নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Be Simple

রাকু হাসান

সাদামাটা জীবন পছন্দ । ভালোবাসা ছড়িয়ে দাও ।ভালোবাসো এ দেশ,মানুষ,প্রকৃতি কে ।

রাকু হাসান › বিস্তারিত পোস্টঃ

কথা দিলাম এই লেখাটি আপনার মন খারাপ করে দিবেই !!নজরুল সাহায্য প্রসঙ্গ ।

৩০ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:১২

অনেক দিন ধরে চেপে রাখলাম, মন খারাপের অবিশ্বাস্য সত্যটা । লিখলে কিছুটা হলেও স্বস্তি পাব।নজরুল সাহায্য প্রসঙ্গেই আজকের এই ব্লগ পোস্ট। নজরুল ইসলাম যখন জীবন যুদ্ধে হেরে যাবার সন্ধিক্ষণে সেই সময়কার ঘটনা । শরৎ ও রবীন্দ্রনাথের অবর্তমানে নজরুল হতে পারতো সকলের জীবিত অন্ধের যষ্টি ।কিন্তু গণমানুষের মানবতার কবির সেসব অবহেলিত জনের কপালে জুটে নি ।আমরা তাঁর প্রাপ্য সম্মানটাও দিই নি ,অঞ্জলি দেওয়াটা তো বহুত দূর।

কাজী নজরুল ইসলামের বন্ধু সূফি জুলফিকার হায়দার সাহেব ,নজরুলের অসুস্থতার সময়টাই ছায়ার মতো সব সময় পাশে ছিলেন । সেই সুবাধে তিনি সে সময়ের অনেক কিছু খুব কাছ থেকে দেখেছেন ,অনুধাবন করেছেন এবং মহাকালের বুকে লিখে গেছেন এক অবহেলার অপ্রকাশিত ,অসহনীয় সত্য ।

প্রিয় কবির মানসিক অবস্থা চরমে । চিকিৎসা ও সাহায্য প্রসঙ্গে আলাপ করতে সূফি জুলফিকার সাহেব ,হক সাহেবের বাসায় গেলেন । জানালেন সব কিছু । সব শুনে বললেন
‘‘নজরুল কে রাঁচী পাঠিয়ে দাও ।পাগলের জন্য রাঁচীতে সরকার সুন্দর ব্যবস্থা করে রেখেছেন ।
সাড়া দিলেন না সূফি জুলফিকার । তারপর ফজলুন হক আবার বললেন ‘‘বাইরে গেলে পাগলের চিকিৎসা কি তুমি করাবে ?তাঁকে রাঁচী পাঠিয়ে দাও ।


মাওলানা আকরাম খাঁ’র কাছে গেলেন । তিনি নিজ বাস ভবনে স্বাস্থ্যগত কারণে বিশ্রামে ছিলেন ।
সূফি জুলফিকার সাহেব সার সংক্ষেপ বলার পর তিনি বললেন-
‘ হ্যাঁ তাঁর অসুখের খবর তো কাগজে দেখেছি ।তুমিই তো খবর দিয়েছো দেখলাম কাগজে।নজরুলের চিকিৎসার ব্যবস্থা যাতে ভালো হয় ,আমিও চাই । কিন্তু আমার শরীরটা অসুস্থ,এ সময়ে তো আমার দ্বারা কিছু হবার নয় ।তুমি চেষ্টা করে যাও। ব্যবস্থা একটা হবেই ।

দিগবিদিক ছুটে বেড়াচ্ছেন প্রিয় নজরুলের এতটুকু সাহায্যের জন্য । সেটার অংশ হিসাবে তমিজ উদ্দিন সাহেবের বাসায় গেলেন । সেখানে গিয়ে বলতেই ,তমিজ উদ্দিন কিছু বলার আগেই শফিকুল ইসলাম বলে উঠলেন-

‘‘নজরুল ইসলামের অসুখ এখানে কেন ? মুসলিম স্বার্থের বিরুদ্ধে যে ‘নবযুগ লিখছে ,সেই কবি কে কেন মুসলমান সাাহায্য করবে ? ...এভাবে কথা কাটাকাটি হয় । অনেক । সূফি জুলফিকার সাহেব তমিজ উদ্দিন কে কিছু বলতে অনুরোধ করলেন ,তিনি বললেন ‘‘ আমি কি করবো ?

সে সময়কার গুরুত্বপূর্ণ রাজনীতিবিদ ফজলুল হক সাহেবের বাসায় আবারও হাজির জনাব হায়দার । চিকিৎসা করানোর ব্যাপারে বললেন এবং অনুরোধ রাখলেন দেখতে যেতে । বাংলার বাঘ খ্যাত ফজলুল হক সাহেব সুন্দর উত্তর দিলেন-
‘আমার সময় কোথায় ?তাঁকে ভালো ডাক্তার দেখাও ।

তিনি আরও কিছু পরামর্শ করার বা বলার ছিল । কিন্তু কোনো গুরুত্ব না দেওয়ায় সে বিষয়ে আর কথা বললেন না ।

এর পর দিন প্রভাবশালী নেতা নাজিম উদ্দিন সাহেবের সাথে দেখা হয়, সূফি জুলফিকার সাহেবের । যথারীতি চিকিৎসার ব্যাপারে আলাপ শুরু করলেন । সব কিছু শুনলেন ,শুনে শান্ত গলায় বললেন-
‘‘অসুখ হয়েছে ডাক্তার দেখান । আল্লাহ্ ভালো করবে । ভালো ডাক্তার দেখাবেন।’’


এরপর, দেখা করেন বাংলার বিখ্যাত, গনতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহরাওয়ার্দী সাহবের সাথে । উনার জবাব ছিল-
‘‘‘নবযুগ সম্মাদক কাজী নজরুল ইসলামের অসুখ কিংবা আর্থিক দুরাবস্থা,সে জন্য আমার কাছে কেন ? তোমাদের ফজলুল হক সাহেব তো আছেন ,তাঁর কাছে যাও ।

আরেক দিনের ঘটনা ।
হক সাহেব ব্যস্ত তখন নিজ কামরায় । যখন দেখলেন সূফি জুলফিকার সাহেব রুমে প্রবেশ করলেন তখনই তিনি বুঝতে পারলেন সাহায্যের বিষয়ে কথা বলতে এসেছেন। কপালে বিরক্তির ভাব নিয়ে তাঁদের রেখেই বেরিয়ে গেলেন তিনি । কোন কথা বলার প্রয়োজনবোধ করেন নি ।

নজরুল সাহায্য কমিটি থেকে মাসে দু’শো টাকা পাঠানো হতো । যা পর্যাপ্ত ছিল না । এক মাসে টাকা ঠিক মত না আসায় জুলফিকার হায়দার সাহেব সজীনকান্ত ‘র (‘নজরুল সাহায্য কমিটি’র গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন ) কাছে গেলেন । তিনি বললেন এ মাসের টাকাটা এখনও পাওয়া যায়নি ,সে কথা জানাতে আসলাম । সজনীদা জুলফিকার হায়দারের কথা শেষ হওয়ার আগেই তেলে বেগুনে রেগে গেলেন ।তাচ্ছিল্যের সঙ্গে বললেন-
‘‘রেখে দাও ,যে ক’মাস দেওয়া হয়েছে ওঠাই দেওয়া উচিত হয় নি । । আমি ডক্টর মুখার্জিকে ফোনে বলে দিয়েছি ,নজরুলের ব্যাপারে যেন আর কারো কাছ থেকে টাকা চেয়ে নিয়ে পাঠাবার চেষ্টা না করেন ।(বি.দ্র-কেন এমন করেছে সজনীদা ,সেটার পেছনে একটি কারণ আছে ,সেটা নিয়ে আরেক দিন বলবো )

একদিন হায়দার সাহেব সাহায্যের জন্য মুর্খাজির কামরায় গেলেন। তাঁকে দেখেই চিৎকার করে উঠলেন তার সচিব ,বললেন-
‘এখান কি ? আমার কামরায় আপনার দরকার কি ? আপনি ডক্টর মুখার্জির কাছে এসেছেন তো ? তা’হলে আর পাঁচ জন যেমন তার বৈঠকখানায় বসে দেখা করেন ,আপনিও সেখানে গিয়ে বসুন।’’
-ব্যক্তিগত সচিবের বক্তব্য

অথচ ডক্টর মুখার্জি সহ সবাই আন্তরিক ছিলেন । মুখার্জির কামরার হল রুমে প্রবেশ করে জানালেন এ মাসের টাকার কথা । তিনি বললেন

‘‘ আর টাকা দেওয়া হবে না ,যা শুনলাম তা সাহায্য করার মতো ব্যাপার নয় ।’’


সজনীদারা দাবী করছে পুরো টাকাই দেওয়া হয়েছে । কবি পত্নী বলছে তিন মাসে দু’শো করে টাকা দিয়েছে মাত্র ,দু’মাস যাবত টাকা আসছে না । এসব নিয়েই আলোচনা করতে কবি জসীম উদ্দিনের সাথে দেখা করে বিষয়টা বললেন । পল্লি কবিও সজনীদাদের পক্ষে বললেন । বাকী টাকাও যে দেওয়া হয়েছে তার প্রমাণ কবি পত্নির স্বাক্ষর । জনাব জুলফিকার বুঝাতে চেষ্টা করলেন এই স্বাক্ষর আসল না, নকল । কিন্তু ব্যর্থ হলেন। এক পর্যায়ে পল্লি কবি বললেন
তা’হলে কি বলতে চাচ্ছ তারা মিথ্যে বলছে ?এক কথা দুই কথা কঠোর কণ্ঠে জসীম উদ্দিন বলে উঠলেন
‘‘তুমি কোথা থেকে এখানে এসে কেন আমাদের কথার মাঝখানে অযাচিত বির্তকের সৃষ্টি করছো । তুমি চুপ করো ।

সূফি জুলফিকার মেজাজ হারালেন ,বললেন
তুমি চুপ করো জসীম।
-হায়দার চটছো কেন?
- ফের কথা বলতে চাও ত এখনই বেরিয়ে যাও
-কেন হায়দারের ভয়ে ?
এক সময় হায়দার সাহেব জসীম উদ্দিন সাহেব কে মারতে উদ্ধতহলেন ।

আমি আমার কথা কি রাখতে পেরেছি ? প্রাণের নজরুলের সাথে যা হয়েছে ,বিখ্যাতজনরা যা করেছে তা রীতিমত অপরাধের মতো । এসব ভাবলে তাঁদের প্রফেশনাল জীবনের পাশাপাশি মানুষ হিসাবে কেমন ছিলেন প্রশ্নটা এসে যায় । মানুষের প্রতি মানুষের মনুষ্যত্ববোধ যদি শ্রেষ্ঠ মানুষের মাপকাঠি হয় ,তাহলে তো বলতেই পারি ,তাঁদের মনুষত্বের ঘাটতি ছিল । নজরুল কোনো ভাবেই ইসলাম বিরোধী কবি হতে পারে না । নবযুগে ইসলাম বিরোধী কিছু প্রকাশ,প্রচার বা প্রসার করা হয় নি । ইসলামের কুসংস্কার দূরীকরণে কিছু লিখলে বা প্রকাশ করলে তা ইসলাম বিরোধী হতে পারে না ।নজরুলের মতো আবেশিত গজল বাংলা সাহিত্যে কেউ লিখতে পারি নি । তিনি তৎকালীন সময়ের মক্তব সাহিত্য নিয়েও লিখেছেন যা সকল মহলে প্রশংসিত হয়েছে । নজরুলের সাথে যদি উনারা এমন ব্যবহার করতে পারে তাহলে বাকীদের ক্ষেত্রে ! সে সব অজানা কিছু থাকলে কোনো দিন জানা হবে না । এসব জেনে আমার উনাদের প্রতি শ্রদ্ধাবোধ অনেক কমেছে । কেউ কে সাহায্য না করতে পারলে সেটা অন্যায় বা দোষের কিছু না ,কিন্তু তাচ্ছিল্য ,অবহেলা করাটা অন্যায় ।অনন্ত শান্ত্বনা দেওয়া বা অপারগতা প্রকাশের ভাষাতেও সাহায্যপ্রার্থী সন্তুষ্ট হতে পারে ।

সুফি জুলফিকার হায়দার রচিত ‘নজরুল জীবনের শেষ অধ্যায় অবলম্বনে লেখা।সকল তথ্যসূত্রও সেটাই ।

লেখাটি উৎসর্গ করলাম ব্লগের আমার বড় ভাই ,গল্পকার ,খুব বিনয়ী,সম্মান প্রার্থী পদাতিক ভাইয়াকে এবং উদীয়মান ব্লগার আরোগ্য ভাই কে । দুই জনই বাংলা সাহিত্য কে সমৃদ্ধ করবে সেই কামনা করি । ভালো সময় কাটুক ।
[/su

নজরুল বিষয়ক আমার লেখা
শেরে বাংলা কি নজরুলের পাওনা শোধ করতে পারবেন !

