নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Be Simple

রাকু হাসান

সাদামাটা জীবন পছন্দ । ভালোবাসা ছড়িয়ে দাও ।ভালোবাসো এ দেশ,মানুষ,প্রকৃতি কে ।

রাকু হাসান › বিস্তারিত পোস্টঃ

বিশ্ব জুড়ে আশঙ্কাজনকভাবে জলবায়ু পরিবর্তন হচ্ছে ! ছবি ব্লগ ।

০৮ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:৫১

বাংলাদেশ সরকার কিছু দিন আগে ‘ডেল্টা প্লান’(১০০ বছরের) নামে একটি মহা পরিকল্পনা হাতে নিয়েছে জেনে খুব ভালো লাগছে । জলবায়ু পরিবর্তন জনিত দুর্যোগ আমাদের দরজায় কড়া নাড়ছে । এসব মোকাবেলা করতে শুধু সরকারের দিকে চেয়ে থাকলে হবে না । আমাদেরও অনেক দায়িত্ব আছে । সেগুলো যদি আমরা একটু হলেও পালন করি দেশ অনেক বড় ক্ষতি থেকে বেঁচে যাবে । সবারই অংশগ্রহণ দরকার ।আমরা পুরেপুরি প্রতিরোধ করতে পারবো না ,তবে ক্ষতিটা কিছুটা হলেও কমিয়ে নিতে পারবো । কে সাহায্য করলো বা করবে,সরকার কি করলো,সেসব দেখার সময় নেই । আমাদের কাজটা করে যাই বাকিটা না হয় দেখার জন্য স্রষ্টা আছে । গাছ লাগানোর বিকল্প নেই । শহরে আছেন ? বাড়ি যাওয়া হয় না ? কোনো সমস্যা নেই ,বাড়ির পরিচিত জনদের দিয়ে গাছ লাগিয়ে নিন । কিছু টাকা দিলে তাঁরাই সেবা যত্ন করবে গাছের । বা প্রবাসি ,একটু খেয়াল করলে আপনারাও এ কাজে অংশ গ্রহণ করতে পারেন । যেখানে জায়গা আছে ,পতিত জমি আছে সেখানেই গাছ লাগাই । প্রয়োজনের সরকারি জায়গাতে নিজ উদ্যোগে গাছ লাগাই । খুব বেশি দাম না গাছের । এক কাপ কপির দামে একটি গাছ পাওয়া যাই । ইচ্ছা থাকলে লাগানো ব্যাপার না । গাছ উপহার দিতে পারি ।
সরকারের প্রতি অনুরোধ আমার । শুধু একটি না ,এমন ও অনেক দীর্ঘমেয়াদি মহা প্লান গ্রহণ করুন । একটি সুন্দর বাংলাদেশ উপহার দিতে পারি আমরা সবাই মিলে । মনে অাছে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের যুগলপ্রসাদের কথা ? ‘আরণ্যক’ উপন্যাসের এই চরিত্রটি সবচেয়ে ভালো লেগেছে । এমন হাজার হাজার যুগলপ্রসাদ দরকার আমাদের। আপনার আমার ভালো কাজ ঠিক মনে রাখবে প্রজন্ম ।
এ বছর সবমিলিয়ে আমি অর্ধশত গাছ লাগিয়েছি ।টিকেছে ৩৭টি। আপনি কতটি ? শুধু গাছ লাগানো না, জলবায়ু পরিবর্তন জনিত সমস্যা মোকাবেলায় সব কিছুই করতে হবে নিজ উদ্যোগে ।

সমস্যা সবার ,দায়িত্বও সবার ।

জলবায়ু পরিবর্তনের কিছু ছবির আগে ও পরে ।
সেপ্টাম্বর ১৬,১৯৯৬-আইসল্যান্ড

সেপ্টাম্বর ২০,২০১৪-আইসল্যান্ড

অটাম,১৯৫৬,হিমালয়

অক্টোবর ১৮,২০০৭-হিমালয়

জুলাই ১২,২০০৪-কানাডা

আগস্ট ৪,২০১৫-কানাডা

সেপ্টাম্বার,১৯৮৪-আর্কটিক আইস।

সেপ্টাম্বর,২০১৬-আর্কটিক আইস

মে ১৫,১৯৮৪ ভূগর্ভস্থ পানির স্তর বুঝাচ্ছে ।

মে,২৩, ২০১৬-দেখুন বত্রিশ বছরের ব্যবধানে পানির স্তর নিচে যাচ্ছে।

অক্টোবর ১৫,১৯৮৮-নভেম্বার ১১,২০১৭ (পোর্ট অব বোসন,দ.কোরিয়া)

ফেব্রু ৬,২০১৮-আগস্ট.২২,২০১৮ (কেরালা ,ভারত)
প্রথম অংশে দেখানো হয়েছে বন্যার পূর্বের অবস্থা বুঝাবে এবং দ্বিতীয় ছবিটি বুঝাচ্ছে বন্যার প্রভাব ।

বসন্ত,২০১৭-এপ্রিল,২০১৮(কারিকেন মারিয়া'র কবলের আগে রাস্তাটি উপর থেকে দেখা যেত না; হারিকেন মারিয়া'র পর বিপুল গাছপালার ক্ষতি হয়েছে । ।

অক্টোবর ১১,১৯৯১-মে ৬,২০১৮।আগ্নেয়গিরি, হাওয়াই দ্বীপ ।



ছবি-নাসা

মন্তব্য ৭৬ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৭৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:৫৪

স্রাঞ্জি সে বলেছেন:
রাকু ভাই প্রথম পেইজে আপনার পোস্টায় অর্ধেক খেয়ে পেলছে। যদি প্রথম কিছু লিখা যেত তাহলে ভাল হত।

০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:১৭

রাকু হাসান বলেছেন:
হুম ,এখন ঠিক আছে? বলার জন্য ধন্যবাদ সাঞ্জি ভাই!

০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:২৪

রাকু হাসান বলেছেন:


প্রথম মন্তব্যকারী হিসাবে আপনার চা’টা পাওনা ছিল । ;)

২| ০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:০১

পদাতিক চৌধুরি বলেছেন: স্নেহের রাকু,

খুব সুন্দর পোস্ট ও তার মেসেজ । ঠিকই সবকিছু সরকারের উপর না ছেড়ে আমরা যদি একটু সচেতন হই তাহলে ক্ষুদ্র ক্ষুদ্র প্রচেষ্টাগুলি মিলে আমাদের চারপাশটা আরও সুন্দর বা আকর্ষণীয় হতে বাধ্য। ++++


শুভকামনা ও ভালোবাসা ছোট্ট ভাইকে।

০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:২০

রাকু হাসান বলেছেন:

একটু সচেতন হই তাহলে ক্ষুদ্র ক্ষুদ্র প্রচেষ্টাগুলি মিলে আমাদের চারপাশটা আরও সুন্দর বা আকর্ষণীয় হতে বাধ্য।
ক্ষুদ্র ক্ষুদ্র বালকণা বিন্দু বিন্দু জল গড়ে তুলে মহাদেশ সাগর অতল --এমন ই ।
সুন্দর মতামত দেওয়ার জন্য অনেক ধন্যবাদ ভাই । প্লাসে কৃতজ্ঞতা । শুভেচ্ছা ও ভালোবাসা নিও :)

