদ্ধি করে।নানা অশান্তি সৃষ্টি হয়। আমরা যদি সত্যি সত্যি ভালো ভালো সুন্দর নির্মলভাবে আমাদের জীবনকে সামনে এগিয়ে নিতে চাই, তাহলে সর্বজনীন মূল্যবোধে ফিরে যেতে হবে। মন্দ পথ পরিহার করে ন্যায়ের পথকে প্রশস্ত করতে হবে।

আমাদের সমাজে ‘নৈতিকতা’ কথাটি প্রায়ই ব্যবহৃত হয়। মানুষের ভালো কাজের সাথে নৈতিকতা শব্দটি ওতপ্রোতভাবে সম্পর্কিত। এ নৈতিকতা আবার মূল্যবোধ থেকে উৎসারিত। নৈতিকতা বলতে ব্যবহার , ব্যক্তি চরিত্র এবং সঠিক আচরণ ,সমাজ সংসারের প্রতি দায়বদ্ধতা । নৈতিকতা বলতে সাধারণত আচরণ বিধিকে বোঝায়, যা আয়ত্ত করে একজন ব্যক্তি, দল বা সমাজ, সত্য ও মিথ্যাকে পার্থক্য করতে শেখে এবং যার দ্বারা সত্যকে সামনের দিকে এগিয়ে নেওয়া যায়।

জগতের জাগতিক কর্মযজ্ঞে ভালো ও মন্দ দুটো বিশেষণ ব্যবহৃত হয়। ভালো কাজ হলো যা বিভিন্ন আলোকিত গুণাবলী যেমন- মূল্যবোধ, সদ্গুণ, আদর্শ, ন্যায়বিচার, কল্যাণ ইত্যাদির সাথে সম্পর্কিত। অন্যদিকে মন্দ কাজ হলো ভালো কর্মগুলোর বা ধারণার সম্পূর্ণ বিপরীত অর্থবোধক।

মন্তব্য ১৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১১ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৩:৩১

ঠাকুরমাহমুদ বলেছেন: মূল্যবোধ, নৈতিকতা, সদ্গুণ, আদর্শ, ন্যায়বিচার, ন্যায় নীতি, কল্যাণ, সততা এই সকল কথা মনে হয় এখন বই পুস্তকেই থেকে যাবে। বাস্তবে কি হচ্ছে তাতো প্রতিনিয়ত দেখছি - - - - -

১১ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৪৬

ইসিয়াক বলেছেন: একটি শিশুর জন্য মূল্যবোধ তৈরির মূল ভিত্তি হচ্ছে পরিবার । তারপর শিক্ষক ও তার পারিপার্শ্বিক গুরুজনের উচিত তাকে সঠিক পথে এগিয়ে নিতে সাহায্য করা । কিন্তু যৌথ পরিবার ব্যবস্থা ভেঙে পড়ার পর এখন তো বাবা মা যেমন বেপরোয়া ছেলেমেয়েও তেমনি দেখাদেখি বেপরোয়া হয়ে উঠছে। সবার আগে প্রয়োজন গুরুজনের প্রতি শ্রদ্ধাবোধ ।

২| ১১ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৩:৩৪

জুনায়েদ বি রাহমান বলেছেন: পরিবার, ধর্ম, সমাজ, শিক্ষা প্রতিষ্ঠিান,সংস্কৃতি, নীতিবোধের চর্চা, ন্যায়-বিচার ইত্যাদি.... মানুষের ভালোমন্দ বোধ অর্জনে সাহায্য করে। ছোটবড় ভেদে স্নেহ, সম্মান-অসম্মান শিশুরা পরিবার থেকেই শিখে। শিক্ষাপ্রতিষ্ঠান থেকেও এমন অনেক কিছুই শিখে।
এই যে কয়েকদিন পূর্বে যারা পিটিয়ে একটা ছাত্রকে হত্যা করলো। কেন করলো?
তারা কিন্তু পরিবার থেকে পিটিয়ে হত্যার বা পিটানোর কৌশল শিখে আসেনি। বুয়েটে এসে শিখেছে। ছাত্রলীগের সাবেকদের দেখে দেখে শিখেছে। দেখতে দেখতে, শিখতে শিখতে তাদের মূল্যবোধই অসুস্থ হয়ে গেছে। তাদের মূল্যবোধে বিরোধীমতের কোনো মূল্য নেই।