মন্তব্য ১০২ টি রেটিং +১৭/-০

মন্তব্য (১০২) মন্তব্য লিখুন

১| ৩০ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:১৮

পদাতিক চৌধুরি বলেছেন: দেখি আজকে প্রথম হতে পারি কিনা। পোস্ট এখনো পড়িনি। উপস্থিতি জানান দিলাম।

৩০ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৪২

রাকু হাসান বলেছেন:



ইয়েস ভাইয়া প্রথম B-) । প্রথম হওয়ায় অভিনন্দন ভাইয়া । এই পোস্টে প্রথম হওয়াতে বাড়তি ভালো লাগা ভাই । পড়ার পর মন্তব্যের অপেক্ষায় আছি ... :)

২| ৩০ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:২৬

নজসু বলেছেন:


আমি ২য়। উপস্থিতি জানান দিলাম।

৩০ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৪৫

রাকু হাসান বলেছেন:

নজসু ভাই ,আপনার শেষ পোস্টটা কিছু পড়েছিলাম । প্রথম আলোতে প্রকাশিত গল্পটা শেষ করতে পারিনি পড়ে ,আাবর গিয়ে ,পড়ে মন্তব্য জানাবো । আপনাকে অভিনন্দন প্রথম আলোর মত পত্রিকায় গল্প প্রকাশিত হওয়ায় । হাজিরা নিলাম ,লিখিত পরিক্ষা কেমন দেন দেখার অপেক্ষায় । ;)

৩| ৩০ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:২৬

চাঁদগাজী বলেছেন:


যাক, শেষমেষ, আমাদের জাতির মুখ রক্ষা করেছেন শেখ সাহেব; কবির শেষ সময়টা ভালো গেছে! মনে কষ্ট হচ্ছে কবিপত্নীর জন্য, তিনি মনে কষ্ট নিয়ে, কবির জন্য চিন্তিত হয়ে, ধরা ত্যাগ করেছেন!

৩০ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৪৮

রাকু হাসান বলেছেন:


আপনি শতভাগ ঠিক বলেছেন । একমাত্র শেখ মুজিবের জন্য বাঙালী লজ্জা থেকে কিছুটা হলেও রক্ষা পেয়েছে । আজ ফজলুল হক বা সোহরাওয়ার্দী সাহেবের অবস্থানে তখন যদি থাকতেন কবি তাহলে নজরুল ইসলাম সাহেবের এমন অবস্থা হয়তো হতো না ।

৪| ৩০ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৩৬

শায়মা বলেছেন: এসব আমি জানতাম না । :(


আজ জানলাম ভাইয়া!

জেনে খারাপ লাগছে! :(

৩০ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৫০

রাকু হাসান বলেছেন:

শায়মা আপু,যখন জেনে ছিলাম তখন বাকরুদ্ধ হয়ে গিয়েছিলাম আমি । তারপর ভাবলাম এত বির্তকীত একটা বিষয় ,এটা নিয়ে প্রতিবাদ হয় নি!! আরও খোঁজ নিয়ে জানলাম লেখক সে সব বিষয়ে জবাবও দিয়েছেন ।আমার পড়া সবচেয়ে করুণ বিষয়ের লেখা ।
মন্তব্য জানানোর জন্য একরাশ শীত তোমায় । ;)

৫| ৩০ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৪২

সেলিম আনোয়ার বলেছেন: বেশ তথ্য বহুল পোস্ট। দুখু মিঞা জন্ম থেকে্ দুখী । এমনকি নার্গিস তাকে দুঃখই দিয়ে ছিল।

৩০ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:১৮

রাকু হাসান বলেছেন:

জনপ্রিয় কবি কে অনেক দিন পর পেয়ে ভালো লাগলো । নার্গিসের জন্যই হয়তো বিরহী নজরুল কে পেয়েছি । অনেক শুভেচ্ছা রইলো ।

৬| ৩০ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৪৯

পদাতিক চৌধুরি বলেছেন: স্নেহের রাকু ,

একজন নয়, ছয় ছয় জন ব্যক্তির কাছে গিয়ে সুফী জুলফিকার হায়দার সাহেবকে যেভাবে প্রাণাধিক প্রিয় নজরুল ইসলামকে উপকার করার জন্য খালি হাতে ফিরে আসতে হয়েছিল তা পড়ে স্তম্ভিত হলাম । আমরা এখন এতো নজরুল বন্দনায় মেতে থাকি কিন্তু বাস্তবে মানুষটির জীবন সায়াহ্নে কি নিদারুণ অর্থকষ্টে ভুগেছিলেন, এই পোস্টটি যেন তারই বাস্তব দলিল । কে নেই সেদিনের সেই তালিকায় -
এক -ফজলুল হক ,
দুই - মাওলানা আকরাম খাঁ ,
তিন - তমিজউদ্দিন সাহেব ,
চার- নাজিম উদ্দিন সাহেব,
পাঁচ- সোহরাওয়ার্দী সাহেব,
ছয়- সজনী দা/কবি জসিম উদ্দিন । হায়রে !! এই কবির শেষ জীবন ?

বেশ কিছু জায়গায় একটু টাইপো আছে আর একবার দেখে ঠিক করে নাও।

আরে!!! একদম শেষে ,এ তুমি কি করলে!!!! আমার সঙ্গে আরোগ্যকে পোস্ট উৎসর্গ করেছো !! একটা কথা বলব, সুখেও কেঁদে ওঠে মন.....
পোস্টটি যে মানের সেই পরিপ্রেক্ষিতে আমার নামটি বড্ড বেমানান ,এটা কিন্তু অস্বীকার করবো না। তবে আমার আর এক ছোটভাই আরোগ্যকে অনেক অনেক অভিনন্দন । ধন্যবাদ দিয়ে তোমাকে ছোট করবো না ।

অন্তরের অন্তস্থল থেকে বিমুগ্ধ ভালোবাসা ও শুভকামনা তোমাদের দু'জনকেই।


৩০ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৩০

রাকু হাসান বলেছেন:

শ্রদ্ধাভাজন ভাই,
খুব সুন্দর করে মন্তব্য করে মনটা ভরে দিলে । তোমার পোস্ট পড়ে যেমন লাগছে তেমনই লাগছিলো প্রথম পড়ে । মেনে নিতে আমার কষ্ট হচ্ছিলো । বিশেষ করে ফজলুল হক,সোহরাওয়ার্দী সাহেব,কবি জসিম উদ্দিন..তাঁদের এমন আচরণে কষ্ট পেয়েছি। লিস্টের নামগুলো খুব ভারী । এমনটা কেউ কল্পনাও করতে পারবে না । টাইপোর ব্যাপারে বলার জন্য হাজারো কৃতজ্ঞতা ভাইয়া ।
অামরা তো আমাদের মাটির নজরুল কে বুঝতে পারিনি ,তবে তিনি অপারে ভালো থাকুক ।

মন খারাপের এই পোস্ট তোমাকে উৎসর্গ করার একটি বিশেষ কারণ আছে । সেটি হলো বাংলা ভাগ হলেও নজরুল ভাগ হয় নি,তেমনি তুমিও ভাগ হও নি । আমরা বাঙালী ,এক সূতায় দিনশেষে বাঁধা । তাই তোমাকে বেছে নিলাম । ভাই আরোগ্য কে অন্য কোনো লেখায় সম্মান জানানোর ইচ্ছা ছিলো তবে দুই জন কে খুব কাছে নিয়ে আসার জন্যই এই পোস্টে ।
ব্লগে আমার পরিবারের প্রতি ছোট সম্মান দেখানোর ব্যর্থ চেষ্টা আর কি । লেখা যেমনই হোক ,আমার সম্মান প্রদর্শনটা প্রকৃতিগত ।

পরিশেষে ভালোবাসা জানাই । ভালো যাক সময় । অনেক শ্রদ্ধা রইলো ।

৭| ৩০ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৫৬

স্রাঞ্জি সে বলেছেন:



হ্যাঁ। লিখাটি পড়ে মন খারাপ হয়ে গেছে। তাঁর শৈশব থেকে বৃদ্ধ পর্যন্ত দুঃখেই কাটল।


একটা জিনিস খেয়াল করলে দেখি। ধর্মের দোহাই দিয়ে বাঙালীরা সহজেই স্বার্থপর হয়ে যেতে এক চিমটি দেরি করেনা।

৩০ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৩৩

রাকু হাসান বলেছেন:

হুম সাজ্ঞি ভাইয়া । ব্লগে এসেই আপনার দেখা পেয়ে খুশি লাগছে । অনেক দিন আপনার লেখা আসছে । ব্যস্ততার কারণে একটু মন্থর আছি । বাঙালীরা ধর্ম মনে সবচেয়ে বেশি ধর্মকে ব্যবহার করে । রাজনীতি ,সমাজনীতি থেকে শুরু করে প্রায় সব কিছুতেই । ঐতিহ্যগত সমস্যা হয়ে গেছে । শুভেচ্ছা নিবেন । মন্তব্যে ভালো লাগা ।

৮| ৩০ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:০২

আবু তালেব শেখ বলেছেন: আগে জনতাম না। বা কখনো কল্পনাও করিনি। কবির প্রতি এদের ঈর্ষা ছিল কেন?