৩| ০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:০১

বাকপ্রবাস বলেছেন: স্রাঞ্জি সে বলেছেন:
রাকু ভাই প্রথম পেইজে আপনার পোস্টায় অর্ধেক খেয়ে পেলছে। যদি প্রথম কিছু লিখা যেত তাহলে ভাল হত। =p~ =p~ =p~

০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:২৮

রাকু হাসান বলেছেন:


রাক্ষসী সব ছবি খাবেই ;) :P । ধন্যবাদ বাকপ্রবাস ভাই ।

৪| ০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:০৩

সনেট কবি বলেছেন: শেয়ার করার জন্য শুভেচ্ছা।

০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৩৭

রাকু হাসান বলেছেন:

পড়ার জন্য অনেক ধন্যবাদ । আল্লাহ্ আপনার মঙ্গল কামনা করছি । ভালো থাকুন কবি ।

৫| ০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:২০

স্রাঞ্জি সে বলেছেন:
আপনাকে কমেন্ট করেছিলাম আপনার দ্বিতীয় পোস্টে। আশা দেখে নিবেন।

আর হ্যাঁ। সত্য বলতে নিজ উদ্যোগে গাছ লাগাইছি পাঁচ সাতটি। আর সংস্থার দিক দিয়ে অনেক লাগাইছি।

০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫০

রাকু হাসান বলেছেন: দেখেছি :(
খুব ভালো লাগলো । আরও জেনে ভালো লাগলো । আপনি সংস্থার সাথে জড়িত ।
শুভেচ্ছা ও ধন্যবাদ ভাই ।

৬| ০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৩৯

আরোগ্য বলেছেন: সবসময় সাময়িক ও ক্ষুদ্র স্বার্থের কথা ভেবে আমরা বৃহৎ স্বার্থ হুমকির মুখে ঠেলে দেই । অথচ নিজ নিজ স্থান থেকে যদি আমরা সামান্য পরিমাণও পদক্ষেপ নেই তাহলে দেশ ও দশের যথেষ্ট মঙ্গল সাধন হয়।

০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:১০

রাকু হাসান বলেছেন:

যদি আমরা সামান্য পরিমাণও পদক্ষেপ নেই তাহলে দেশ ও দশের যথেষ্ট মঙ্গল সাধন হয়।----ঠিক এটাই করি আমরা । সেইক কামনা আরোগ্য ভাই ! গঠনমূলক মন্তব্য রেখেছেন ,অনেক শুভকামনা ও ধন্যবাদ । ভালো থাকুন সব সময় ।

৭| ০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৩৭

ঢাবিয়ান বলেছেন: চমৎকার পোস্ট। গ্লোবাল ওয়ার্মিং ঠেকাতে গাছ লাগানো ছাড়া আর কোন বিকল্প নাই। ঢাকা শহড়ে আগে একটা সময় অনেক গাছপালা ছিল যা এখন ডেভেল্পারদের দখলে। জায়গা যেহেতু এখন খালি নাই তাই রাস্তার দুধারে, ডিভাইডারে ইচ্ছে করলেই গাছ লাগানো যায়। আর ব্যক্তিগতভাবে বিল্ডিং এর মালিকেরা বিল্ডিং এর চারপাশে গাছপালা লাগানোর জন্য একটু জায়গা ইচ্ছে করলেই ছাড় দিতে পারে। তবে ঢাকা শহরে এখন রুফ গার্ডেনিং খুব জনপ্রিয় হচ্ছে।

০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:১৫

রাকু হাসান বলেছেন:


ঢাবিয়ান ভাই আপনি খুব চসৎকার মন্তব্য রেখেছেন । সবগুলো কথা খুব মূল্যবান ।
জায়গা যেহেতু এখন খালি নাই তাই রাস্তার দুধারে, ডিভাইডারে ইচ্ছে করলেই গাছ লাগানো যায়--সেটাই কথা । জমির সঠিক ব্যবহার করতে হবে । কিন্তু যখন দেখি গাছকাটা জয় তখন খুব খারাপ লাগে । রুফ গার্ডেনিং টা ব্যাপাক জনপ্রিয়তা পাচ্ছে । এটা ভালো খবর ।
এমন মন্তব্য রাখার জন্য অশেষ কৃতজ্ঞতা । ভালোলাগা রইল । ধন্যবাদ ।

৮| ০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫১

কাওসার চৌধুরী বলেছেন:



প্রিয় 'রাকু হাসান' ভাই খুবই সময়োপযোগী একটি পোস্ট লিখেছেন। গত কিছুদিন থেকে বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন, পরিবেশ দূষণ এবং বরফ গলে যাওয়া নিয়ে পরিবেশবাদী ও বিজ্ঞানীর যত সতর্কতা দিচ্ছেন এবং আশংকা প্রকাশ করছেন তা আমাদের জন্য চরম উদ্যেগের। জলবায়ু পরিবর্তনের ওপর ‘বিজনেস অ্যাজ ইউজুয়াল’ পটভূমিতে হিসাব করে দেখিয়েছে যে ২১০০ সালের মধ্যে পৃথিবীর উষ্ণতা ৪.২ ডিগ্রি বাড়বে। জলবায়ুর পরিবর্তনের নেতিবাচক দিক ভেবে মানবসভ্যতা তার ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত। IPCC এর দাবি অনুসারে বর্তমান সময়টি হলো গত ১০০০ বছরের মধ্যে সবচেয়ে উষ্ণ। উন্নত বিশ্বের জীবাশ্ম জ্বালানির ফলে বায়ুদূষণ প্রতিক্রিয়ার ফলে ২০৬০ সালের পরে non melanoma skin ক্যান্সারের ঘটনা সংখ্যা শতকরা ৬ থেকে ৩৫ ভাগ বৃদ্ধি পাবে।

সমুদ্র সমতল বৃদ্ধির প্রেক্ষিতে বৃহৎ শহর ও উপকূলের ঊর্বর নিম্নাঞ্চল প্লাবিত করে লাখ লাখ জনসাধারণকে স্থানান্তরিত হতে বাধ্য করবে। এটি তৈরি করবে খাদ্য ঘাটতি এবং তার প্রেক্ষিতে কিছু কিছু অঞ্চলে দুর্ভিক্ষও দেখা দিতে পারে। অপেক্ষাকৃত উষ্ণ ও আর্দ্র অবস্থা Bacteria এবং অন্যান্য বিষাক্ত উৎপাদক, যেমন- ফাঙ্গাস থেকে নিসৃত বিষাক্ত পদার্থ (Aflatoxins) বৃদ্ধিকে ত্বরান্বিত করতে পারে। তার ফলে খাদ্য দূষিত হয়ে নষ্ট হওয়ার পরিমাণ সম্ভবত বৃদ্ধি পাবে। অতিরিক্ত তাপমাত্রার কারণে চাষাবাদের সময়কাল সঙ্কুচিত হতে পারে এবং উত্পাদনশীলতা কমে যেতে পারে। পৃথিবীর উষ্ণতা বাড়ার নেতিবাচক প্রভাব বনাঞ্চলে পড়লে প্রাকৃতিক ভারসাম্যে পরিবর্তন আসতে পারে।

