নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশাবাদী ।

রাকু হাসান

সাদামাটা জীবন পছন্দ । ভালোবাসা ছড়িয়ে দাও ।ভালোবাসো এ দেশ,মানুষ,প্রকৃতি কে ।

রাকু হাসান › বিস্তারিত পোস্টঃ

somewhereinblog.net বাজেট ভাবনা: যেভাবে সামুর পুনঃজন্ম হতে পারে।

১১ ই জুন, ২০২০ রাত ১০:২২


সামুর ব্যাপারে আমি ‘পতন’ শব্দটি ব্যবহার করতে রাজি নই। এটা স্বীকার করবো, সামু একটি কঠিন সময় পার করে আসতেছে।সেটার পেছনে রাজনৈতিক,ধর্মীয় এবং অর্থনৈতিক আছে। আজ অর্থনৈতিক তথা বাজেট নিয়ে আমার ভাবনা প্রকাশ করবো।
ব্লগার জেন রসি ভাইয়ের এই পোস্ট থেকেই বাজেট ভাবনার প্রসঙ্গটি এসেছে।শুধুমাত্র সামু ইচ্ছা এবং সঠিক পরিকল্পনা নিয়ে বাস্তবায়ন করলে এটা অসম্ভব কিছু না।এই লেখায় শুধু একটি দিক নিয়েই আলোচনা করবো।যুক্তির খাতিরে কিছু প্রাসঙ্গিক তথ্য আসতে পারে।

আপডেট!আপডেট! আপডেট।
সম্মানিত ব্লগারগণ আপনারা জানেন উত্থান-পতন গল্প।তবুও লেখার খাতিরে একটু বলি।


১৬৫ বছরের ঐতিহাসিক দ্যা উইকলি নিউজ পত্রিকাটি বন্ধ হয়ে গেল।পত্রিকাটি দুইটা বিশ্ব যুদ্ধ, স্পানিশ ফ্লু’র মত ঘটনার সাক্ষী । ষাটের দশকে ১.৫ মিলিয়ন কপি বিক্রি হত সাপ্তাহে।


সবুজপত্র পত্রিকার পরিণতি থেকে শিক্ষা নিতে পারে সামহোয়্যারইনব্লগ।সবুজপত্রে রবীন্দ্রনাথ নিয়মিত লিখতেন।প্রমথ চৌধুরি সব সময় সাহিত্যিক মান দণ্ডে দেখতেন।ভুলেও চাকচিক্য বা বাণিজ্যিকভাবে আকর্ষণীয় করার চিন্তা করেননি।ফলাফল ১৯২৯ সালে বন্ধ হয়ে যায় পত্রিকাটি। ১৯১৪ সালে জন্ম নেওয়া পত্রিকাটি ১৫ বছরেই কঙ্কালসার । শ্রদ্ধেয় ! এমন শত শত উদাহারণ দেওয়া যাবে।


একটু বর্তমানের আলোকে কিছু বলা যাক। ফেসবুক ক্রমেই ইউটিউবের প্রতিযোগী হয়ে উঠছে।সেটার মূল কারণ ফেসবুকের প্রতিনিয়ত নতুন নতুন ফিচার নিয়ে আসা । সময়ের সাথে আপডেট হওয়া । ইউটিউবও বসে নেই। ফেসবুক যখন লক্ষ্য করলো গ্রাহকদের ভিডিওর প্রতি ব্যাপক আগ্রহ ,এবং তাদের ভবিষ্যৎ হুমকির সম্মুখীন ঠিক তখনই 'ওয়াচ' ফিচার নিয়ে আসলো। গ্রাহকদের মাঝে ব্যাপক গ্রগণযোগ্যতা পেল।শুধু এখানেই থেমে নেই ফেসবুক । এখন চাইলে আপনি জব খোঁজতে,কর্মী নিয়োগেও ফেসবুক ব্যবহার করতে পারেন। সেই সুবিধা ফেসবুক দিচ্ছে। ফেসবুক সর্বশেষ খেলটা খেললো ই-কর্মাস টুলস নিয়ে এসে। সেটার ফলাফল জাকার বার্ক পেয়েছেন । শীর্ষ ধনীর কাতারে তাঁর উন্নতি হয়েছে রীতিমত কল্পনাতীতভাবে। ভাবা হচ্ছে তিনিই হচ্ছেস আগামীর শীর্ষধনী।

এত কিছুর ভূমিকা টানার কারণটা নিশ্চয় আর আপনার বুঝার বাকি নেই। হ্যাঁ বলতে চাচ্ছি সামহোয়্যারইনব্লগের আপডেট প্রয়োজন । ইউজার ফ্রেন্ডলি হওয়া প্রয়োজন। ব্যক্তিগতভাবে আমি এটাই মনে করি।শেষ কবে ব্লগ কর্তৃপক্ষ আমাদের জন্য সেবার সুখবর দিয়েছেন আমার জানা নেই। আপনার জানা থাকলে মন্তব্যের ঘরে জানাবেন দয়া করে। তবে অতি সম্প্রতিক কিছু কাজ মনে হচ্ছে ব্লগ কর্তৃপক্ষ আপডেটের কাছে হাত দিয়েছেন। স্কিনশট নিই নি বলে আপনার দেখাতে পারছি না । কয়েকদিন আগে আমি আলোচিত ব্লগের নিচে নির্বাচিত ব্লগ নামে কিছু পোস্ট দেখতে পাই ।পোস্টের সর্বশেষ মন্তব্যের পর যে আলোচিত ব্লগ গুলো থাকে ,ঠিক তার নিচেই । আমার ভালো লেগেছে। যদি এ বিষয়ে পরিষ্কার ধারণা পেতাম ভাল হত। খুশির খবর হলো মডারেটর প্যানেল নিয়মিত আপডেট করছেন বিষয় ভিত্তিক ব্লগের গল্প,কবিতা,বই ও মুভি রিভিউ

যোগ্যরাই টিকে থাকবে । এটাই নিয়ম । তাই আমাদের সময়ের সাথেই চলতে হবে। তো অর্থনৈতিক সক্ষমতা অর্জনে ব্লগ কর্তৃপক্ষ কি করতে পারে ? আমি অতি গুরুত্বের দাবি জানাচ্ছি সামহোয়্যারইনব্লগ একটি ভিডিও এডিটিং প্যানেল গঠন করুক।
এই প্যানেলের কাজ হবে পাঠকপ্রিয়তা আছে এমন লেখাগুলো বাছাই করে স্কিপ্ট তৈরি করবে। স্কিপ্টগুলো অবশ্যই এমন হতে যার গ্রহণযোগ্যতা পাবে । তারপর ভিডিও বানানোর কাজ । এবং সেই ভিডিওগুলো ফেসবুক এবং ইউটিউভে প্রমোট করবে। ইউটিউব থেকে হাজারে হাজার টাকা ইনকাম করছে ইউটিউবাররা । ফেসবুকও সেই সুযোগ দিচ্ছে এখন । সামুর সমৃদ্ধ কন্টেট,দক্ষ জনবল , অনুসন্ধানী ব্লগার এবং সামুর প্রতি ব্লগারদের আবেগ কে কাজে লাগিয়ে এই কাজটি করায় যায় । অর্থনৈতিক সক্ষমতাটা খুব দরকার ।

দুঃখ জনক হলেও ২০০৬ সালে সামহোয়্যারইনব্লগ ইউটিউভে ফেসবুক একাউন্ড খোলে। (বি.দ্র-এটি অফিসিয়াল তথ্য নয়,দেখে মনে হচ্ছে আমাদের চ্যালেনই হবে। অবাক হবেন সেখানে ১০০ সাবস্ক্রাইবারও নেই । ৫-১০ থেকে সদস্যের এডিটিং প্যানেল হতে পারে । একেক জনের কাজ ভাগ করা থাকবে(স্কিপ্ট,ভয়েস,এডিটিং,মিউজিক ইত্যাদি) । তাঁরা নিয়মিত ভিডিও দিবেন ফেসবুক ও ইউটিউবে।

সামু হেল্প চাইলেই যে কোনো ব্লগার এগিয়ে আসবে বলে মনে করি। এছাড়া স্বেচ্ছাসেবক পাওয়া দুষ্কর হবে না । স্বেচ্ছাসেবক না পেলেও সামু পার্টটাইম বা প্রফেশনালদের নিয়ে হলেও একটি এডিটিং প্যানেল গঠন করুক। বর্তমানে একটি বৃহৎ জনগোষ্ঠীর সময় নেই সময় নিয়ে লেখা পড়ার । দিন দিন সেটা বৃদ্ধি পাবে নিশ্চিত ভাবেই বলা যায় । আপনি এই বৃহৎ ইন্টারনেট ব্যবহারকারীকে
টার্গেট করবেন না ? অনন্ত অর্থনৈতিক দিকের কথা ভেবেও করা যায়। ভিডিও মার্কেটিংয়ে অনেকেই সফল। এছাড়াও এই ব্লগে একটি অংশে, এমবেড করে ভিডিও দেখানোর স্থান রাখা যায়। সেখানে একটির পর একটি ভিডিও শো করবে । ব্লগার/ভিজিটর চাইলেই সে ভিডিও দেখতে পাবে। আর ও দিকে ইউটিউব ও ফেসবুক থেকে তো দেখবেই। মান ঠিক রেখে ভিডিও দিলে খুব অল্প সময়ে সামহোয়্যারইনব্লগ অর্থনৈতিক সক্ষমতা অর্জন করবে। আপনার মনে প্রশ্ন জাগতে পারে ,এটি একটি অলাভজনক প্রতিষ্ঠান । আপনি কি ব্যবসা করার কথা বলছেন ? উত্তর ,মোটেও না । বলছি সেই প্রাপ্ত অর্থ দিয়ে সামু কিভাবে পুনঃজন্ম লাভ করতে পারে।


আমি মাত্র একটি ওয়েব সাইটের সাথে তুলনামূলক কিছু তথ্য জানাতে চাই। পরের অংশ শুরু করার আগে। রোর বাংলা নিয়ে কয়েকটা কথা বলি। খুব বেশি দিন হয়নি তাঁদের যাত্রার । চোখ বুলানো যাক রোর বাংলার ফেসবুক পেজে।


আসুন দেখে নিই এখন আমাদের ফেসবুক পেজ ।

ইউটিউব চ্যালেনের কিছু তথ্য জানা যাক ।

সামহোয়্যারইনব্লগের ইউটিউব চ্যালেন।

youtube ink এবং facebook page link দেখুন তাঁদের মার্কেটিংয়ের সাফল্য। আমাদের ফেসবুক পেজ click এবং youtube । যদি আপনি লিংকে ক্লিক করে থাকেন ,তাহলে নিশ্চয় বুঝার বাকি নেই ,আমরা কোথায় আছি। এমনকি আমাদের ফেসবুক পেজটি ভেরিফাইট নয় :( । রোর বাংলা প্রথমে পার্ট টাইমার দিয়ে কন্টেট লেখাত । মার্কেটিং ও মানের ব্যাপারে আপোষহীন । সঙ্গত কারণে কাছ থেকে দেখিছি শুরুর যাত্রা। এঁরা অধিকাংশই কলেজ-বিশ্ব বিদ্যালয়ের শিক্ষার্থী । ওরা পারলে আমরা কেন পিছিয়ে থাকবো। না, বলছি না তাঁদের মত করেই করতে হবে । সামু স্বমহীমায় অনেক এগিয়ে যেতে পারে বলে আমার বিশ্বাস । তবে আমি সামহোয়্যারইব্লগ কে অন্য কোন মাধ্যমের সাথে তুলনা করবো না। অবশ্যই মৌলিক কিছু পার্থক্য রয়েছে। সবেচেয়ে বড় কথা এই ব্লগ মুক্তচিন্তা,বাকস্বাধীনতার সুযোগ করে দিচ্ছে । এই পয়েন্টেই হেরে যাবে। আসলে সামু এবং অন্যরা তুলনায় আসবে না ,আমার মতে।

ধরে নিলাম সামু এভাবে সামনে এগিয়ে গেল। অর্থনৈতিক সক্ষমতাও অর্জন হলো । এখানে ব্লগাররা লিখে ভালোবাসার টানে । আমরা ব্লগারদের সেবার মান উন্নত করতে পারি । তাঁদের কে সাপ্তাহিক,মাসিক ভিত্তিতে পুরষ্কৃত করতে পারি। ছোট হোক একটা ক্রেস্ট,বই বা কোন ভ্রমণ টিকেট কিংবা লান্স,ডিনারের দাওয়াত ইত্যাদি করা যেতে পারে। এতে ব্লগাররা উৎসাহিত হবেন। এমনকি অর্থনৈতিক ভাবে শক্তিশালী হলে সেরা কন্টেট দাতাদের অর্থনৈতিক সম্মানী প্রদানেরও পক্ষপাতি আমি । এতে নতুনরা উৎসাহ পাবে,পুরাতনরাও । এটা করতেই হবে এমনটা না ,এর চেয়ে ভালো পন্থা নিশ্চয় আছে। সাইটে সেরা কন্টেট এর একটা স্থান থাকতে পারে । সেখানে তাঁদের নাম দেখাবে । নিয়মিত তা আপডেট হবে।যারা এসব সম্মানীর নিতে চাইবে না তাঁদের অন্যভাবে সম্মানিত করা যায়। ইতিমধ্যে বলেছি।