৩০ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৩৭

রাকু হাসান বলেছেন:


নতুন জেনেছেন ,জেনে ভালো লাগছে তালেব ভাই ,কল্পনা করার মতো বিষয় নয় । কারো প্রতি ঈর্ষা পোষণ করার তেমন কিছু কারণ লাগে না । হাতি গর্তে পড়লে চামচিকাও লাথি মারে--েএই বাক্যটি প্রযোজ্য এখানে । আমার ব্লগে প্রথম আসলেন মনে হয় জনাব । শুভেচ্ছা ও স্বাগতম । অনেক ভালো থাকুন । আবারও আসার অগ্রিম দাওয়াত ।

৯| ৩০ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:২১

আহমেদ জী এস বলেছেন: রাকু হাসান ,



বাংলাদেশে নজরুলকে নিয়ে আসার আগে নজরুল যে প্রচন্ড আর্থিক দূরবস্থার মধ্যে ছিলেন, তা জানতুম কিন্তু এতো এতো বিশাল ব্যক্তিত্বের মানুষগুলো যে তাকে এভাবে অবহেলা করেছেন তা জানা ছিলোনা।

শেয়ার করার জন্যে অসংখ্য ধন্যবাদ।

৩০ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৪০

রাকু হাসান বলেছেন:


স্যার আপনাকে মন্তব্যে পেয়ে ভালো লাগছে । পড়া ও মন্তব্যের জন্য কৃতজ্ঞা জানাচ্ছি । সুখে থাকুন । রাত্রির শুভেচ্ছা অামার ,আপনার প্রতি ।

১০| ৩০ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:২৭

আরোগ্য বলেছেন: প্রিয় রাকু ভাই আজ ব্লগে বেশি সময় দিতে পারিনি। সারাদিন একটু ব্যস্ত ছিলাম। সকাল থেকেই দেখলাম ব্লগে সমস্যা আছে এই নিয়ে অনেকে পোস্টও দিয়েছে।
রাতে কাওসার ভাইয়ের পোস্টটি পড়ে ভাবলাম দেখি কোন কবিতা পাওয়া যায় কিনা একটু সতেজ অনুভব করার জন্য। প্রথম পাতায় এসে দেখি প্রিয় ভাইয়ের পোস্ট।
আপনি শিরোনামে যা বলেছেন একজন মুসলিমের মত ঠিকই নিজের কথা রেখেছেন।প্রিয় কবির এই দুর্দিনের কথা শুনে আমি সত্যিই ব্যথিত। তার উপরে এভাবে উনাকে পাগল বলে সম্বোধন করা আমাকে অধিক আঘাত দিয়েছে। কারণ ঐ শব্দটার সাথে আমার পারিবারিক একটা নিবিড় যোগসূত্র আছে। উল্লেখিত অন্য গন্যমান্য ব্যক্তিদের কথা আর কি বলবো? এর চেয়ে বেশি আর কিছু বলতে পারছিনা ভাই।
পরিশেষে পোস্টটি আমার আরেক প্রিয় ভাইটি ও আমাকে উৎসর্গ করার জন্য ভগ্নহৃদয়ে ধন্যবাদ জানাচ্ছি।

৩০ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৪৬

রাকু হাসান বলেছেন:


বাহ দারুণ মন্তব্য ।পাগল বলায় ,বিষয়টা আমাকেও ব্যয়িত করেছে । উনি বলতে পারতো মানসিকভাবে বিকারগ্রস্ত বা অন্য কিছু । আসলে ক্ষমতা মানুষকে অনেক বদলে দেয় । হ্যাঁ,এমন ব্যক্তিদের নিয়ে কথা বলতেও ভয় । কোথায় বেয়াদবি হয়ে যাই । আমি সে জন্য পোস্টে সর্তক থেকেছি । অনেক দিন পোস্ট করা হয় না । এ মাসে মাত্র একটি পোস্ট করলাম । আজকে মাসের শেষ তাই ভাবলাম করেই ফেলি । কিছুটা লেখার চেষ্টা করলে ,কিছু পড়তেই হয় বা পড়া হয় । তাই পোস্ট । প্রশংসা করার কৃতজ্ঞতা আরোগ্য ভাই । আপনার ও আপনার পরিবারের প্রতি আমার সালাম জানবেন । অনেক বেশি আনন্দে থাকুন সব সময় । শুভরাত্রি ।

১১| ০১ লা ডিসেম্বর, ২০১৮ রাত ১২:০০

রাজীব নুর বলেছেন: আমার অনেক ইচ্ছা কাজী নজরুল ইসলামকে নিয়ে গবেষনা ধর্মী লেখা শুরু করবো ধারাবাহিকভাবে।

০১ লা ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:১৩

রাকু হাসান বলেছেন:

ভাইয়া দেরি হচ্ছে । প্লিজ দয়া করে শুরু করুন । নজরুল কে নিয়ে গবেষণা মূলক লেখা পড়তে চাই আরও অনেক ।

১২| ০১ লা ডিসেম্বর, ২০১৮ রাত ১২:১০

কাওসার চৌধুরী বলেছেন:



প্রিয় রাকু ভাই। কবির অসুস্থতার কথা জানতাম। কিন্তু কবির অসহায় আর কষ্টের এ সময়টাতে গুণীজনেরা তাঁকে যেভাবে অসহযোগিতা করেছেন তা পড়ে বিশ্বাস করতে পারছি না। জানতাম, শুধু গুনীজনেরা গুণীদের কদর জানতেন; কিন্তু এখন মনে হয় এমন ধারণা একদম ভুল!!

প্রিয় @ পদাতিক চৌধুরী ভাই যথার্থই বলেছেন, একজন নয়, ছয় ছয় জন ব্যক্তির কাছে গিয়ে সুফী জুলফিকার হায়দার সাহেবকে যেভাবে প্রাণাধিক প্রিয় নজরুল ইসলামকে উপকার করার জন্য খালি হাতে ফিরে আসতে হয়েছিল তা পড়ে স্তম্ভিত হলাম । আমরা এখন এতো নজরুল বন্দনায় মেতে থাকি কিন্তু বাস্তবে মানুষটির জীবন সায়াহ্নে কি নিদারুণ অর্থকষ্টে ভুগেছিলেন, এই পোস্টটি যেন তারই বাস্তব দলিল । কে নেই সেদিনের সেই তালিকায় -
এক -ফজলুল হক ,
দুই - মাওলানা আকরাম খাঁ ,
তিন - তমিজউদ্দিন সাহেব ,
চার- নাজিম উদ্দিন সাহেব,
পাঁচ- সোহরাওয়ার্দী সাহেব,
ছয়- সজনী দা/কবি জসিম উদ্দিন। হায়রে!! এই কবির শেষ জীবন?

চমৎকার এ লেখাটার জন্য অভিনন্দন প্রিয় ভাইয়ের জন্য। আর আরো দু'জন ভালবাসার মানুষকে লেখাটি উৎসর্গ করেছেন দেখে আরো ভাল লাগছে। আপনারা তিনজনের জন্যই শুভ কামনা রইলো।

শুভ রাত্রি।

০১ লা ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:১৯

রাকু হাসান বলেছেন:


শুধু গুনীজনেরা গুণীদের কদর জানতেন; কিন্তু এখন মনে হয় এমন ধারণা একদম ভুল!!
ঠিক বলেছেন । মানিকে মানিক চেনে ---প্রবাদ বাক্যটি এই ক্ষেত্রে ভুল প্রমাণ করলো । বড় ভাই পদাতিক সাহেব খুব সুন্দর মতামত দিয়েছেন । সেই সুন্দর মতামতের প্রতি সহমত পোষণ করায় আন্তরিক ধন্যবাদ কাওসার ভাইয়া । ঠিক বলেছেন ব্লগে দু জন খুব ভালোবাাসার মানুষ । সেই সাথে আপনিও আমার পছন্দের একজন । যার লেখার জন্য অপেক্ষা করি সব সময় ।
অনেক ভালো থাকুন । শুভ সকাল । দিনটি ভালো কাটুক সেই কামনা করছি ।

১৩| ০১ লা ডিসেম্বর, ২০১৮ রাত ১২:৫২

রূপক বিধৌত সাধু বলেছেন: এ কে ফজলুল হক, সোহরাওয়ার্দী, সজনীকান্ত এবং জসীম উদদীন এর এরূপ নীচ আচরণে মর্মাহত হলাম।

০১ লা ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:২১

রাকু হাসান বলেছেন:



আপনার নামটি খুব সুন্দর । অামার ব্লগের মাটি প্রথম স্পর্শ করলেন মনে হচ্ছে । আমার ব্লগে আন্তরিক সু-স্বাগতম হে রুপক বিধৌত সাদু । এটা চরমভাবে মর্মাহত হওয়ার কথাই । অনেক ধন্যবাদ মন্তব্য রাখায় ।

১৪| ০১ লা ডিসেম্বর, ২০১৮ রাত ১:৫১

রাফা বলেছেন: আসলে মানুষের চরিত্র বড়ই বিচিত্র।তারপরেও উনারা আমাদের জাতিয় নেতা।একটু ব্যাতিক্রম চিন্তা করুন ।যদিও এটা সঠিক উদাহারণ নয়।সমাজের সবচাইতে নিকৃষ্ট মানুষটিও কিন্তু কারো জিবন বাচিয়ে তার কাছে ফেরেশতা হয়ে যেতে পারেন।কাজেই একটিমাত্র ঘটনা দিয়ে কাউকে পরিমাপ না করি।

আবার একজন মানুষের ভেতরে সকল রকম গুণের সমাহার না থাকলেও তিনি ছোট হয়ে যান না।যেমন অনেক অভিনেতা ,অভিনেত্রীদের আমরা প্রসংশা করি পর্দায় দেখে।বাস্তবে তারা কেমন হয়তো কিছুই জানিনা আমরা।

এলোমেলো অনেক বলে ফেললাম,ধন্যবাদ,রা.হাসান।

০১ লা ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:৩১

রাকু হাসান বলেছেন:


প্রথমেই বাড়তি ভালো লাগা ,আপনার সু চিন্তিত মতামত প্রদানের জন্য । হুম মানুষের চরিত্রের মতো বিচিত্র জিনিস কোনো কিছু পৃথিবীতে আছে কিনা জানি না । আমি একটি মাত্র ঘটনা দিতে সম্মানিত মানুষদের পরিমাপ করতে রাজী নই । তবে ছোট ছোট কথা ,কাজ দিয়ে আমরা ভেতরের মানুষ কে সহজে অনুধাবন করতে পারি । এই ধরেন আপনি মন্তব্যের বক্সে বিনয় ,ভদ্রতার সহিত মন্তব্য রেখেছেন । আপনাকে আক্রমন করে প্রতি উত্তর লেখার সুযোগ আমার ছিলো ,সেই সাথে আপনিও আমাকে কড়া ভাষায় অনেক কথাই বলতে পারতেন । কিন্তু তা করেনি । এভাবে মতামত প্রদানের জন্য কিন্তু আপনার ক্লাস কেই প্রতিনিধিত্ব করলেন । আমারো কিছুটা হলেও ধারণা হলো আপনি কেমন মানসিকতার মানুষ । সেটা ইতিবাচক । উনারা যেভাবে তুচ্ছ তাচ্ছিল্য করলো ,সেভাবে না করে অন্য ভাবেও করতে পারে । এই সব মানুষ আমাদের অনেক দিয়েছেন ,তা শোধ হবার মতো না । হক সাহেবের মতো মানুষ যদি এভাবে আচরণ করে ,অন্য এক জন জীবন্ত কিংবদন্তীর প্রতি তাহলে অন্য আমজনতারা কি করতে পারে !! হাতি গর্তে পড়লে ,চামচিকাও লাথি মারে ..এই প্রবাদ বাক্যই সত্য প্রমাণিত হলো । এই সব গুণীজনদের ছোট করছি না । আমি শুধু মাত্র বলেছি ,এমন অশোভন আচরণে ,অবহেলায় তাঁদের প্রতি ব্যক্তিগত শ্রদ্ধাবোধ হ্রাস পেয়েছে ।

অনেক ধন্যবাদ মন্তব্য রাখায় ভালো থাকুন । শুভেচ্ছা ।

১৫| ০১ লা ডিসেম্বর, ২০১৮ সকাল ৭:৩৯

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:
বাঙালি আমাদের অহঙ্কার!
আফোসের নর্দমাগুলো করছে হাহাকার!

০১ লা ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:৩৩

রাকু হাসান বলেছেন:


দুই লাইনে অনেক কিছু বুঝা যায় । তাজুল ভাই ..হাহাকার ছাড়া কিছু করতে পারছি না । খুব দুঃখের বিষয় এটা । আশা করি তাজুল ভাই সবাই কে নিয়ে ভালো আছেন । এবং ভালো থাকুন । শুভেচ্ছা ও শুভসকাল আপনাকে । ব্লগ মাতিয়ে রাখছেন আপনারা । শুভকামনা রইলো এবং থাকবে ্।

১৬| ০১ লা ডিসেম্বর, ২০১৮ সকাল ৮:১৯

বিদ্রোহী ভৃগু বলেছেন:
সত্য বড্ড তেতো!
সত্য বড্ড নির্মম!
সত্য সহ্য করা কঠিন!

যুগে যুগে মহত মানুষেরা তথাকথিত সভ্য আর নেতৃত্বের হাতে অবহেলীত হয়েছে সবসময়।
আবার মহাকালের শাস্তি দেখুন - অবহেলাকারীরা মানুষের স্মরণ থেকে হারিয়ে গেছে
আর অবহেলিত সকলের হৃদ মাঝারে ঝলঝলে উজ্জ্বলতায় বেঁচে আছেন!
আপাতত এটাকুই সান্তনা!

