নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশাবাদী ।

রাকু হাসান

সাদামাটা জীবন পছন্দ । ভালোবাসা ছড়িয়ে দাও ।ভালোবাসো এ দেশ,মানুষ,প্রকৃতি কে ।

রাকু হাসান › বিস্তারিত পোস্টঃ

শ্বাসযন্ত্র ও হৃদযন্ত্রের ব্যায়াম -ফুসফুস ভালো রাখার জন্য যে ব্যায়ামগুলো করবেন।ভিডিও সহ ।

২৮ শে মে, ২০২০ রাত ১১:৪০

বর্তমানে কভিড-১৯ মহামারিতে আমাদের শ্বাসযন্ত্রের উপর দিয়ে খুব দখল যাচ্ছে । এই অদৃশ্য শক্তির বিরোদ্ধে লড়াইয়ে মানব আজ
বুক চিতিয়ে লড়তে হচ্ছে। সে লড়াই অনেকটা আলোকিত পৃথিবী দেখার আগের মত। প্রথম লড়াইয়ে জয়ী হয়েই আমাদের আগমন । করোনা মহামারির লড়াইটা এমনই । হয় লড় নয় মর । দিন শেষে "Survival of the fittest"-(Herbert Spencer ) এই বাণীই সত্য । প্রকৃতির নিয়মের উর্ধ্বে কেউ নয় । পৃথিবীর ইতিহাসে হাজারো জীবের উদাহারণ টানা যাবে ,যেগুলো বাধ্য হয়ে বিলুপ্ত হয়েছে।আমাদেরও ঠিকে থাকলে নিজেদের উন্নত ও বদলানো প্রয়োজন । পরিক্ষায় অংশ গ্রহণ করার জন্য অবশ্যই ভালো প্রস্তুতি প্রয়োজন । জীবন-মৃত্যুর পরিক্ষায় অংশগ্রহণের আগে আসুন জেনে নিই কোন ব্যায়ামগুলো আপনার শ্বাসযন্ত্র(ফুসফুস) ও হৃদযন্ত্র কে সুস্থ্য রাখবে এবং কার্যকারিতা বাড়িয়ে দিবে।

শ্বাস প্রশ্বাস ও হৃদযন্ত্রের ব্যায়ামগুলো Cardio Respiratory Exercise বলে। নির্দেশিত ব্যায়ামগুলো আপনার শরীরের চর্বি ভেঙ্গে শক্তি উৎপাদন করবে । যার ফলে চর্বিও দূর হবে।

১। দৌঁড়ানো
নিয়মিত দৌঁড় আপনাকে ক্যান্সার,স্ট্রোক,হৃদরোগ ,মস্তিষ্কের নানা রোগ থেকে রক্ষা করতে ভালো প্রতিরোধ গড়ে তুলবে। গবেষণায় দেখা গেছে নিয়মিত প্রতিদিন ৫-১০ মিনিট দৌঁড়ালে হঠাৎ স্ট্রোক,হৃদরোগ থেকে বাঁচা যায়click for source ডাচ গবেষকরা প্রতি ৭ দিনে ২.৫ ঘণ্টা দৌঁড়ানোর পরামর্শ দিচ্ছে। যারা নতুন দৌঁড়ানোর পরিকল্পনা করছেন তারা দৈনিক ২০-৩০ মিনিট থেকে শুরু করতে পারেন । আর হ্যাঁ ব্যায়াম শুরু করার আগে শরীরটা যতটা সম্ভব গরম করে নিন। নড়াচড়া করে। আস্তে আস্তে শুরু করবেন এবং আস্তে আস্তে শেষ করবেন । For details click here জগিং আর দৌঁড়ানো কিন্তু একই জিনিস নয় । হাঁটা> দ্রুত হাঁটা>জগিং.>দৌঁড় এভাবে সাজানো যায়। তবে সব গুলোই শ্বাসযন্ত্র হৃদযন্ত্রের জন্য কার্যকরি।

২। দঁড়ি লাফ
নিউইয়র্ক টাইমস ম্যাগজিন জাপানের একটি গবেষনায় দেখা গেছে দঁড়ি লাফ খেলা করলে হাড়ের গঠন শক্ত ও মজবুত হয় । যা অন্য যে কারও চেয়ে এগিয়ে রাখে। American College of Sports Medicine, বিভাগের গবেষকরা জোর দিয়েছেন সাপ্তাহে অনন্ত ৩-৫ বার ১২-২০ মিনিট করে দঁড়ি লাফ দিলে, শ্বাস প্রশ্বাস জনিত সমস্যার উপকার পাওয়া যায় । এটি ফুসফুসের কার্যকারিতা বৃদ্ধি পায়।বিশেষ করে ছোট শিশুদের দঁড়ি লাফ খেলার জন্য এখন উৎসাহিত করতে পারেন ।


৩। সাইকেল চালানো
এটি একটি অপেক্ষাকৃত সহজ ব্যায়াম । যাদের সাইকেল চালানোর সুযোগ তারা অবশ্যই করতে পারেন। কম কষ্টসাধ্য হওয়ার কারণে যে কেউ শুরু করতে পারে। নিয়মিত সাইকেল চালনো আপনাকে অতি ঝুঁকিপূর্ণ রোগ ব্যাধি থেকে মুক্ত রাখবে। তবে এই করোনা মহামারিতে বাইরে চালকেন না চালানোর পরামর্শ থাকবে। শরীরের ভারসাম্য ঠিক রাখতে শরীরের অধিকাংশ পেশী কাজে লাগাতে হয় । সাইকেল চালানো পেশি শক্তিশালীকরণ ,আত্মবিশ্বাস ও মনোবল বাড়ায় ।কার্ডিওভাসকুলার সর্ম্পকিত পেশী,রক্ষানালীকে সচল রাখে। এছাড়াও দুচিন্তা ,হতাশা দূর করতে ,হাড় গঠনে সাহায্য করে, শরীরের চর্বি কামাতে কাজ করে। সাইকেল চালানো মনোযোগ ও সচেতনতা বৃদ্ধি করে। এই গবেষণা টি পড়তে পারেন।