এগুলো ব্লগাররা সরাসরি দাবি করবে না ,যতদূর জানি সবাই প্রাণের টানে ,দেশের জন্যই করে । আমি এটাও বিশ্বাস করি ,ব্লগ কর্তৃপক্ষ এই জিনিসটা বিশ্বাস করে । করতেও চায় । কিন্তু অর্থনৈতিক কারণে হয়তো হয়ে উঠে না । অথবা ব্লগ কর্তৃপক্ষ গোপনীয়তা বজায় রেখে ভালো কন্টেট দাতাদের সম্মান জানাতে পারে যাতে করে তারা উৎসাহিত হয়।আমার মতামত হলো , এখানে সব ব্লগারদের এভাবে সম্মানিত করার পক্ষপাতি নই। কেননা সবাই মান সম্মত লিখতে পারে না । এভাবে চলতে থাকলে নতুন ভালো ব্লগার আসবে। অনেকই পার্ট টাইম জবের মত চিন্তা করবে ,মানের দিকে নজর দিবে। সমৃদ্ধ হবে সামু। যখন মান সম্মত লেখা আসবে তখন পুরাতনরা এমনতেই ব্লগে আসবে। পড়তে পড়তে লগ ইন করবে ,এক দুইটা কমেন্টও করে ফেলবে । একটা সময় গিয়ে তাঁরা সামুর প্রতি ভালোবাসার টানে কিছু না কিছু লেখা শুরু করবে।

সামহোয়্যারইনব্লগ একটি এপ্সের কাজে হাত দিয়েছিল ,সেটি কে পাঠকের কাছে পৌঁছানো,নিয়মিত আপডেট করতে অর্থ ব্যবহার করতে অর্থ ব্যয় করা যাবে। আগামীর পৃথিবীতে এপ্স অতি গুরুত্বপূর্ণ বিষয় । নামকরা ওয়েব সাইট ,প্রতিষ্ঠানগুলো এপ্সের দিকে ঝুঁকছে। কেননা গ্রাহক আপনার এপ্স ব্যবহার করা মানেই ,আপনি থাকে আপনার বাজারে আটকে ফেললেন। আরেকটি কথা বলে রাখা ভালো সামু ইচ্ছা এবং এর সঠিক বাস্তবায়ন করলে এপ্স থেকে উর্পাজন করতে পারে। এতে পাঠক যেমন বাড়বে উপার্জনও হবে। জনপ্রিয় ব্লগার শায়মা আপু একদিন বলছিলেন ,তাঁর একটি পোস্টের লেখা চুরি করে ,কেউ একজন এপ্স বানিয়েছে। কোনো ক্রেডিট দেয় নি । আমাদের কন্টেট দিয়ে অন্যরা কাজে লাগিয়ে অর্থ উপার্জনরের পথ তৈরি করে নিতে পারে ,তাহলে আমরা কেন নয়? অর্থনৈতকিভাবে শক্তিশালী হলে শত শত আইডিয়া নিয়ে কাজ করা যাবে।

এইসবের সাথে আরেকটি বিষয়ে দৃষ্টি দেওয়ার জন্য অনুরোধ করবো। শুনেছিলাম মোবাইল ব্যবহারকারীরা প্রবেশ করতে পারে না ,অন্তত যারা এমবি ব্যবহার করে। যদি এটা সত্যিই হয় তাহলে সামু তার পাঠকের ২০%ও এখন পাচ্ছে না । আপনি এখন বাংলা বিষয়ক কিছু সার্চ করেন গুগলে দেখবেন অবশ্যই কিছু না কিছু লেখা পাবেন ,যা সামহোয়্যারইনব্লগের । এসব লেখা একটি বড় অংশ পড়তে পারছে না ।সুতারাং এই সমস্যাটি দৃুত সমাধান করা উচিত। সামু ব্যান হওয়াও একটি বড় কারণ ,পাঠক কমে যাওয়ার জন্য। যখন সামু ফেসবুক ও ইউটিউবে কন্টেট দিতে থাকবে ,তখন কিন্তু সেগুলো ব্যানের আওতায় না আসার সম্ভবনা অনেক বেশি। যখন অর্থ উপার্জনের পথ বন্ধ হবে না । আমি যতটুকু জানি , পাঠক পেতে এসইও একটি গুরুত্বপূর্ণ বিষয়।সামু ট্যাগ/কি-ওয়ার্ড নামে পোস্টের নিচে অপশন দিয়েছে। এটা ভালো অপশন । সেটি খুব কম ব্লগাররা করে বলে আমার ধারণা। তবু এত পাঠক কোথা থেকে আসে ? অব্শ্যই মান সম্মত লেখার জন্যই।

ভিডিওগ্রাফি দিনদিন জনপ্রিয় উঠছে । এবং উঠবেও । ব্যক্তিগতভাবে মনে করি এ বিষয় নিয়ে ভাবা দরকার । আমার ধারণা, এভাবে সামেন এগিয়ে গেলে অর্থনৈতিক দিক দিয়ে লাভবান হবে । স্বাস্থকর বাজেট দিতে পারবে।

শ্রদ্ধেয় আমার ভাবনাগুলো যে সেরা,তা আমি বলছি না । আমি শুধু আমার মতটা প্রকাশ করলাম। আপনিও মন্তব্যের ঘরে মতামত জানাতে কিভাবে অর্থনৈতিক/বাজেট বিষয়ক সমস্যাগুলো কাটিয়ে উঠা যায় । যা হোক,সামুর প্রতি ভালোবাসা থেকেই এই ভাবনাগুলো অনেক দিন মাথায় ঘুরপাক খাচ্ছিলো। আজ মুক্তি দিলাম । প্রশান্তি লাগছে 8-| । সাম হোয়্যারইনব্লগ যেহেতু বাকস্বাধীনতার পথের পথিক ,তাই আমিও শেয়ার করলাম নিজের ভাবনাগুলো। ভুল হলে অবশ্যই আপনার ক্ষমাপ্রার্থী আমি ।

কৃতজ্ঞতা : সামহোয়্যারইনব্লগ
তথ্য সূত্র : ছবিতে লিংক উল্লেখ আছে। নিজের ভাবনা ।

মন্তব্য ৭৯ টি রেটিং +২২/-০

মন্তব্য (৭৯) মন্তব্য লিখুন

১| ১১ ই জুন, ২০২০ রাত ১০:৩৮

নতুন বলেছেন: খুবই ভালো একটা প্রস্তাব সহমত।

সামু আয়ের ব্যাপরে এখনই চিন্তা না করলে সমস্যা ।

১১ ই জুন, ২০২০ রাত ১০:৫৮

রাকু হাসান বলেছেন:

সামুতে প্রথম মন্তব্যে চা’য়ের প্রচলন ছিল একটা সময় । অনেক দিন কেউকে চা খাওয়াই না। আজ আপনাকে কপি/চা’পানের দাওয়াত দিলাম । :) পছন্দ মত একটা দিয়ে শুরু করুন । :)
সামু আয়ের ব্যাপরে এখনই চিন্তা না করলে সমস্যা ।--আপনার সাথে সহমত পোষণ করছি । অবশ্যই ভাবা উচিত । আশা করছি কর্তৃপক্ষ সুখবর দিবে আমাদের । ভালো থাকুন ।প্রথমেই আপনাকে পেয়ে ভালো লাগছে। লাইকে অনুপ্রাণিত ।

২| ১১ ই জুন, ২০২০ রাত ১০:৪১

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ছোট ভাই,

ভীষণ সুন্দর আলোচনা করেছো। সাম্প্রতিককালে ব্লগকে নিয়ে এত ভালো গঠন মূলক আলোচনা চোখে পড়ে নি। ঠিকই তো যুগের সঙ্গে সঙ্গে পরিবর্তনশীল পরিবেশে নিজেকে খাপ খাওয়াতে না পারলে ভবিষ্যতের সমূহ বিপদের সম্ভাবনা থাকে। শুধু ভালবাসি বলেই অন্ধের মত নিষ্ক্রিয় হয়ে বসে থাকলে চলবে না। মার্কেটিংটা অবশ্যই বিবেচনা করতে হবে। বিশ্বের সপ্তম বৃহত্তম ভাষা বাংলা,তারই বৃহত্তম ব্লগ সামু। তাকে বাঁচানোর দায় আমাদের সবারই।।ব্লগে অনেক আইটি এক্সপার্ট আছেন। মাথার উপরে আছেন মাননীয় মডারেটর সাহেব। এখন দেখার, ওনারা কিভাবে সেই স্বপ্নের সিঁড়ির সন্ধান দেন ....
চমৎকার গঠনমূলক পোষ্টের জন্য কোন ধন্যবাদ যথেষ্ট নয়।


নিরন্তর শুভেচ্ছা প্রিয় ছোট্ট ভাইটিকে।

১১ ই জুন, ২০২০ রাত ১১:০৩

রাকু হাসান বলেছেন:

বাহ ,আজ প্রথমেই তোমাকে পেয়ে গেলাম। :) স্বাগতম স্বাগতম ।

শুধু ভালবাসি বলেই অন্ধের মত নিষ্ক্রিয় হয়ে বসে থাকলে চলবে না। মার্কেটিংটা অবশ্যই বিবেচনা করতে হবে। বিশ্বের সপ্তম বৃহত্তম ভাষা বাংলা,তারই বৃহত্তম ব্লগ সামু। তাকে বাঁচানোর দায় আমাদের সবারই।
---- শতভাগ একমত পোষণ করছি। আমি বিশ্বাস করি ,সামু স্বগৌরবে ফিরবে। ফেরাবো আমি,তুমি-আমরাই ।

এখন দেখার, ওনারা কিভাবে সেই স্বপ্নের সিঁড়ির সন্ধান দেন ....
---আমি আশাবাদী তাঁরা ভাববেন বিষয়টি । তুমি তোমার মন্তব্যে নিচের ছাপ রেখে গেলে। ভালোবাসা জানবে ... দোয়া কর হরিণ যেন ব্লগে তিড়িংবিড়িং নাচ শুরু করে । :P

৩| ১১ ই জুন, ২০২০ রাত ১১:০৪

শের শায়রী বলেছেন: দারুন এক পোষ্ট। আশা রাখি এই পোষ্ট আমাদের সবার তরফ থেকে সামু কর্তৃপক্ষ ভালবাসার নিদর্শন হিসাবে নিয়ে ব্যাবস্থা নিবে। আবারো বলি দারুন এক পোষ্ট। অভিনন্দন। আপনি আমাকে মুগ্ধ করছেন এই পোষ্ট দিয়ে।

১১ ই জুন, ২০২০ রাত ১১:১৮

রাকু হাসান বলেছেন:

আশা রাখি এই পোষ্ট আমাদের সবার তরফ থেকে সামু কর্তৃপক্ষ ভালবাসার নিদর্শন হিসাবে নিয়ে ব্যাবস্থা নিবে।---আমিও এটা চাই । আমি সামুর একজন শুভাকমনাকারী। ভালোবাসা থেকেই দেওয়া । প্রতিপক্ষ নয় ,বন্ধু হতে চাই । জন রেসি,তারপর আপনার পোস্ট এবং ব্লগারদের সুচিন্তিত মতামতের ভিত্তিতে অনেক বিষয় উঠে আসছে। নিশ্চিত ভাবেই বলতে পারি ,ব্লগ কর্তৃপক্ষের দারুণ একটি সুযোগ এই ভাবনাগুলোকে কেন্দ্র করে সামনে যাওয়া। ভালো কিছু হোক ।

আবারো বলি দারুন এক পোষ্ট। অভিনন্দন। আপনি আমাকে মুগ্ধ করছেন এই পোষ্ট দিয়ে।--আপনার মত ব্লগারের কাছ থেকে এমন স্বীকৃতি ,প্রেরণা সত্যিই উপভোগের ব্যাপার আমার জন্য । করছিও । সোনাবীজ ভাইয়া একটি মন্তব্যে বলেছিল আপনিও ব্লগের সেরা 10-15 জন ব্লগারের মধ্যে থাকার যোগ্যতা রাখেন । যদিও আমি আগেকার ইতিহাসের বিষয়ে ধারণা নেই তেমন । তবু আগেকার লেখা ও পাঠকপ্রিয়তা দেখে আমারও একই ধারণা হয় । প্লিজ ভাইয়া ।আমাদের ছেড়ে যাবেন না ,লক ডাউনের পরের সময়টায় । ভালো থাকুন । শ্রদ্ধা অফুরান আপনার জন্য।

৪| ১১ ই জুন, ২০২০ রাত ১১:২০

হাসান কালবৈশাখী বলেছেন:
আপনার প্রস্তাব খুবই ভালো।
প্রিয় সামু বেচে থাকুক।

১১ ই জুন, ২০২০ রাত ১১:২৩

রাকু হাসান বলেছেন:


ধন্যবাদ হাসান ভাই । --- :) প্রিয় সামু বেচে থাকুক।--আপনার মত আমিও একই কথা বলবো । একমত ভাইয়া। নিরাপদে আছেনর তো!! নিরাপদে থাকতে পারেন যেন সেই কামনা করি। :)

৫| ১১ ই জুন, ২০২০ রাত ১১:৩৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
উত্তম প্রস্তা্ব।
একসাথে দেখা সাক্ষাৎ হলে
ব্লগারদের একজনের উপর থেকে
'জমে থাকা ক্ষোভ হ্রাস পাবে মিত্রতা
বাড়বে। শ্রদ্ধা ও ভালোবাসা জন্মাবে।

১১ ই জুন, ২০২০ রাত ১১:৩৮

রাকু হাসান বলেছেন:


নুরু ভাইয়া তো প্রফেশনালি টিভি সংবাদ মাধ্যমে কাজ করছেন। আপনি ভালো ধারণা রাখেন এ বিষয়ে।
একসাথে দেখা সাক্ষাৎ হলে
ব্লগারদের একজনের উপর থেকে
'জমে থাকা ক্ষোভ হ্রাস পাবে মিত্রতা
বাড়বে। শ্রদ্ধা ও ভালোবাসা জন্মাবে।
--ভালো বলেছেন । তবে বছরে একবার সাক্ষাত হচ্ছে যতটুকু জানি । যোগাযোগ বাড়ানো যেতে পারে। ধন্যবাদ লাইক ও মন্তব্যে :)

৬| ১১ ই জুন, ২০২০ রাত ১১:৪২

আহমেদ জী এস বলেছেন: রাকু হাসান,




আশা জাগানিয়া পোস্ট।
সামুকে যে তার ব্লগাররা কতোটা ভালোবাসে লেখাটি তারই প্রমান। শুধু সামু সেটা জানেনা মনে হয়!!!!!!!

১২ ই জুন, ২০২০ রাত ১২:১৬

রাকু হাসান বলেছেন:


শ্রদ্ধেয় স্যার
সামুকে যে তার ব্লগাররা কতোটা ভালোবাসে লেখাটি তারই প্রমান। শুধু সামু সেটা জানেনা মনে হয়!!!!!!!
---এই ভালোবাসার কোন দিগন্ত নেই । দিগন্তহীন ভালোবাসায় সামু পূর্ণতা পাক। স্যার আমি এ নিয়ে একটি কথা বলবো,অনেকটা ব্যক্তিগত । আশা করছি কিছু মনে করবেন না । আমি এখনও আই লাভ ইউ ---এই পুরো বাক্য কেউ কে উদ্দেশ্য করে বলিনি । হ্যাঁ বলেছি এটা ..লাভ ইউ । আজ প্রথম পূর্ণ বাক্যটি ব্যবহার করছি। আই লাভ ইউ সামহোয়্যারইনব্লগ

প্রেরণা দিলেন স্যার। শুভেচ্ছা ,ভালোবাসা তো সব সময় থাকে । তবু বলার জন্য বলা। :)

৭| ১২ ই জুন, ২০২০ রাত ১২:৩৯

ডার্ক ম্যান বলেছেন: রাত ৯ টার পর থেকে ব্লগে ঢুকতে পারছি না। এখন টর দিয়ে কমেন্ট করছি ।
বাজেট সংকট কাটানোর একটা উপায় হচ্ছে প্রকাশনী । অনেক ব্লগার নিজের টাকায় বই বের করেন । সেই টাকাটা সামুতে যেত ।
সামু বই বিক্রির জন্য একটা ই-কমার্স সাইট চালু করতে পারে ।

ব্রিটিশ আমলে এনালগ মোবাইল দিয়া ব্লগ চালাইতাম আর এখন স্মার্ট মোবাইল দিয়াও ব্লগ চালাইতে পারি না।

১২ ই জুন, ২০২০ রাত ১২:৫১

রাকু হাসান বলেছেন:


না ঢুকতে পারার কারণ কি তাহলে মোবাইল ইউজার !!
বাজেট সংকট কাটানোর একটা উপায় হচ্ছে প্রকাশনী --আপনার মন্তব্যে প্রকাশনীর বিষয়টা ভালো লাগছে। এটা নিয়ে ভাবা যায় ।
ব্রিটিশ আমলে এনালগ মোবাইল দিয়া ব্লগ চালাইতাম আর এখন স্মার্ট মোবাইল দিয়াও ব্লগ চালাইতে পারি না।
--দুঃখজনক । সমাধানের দাবি জানাচ্ছি দ্রুত ।

অনেক ধন্যবাদ ডার্ক ম্যান ভাই। গঠনমূলক মন্তব্যের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি। :)

৮| ১২ ই জুন, ২০২০ রাত ১২:৪৫

নেওয়াজ আলি বলেছেন: সুন্দর লেখা এবং উত্তম প্রস্তাব । শুভেচ্ছা ও শুভ কামনা

১২ ই জুন, ২০২০ রাত ১২:৫২

রাকু হাসান বলেছেন:


নেওয়াজ ভাই ,আশা করি ভালো আছেন । সবার সাথে আছেন এটা ভালো লাগছে। ভাল থাকুন । আমার শুভেচ্ছা রইল।

৯| ১২ ই জুন, ২০২০ রাত ২:৩৪

কাছের-মানুষ বলেছেন: তথ্যসমৃদ্ধ এবং পরিশ্রমী পোষ্ট।

সামুর বেলায় আমিও পতন ব্যাবহার করতে চাই না, সাময়িক ছন্দপতন বলতে পারি। সামু এখনো বাংলাভাষার সবচেয়ে বড় প্লাটফর্ম। ব্লগিং শুরুতে একটি হযরল অবস্থায় ছিল, অনেকে হঠাত স্বাধীনতা পেয়ে তার অপব্যাবহার করেছে বলে মনে হয় এর প্রভাব ব্লগে পরেছে।

আশা করছি সামু দিন দিন আরো ভাল করবে, আপনার পোস্তাবনা ভাল।

ধন্যবাদ পোষ্টের জন্য।


১২ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:৪৬

রাকু হাসান বলেছেন:

সামুর বেলায় আমিও পতন ব্যাবহার করতে চাই না, সাময়িক ছন্দপতন বলতে পারি। সামু এখনো বাংলাভাষার সবচেয়ে বড় প্লাটফর্ম। ব্লগিং শুরুতে একটি হযরল অবস্থায় ছিল, অনেকে হঠাত স্বাধীনতা পেয়ে তার অপব্যাবহার করেছে বলে মনে হয় এর প্রভাব ব্লগে পরেছে।--- এটা পড়ে আমার অনুধাবন হয়েছে। আমি এভাবে শুরু করলে অনেক সুন্দর হত । নিজের কাছে মনে হচ্ছে। শিখলাম।

শুভেচ্ছা রইল ছোট কিন্তু সুন্দর গঠনমূলক মন্তব্য রেখে যাবার জন্য। :)

১০| ১২ ই জুন, ২০২০ রাত ২:৩৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: বুঝেছি বুঝেছি ভাব দেখাতে পারি কিন্ত কিছুই বুঝিনি।কমেন্ট পড়ে মনে হলো বিষয়টা ভালো।

১২ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:৪৮

রাকু হাসান বলেছেন:


প্রস্তবটি বাস্তবায়ন হোক আশা রাখি। ধন্যবদ নরুল ভাই। শুভেচ্ছা নিন।

১১| ১২ ই জুন, ২০২০ রাত ২:৩৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুবই চমৎকার প্রস্তাবনা। আমি ব্যক্তিগতভাবে ইতিপূর্বে এই ধরনের একটি চিন্তা করেছিলাম। বিষয়টি ব্লগ অথোরিটি অবশ্যই গুরুত্ব সহকারে বিবেচনা করবে বলে আমার বিশ্বাস। ব্লগ সংক্রান্ত অনেকগুলো পোস্ট এসেছে। আমি মনে করি সত্যিকার কাজের পোষ্ট হচ্ছে এটা। আপনাকে ধন্যবাদ এমন একটি আইডিয়ার জন্য।

১২ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:০৩

রাকু হাসান বলেছেন:


আমার ব্লগে স্বাগতম কাল্পনিক ভালোবাসা ভাই।

জেনে ভালো লাগছে আপনিও ব্যক্তিগতভাবে এই ধরনের চিন্তা ভাবনা করেছেন । আপনারা যে চিন্তা করেন সেটার বিশ্বাস আমার আগে থেকেই ছিল।
বিষয়টি ব্লগ অথোরিটি অবশ্যই গুরুত্ব সহকারে বিবেচনা করবে বলে আমার বিশ্বাস।
আপনি একজন ব্লগ অথোরিটিরই একজন । আপনার মাধ্যমেই আবেদন জানাই । যেহেতু মন্তব্য করেছেন ,সেহেতু এতটুকু নিশ্চিত হলাম ,আপনি পড়েছেন। পোস্টের সার্থকতা দেখছি এখানে। ব্লগে ব্লগ নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছে। হয়তো জানা আপু ব্লগে চোখ বুলান । তা হলে হয়তো , তিনিও দেখতে পারবেন ব্লগ নিয়ে ব্লগাররা কি ভাবছে।

ব্লগ সংক্রান্ত অনেকগুলো পোস্ট এসেছে। আমি মনে করি সত্যিকার কাজের পোষ্ট হচ্ছে এটা।
--- এমনিতেই অনেক আলোচনা হচ্ছে পক্ষে বিপক্ষে ,ভেবেছিলাম এই পোস্টই কি আগুনে ঘি ঢালবে। সে বিষয়ে ভয়ে ছিলাম, কেননা সেটা চাই না । আপনি এবং সম্মানিত ব্লগাররা দেখলাম ইতিবাচক ভাবে নিল । এটা দেখে খুব ভালো লাগছে। এই জন্য আমি সকলের কাছে আন্তরিকভাবে অকৃত্রিম কৃতজ্ঞতা প্রকাশ করছি।

পরিশেষে বলবো --আগামী দিনে আমাদের জন্য ,ভালো কিছু হচ্ছে -এই বাক্যেই আশাবাদী হলাম । ভালো থাকবেন । শ্রদ্ধা ও শুভেচ্ছা থাকলো।

১২| ১২ ই জুন, ২০২০ রাত ২:৪০

চাঁদগাজী বলেছেন:


রোয়ার বাংলা কি ব্লগ?

১২ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:০৮

রাকু হাসান বলেছেন:

না, স্যার এটি একটি ওয়েব সাইট । সামহোয়্যারইনব্লগ আর রোয়ার বাংলার তুলনা হয় না। আমি তাঁদের ফেসবুক ও ইউটিউবের আ্যাক্টিভিটি আমাদেরটার সাথে তুলনামূলক তথ্য তুলে ধরলাম। ব্লগের বাজেট বা অর্থনৈতিকভাবে কিভাবে সক্ষমতা অর্জন করতে সে বিষয়ে আপনার ভাবনা জানতে পারলে ভালো লাগতো।

১৩| ১২ ই জুন, ২০২০ রাত ৩:১২

রাজীব নুর বলেছেন: পোষ্ট এবং মন্তব্য গুলো বুঝতে চেষ্টা করছি।

১২ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩৯

রাকু হাসান বলেছেন:

ধন্যবাদ রাজীব ভাই

১৪| ১২ ই জুন, ২০২০ ভোর ৪:২০

রুদ্র নাহিদ বলেছেন: ব্লগার জন রেসি ভাইকে ধন্যবাদ উনি খুব গুরুত্বপূর্ণ একটা ইস্যু সামনে নিয়ে এসেছেন। আলোচনা-সমালোচনা, মতামতের ভিত্তিতে আমার মনে হয় কর্তৃপক্ষ নতুনভাবে চিন্তা করতে সাহায্য করবে।

প্রযুক্তির সুষ্ঠু ব্যবহার করা প্রয়োজন। সোশ্যাল প্ল্যাটফর্মগুলো প্রতিনিয়ত নিজেদের পরিবর্তন করে চলছে। অস্তিত্ব টিকিয়ে রাখতে হলে এডাপ্ট করে নিতে হবেই। তাই সবার আগে প্রয়োজন প্রযুক্তির যোগ্য প্রয়োগ। ফেসবুক, ইউটিবের মতো বিগ ডগদের সাথে পাল্লা দিতে হলে চৌকস হতে হবে, ভিন্নতা মার্কেটিং করে নতুন পাঠক তৈরি করতে হবে। নতুন পাঠক না আসলে নতুন ব্লগার হবে কি করে।।