আর অভিমানী নজরুল যে সব বুঝে শুনেই নিরব হয়ে যাচ্ছিলেন! তাই যেন খুঁজে পাই ‘লোকোত্তর দর্শন ও পুরুষোত্তম নজরুল’ বইএ।
নজরুল ১৯৪২ সালে ধ্যান-স্তিমিত বা নির্বাক হওয়ার প্রাক্কালে ’৪১ সালে বিভিন্ন অনুষ্ঠানে আনুষ্ঠানিক ঘোষণা বা ভাষণের মধ্যদিয়ে তাঁর নির্বাক হয়ে যাওয়ার ইঙ্গিত দিয়েছিলেন এভাবে, *** “ যদি আর বাঁশি না বাজে, আমায় ক্ষমা করবেন- আমায় ভুলে যাবেন। বিশ্বাস করুন অসাম্য ভেদজ্ঞান দূর করতে আমি এসেছিলাম। আমার কাব্যে, সঙ্গীতে, কর্মজীবনে অভেদ- সুন্দর সাম্যকে প্রতিষ্ঠিত করেছিলাম। অসুন্দরকে ক্ষমা করতে- অসুরকে সংহার করতে এসেছিলাম- আমি প্রেম দিতে এসেছিলাম- প্রেম পেতে এসেছিলাম সে প্রেম পেলাম না বলে আমি এই প্রেমহীন নিরস পৃথিবী থেকে নীরব অভিমানে চিরদিনের জন্য বিদায় নিলাম। মনে করবেন পূর্ণত্বের তৃষ্ণা নিয়ে যে একটি অশান্ত তরুণ এই ধরায় এসেছিল, অপূর্ণতার বেদনায় তাঁরই বিগত আত্মা যেন স্বপ্নে আপনাদের মাঝে কেঁদে গেল। আমি কবি হতে আসিনি, আমি নেতা হতে আসিনি। আমি যশ চাই না, খ্যাতি চাই না, প্রতিষ্ঠা চাই না, নেতৃত্ব চাই না। জীবন আমার যতই দুঃখময়ই হোক, আনন্দের গান- বেদনার গান গেয়ে যাব আমি, দিয়ে যাব নিজেকে নিঃশেষ করে সকলের মাঝে বিলিয়ে সকলের বাঁচার মাঝে থাকবো আমি বেঁচে। এই আমার ব্রত, এই আমার সাধনা, এই আমার তপস্যা। রবীন্দ্রনাথ আমাকে প্রায়ই বলতেন, ‘দেখ উন্মাদ, তোর জীবনে শেলির মত কিটস্‌- এর মত খুব বড় একটা tragedy আছে, তুই প্রস্তুত হ!’ জীবনের সেই ট্রাজেডি দেখবার জন্য আমি কতদিন অকারণে অন্যের জিবনকে অশ্রুর বরষায় আচ্ছন্ন করে দিয়েছি। কিন্তু আমারই জীবন রয়ে গেল বিশুষ্ক মরুরভুমির মত তপ্ত মেঘের ঊর্ধ্বে শূন্যের মত। কেবল হাঁসি! কেবল গান! কেবল বিদ্রোহ! আমার বেশ মনে পড়ছে, একদিন আমার জীবনের মহা অনুভূতির কথা! আমার ছেলে মারা গেছে, আমার মন তীব্র পুত্র শোকে যখন ভেঙ্গে পড়েছে- ঠিক সেই দিনই, সেই সময়ে আমার বাড়িতে হাসনা হেনা ফুটেছে আমি প্রাণ ভরে সেই হাসনাহেনার গন্ধ উপভোগ করছিলাম। যেদিন আমি চলে যাবো সেদিন হয়তোবা বড় বড় সভা হবে। কত প্রশংসা- কত কবিতা বেরুবে হয়তো আমার নামে। দেশ—প্রেমিক, বীর বিদ্রোহী- বিশেষণের পর বিশেষণ, টেবল ভেঙ্গে ফেলবে থাপ্পড় মেরে। বক্তার পর বক্তা।

এই অসুন্দরের শ্রদ্ধা নিবেদনের শ্রাদ্ধ দিনে, বন্ধু, তুমি যেন যেওনা। যদি পার চুপটি করে বসে আমার অলিখিত জীবনের কোন একটি কথা স্মরণ করো। তোমার ঘরের আঙিনায় বা আশেপাশে যদি ঝরা পায়ে পেষা ফুল পাও, সেইটিকে বুকে চেপে বলো, বন্ধু, আমি তোমায় পেয়েছি।”“তোমাদের পানে চাহিয়া বন্ধু আর আমি জাগিব না-কোলাহল করি সারাদিনমানকারো ধ্যান ভাঙ্গিবনা।নিশ্চল, নিশ্চুপ-আপনার মনে পুড়িব একাকী গন্ধ বিধুর ধূপ”।


০১ লা ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:৫১

রাকু হাসান বলেছেন:


প্রতি উত্তরের শুরুতে একটি কথা বলতে চাই , এই মন্তব্য আমা্র পোস্টের জৌলুশ বাড়িয়েছে । কৃতজ্ঞতা জানাচ্ছি । মন্তব্যটি টানা চার বার পড়লাম আমি ।

সত্য বড্ড তেতো!
সত্য বড্ড নির্মম!
সত্য সহ্য করা কঠিন!
---অসাধারণ লাইন লিখেছেন । বাস্তবতা তাই ।

আবার মহাকালের শাস্তি দেখুন - অবহেলাকারীরা মানুষের স্মরণ থেকে হারিয়ে গেছে
আর অবহেলিত সকলের হৃদ মাঝারে ঝলঝলে উজ্জ্বলতায় বেঁচে আছেন!
আপাতত এটাকুই সান্তনা!
---- অনেস্টলি বলছি ,এভাবে খেয়াল করি নি । সত্যিই তাই দেখছি । মহাকাল তাঁদের নামই স্ব-যত্নে লিখে রেখেছে যারা অবহেলিত,বঞ্চিত ,লাঞ্চিত হয়েছে । তাঁদের নিয়ে কথা হচ্ছে ,দিন দিন মানুষের বেঁচে থাকছে ।

আপনার সাথে একমত । সব বুঝে নজরুল অনেক আগে থেকেই নিজেকে গুটিয়ে নিয়ে ছিলেন । ত্রিশের দশকে তিনি তেমন কিছু লিখলেনই না । কিন্তু নজরুল কার সাথে ,অভিমান করেছিলো ? সে অভিমান কেউ বুঝেনি ,আসেনি ভাঙাতে কেউ !

যদি আর বাঁশি না বাজে, আমায় ক্ষমা করবেন- আমায় ভুলে যাবেন।----সেই দিনই কবি ঘোষণা দিয়ে বিদায় নিয়েছিলেন । হয়তো তেমন ভাবে কেউ বুঝেনি । কিন্তু প্রিয় নজরুল তোমাকে ভুলে গেলে যে আমরা বাঙালীত্ব কে ভুলতে বসবো । প্রত্যেকটি কথাতেই চরম অভিমানের সুর । ঠিক যেমন টা বলেছেন ,তিনিও তেমনই ,বরং আরেকটু বেশি হবে । মনে নজরুল । তুমি রবে নিরবে চিরদিন অমলিন ।
তুমি রবে নিরবে ।

প্রাণবন্ধ মন্তব্য করায় কৃতজ্ঞতা প্রকাশ করছি । অনেক শুভেচ্ছা । শুভকামনা ।

১৭| ০১ লা ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:১৬

বলেছেন: অনেকদিন ব্লগে অনুপস্থিত প্রিয় রাকু হাসান যতটুকু না হতাশ করেছে আজকের এই গবেষণাধর্মী পোস্ট তা ঘুচিয়ে দিয়েছে।

মনে হলো যেন কোন নজরুল গবেষকের লেখা, অনেক খুঁটিনাটি বিষয়, অসাধারণ শব্দচয়ন,

পরিশেষে আমার প্রিয় দুজন মানুষ একজন অগ্রজ লেখক আর আরেকজন অনুজ ব্লগের উজ্জ্বল তারকাদের পোস্টটি উৎসর্গ দেখে ভালো লাগলো (আরাম পেলাম)

+++++++

০১ লা ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:০১

রাকু হাসান বলেছেন:


অনেকদিন ব্লগে অনুপস্থিত প্রিয় রাকু হাসান যতটুকু না হতাশ করেছে আজকের এই গবেষণাধর্মী পোস্ট তা ঘুচিয়ে দিয়েছে।
আহ ,এমন মন্তব্য কার না প্রাণ জুড়ায়? অনেক দিন লিখি না ,তাই একটু ভালো পোস্ট করার চেষ্টায় ছিলাম ।
মনে হলো যেন কোন নজরুল গবেষকের লেখা, অনেক খুঁটিনাটি বিষয়, অসাধারণ শব্দচয়ন, ---বাহ,সাহস ,প্রেরণা পেলাম ভাইয়া । সব সময় আপনার কাছ থেকে সাহস পাচ্ছি । বিষয়টা আমাকে শক্তি দেয় । আরও ভেবে ,সচেতন ভাবে লিখতে হবে তাহলে 8-|
উৎসর্গকৃত দু’জন আপনারও অনেক পছন্দের মানুষ ,যতটুকু বুঝতে পারি । তাই ভালো লাগাটা স্বাভাবিক । আমার ব্লগে আমার পরিবারের আপনিও খুব পছন্দের একজন মানুষ । আপনার বিনয়,স্নেহ ,আন্তরিকতা আমি উপভোগ করি খুব বেশি । আমার সালাম জানবেন এবং শ্রদ্ধা নিবেন দয়া করে । ভালো থাকুন ভাইয়া । সুন্দর হোক প্রতিটি মুহূর্ত ।

১৮| ০১ লা ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:১২

মোস্তফা সোহেল বলেছেন: বিষয়টি আসলেই অনেক কষ্টের।

০১ লা ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:১৮

রাকু হাসান বলেছেন:


সোহেল ভাইয়া কে পেয়ে ভালো লাগছে :) । হ্যাঁ অনেক কষ্টের ভাই । :( । আড্ডায় এখনও (সকালে) চোখ বুলায় নি । মনে হচ্ছে ভালো স্কোর পাব । চার’শ +স্কোর পেলে দারুণ হবে । উইকেটও তো আছে ।
মন্তব্য ও পাঠে আন্তরিক ভালোবাসা হে আড্ডাবাসী । :)

১৯| ০১ লা ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:১৩

আর্কিওপটেরিক্স বলেছেন: মনটা বিষাদে ভরে গেল......

০১ লা ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:২০

রাকু হাসান বলেছেন:


হুম :( ,সত্য বড় কঠিন । খুব নির্মম :(
পাঠে ধন্যবাদ । আপনার নাম উচ্চারণ করতে কষ্ট হয় B-) ,মানে জিব্বা নাড়াতে হয় ভালোই :P

২০| ০১ লা ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:২৫

আর্কিওপটেরিক্স বলেছেন: =p~ =p~ =p~

জিব্বা আর নাড়ালেন কই :-B বের করলেন B-))

Simplicity is the ultimate complexity......

