নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Be Simple

রাকু হাসান

সাদামাটা জীবন পছন্দ । ভালোবাসা ছড়িয়ে দাও ।ভালোবাসো এ দেশ,মানুষ,প্রকৃতি কে ।

রাকু হাসান › বিস্তারিত পোস্টঃ

একটি সুযোগ হাত ছাড়া , তার মাসুল ৩০ লাখ শহীদ,দুই লাখ মা-বোনের ইজ্জত এবং রক্তক্ষয়ী যুদ্ধ !

২৫ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:১৩

২৫ শে মার্চের আগে বাংলাদেশের হাতে সুযোগ ছিল পাকদের আত্মসর্ম্পণে বাধ্য করতে ৩০ লক্ষ্ না তখন৩০০০ হাজারও হত্যা হত না আমার মতে । সে সময়ে শেখ মুজিবের আকাশচুম্বি জনপ্রিয়তা ও জনতার আমৃত্যু সমর্থন ।সে বাস্তবতায় এই কাজ টি সহজে করা যেত ।

তখন বলতে গেলে পূর্ব পাকিস্তান অরক্ষিত হয়ে পড়ছিল ।পাক শিবিরে যুদ্ধের ধামানা বাঁজছে আমরা সন্ধির ফন্দি খুঁজছিলাম । সেনাবাহিনী সদরদপ্তরে লক্ষ লক্ষ স্বাধীনতাকামী বাঙালিরা ছিল বর্জকন্ঠে মুষ্ঠবদ্ধ। একটি নির্দেশ বা হুকুম ই পারতো টিক্কাখানকে আত্মসর্ম্পণ করতে ।


তখন শত শত সেনারা জীবন আত্মাহুতি দিতে প্রস্তুত ছিল । সেনারা ৩ বার শেখ মুজিবের সাথে এ বিষয়ে কথা বলেও আশানুরূপ নির্দেশ পায়নি । এ সুযোগ মিস করার ফলাফল রক্তক্ষয়ী যুদ্ধ । ইয়াহিয়া খান গণহত্যার নির্দেশ দিয়ে চলে যান ..তখন পাকরা গণহত্যার প্রস্তুতি নিচ্ছে অপর দিকে শেখ মুজিব স্বাক্ষরিত ঘোষণাপত্র বিলি করছেন আওয়ামী লীগের এক নেতা যে

‘‘ সরকার মতৈক্যে পৌঁছেছে,আশাকরি প্রেসিডেন্ট ষোষণা দিবেন’’

তাহলে কি তিনি পাক কুকুরদের বুঝতে পারেন নি ! ওদের কূটকৌশলে প্রতারিত হয়েছি ? যদি তাই হয় তাহলে বাঙালির জীবেনর সবচেয়ে বড় ধোঁকা বা বোকামি এটাই । তবে শেষ হাসিটা আমাদের কিন্ত ! ঐ যে সুযোগ হতছাড়ার মাসুল টা এত কঠিন হবে তিনিও জানতেন না ।

। শেখ মুজিব দূরদর্শী নেতা হলেও এই ক্ষেত্রে তার পরিচয় দিতে পারেন নি । বুঝছিলেন তবে তখন ধেরি হয়ে গেছে ।তবু তাঁর অবদান কম নয় । এ ক্ষেত্রে এটাই প্রমাণ হয় যে ‘‘মানুষ মাত্রই ভুল, ভুলের উর্ধ্বে নয় ’’ । মহাপুরুষদের ও ভুল হয় এবং এই ভুল গুলোই ফুলে পরিণত হয়ে শোভাস ছঁড়ায় ।

* আ্যান্থনি মাসকারেণহাস প্রণীত ‘‘ দ্যা রেইপ অব বাংলাদেশ’’ এর আলোকে

বিঃদ্র: আমার এই লেখার উদ্দেশ্য বাঙালি জাতির প্রাণপুরুষ শেখ মুজিবকে ছোটকরা নয় । তাঁর অবদানের কথা আমরা জানি এবং স্বীকৃত । এই বিষয়টা আমার শেয়ার করার মত মনে হলো তাই লিখলাম । আমার ভুল হলে ধরিয়ে দিবেন ,নতুন হিসাবে শিক্ষিয়ে দিলে চিরকৃতজ্ঞ থাকিব ।

** পোস্ট বর্হিভূত --আমি সামুর নোটিফিকেশন জনিত সমস্যা আছি । ক্লিক করলে আসছে না .আসলেও ধেরি হচ্ছে আপনাদের ও কি তা হয় ? সমাধান কি হতে পারে ?