৪।সাঁতার
সাঁতার পৃথিবীর সেরা ব্যায়ামগুলো মধ্যে একটি । ছবিতে দেখতে পাচ্ছেন সাঁতারের উপকারিতা । যাদের শ্বাস কষ্ট আছে তাঁদের জন্য সাঁতার কাটা হবে দারুণ একটি ব্যাপার। গবেষণা সুখবর দিচ্ছে তাদের । ফুসফসকে শক্তিশালী করুন , শ্বাস-প্রশ্বাসে সহায়তা করে সাঁতার । এমন কি যাদের শ্বাস-প্রশ্বাস জনিত সমস্যা নেই তারাও এই ব্যায়ামটি করতে পারেন । এতে ফুসফুসের সমস্যার প্রতিরোধক হিসাবে কাজ করবে। অবশ্য কিছু গবেষণা আ্যাজমা রোগিদের সতর্ক করছেন। তবে পরিমিত পর্যায়ে করা যেতে পারে। অ্যাজমা রোগিদের কৃত্রিম পুলে সাঁতার কাটতে বারণ করেছেন । এতে কিছু পাশ্ব-প্রতিক্রিয়া দেখা দিতে পারে। যেহেতু এসব পুলে রাসায়নিক উপাদানও ব্যবহার করা হয়।
এই গবেষণায় দেখা গেছ যাদের অনিদ্রা জনিত সমস্যা আছে ,তাদের জন্যও সাঁতার একটি ভালো ব্যায়াম । সাঁতার কাটলে ঘুম ভালো হয় । কারও সিরিয়াস অসুস্থতা থাকলে সাঁতার কাটবেন না ,তখন অবশ্যই ডাক্টারের পরামর্শ নিতে হবে ।

৫। Diaphragmatic Breathing

প্রথমে চিৎ হয়ে শোয়ে পড়ুন , মাথার নিচে বালিশ রাখবেন । হাঁটু বরাবরও বালিশ রাখতে হবে। এবার আপনার একটি হাত পেট ও বুকের সংযোগ স্থলে রাখুন । অপর হাত বুকের উপর রাখুন । ছবির মত করে । তারপর নাক দিয়ে শ্বাস নিন আস্তে আস্তে । এবং মুখ দিয়ে শ্বাস ছাড়ুন । লম্বা শ্বাস নিবেন । এভাবেই করতে থাকুন কিছুক্ষণ সময় । এ বিষয়ে নিচে ভিডিও দিয়েছি । সেগুলো দেখে চেষ্টা করতে পারেন বাসায়। শুরতে ৫-১০ মিনিট করে করতে পরামর্শ দিচ্ছে চিকিৎসকরা ।




সময়ের দাবিতে এবং একই ধরনের টপিকে লেখার একঘেয়েমী থেকে মুক্তি পেতেই এই লেখা। ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখার অনুরোধ । আশা করছি ভিডিও এবং লেখাগুলো আপনাকে কাজে দিবে। আমি ব্যক্তিগতভাবে কিছু ব্যায়াম করি এবং সুফল পাচ্ছি। ভিডিওগুলোতে খুব ভালোভাবে দেখানো হয়েছে। দেখে দেখে শিখতে পারবেন। তাই কথা বাড়ালাম না । ভাল থাকবেন এবং ভাল রাখবেন সেই কামনা করছি।
নিচের লিংক যুক্ত ব্যায়াম গুলো করতে পারেন । খুব কাজে দিবে ।




তথ্য সূত্র :
American Lung Association
Dutch Researcher

মন্তব্য ৭০ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৭০) মন্তব্য লিখুন

১| ২৮ শে মে, ২০২০ রাত ১১:৪৪

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: নিয়মিত ব্যায়াম করতে পারলে অবশ্যই শরীর ভালো থাকবে,
কিন্ত আমরা কি তা মেনে চলি ।

২৮ শে মে, ২০২০ রাত ১১:৪৬

রাকু হাসান বলেছেন:


ভাই মেনে চলতে হবে । ঘরবন্ধী থাকতে থাকতে কিছুদিন আগে খুব খারাপ লাগছিল । তারপর থেকে শুরু করি ,এখন আলহামদুলিল্লাহ্ । আপনিও শুরু করেন । ধন্যবাদ প্রথম মন্তব্যে। :)

২| ২৮ শে মে, ২০২০ রাত ১১:৫০

ওমেরা বলেছেন:
শরীর সুস্থ রাখার জন্য ব্যায়ামের বিকল্প নেই।
আমি আজকে পাঁচ কিলো মিটার দৌড়েছি আর একটানা ৮০০শত দড়িলাফ দিয়েছি।এগুলো আমি নিয়মিত করি।
সুন্দর পোষ্টের জন্য অনেক ধন্যবাদ।



২৮ শে মে, ২০২০ রাত ১১:৫৪

রাকু হাসান বলেছেন:

অনেক দিন পর ওমেরা আপুর দেখা ;)আমি আজকে পাঁচ কিলো মিটার দৌড়েছি আর একটানা ৮০০শত দড়িলাফ দিয়েছি। :|| বাহ............. অনেক । উৎসাহিত করলো মন্তব্যটি । ধন্যবাদ লাইক এবং আন্তুরিক মন্তব্যের জন্য । নিয়মিত হবার চেষ্টা করছি ....। :)

৩| ২৯ শে মে, ২০২০ রাত ১২:০৮

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: সময়োপযোগী পোস্ট এখনো আমার মতো অলস যাঁরা আছেন, অবশ্যই এগুলো মেনে চলা শুরু করি-সুস্হ সুন্দর জীবন গড়ি। ধন্যবাদ আপনার তথ্যবহুল লেখার জন্য।

২৯ শে মে, ২০২০ রাত ১২:৪৪

রাকু হাসান বলেছেন:

রিফাত ভাই আপনাকে ধন্যবাদ । মনে হচ্ছে কাজে লাগবে । কারও যদি এতটুকু কাজে তাহলেই খুশি হব। আশা করছি নিজে শুরু করবেন এবং অন্যকে উৎসাহিত করবেন । :) কাটুক সময় আনন্দময়,উল্লাসে ........ :-B । শুভরাত্রি রিফাত ভাই।

৪| ২৯ শে মে, ২০২০ রাত ১:০৩

চাঁদগাজী বলেছেন:


ভালো, আমাকে করে দেখতে হবে।

২৯ শে মে, ২০২০ রাত ১:১৯

রাকু হাসান বলেছেন:

অবশ্যই অবশ্যই :) । সবার করার উচিত । ভালো থাকুন । শুভরাাত্রি ।

৫| ২৯ শে মে, ২০২০ রাত ১:০৪

আলআমিন১২৩ বলেছেন: ধন্যবাদ ভাই-উপকারী এ পোষ্টের জন্য।

২৯ শে মে, ২০২০ রাত ১:২১

রাকু হাসান বলেছেন:

আল-আমিন ভাই । আপনার নামটি আমার একজন বন্ধুর কথা স্বরণ করিয়ে দিলো। তাঁকে এসএসসির পর হঠাৎ হারিয়েছি। খুব ভালো মানুষ ছিল । র্তাঁর জন্য দোয়া করবেন। আপনিও অনেকককককক ভালো থাকুন । আমার ব্লগে স্বাগতম আপনাকে। :)
ভিডিওতে যাদরে ভিডিও দেখছেন তারা নিজেদের জায়গায় প্রতিষ্ঠিত এবং পেশাদার । বিশ্বাস রাখতে পারেন । ভালো কিছু হোক ..শুভরাত্রি জানবেন । আপনার এবং আপনার পরিবারের উপর শান্তি বর্ষিত হোক ।

৬| ২৯ শে মে, ২০২০ রাত ১:৪৩

ত্রিভুজ~ বলেছেন: ব্যয়াম করা তেমন কঠিন কিছু না। শুধু নিয়মিত অভ্যাসে পরিণতে করতে যতো আলসেমি ভর করে।

২৯ শে মে, ২০২০ রাত ১:৪৯

রাকু হাসান বলেছেন:

ত্রিভুজ ভাই/বোন ঠিক বলেছেন । ব্যায়াম করা কঠিন কিছু না হলেও ,অভ্যাসে পরিণত করাটা কঠিন । এই আলসেমিটা দূর করতে পারলে দেখবেন ব্যায়াম না করলে ভালো লাগবে না । অল্প অল্প করে শুরু করুন না । :) আমার ব্লগে স্বাগতম । আশা করছি এখন পর্যন্ত নিরাপদে আছেন। :) হুম মন্তব্যে শুভেচ্ছা থাকবে আপনার প্রতি । অনেকককক ধন্যবাদ রইলো। :-B

৭| ২৯ শে মে, ২০২০ রাত ৩:২৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ভলো কিছু জানলাম।জানানোর জন্য ধন্যবাদ

২৯ শে মে, ২০২০ সকাল ১১:৫৮

রাকু হাসান বলেছেন:

মন্তব্যে শুভেচ্ছা থাকলো। ভালো লাগছে আপনার মন্তব্য । পাশে রাখবেন । :)

৮| ২৯ শে মে, ২০২০ ভোর ৫:০৩

নেওয়াজ আলি বলেছেন: সবার করা উচিত। অল্প সল্প ব্যায়াম করি

২৯ শে মে, ২০২০ দুপুর ১২:০১

রাকু হাসান বলেছেন:

হুম ব্যায়ামের বিকল্প নেই । এটা সব সময়ের জন্য । তবে করোনা কালে অবশ্যই ,ব্যায়ামের প্রতি বেশি জোর দেওয়া উচিত। অনেক ধন্যবাদ ,পাঠ করার জন্য । আপনি ব্লগে প্রচুর পড়ছেন । মন্তব্য জানাচ্ছেন । এটা নতুন ব্লগার হিসাবে খুব ইতিবাচক কিন্তু :)

৯| ২৯ শে মে, ২০২০ ভোর ৫:৩৬

ডঃ এম এ আলী বলেছেন:


মুল্যবন তথ্যবহুল পোষ্ট ।
সকলের জন্য অনেক উপকারী তথ্য
ও নির্দেশিকা রয়েছে এতে ।

শুভেচ্ছা রইল

২৯ শে মে, ২০২০ দুপুর ১২:০৪

রাকু হাসান বলেছেন:

আপনার আগমন পেয়ে ভালো লাগছে স্যার । নগরবধু আম্রপালী মহাকাব্য -কবিতাটি অনেকটা পড়েছি । পুরোটা এখনও পড়েনি । অবশ্যই পড়ে মতাতম রাখার চেষ্টা থাকবে । যতটুকু পড়েছি মুগ্ধতা কাজ করছে। মন্তব্যে শুভেচ্ছা নিবেন স্যার । :)

১০| ২৯ শে মে, ২০২০ ভোর ৬:০৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: খুব ভালো একটি পোস্ট। ধন্যবাদ ভাই রাকু হাসান।

২৯ শে মে, ২০২০ দুপুর ১২:০৬

রাকু হাসান বলেছেন:

গুরুজি :) আশা রাখছি ভালো আছেন । আপনাকেও শুভেচ্ছা ও ধন্যবাদ পাঠে । কিছু ব্যায়াম শুরু করা যায় কিন্তু . :)

১১| ২৯ শে মে, ২০২০ সকাল ১০:৫১

রাজীব নুর বলেছেন: আলসেমির কারনে ব্যয়াম করা হয় না।

২৯ শে মে, ২০২০ দুপুর ১২:০৭

রাকু হাসান বলেছেন:

আলসেমি ভেঙ্গে একটু নড়াচড়া করা উচিত এখন রাজীব ভাইয়া। :)

১২| ২৯ শে মে, ২০২০ দুপুর ২:০০

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: বেয়াম কইত্তারিনা মিয়া ভাই, ইদানীং পা নিয়ে হাঁটতেও কষ্ট হয়। তা যাই হোক, বেয়াম করনের লাই পেরায়ই টেরাই মারি।


শরীরগতর ভালো আছে তো?

২৯ শে মে, ২০২০ দুপুর ২:৩০

রাকু হাসান বলেছেন:

:) সৈয়দ তাজুল ইসলাম ভাই মনে মনে মিস করছিলাম । আম্নের মন্তব্য পাইয়া খুশি হইলুম । :D ভালো আছি এখন পর্যন্ত । অনেক দিন বিরতিতে ছিলাম । নিয়মিত হবার চেষ্টা চলছে । ;)

১৩| ২৯ শে মে, ২০২০ দুপুর ২:৪৫

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: সেম টু হালত আমার :)


ভালোবাসা

২৯ শে মে, ২০২০ দুপুর ২:৫৬

রাকু হাসান বলেছেন:

কথা হবে ,গল্প হবে ভাই । শুভেচ্ছা থাকবে । :)

১৪| ২৯ শে মে, ২০২০ বিকাল ৩:২০

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আলসেমি ভেঙ্গে একটু নড়াচড়া করা উচিত এখন রাজীব ভাই।

এই আলসেমিই আমাকে খাইলো।

২৯ শে মে, ২০২০ বিকাল ৪:৩০

রাকু হাসান বলেছেন:

:( কি বলেন ভাই। শুভকামনা করি ...

১৫| ২৯ শে মে, ২০২০ বিকাল ৫:২১

ইসিয়াক বলেছেন: চমৎকার পোস্টে ভালো লাগা। সময় নিয়ে পড়বো, তাই প্রিয়তে রেখে দিলাম।
নিরন্তর শুভকামনা।

২৯ শে মে, ২০২০ বিকাল ৫:৪১

রাকু হাসান বলেছেন:

ওকে , শুধু পড়লেই হবে না ,করতেও হবে । :) কৃতজ্ঞতা প্রকাশ করছি । স্কুল কলেজ খোলার সম্ভবনা এ মাসে আছে কি ?

১৬| ২৯ শে মে, ২০২০ বিকাল ৫:৪২

ঠাকুরমাহমুদ বলেছেন:




শরীরচর্চা মানুষের মন ভালো রাখে শরীর ভালো রাখে। আর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

শারীরিক সুস্থতা বজায় রাখতে ও শরীরের ওজনের ভারসাম্য ঠিক রাখতে শরীরচর্চা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এছাড়াও শরীরের হাড়ের দৃঢ়তা বজায় রাখা, মাংসপেশীর সবলতা এবং অঙ্গ-প্রত্যঙ্গসমূহের স্বাভাবিক চলন ক্ষমতা বজায় রাখতে শরীরচর্চার কোন বিকল্প নেই।

সুন্দরতথ্য সম্বলিত প্রতিবেদন ও পোস্টের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।