আমি এখনো মনে করি শুদ্ধ বুদ্ধিবৃত্তিক চর্চার জন্য বাংলা ভাষাভাষীর মানুষের জন্য ব্লগের চাহিদা আছে। এবং সামনে সেটা আরো বৃদ্ধি পাবে। কারন এই মানুষের মনে অনেক কথা আছে, অনেক কিছু বলতে চায় তবে সেটার জন্য একটা সুন্দর প্লাটফর্ম দরকার। ব্লগ কি পারবে সেই প্লাটফর্ম হয়ে দাঁড় করাতে নিজেকে? সামু কি পারবে নিজেকে নতুন রূপে নতুন পাঠক ধরতে? সময়ই হয়তো বলে দেবে।

১২ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪৮

রাকু হাসান বলেছেন:



রুদ্র নাহিদ--ভাই আপনি গঠনমূলক সুচিন্তিত মতামত রেখেছেন । সেটার জন্য আপনাকে ধন্যবাদ জ্ঞপন করছি।
এসব নিয়ে আগে থেকেই ভাবা হত । কিন্তু জন রেসি ভাইয়ের পোস্টের পর ,ভাবাটা বেশি হয়েছে। উনাকে ধন্যবাদ একটি বিষয় সামনে নিয়ে আসার জন্য।

প্রযুক্তির সুষ্ঠু ব্যবহার করা প্রয়োজন। সোশ্যাল প্ল্যাটফর্মগুলো প্রতিনিয়ত নিজেদের পরিবর্তন করে চলছে। অস্তিত্ব টিকিয়ে রাখতে হলে এডাপ্ট করে নিতে হবেই। তাই সবার আগে প্রয়োজন প্রযুক্তির যোগ্য প্রয়োগ। ফেসবুক, ইউটিবের মতো বিগ ডগদের সাথে পাল্লা দিতে হলে চৌকস হতে হবে, ভিন্নতা মার্কেটিং করে নতুন পাঠক তৈরি করতে হবে। নতুন পাঠক না আসলে নতুন ব্লগার হবে কি করে।।--এখানে যা বললেন সেটার সাথে আমি দ্বিমত পোষণ করবো না । করার সুযোগ ও নেই । আমিও এই কথাগুলো বলতে চেয়েছি। কথা সেটাই Survivor of the Fittest
যারা নিজেদের আপডেট করবে তারাই টিকে থাকবে । আর যারা করবে না তারা প্রথমে ছন্দ হারাবে একটা সময় কোনো হদিস থাকবে না । এটা ব্যক্তি,সমাজ,রাষ্ট,আন্তর্জাতিক মণ্ডল সহ সব জায়গাতে সমান গুরুত্বপূর্ণ।

মন্তব্যের শেষ অংশের প্রশ্নগুলো প্রায় সকল ব্লগারদেরই । আমারও । শুভেচ্ছা নিবেন সুন্দর মন্তব্য করার জন্য। ভালো থাকবেন ।

১৫| ১২ ই জুন, ২০২০ সকাল ৯:১০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: উত্তম প্রস্তাব।

১২ ই জুন, ২০২০ রাত ৮:২২

রাকু হাসান বলেছেন:

গুরুজী পাঠ ও মন্তব্যে ধন্যবাদ রইল। আশা করছি ভালো আছেন । নয়নতারাকে দেখায়েন সামু পাগলার আড্ডাঘরে :) অনেক দিন দেখি না ।

১৬| ১২ ই জুন, ২০২০ দুপুর ১২:০৬

কাওসার চৌধুরী বলেছেন:



চমৎকার সব আইডিয়া। ব্লগের উন্নতির সুযোগ কিংবা যুগের সাথে তাল মিলিয়ে চলার খুব সুন্দর ও বাস্তব সম্মত প্রস্তাবনা আছে আপনার লেখায়। সময় আর ভাবনার পরিবর্তনের সাথে ব্লগের কাঠামোগত পরিবর্তন আবশ্যক। একটা অভিযোগ প্রায়ই শোনা যায়, আগে বাঘা বাঘা সব ব্লগার লিখতেন তাদের পোস্টে প্রচুর কমেন্ট আসতো, তাদের বিরাট সিন্ডিকেট ছিল এখন সেই মানের ব্লগার নেই! কিন্তু বাস্তব সত্য হচ্ছে এখনো অনেক মেধাবী ব্লগার আছেন, নিয়মিত লিখছেন কিন্তু হয়তো শতশত কমেন্ট পাচ্ছেন না। বরং এখনকার ব্লগারদের লেখা অধিক মান সম্পন্ন আর যৌক্তিক বলে আমি মনে করি। ব্লগে এক-একটি জেনারেশন গড়ে দুই-চার বছর ঠিকে। এতে পারস্পরিক মিথস্ক্রিয়া জন্মে, সম্পর্ক গড়ে উঠে। একটা সময় এদের একটা বড় অংশ ব্লগে অনিয়মিত হয়ে পড়েন, কেউ কেউ ব্লগে লেখা কিংবা কমেন্ট করা বন্ধ করে দেন। এতে যিনি ব্লগে বর্তমান থাকেন তিনি একটি শুন্যতা অনুভব করেন। মনে হয় কি যেন নেই! তখন ব্লগের প্রতি নিজের আগ্রহ হারিয়ে ফেলেন। তার পোস্টে আগের মত লাইক, কমেন্ট না পেয়ে হতাশ হন। কয়েক বছর পর তিনি স্মৃতিকাতর হয়ে তার ব্লগিং এর প্রথমদিকের সুখ স্মৃতি মনে করে আবেগতাড়িত হন। অথচ, তিনি নিয়মিত ব্লগে থাকলে এবং নতুন আসা ব্লগারদের পোস্টগুলো মনযোগ দিয়ে পড়লে ভালো মানের লেখাগুলো চোখে পড়তো। নতুনদের বিষয়ে মূল্যায়ন হতো ইতিবাচক। এতে নতুনরাও উৎসাহ পেতেন। আর এভাবে গেল গেল রব উঠা থেকে ব্লগ রক্ষা পেত। ব্লগের কোন কালেই সবাই ভালো লিখেননি, এখনো সেই আশা করা ঠিক না। তবে, ভালো লেখক আগে যেমন ছিলেন এখনো আছেন।

এই পোস্ট স্টিকি করলে আলোচনার সুযোগ বাড়বে। কাভা ভাইয়ের দৃষ্টি আকর্ষণ করছি।

১২ ই জুন, ২০২০ রাত ৮:৫৩

রাকু হাসান বলেছেন:


প্রথমে বলবো বরাবরের মত আপনার মন্তব্য আমার পোস্টটি কে সমৃদ্ধ করলো । তার জন্য কৃতজ্ঞতা
স্বীকার করতে দোষ নেই এই মন্তব্যের একটি দিক নিয়ে আমি ভাবি নি আগে । আপনি মন্তব্যে পুরাতন ব্লগারদের মনস্তাত্বিক দিকটির প্রতি গুরুত্ব দিয়েছেন। সঙ্গত কারণে আমিও একমত । হ্যাঁ একটি প্রজন্ম গড়ে উঠতে সময় লাগে । সাথে সাথে মিথস্ক্রিয়াও গড়ে উঠে। েএভাবে তাঁরা অনেক দিন থেকে যায়। একটা সময় ব্যস্ততায় হয়ে উঠে না । এটা আমার মনে হয় সব সময়ই হবে । এগুলো মেনে নিয়ে এগিয়ে যেতে হবে। বিনয়ের সাথে একটু দ্বিমত পোষণ করবো এই বিষয়ে ব্লগে আগের মতই মান সম্মত পোস্ট আসছে। আসলে এখন যে আসছে না ,সেটা আমি বলছি না। বলবোও না। তবে কম আসছে। খেয়াল করে দেখুন আপনাদের মত কয়জন পরিশ্রমী পোস্ট করে । যারা র্ব্তমানে আ্যাক্টিভ আছে ,তাঁদের কথা বলছি। সেই কাতারে আমিও নেই । তবে চেষ্টা করছি এটা সত্য। তথ্যবহুল,বিশ্লেষণী ,মৌলিক পোস্ট করেন এর সংখ্যাটা খুব বেশি নয় । ব্যক্তিগতভাবে আমি এটা মনে করি ।ভুল হতে পারে। অনেকে খুব কম লিখে ,তাও আবারও সংবাদ নির্ভর । ব্লগ তো আর সংবাদ মাধ্যম না এটা আমাদের লালন করতে হবে । সংবাদের জন্য শত শত মাধ্যম পড়ে আছে ।টিভি আছে। আমরা সেখানে চোখ বুলালেই যথেষ্ট । তবু যদি বস্তু নিষ্ঠ,বিশ্লেষণী কিছু থাকে ,সেগুলোরি জনপ্রিয়তা আছেই।


নতুন-পুরাতনের মিথস্ক্রিয়াতা ।
এই প্রসঙ্গে আপনার মন্তব্য ভালো লেগেছ। পুরাতন ব্লগার এবং নতুন ব্লগারদের মধ্যে সেতুবন্ধন হতে হবে । আমি ভাগ্যবান আমি সিনিয়র ব্লগারদের খুব ভালো সানিধ্য পেয়েছি। তাঁদের স্নেহ এবং উৎসাহে এই পর্যন্ত টিকে আছি। সিনিয়রদের একটি বড় দায়িত্ব বলবো নতুনদের লেখা পড়া ,কিছু ব্লগার এটা করে । কিন্তু একটি বড় অংশ করে না । তাহলে নতুনরা আসবে কিভাবে। নতুনরা ব্যাপক মানসিক শক্তি নিয়ে আসে । এতে অনন্ত দুই তিন বছর টিকে থাকে অনেকেই । এই দীর্ঘ
সময়ে সিনিয়রে+জুনিয়রদের মানিয়ে নেওয়ার বড় সুযোগ। এটা যারা পারে তাঁরা দেখুন দিব্যি ব্লগিং করা যাচ্ছে । তেমন কোন সমস্যা হচ্ছে না । এই ব্লগেই খেয়াল করলে দেখবেন যারা এটা পারেনি ,তাদের পোস্ট তেমনই পাঠই হয় না । ভালো লিখলেও । অনেকে মন্তব্যের উত্তরও দেয় না । এটা খুব খারাপ লাগে। এ ক্ষেত্রে নিচে মন্তব্য রেখেছে শ্রদ্ধেয় জাফরুল মবীন ভাইয়ের উদাহারণ টানবো । তিনি অনেক দিন পর ফিরছেন । স্বাগতম । দেখুন উনি আন্তরিক মন্তব্য করছেন । চেষ্টা করছেন । আমি তো উনার ব্লগে মন্তব্য করতেই ভয় পাচ্ছিলাম। উনি যতটুকু লিখছেন ,অর্জন করছেন সেই তুলনায় আমি কিছুই না। কিন্তু যখন আন্তরিক মন্তব্য দেখতে পেলাম তখন ভয় কেটে গেল। ঠিক তেমনি শের শায়রী ভাইয়ের উদাহারণ টানবো । আমার মনে হয় না,তারা নতুনদের সাথে ব্লগিং করতে কোন প্রকার সমস্যায় পড়ছেন।আর হ্যাঁ পুরাতনদের মিস করবো সবাই । এটা স্বাভাবিক । মানুষ হিসাবে সবাই নস্টালজিক। আমরাও একটা করবো। সবকিছুর সাথে মানিয়ে নিয়েই চলতে হবে। আরেকটি কথা নতুনরা ভালো মন্তব্য প্রায়শই করে না । এটি একটি কারণ নতুন পুরাতনের দূরত্ব সৃষ্টি হওয়ার জন্য। কেউ একজন ভালো পোস্ট করছে ,তাঁরব ব্লগে পড়ে ভালো মন্তব্য করলে অবশ্যই সে একবার হলেও উঁকি দিবে নতুনদের ব্লগে। ভালো কিছু থাকলে পড়েও ফেলবে।

নতুন পুরাতনে মিথস্কিয়া বাড়ুক । সবাই সচেতন হই সেটা কামনা করি। আবারও বলছি দারুণ মন্তব্য । এমন মন্তব্য হলে কি বোর্ডে ঝড় উঠে :) । ভালো থাকবেন বড় ভাই। শুভেচ্ছা রইল।

১৭| ১২ ই জুন, ২০২০ বিকাল ৫:১১

জাফরুল মবীন বলেছেন: চমৎকার প্রস্তাবনা নিঃসন্দেহে।

১২ ই জুন, ২০২০ রাত ৯:০৩

রাকু হাসান বলেছেন:

আমার ব্লগের রীতি অনুসারে নতুন কোনো অথিতি আমার ব্লগে পা রাখলে ফুল দিয়ে বরণ করি নিই । তাই আপনার জন্যও রইল নীল গোলাপের শুভেচ্ছা । :)

১৮| ১২ ই জুন, ২০২০ রাত ৯:৪১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সবগুলি প্রস্তাবনাই ব্রিলিয়ান্ট।
আশা করছি সামু বিষয়গুলির সম্ভাব্যতা যাচাই করবে।

১৩ ই জুন, ২০২০ রাত ১০:০৩

রাকু হাসান বলেছেন:


আপনার উপস্থিতি পেয়ে ভালো লাগছে। আমিও চাই ব্লগ অথোরিটি অনন্ত সম্ভাব্যতা যাচাই করে দেখুন । যদি মনে হয় বাস্তবায়নযোগ্য তাহলেই বাস্তবায়ন করার দাবি থাকবে। এবং সেটা যতটা দ্রুত সম্ভব তত দ্রুতই । মন্তব্যে শুভেচ্ছা নি বেন । :)

১৯| ১৩ ই জুন, ২০২০ রাত ১২:০৮

আখেনাটেন বলেছেন: ভালো প্রস্তাব। যুগের সাথে নিজেদের আপ-টু-ডেট থাকতে না পারলে টিকে থাকা মুশকিল সেটা বুঝতে হবে। নোকিয়া ফোন, ইয়াহুর মতো জায়ান্টরা কালের গর্ভে হারিয়ে যাওয়ার পথে রয়েছে শুধুমাত্র ট্রেন্ড ধরতে না পারার ব্যর্থতায়।

আশা করি ব্লগ কর্তৃপক্ষ সব দিক বিবেচনায় নিয়ে নিজেদের ঢেলে সাজাবেন। ভালোবাসার জায়গাটা হঠাৎ নাই হয়ে গেলে কিংবা নিভু নিভু করলে মন-খারাপের চুড়ান্ত হবে। এটা কাম্য নয়।

আর আপনার এ পোস্ট এক কথায় অসাধারণ হয়েছে। লিখতে থাকুন এমন করে। সাথে আমাদেরও অনুপ্রাণিত করুন।

১৩ ই জুন, ২০২০ রাত ১০:০৮

রাকু হাসান বলেছেন:

নোকিয়া ফোন, ইয়াহুর মতো জায়ান্টরা কালের গর্ভে হারিয়ে যাওয়ার পথে রয়েছে শুধুমাত্র ট্রেন্ড ধরতে না পারার ব্যর্থতায়।--এই বাক্যে আমিও একমত আপনার সাথে । সামু এখন ট্রেন্ড ধরতে পারেনি । তবে সময় আছে। দেরি হলে ক্ষতিটা আমাদেরই হবে । ব্লগাররা কঠিন সময়ে পাশে থেকেছেন। কম বেশি লিখেই গেছেন । সেটার পুরষ্কার হিসাবে সামু আমাদের নতুন কিছু উপহার দিতে পারে আপডেড করে । সাধারণ স্মার্ট ফোন থেকে শুরু করে উন্ডোজ কতবার আপডেট করে ! তাদের গ্রাহকদের কথা বিবেচনা করে ! সুতারাং টিকে থাকলে হলে আপডেট আপটে আপডেট । দারুণ মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ রইল আখেনাটেন । মিশরের ফারাও যে আপনার জন্য কি দু’য়া করছে .... :)
ভালো থাকুন।

২০| ১৩ ই জুন, ২০২০ রাত ১:০৬

শায়মা বলেছেন: বাপরে!!!

এক্সসেলেন্টো ভাইয়া!!!


তুমিও দেখছি আরেকজন বু্দ্ধিজীবি প্ররিশ্রমী লেখক এবং চিন্তুক!!!


আমিও মনে করি শুধু সমস্যা নিয়ে থাকলেই চলবেনা সাথে চাই সমাধানের পথ। সমাধানের চিন্তাটিও।
জিনি ভাইয়ার পোস্টের আগে কিন্তু আমরা মেনেই নিয়েছিলাম। কিছুই করার নেই ভেবেই নিয়েছিলাম। আবার সামু নিয়ে ভাবারও কিছু নেই ধরেই নিয়েছিলাম। এখন সেই ভাবাভাবি আর ধরাধরি ব্যাপারটা বদলে গেলো। যুগে যুগে এইভাবেই সবকিছু বদলায়।

১৩ ই জুন, ২০২০ রাত ১০:১৭

রাকু হাসান বলেছেন:

তুমিও দেখছি আরেকজন বু্দ্ধিজীবি প্ররিশ্রমী লেখক এবং চিন্তুক!!!
ভাইকে চিনলা না! ;) । কি খাবা ,বলো চা না কফি ? না ,আজকে গান শোনাই ;) এই গানটা খুব শুনছি ইদানীং । গলা ছেড়ে গাইছি । :D যদিও আমি বাথরুম সিংগার ;) B-))

জিনি ভাই কে আসলেই কৃতজ্ঞতা তিনি ঠিক সময়ে বিষয়টি সামনে নিয়ে আসছেন । এমন একটা সময় নতুন পুরাতন ব্লগে আসছেন । তখনই তিনি পোস্ট করলেন । সামু যদি কোনো দিন আবারও সোনানী সময়ে ফেরে অবশ্যই এইগুলো পোস্টটি মাইলফলক হয়ে থাকবে । সাথে তোমাদের মন্তব্যগুলোও । দেখলাম পোস্ট দিয়েছ । পড়ার অপেক্ষায়। :) :)

আনন্দে চিত্তে থাক । শুভেচ্ছা ।

২১| ১৩ ই জুন, ২০২০ দুপুর ১২:১৮

মনিরা সুলতানা বলেছেন: চমৎকার পোষ্ট !
ভালো লাগছে সামু কে নিয়ে তোমার পরিশ্রমী ভাবনা।

১৩ ই জুন, ২০২০ রাত ১০:২০

রাকু হাসান বলেছেন:

মনি আপু
যখন থেকে তোমরা পরিবারের একজন সদস্য ভাব শুরু করলে আমাকে তখন থেকেই কেন জানি সামু নিয়ে নানান ভাবনা মাথায় আসা শুরু করে । এইগুলোই একটি অংশ। একটু বেশি লেখার চেষ্টা কর । অনেক বিরতি হয়ে যায়। :)
নিরাপদে থাক । সুস্থ থাক সেই কামনা ।

২২| ১৩ ই জুন, ২০২০ বিকাল ৩:৩৬

আরোগ্য বলেছেন: রাকু ভাই,
সামুকে নিয়ে আপনার ভাবনা সবসময়ই আমাকে মুগ্ধ করে। জানিনা হয়তো কতৃপক্ষ ও মডারেটর সামুকে নিয়ে এতটা চিন্তাশীল হতো তাহলে হয়তো সামু অন্য পর্যায়ে থাকতো। দেখতে দেখতে প্রায় দু বছরের কাছাকাছি হয়ে গেছে সামুতে আসার। এরই মাঝেই সামুর উপর করাল গ্রাসের আক্রমন দেখেছি। শুনেছি আগেও প্রতিকূল পরিস্থিতি দেখেছে, তবুও নিজ মহিমায় টিকে আছে। আমি একজন ভালো ব্লগার নই, লিখতেও তেমন পারিনা। তবুও মানতে বাধ্য হচ্ছি সামুর লেখার মান দিন দিন কমে যাচ্ছে। হয়তো উৎসাহের অভাব। যাদের পড়তে ভালো লাগে কেবল তারাই ব্লগে আসে। তবে কি পাঠকশ্রেণি কমে যাচ্ছে?
আশা করি সামু টিকে থাকবে বহুকাল এবং আপন মহিমায় উজ্জ্বল হয়ে দিগ্বিদিক জ্ঞানের আলো ছড়াবে।
ভালো থাকুন সবাইকে নিয়ে। সর্বদা আরোগ্য থাকুন।

১৩ ই জুন, ২০২০ রাত ১১:৪১

রাকু হাসান বলেছেন:


আরোগ্য ভাই । শরীরটা আশা করছি আরও ভালো হয়েছে । :) আমাদের অভিভাবক কি ব্যস্ত ? দেখছি না । নাকি ভাই আবার ভাবছে ব্লগ ঠাণ্ডা হোক ,তারপর যাব ,গিয়ে ৬ষ্ঠ পর্ব পোস্ট করবো । B-)) । কম থাকছে লক্ষ্য করলাম । নাকি আমি সারাদিন পরে রাতে আসলাম দেখে বুঝতে পারছি না ।

আপনি গুরুত্বপূর্ণ প্রশ্ন রেখেছেন । সেটার ক্ষোভের মত হতে পারে ,তবে এটাও কিন্তু সামুর প্রতি ভালোবাসার প্রকাশ। এই অল্প কয় দিনে কয়জন সেটা তৈরি করতে পারে বলুন । ভালো লাগছে। ভাবা উচিত। আমরা ভাবনারই ফসল। ভাবতে ,শত শত ভাবতে ,একটা না করলাম ।

তবুও মানতে বাধ্য হচ্ছি সামুর লেখার মান দিন দিন কমে যাচ্ছে। হয়তো উৎসাহের অভাব। যাদের পড়তে ভালো লাগে কেবল তারাই ব্লগে আসে--একটি বড় অংশ ব্লগে প্রবেশ করতে পারে না । যারা মোবাইল ব্যবহার এবং ডাটা ব্যবহার করে । তাই মনে হয় পাঠক কম । এখন সিনিয়র ব্লগাররা দেখছি লিখছে । মন্তব্যও করা শুরু করছে। আশা করি তাঁরা পথ দেখাবেন আমাদের ।

আশা করি সামু টিকে থাকবে বহুকাল এবং আপন মহিমায় উজ্জ্বল হয়ে দিগ্বিদিক জ্ঞানের আলো ছড়াবে।--- এটা ব্লগার
মাত্রই এটা বলবে । সেটা আপনি বললেন ।

ভালোবাসা নিন আমার । আপনি ব্লগে থাকলে মনে হয় সুস্থতা বাড়ছে। শুভেচ্ছা। :)

২৩| ১৩ ই জুন, ২০২০ বিকাল ৫:৩৪

জাফরুল মবীন বলেছেন: আপনার নীল গোলাপের শুভেচ্ছা আন্তরিকতার সাথে গ্রহণ করলাম।সেই সাথে একটা সুন্দর মনের মানুষকেও অনুসরণে নিলাম।

অফুরন্ত শুভকামনা রইলো আপনার জন্য।

১৩ ই জুন, ২০২০ রাত ১১:৫২

রাকু হাসান বলেছেন:


জাফরুল মবীন ভাই
আপনার মত গুণী ব্লগাররের আগমনই আমার জন্য আর্শীবাদ । তারপর আন্তরিকতার বার্তা নিয়ে আবারও আসলেন । :) স্বাগতম স্বাগতম স্বাগতম। :)
সেই সাথে একটা সুন্দর মনের মানুষকেও অনুসরণে নিলাম।
--এই বাক্যে কিছুটা বিব্রতবোধ হলো। তবে আপনার ভাবনা কে শ্রদ্ধা জানাই । একজন সুন্দর মনের মানুষই বলতে পারে ,আরেক জন সুন্দর মনের মানুষের নাম ।
উপভোগ করছি আপনাদের সঙ্গ । অনেক করতে চাই । সালাম জানবেন । শ্রদ্ধা ও ভালোবাসা থাকবে। :)

২৪| ১৩ ই জুন, ২০২০ রাত ৮:৫১

প্রোফেসর শঙ্কু বলেছেন: কর্পোরেশনগুলোর সাথে গাঁটের টাকা খরচ করে পাল্লা দেওয়া কঠিনই হয়ে যায় বটে!

পোস্টটা চমৎকার।

১৪ ই জুন, ২০২০ রাত ১২:৪২

রাকু হাসান বলেছেন:



আমার ব্লগে স্বাগতম ।



কর্পোরেশনগুলোর সাথে গাঁটের টাকা খরচ করে পাল্লা দেওয়া কঠিনই হয়ে যায় বটে!
-- আমার মনে হয় আপনি বলেছেন --অনুপম মুভি সং,সময় টিভি,জাজ মাল্টিমিডিয়া ( ১ম,২য়,৩য় জনপ্রিয়তার দিক থেকে) মত কর্পোরেট ব্রান্ডগুলোর কথা। এটা অবশ্যই বিপুল বাজেট দরকার তেমনি লোকবল এবং সময় লাগবে।
একটু নিচের দিকে যাই।

কষ্ট করে নিচের ছবিটি দেখার অনুরোধ করবো। বলতে পারেন মাধ্যম মানের একটি চ্যালেন । ইউটিউব পলিসি ব্যবহার করে ভালোই সফল। নিজেরা ভিডিও করে না । জাস্ট একটা স্কিপ্ট তৈরি করেে ,কিছু ভিডিও সংগ্রহ করে সেগুলো তে ভয়েস দেয়। আর এডিটিং তো থাকবেই । অেন্যের ভিডিও ব্যবহার করে ভিডিও বানালে এডিটিংয়েরও খুব বেশি প্রয়োজন হয় না। সামু ইচ্ছা করলে নিজেদের নাম গোপন করে নির্দিষ্ট একটি টপিকে চ্যালেনে বিনিয়োগ করতেই পারে । এতে অর্থনৈতিক দিকে আয়ের একটা পথ হবে । আর এই নাম ব্যবহার করলেও সমস্যা থাকার কথা না ।

অনেক ধন্যবাদ আপনাকে । আশা করছি নিয়মিত পাব শ্রদ্ধেয়। :)

১৪ ই জুন, ২০২০ রাত ১২:৪৪

রাকু হাসান বলেছেন:

২৫| ১৩ ই জুন, ২০২০ রাত ৯:৫৯

রাফিন জয় বলেছেন: আপনি বলেছিলেন ব্যবসার কথা ভাবা হচ্ছে কিনা অনেকেই বলবে। সোশ্যাল বিজনেস একটা ভালো টার্ম। অনলাইনে সার্চ করলেই ভুরি ভুরি এক্সাম্পল পাওয়া যাবে। আর যদি সত্যি এই ফিচার গুলো আনার চেষ্টা হয়, এডিটিং প্যানেল করার চেষ্টা করা হয়, তো ভয়েস দেয়া এবং এডিটিং-এর জন্য আমাকে ডাকতে সামু কর্তৃপক্ষকে অনুরোধ করবো।

১৪ ই জুন, ২০২০ রাত ১:২০

রাকু হাসান বলেছেন:



পোস্টের গর্ব করেই বলেছিলাম । সামু চাইলে যে কেউ এগিয়ে আসবে । সে বিশ্বাস ছিল। আপনি মন্তব্যের ঘরে বলে প্রমাণ করলেন ।
সোশ্যাল বিজনেস একটা ভালো টার্ম--হুম সেটাই । যেসব অলাভজনক প্রতিষ্ঠান আছে তারাও ব্যবসা করছে পরোক্ষভাবে হলেও । এই যেমন ব্রাকের উদাহারণ টানতে পারি ,বিকাশ,আড়ং ,আরও কত । এ এসব তো ব্রাকেরই অঙ্গ প্রতিষ্ঠান। তবে হ্যাঁ যেখানে অলাভজনক থাকার কথা সেখানে থাকছে।

ধন্যবাদ উৎসাহমূলক মন্তব্য করার জন্য।

২৬| ১৪ ই জুন, ২০২০ রাত ১২:৩৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এমনিতেই অনেক আলোচনা হচ্ছে পক্ষে বিপক্ষে ,ভেবেছিলাম এই পোস্টই কি আগুনে ঘি ঢালবে। সে বিষয়ে ভয়ে ছিলাম, কেননা সেটা চাই না । আপনি এবং সম্মানিত ব্লগাররা দেখলাম ইতিবাচক ভাবে নিল । এটা দেখে খুব ভালো লাগছে। এই জন্য আমি সকলের কাছে আন্তরিকভাবে অকৃত্রিম কৃতজ্ঞতা প্রকাশ করছি।

কে কি ভাববে তা নিয়ে আপনি একদম ভাববেন না। ব্লগ নিয়ে কিছুদিন পর অনেক ধরনের পোষ্ট আসে। কিছু পোষ্টে এই সব গেলো গেলো রব, অমুককে বলির পাঠা, তমুকের দোষ, নানাবিধ কারন নিয়ে কিছুটা আতেলীয় আলাপ করে দুই চারদিন পর উৎসাহ হারিয়ে আবার সবাই হাওয়া। আবার অনেকেই ভাবেন, কিছু জটিল আলোচনা করা যায়, পক্ষে বিপক্ষে একটা বির্তক আয়োজন করি, ব্লগ গরম করি, ব্লগের জন্য চিন্তা ভাবনা করি - সমাধান বলতে পুরানো দিন নিয়ে আলাপ, তর্ক বিতর্ক, ক্যাচাল, ইত্যাদি অনেক কিছু। তবে সত্যিকার কাজের পোষ্ট আসে খুব কম। আপনার পোষ্টটি সেই রকম একটি পোষ্ট।

আমি নিজেও ভিন্ন একটি সম্ভাবনার কথা ভাবছি। দেখা যাক, সেটাকে গোছাতে পারি কি না।!



১৪ ই জুন, ২০২০ রাত ১:৩৪

রাকু হাসান বলেছেন:



আমরা ব্লগের অভিভাবক হিসাবেই আপনাকে দেখি। অভিভাবকের মতই আশ্বস্ত করলেন আবার এসে:)
কে কি ভাববে তা নিয়ে আপনি একদম ভাববেন না। ব্লগ নিয়ে কিছুদিন পর অনেক ধরনের পোষ্ট আসে। কিছু পোষ্টে এই সব গেলো গেলো রব, অমুককে বলির পাঠা, তমুকের দোষ, নানাবিধ কারন নিয়ে কিছুটা আতেলীয় আলাপ করে দুই চারদিন পর উৎসাহ হারিয়ে আবার সবাই হাওয়া। ----আমার দুই বছর পার হলো। এমন পরিষ্কার ভাবে ভাবিনি । আপনার মন্তব্য পড়ে এখন ভাবলাম ,আসলেই তো । কিছু ক্যাঁচাল তো নিজেই দেখলাম । আপনি তো কোনো না কোনো ক্যাঁচালে আছনই :) .... থামাতে হোক আর সর্তক করতে হোক।অভিজ্ঞতা শেয়ার ভালো লাগলো।

সামহোয়্যারইনব্লগ একটি প্রতিষ্ঠিত ব্রান্ড । অনেক কিছুই হতে পারে । দোয়া,সমর্থন সবটাই থাকবে। পুরাতন ব্লগাররা ইদানীং আসছে ,এটা একটি ইতিবাচক দিক ব্লগের । অনুরোধ জানাবো মোবাইল ব্যবহারকারীদের সমস্যার সমাধান যতটা দ্রুত সম্ভব হোক সমাধান হোক। :)

আমি নিজেও ভিন্ন একটি সম্ভাবনার কথা ভাবছি। দেখা যাক, সেটাকে গোছাতে পারি কি না।!
--খুশির খবর । আশা করছি আপনার মাধ্যমেই সঠিক সময়ে আমরা জানার হলে ,জানতে পারবো।আমি সামনে আলো দেখতে পাচ্ছি। ভালো কিছু হবে ইনশাআল্লাহ্ । :)

ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি ,মন্তব্য ও গুরুত্বের সাথে বিষয়টি বিবেচনায় নেওয়ার জন্য।

২৭| ১৭ ই জুন, ২০২০ রাত ১২:৩২

শায়মা বলেছেন: গানটা শুনে .......:(

১৭ ই জুন, ২০২০ রাত ১২:৩৬

রাকু হাসান বলেছেন:

জেন জি পোস্ট চেক কর । কুইক

২৮| ১৮ ই জুন, ২০২০ সকাল ১০:০৪

খায়রুল আহসান বলেছেন: সামু'র প্রতি ভালবাসা থেকে উঠে আসা ভাবনাগুলোকে এখানে প্রকাশ করে সঠিক কাজটিই করেছেন। আশাকরি, সংশ্লিষ্ট সবাই আপনার এ ভাবনাগুলোকে বিবেচনায় নিয়ে পরীক্ষা করে দেখবেন।
পোস্টে ভাল লাগা + + এবং একটি ভাবনা উদ্রেককারী পোস্ট লেখার জন্য অভিনন্দন!

১৮ ই জুন, ২০২০ দুপুর ১:২২

রাকু হাসান বলেছেন:



আমিও অনুরোধ করি বিবেচনা করে দেখার জন্য। দিনশেষে সামুর উন্নতি চাই ,সে ক্ষেত্রে যা করা দরকার তা আমাদের ভাবতে হবে এবং করতেও হবে । এটাই বিশ্বাস করি স্যার ।
পোস্টে ভাল লাগা + + এবং একটি ভাবনা উদ্রেককারী পোস্ট লেখার জন্য অভিনন্দন!
-- আপনার স্নেহসুলভ অভিনন্দন আমি গ্রহণ করলাম স্যার। :) সুন্দর ,মন্তব্য ও লাইকে শুভেচ্ছা ও ধন্যবাদ স্যার ।
ভালো থাকুন আপনি ।

২৯| ২১ শে জুন, ২০২০ দুপুর ১:১১

মাহমুদ০০৭ বলেছেন: পোষ্টটি দেখেই মুগ্ধ হয়েছিলাম।
আশা করছি অথোরিটি ভেবে দেখবে।
সামুর প্রতি আপনার ভালবাসার জয় হোক।
শুভকামনা।

২২ শে জুন, ২০২০ রাত ১১:৩০

রাকু হাসান বলেছেন:


ধন্যবাদ মাহমুদ ভাই। ভালোবাসার জয় হবেই হবে ............. । আমাদের ভালোবাসা বৃথা যাবে সেই কামনা করছি। ভালো থাকুন।

৩০| ২৫ শে জুন, ২০২০ দুপুর ১:১৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: সুন্দর পোস্ট

২৫ শে জুন, ২০২০ বিকাল ৪:০৪

রাকু হাসান বলেছেন:

ধন্যবাদ।

৩১| ২৫ শে জুন, ২০২০ বিকাল ৪:১৯

রিফাত হোসেন বলেছেন: জেন রসি সাহেব এর পোস্ট: পাবলিক অপিনিয়ন, হাইপোথিসিস এবং পোস্টমর্টেমঃ ব্লগ কি তার কার্যকারীতা হারিয়ে ফেলেছে? ফেললে কেন? আশাবাদী হওয়ার মত কোন যৌক্তিক কারন আছে কি? -এ মন্তব্য করেছিলাম। তাই হুবহু কপি পেস্ট করে দিলাম। https://www.somewhereinblog.net/blog/rasi007/30300585#c12824067

১৩০. ১৬ ই জুন, ২০২০ রাত ২:২০১

রিফাত হোসেন বলেছেন: আমি বলেছিলাম যে, আমি সময় করে বিস্তৃত আলোচনা করে যাব। তখন শুধু পড়ে গিয়েছিলাম পোস্ট ও মন্তব্যগুলো।

১. ব্লগের পতনের কারণ আছে। যদি বিশেষ করে সামুর পতনের কারণ বলা হয় তাহলে বলব সাময়িকভাবে সামু বাংলাদেশে বন্ধ ছিল। আস্তিক নাস্তিক কম বেশি সব ব্লগেই ঝামেলা ছিল ও থাকবে। কম বা বেশি বলেন। হ্যাঁ একটি সময় ব্লগার মানেই নাস্তিক শোনা যেত। আমাকেও শুনতে হয়েছে। কিন্তু এতে ব্লগে ধাক্কা লাগলেও এত বড় ধাক্কা লাগেনি যতটা লেগেছিল সামুতে বাংলাদেশে ডিজিটাল খড়গের।
২. ফেবু, টিকটক, মেসেঞ্জার, টুইটার, ইউটিউব, ডিজিটাল পত্রিকার মন্তব্য- এসবের একেকটা বৈশিষ্ট্য একেকরকম। এগুলোর সাথে তুলনা দেওয়া ঠিক হবে না। সে দিক দিয়ে পিছনে থাকলেও উত্তরণের জায়গা রয়েছে। যেখানে শক্তিশালী সমকক্ষ হতে পারে। সে ব্যাপারে সামনে আলোচনা আসছি।
৩. দলবাজি, সিন্ডিকেটবাজি যা একেবারে কাম্য নয়। উদ্দেশ্যপ্রণোদিতভাবে একটি নির্দিষ্ট দলমতকে জোড় করে প্রতিষ্ঠা করা অন্যায়। সেটা যত খারাপ বিষয় হোক না কেন। খালি চোখে মডুদের দায়ী করা যেতে পারে। যেখানে যেমন ব্লগার তেমনি মডু হবে। এটাই নিয়তি। তবে এ থেকে উত্তরণের সুযোগ রয়েছে। ব্লগে প্রায়ই ব্যক্তি আক্রমণ হয়, বাজে ভাষায় সহব্লগারকে ভর্ৎসনা করা হয়। এই ব্যাপারে রিপোর্ট করলেও বাজে মন্তব্য মুছে ফেলাতো হয় না। সিন্ডিকেটবাজি আছে ও থাকবে। উপরে যারা মন্তব্য করে এর মধ্যেই কয়েকজন আছে। তাদের পোস্টে মন্তব্য পক্ষে না আসলে মুছে ফেলা হয়, সব মন্তব্য অনুকূলে দেখে তৃপ্তির ঢেকুর উঠে হয়ত। :)
৪. ডিজিটাল আইন-বাকস্বাধীনতা ও উপরের হর্তকর্তা নিয়ে বাড়তি আলোচনার কিছু নাই। তবে ব্লগে ...কানা বা অন্ধের অভাব নাই। কষ্ট হয় এটা ভেবে যে, এরাও ব্লগার।
৫. মডু কি সাপোর্ট করে কি করে না, তা আপনি বা আমি বা আমাদের ব্লগের সহব্লগাররা ব্লগিং করার সময় ঠিকই কিছু না কিছু বুঝি। সামু বা ব্লগের people's choice অনুসরণ করা উচিত। মানুষের পছন্দকেই নির্বাচনের পাতায় ঠায় দেওয়া উচিত। ব্লগের বিষয় বিভাগ তেমন সক্রিয় নয়।
সামুর moderation বিভাগ হয়ত ঠিক পথেই আছে। মাঝে ভুলবুঝাবুঝিও আছে যা কাল্পনিক_ভালোবাসা সাহেব ১২৩. মন্তব্যে বিস্তারিত বলেছেন। তবে একে আরও শক্তিশালী করতে হবে। সেই আশাতেই আছি।