মন্তব্য ৩৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুন, ২০১৮ রাত ১০:৫০

রাজীব নুর বলেছেন: প্রচুর পোষ্ট পড়ুন। সুন্দর করে মন্তব্য করুন।
তারপর আমরা আপনার পোষ্ট প্রথম পাতায় পাবো।

২৬ শে জুন, ২০১৮ রাত ১২:৩৪

রাকু হাসান বলেছেন: হ্যা ভাইয়া । দোয়া করবেনে । আপনার মন্তব্য আমাকে সঠিক পথ নির্দেশ করবে নিশ্চয় ।
দোয়া রইলো শ্রদ্ধেয় রাজীব নুর ভাই

২| ২৫ শে জুন, ২০১৮ রাত ১১:০৮

অর্থনীতিবিদ বলেছেন: শেখ মুজিব শেষ মুহূর্ত পর্যন্ত অখন্ড পাকিস্তান চেয়েছিলেন। তাইতো সাতই মার্চের আগে তার নিকট থেকে স্বাধীনতার কোনো স্পষ্ট ঘোষণা শোনা যায়নি। কিন্তু যখন ঘোষণা দিলেন তখন অনেক দেরী হয়ে গেছে। ইয়াহিয়া গণহত্যার ছক তৈরি করে চলে গেলো। বাঙ্গালী তথা বাংলাদেশীরা অকাতরে প্রাণ হারালো। পাকিস্তানীরা গণহত্যা করে ভারতীয়দের কাছে আত্মসমর্পণ করে বীরদর্পে নিজ দেশে ফিরে গেলো। আর একটা অন্যায়কে প্রশ্রয় দিয়ে জন্ম হলো বাংলাদেশের।

২৬ শে জুন, ২০১৮ রাত ১২:৪০

রাকু হাসান বলেছেন: শ্রদ্ধেয় অর্থনীতিবিদ ! আপনার সাথে আমি শতভাগ একমত । কিন্ত ‘‘আর একটা অন্যায়কে প্রশ্রয় দিয়ে জন্ম হলো বাংলাদেশের।’’
এটা পুরেপুরি বুঝতে পারিনি । অন্যায় টা কি ?
আপনার জ্ঞানলব্ধ মন্তেব্যের জন্য সত্যিই ভাল লাগছে ।

৩| ২৫ শে জুন, ২০১৮ রাত ১১:৪২

চঞ্চল হরিণী বলেছেন: শিরোনামটা ভালো দিয়েছেন। আপনার যেমন ধারণা তেমনটা আরও অনেকেরই ধারণা। ভাই বানানগুলোর দিকে নজর দেবার অনুরোধ রইলো। শুভেচ্ছা।

২৬ শে জুন, ২০১৮ রাত ১২:৫৩

রাকু হাসান বলেছেন: শ্রদ্ধাভাজন আপু আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি । কিছু ভুল হয়েছিল .ঠিক করেছি । বানানের জন্য লজ্জিত । আমি আরও সর্তক হবো । এভাবেই মন্তব্য করে পথ দেখিয়ে দিবেন,নির্দেশনা দিবেন ,আশা রাখি ।

অনেক বেশি শুভকামনা রইলো আপনার প্রতি ।

৪| ২৭ শে জুন, ২০১৮ সকাল ৯:০৭

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ পাকিস্তান মিলিটারীকে বুঝার মতো কৌশলী ছিলো না

২৭ শে জুন, ২০১৮ দুপুর ১:৫৯

রাকু হাসান বলেছেন: হুম শ্রদ্ধেয় চাঁদগাজী ভাইয়া !!
ইতিহাস তাই বলে ।

৫| ২৮ শে জুন, ২০১৮ বিকাল ৫:৫১

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: হ্যা ভাইয়া । দোয়া করবেনে । আপনার মন্তব্য আমাকে সঠিক পথ নির্দেশ করবে নিশ্চয় ।
দোয়া রইলো শ্রদ্ধেয় রাজীব নুর ভাই

আমি চাই আপনাকে দ্রুত প্রথম পাতায় লেখার সুযোগ দেওয়া হোক।

২৮ শে জুন, ২০১৮ রাত ৮:৪৭

রাকু হাসান বলেছেন: রাজীব নুর ভাই!