২৯ শে মে, ২০২০ বিকাল ৫:৫২

রাকু হাসান বলেছেন: শারীরিক সুস্থতা বজায় রাখতে ও শরীরের ওজনের ভারসাম্য ঠিক রাখতে শরীরচর্চা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এছাড়াও শরীরের হাড়ের দৃঢ়তা বজায় রাখা, মাংসপেশীর সবলতা এবং অঙ্গ-প্রত্যঙ্গসমূহের স্বাভাবিক চলন ক্ষমতা বজায় রাখতে শরীরচর্চার কোন বিকল্প নেই। --আপনি পোস্টের সারমর্মই যেন বলে গেলেন । এটাই শরীর চর্চার সার কথা । ঠাকুরমাহদুদ ভাই ,মন্তব্যের মাধ্যমে জানতে পারলাম ব্যস্ত সময় পার করছেন ,তবু ব্লগে আছেন আমাদের সাথে সেটা ভালো লাগছে। এক জায়গায় বলেছিলেন রাজনৈতিক মন্তব্য থেকে অবসর নিয়েছেন িএমন কিছু । যদি বিষয়টা আপনার ভালো থাকা,স্বাস্থ্যগত সিদ্ধান্ত হয় তাহলে কিছু বলবো না ।কেননা অনেক সময় েএগুলো পীঁড়া দেয় অনেককে। কোনো রাগ অভিমানে হলে অনুরোধ করবো ,অবশ্যই এসব বাদ দিয়ে আপনার মত করে ফিরে আসবেন নিশ্চয়। ভাই সমালোচনা কয়জন করতে পারে ? আপনি তো এমন না ,উদ্দেশ্যগতভাবে সমালোচনা বা মন্তব্য করেন । আপনার উপস্থাপিত মন্তব্যের একটা লজিক থাকে ,যার গ্রহণযোগ্যতা আছে। আপনার বিশ্লেষণধর্মী মন্তব্যগুলো আমি, প্রায়ই চোখ বুলাই লাইক করি । নতুন কিছু থাকে। তাই অনুরোধ থাকবে যতটুকু পারা যায় ..ততটুকু স্বাভাবিক থাকুন । ভালোবাসা ও বড় ভাইয়ের প্রতি শ্রদ্ধা থাকবে আমার ।

১৭| ২৯ শে মে, ২০২০ বিকাল ৫:৫৭

ইসিয়াক বলেছেন: শোনা যাচ্ছে জুনের শেষে স্কুল খুলতে পারে।
এখনো বোঝা যাচ্ছেনা না কি হবে। সবকিছু পরিস্থিতির উপর নির্ভর করছে আসলে বাচ্চাদের নিরাপত্তার ব্যপার এর সাথে জড়িত। এদিকে আবার দীর্ঘ দিন পড়াশোনার বাইরে বাচ্চাদের রাখলে অধিকাংশ বাচ্চরা এতোদিন যা শিখেছে তা অনেকটাই চর্চার অভাবে ভুলে যাবে। অমনোযোগী হয়ে পড়বে। এমনিতে ঘরে থাকতে থাকতে বাচ্চাদের দম বন্ধ অবস্থা।




২৯ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:০৩

রাকু হাসান বলেছেন:

হ্যাঁ ,সেটাই সব কিছু পরিস্থিতির উপর নির্ভর করছে। দিন দিন তো খারাপের দিকেই যাচ্ছি আমরা । স্বাভাবিক না হলে খুলবে না মনে হয়। বাচ্চাদের মানিসিক স্বাস্থ্যও খুব ঝুঁকিতে আছে।

বাচ্চরা এতোদিন যা শিখেছে তা অনেকটাই চর্চার অভাবে ভুলে যাবে। অমনোযোগী হয়ে পড়বে। এমনিতে ঘরে থাকতে থাকতে বাচ্চাদের দম বন্ধ অবস্থা।
--সঠিক বলেছেন । একমত আপনার সাথে।

১৮| ২৯ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:০৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




রা্কু হাসান ভাই,
রাজনীতিতে নতুন কোনো বর্ণ নেই ঘুরে ফিরে একই মুখস্ত বিদ্যা। আমার জীবন খুবই গতিময় বর্ণিল জীবন। আমার নিজের জীবনের গল্প লিখবো আমি আশা কি আমি বিস্বাস করি গল্প পড়ে নিজের জীবনে গতি পাবেন - আনন্দ পাবেন। আপনাদের ভালোবাসায় আমি কৃতজ্ঞ। ভালোবাসার প্রতিদান ভালোবাসা দিয়ে হয় - তাই আপনার জন্যও রইলো অনেক অনেক ভালোবাসা।

২৯ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:২৬

রাকু হাসান বলেছেন: রাজনীতিতে নতুন কোনো বর্ণ নেই ঘুরে ফিরে একই মুখস্ত বিদ্যা। আমার জীবন খুবই গতিময় বর্ণিল জীবন। আমার নিজের জীবনের গল্প লিখবো আমি আশা কি আমি বিস্বাস করি গল্প পড়ে নিজের জীবনে গতি পাবেন - আনন্দ পাবেন।--অবশ্যই লিখবেন । অভিজ্ঞতালদ্ধ জ্ঞানই মহান । শুনতে চাই ,পড়তে চাই । অপেক্ষায় আছি পড়ার

১৯| ২৯ শে মে, ২০২০ রাত ৯:২০

আহমেদ জী এস বলেছেন: রাকু হাসান,




করোনা যেহেতু আমাদের ফুসফুসকেই প্রথমে কাবু করে ফেলে তাই আমাদের ফুসফুসকে শক্তিশালী ( লাং এক্সপ্যানশান ক্যাপাবিলিটি ) করতেই যৌক্তিকভাবেই এখন রেসপিরেটরী এক্সারসাইজগুলো প্রত্যেকেরই করা উচিত। আর যেহেতু এই রোগে অক্সিজেন একটা ভাইটাল টার্নিং ট্রিটমেন্ট তাই ফুসফুসের কার্যকরীতা বাড়লে তা অক্সিজেন সরবরাহও বাড়াবে। ফলে করোনায় সংক্রমিত হলেও তা আমাদের খুব একটা কাবু করতে পারবেনা, মানে ভেন্টিলেটর পর্যন্ত যেতে হবেনা।