প্রাণিকুল, ভূমি, পানি ইত্যাদির ওপর ক্ষতিকর প্রভাব পড়বে। জলবায়ু পরিবর্তনের ফলে উপকূলীয় নিম্নাঞ্চলে বসবাসরত প্রায় দুই কোটি মানুষ বাস্তুহারা হবে। খরা, বন্যা ও লবণাক্ততার ফলে ফসলের উত্পাদন মারাত্মকভাবে হ্রাস পাবে। জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশে প্রতিবছর মে-জুন এবং অক্টোবর-নভেম্বর মাসে ধ্বংসাত্মক সামুদ্রিক ঘূর্ণিঝড় আঘাত হানছে। এ দুর্যোগ থেকে আমাদের পরিত্রাণের উপায় কি? পরিবেশ দূষণ থেকে নিজেদের মুক্ত রাখা; বিপন্ন পরিবেশের ব্যাপারে আওয়াজ তোলা; বিশ্ব বিবেককে জাগ্রত করা। বিগতদিনে আমরা দেখেছি, বিশ্ব জলবায়ু সম্মেলনে উন্নত দেশগুলো উল্লিখিত বিষয়ে অনেক প্রতিশ্রুতি দিলেও বাস্তবতা হচ্ছে, এসব প্রতিশ্রুতি বাস্তবায়নে শিল্পোন্নত দেশগুলো তেমন আন্তরিক নয়।

কোনো কোনো প্রতিশ্রুতি প্রায় আনুষ্ঠানিকতার মধ্যেই সীমাবদ্ধ থাকার বিষয়টি উদ্বেগজনক। এবারও বিশ্ব নেতাদের মুখে নানা প্রতিশ্রুতির বাণী শোনা যাচ্ছে। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সম্প্রতি বাংলাদেশের বিপন্ন পরিবেশ নিয়ে জোরালো বক্তব্য দিয়েছেন। এদিকে বিশ্ব নেতারা কতটুকু নজর দেবেন এটাই এখন দেখার বিষয়। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির ফলে বাংলাদেশে নদীভাঙন, জলোচ্ছ্বাস, দীর্ঘমেয়াদি বন্যা, জলাবদ্ধতা, খরা, অতিরিক্ত লবণাক্ততা এসব সমস্যা এখন প্রকট। এসব সমস্যার কারণে প্রতিবছর দেশের লাখ লাখ মানুষ উদ্বাস্তুতে পরিণত হচ্ছে। এ অবস্থায় এসব উদ্বাস্তুর পুনর্বাসনের বিষয়টি বাংলাদেশসহ অন্যান্য স্বল্পোন্নত দেশের নেতৃবৃন্দ আন্তর্জাতিক সমপ্রদায়ের সামনে উপস্থাপন করলেও এখনও এ সমস্যার সমাধানে উল্লেখযোগ্য অগ্রগতি মিলছে না।

শুভ কামনা রইলো প্রিয় ভাইয়ের জন্য। ভাল থাকুন আর নিয়মিত লিখুন।

০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৩০

রাকু হাসান বলেছেন:


PCC এর দাবি অনুসারে বর্তমান সময়টি হলো গত ১০০০ বছরের মধ্যে সবচেয়ে উষ্ণ। উন্নত বিশ্বের জীবাশ্ম জ্বালানির ফলে বায়ুদূষণ প্রতিক্রিয়ার ফলে ২০৬০ সালের পরে non melanoma skin ক্যান্সারের ঘটনা সংখ্যা শতকরা ৬ থেকে ৩৫ ভাগ বৃদ্ধি পাবে। -- :|| এগুলো অনেক ভাবায় । এসব উন্নত বিশ্বের পরিবেশ দূষণের সবচেয়ে বেশি ভোক্তভুগি আমরা । :(

সমুদ্র সমতল বৃদ্ধির প্রেক্ষিতে বৃহৎ শহর ও উপকূলের ঊর্বর নিম্নাঞ্চল প্লাবিত করে লাখ লাখ জনসাধারণকে স্থানান্তরিত হতে বাধ্য করবে
--এটা শুরু হয়ে গেছে ,আমাদের উপকূলীয় অঞ্চলের দিকে খেয়াল করলেই পরিষ্কার ।
ভারতের কেরালার েএবারের বন্যাটা সবচেয়ে বড় উদাহারণ । অন্যবারের তুলনায় এই বন্যাটি জলবায়ু যে ব্যাপাক প্রভাব রাখতে শুরু করেছে সেটার ই প্রমাণ । বিশ্ব নেতারা তোয়াক্কা করছে না । ওরা ক্ষতির মুখোমুখি কম হবে । তাই হয়তো । সবার আগে আমাদের যত দুর্ভোগ ।আমেরিকা তো বেরিয়েই গেল ! সমস্যাটা বিশ্বের ,সেভাবেই বিশ্বনেতাদের এগিয়ে না আসলে আরও ভয়ংকর হবে ।.........নব মিলিয়ে আমি ব্যাপক টেনশনের মধ্যে দিয়ে যাচ্ছি ।

জলবায়ু নিয়ে বেশ অতি গুরুত্বপূর্ণ মন্তব্য রেখে গেলেন । যা মান সম্মত একটি পোস্টের দাবিদার । আমরা কি যে লেখি । এ বিষয়ে আপনার গভেষণা মূলক একটি প্রবন্ধ পেলে মন্দ হয় না ।
শ্রদ্ধেয় ভাইয়া এভাবেই পাশে থাকুন সেই কামনা । অনেক বেশি ভালো থাকুন । শুভেচ্ছা ও ভালোবাসা নিবেন ।

৯| ০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫৯

চাঁদগাজী বলেছেন:


জলবায়ু পরিবর্তনের মুল কারণ কি কি, কাহারা এর জন্য বেশী দায়ী?

০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৩৯

রাকু হাসান বলেছেন:
ছোট করে বললে ----
সকল প্রকার দূষণ,বিজ্ঞানের অপব্যবহার, জনসংখ্যা বৃদ্ধি ,গাছপালা নিধন ,পরিবহণ ,শিল্প কলকারখানা
এর জন্য বেশি দায়ী উন্নত বিশ্ব । যারা প্রযুক্তিতে খুব এগিয়ে । আমেরিকা,চীন,রাশিয়ার মত দেশগুলো ।
তবে জলবায়ু পরিবর্তনের জন্য আপনি ,আমি সবাই দায়ী ,কম আর বেশি -----আমার মতামত ।

১০| ০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:১৩

মোঃ মাইদুল সরকার বলেছেন:
এর প্রভাবে আমরাও ঝুঁকিতে আছি।

সচেতনতার বিকল্প নাই।

০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪১

রাকু হাসান বলেছেন:

হুম ব্যাপাক ঝুঁকিতে ভাই । :( । বলতে পারেন খাদের কিনারায় যে কোনো সময় নিচে পরে যাব ।
ঠিক বলেছেন সচেনতার বিকল্প নেই ।
মন্তব্যে শুভেচ্ছা ও ধন্যবাদ । ভালো থাকবেন সেই কামনা ।

১১| ০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪৬

আখেনাটেন বলেছেন: জলবায়ু সমস্যাতে বাংলাদেশ সবচেয়ে বড় ভুক্তভোগী হতে যাচ্ছে অদূর ভবিষ্যতে। প্লান ডেল্টা কোমরের বেল্টে গুঁজে নিয়ে বসে থাকলে দেশের কোটি মানুষের বিপদের মুখে ঠেলে দেওয়া হবে। অাশু উদ্যোগ দরকার।