আপনার মত প্রতিষ্ঠিত ব্লগার এই মতামত পোষণ করার জন্য আমার খুব ভাল লাগছে । আপনাদের দোয়া ,উৎসাহ,দিকনির্দেশনা ,আমার পরিশ্রম এবং যদি মডুরা দৃষ্টি দেয় তাহলেই সম্ভব । অপেক্ষায় আছি প্রথম পাতার প্রহর গণনা করে ..

ভালবাসা অফুরুন্ত ভাই!

৬| ২৮ শে জুন, ২০১৮ রাত ১১:১৩

শাহরিয়ার কবীর বলেছেন: মুক্তিযুদ্ধের ইতিহাস কিছুটা মনগড়া মতবাদ আছে।যেমনটা-উপরে বলেছেন ৩০ লক্ষ ৩০ হাজার।কোনটা আসল আর কোনটা নকল বোঝা কঠিন।

২৯ শে জুন, ২০১৮ রাত ১:০১

রাকু হাসান বলেছেন: কিছুটা পার্থক্য থাকতে পারে তবে আমি বলেছি তখন যদি আমরা এই সুযোগ টা হাত ছাড়া না করতাম তখন ৩ হাজার ও হত না ,পরিস্থিতি এমনই ছিল কবীর ভাই !
৩ হাজারে ধারণা টা কোন ইতিহাস নয় । এটা আমার ধারণা মাত্র । ২৫ মার্চের আগে কাজটি করতে পারলে ৩ হাজারের বেশি হওয়ার কথা না । নবীন ব্লগারের লেখা পড়ে মত প্রকাশ করছেন ...ভাল লাগছে । এভাবেই শিখে যাব....শুভকামনা ভাই.....আর আজকের পূর্ণিমা টা কিন্ত মিস করবেন না ..........

৭| ২৯ শে জুন, ২০১৮ রাত ১২:৩৪

অর্থনীতিবিদ বলেছেন: অন্যায়টা হলো পাকিস্তানীরা গণহত্যা, ধর্ষণ, নৃশংসতা আর চরম অরাজকতা চালালেও তাদেরকে বিচারের আওতায় আনা যায়নি। তারা বীরদর্পে যুদ্ধের নামে গণহত্যা চালিয়ে নিজেদের দেশে ফিরে গেলো। আবার বিহারীরাও পাকিস্তানীদের সহযোগিতা করেছে এবং বাংলাদেশীদের হত্যা করেছে। কিন্তু তাদেরও তেমন কোনো বিচার বা শাস্তি হয়নি। বাংলাদেশী তথা রাজাকাররাও পার পেয়ে যায়। পাকিস্তানী, বিহারী আর বাংলাদেশী স্বাধীনতা বিরোধী এই তিন দলই পার পেয়ে যায়। এর থেকে বড় অন্যায় আর কী হতে পারে?

২৯ শে জুন, ২০১৮ দুপুর ২:১৩

রাকু হাসান বলেছেন: না শ্রদ্ধেয় অর্থনীতিবিদ ভাই!! হতে পারে না ,আশা করবো অদূর ভবিষ্যৎতেও হবে না । আমরা মুহসিনের মতো ক্ষমাশীল হতে চেয়েছি কিন্ত এ অপরাধ ছিল ক্ষমার অযোগ্য অপরাধ । তখন ই বিচার হত আজ আমাদের এদের নিয়ে খামচাখামচি হতো না ।
হুম অন্যায় টা বুঝেছি ..।

ভালবাসা নিবেন অর্থনীতিবিদ ভাই!

৮| ২৯ শে জুন, ২০১৮ সকাল ৭:১৭

সিগন্যাস বলেছেন: রাকু ভাই কি অবস্থা?

২৯ শে জুন, ২০১৮ দুপুর ২:২০

রাকু হাসান বলেছেন: আলহামদুলিল্লাহ্ সিগন্যাস ভাই ! ভাল আছি ...।

আপনি কেমন আছেন ?