সমাজ, শিক্ষাপ্রতিষ্ঠান, প্রশাসন... সর্বস্তরে সঠিক মূল্যবোধ চর্চা হোক, বিকাশিত হোক- এটাই চাওয়া।

১১ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৫১

ইসিয়াক বলেছেন: জুনায়েদ বি রাহমান বলেছেন:সর্বস্তরে সঠিক মূল্যবোধ চর্চা হোক, বিকাশিত হোক- এটাই চাওয়া।
সহমত
আমাদের মধ্যে একে অন্যের প্রতি সহনশীলতা ও শ্রদ্ধাবোধ যত কমে আসছে ।মূল্যবোধ ও নীতি নৈতিকতা তত দ্রুত হারিয়ে যাচ্ছে।

৩| ১১ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৫:০৮

সারিয়া তাসনিম বলেছেন: প্রকৃত অর্থে সবচাইতে বেশি যে বিষয়ের উপর গুরুত্ব দেয়া উচিৎ তা হলো ''শিক্ষা , বিশেষত নৈতিক শিক্ষা" । তথাকথিত যে ''উন্নয়ন" নিয়ে সরকার এত মাতামাতি করছে , তা সম্পূর্ণ অর্থে অর্থহীন যতক্ষন আসল সমস্যা তাদের মাথায় না ঢুকছে।

তবে ভয়টাতো অন্য জায়গায়। আমরা একটি ভিষণ শক্তিশালী পরাশক্তির থাবার মুখে আছি, এটা সবাই জানি। আর এটাও জানি একটি জাতিকে ধ্বংস করতে কামান না দাগালেও চলে, শুধমাত্র সেই জাতির 'শিক্ষা ব্যবস্থাটা ধ্বংস করে দিলেই হয়। এ কথাটা বলতেও কেমন ভয় লাগছে।

১১ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৫২

ইসিয়াক বলেছেন: সুন্দর মতামতের জন্য ধন্যবাদ।
শুভকামনা রইলো

৪| ১১ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৫:১২

রাজীব নুর বলেছেন: মূল্যবোধ তো আর এমনি এমনি তৈরি হয় না। পরিবার থেকেই ভিত্তি স্থাপন হয় মূল্যবোধের। বাপ মা ব্যস্ত। ছেলে মেয়ে কোথায় যায়, কি করে বাপ মা খোজ রাখেন না।

১১ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৫৩

ইসিয়াক বলেছেন: ঠিক বলেছেন বন্ধু

৫| ১১ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৫:২১

রাজীব নুর বলেছেন: মূল্যবোধ হল মানুষের আচরণ পরিচালনাকারী নীতি ও মানদণ্ড।
মূল্যবোধ হল সমাজ ও রাষ্ট্রের ভিত্তি।
ভাল বা মন্দ, কাঙ্খিত বা অনাকাঙ্খিত এবং ঠিক বা বেঠিক সম্পর্কে সমাজে বিদ্যমান ধারণার নামই মূল্যবোধ।

১১ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:১৫

ইসিয়াক বলেছেন: রাজীব নুর বলেছেন: মূল্যবোধ হল মানুষের আচরণ পরিচালনাকারী নীতি ও মানদণ্ড।
মূল্যবোধ হল সমাজ ও রাষ্ট্রের ভিত্তি।
ভাল বা মন্দ, কাঙ্খিত বা অনাকাঙ্খিত এবং ঠিক বা বেঠিক সম্পর্কে সমাজে বিদ্যমান ধারণার নামই মূল্যবোধ।

আর সর্বস্তরে সঠিক মূল্যবোধ চর্চ্চার মাধ্যমে বর্তমান পরিস্থিতি থেকে বেরিয়ে আসা সম্ভব ।