০১ লা ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:৩০

রাকু হাসান বলেছেন:

হাহহা নাড়াতে নাড়াতে ভুল করে বের করেই ফেললাম ্ B-)) B-))
সুন্দর বলেছেন । :)

২১| ০১ লা ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:০৩

নজসু বলেছেন:



লেখাটা পাঠ করে যতোটা খারাপ লাগলো
তারচেয়ে বেশি অবাক ও মর্মাহত হলাম নিচের নামগুলোতে-
এক -ফজলুল হক ,
দুই - মাওলানা আকরাম খাঁ ,
তিন - তমিজউদ্দিন সাহেব ,
চার- নাজিম উদ্দিন সাহেব,
পাঁচ- সোহরাওয়ার্দী সাহেব,
ছয়- কবি জসিম উদ্দিন ।

আন্ডারলাইন করা কথাগুলো বিশ্বাস করতে কষ্ট হচ্ছে।
যাদের আমরা সন্মানের স্থানে বসিয়েছি তাদের মুখে এমন অমানবিকতা, এমন আচরণ বেমানান।

আমাদের দেশে এই বিষয়টা খেয়াল করে দেখবেন এখনও অনেক গুণীন, শিল্পী, অভিনেতা/অভিনেত্রী কবিরা শেষ বয়েসটা
অত্যন্ত মানবেতর জীবন যাপন করেন। বিনা চিকিত্সায়, অযত্নে পরপারে পাড়ি জমান।

অঃটঃ আমার লেখাটা কিছু অংশ পাঠ করেছেন জেনে ভালো লাগছে। সত্যি বলতে কি পোষ্টে
কেউ কেউ আগমন না করলে অসম্পূর্ণ মনে হয়। আপনাকে মিস করেছি।

ভালো থাকবেন।

এই পোষ্টের কারণে মানুষের বিবেক জাগ্রত হোক।

০১ লা ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৪

রাকু হাসান বলেছেন:

নজসু ভাইয়ের আবার আগমনে আন্তরিক ধন্যবাদ । আপনার প্রায় প্রতিটি পোস্টে সুন্দর ,গঠনমূলক মন্তব্য রাখেন । দারুণ । এই পোস্টেও তাই । বিশ্বাস হতে আমারো কষ্ট হচ্ছে কিন্তু না করে উপায় নেই । বইটি সূফি জুলফিকার সাহেব প্রকাশ করেন ১৯৬৪ সালে । প্রকাশের পরই তমুল হৈ চৈ পড়ে যায় ,চারদিকে । অনেকে বইটি নিষিদ্ধ করতেও চেষ্টা করেছে । কিন্তু পারে নি । লেখক বইয়েরর শেয়াংশে অনেক সমালোচনার উপযুক্ত জবাব ও দিয়েছেন । কবি বা শিল্পীদের বেলাশেষের দিনগুলো একদম ভালো যাচ্ছে । বিশেষ করে অর্থ কষ্টটা এখনও চরমে । কাজী হায়াৎতের মতো পরিচালক ও শেষ জীবনে এসে অর্থ কষ্টের জন্য প্রধানমন্ত্রীর কাছ থেকে সহায়তা নিতে হয় । দুঃখজনক । কবি,লেখক,শিল্পীদের নিরাপদ জীবন কাটুক । বিবেক জাগ্রত হোক সেটাই চাওয়া ।
আপনার অসাধরণ গল্পটি পড়ে ,মন্তব্য জানিয়ে আসলাম । ইদানীং অনেক লেখায় মিস করে ফেলছি ।

২২| ০১ লা ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:০৪

জুন বলেছেন: কাল পোষ্ট দেয়ার সাথে সাথেই পড়েছি রাকু হাসান কিন্ত কিছু বলি নি কারন মনটা এতই বিষাদ আক্রান্ত ছিল যে কিছু বলার ভাষা খুজে পাই নি । আমাদের জাতীয় কবি যে আর্থিক দুর্দশায় ছিলেন তা জানতাম । কিন্ত তাঁর প্রতি আমাদের প্রবাদ পুরুষতম ব্যক্তিদের এই ধরনের আচরন ও চিন্তা ভাবনা অত্যন্ত দুর্ভাগ্যজনক । আপনি অত্যন্ত প্রাঞ্জল ভাবে বিষয়টি তুলে এনেছেন রাকু হাসান । আপনার প্রতি রইলো শ্রদ্ধা ।
+

০১ লা ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:১০

রাকু হাসান বলেছেন:

মন্তব্যে অনুধাবন করতে চেষ্টা করলাম । ঠিক কতটা মন খারাপ হলে এমনটা হতে পারে ।
আমাদের প্রবাদ পুরুষতম ব্যক্তিদের এই ধরনের আচরন ও চিন্তা ভাবনা অত্যন্ত দুর্ভাগ্যজনক
এটা আমাদের জন্য খুব দুঃখের ,লজ্জার বিষয় । খুব ভালো লাগছে জুন আপু প্রাঞ্জল লেগেছে জেনে । সেটাই চেষ্টা করেছিলাম । আপনি বলাতে ভালো লাগছে অামার । পোলাপানদের প্রতি শ্রদ্ধা থাকার চেয়ে স্নেহ ,ভালোবাসা থাকা শ্রেয় ;)
সুন্দর মন্তব্য রাখায় অশেষ কৃতজ্ঞতা জুন আপু । ভালো থাকবেন ।

২৩| ০১ লা ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:৪৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সারা জীবনই কবিকে দু:খ পোহাতে হয়েছে। একেই বলে নিয়তি। পরপারে ভাল থাকুন।

০১ লা ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:১২

রাকু হাসান বলেছেন:


ইহকালে তো কষ্টেই পার করলেন । পরকালে ভালো থাকুক কবি ,সেই দোয়া করি । নিয়তি বড় নিঠুর ভাই । শুভেচ্ছা পাঠ ও মন্তব্যে । আশা করছি ভালো আছেন । আমার সালাম জানবেন ভাই ।

২৪| ০১ লা ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:১০

মনিরা সুলতানা বলেছেন: সত্যি ই বিষাদে ভারাক্রান্ত হল মন ।
যাদের কে আমরা মহানুভবতার চাদরে দেখি, উনাদের এমন রূপ ও মন কে বিষণ্ণ করে।
ধন্যবাদ এমন একটি লেখার জন্য।

০১ লা ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:১৬

রাকু হাসান বলেছেন:


যাদের কে আমরা মহানুভবতার চাদরে দেখি, উনাদের এমন রূপ ও মন কে বিষণ্ণ করে।
হ্যাঁ :(
আমার বেশি খারাপ লাগছে হক,হোসেন,জসীম সাহেবদের ব্যবহার দেখে । অন্যরা কট্টর পন্থী ছিলেন ,আগে থেকেই তেমনটা ভালোবাসাতো না তারা । পড়া ও মন্তব্যে অশেষ কৃতজ্ঞতা । শুভকামনা রইলো ।আর মলাট,রং,ঝং ,প্রচ্ছদ সব দেখে রেখেছি :P । ইনশাআল্লাহ্ মিস তো হবেই না । বই মেলাতে তো পাবই !!

২৫| ০১ লা ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৪৭

ভুয়া মফিজ বলেছেন: অর্ধেক পড়লাম। যতোটুকু পড়লাম, তাতেই মন খারাপ হয়ে গেল।
এখন দৌড়াতে হচ্ছে, বাকীটা পরে পড়বো।

০১ লা ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:১৯

রাকু হাসান বলেছেন:


এক ব্যস্তার মাঝেও এসেছেন,পড়ে মন্তব্য রেখে গেছেন জেনে ভালো লাগছে । মন খারাপের লেখাই । বাকীটা পড়বেন বলছেন আরও ভালো লাগা ভাইয়া ।শ্রদ্ধা আপনার প্রতি ।

২৬| ০১ লা ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৬

নীল আকাশ বলেছেন: লিখাটি পড়ে সাথে সাথেই মন খারাপ হয়ে গেল। তাঁর শৈশব থেকে বৃদ্ধ পর্যন্ত শুধু দুঃখেই কাটল। কি চমৎকার একজন কবি, যাকে আমি করি সময় আর যথাযথভাবে সুযোগ পেলে বাংলা সাহিত্যের সর্বকালের সর্বশ্রেষ্ঠ লেখক হতে পারতেন, তিনি কিনা এত কষ্ট বুকে নিয়ে চলে গিয়েছেন আমাদের ছেড়ে....সাধে কি আমি বলি, আমাদের চেয়ে বড় বেঈমান জাতী এই পৃথিবীতে নেই!

উপরে পদাতিক দা মন্তব্যটা বলতে চাই, চাদগাজী কে এটা দেখান দরকার। কোথায় যেন দেখলাম পদাতিক দার মন্তব্য নিয়ে উনি কমেন্ট করেছেন।

দারুন একটা বিষয়ে লিখেছেন। এর প্রায় কিছুই জান্তাম না।
শুভ কামনা রইল!

০১ লা ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৩১

রাকু হাসান বলেছেন:




নীল ভাইয়েরর মন্তব্য আমার সব সময় খুব ভালো লাগে । এবারও তাই । বন্ধু কি খবর ! আশা করি ভালো আছেন ।
যাকে আমি করি সময় আর যথাযথভাবে সুযোগ পেলে বাংলা সাহিত্যের সর্বকালের সর্বশ্রেষ্ঠ লেখক হতে পারতেন
আমি এখানে ,আপনার সাথে শতভাগ একমত পোষণ করবোই । জীবনের এত বিপদেও তিনি প্রতিভার স্বাক্ষর রেখেছেন যথেষ্ট । তিনি সুযোগ পেলে আমাদের আরও অনেক কিছুই দিতে পারতেন ,সে ব্যাপারে বিন্দুমাত্র সন্দেহ নেই আমার । পদাতিক ভাইয়ার মন্তব্য নিয়ে আমার কোনো আপত্তি নেই । আমার ধারণা তিনি অনেক ভালো গঠনমূলক মন্তব্য করতে পারেন এবং করেনও । একটি মন্তব্য মনে আছে । সেটি আপনার কোনো একটি গল্পে করেছিলেন । সেটি পড়ে ,খালি ভেবেছি কেমন পাঠক হলে এমন মন্তব্য করতে পারে । মজার ব্যাপারর হলো আপনিও খুব ইতিবাচকভাবে নিয়েছিলেন । সব সময় বড় মন্তব্য করা সম্ভব হয়ে উঠে না । আপনার লেখা কবিতা পড়ে ,মন্তব্য রেখে আসলাম । আশা করছি দেখবেন । দারুণ কবিতা লিখেছেন ।

অনেক কৃতজ্ঞতা ও ভালোবাসা জানাচ্ছি । পড়ে সুন্দর মন্তব্যটি করে পোস্টের মান বাড়ানোর জন্য । ভালো থাকবেন ।

২৭| ০১ লা ডিসেম্বর, ২০১৮ রাত ৮:০৬

অর্ক বলেছেন: সত্যি, অত্যন্ত দুঃখজনক। প্রকৃত শিল্পী সাহিত্যিকদের কখনোই এ অঞ্চলে মূল্যায়ন করা হয় না। আর এ তালিকা অনেক দীর্ঘ। তাঁর সমসাময়িক জীবনানন্দ দাশ’ও নিদারুণ অভাব অনটনে শেষ জীবন কাটিয়েছেন। তাঁর আত্মহত্যার (মতান্তরে দুর্ঘটনা) কারণও মূলত এটি। আরও পড়ুন, আরও জানুন। ত্রিশ দশক বাংলা কবিতার স্বর্ণযুগ। নজরুল ইসলাম ছন্দ ছন্দে যেমন মাতিয়েছিলেন, তেমন জীবনানন্দ দাশ, অমিয় চক্রবর্তী, বুদ্ধদেব বসু ও আরও একদল উদিয়মান তরুণ কবি আধুনিক ছন্দ বর্জিত কাব্য লেখা শুরু করলেন। আর সোন ফললো তাঁদের কলমে। এঁদের মধ্যে বিশেষ করে অমিয় চক্রবর্তী’র লেখা আমাকে দারুণ প্রভাবিত করেছে। তাঁর কিছুকিছু কবিতা পড়লে বিস্ময়বোধ চরমে পৌঁছে। ভাবতে অবাকই ত্রিশ দশকে কিভাবে এতোটা আধুনিকতা ধারণ করতে পেরেছিলেন তিনি। খুব সম্ভবত দীর্ঘ প্রবাস জীবনের জন্যেই এটা সম্ভব হয়েছিল।

দারুণ গবেষণালব্ধ পোস্ট প্রিয় অনুজ প্রতিম রাকু হাসান। শুভেচ্ছা ভরপুর।

০২ রা ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৯

রাকু হাসান বলেছেন:



অর্ক ভাইয়া আপনাকে নিয়ে কাল কথা হচ্ছিলো । আপনার দেখা পেয়ে ভালো লাগছে । আপনার প্রত্যেকটি বাক্যই আমার ভীষণ ভালো লেগেছে । আপনার মন্তব্যের গভীরতা অনেক ।
ত্রিশ দশক বাংলা কবিতার স্বর্ণযুগ।
আমার মনে হয় এটা সবাই স্বীকার করতে বাধ্য । আপনি খুব সুন্দর বলেছেন । অবশ্যই পড়তে চাই ,আমি জানতে চাই অনেক । আমি যেন পড়তে পারি অনেক সেই আর্শীবাদ চাই আপনার কাছ থেকে ।
ভাবতে অবাকই ত্রিশ দশকে কিভাবে এতোটা আধুনিকতা ধারণ করতে পেরেছিলেন তিনি।
এই ভাবনাটা আমারও ভাইয়া । স্রষ্টা প্রদত্ত প্রতিভাটাই এখানে নজরুলের জন্য টার্নিং পয়েন্ট ।
মনকাড়া এমন মন্তব্য করে আরও কৃতজ্ঞত করে রাখলেন অর্ক ভাই । প্রত্যাশা করছি অনুজের দাবি নিয়ে এভাবে দিকনির্দেশনা চাইবো আগামি দিনে । অনেক দিন পর আসেলেন । কামনা করছি ব্যস্ততা কাটিয়ে আবার লেখায় মুগ্ধ করবেন । অনেক দোয়া রইলোআপনার প্রতি । আমার শ্রদ্ধা নিতে ভুলবেন না ।

২৮| ০১ লা ডিসেম্বর, ২০১৮ রাত ১০:১৮

তারেক ফাহিম বলেছেন: বিষয়টি আগে জানা ছিলোনা।

খুব মন খারাপ হয়েছিল :(

০২ রা ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৫০

রাকু হাসান বলেছেন:



ঠিক ফাহিম ভাই । স্রষ্টা উনাকে পরপারে ভালো রাখুক সেই কামনা । পড়া ও মন্তব্যে অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ । ভালো থাকুন ।

২৯| ০১ লা ডিসেম্বর, ২০১৮ রাত ১১:০৭

কথার ফুলঝুরি! বলেছেন: কবির জীবন সম্পর্কে বিষয়গুলো জানা ছিল না । সত্যিই মন খারাপ হয়ে গেল ।

০২ রা ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৩

রাকু হাসান বলেছেন:

অবশেষে নানির দেখা পাইলাম । ;) নানি-নাতীর বিচ্ছেদ চলছে মনে হয় :(

৩০| ০২ রা ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৩

সুমন কর বলেছেন: আসলেই মন খারাপ করার মতো লেখা। আগে জানা ছিল না, শেযার করার জন্য ধন্যবাদ।
+।

০২ রা ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৫

রাকু হাসান বলেছেন:


অনেক ধন্যবাদ সুমন ভাইয়া পড়ার জন্য । আপনার নতুন লেখা পেলে খুশি হই । শুভেচ্ছা ও শুভকামনা রইলো আমার ।

৩১| ০২ রা ডিসেম্বর, ২০১৮ রাত ১১:১১

ফারিহা হোসেন প্রভা বলেছেন: কাজী নজরুল ইসলাম আমাদের বাঙালী জাতির একটি গর্ব। তিনি তাঁর শৈশব জীবন থেকেই অনেক দুঃখে কষ্টে কাটিয়েছেন। তাঁকে দুখ মিয়া এই কারণেই বলা হয়ে থাকে। :( তবে তিনি সকল অন্যায়ের বিরুদ্ধে কলম ধরেছেন। তাই আমরা তাঁকে বিদ্রোহী কবি বলে চিনি, জানি। তিনি আমাদের সকল মানব জাতির জন্য একটি অনুপ্রেরণা।
প্রিয় কবির সম্বন্ধে এত সুন্দর একটি পোষ্ট পড়ে ভাল লাগছে, কিন্তু খুব খারাপও লাগছে ভাষায় প্রকাশ করার মতো নয়।
আপনার লেখা পড়ার জন্য এতদিন অপেক্ষায় ছিলাম। অবশেষে প্রহর গুণা শেষ হলো। শুভ কামনা জানাই।

০৩ রা ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:০৭

রাকু হাসান বলেছেন:



বাহ দারুণ মন্তব্য প্রভার । একটু সমস্যায় ছিলাম তাই দেরি পোস্ট করতে । কারো লেখার অপেক্ষা করা যে লেখকের জন্য অনেক ভালো লাগার ।

কাজী নজরুল ইসলাম আমাদের বাঙালী জাতির একটি গর্ব। তিনি তাঁর শৈশব জীবন থেকেই অনেক দুঃখে কষ্টে কাটিয়েছেন। তাঁকে দুখ মিয়া এই কারণেই বলা হয়ে থাকে। :( তবে তিনি সকল অন্যায়ের বিরুদ্ধে কলম ধরেছেন। তাই আমরা তাঁকে বিদ্রোহী কবি বলে চিনি, জানি। তিনি আমাদের সকল মানব জাতির জন্য একটি অনুপ্রেরণা। --অনেক সুন্দর বলেছো । সবগুলো কথার সাথে আমি একমত পোষণ করছি তোমার সাথে ।
তোমাদের ভালো লাগার জন্যই লেখার শক্তি পাই । তুমি তো অনেক দিন নতুন কিছু দিচ্ছ না । নতুন কিছু দাও পড়ি । ভালো থাক । শুভকামনা করি তোমার জন্য ।

৩২| ০৩ রা ডিসেম্বর, ২০১৮ রাত ৩:৩৬

অন্তরন্তর বলেছেন: পোস্টটি আগেই পড়া হয়েছে কিন্তু মন্তব্য করতে ইচ্ছে করেনি মনটা খারাপ হয়ে যাবার কারনে। নতুন একটি অজানা বিষয় জানানোর জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভ কামনা।

০৩ রা ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:০৮

রাকু হাসান বলেছেন:


সত্যিই মন খারাপের কথা । আপনার মতো নিরেট পাঠক কে আমার ব্লগে পেয়ে ভালো লাগলো । শুভকামনা রইলো । প্রবাস জীবন ভালো কাটুক । শুভেচ্ছা ।

৩৩| ০৩ রা ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:৪২

নীলপরি বলেছেন: কিছুটা জানতাম ।তবে এতোটা বিস্তারিত জানতাম না । সত্যিই চোখে জল আসে । তবে ,বিখ্যাতদের আচরণে অবাক হইনি । কারণ কবি বা শিল্পী হলেই যে সেনসেটিভ হবেন তা নয় । ইতিহাস সাক্ষী । হিটলারও ছবি আঁকতেন । হয়ত জানতেন তথ্যটা ।
আর এটাও ঠিক যে ,সেনসেটিভরা ইতিহাসে আলাদা জায়গা করে নেন । যেমন - কবি নজরুল ইসলাম স্বয়ং ।

অনেক ধন্যবাদ আপনাকে লেখাটার জন্য ।
শুভকামনা জানবেন

০৩ রা ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:১৪

রাকু হাসান বলেছেন:


নীল পরি আপু সাধারণত অল্প কথায় নিজের বলার কথাটি শেষ করে দেন কিন্তু আজ ব্যতিক্রম । বড় মন্তব্য করলেন । তাই অনেক ভালো লাগা । বিখ্যাতরা নানান কারণে বির্তকীত হয়ে থাকেন । কার ভেতরে কি লুকিয়ে থাকে তা বলা কঠিন । হিটলার গানও করতেন ,হুম ছবিও আঁকতেন । কে জানতো সেই আবার লক্ষ্য লক্ষ্য মানুষকে হত্যার করার পরিকল্পনা করবে । বুঝা বড় কঠিন ।
তবে কি বিখ্যাতদের এমন আচরণ ,আরেকজন বিখ্যাতের প্রতি খুব মর্মাহত করে । অনেক কৃতজ্ঞতা পাঠে ও সুন্দর গঠনমূলক মন্তব্যটি রাখায় । শুভকামনা ও শুভেচ্ছা থাকবে আমার । ভালো থাকুন ।

৩৪| ০৩ রা ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৪০

ফারিহা হোসেন প্রভা বলেছেন: প্রতিউত্তরের জন্য ধন্যবাদ ভাইয়া। খুব শিগ্রই নতুন পোষ্ট দেওয়ার পরিকল্পনা করছি।
আপনি কবি কাজী নজরুল ইসলামকে অনেক পছন্দ করেন, আপনার প্রোফাইল পিকেও তিনি আছেন। বাহ!
শুভ কামনা নিরন্তর প্রিয় ভাই....

০৩ রা ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৯

রাকু হাসান বলেছেন:



আরেহ্ !!! উত্তর দিব না মানে । একজন মন্তব্য করেছে আমার ব্লগে ,সে হলো আমার মেহমান ,অথিতি । তাঁকে যথেষ্ট সম্মানের সহিত প্রতি উত্তর করা ব্লগীয় অত্যাবশকীয় কর্তব্য মনে করি । হুম আমার মননে ,চিন্তায় ,চেতনায় নজরুল কে ধারণ করতে চেষ্টা করি । ভালো লাগে উনার সব লেখা,জীবন সব কিছু । অনেক ক্ষেত্রে খানিক মিলও আছে । দোয়া রাখো যেন নজরুলেরর চেতনায় বেঁজে থাকতে পারি । তোমার পোস্টের অপেক্ষায় শুভকামনা থাকলো ।শুভেচ্ছা ও ভালোবাসা রইলো ।

৩৫| ০৫ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৭:৪৬

চাঙ্কু বলেছেন: এত ভালো পোষ্টে এত পরে হাজিরা দিতে এলাম। আফসুস।

নজরুলের ঋন আমরা কোন দিনই শোধ করপে পারবো না। উনি সারা জীবন শুধু আমাদের দিয়েই গেলেই কিন্তু কিছু পেলেন না। বাংলা সাহিত্য নিয়ে এত লোকজন পড়াশোনা করে কিনুত নজরুলের কাজ বা জীবনী নিয়ে খুব বেশী গবেষনা করতে কাউকে দেখলাম না। আমাদের এখন দরকার বাংলা সাহিত্যের এইসব বীরদের নিয়ে প্রচুর গবেষনা করা আর ইন্টারন্যাশনাল জার্নালে প্রকাশ করা যাতে দুনিয়ার সবাই তাদের কাজ/জীবন আরও বেশী জানতে পারে!