৯| ৩০ শে জুন, ২০১৮ রাত ১২:৪০

শামচুল হক বলেছেন: এ্যান্থনি মাসকার্নহাস আমিও পড়েছি। পোষ্টের জন্য ধন্যবাদ।

৩০ শে জুন, ২০১৮ রাত ১:৩৮

রাকু হাসান বলেছেন: শ্রদ্ধেয় শামচুল হক ভাই ! ভাল লাগলো যে বইটি পড়েছেন ...আপনিও আন্তরিক ধন্যবাদ নিবেন পড়ার জন্য ।
শুভরাত্রি

১০| ৩০ শে জুন, ২০১৮ রাত ৩:২৯

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: মুক্তিযুদ্ধ অনেক তর্ক বিতর্ক রয়েছে ।সঠিক ইতিহাসগুলো জানতে পারলে ভালো লাগত ভাই।লেখার জন্য ধন্যবাদ রাকু ভাই।

৩০ শে জুন, ২০১৮ বিকাল ৫:২৭

রাকু হাসান বলেছেন: হাসু মাম!
ঠিক বলেছেন আমাদের মুক্তিযুদ্ধ নিয়ে যথেষ্ট তর্কবির্তক আছে ,সত্য টা জানা খুব কঠিন ...তথাকপিত পাঠ্য বই আমাদের সত্য টা জানায় নি । মুক্তিযুদ্ধ নিয়ে অনেক কিছু লেখার টপিক মাথায় আছে তা নিশ্চয় ভাল লাগবে । লিখবো ইনশাআল্লাহ্ ...

একটা আবেদন আপনার কাছে....মোভি বানানোর কাজ ধরবো । আশা রাখবো হলে গিয়ে দেখবেন














মোভির নাম ‘‘মামা কেন ভাই ’’

১১| ০১ লা জুলাই, ২০১৮ দুপুর ১২:৪৮

সিগন্যাস বলেছেন: জ্বি ভাইয়া ভাল আছি।আপনি নতুন কিছু লিখুন।হাত গুটিয়ে বসে থাকলে তো চলবে না।

০১ লা জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৭

রাকু হাসান বলেছেন: হুম অবশ্যই লিখবো .ভাইয়া ...দোয়া রাখবেন

.চা খাবেন?

১২| ০১ লা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৪৫

সিগন্যাস বলেছেন: আগামী কাল সকালে :)

০১ লা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫৭

রাকু হাসান বলেছেন: হাহা এটাও অপেক্ষায় ...আচ্ছা

১৩| ০২ রা আগস্ট, ২০১৮ রাত ৯:৪৩

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন:




চোর পালালে বুদ্ধি বাড়ে।
কোন ঘটনা ঘটে যাওয়ার পর, মনে হয় ওই সময়ে এটা করলে ভাল হত বা ঐটা করলে ভাল হত।
বিশ্লেষণ যে কেউ যে কোন ভাবেই করতে পারেন। কারণ ফলাফলটা তখন সামনে থাকে।
কিন্তু ঘটনা ঘটার সময় ফলাফলটা চোখের সামনে থাকে না।
তাই ওই সময়ে একমাত্র বিচক্ষণ ব্যক্তিরাই সঠিক সিদ্ধান্ত নিতে পারে।

আবার অনেক সময় কাকতালীয় ভাবে অনেক সাধারণ সিদ্ধান্ত, ভাল ফল বয়ে আনে। অর্থাৎ কঠিন সময়ে সিদ্ধান্তগুলি অনেক অনিশ্চিত থাকে।

বিষয়টি নিয়ে চিন্তা করা এবং লেখার জন্য ধন্যবাদ।

০২ রা আগস্ট, ২০১৮ রাত ৯:৫৬

রাকু হাসান বলেছেন: শ্রদ্ধেয় স্যার মোহাম্মদ আলী আকন্দ সাহেব ! আপনি কমেন্ট করেছেন নোটিফিকেশনে দেখে একটু ভয় পেয়েছিলাম যে, কোন কিছু ভুল করলাম নাকি ! কমেন্ট দেখে কেটে গেছে । আপনার মত একজন পড়েছে জেনে অনেক খুশি হয়েছি । আপনার কমেন্ট এর সাথে দ্বিমত পোষণ করার মত জ্ঞান বা যুক্তি আমার নেই । যথার্থ বলেছেন