৬| ১১ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:৪০

মা.হাসান বলেছেন: রফিক ভাই , আমি মনে করি একটা বড় কারন হল আমাদের সামনে কোন রোল মডেল নেই। উদাহরণ হিসেবে বলতে পারি, আমার নিজের বাবার মধ্যে যে সততা-নিষ্ঠা দেখেছি তা নিয়ে গর্ব বোধ করেছি, ওনার মতো হওয়ার চেষ্টা করেছি এক সময়। কিন্তু "আমার মতো হও" একথা বুকে হাত দিয়ে আমার ছেলেকে বলতে আমি পারবো না । শিক্ষক বলেন আর মসজিদের ইমাম বলেন আর রাজনৈতিক নেতা বলেন সকলের মধ্যেই এখন অনৈতিকতা খুঁজে পাওয়া যাবে। এখন ছেলেরা দেখে বাবার মাসের বেতন কুড়ি হাজার টাকা আর বাবা বাড়ি ভাড়া দেয় ২৫ হাজার টাকা। ছেলে বাবার চেয়ে বড় চোর হবার স্বপ্ন দেখে। ছাত্ররা কলেজে 'বড় ভাই'দের দেখে তাদের মতো হওয়ার চেষ্টা করে। পাতি নেতারা তাদের উপরের নেতাদের অনুসরণ করে। এই চক্র ভাঙবে বলে মনে করি না।

১১ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:৫৬

ইসিয়াক বলেছেন: মা . হাসান ভাইঃ বর্তমান সমাজ ও বাস্তবতার ভিত্তিতে আপনি শতভাগ সত্য কথা বলেছেন ।
সাহসী উচ্চারণের জন্য আপনার প্রতি আমার শ্রদ্ধাবোধ আরো বেড়ে গেল ।
অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইলো ।
শুভরাত্রি

৭| ১২ ই অক্টোবর, ২০১৯ রাত ৩:৪৭

বলেছেন: ভালো টপিকের উপর লিখেছেন।।

মূল্যবোধ অতীব গুরুত্বপূর্ণ বিষয়।।।

১২ ই অক্টোবর, ২০১৯ ভোর ৫:৫২

ইসিয়াক বলেছেন: হা হা হা .........
তীর্থের কাকের মতো বসে ছিলাম কখন আমার ভাই মন্তব্য করবে ।
কিন্তু সে তো আশার গুড়ে বালি ।
প্রহর গুনে গুনে আমি ক্লান্ত হয়ে গেলাম ।
একসময় একরাশ অভিমান নিয়ে ঘুমিয়ে গেলাম।
ঘুমের মধ্যে আপনি মন্তব্য করেছেন স্বপ্নে দেখলাম।
ঘুম ভাঙলেও অভিমান নিয়ে বসেছিলাম অনেক ক্ষণ.......
সুপ্রভাত।
দোয়া রইলো।

৮| ১২ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:৩৭

রাজীব নুর বলেছেন: ধন্যাবাদ বন্ধু আমার মন্তব্যের উত্তর দেওয়ার জন্য।

১২ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:৫৭

ইসিয়াক বলেছেন: আমার পক্ষ থেকে অনেক অনেক শুভকামনা রইলো।

৯| ১৩ ই অক্টোবর, ২০১৯ রাত ২:৩৭

আরোগ্য বলেছেন: আসলে ইসিয়াক ভাই নৈতিকতা ও মূল্যবোধ ক্ষেত্র বিশেষে আলাদা হয়। যেমন পশ্চিমাদের মূল্যবোধ আমাদের থেকে অনেক আলাদা আবার মধ্যপ্রাচ্যেও ভিন্নতা দেখা যাক। তবে একজন মুসলিম বিশ্বের যে প্রান্তেই হোক না কেন তার নৈতিকতা ও মূল্যবোধ কোরআনের নির্দেশ মত হওয়া উচিত।

১৩ ই অক্টোবর, ২০১৯ ভোর ৪:৫৯

ইসিয়াক বলেছেন: সুন্দর মতামতের জন্য অনেক ধন্যবাদ ও অশেষ কৃতজ্ঞতা ।
সুপ্রভাত

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.