নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে একা রাখতেই বেশি পছন্দ করি, তারপরও মাঝে মাঝে এক অদৃশ্য অস্তিতকে উপলদ্ধি করি।

বিজ্ঞান আমাদের দিয়েছে বেগ, হারিয়েছি আবেগ।

বিবর্ন সভ্যতা

বিজ্ঞান আমাদের দিয়েছে বেগ, কেড়ে নিয়েছে আবেগ, আমরা প্রতিনিয়ত প্রবেশ করছি এক বিবর্ন সভ্যতায় ।

বিবর্ন সভ্যতা › বিস্তারিত পোস্টঃ

এপ্রিল ফুলের প্রকৃত ইতিহাস কি উদ্ধার হয়েছে ?

০২ রা এপ্রিল, ২০১৭ সকাল ৮:৫৮

গতকাল তো এপ্রিল ফুলের ইতিহাস নিয়ে একেকজন খুব মহান ইতিহাসবিদের দ্বায়িত্বে ছিলেন। তো বোকা কি কাউকে বানাতে পেরেছেন নাকি নিজেকেই বানিয়েছেন? কেউ স্পেনিয়, কেউ ইউরোপিয়, কেউবা খ্রিস্টানের চক্রান্ত নিয়ে গবেষনায় ব্যস্ত ছিলেন। ফাইনালি কি কোন সিদ্ধান্তে পৌছাতে পেরেছিলেন?

এইসব আজগুবি কাজ কারবার একদিক থেকে দেখতে ভালই লাগে, বিনোদনের কোন কমতি হয় না। অনেক মুসলিম আছেন যারা স্পেনিয় ইতিহাসকে সেধে নিজেদের গায়ে মেখে বিরোধ করে পুলকিত অনুভব করেন। একটা মৌলিক বিষয় আমাদের বুঝতে হবে, সেটা ইসলামের সাথে সাংর্ঘষিক ইতিহাস হোক বা না হোক নৈতিকদিক থেকে এপ্রিলফুলের পুরো বিষয়টাই আমার কাছে ফাইজলামো মনে হয়। কোন মানুষকে পরিকল্পনা করে বোকা বানানোর জন্য একটা নিদিষ্ট দিবসের অবতারনা !! কেমন যেন একটা ছাগলামিভাব। মজা করার আরো হাজারটা ভাল উপায় আছে, তা না করে মিথ্যা কথা বলে মিথ্যা ছল চাতুরি করে অন্যকে বোকা বানানোর মধ্যে কি ক্রেডিট থাকতে পারে আমার মাথায় ধরে না। যত্তসব বলদের কাজ কারবার। মিথ্যা বলা, কাউকে অপমান করা, কারো দুর্বলতা নিয়ে মজা করা ইসলামে সরাসরি নিষিদ্ধ। এই মুলনীতির ভিত্তিতেই তো এটা পালন করা অবান্তর।

সঠিক ইতিহাস জানার আগ্রহ নিঃসন্দেহে ভাল কাজ, তবে এখন যা হচ্ছে সেটা শুধুই কাদা ছুড়াছুড়ি ছাড়া আর কিছুই নয়।

মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০২ রা এপ্রিল, ২০১৭ সকাল ১০:০৬

দ্যা ফয়েজ ভাই বলেছেন: তারা যা জানে তা জানাতে চেষ্টা করেছে।দোষের কিছু তো দেখছিনা।আর আমরা ব্লগে আসিই এই কারণে।তবে হ্যাঁ,তাদের লেখার ধরণ নিয়ে যদি আপনি কথা বলতেন তাহলে আমিও আপনার সাথে সহমত হতাম।

০২ রা এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৪৪

বিবর্ন সভ্যতা বলেছেন:
আমার পোস্টের শেষ লাইনটা দেখলে আশা করি আপনার সহমত হতে সমস্যা হওয়ার কথা নয়।
”সঠিক ইতিহাস জানার আগ্রহ নিঃসন্দেহে ভাল কাজ, তবে এখন যা হচ্ছে সেটা শুধুই কাদা ছুড়াছুড়ি ছাড়া আর কিছুই নয়।”

২| ০২ রা এপ্রিল, ২০১৭ সকাল ১০:২৫

অতঃপর হৃদয় বলেছেন: অহ আচ্ছা!!! :)

৩| ০২ রা এপ্রিল, ২০১৭ সকাল ১১:৫১

ধ্রুবক আলো বলেছেন: এপ্রিলফুলের পুরো বিষয়টাই আমার কাছে ফাইজলামো মনে হয়। একমত আপনার কথায় ++

০২ রা এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৪৬

বিবর্ন সভ্যতা বলেছেন: একবারেই ফালতু একটা টপিক। দুনিয়ায় এত কাজ থাকতে মানুষকে বোকা বানানোর মত ফাউল একটা বিষয়ে কেমনে মানুষ এক সময় নস্ট করতে পারে।

৪| ০২ রা এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৫৬

এ আর ১৫ বলেছেন: একবারেই ফালতু একটা টপিক। দুনিয়ায় এত কাজ থাকতে মানুষকে বোকা বানানোর মত ফাউল একটা বিষয়ে কেমনে মানুষ এক সময় নস্ট করতে পারে।

আমাদের হুজুররা ও তো আমাদের এপ্রিল ফুল করেছে মিথ্যা মুসলিম নিধনের গল্প বিশ্বাষ করিয়ে । ইসাবেল গ্রানাডা কোন রক্তপাত ছাড়া গ্রানাডা হস্তগত করে ২রা জানুয়ারি ১৪৯২ সালে কিন্তু কি ভাবে হুজুরে অনেক মুসলমানদের বিশ্বাষ করিয়েছে যে সেটা হয়েছে ১ লা এপ্রিল ১৪৯২ এবং মসজিদের ভিতরে পুড়িয়ে মারা হয়েছে মুসলমানদের ।
কত বড় এপ্রিল ফুল কোরলো হুজুরা মুসলমানদের !!!!!!!!!
কোনটা আপনার নিকট বেশি অপরাধ
কোন বন্ধু অপর বন্ধুর সাথে একটু জোক করাটা - না -- একটা গোটা মোল্লা সম্প্রাদায়ে কর্তৃক গোটা একটা সম্প্রদায়কে এপ্রিল ফুল করা ????

০২ রা এপ্রিল, ২০১৭ দুপুর ১:৩৫

বিবর্ন সভ্যতা বলেছেন: কে কিভাবে কার সাথে মজা করলো সেটা বড় বিষয় নই। এক দল মজা করার উপলক্ষে মানুষকে বোকা বানাচ্ছে আরেকদল নিজেদের কাল্পনিক সংর্ঘষ থেকে নিজেদের নিরাপদ রাখতে বোকা বনে যাচ্ছে। যদিও প্রকৃত ইতিহাসটা এখনো অন্ধকারে। ইতিহাস যাই হোক না কেন, পুরো বিষয়টাই আমার কাছে সময় নস্ট ছাড়া আর কিছু মনে হয়নি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.