০৫ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৩২

রাকু হাসান বলেছেন:

জেডার আগমনেই খুশি । সবগুলো কথার সাথে একমত জেডা । নজরুল জীবিত থাকতেও অবহেলিত । এখন পরপারে এখনও অবহেলিত । যেমন রবীন্দ্রনাথ কে নিয়ে যতটা আলোচনা ,গবেষণা হয় অতটা নজরুলের বেলায় হয় । ৫০% ও হয় না বলে মনে হয় আমার । ঠিক বলেছেন আমাদের উচ্চমানের গবেষক দরকার । গবেষকদের অভাব সর্বক্ষেত্রেই আমাদের । আশা করছি প্রজন্ম সেই আক্ষেপ ঘুছে দিবে । বিশ্বব্যাপী নজরুলের কাজ ও জীবনদর্শন ছড়িয়ে দিতে হবে । সেই দায়িত্বটা পালন করুক কেউ না কেউ সেই কামনা ।
জেডা দেখছি প্রমিত বাংলাও লিখতে পারে । ;) আফসুস B-))

৩৬| ০৫ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৫৭

চাঙ্কু বলেছেন: রবীন্দ্রনাথের জন্ম হয়েছে এলিট ফ্যামিলিতে। সেইজন্য উনার চলাফেরাও ছিল এলিট মহলে। আর নোবেল পাওয়ার পরে উনি যেইভাবে দুনিয়া ঘুরেছেন, তাতে উনার পরিচিত আরও অনেক বেড়ে গেছে। এইজন্য আন্তর্জাতিক অংগনে উনার পরিচিতি বেশী। রবীন্দ্রসঙ্গীতের প্রচুর ইংরেজী ভার্সন আছে কিন্তু একই কথা মনে হয় না আমি নজরুল সংগীতের ক্ষেত্রে বলতে পারব। দূর্ভাগ্যজনকভাবে, রবীন্দ্রনাথের মত নজরুলের ব্যাকগ্রাউন্ড ছিল না। এই জন্য উনি সারাজীবন কষ্ট করে গেছেন।

দুইজনেই আমার প্রিয় গীতিকার, সুরকার, কবি; আমার অধিকাংশ দিনের শুরুই হয় রবীন্দ্রসঙ্গীত দিয়ে কিন্তু নজরুলের কথা মনে হলেই খারাপ লাগে। আমরা তাকে যথাযথ মর্যাদা দিতে পারিনি বা পারার চেষ্টাও করিনি।
------------------------

ওরে তাইতো!! এইডা কেমতে কি!! এই বিকাট আফসুসিত মন্তব্য লেখে ফেলছি প্রমিত বাংলায়। আফসুস। তবে দোষ তোমার পোষ্টের। এইসব লেজেন্ডদের নিয়ে নাডামি-মার্কা কিছু কইতেও ডর লাগে ;)

০৫ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৯:০৭

রাকু হাসান বলেছেন:



বেশ কয়েকবার পড়লাম মন্তব্যটি । ভালো লাগলো শুনে দিনের শুরুই হয় রবীন্দ্রনাথ দিয়ে । এ ক্ষেত্রে জেডা সাথে আমার খুব মিল আছে । শুরুটা কম রবীন্দ্র সংগীত দিয়ে যদি না একদম ফ্রি না থাকি । তবে প্রায়শই শেষটা হয় । আমার রেকর্ডও আছে মনে করুন কাল সিরিয়াস কোনো পরিক্ষা ,অথচ আমি আগের রাতে একের পর এক রবীন্দ্র সংগীত,নজরুলগীতি বা গজল শুনে যাচ্ছি । যদি রবীন্দ্রনাথ,নজরুল,লালন,কাদিরা গান না লিখতো তাহলে আমার গান জিনিসটা হয়তো শুনা হতো না । রবীন্দ্রনাথ বারবার পাশে দাঁড়ায় আমার তাঁর গানে । ভালো লাগে ,প্রেরণা,সাহস ,শক্তি পাই তার গানে ।
সবগুলো কথার সাথেই শতভাগ একমত জেডা ;) । রবীন্দ্রনাথ তাঁর প্রতিভা ও সুবিধাজনক অবস্থানের কারণে সাহিত্য সাধনার সুযোগটা খুব ভালো করেই কাজে লাগিয়েছে । চাইলেই সাহিত্য ছাড়া বিলাসী জীবন পার করতে পারেন । কিন্তু করেন নি । একই সাথে এলিট এবং সাহিত্যপ্রেমী হওয়াটাও খুব ভাগ্যের ব্যাপার মনে হয় । হতাশার কথা হলো নতুন প্রজন্ম নজরুল ,রবীন্দ্রনাথ খুব কম পড়ে । তাঁদের জীবন দর্শন ধারণ করবে দূরের কথা । শতকরা হিসাবে এখন ৫০% পাঠকও রবীন্দ্র,নজরুল পড়ে কিনা সন্দেহ আছে ।

জেডা কাছ থেকে প্রমিত বাংলায় মন্তব্য পেতে পারি যেন সেই মত লেখার চেষ্টা করিতে হইবে ;) ।তবে জেডার মন্তব্য দেইখ্যা মনো অই সেইরাম লিখতে পারে :) কিন্তু শুধু আফসুস :(

৩৭| ১১ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:২১

নীল আকাশ বলেছেন: রাকু ভাই, শুভ রাত্রি।
গতকালই আপনার পরিবেশ দূষন নিয়ে ইলেকশনে ইস্তিহার বিষয়ক একটা পোষ্ট পড়লাম। বেশ ভাল লেগেছিল। মন্তব্য করার জন্য এসে তো আর খুঁজে পাচ্ছিনা। এই লেখাটা কি ড্রাফটে নিয়ে গেছেন?
বেশ কিছুদিন ধরে আপনাকে ব্লগে কম দেখি, ব্যস্ত মনে হয়.......
ধন্যবাদ।

১২ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৮:৩১

রাকু হাসান বলেছেন:


ভাইয়া ব্যস্ততার মাঝেও ভুলেন নি ভালো লাগলো । হ্যাঁ ড্রাফটে নিয়েছি পোস্টটি । ইদানীং বেশ কিছু কারণে । সামনের কিছু দিন জীবনের খুব গুরুত্বপূর্ণ দোয়া রাখবেন আমার জন্য । তবে আপনাদের সাথেই থাকবো ,হয়তো আ্যাকটিভিটি কম বেশি হবে । এসেই আপনার কবিতাটা পড়ে খুব ভালো লাগলো । পোস্টটি আপনার ভালো লেগেছে জেনে আমার ভালো লাগছে । ভাবছিলাম পোস্টটি মান সম্মত হয় নি তাই ড্রাফট করে নিয়েছি । শুভকামনা জানবেন ভাই । শুভসকাল । দিন ভালো কাটুক ।

৩৮| ১৪ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৪০

অপু দ্যা গ্রেট বলেছেন:




আমি রবি চেয়ে নজরুলে বেশি প্রিত । কেন জানি না । তবে তার লেখা আমাকে উজ্জীবিত করে তোলে । তার জন্য কিছু কিছু বিষয় জানা ছিল । আরো কিছু জানলাম ।

বইটা কি নীলক্ষেত পাওয়া যাবে ?

১৪ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:০৪

রাকু হাসান বলেছেন:

বইটি আমি খুব ভাগ্যক্রমে পেয়েছি । নতুন পাবেন না এক রকম নিশ্চত বলা যায় । পুরাতন বইয়ের দোকানে খুঁজে দেখতে পারেন । আমি আগের দিনের বই খুঁজতে গিয়েই এই রত্ন পেলাম । আগমনে ভালো লাগা । শুভেচ্ছা ভালো থাকুন সব সময় ।

৩৯| ১৬ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:০২

নীলপরি বলেছেন: আপনি নতুন পোষ্ট পাচ্ছি না বেশ আমরা কয়েকদিন । আশাকরি পাবো ।

১৬ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:২২

রাকু হাসান বলেছেন:


আপনার মতো একজন আমার নতুন পোস্টের কথা বললেন ! সত্যি ভাবতেই মনটা ফ্রেশ হয়ে গেল । একটু ব্যস্ত তাই পোস্ট কম দিচ্ছি । অবশ্যই খুব তাড়াতাড়ি পোস্ট পাবেন । অনেক শুভেচ্ছা ও ভালো লাগা রইলো । ভালো থাকবেন আপু ।

৪০| ১৭ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১১:৫৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সত্যিই মন খুব খারাপ হয়ে গেলো।
এমন রুঢ় আচরণ করা হয়েছে কবির সাথে !
ভাবতে অবাক লাগে।
অনেক অজানা তথ্য শেয়ার করার জন্য
আাপনাকে অশেষ ধন্যবাদ রাকু হাসান ভাই।

১৮ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১১:২১

রাকু হাসান বলেছেন:

স্বাগতম স্বাগতম । অনেক ধন্যবাদ আমার ব্লগে এসে মন্তব্য রাখার জন্য । মন খারাপের জন্য দুঃখিত । সত্য অনেক নির্মম । ভালো থাকুন অনেক । সেই কামনা করি । শুভরাত্রি ।

৪১| ১৮ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১:৩৯

রানার ব্লগ বলেছেন:



" তোমাদের পানে চাহিয়া বন্ধু
আর আমি জাগিব না
সারা দিন মান কোলাহল করি
কারো ধ্যান আমি ভাংগিব না
নিশ্চল নিশ্চুপ, আপনার মনে
পুড়িব একাকি গন্ধ বিধুর ধুপ "


এই লাইন কয়টাই বলে দেয় নজরুল সবি জানতেন সবই বুঝতেন

১৮ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১১:২৪

রাকু হাসান বলেছেন:


আহা,কি কষ্টের সেই লাইন । এভাবেই বলে গেছেন নিজের মনের সুপ্ত কথা । আমার ব্লগে মনে হচ্ছে প্রথম আসলেন । স্বাগতম ভাইয়া । আমার ব্লগে আপনার যাত্রা অবাধ হোক । বিদগ্ধ লাইন তুলে ধরে মুগ্ধ করেছেন । ভালো থাকুন সব সময় । শুভরাত্রি ।

৪২| ২২ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:৩৭

পদাতিক চৌধুরি বলেছেন: স্নেহের রাকু ,

তোমাকে অনেকদিন অনলাইনে না দেখে আমি উদ্বিগ্ন । প্লিজ তোমার অবস্থা জানাও ....

শুভকামনা ও ভালোবাসা জানবে।

২২ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৫

রাকু হাসান বলেছেন:


তোমার এই আন্তরিকতার তুলনা হয় না । ভাইয়া আমি ভালো আছি তবে ভীষণ ব্যস্ততা আর কি । তুমি কেমন আছ সবাই কে নিয়ে । ?

৪৩| ২২ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:০২

পদাতিক চৌধুরি বলেছেন: প্রতিমন্তব্য আবার আসা। আমরা ভাল আছি উপরওয়ালার কৃপায়। গতকাল ব্লগডেতে ভেবেছিলাম তুমি থাকবে । তোমাকে কোন পোস্টে না পেয়ে তখনি ভাবছিলাম তোমার খোঁজ নেওয়াটা জরুরি। যাক ব্যস্ত আছো যখন, ঠিক আছে। দ্রুত তোমার ব্যস্ততার অবসান হোক ; পরে সময়-সুযোগ মতো আবার কথা হবে।

অনেক অনেক ভালোবাসা ও শুভকামনা জানবে।


২৪ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৫

রাকু হাসান বলেছেন:


ব্লগ ডে অংশ গ্রহণ করার ইচ্ছা ছিল । কিন্তু অনিবার্য ব্যস্ততার কারণে তা হয় নি । মিস করেছি । আরেকবার কখন ব্লগ ডে পালন হয় সেই অপেক্ষায় আছি । ভালো আছ জেনে ভালো লাগছে আামার । খুঁজ নিয়ে কৃতজ্ঞ করলে আমায় । ভাবছিলাম ব্যস্ততায় বিরতী নিব কিন্তু তোমাদের ভালোবাাসায় সেটা হয়ে উঠবে না । কিছু দিন পর ব্যস্ততা কিছুটা হলেও কমবে ।
অনেক দুঃখ প্রকাশ করছি দেরিতে উত্তর করায় । আশা করছি আমাকে বুঝবে । শুভকামনা ও দোয়া থাকলো । অনেক ভালো থাক সেই কামনা করি ।