০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৫৩

রাকু হাসান বলেছেন:


জলবায়ু সমস্যাতে বাংলাদেশ সবচেয়ে বড় ভুক্তভোগী হতে যাচ্ছে অদূর ভবিষ্যতে। --একদম :(
প্লান ডেল্টা কোমরের বেল্টে গুঁজে নিয়ে বসে থাকলে দেশের কোটি মানুষের বিপদের মুখে ঠেলে দেওয়া হবে--সেটাই একটা দিয়ে কি হবে !! ব্যাপক উদ্যোগ দরকার ।
আপনি খুব ভালো লেখেন । এইসব টপিকে খুব ভালো লিখতেন । এটা নিয়ে আলোচনা দরকার । অলস হয়ে বসে থাকলে কিভাবে ! :( ...একটু লিখলে তো আমাদের পড়ার সুযো হয় :-<

সুন্দর মতামত দিয়েছেন । ধন্যবাদ ,শুভেচ্ছা ও শুভ সন্ধ্যা ভাইয়া ।

১২| ০৮ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:০০

আখেনাটেন বলেছেন: আপনি খুব ভালো লেখেন । এইসব টপিকে খুব ভালো লিখতেন । এটা নিয়ে আলোচনা দরকার । -- কঠিন টাইপের লেখাতে ব্লগে পাঠক খিঁচে দৌড় লাগায়। গরুশূন্য গোয়াল কার ভালোলাগে বলুন। :P

অামার অতীতের কিছু ঐ রকম বলদীয় লেখা রয়েছে। গিয়ে দেখুন চৈতালী খাঁ খাঁ হাওয়া বইছে। :(
তারচেয়ে দই-চিড়া জাতীয় লেখায় ভালো। সবাই মিষ্টিমুখ হতে পারে। :-P

০৮ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:২২

রাকু হাসান বলেছেন:


কঠিন টাইপের লেখাতে ব্লগে পাঠক খিঁচে দৌড় লাগায়---হাহা। গরুশূন্য গোয়াল কার ভালোলাগে বলুন। :P
:(
কথা মন্দ বলেন নি । আমার এই লেখাটি খুব পরিশ্রমের ছিল ,পাঠক প্রিয়তা পাইনি ,আরও পড়া উচিত ছিল বলে মনে হয় । কিন্তু আরও নিম্নমানের লেখায় ঠিকই দেখি সেটা থেকে পাঠকের সাড়া পাওয়া যাচ্ছে । ব্লগার হাসান কালবৈশাখি ভাই গতকাল একটি লেখা দিয়েছে ,একটু পড়ছি ,বাকিটাও পড়বো ,খুব মান সম্মত ,গিয়ে দেখবেন পাঠক যতটা হওয়ার কথা ছিল ততটা হয়নি ।
কিছু দিন আগে গুগল করে সার্চ করছিলাম ,তারপর বাংলাদেশের সিনেমা নিয়ে আপনার লেখাটা শো করলে । খুব ভালো লাগছিল । আপনারা যত ভালো লিখেন ,সে সবের পাঠক প্রিয়তা পাবে না ,তা বিশ্বাস হয় না আামর । আপনার প্রত্যেকটা পোস্ট প্রায় হাজার বার পঠিত গড়ে ,আরও অনেক বেশিও আছে । খুব মান সম্মত ও । আপনি এই কথা বলাতে কষ্টিত আমি :( :( :P

১৩| ০৮ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৩

ফারিহা হোসেন প্রভা বলেছেন: আমাদের সকলেরই এই বিষয়ে সচেতন হওয়া খুব জরুরী। সব যদি সরকারের উপর চাপিয়ে দেওয়া হয় তাহলে আমদের জনগণেরা দেশ উন্নয়নে বিন্দু মাত্র সাহায্য করতে ভুলে যাবে। সরকার পরিকল্পনা করেছেন, এখন বাস্তবায়ন তো আমাদেরই করতে হবে।
পোষ্টটি ভালো লেগেছে ভাইয়া। আরো ছবি ব্লগ চাই কিন্তু। B-) শুভ কামনা রইলো আপনার জন্য।

০৮ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:০৯

রাকু হাসান বলেছেন:


বাহ,অনেক বুঝ দেখছি তুমি ;) । থাকতো বোকার মত :P
হুম সরকার কে আমাদের সাহায্য তো করতেই হবে । তবে সরকার আর মেগা প্রকল্প হাতে নিক ,সেটা চাই ।
মজার মন্তব্য রেখেছে । ছবি ব্লগ দিব নে ;) । অনেক বেশি ভালো থাক । চুপিচুপি অভিনন্দন :#)

১৪| ০৮ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৫১

করুণাধারা বলেছেন: বিশ্বজুড়ে আশঙ্কাজনকভাবে জলবায়ু পরিবর্তন হচ্ছে এবং এর ক্ষতিকর প্রভাব কাটিয়ে ওঠার জন্য বিশ্বজুড়েই পর্যবেক্ষণ, গবেষণা, ও নানা প্রস্তুতি চলছে। অথচ বাংলাদেশে দেখছি জলবায়ু পরিবর্তনজনিত সংকট মোকাবেলায় কোনো প্রস্তুতি নেই, কোন ভাবনাও নেই। তাই জলবায়ু পরিবর্তন নিয়ে আপনার ছবি ব্লগ ভালো লাগলো। শুধু দুটো ছবি বুঝতে পারিনি- আর্কটিক আইসের পরের ছবি দুটো।

০৮ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:২৫

রাকু হাসান বলেছেন:


ক্ষতিকর প্রভাব কাটিয়ে ওঠার জন্য বিশ্বজুড়েই পর্যবেক্ষণ, গবেষণা, ও নানা প্রস্তুতি চলছে। --হুম অনেক হচ্ছে।
অবশ্য আমাদের দেশে সরকার কিছু উদ্যেগ নিয়েছে । তবে অপ্রতুল । আরও ব্যাপক গভেষণা ও প্রস্তুতি দরকার । ভালো লাগলো জেনে খুশি হলাম ।
হ্যাঁ,এই দুইটি ছবির পাশে কিছু একটা লিখে ;দেওয়া উচিত ছিল আমার ,দুঃখপ্রকাশ করছি । লিখে দিছি । ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাচ্ছে -এটাই বুঝানো হয়েছে । বলার জন্য কৃতজ্ঞতা ও ধন্যবাদ আপু । শুভেচ্ছা নিবেন ,ভালো থাকুন ।

১৫| ০৮ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৬

জুন বলেছেন: এক সময় মহাকাশ থেকে তোলা যে বর্নিল পৃথিবীকে আমরা চিনি তাকে পরবর্তী প্রজন্মের জন্য রেখে যাবো মঙ্গলের মত ধ্বংস প্রায় লাল উষর গ্রহ হিসেবে।

০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:২২

রাকু হাসান বলেছেন:

এক সময় মহাকাশ থেকে তোলা যে বর্নিল পৃথিবীকে আমরা চিনি তাকে পরবর্তী প্রজন্মের জন্য রেখে যাবো মঙ্গলের মত ধ্বংস প্রায় লাল উষর গ্রহ হিসেবে[/sb--কথাটির বাস্তবতা আছে । জলবায়ু যেভাবে পরিবর্তন হচ্ছে । বলা যায় না কিছু । তখন হয়ত পৃথিবী
ধ্বংস হয়ে যাবে । জুন আপু একটু অভয় দিলে একটা জিনিস শেয়ার করতাম,লজ্জাও লাগছে বলতে ,মজাও লাগছে । ;)
বিষয়টা আপনার সাথে ঘটেছে । আমিও একটা অংশে জুড়ে আছি :P