মূল কথা উত্তরণের পথ কি ..... ?
হ্যাঁ সম্ভব। সামুকে ডাইনামিক হতে হবে। এই মান্ধাতা আমলের পদ্ধতিতে থাকলে হবে না। একট সময় ইউটিউব এর ব্যবহারকারীরা কম্পিউটারের ছিল, এখন ৭০% ব্যবহারকারী মোবাইল থেকে ইউটিউব ব্যবহার করে থাকে। এর মধ্যে ইউটিউব এ্যাপেই কিন্তু সব ইউটিউব এর ভিডিও দেখা হয় না। WhatsAppও YouTube integration হয়েছে। সেখানেও শেয়ার হচ্ছে, দশর্ক হচ্ছে। উদাহরণ হিসেবে বলছি। আমি এখানে ফেবু, ইউটিউবের বিজ্ঞাপন করছি না। আমি বুঝাতে চাচ্ছি evolve নিয়ে। সময়ের সাথে সাথে সামু পিছনে পরে যাচ্ছে। সামুর লেখা সম্পাদনাটার পৃষ্ঠা ও ধরণ চাইলে আরও উন্নত করতে পারে। আরেকজনের পোস্টের মন্তব্যের সাথে আলোচনায় ঠিকমত অংশ নেওয়া যায় না। সে '@' আলাদা মন্তব্য বক্স আসলে ভাল হত। শুধু মাত্র পোস্টদাতার সাথেই আলোচনার উত্তর পাওয়ার বক্স আসে। সেখানে উন্নত করা উচিত।
সামুর নিজের এ্যাপটাই যাচ্ছে তাই। এটাকে আরো অনেক আধুনিক করতে হবে। মোটামোটি সবাই এখন উন্নত মোবাইল ব্যবহার করে। সেখানে পোস্ট ও মন্তব্য করার ব্যবস্থা করা উচিত।
সামুতে মাইনাস বাটনটাকে প্রায় মনে পরে। এটাকে ফিরিয়ে আনা উচিত। একে ঘিরে অনেক সুখের ও তিক্ত অভিজ্ঞতা আছে।

বাজেট: আমার মনে আছে, অনেক আগে সামুর উন্নয়ন বা উন্নতি নিয়ে ব্লগার মতামত চাওয়া হয়েছিল। ঠিক মনে আসছে না পোস্টের বিষয় তবে এ জাতীয় কিছু হবে। সেখানে আমি ব্লগের আর্থিক ব্যাপারটাকে সহযোগীতা করার জন্য প্রিমিয়াম সদস্যের ব্যাপারটা বলেছিলাম। যেখানে মাস বা বছর ভিত্তিক অর্থের বিনিময়ে ব্লগাররা চাইলে বিজ্ঞাপনবিহীন বাড়তি কিছু সুবিধা সহ ব্লগ পেইজ পেতে পারে। যেখানে নিজের মত করে মূল পৃষ্ঠা সাজানো বা মন্তব্যে ফুটনোট ইত্যাদি বা নিজেই নিজের বিজ্ঞাপন দিতে পারে এমন কিছু প্রিমিয়াম সুবিধা বা এরকম কিছু। তখন ব্লগ কর্তৃপক্ষ বলেছিল যে, তাদের সামু ছাড়াও আরও কিছু সহযোগী প্রতিষ্ঠান আছে যেখানের আয় থেকে সামু সুন্দর মতই চলে। কোন সমস্যা হচ্ছে না বা আপাতত আর্থিক সহযোগীতার প্রয়োজন নেই। কিন্তু এখন শুনছি যে, সমস্যায় আছে! সামু চাইলে এখনও এই এরকম ব্যবস্থা করতে পারে। যেমন নতুন ফ্রি সামু রেজিস্ট্রেশন প্রোগ্রাম যেখানে পোস্ট করতে অপেক্ষা করতে হবে, মন্তব্যের সীমাবদ্ধতা থাকবে। পেইড সামু রেজিস্ট্রেশন, যেখানে ফি ১০০ টাকা। সেখানে নতুন ব্যবহারকারীর মত অপেক্ষা করত হবে প্রথম পাতায় পোস্টের জন্য। এরপর পেইড সদস্যপদ বিজ্ঞাপনবিহীন ১০০ টাকা মাসে বা বছরে ১০০০ টাকা বা ৩ বছরের জন্য ২০০০ টাকা। এরকম কিছু। তবে এটা করা যেত তখনই যখন সামু আসলেই জনপ্রিয় ছিল। এখন এতে বিনিয়োগ ছাড়া সাধারণ মানুষকে আকৃষ্ট করা যাবে না। বিনিয়োগ করতে হবে সামুর উপস্থাপনার উন্নতিতে, যাতে মানুষ আকৃষ্ট হয়। মানুষের ব্যবহার উপযোগী হতে হবে সহজ মাধ্যমগুলোতে, যেমন মোবাইল। সামু চাইলে এখানেও রেডিও চ্যানেল বা গানের jukebox যুক্ত করতে পারে। বা তৃতীয় পার্টনার এর সাথে চুক্তি করে কিছু একটা করতে পারে। অনেকে লেখালেখির পাশাপাশি গান শুনে অভ্যস্ত তাদের ভাল লাগবে। অন্যান্য বার্তার এ্যাপ থাকা সত্ত্বেও ফেইসবুক নিজের ম্যাসেঞ্জার তৈরী করেছে। এতে তাদের বৈশিষ্ট্যকে ভিন্ন মাত্রা দিয়েছে। মাসিক বা সাপ্তাহিক গল্প, প্রবন্ধ, কবিতার আসর করা যেতে পারে। এখান থেকে বিজয়ীদের ডিজিটাল গিফট ভাউচার দিয়ে ব্লগারদের অনুপ্রাণিত করা যেতে পারে। এগুলো করতে হবেই বলে কথা নেই।

উপরের সারমর্ম হল সামুকেও কিছু একটা innovative এ যেতে হবে। যাতে সাধারণ মানুষ ব্লগের উপর আস্থা ফিরে পায় ও আকৃষ্ট হয়।

মডারেশন প‌্যানেল ছোট, আর্থিক সমস্যা আছে এগুলো গ্রহণ করতে কষ্ট হয়। আর্থিক সমস্য কাটিয়ে উঠলেই মডারেশন প‌্যানেলকে সুগঠিত করতে হবে।
শখের কবির কবিতা হলেই যে, যে কেউ মডারেটর বা মানুষ সেই কবিতা বুঝতে পারবে তা মাথা থেকে বাদ দিতে হবে। যার যে বিষয়ে পান্ডিত্য আছে সে, সেই বিষয়ে কঠোর সিদ্ধান্ত নিতে পারা উচিত বলে মনে করি।

২৫ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:১৬

রাকু হাসান বলেছেন:


১। ডিজিটাল আইন বড় একটি ফ্যাক্ট । এখনও ব্লগারদের নেতিবাচক ভাবে দেখে মানুষ। ব্লগার মানেই ধর্মহীনরা ভাবে। ভুল ভাবনা । এগুলো দূর করতে হলে আমাদেরই ইতিবাচক কাজ করহে হবে।
২।ফেবু, টিকটক, মেসেঞ্জার, টুইটার, ইউটিউব, ডিজিটাল পত্রিকার মন্তব্য- এসবের একেকটা বৈশিষ্ট্য একেকরকম।
এদের সাথে তুলনায় আমি যেতে চাই না । ব্লগের সাথে বড় জোর ব্লগের তুলনা হতে পারে । তবে প্রযুক্তিগুলো আমাদের সীমাবদ্ধতার মধ্যে করতে পারবো । পাঠক ,লেখকের উপকার হবে তা করা যেতে পারে । এমন করার অনেক কিছুই আছে।

৩২| ২৫ শে জুন, ২০২০ বিকাল ৫:১৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: দারুন প্রস্তাবনায় সহমত।

মডারেটরের মন্তব্যে সাধুবাদ।
কার্যকরী প্রয়োগের মাধ্যমেই এর বাস্তবতার ফুল ফুটবে বলে আশা রাখছি।

+++

২৫ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:২০

রাকু হাসান বলেছেন:


ধন্যবাদ আপনাকে । মডারেটর সুখবর নিয়ে আসবে তাই চাই। তিনি সত্যিই খুব উৎসাহমূলক মন্তব্য করেছেন । এটা আমার মনে থাকবে। ব্লগ বিষয়ে কোন পরামর্শ থাকলে জানাবেন । যোগ করে দিব । শুভেচ্ছা অগ্রজ ।

৩৩| ২৫ শে জুন, ২০২০ বিকাল ৫:৪২

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ সুন্দর পোস্টের জন্য।

কর্তৃপক্ষ যথেষ্ট বিজ্ঞা। আশা করছি আমাদের চেয়ে তারা আরো বেশী কনসার্ন। সে চার বছর আগে থেকে যখন ব্লগে আসছি তখন থেকেই শুনছি সামু গেলো সামু গেলো। যেহেতু আজো যায়নি । সরকার ব্লক করে দেয়ার পরও বেঁচে আছে তবে আশা করা যায় সামু অনন্তকাল বেঁচে থাকবে।

শ্রদ্ধেয় ব্লগার বিদ্রোহী ভৃগু ভাই এর সাথে একমত হয়ে বছছি

দারুন প্রস্তাবনায় সহমত।

মডারেটরের মন্তব্যে সাধুবাদ।
কার্যকরী প্রয়োগের মাধ্যমেই এর বাস্তবতার ফুল ফুটবে বলে আশা রাখছি।

+++

২৫ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:২৩

রাকু হাসান বলেছেন:


আশা করছি আমাদের চেয়ে তারা আরো বেশী কনসার্ন-- বিশ্বাস করি এটাও । সামু যাবে না .।যদি অতি প্রাকৃত কিছু না হয় । তবে ভাল করে বাঁচার জন্যই ........।এত কথা। সহমতে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। ভালো থাকবেন অনেক । গঠনমূলক মন্তব্য রেখেছেন । শুভেচ্ছা।

৩৪| ২৫ শে জুন, ২০২০ বিকাল ৫:৪৫

মোহাম্মদ গোফরান বলেছেন: ভুল বানান গুলো শুদ্ধ করে পড়ে নেয়ার জন্য অনুরোধ করছি :( বিজ্ঞ ও বলছি টাইপিং মিসটেক । :((

২৯ শে জুন, ২০২০ রাত ১১:৫২

রাকু হাসান বলেছেন:

আরেহ ভাই কি যে বলেন । ভুল আমিও কম করি না । ভুলে ভুলেই যাচ্ছে জীবন । আপনাদের সাথে থেকে শিখছি। ধন্যবাদ ভাইয়া। আশা করি ভালো আছেন । ভাল থাকুন ।

৩৫| ২৮ শে জুন, ২০২০ সকাল ১১:৪১

পুলক ঢালী বলেছেন: রাকুভাই এক কথায় অনবদ্য একটা পোষ্ট দিয়েছেন যেখানে সামুর জন্য তীব্র ভালবাসাই যে প্রকাশ পেয়েছে, শুধু তাই-ই নয় গবেষনা করে দিকনির্দেশনা সহ অনেক সম্ভাব্য সমাধানের প্রস্তাবও রেখেছেন।
আমি অতি ক্ষুদ্র জ্ঞানে যতটুকু বুঝতে পারি তাহল টিকে থাকার ইঁদুর দৌড়ে ফেসবুক এবং ইউটিউব উভয়ই ব্যবহারকারীদের আকর্ষন ও বেনিফিটের জন্য অনেক এ্যাপ এনেছে পদ্ধতি প্রবর্তন করেছে। এগুলোর জন্য তারা প্রাথমিকভাবে অনেক ইনভেস্ট করেছে তারপর রিটার্ন হিসাবে দশ/বিশ গুন লাভ ঘরে তুলেছে।
সামু চলছে ভলান্টিয়ার সার্ভিসে একক ব্যক্তগত অনুদানের ভাত্তিতে। সেক্ষেত্রে প্রাথমিক মূলধন কোথা থেকে আসবে এবং ঐ সব ডেভেলপমেন্টের প্রাথমিক মূল্যের হিসাব আপনার প্রস্তাবনায় দেখলাম না, থাকলে ধারনাটি আরও পরিষ্কার হতো।
সর্বোপরি সামুর জন্য ভালবাসার একটা আহ্বান আপনার পোস্টে উঠে এসেছে এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
ভাল থাকুন।

২৯ শে জুন, ২০২০ রাত ১১:৫৬

রাকু হাসান বলেছেন:


পুলক ভাইয়া । :) কোথায় ছিলেন !! ;) মিস করছি 8-|
সুন্দর মন্তব্য উপহার দিলেন । আসলে পোস্ট বড় হয়ে যাবার ভয়ে সে দিকে যাই নি । যেহেতু বাজেট সেহেতু সে প্রসঙ্গটা থাকা দরকার ছিল। আপনি ভাল একটি দিক আমাকে ধরিয়ে দিলেন । আপনি বাহবাও দিলেন ,ভুলও ধরিয়ে দিলেন । ইতিবাচক ভাবে নিচ্ছি । লেখার উন্নয়নে এমন কথা গুলো দারুণ ভূমিকা রাখে। আপনি ফেরায় ভালো লাগছে। আপনার মন্তব্যর সাথে আমিও একমত । ভাইয়া আপনার কোন প্রস্তাব । বা ব্লগ নিয়ে সমস্যায় পড়ছেন । সমাধান হচ্ছে না । এমন কোন কিছু যা সমাধান হওয়া দরকার তা বলতে পারেন ,যদি থাকে । পোস্টে এড করে দেবার চেষ্টা করব। অনেক বেশিই ভালো থাকুন ভাই। শুভকামনা ও শুভরাত্রি।

৩৬| ৩০ শে জুন, ২০২০ দুপুর ১২:১৫

পুলক ঢালী বলেছেন: রাকু ভাই আপনার কথায় একটু লজ্জা পেলাম। এত সুন্দর করে একটা পোষ্ট লিখেছেন আমার ভাল লেগেছে । আমি ভাই কোন ভুল ধরিনি, আমার মনে হয়েছে এটুকু যোগ করলে আমরা যারা আপনার মত টেকনিক্যাল জ্ঞানে এবং গুনে সমৃদ্ধ নই তাদের জ্ঞান প্রাপ্তি আরেকটু সমৃদ্ধ হতো। এটা কোনভাবেই আপনার ভুল করা নয় আমার বোঝার অক্ষমতা মাত্র।

ভাল থাকুন রাকিব ভাই।

(অঃটঃ যে ভিডিও বানিয়েছেন মারাত্মক :D তবে একটা সার্বজনীন ভিডিও হয়েছে ;) হুম! আবার বলেন আপনার ভুল ধরছি হা হা হা, ;) =p~ =p~ )

(ওহ্! একটা কথা বলতে চাই, আপনি যেহেতু প্রস্তাব দিয়েছেন কিছু বলার থাকলে বলতে,কিন্তু সমস্যা হচ্ছে এটা সামুকে ব্যবহার করা বিষয়ক, খরচ বা বাজেট বিষয়ক নয়। এই বিষয়ে পোষ্ট লিখে ক্যাচালেও পড়ার ইচ্ছে নেই।
বিষয়টা হচ্ছে মাল্টি নিক। সামু এটা এ্যালাও করার কারনে অন্তরালে থেকে যে কেউ যাতা বলতে পারে, এমন সুযোগ রাখলে মরডারেশন প্যানেলের দরকার কি ? বাজে মন্তব্যের কারনে কাউকে ব্লক করার অধিকারই বা কিভাবে থাকে? সামু ব্যবহারের শর্তাবলীর যৌক্তিকতা কি? ছবি ভিডিও প্রকাশের দায় প্রকাশকারীর, সামুর তাহলে মাথাব্যাথা কিসের ? আমার মনে হচ্ছে সামু ঘরের সিধ কেটে রেখে চোরকে বলছে চুরি করতে ঢুইকোনা স্ব-বিরোধি। আমি বলবো মাল্টি ব্যান্ড করা হোক, প্রত্যেক কে স্বনামে রেজিষ্ট্রেশন করতে হবে, ফেইক বা নকল কিছু থাকতে পারবেনা । তাহলে সামুতে ক্যাচাল কমে গিয়ে যুক্তির উপভোগ্য লড়াই দেখার সুযোগ হবে। মাল্টি দিয়ে ভিউ বাড়িয়ে সামু কি কোন ব্যবসায়ীক সাফল্য চেয়েছে ? এতদিনে তো তার কোন লক্ষণ চোখে পড়লো না। আর প্রথম দিকে সামুর পরিচিতির জন্য যদি দরকার হয়ে থাকে এখন সে পরিস্থিতি আর নেই।)

০১ লা জুলাই, ২০২০ রাত ১:৪৪

রাকু হাসান বলেছেন:




পুলক ভাই আবার আসলেন ! বাহ । ভাই ভুল বলেন আর অপূর্ণতা বলেন আমি কিন্তু ইতিবাচক ভাবেই নিয়েছি। আমি িএগুলো খুব আন্তরিকতার সাথে গ্রহণ করি । আপনি আশা করি কোন দ্বিধাবোধ করবেন এ নিয়ে। আমার ব্লগে মন খুলে মন্তব্যকরার অনুরোধ করব। হাহাহা ভিডিওটি দেখছেন তাহলে। সামু পাগলার সাথে বিরাট যায় মনে হচ্ছিলো তার যোগ করে দিলাম। ভিডিওতে চাইছিলাম কম বেশি সবার রোল প্লে করা যায় যেন তবু ও সম্ভব হলো না। সামনে দেখা যাবে। তবে সবাইকে তো আর সম্ভব না । যাক ...

মাল্টি নিকের ব্যাপারে আপনি যে কথাগুলো বললেন । সেগুলোর অবশ্যই নেতিবাচক/ দিক আছে। তবে কিছু িইতিবাচক দিকও আছে। পাঠক ও ব্লগার সহজে আসবে। ধরুন আপনি মাল্টি নিক বন্ধ করে দিলেন । তার মানে যদি এটা হয় একজন শুধু একটা নিকে লিখতে পারবে ? তখন ! তখন প্রশ্ন এসে কিভাবে রেজি প্রক্রিয়া করবে । যদি নির্ভূলভাবে করার ইচ্ছা থাকে .তাহলে অবশ্যই ডুকুমেন্ট লাগবে । তখন বিষয়টি জটিল হয়ে যাবে।আমি যদি আমার নাম রহিম দিই ,তাহলে এর প্রমাণ হিসাবেও ডুকুমেন্ট দিতে হবে।
ব্লগার ও রেজিকৃত পাঠক দুটিই কমবে। ব্যক্তিগত আক্রমণ,ফ্লাডিং,পাঠক বাড়ানো এগুলো বাদ দিলে মাল্টি নিক দারুণ একটা অপশন বলতে হবে। আমরা এটির সঠিক ব্যবহার করছি না।

নীতিমালার ব্যাপারে যা বললেন তার সাথে একমত তবে যেহেতু ব্লগ সােইট তাই সামুর পক্ষেই বেশি টানবো। কেননা ব্লগে অনেকে লেখা শিখতে আসে, নানান তথ্য সংগ্রহ করে । ছবিও দেয় ..িএকজন ব্লগারের পক্ষে সম্ভব না এগুলোর অনুমতি নিয়ে বা িএকজন নিজে করে কোনো কিছু লেখার ।কিছু না কিছুর জন্য অন্যের দিকে হাত পাততেই হয়। যদি ব্লগ না হয়ে বানিজ্যিক কোন কিছু হলে নিশ্চয় এই নীতিমালাটা থাকতো না। আর সামু ফ্রি সুযোগ করে দিয়ে ,এই রিস্কটা নিতে চাইনি বলে মনে হয়। আমার জানা নেই এমন সাইট আছে কিনা ..যেখানে ব্লগের ছবি, ভিডিও ,কোন লেখার অংশ প্রকাশের দ্বায় নেয় (বাংলায়+ অলাভজনক) ব্লগ দ্বায় নিলে আরেকটা সমস্যা খুব হবে ..তা হলো তৃতীয়পক্ষ সামুকে সহজে টার্গেট করতে পারবে যে কোনো কারণে । এটা হওয়া তে এখন অনেক ব্লগারে নাম জড়িত ।অনেকটাই কঠিন। আমার মতে ব্লগ সাইট বলেই এটা । এটা নিশ্চিত তথ্য যে তা বলছি। এটা আমি ভাবি। আমার ভাবনা ভুল হওয়া স্বাভাবিক । যা মাথায় আসলো তাই বললাম ।ভুল হলে অবশ্যই ধরিয়ে দিবেন ভাই।

মাল্টি নিকের যে নেতিবাচক দিকগুলোর কথা বললেন তার সাথে আমি একমত । অনেক ভালো থাকবেন ভাইয়া। সুস্থ ও সাবধানে থাকুন ভাই। দোয়া রাখছি। শুভকামনা । শুভরাত্রি ।

৩৭| ০১ লা জুলাই, ২০২০ দুপুর ১:৪৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার লেখাটা আমি পুরোটা পড়েছি। আপনি কিছু ভালো ও বাস্তবমুখী পরামর্শ দিয়েছেন। যেমন
- অর্থনৈতিক সক্ষমতার ব্যাপারে গুরুত্ব দেয়া
- সামহোয়্যারইনব্লগের আপডেট ও ইউজার ফ্রেন্ডলি হওয়া প্রয়োজন
- যোগ্যরাই টিকে থাকবে তাই আমাদেরকে ভাবতে হবে
- ভিডিও এডিটিং প্যানেলের আইডিয়া ও তা থেকে আর্থিক সচ্ছলতা অর্জন
- ভিডিও মার্কেটিং
- অর্জিত অর্থ দিয়ে সামুর পুনর্জন্মের প্রত্যাশা
- রোর বাংলার ফেইসবুক ও ইউটিউব উপাত্ত দিয়ে আমাদের দুর্বল অবস্থানকে চিহ্নিত করেছেন আমাদের ভেবে দেখার জন্য
- ব্লগারদের পুরস্কৃত করার ও সম্মানীর প্রস্তাব
- সামুর আপ্সের কাজ শেষ করা
- মোবাইল থেকে সামুতে প্রবেশের ব্যাপারে পরামর্শ

আমার মনে হয় বিনা পয়সায় এরকম পরামর্শ আর কেউ দেবে না। তবে বিনা পয়সার পরামর্শর চেয়ে আমরা অনেক সময় অনেক টাকা দিয়ে রাখা পরামর্শকের কথার গুরুত্ব বেশী দেই। অরিতিক্ত আত্মতৃপ্তিতে ভুগে মানুষ/প্রতিষ্ঠান অনেক সময় নিজের উন্নয়নের কথা ভুলে যায়। তাই আমাদের এখন থেকেই কাজে নামতে হবে।

০১ লা জুলাই, ২০২০ রাত ১১:৫৫

রাকু হাসান বলেছেন:



আমি অনুরোধ করব যাদের ...পোস্ট পড়ার মত নাই তারা এই মন্তব্য টি পড়তে পারেন ।

ভাই...একদম ছোট করে মূল কথাটিই বললেন। গুরুত্ব বুঝতে পারছেন আপনি।

আমার মনে হয় বিনা পয়সায় এরকম পরামর্শ আর কেউ দেবে না।-- লজ্জা দিবেন না ভাই। 8-| আসলে আমরা ব্লগাররা সামু অনেক ভালোবাসি। ব্লগ কর্তৃপক্ষ এমন ভালোবাসা অন্য কোনো মাধ্যমে পাবে কিনা জানা নেই।

অতিরিক্ত আত্মতৃপ্তিতে ভুগে মানুষ/প্রতিষ্ঠান অনেক সময় নিজের উন্নয়নের কথা ভুলে যায়।
--ঠিক এটা হয়েছে । টেলিকম জায়েন্ট সিটিসেলের সাথে। যথারীতি বিদায় ঘণ্টা বেজে গেছে।

শুধু ভালোবাসা নিবেন ভাই। দারুণ মন্তব্য করেছেন । ব্লগিং যেন নতুন করে শুরু করছেন সব কিছু। আমি নতুন পুরাতনে একটি সেতু তৈরি করতে চাই..যাতে পুরাতনরা এসে মানিয়ে নিতে পারে এবং নতুনরাও শিখতে পারে। সেই কাজে আপনার আন্তরিকতা দেখে মনে হলো না,।এটা সম্ভব । অনেক আন্তরিক আপনি । ভালো থাকবেন। নিরাপদে থাকুন ভাই।

৩৮| ০১ লা জুলাই, ২০২০ দুপুর ২:০০

ঢুকিচেপা বলেছেন: এই লেখা লিখতে কতটা গবেষণা করতে হয়েছে বুঝলাম এবং মন্তব্যসহ পড়লাম।
সবার সাথে আমিও আশাবাদী।

শুভেচ্ছা রইল।

০১ লা জুলাই, ২০২০ রাত ১১:৫৭

রাকু হাসান বলেছেন:

আপনাদের জন্যই তো । দেখুন কত ব্লগার কত প্রশংসা করল । এত গঠনমূলক মন্তব্য পেলে কষ্ট কিছুই না । ফুলেল শুভেচ্ছা নিবেন আমার

৩৯| ০৮ ই জুলাই, ২০২০ রাত ৩:৪৩

রাকিব (রাকু) বলেছেন:

আমি রাকু হাসান (ব্লগ নিক)
ব্যাকআপ হিসাবে এই নিকটি নিলাম । প্রয়োজনেই এখানে মন্তব্য করছি। পোস্টের প্রয়োজনে। :P

১৪ ই জুলাই, ২০২০ রাত ১১:২২

রাকু হাসান বলেছেন:


হু বুঝছি। ভালা থাহুইন ....... ;) B-)) । ফুল দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ । হাহাহা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.