৪৪| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:৩০

খায়রুল আহসান বলেছেন: আমাদের দুখু মিঞা আজীবন দুঃখী ছিলেন, সেকথা জানি। তার পরেও তিনি সামান্য আনন্দে উচ্চঃস্বরে প্রাণখোলা হাসি হাসতেন, সেকথাও জানি। হয়তো এ হাসির আড়ালেই তিনি লুকিয়ে রাখতেন তার জীবনের সকল দুঃখ। কিন্তু দুঃসময়ে তার প্রতি তৎকালীন প্রভাবশালী নেতা এবং প্রতিষ্ঠিত বাঙালী বিজ্ঞজনেরা যে অবজ্ঞা ও অবহেলা প্রদর্শন করেছেন, তা অবিশ্বাস্য এবং নিন্দনীয়। এসব আমি জানতাম না। অনেক ধন্যবাদ আপনাকে, বিষয়টি ব্লগে এনে আমাদের সবাইকে জানানোর জন্য।
তবে বাংলাদেশী হিসেবে আমরা নিশ্চয়ই গর্ব বোধ করতে পারি, স্বাধীনতার অব্যবহিত পরেই আমাদের তৎকালীন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান বাঙালীর প্রাণপ্রিয় এ বিদ্রোহী কবিকে, প্রেমের কবিকে সাদরে স্বাগত জানিয়ে এদেশে নিয়ে আসেন, এদেশে তার আজীবন থাকার এবং সুচিকিৎসার (যতটুকু সম্ভব) ব্যবস্থা করেন এবং কবি তার জীবনের শেষ নিঃশ্বাসটুকু এ বাংলার বাতাসেই নিকটাত্মীয়দের সান্নিধ্যে ত্যাগ করেছিলেন। কবির প্রয়াণের পর আমি তার নামাযে জানাজায় অংশগ্রহণ করেছিলাম, এবং সমাধিস্থ করার সময় তার ক্ববরে মাটি দিয়েছিলাম এবং ফাতেহা পাঠ করেছিলাম।

২৪ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫০

রাকু হাসান বলেছেন:


আপনার বিদগ্ধ মন্তব্য আপনার নিজের ছাপ রাখলো । প্রথমেই দুঃখ প্রকাশ করছি অনিচ্ছাকৃত দেরিতে মন্তব্যের উত্তর করায় । আপনার মন্তব্যে সেরা মন্তব্যের েএকটি । সবচেয়ে জেনে ভালো লাগছে এই অংশ টি ‘‘কবির প্রয়াণের পর আমি তার নামাযে জানাজায় অংশগ্রহণ করেছিলাম, এবং সমাধিস্থ করার সময় তার ক্ববরে মাটি দিয়েছিলাম এবং ফাতেহা পাঠ করেছিলাম।

এমন একজন মানুষ পেয়ে আমার পোস্টে সত্যিই কি যে ভালো লাগছে বলে বুঝাতে পারবো না । আপনার মন্তব্যের সকল অংশের সাথে আমি শতভাগ একমত পোষণ করছি । নজরুল ইসলাম কে বলতে গেলে সবাই ত্যাগ করেছেন । তবে ছিলেন একজন সব সময়ের জন্য সেটা কবি বন্ধু জুলফিকার ।
আামার সালাম নিবেন এবংর্ আপনার প্রতি আমি শ্রদ্ধাপ্লুত স্যার । অনেক ভালো থাকুন সব সময় ।

৪৫| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৪

খায়রুল আহসান বলেছেন: চমৎকার একটি প্রাণস্পর্শী মন্তব্যের (১৬ নং) জন্য বিদ্রোহী ভৃগু কে অশেষ ধন্যবাদ।
চাঁদগাজী (৩), নীলপরি (৩৩) এবং জুন (২২) এর মন্তব্যও ভাল লেগেছে। + + +
এ ব্লগের দু'জন গুণী ব্যক্তিকে লেখাটি উৎসর্গ করে একটি ভাল কাজ করেছেন।

২৪ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৪

রাকু হাসান বলেছেন:



মন্তব্যে আবারও স্বাগতম ।আবার আসায় বেশি কৃুতজ্ঞ হয়ে গেলাম । উনারা খুব সুন্দর মন্তব্য করেছেন । তাঁদের মন্তব্য আমার ভালো লেগেছে । এভাবে নাম উল্লেখ করায় ব্লগে মিথস্ক্রিয়া বাড়ছে ,আপনি সেই কাজ করে যাচ্ছেন । শুধু পোস্টটিই পড়েন নি মন দিয়ে ,যাদের মন্তব্য মন ছুয়েছে তাদের ও উল্লেখ করলেন । বিষয়টি আমি খুব ইতিবাচক হিসাবে দেখছি এবং দেখি । আপনার আন্তরিক মন্তব্যের প্রতি আমি শ্রদ্ধা জ্ঞাপন করছি বিনয়ের সহিত । আপনার পরিবারের প্রতি আমার সালাম রইলো । আশা করছি পৌঁছে দিবেন । আশা করছিলাম ব্লগ ডে আপনি থাকবেন ,শেষে না পেয়ে খারাপ লাগছে । দোয়া রাখছি আপনার প্রতি । ভালো থাকুন ,সুখে থাকুন স্যার ।

৪৬| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৫১

নীলপরি বলেছেন: এই রে । আপনার মন্তব্য পড়ে যে লজ্জা পেলাম । এখানে আলাদা হয়ে থাকতে চাই না । সবার মধ্যে একজন হয়ে থাকতে চাই । সবাই সমান । হ্যাঁ , অবশ্যই এখানে কেউ কেউ আছেন যারা নিজেদেরকে আলাদা ভাবেন । সেটা তাঁদের রুচীবোধ ।

আমার তো মিলেমিশে থাকাটাই পছন্দ । তাই আশারাখি এবং প্রার্থনা করি একে অন্যকে সম্মান করে যেন চলতে পারি ।

উপরের প্রতিউত্তর পড়ে বুঝলাম আপনার ব্যস্ততা এখনো কাটেনি ।ঠিকাছে , ব্যস্ততা কাটলে ব্লগে আসুন ।

অনেক শুভকামনা রইলো

২৪ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:০১

রাকু হাসান বলেছেন:



নীল পরি আপু

একটি কথা বলি । ব্যস্ততায় আমার খোঁজ করছেন । সেটা একজন ব্লগার হিসাবে কতটুকু আনন্দের বলে বুঝানোর মতো না । ব্লগে না থাকলে স্বাভাবিক ভাবেই সবার অগোচরে চলে যাই ,এভাবে আন্তরিকতা দেখালে মন চাই সকল কিছু পেলে ছুটে আসি আপনার সাথে নীড়ে । আমি আপ্লুত হয়েছি । ব্যস্ততা কিছুটা হলেও শেষ হবে কিছু কাজ বাকী ,সেটা শেষ হলেেই নিজেকে ফিরে পাব ,যদিও আগের মতো এত আ্যাক্টিভ থাকার সুযোগ নেই । আামার ব্লগিং করার সুযোগ বেঁচে থাকলে সারা জীবন করতে পারবো কিন্তু সময়ের কাজ সময়ে করতে গিয়েই ব্যস্ততা । দোয়া রাখবেন আমার জন্য । অবশ্যই আছি ব্লগে থাকবোই ,যদি স্রষ্টা আমার সহায় হয় ।
কবিতার ছন্দে ,ভাবে আমাদের বরাবরের মতোই মুগ্ধ করুন সেই দোয়া আপনার প্রতি । যাব আপনার ব্লগে কবিতা পড়তে । কয়েকদিন ধরে কবিতা পড়া হচ্ছে না । শুভেচ্ছা নিবেন কিন্তু ধন্যবাদ আপনাকে আমি দিব না ,কিছু ক্ষেত্রে ধন্যবাদ দেওয়াটা সংশ্লিষ্ট মানুষ কে ছোট করা হয় লাগে তাই । এভাবেই থাকতে চাই আপনাদের মাঝে ।

৪৭| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২৯

আরোগ্য বলেছেন: যত ব্যস্তই থাকুন ইশতেহার দিতে ভুলবেন না।

২৪ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:০৭

রাকু হাসান বলেছেন:


আরোগ্য ভাই ব্লগে না থাকাই গুরুত্বপূর্ণ পোস্টটি আপনার কল্যাণে পেয়ে গেলাম । ২৭ তারিখ শেষ তারিখ আশা করছি এর আগেই কিছু একটা লিখতে পারবো । অনেক কৃতজ্ঞতা জানাচ্ছি । আপনি আমার কবিতায় দারুণ প্রেরণাময় মন্তব্য করেছেন দেখলাম । সেটির উত্তর দিতে যাই এখন । সেখানে কথা হচ্ছে ভাই ।

সালাম নিবেন এবং আরোগ্য থাকুন সেই দোয়া ।

৪৮| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১২:৪৪

মাহের ইসলাম বলেছেন: আপনার কাছ থেকে অজানা আরো কিছু জানার আশা করছি।

শুভ কামনা রইল।

২৯ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৫৭

রাকু হাসান বলেছেন:

অনেক ধন্যবাদ মাহের ভাই,আশাব্যক্ত করায় । স্রষ্টা সেই জ্ঞান আমায় দান করুক সেই কামনা করছি । আপনার গত পোস্টটি অর্ধেক পড়েছিলাম । ভালো লাগছে । আপনি কাজ করেই যান ,কারও কথায় মন খারাপ করবেন না আশা করি । শুভকামনা ভাই । শুভরাত্রি ্

৪৯| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৩৬

আরোগ্য বলেছেন: রাকু ভাই ইশতেহার কই?

২৯ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৫৮

রাকু হাসান বলেছেন:


ভাই সত্যিই আপন করে নিলেন ।লেখাটি প্রস্তুত ছিলো ,কিন্তু নেট জটিলতায় দিতে পারি নাই । খুব খারাপ লাগছিলো নির্দিষ্ট সময়ে লেখা দিতে পারি নাই । নেট চালানোর ইচ্ছাটাই মরে গেছিলো । যাক দিলাম,পরে হলেও । সবাই কে নিয়ে শান্তিতে থাকুন । সালাম জানবেন আমার ।

৫০| ২৯ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৪৩

নীলপরি বলেছেন: খুব ভালো লাগলো প্রতিউত্তরের কথাগুলো পড়ে ।এবার আপনার নতুন পোষ্ট পড়তে যাচ্ছি ।

শুভকামনা

২৯ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৪৯

রাকু হাসান বলেছেন:

আপনি আবার এসেছেন ,চমৎকার । নতুন বছরের শুভেচ্ছা জানবেন ।
আসুন কথা হবে ,আমি শেষ বারের মতো আজকে আপনার কবিতা পড়েই ইতি টানবো ব্লগে পড়ার । শুভ রাত্রি ।

৫১| ৩০ শে জানুয়ারি, ২০১৯ রাত ৩:৪০

সোহানী বলেছেন: আপনি যাদের নাম এনেছেন তা আমিও শুনেছিলাম ও পড়েছিলাম। কিন্তু তারা সাহায্যের উদ্যোগ এ সায় না দিলেও বাধাঁ দেননি। কিন্তু একজনই স্বপ্রনোদিত হয়ে পুরো সাহায়্যের কাজে বাধাঁ দিয়েছিল বলে শুনেছি। এমন কি জনে জনে যেয়ে অনেক কথা বলেছিল। আপনি খুব কাছেই আছেন। পেয়ে যাবেন সূত্র, সত্য কখনো চাপা থাকে না। আর অপরাধী তার ছাপ রেখে যাবেই!

৩০ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৪৬

রাকু হাসান বলেছেন:


বাহ ,মিলে যাচ্ছে একের পর এক তথ্যগুলো । আমিও সাহস পাচ্ছি ।
সোহানী আপু--কিন্তু একজনই স্বপ্রনোদিত হয়ে পুরো সাহায়্যের কাজে বাধাঁ দিয়েছিল বলে শুনেছি। এমন কি জনে জনে যেয়ে অনেক কথা বলেছিল।--এ বিষয়ে আমি পড়েছি । নির্লজ্জ সেই কাজের কথা মনে হলে এমন ঘৃণা আসে ,যে ঘৃণা কখনও কারও প্রতি হয়নি । আপনার কাছে একটি অনুরোধ রাখছি । কোনো সময়,যখন সময় পান তখন নজরুল বিষয়ক আপনার পড়া বইয়ের নাম জানতে চাই । নজরুল ও নজরুল বিষয়ক বইয়ের বেলায় কোনো বাচ বিচার নেই ,পেলেই পড়ার চেষ্টা করি । আপনার পড়া এমন বইও থাকতে পারে,যা আমি পড়েনি বা নামও শুনিনি । হয়তো কোথাও না কোথাও ক্লু পাবই ।
নজরুল প্রেমীর জন্য এই গানটি দিলাম :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.