১৬| ০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:২৮

জুন বলেছেন: কি কথা শুনি রাকু হাসান? বেশি শরমের হৈলে নাহয় বাদ দেন :``>>

০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:৩৪

রাকু হাসান বলেছেন:



হাহাহাহা এত শরমের কিছু না B-)
কাল একটা স্বপ্ন দেখলাম । দেখি জুন আপুর বিয়ে হচ্ছে । ব্লগের সবাই এ নিয়ে খুব আলোচনা করছে । মজা ফুর্তি করছে । একদম উৎসবের একটা ভাব । বুঝলাম ব্লগটা যেন ঠিক বিয়ে বাড়ি B:-)
আমি খুব মজা করলাম,সিনিয়রদের সাথে ,কি একটা মজার ব্যাপার ঘটতেছিল । তখনই ঘুমটা ভাঙ্গে গেল ।
কি জানি ব্লগের কেউ কি নতুন বিয়েই করবে নাকি । B-)
যেই করুক দাওয়াত পাইলেই হলো :)
ব্লগ নিয়ে থাকি ,স্বপ্নেও ব্লগ ব্লগ করি :P

০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:৩৫

রাকু হাসান বলেছেন: #:-S #:-S

১৭| ০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:৩৭

জুন বলেছেন: আবার বিয়ে রাকু হাসান :-* :-& B:-/ X(

০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:৫৪

রাকু হাসান বলেছেন:


হাহাহাহাহা না আপু B-) ,আসলে স্বপ্ন যাকে নিয়ে দেখা হয় ,প্রায় সময় সেটার উল্টা হয় । আশেপাশে বা ব্লগে এমন কিছু ঘটতে পারে :P =p~
আবারও মন্তব্য রেখে যাওয়াই অনেক ধন্যবাদ । ভয় কেটে গেছে ;)
শুভেচ্ছা নিবেন এবং অন্নেক ভালো থাকুন । আর কবিতা লেখা চালিয়ে যেতে হবে ;)
কবিতাটি মজার ছিল খুব সত্যিই ।

১৮| ০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:৫৮

উদাসী স্বপ্ন বলেছেন: বাংলাদেশ কবে ডুববে সেই বিষয়ে কিছু লেখেন। আর জেগে থাকলে কোন কোন জায়গা জেগে থাকবে সেটাও লেখেন

০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:০৮

রাকু হাসান বলেছেন:

:( আসলেন । আমার খারাপ লাগে কি জানেন মাঝে মাঝে ? আপনারা এই সব টপিক নিয়ে ইদানিং কম লিখছেন । আমি আপনার কিছু আগের লেখা পড়েছি । আপনার বিশ্লেষণ,জ্ঞান,যুক্তি দেখে মুগ্ধ হয়েছি । অনেক পরিশ্রমী সে সব লেখা । অথচ ! মিস করি সে রকম মানের লেখা । মন্তব্যে যা বলেছেন সেটা খুব দুঃখজনক । এ দিন এক সিনিয়র ব্লগার একটি লিংক শেয়ার করেছিল । যা খুবই ভয়ানয় অবস্থা হবে শতাব্দীর শেষ দিকে বাংলাদেশের। আমার মত চুনোপুটিরা আর কতটাই বা লিখবে পারে !
মন্তব্য রাখার জন্য ধন্যবাদ নিবেন ।

১৯| ০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:১০

রাজীব নুর বলেছেন: চিন্তার বিষয়।
আমাদের মতো নিচু দেশ গুলো ডুবে যাবে।

০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:১৩

রাকু হাসান বলেছেন:

:( :(( :(
এসব তো বিজ্ঞান বলছে । খুব চিন্তার বিষয় । আমার সবার কাজ করা উচিত ।
মন্তব্যে শুভেচ্ছা ও ধন্যবাদ । ভালো থাকুন সব সময় রাজীব ভাইয়া ।

২০| ০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:২৫

কথার ফুলঝুরি! বলেছেন: আমরা তবুও সচেতন হইনা । একবারে যেদিন মরবো সেদিন হয়তো টনক নড়বে ।

০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:৩৪

রাকু হাসান বলেছেন:


একবারে যেদিন মরবো সেদিন হয়তো টনক নড়বে ।------ :(
সময় থাকতে সাধন দরকার । সবার । আপনি ,আমি সহ সবার । ।

প্রতি উত্তর দেখে আসলাম । প্রতি উত্তর পড়ে,প্রেমিক হইতে মন চাচ্ছে নানী । ;) :P
আচ্ছা একটি প্রশ্ন করি । সেই বিশেষ মানুষটা কে বলা যাবে !!! B-)) =p~

২১| ০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:৫৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার এই পোষ্টটি সামহোয়্যারইন ব্লগের ফেসবুক পেইজে প্রকাশ করা হয়েছে।

০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:২৯

রাকু হাসান বলেছেন:


প্রথমে আমার ব্লগে সু-স্বাগতম ভাইয়া । :)


খুব খুশির খবর আমার জন্য কাল্পনিক_ভালোবাসা ভাই! নির্বাচিত পাতায় গেছে পোস্টটি তাতেই অনেক খুশি হয়েছিলাম । ফেসবুক পেইজে শেয়ার করা হয়েছে জেনে আরও আনন্দ পেলাম । যা কল্পনাও করিনি । এখন থেকে আরও সচেতন হতে হবে ।
কৃতজ্ঞতা জানাচ্ছি । অনেক অনেক ধন্যবাদ । আমার দোয়া ও শ্রদ্ধা নিতে ভুলবেন না । :)

২২| ০৯ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:০৪

স্বরচিতা স্বপ্নচারিণী বলেছেন: অনেক সময়োপযোগী পোস্ট ভাইয়া। এই জলবায়ু পরিবর্তনের কারণে কত সমস্যায় পড়তে হবে জানি না। প্রতি বছর যেভাবে গরম বাড়ছে!! :| মাঝে মাঝে ভেবে খারাপ লাগে ষড়ঋতু আর নেই, কোনদিন ফিরেও আসবে না। :( কিন্তু মানুষ তবু সচেতন হয় না। আরও সামনে কি অপেক্ষা করছে কি জানি।

০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:০৪

রাকু হাসান বলেছেন:

আপনার মন্তব্যে উঠে এসেছে বাস্তব অভিজ্ঞতা । আপনি যথার্থ বলেছেন । ষড়ঋতু আর নেই, কোনদিন ফিরেও আসবে না। । ষড়ঋতু এখন কেবল কাগজে কলমে । শীতের সময় শীত আসছে । গরম দীর্ঘ হচ্ছে । বর্ষার সময় ঠিক মত অাগের মত বর্ষা হচ্ছে না । সামনে কঠিন পরিস্থিতি অপেক্ষা করছে । দোয়া করেন আপু । মনে হয় আমার ব্লগে প্রথম আসলেন । তাই ফুলেল শুভেচ্ছা নিন আমার । স্বাগতম ।

মন্তব্যে ধন্যবাদ ও শুভেচ্ছা । আশা করি সব সময় এভাবেই পাশে থাকবেন :) । শুভকামনা

২৩| ০৯ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:২৩

নীলপরি বলেছেন: খুবই গুরুত্বপূর্ণ পোষ্ট । ++
শুভকামনা

০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:১১

রাকু হাসান বলেছেন:

নীলপরি আপু আপনার ব্লগে কম দেওয়ার পরও আমার পোস্ট মিস করেননি । দেখে খুব ভালো লাগছে । প্লাসে কৃতজ্ঞতা জানাই ।
ভালো থাকুন । শুভেচ্ছা ।

২৪| ০৯ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:৪৬

সুমন কর বলেছেন: ভালো পোস্ট। কিন্তু খুব চিন্তার বিষয় !!