ভালো লেখা।

২৯ শে মে, ২০২০ রাত ১০:২৯

রাকু হাসান বলেছেন:
আসসালাসু আলাইকুম স্যার। আপনার আগমনে খুশি হলাম । আপনি এত সুন্দর সুন্দর লেখেন কিভাবে!কিভাবে যতটুকু দরকার ততটুকু বলেন ! খুব ভালো লাগে এই জিনিসটা। সবাই ভালো থাকুক । আশা করছি আপনিই ভালো আছেন । মন্তব্যে শুভেচ্ছা জানবেন ।

২০| ২৯ শে মে, ২০২০ রাত ১১:০৭

পদাতিক চৌধুরি বলেছেন: বেশ ভালো লাগলো‌ সময়োপযোগী পোস্ট। করোনা নিয়ে যখন আমরা দিশেহারা তখন বিকল্প উপায় হিসেবে নিজেদের ইমিউনিটি পাওয়ার বাড়ানোর জন্য তোমার একদিক দিয়ে খুবই কার্যকরী। রমজান মাস বাদদিলে বছরের বাকি দিনগুলোতে আবহাওয়া ভালো থাকলে আমি দুশোবার স্কিপিং করি। সঙ্গে কিছু ফ্রি হ্যান্ড থাকেই।

পোস্টে ষষ্ঠ লাইক।

শুভকামনা প্রিয় ছোট ভাইকে।

৩০ শে মে, ২০২০ রাত ১২:০৪

রাকু হাসান বলেছেন:

আমি অলস ভাই। আগে হঠাৎ হঠাৎ ফিটনেস নিয়ে কাজ করতাম ,নিয়মিত না । করোনা এসে প্রতিদিন করাচ্ছে।
রমজান মাস বাদদিলে বছরের বাকি দিনগুলোতে আবহাওয়া ভালো থাকলে আমি দুশোবার স্কিপিং করি। সঙ্গে কিছু ফ্রি হ্যান্ড থাকেই।-- নিয়মিত করলে অনেক কাজে দেয় নিশ্চয়।লাইক ও মন্তব্যে শুভেচ্ছা ভাই । শুভকামনা করি ,স্বাভাবিক পরিবেশে ফেরার ।

২১| ৩০ শে মে, ২০২০ রাত ১২:৪২

রামিসা রোজা বলেছেন:

তথ্যবহুল ও গুরুত্বপূর্ণ লেখা পড়ে আপনার প্রতি কৃতজ্ঞতা
রইলো ।

৩০ শে মে, ২০২০ রাত ১২:৫৪

রাকু হাসান বলেছেন:

রামিসা রোজা আপু ..স্বাগতম আপনাকে আমার ছোট্ট ব্লগে । দেখলাম আপনি ব্লগে নতুন । আপনাকে ফুলেল শুভেচ্ছা।

আপনার ব্লগের যাত্রা শুভকর হোক । আপনার জন্য কিছু লিংক দিচ্ছি পড়লে নতুন হিসাবে কাজে দিবে ।
এটা লিখছে এক পাগল ব্লগার । পাগল হলেও ভালো লিখছে । পড়তে পারেন।
এটিও আপনাকে বেসিক ব্লগিং সম্পর্কে ধারণা দিবে।

২২| ৩০ শে মে, ২০২০ রাত ১:১৭

শায়মা বলেছেন: ভেরী গুড পোস্ট!

৩০ শে মে, ২০২০ রাত ১:২১

রাকু হাসান বলেছেন:

ধন্যবাদ আপু । নিজাম ভাইয়ের কোনো খবর জান ! দৌঁড়াও প্রতিদিন.. =p~

২৩| ৩০ শে মে, ২০২০ রাত ১:২৬

শায়মা বলেছেন: হ্যাঁ সকালে ঘুম থেকে উঠে গভীর রাত পর্যন্ত কিছু না কিছুর পিছে দৌড়াতেই থাকি। একবারও থামিনা।

৩০ শে মে, ২০২০ রাত ১:৪৪

রাকু হাসান বলেছেন:

এটা ভালো তো ,কয়জন পারে ;) সুযোগই বা কয়জনের হয় । B-))

২৪| ৩০ শে মে, ২০২০ ভোর ৫:০২

ডঃ এম এ আলী বলেছেন:


আপনার রবীন্দ্র-নজরুল সম্পর্কের গল্প... পোষ্টে আমার করা একটি মন্তব্য আছে।

৩১ শে মে, ২০২০ রাত ১:৪৫

রাকু হাসান বলেছেন:

স্যার আপনার মন্তব্যের উত্তর করলাম মাত্র । আশা করছি দেখবেন ।আবারও কৃতজ্ঞতা প্রকাশ আমাকে মন্তব্যটি উপহার দিয়ে পোস্টটি সমৃদ্ধ করার জন্য।

২৫| ৩০ শে মে, ২০২০ দুপুর ১:৩৫

খায়রুল আহসান বলেছেন: বিদ্যমান পরিস্থিতিতে এটি একটি অত্যন্ত সময়োপযোগী পোস্ট। আশাকরি এটা আমাদের অনেকের উপকারে আসবে। ফুসফুসকে সচল ও সক্ষম রাখতে ব্রীদিং এক্সারসাইজের বিকল্প নেই।
জনস্বার্থে লেখা এ পোস্টটিতে অষ্টম প্লাস + +।

৩১ শে মে, ২০২০ রাত ১:৫১

রাকু হাসান বলেছেন:


অনেক শুভকামনা স্যার আপনার মূল্যবান মতামতের জন্য। সত্যি বলতে কি ভালো উপভোগ করির্ আপনাদের আগমন । আপনারা আগমন না করলে যেন মনে হয় ভালো হয়নি ,মান সম্মত হয় নি । ইত্যাদি ইত্যাদি । আপনাদের আগমন আমাকে নতুন কিছু লেখার শক্তি দেয় । েহোক সেটা নগন্য তবে চেষ্টা করতে পারি । এভাবেই পাশে চাইবো সব সময় । ভালো থাকবেন । শুভরাত্রি । ফুলেল শুভেচ্ছা নিবেন আমার ।

২৬| ৩১ শে মে, ২০২০ বিকাল ৪:২০

আরোগ্য বলেছেন: উপকারী পোস্ট রাকু ভাই। ৩ আর ৪ আমার দ্বারা হবে না :P । ইনশাআল্লাহ ১, ২ আর ৫ চেষ্টা করবো। আশা করি আমার শ্বাস প্রশ্বাস ক্লিয়ার হবে ইনশাআল্লাহ। আর এমনি লক ডাউন খুলে দেয়াতে আবারও ঢাকা শহরের পরিবেশ দূষণ শুরু :( । আর আমাদের পুরান ঢাকায় সবুজের খুব অভাব।
অবশ্যই সতর্ক ও সচেতন থাকবেন। দোয়া করি পরিবার পরিজন নিয়ে আরোগ্য থাকুন। আমার জন্যও দোয়া করবেন।

৩১ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:৫৭

রাকু হাসান বলেছেন:

তার মানে আপনি দঁফি লাফ খেলতে চাচ্ছেন অবশেষে ;) ,ভালো হবে ভাতিজীরা আনন্দ পাবে । থাকলে তাদের নিয়ে শুরু করে দিন :) । ব্লগে আপনাকে দেখলে ভালো লাগে। হুম দূষণটা আবারও শুরু হবে । মুক্ত বাতাসের খুব অভাব । ভাই আছি কিন্তু সব তুলে দেওয়াতে সবাই রিস্ক জোনে আছে । দোয়া করবেন আল্লাহ্ যেন সবাই কে সুস্থ রাখে । ভালো থাকুন । শুভেচ্ছো রইলো।

২৭| ০১ লা জুন, ২০২০ রাত ২:২১

চাঙ্কু বলেছেন: এত বইয়াম করে আরে কি হপে জেডা! বয়ামের সময় ব্লগে দেওয়া ভাল :-P

০১ লা জুন, ২০২০ রাত ২:২৭

রাকু হাসান বলেছেন:

তাই ...জেডা কে তো দেখিই না ,ব্যস্ত নাকি ? জেডা এখন কোথায় ? গর্ত থেকে বের হওয়া যায় না ;) ,লকডাউনে নাকি ব্লগ ডাউনে :D

২৮| ০১ লা জুন, ২০২০ বিকাল ৫:২৬

করুণাধারা বলেছেন: বানান শুদ্ধ করে লেখার পোস্টের মত এই পোস্টও আমার খুব কাজে আসবে। অনেক ধন্যবাদ রাকু হাসান, কষ্ট করে এমন চমৎকার পোস্ট উপহার দেয়ায়।

০২ রা জুন, ২০২০ রাত ১২:০৩

রাকু হাসান বলেছেন:

লেখার আনন্দটা সেখানেই যেখানে পাঠকের উপকার হয়। আমার ক্ষেত্রেও তাই । এখন সাহিত্য চর্চার উদ্দেশ্যে ব্লগিং শুরু হয় নি । এই জন্যই দেখবেন আমি গল্প,কবিতা এসব পোস্ট করি না, পারিও না । তাই এসব টপিকে একটু লিখে আপনাদের সঙ্গ নিচ্ছি । আপনার কাজে আসবে জেনে খুশি হলাম । কাজে আসুক । সুস্থ থাকুন আপনি ।
শুভেচ্ছা ও শুভরাত্রি .....

২৯| ০১ লা জুন, ২০২০ সন্ধ্যা ৭:১৫

জুন বলেছেন: ইদানীং আবার শুঞ্চি এতসব মশলা পাতি দিয়ে গরম পানি খাওয়া ভাপ নেয়া কোনটাই নাকি কাজের না রাকু হাসান /:)
এখন হয়তো কষ্ট করে ফুসফুসের ব্যায়াম করার পর হু বলবে এটাও কোন কাজের না :(
কিযে করি তাই ভাবছি।

০২ রা জুন, ২০২০ রাত ১২:৪২

রাকু হাসান বলেছেন:




ইদানীং আবার শুঞ্চি এতসব মশলা পাতি দিয়ে গরম পানি খাওয়া ভাপ নেয়া কোনটাই নাকি কাজের না রাকু হাসান /:) B-) --থানকুনি পাতা খাওয়া যেতে পারে --হাহহা । নতুন নতুন গবেষণা হচ্ছে তথ্য আপডেট হচ্ছে। আরও হবে । সেটার সাথে সাথে আমাদের ও পরিবর্তন হতে হবে।
এখন হয়তো কষ্ট করে ফুসফুসের ব্যায়াম করার পর হু বলবে এটাও কোন কাজের না :(
কিযে করি তাই ভাবছি।
--- :D B-)) --না এটা বলবে না ;) , শুভেচ্ছা ও শুভরাত্রি ।

৩০| ০২ রা জুন, ২০২০ সন্ধ্যা ৬:২৪

চাঙ্কু বলেছেন: ব্লগে এখন আসিতো, নিয়মিতই আসি। লকডাউনে আছি ব্যাপার না তবে ব্লগ ডাউনে থাকলে বিকাট সমস্যা হবে।
তো, আজকে বইয়াম করেছতো? :P