‘‘চোর পালালে বুদ্ধি বাড়ে।
কোন ঘটনা ঘটে যাওয়ার পর, মনে হয় ওই সময়ে এটা করলে ভাল হত বা ঐটা করলে ভাল হত।
বিশ্লেষণ যে কেউ যে কোন ভাবেই করতে পারেন। কারণ ফলাফলটা তখন সামনে থাকে।
কিন্তু ঘটনা ঘটার সময় ফলাফলটা চোখের সামনে থাকে না।
তাই ওই সময়ে একমাত্র বিচক্ষণ ব্যক্তিরাই সঠিক সিদ্ধান্ত নিতে পারে।

আবার অনেক সময় কাকতালীয় ভাবে অনেক সাধারণ সিদ্ধান্ত, ভাল ফল বয়ে আনে। অর্থাৎ কঠিন সময়ে সিদ্ধান্তগুলি অনেক অনিশ্চিত থাকে। ------- শতভাগ একমত আমি ।

স্রষ্টা সে সময় সিদ্ধান্ত নিতে সহায় ছিল না ,তাঁর পরিক্ষার বাকি ছিল । চাইবো এমন কোন সুযোগ যেন হাত ছাড়া না হয় ,সঠিক সময়ে বিচক্ষণতার সাথে ঠিক সিদ্ধান্ত যেন নিতে পারি আমরা । এ লেখা নিয়ে আশাবাদী ছিলাম ,ভাবছিলাম আরও আলোচনা হবে ,আপনি ঠিক ই অন্য পোস্টের মাঝেও এটা পড়েছেন । তাই বাড়তি ভালা কাজ করছে ।

আপনার ধন্যবাদ আমি আর্শীবাদ স্বরুপ আমি গ্রহণ করলাম । ভাল থাকবেন ,আপনার ব্লগের পথচলা দীর্ঘ থেকে দীর্ঘতর হোক ,সেই কামনা ।

১৪| ০২ রা আগস্ট, ২০১৮ রাত ১০:৩৩

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন:


আমার কমেন্ট পড়লে কখনই ভয় পাবেন না। কেউ যদি কোন ভুল লিখে, আমি কখনও লেখককে ব্যক্তিগত আক্রমণ করি না, বা অপমানজনক কোন মন্তব্য করি না। এটা আমার স্বভাব বিরোধী। বরং কোন লেখায় ভুল দেখলে আমি নিজে আবার তথ্যটা যাচাই বাছাই করি। আমার তথ্য ভুল না লেখকের তথ্য ভুল। যাচাই বাছাই করার পর যখন নিশ্চিত হই যে লেখকের তথ্যে ভুল আছে তখন যুক্তি, তথ্য এবং বিশ্লেষণ দিয়ে সঠিক তথ্য উপস্থাপন করি। এতে আমার যেটা লাভ হয়, সেটা হল, বিষয়টার উপর আমার আবার কিছুটা পড়া হয়ে যায়। যেমন আপনার লেখা পড়ার পর আমি আবারো পীল মোদীর Zulfi my friend বইটার সংশ্লিষ্ট অংশগুলি পড়ে দেখেছি। পীল মোদী, ইন্ডিয়ার খুব নামকরা সাংবাদিক এবং জুলফিকার আলী ভুট্টোর খুব ঘনিষ্ঠ বন্ধু। তিনি এই বইয়ে সত্তরের নির্বাচন থেকে একাত্তরে ২৫ মার্চের ঘটনাগুলি খুব কাছ থেকে দেখে বর্ণনা করেছেন।

আপনার জন্যও আমরা শুভেচ্ছা। পড়তে থাকুন আর লেখতে থাকুন, এই আশা করি। তবে লেখার থেকে পড়াটা যেন বেশি হয়। একটা সহজ ফর্মুলা শুধু মনে রাখবেন, ১০০ পৃষ্ঠা পড়লে ১ পৃষ্ঠা লিখবেন। আবার ঘুরিয়ে বললে এক পৃষ্ঠা লেখার আগে ১০০ পৃষ্ঠা পড়ে নিবেন।

০২ রা আগস্ট, ২০১৮ রাত ১১:০০

রাকু হাসান বলেছেন: শ্রদ্ধাভাজন ! অাবার এসে মন্তব্য করেছেন সে জন্য ,একরাশ শুভেচ্ছা আমার পক্ষ থেকে । অভয় পেলাম ,

''কোন লেখায় ভুল দেখলে আমি নিজে আবার তথ্যটা যাচাই বাছাই করি। আমার তথ্য ভুল না লেখকের তথ্য ভুল।''