আমার বারান্দায় গাছ আছে...............হাহাহাহা

০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:১৯

রাকু হাসান বলেছেন:


:( কিন্তু খুব চিন্তার বিষয় হ্যাঁ ,ভাইয়া ।
সামাজিক ভাবে এই টপিকে একটি সামাজিক আন্দোলন হলে ভালো হত ।
আমার বারান্দায় গাছ আছে.... হাহা :P =p~ যাক তবু তো আছে অনেকের তো সেটাও নেই । তবে কলাগাছও কম নয় । সব ভেসে গেলে ভেলায় থাকা যাবে,কিছু দিন । কলাগাছ লাগানোও কাজের ;)
অনেক ধন্যবাদ ভাইয়া । বিষয়টা উপলব্ধি করার জন্য । হাসিখুশি ভালো থাকুন । সেই কামনা ।

২৫| ০৯ ই অক্টোবর, ২০১৮ রাত ১:১০

বলেছেন: খুব সুন্দর মেসেজ [/sb

জলবায়ু পরির্তনে ঝুঁকির কারণ :

১.দক্ষিণ এশিয়ার সংকটাপন্ন ভৌগলিক অবস্থানে বাংলাদেশ
২.সমান্তরাল ও নিচু ভূমি
৩.আঞ্চলিক ও বিশ্বজনীন চরম আবহাওয়া
৪. জনসংখ্যার ঘনত্ব
৫.দারিদ্রতা
৬. নিরাপত্তাহীনতা
৭.দূর্বল ও সমন্বয়হীন প্রাতিষ্ঠানিক ব্যবস্থাপনা
৮.অতিমাত্রায় ঋতুবৈচিত্র
৯. দূর্বল অবকাঠামো


জলবায়ু পরিবর্তনের প্রভাব :

১.বন্যা, খরা, জলোচ্ছ্বাস, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, সমুদ্রের জলোচ্ছ্বাসের কারণে জমির লবণাক্ততাসহ নানাবিধ দুর্যোগের আঘাত
২.সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে ২০৫০ সাল নাগাদ বাংলাদেশের প্রায় একদশমাংশ এলাকা সমুদ্র গর্ভে বিলীন হবে (বিজ্ঞানীদের মতে)
৩. পানি প্রবাহ বাধাগ্রস' হবে এবং জনসংখ্যা বৃদ্ধি ও অর্থনৈতিক অগ্রগতির কারণে পানির চাহিদা বাড়ার ফলে বিশুদ্ধ পানির সংকট দেখা দিবে
৪. কৃষি উৎপাদন ব্যহত হবে। কারণ জলবায়ু পরিবর্তনের ফলে বন্যা, খরা, লবণাক্ততা, ঘূর্ণিঝড় এবং জলোচ্ছ্বাস, অসময়ে বৃষ্টিপাত, ঘনকুয়াশার দ্বারা কৃষিব্যবস্থাপনা ব্যাপকভাবে প্রভাবিত হবে
৬.উপকূলীয় এলাকায় বাস্তু সংস্থান ও ভারসাম্য নষ্ট হবে
৭.উর্বর মাটির পরিমানগত এবং গুণগত অবনতি ঘটবে
৮.বন্যার স্থায়ীত্বের দীর্ঘসুত্রিতা, অনিয়মিত বৃষ্টিপাত, তাপমাত্রার বৈচিত্রতা, দীর্ঘস্থায়ী খরা, শীত-গ্রীষ্ম ও বর্ষায় তাপমাত্রা ও বৃষ্টিপাতে পরিবর্তন
৯. সিডর, আইলা, রেশমির মতো ঘুর্ণি ঝড়ে জমির লবণাক্ত হওয়া, জমির ফসল নষ্ট হওয়া, ভাঙন ও ভূমিধ্বসে জমির পরিমান কমে যাওয়া
১০. উষ্ণতা বৃদ্ধির কারণে হিমালয়ের জমাট বরফ দ্রুত গলে যাওয়ার কারণে নিম্নাঞ্চল প্লাবিত হবে। ভুমি ধ্বস বাড়বে। তারপর বরফ কমে গেলে হিমালয়ের পানি শুকিয়ে গেলে নদীগুলোতে পানির প্রবাহ কমে যাবে
১১. তাপমাত্রা ও বৃষ্টিপাতের কারণে আদ্রতার পরিবর্তন হয় যা কীটপতঙ্গ, রোগব্যাধী ও অণুজীবের বৃদ্ধির সহায়ক
১২. দীর্ঘস্থায়ী বন্যা ও বেশি পরিমানে বৃষ্টিএবং অসময়ে বৃষ্টির ফলে সৃষ্ট জলাবদ্ধতার কারণে মশার প্রকোপ বৃদ্ধি, ফলে ডেঙ্গুসহ অন্যান্য পানিবাহিত রোগ-বালাইয়ের বৃদ্ধি ( গবেষণায় দেখা গিয়েছে বন্যার সময়ে পানি ও জীবাণুবাহিত রোগের ব্যাপক প্রাদুর্ভাব ঘটে )
১৩. দারিদ্রতা বৃদ্ধি ( গবেষণা থেকে দেখা গেছে বিধ্বংসী বন্যা, সুনামি, জলোচ্ছ্বাস, সিডর, আইলা, রেশমির মতো ঘুর্ণিঝড়ের প্রকোপে অতি দরিদ্র মানুষেরা নিঃস্ব হয়েছে, দরিদ্ররা অতি দরিদ্র এবং অবস্থাপন্ন মানুষেরা দরিদ্র হয়ে পড়েছে।)
১৪.জলবায়ু উদ্বাস্তু বৃদ্ধি
১৫. ক্ষুদ্র ঋণ কার্যক্রমের ওপর নেতিবাচক প্রভাব
১৬.মানুষ গবাদিপশু, হাঁস-মুরগি, বন্য পশুপাখি কীট পতঙ্গের প্রাণহানি
১৭. যদি উন্নত দেশগুলো জাতিসংঘের জলবায়ু তহবিল গঠনে সহযোগিতা হাত বাড়ায় তাহলে শিক্ষাখাত ও স্বাস্থ্যখাত ক্ষতিগ্রস্থ হবে

০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:৩০

রাকু হাসান বলেছেন:

‘ল‘ ভাই! অনেক ধন্যবাদ আপনি জলবায়ু পরির্তনে ঝুঁকির কারণ এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব :
---নিয়ে কথা বললেন । এই মন্তব্যটি পোস্টের মান বাড়িয়েছে । সবগুলো পয়েন্ট খুক কার্যকারী । তথ্যবহুল মন্তব্যের জন্য কৃতজ্ঞতা জানাচ্ছি । আপনার কাছ থেকে একটু ভিন্ন রকম গঠনমূলক ,মন্তব্য পাই,সেটা খুব ভালো লাগে আমার ।
ভালো থাকুন ,সুখে থাকুন । সেই দোয়া রাখছি ভাইয়া ।
শুভেচ্ছা থাকল আমার । :)