০৪ ঠা জুন, ২০২০ রাত ১২:২৬

রাকু হাসান বলেছেন:


:D জেডা সেইরাম ব্যায়াম চলিতেছে :P । বেশি হচ্ছে দৌঁড়,কোমড়েরর ব্যায়াম । দুইদিন দঁড়ি লাফও খেলছি । আর হাসির পাত্র হলাম B-)) ,তুমিও শুরু করো :P । হুম ব্লগটাই যেন সজিব রাখে।

০৪ ঠা জুন, ২০২০ রাত ১২:২৯

রাকু হাসান বলেছেন:

নিউজিল্যান্ডের জাতীয় ফুল কওফাই ।

৩১| ০৩ রা জুন, ২০২০ বিকাল ৪:৩২

মুক্তা নীল বলেছেন:

ফুসফুস ভালো রাখার জন্য ব্যায়ামের পোস্টটি অত্যন্ত
উপকারী এবং বর্তমান সময়ের জন্য প্রযোজ্য। ব্যতিক্রমী
এই লেখা আমি খেয়ালই করিনি কারণ ব্লগের একটু
অনিয়মিত তাই। আশা করছি এই লেখাটা অনেকেই উপকৃত হবেন। এমন একটি পোস্টের জন্য আন্তরিক ধন্যবাদ ও
কৃতজ্ঞতা জানবেন।

০৪ ঠা জুন, ২০২০ রাত ১২:৩২

রাকু হাসান বলেছেন:

আপনাকেও ধন্যবাদ । অনেক দিন ছিলাম না ,পাঠক মুক্তা আপু যে লেখা শুরু করছে তা জানতামই না । স্বাগতম লেখা শুরু করার জন্য । Rododendron নেপালের জাতীয় ফুলের শুভেচ্ছা ।

৩২| ০৮ ই জুন, ২০২০ সকাল ১০:৪২

মনিরা সুলতানা বলেছেন: কার্যকরী লেখা !!

০৯ ই জুন, ২০২০ রাত ১:৩৫

রাকু হাসান বলেছেন:

ধন্যবাদ মনি আপু । ব্যস্ত আছ মনে হচ্চে। ব্যস্ততা শেষে ফির নীড়ে (সামুতে)
শুভেচ্ছা নাও । শুভরাত্রি ।

৩৩| ০৯ ই জুন, ২০২০ রাত ১২:২৪

মাহের ইসলাম বলেছেন: ময়োপযোগী পোষ্ট।
ভালো লাগলো।

আসলে আপনাকে ধন্যবাদ দিতে এসেছি। আপনি কষ্ট করে আমার খোঁজ নিতে গিয়েছিলেন। আমি কৃতজ্ঞ।

আপনি চাইলে এখানে ( আপনি যে লিংক দিয়েছিলেন) আমার মন্তব্য দেখে আসতে পারেন। সত্যি বলতে কি, আমি নিজের লেখাপড়া নিয়ে বেশ ব্যস্ত। তাই, তথ্য-উপাত্ত বের করার জন্যে সময় দিতে পারিনি।

শুভ কামনা রইল, ভালো থাকবেন।

০৯ ই জুন, ২০২০ রাত ১:৪০

রাকু হাসান বলেছেন:

আসলে আপনাকে ধন্যবাদ দিতে এসেছি। আপনি কষ্ট করে আমার খোঁজ নিতে গিয়েছিলেন। আমি কৃতজ্ঞ।
--কি বলেন । আপনি আমার একজন পছন্দের ব্লগার । আপনি এই সম্মানটা প্রাপ্য। হয়তো বেশি কথা বলেন না ব্লগে ,কিন্তু আপনি একজন খুব ভালো মানের লেখক । সেই সাথে অনেক বিনয়ী । একটু খোঁজ নেওয়াটা আন্তরিক দায়িত্বও বটে।

আপনার মন্তব্যটি পড়বো । খুশি হয়েছি যে আপনি এ বিষয়ে মন্তব্য করেছেন । আপনার বিশ্লষণধর্মী লেখাগুলো ভাবনার খোরাক । একটা কিছু লিখলাম আজকে । পোস্ট ও করেছি। তাই ব্লগে থাকলেও একটু দেরি হলো উত্তর করতে । আপনি যেহেতু ব্যস্ত আছেন ,তাই আমি নতুন পোস্টের জন্য জোর করবো । তবে অপেক্ষা করবো ব্যস্ততা কাটিয়ে পোস্টে ফিরতে । আপনি কিছু পোস্ট করেছেন ইদানীং যা আমার পড়া হয় নি । কেননা ছিলাম । আশা করছি পড়তে পারবো । অনেক ভালো থাকবেন । শুভরাত্রি ।

০৯ ই জুন, ২০২০ রাত ১:৪২

রাকু হাসান বলেছেন:

ফুলেল শুভেচ্ছা থাকলো।

৩৪| ৩০ শে জুন, ২০২০ রাত ১:০২

ঢুকিচেপা বলেছেন: এই সময়ে কাজে লাগবে তাই প্রিয়তে নিলাম।

শুভেচ্ছা রইল।

০১ লা জুলাই, ২০২০ রাত ১২:৫৭

রাকু হাসান বলেছেন:


প্রিয়তে নিয়ে সম্মানিত করলেন পোস্ট কে অনেক ধন্যবাদ আপনাকে ভাই। শুভেচ্ছা নিবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.