আমি শিখলাম আজ এটা , আমি যদি কোন কোন লেখায় কোন তথ্য ভুল পায় ,যদি বিশ্বাস থাকে যে তথ্য টা ভুল তাহলে বলে ফেলি কিন্তু আজ থেকে যতই বিশ্বাস থাকুক ,আপনার সূত্র টা ব্যবহার করবো স্যার । আমি অবাক হচ্ছি একজন মানুষ ব্লগের একটি পোস্ট নিয়ে বই খোলছে ,যাচাই বাচাই করছে । বাহ খুবই ভাল লাগলো , মাঝখান থেকে দারুণ একটি বইয়ের নাম জানা হলো ,সুতারাং পড়া হবে ইনশাআল্লাহ্ । এ বইয়ের নাম জানতাম না আমি. একদম ই । গুগল করে যা জানলাম ,বইটি বিখ্যাত ।

আপনার শুভেচ্ছা গ্রহণ করলাম , আমাকে যে পরামর্শ দিলেন ,আমার মনে থাকবে । শতভাগ মেনে চলার চেষ্টা করবো । আমারও লেখার চেয়ে বেশি পড়াটা ভাল লাগে । ইদানিং ব্লগে সময় দিয়ে পড়া কম হচ্ছে তবে খুব তাড়তাড়ি পুরোদমে বই পড়া শুরু করবো । এক সাগর পড়তে চাই শ্রদ্ধেয় ! তারপর না হয় একমুটো জল পরিমাণ লিখলাম ।

''পড়তে থাকুন আর লেখতে থাকুন'' হ্যা স্যার এ কারণেই আপনাদে সানিধ্যে আশা , আমি পড়তে চাই অনেক আর টুকটাক লিখা ।

অামি কৃতজ্ঞ স্যার ,আপনার আশা ফল ভয়ে আনুক । ভাল থাকুন ,সুস্থ থাকুন সেই প্রত্যাশা ।

১৫| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৫:৫৪

অনল চৌধুরী বলেছেন: এসব নিয় কথা বলাও বিপদ কারণ এদেশে সত্য বলা মহাপাপ।
১৫ মার্চ থেকে ২৫শে মার্চ পর্যন্ত ইয়াহিয়ার সাথে অালোচনা চলছিলো বাঙ্গালীদের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবীতে।
অার এই সুযোগে গণহত্যার প্রস্ততি সম্পন্ন করে পাকিরা।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:২২

রাকু হাসান বলেছেন: শ্রদ্ধেয় অলন ভাই! মনের কথা বলেছেন । এক রকম পাপের মতই । আপনার মন্তব্যে শতভাগ একতম । আমরা তাঁদের সাথে মাইন্ড গেইমে পুরোপুরি পরাস্ত হয়েছে । না হলে আরও ভাল কিছু সহজে পেয়ে যেতাম । আরও অনেক কিছু আছে যার প্রকাশ করতে ভয় হয় । তবে সে দিক টা তোয়াক্কা করি না । সত্য বলে যা হবার হবে ,তবু সত্য বলে যাব ।

আমাকে ভুল বুঝবেন না । ঠাকুর মাহমুদ ভাইয়ের ব্লগে আপনার মন্তব্য আমি পড়েছি । আপনি ঠিক বলেছেন । আর আপনার পোস্ট সাহসী পোস্ট ছিল । আমি কোথায় প্রশ্ন ছিল ইতিমধ্যে পড়েছেন । সে বিষয়ে আর বলতে চাই না । সে সব ভিডিও ,অভিযোগ যদি একটু পোস্টের বিষয় বস্তুর সাথে এড করে দেওয়া যেত । কেননা কোন তর্ক বির্তক বা আপনার ডিপেন্ড করা সব কিছু তো নির্ভর করে আপনার পোস্টের বিষয় বস্তুর উপর । তাহলে বিষয় টা ভাল হত ,আমার মনে হয় । যাক সে দিকে আর না যাই । তবে খুব ভাল লাগছে যে আপনি এই লেখাটি পড়েছেন । সেফ হওয়ার আগে অন্য লেখা গুলোর তুলনায় এই লেখা টি কম পড়া হয়েছে । হয়তো আমি ঠিকমত লিখতে পারি নাই অথবা পাঠকদের ভাল লাগেনি ।
ব্লগীয় পথ চলায় আপনার সহযোগিতা ,পরামর্শ,আদেশ ,উপদেশ,করণীয় ,বর্জনীয় ইত্যাদি দরকার । কেননা আপনি একজন গুণি প্রতিষ্ঠত ব্লগার ,লেখক ,সে তুলনায় আমি কিছুই না । ঠাকুর.সাহেবের পোস্টে ব্লক উল্লেখ করার মর্মাহত হয়েছিলাম । এখন দেখে ভাল লাগছে । আপনার শেষ ঐ লেখাটি সামু অন্যভাবে নিয়েছে কিন্তু বাকী লেখাগুলো অনেক ভাল মানের ।আমি আপনার ব্লগ বাড়িতে গিয়ে বিষয়টা ক্লিয়ার করতে ,আপনি আসলেন সু স্বাগতম ভাই ।