২৬| ০৯ ই অক্টোবর, ২০১৮ সকাল ১০:০৮

নজসু বলেছেন: জলবায়ুর পরিবর্তন বর্তমানে এক স্বীকৃত সত্য, বাস্তব ঘটনা৷
ক্রমাগত তাপমাত্রা বাড়ছে৷
পৃথিবী নামের আমাদের এই গ্রহটির উষ্ণায়ন ঘটছে৷
উষ্ণতা বাড়ার কারণে বন্যা, ঘূর্ণিঝড়, খরা ও অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের হার বাড়বে বলেও আশংকা৷
জলবায়ুর পরিবর্তন ও তার ক্ষতিকর প্রভাবের দিকে গুরুত্ব দিতে হবে।
সরকারের পাশাপাশি আমাদেরকেও সজাগ হতে হবে।

খুব সুন্দর একটা পোষ্টের জন্য ধন্যবাদ।

০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:৪৭

রাকু হাসান বলেছেন:

নতুন যারা আসছে তাদের একটি দিক আমার খুব ভালো লাগে । তাঁদের গঠনমূলক মন্তব্য করে অন্যের পোস্টে । চেষ্টাও করে । তাঁদের মধ্যে আপনার নামটিও থাকবেই বলে মনে হয় । আপনি গুরুত্বপূর্ণ কথা বলেছেন ।
জলবায়ুর পরিবর্তন ও তাসরকারের পাশাপাশি আমাদেরকেও সজাগ হতে হবে।
র ক্ষতিকর প্রভাবের দিকে গুরুত্ব দিতে হবে।
------সেটার জন্যই আমাদের সকলের কাজ করতে হবে । আপনাকেও অনেক ধন্যবাদ একটি সুন্দর মন্তব্য রাখার জন্য । ভালো থাকুন ।শুভেচ্ছা ও ধন্যবাদ নিন । আমার ।

২৭| ০৯ ই অক্টোবর, ২০১৮ সকাল ১০:১০

রক বেনন বলেছেন: অনেক সহ্য করেছে। এবার প্রকৃতির প্রতিশোধ নেবার পালা। নিচ্ছে ও। আমার মনে হচ্ছে আগামী ৫০-৭০ বছরে পৃথিবীর জনসংখ্যা অর্ধেক হয়ে যাবে।

০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:৫০

রাকু হাসান বলেছেন:


অনেক সহ্য করেছে। এবার প্রকৃতির প্রতিশোধ নেবার পালা। নিচ্ছে ও[/sb--খুব কঠিন কথা । মানতে বাধ্য । প্রকৃতি আমাদের নিজেকে উহাড় করে দেয় । বিনিময়ে তেমন কিছু চাই না । কিন্তু দিনশেষে তাকেই আমরা আঘাত করে আসছি । যুগের পর যুগ । হ্যাঁ নিচ্ছে । কিন্তু ....।এভাবে চলতে থাকলে মানব সভ্যতা হুমকির মুখোমুখি হবে !!
ভালো একটি মন্তব্য রেখেছেন । ধন্যবাদ জানাই ।

২৮| ০৯ ই অক্টোবর, ২০১৮ সকাল ১০:৪৫

সৈয়দ ইসলাম বলেছেন:
জলবায়ু কমাচ্ছে মানুষ আর মুসলমানদের প্রভু লেগে আছেন মানুষ বৃদ্ধিতে!

এখন খেলা জমবে! =p~

০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:৫৪

রাকু হাসান বলেছেন:

ভাই খেলা জমবে ঠিক আছে :( । যামু কই :((

লেখক বলেছেন:
এই তো ভাই, হাজারো ব্যস্ততার মাঝে আছি চমৎকার।
তারপর তোমার কী অবস্থা? ফ্যামিলির সব্বাই ভাল আছেন তারা ?

আমিও আলহামদুলিল্লাহ্ ভাই । ভালো আছি । ‍হুম পরিবারের সবাই ও ভালো আছে ? আমার সালাম জানবেন । ভাল থাকুন ভাইয়া ।

২৯| ০৯ ই অক্টোবর, ২০১৮ সকাল ১০:৫০

সাদা মনের মানুষ বলেছেন: তার মানে হলো বিপর্যয় অবধারিত

০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:৫৬

রাকু হাসান বলেছেন:

একদম কোনো সন্দেহ নেই যদি স্রষ্টার অলৌকিক কিছু না ঘটে । ইদানিং আরও কিছু তথ্য প্রকাশ করছে বিজ্ঞানীরা যা গা শিউরে উঠার হত । শ্রদ্ধাভাজন সাদা মনের মানুষ শুভেচ্ছা নিবেন । আল্লা্হ আপনার মঙ্গল করুক ।

৩০| ০৯ ই অক্টোবর, ২০১৮ সকাল ১১:০২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: জনসংখ্যা এই হারে বৃদ্ধি পেতে থাকলে সামনে ভয়াবহ দিন অপেক্ষা করছে।

০৯ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:০৪

রাকু হাসান বলেছেন:


ঠিক বলেছেন । জনসংখ্যায় সবচেয়ে বড় সমস্যা । এমনিতে ছোট দেশ ,তারপর আমরা গরিব । সব মিলিয়ে আমাদের মত দেশগুলোও পরিবেশ দূষণের জন্য ব্যাপক দায়ী । জনসংখ্যা সহ সব সমস্যা সমাধানের ইতিবাচক পদক্ষেপ নেওয়ার দরকার ।
গুরুজী--হিরামন কেমন আছে ! সে দিন নয়নতারাকে আড্ডায় দেখলাম :) । বড় হয়েছে ,সেই সাথে আরও কিউট ও হয়েছে । কিন্তু এই পিকে হিরামন ঠিকই সেই ছোট থেকে গেছে ;) । হিরামন কে আমার আদর দিয়ে দিবেন আমার পক্ষ থেকে :)
শুভেচ্ছা ও সুখে থাকুন । সেই কামনা করছি ।

৩১| ০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:২৫

শাহারিয়ার ইমন বলেছেন: জলবায়ু পরিবর্তন হবে সেটা স্বাভাবিক ,কিন্তু পরিবর্তনটা নেতিবাচক হচ্ছে সেটাই খারাপ সংবাদ ।

০৯ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:০৭

রাকু হাসান বলেছেন:

হুম জলবায়ু আগেও পরিবর্তন হয়ে আসছে ,এখনও হবে ,অগামি দিনেও হবেই । তবে পরিবর্তনটা যদি মানব সমোজের জন্য হুমকির হয় তাহলেই চিন্তার বিষয় । যা এখন হচ্ছে । অতীতে অনেক জাতি জলবায়ুর বিরুপ পরিবর্তনের কারণে ধ্বংস হয়ে গেছে ,তাহলে কি েএই সংকট সামনে !!
পড়া ও মন্তব্য রাখায় শুভেচ্ছা ও ধন্যবাদ জানবেন ।

৩২| ০৯ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:২৪

ফারিহা হোসেন প্রভা বলেছেন: আমি বোকার মত থাকি! B:-) বাহ! হ্যা সর্বদাই। একটু গুণী হওয়ার ব্যর্থ চেষ্টা আর কি ভাইয়া। ;)

০৯ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৪৩

রাকু হাসান বলেছেন:

হাহাহাহা তুমি দারুণ মন্তব্য করা শিখে গেছ দেখছি ;) । ব্যর্থ হবে কেন B:-) । আগের থেকে গঠনমূলক মন্তব্যও খুব ভালো করো । লেখার মান আরও ভালো হবে সেটাও শিউর ইনশাআল্লাহ্ । আর নতুন যারা আসে ,তারা প্রথম প্রথম বোকার মতই থাকে ;) ,তারপর এক সময় ঠিকই নিজেকে চিনিয়ে দেয় বলে মনে হয় । একেবাড়ে তো নিজের জাত চেনানো যায় না । আবারও বলি গঠনমূলক মন্তব্য করাটা ক্যারি করো ,আমিও চেষ্টা করি । দেখবে তোমারে কেউ ঠেকাতে পারবে না , B-)
শুভকামনা । ভালো থাক সব সময় ।

৩৩| ০৯ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৪৪

ফারিহা হোসেন প্রভা বলেছেন: ভালো থাকবেন ভাইয়া। শুভ কামনা রইলো।

০৯ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৪৭

রাকু হাসান বলেছেন:


তুমিও ভালো থাক । শুভকামনা করি আমিও । শুভেচ্ছা ও ধন্যবাদ ।

৩৪| ০৯ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:৩১

বৃষ্টি বিন্দু বলেছেন: সচেতন মূলক পোস্ট।


ভাল লাগলো।

১০ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:০৬

রাকু হাসান বলেছেন:


আমার ব্লগে প্রথম আসলেন । স্বাগতম ।

পড়া ও মন্তব্য করায় অনেক ধন্যবাদ । আশা করি পাশে রাখবেন । :) শুভরাত্রি ।

৩৫| ১০ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:০২

কথার ফুলঝুরি! বলেছেন: @লেখক বলেছেন: প্রতি উত্তর দেখে আসলাম । প্রতি উত্তর পড়ে,প্রেমিক হইতে মন চাচ্ছে নানী । ;) :P
আচ্ছা একটি প্রশ্ন করি । সেই বিশেষ মানুষটা কে বলা যাবে !!! B-)) =p~
--- হাহা ! প্রেমিক হওয়া খুবই ভালো কথা তবে আমার মত বিরহী না হলেই হয় :P আমার একজন বিশেষ কবি আছে তার কথাই বলেছি ;) আর বেশী কিছু বলা যাবেনা তাহলে ধরা পরে যাওয়ার ভয় আছে :P

১০ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:৫৩

রাকু হাসান বলেছেন:


আমার একজন বিশেষ কবি আছে তার কথাই বলেছি ;) আর বেশী কিছু বলা যাবেনা তাহলে ধরা পরে যাওয়ার ভয় আছে[/sb
হাহাহাহা । নানীও তলে তলে জল খাই :P দেখলে তো ‍বুঝা যায় না । ;) । বিশেষ কবি কে খুঁজে বের করতে চিরুনি অভিযান চালাবো /:) ,ব্লগে নানা কোটা নেই ,পেলে সেই কোটাটা পূরণ হবে =p~
আবারও মন্তব্য রেখে যাবার জন্য বিরহকাতর নানীর জন্য এই গানটি ;) B-)

৩৬| ১৪ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:৩৬

আর্কিওপটেরিক্স বলেছেন: চা দ্যান ;)

পড়লাম বাট কি করবো???

২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:৫৭

রাকু হাসান বলেছেন:

মিয়া ঠান্ডায় শেষ । আইস পানি করে চা বানাইছি তাই দেরি হইছে ;)
নিন বেশি করে খান ,আমারে ভোট দিয়েন কিন্তু :P

৩৭| ২৬ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:১৬

কালীদাস বলেছেন: খুবই গুরুত্বপূর্ণ টপিকে লিখেছেন, ইলাস্ট্রেশনগুলোও চমৎকার। পোলার সার্কেলের বরফ গলা শুধু একটা পার্ট এই প্রসেসের, গ্লোবাল ওয়ার্মিং দিনকেদিন ভয়ংকর চেহারা পাচ্ছে। সেকেন্ড ওয়াল্ড ওয়ারের পরের ২০/৩০ বছর বড় ইকোনমিগুলো ধুমসে ইন্ডাস্ট্রি চালু করেছে যুদ্ধের ক্ষত পোষাতে, কার্বণ বেসড জ্বালানী খরচ করতে করতে ওজোন লেয়ার প্রায় নাই করে ফেলেছে অনেক জায়গায়। ডেভেলপড দেশগুলোতে ক্যান্সার মর্টালিটির স্ট্যাটিসটিক্স দেখলে চমকাতে হয়।

এই ভুলগুলো থেকে আমাদের শিক্ষা নেয়া উচিত ছিল। এখনও আরও সাবধান হওয়া উচিত। পোস্টের শুরুতে যে নীতিমালার কথা বলেছেন, তার সাথে সাথে কোলবেসড পাওয়ার প্ল্যান্টগুলো কিভাবে খাপ খায়? বা খাস গজব নিউক্লিয়ার প্ল্যান্ট? শিট!! দুনিয়া যেভাবে চলছে পরের আইসএজ পর্যন্ত মানব জাতি টিকবে নাকি ডাউট লাগে!!


পোস্টের জন্য থ্যাংকস :)

২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১২:০৬

রাকু হাসান বলেছেন:

পোলার সার্কেলের বরফ গলা শুধু একটা পার্ট এই প্রসেসের, গ্লোবাল ওয়ার্মিং দিনকেদিন ভয়ংকর চেহারা পাচ্ছে।--শতভাগ িএকমত পোষণ করছি ,আপনার সাথে আমি । এইসব অনেক লেখা যাই কিন্তু ! ভয়াবহ থেকে ভয়াবহ হচ্ছে দিনকে দিন । ইদানীং বিশেষ করে ১৮ সাল টা জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব সবচেয়ে বেশি দেখলাম । আমাদের সামনে ভয়াবহ সংকট,এমনিতে কর্মসংস্থান,উদ্ভাস্তু সমস্যা তো আছেই তার উপর জলবায়ুর আঘাত ! মানব জাতির সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ কি ,মানব ইতিহাসের !! ৎ
সেকেন্ড ওয়াল্ড ওয়ারের পরই ব্যাপকভাবে দূষণ প্রক্রিয়া শুরু হয় বলে আমারও মতামত । আর সেটা বাড়ছে তো বাড়ছেই । আগে বিশ্ব নেতারা এতটা ভেবেও নি ,এখন যতটা ভাবছে । ভেবেই কি লাভ পাবে :(
দিন যেভাবে যাচ্ছে মানব জাতি টিকবে নাকি সেই প্রশ্ন আসতেই পারে ,সৃষ্টির সেরা হিসাবে নিশ্চয় নতুন কিছু সমা্ধান আসবে ,স্রষ্টার সহায়তায় প্রকৃতি হয়তো আমাদের সুযোগ দিবে । ভালো কিছু হোক ,বাংলাদেশের কথা ভাবলে মাথা ঘুরে খালি । :((

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.