১৬| ২৪ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৩৯

খায়রুল আহসান বলেছেন: নিরাপদ হবার আগেই এরকম একটি পোস্ট লিখে বেশ সাহসের পরিচয় দিয়েছিলেন, বলতে হয়।
আমাদের দেশের রাজনীতি নিয়ে রাজনীতিবিদদের লেখা বইগুলো যেখানে পাবেন, সেখানেই পড়ে নেবেন। মুক্তিযুদ্ধ নিয়েও যেসব সম্মুখ সমরের মুক্তিযোদ্ধা বই লিখেছেন, সেগুলোও পড়ুন। এসব পড়তে গিয়ে কিছু মতলববাজ লেখককে হয়তো খুঁজে পাবেন, তবে এ দুটো গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে নিজের ধারণাটা মোটামুটি পরিষ্কার হয়ে যাবে।

২৮ শে নভেম্বর, ২০১৮ রাত ৯:৫৬

রাকু হাসান বলেছেন:


স্যার প্রথমে দুঃখিত ও লজ্জিত আমি যে আপনার কমেন্ট করার পর বলতে হয়েছে মন্তব্য দেখার জন্য । আমি মন্তব্যটির নোটিফিকেশন পাইনি । ব্লগেও ছিলাম না তাই দেরি হয়েছে । মন্তব্য করার পর প্রতি উত্তর দেখার তৃষ্ণাটা জানি । আপনার মত মানুষের কাছ থেকে প্রশংসা পেয়ে উৎসাহ পেলাম। অাপনার পরামর্শগুলো শতভাগ মেসে চলার জন্য আপ্রাণ চেষ্টা আমি করবো । মুক্তিযুদ্ধ বিষয়ক যে কোনো তথ্য বা বই আমার খুব প্রিয় । এ বছর প্রত্যেক মাসে দুই থেকে তিনটি বই মুক্তিযুদ্ধ বিষয়ক বই পড়ার জন্য রেখে ছিলাম ,অনেক টা পড়েছিও েএবং আগামি দিনগুলোতে যেন পড়তে সেই দোয়া চাই । আমার প্রজন্মের অনেক সত্য জানা বাকী ,সেটা জানতে হলে বই পড়ার বিকল্প নেই । আপনাররা সে বিষয়ে যথেষ্ট বিজ্ঞ এবং অনেকের বাস্তব জ্ঞানও আছে ,তাই কম পড়লেও হয় কিন্তু আমাদের অনেক বেশি পড়ার দরকার । ইদানীং অনেকের অনেক ভালো ভালো লেখা মিস করছি। আশাকরি শত ব্যস্ততার মাঝেও আপনাদের লেখাগুলো যেন পড়তে পারি । আমার জন্য দোয়ার আবেদন জানাচ্ছি ।পরিশেষে বলবো,আপনি সাহিত্যে থাকুন ,প্রকৃতিতে ,কবিতায় ,ধার্মিকতায় থাকুন সেই কামনা । অবসরের সময়টা মনের মত করেই কাটুক । শুভরাত্রি ।

১৭| ২৮ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:২২

খায়রুল আহসান বলেছেন: ধন্যবাদ, সুন্দর প্রতিমন্তব্যের জন্য। শুভকামনায় প্রীত হ'লাম।

২৯ শে নভেম্বর, ২০১৮ সকাল ৯:০৪

রাকু হাসান বলেছেন:


আপনাকেও অনেক ধন্যবাদ ও শুভকামনা । শুভ সকাল স্যার ,সুন্দর একটি দিন কাটুক আপনার । আপনাদের সানিধ্য খুব উপভোগ করি আমি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.