নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডক্টর এ.বি.এম. রেজাউল করিম ফকির, অধ্যাপক, জাপানি ভাষা ও সংস্কৃতি বিভাগ \nআধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয় e-mail: [email protected]

রেজাউল করিম ফকির

অধ্যাপক, আধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়

রেজাউল করিম ফকির › বিস্তারিত পোস্টঃ

স্বঘোষিত নাস্তিক মুফতী আবদুল্লাহ-আল-মাসুদের নিকট কিছু প্রশ্ন

০১ লা মে, ২০১৮ সন্ধ্যা ৭:১৭




মুফতী আবদুল্লাহ-আল-মাসুদ,

আপনি ইসলাম ধর্ম সম্পর্কে অগাধ জ্ঞানের অধিকারী। আপনি আল-কোরআন ও আল-হাদিস সম্পর্কে প্রচুর পড়াশুনা করেছেন। বর্তমানে ইসলাম ধর্ম মানেন না। ইসলাম ধর্ম আমল করেন না। আপনি ইসলাম ধর্ম বিরোধী বক্তব্য দেন। আপনি সর্বদা ইসলাম ধর্মের মূলভিত্তিতে আঘাত হানেন। আপনি একজন নাস্তিক। এতোদিন যাদেরকে নাস্তিক হিসাবে জানতাম তাদের চেয়ে আপনি ভিন্ন। কারণ কোরআন ও হাদিসের উদ্ধৃতি দিয়ে আপনি ইসলাম ধর্মের অসারতা প্রমাণের চেষ্টা করেন। আপনি জেনেশুনে ইসলাম ধর্মের বিরুদ্ধে লেগেছেন। আপনার এই অদম্য প্রচেষ্টা দেখে আমার কাছে নানান প্রশ্নের উদ্রেক হয়। আমি আপনাকে তা থেকে কয়েকটি প্রশ্ন করছি:-
ক) আপনার কর্মতৎপরতা ইসলাম ধর্ম বিগঠনে সহায়ক, যা উপমহাদেশের মুসলমানদের হিন্দুধর্মের বিপক্ষে টিকে থাকার ক্ষেত্রে নানান সমস্যায় ফেলছে। আপনার কী তা মনে হয় না?
খ) ইসলাম ধর্ম বিগঠনের যৌক্তিক ব্যাখ্যা কী ইসলামের প্রসারে দীর্ঘমেয়াদে কোন প্রভাব ফেলবে? অর্থ্যাৎ কি-না ইসলাম ধর্ম দুনিয়া থেকে গ্রহণযোগ্যতা হারাবে? যদি না হারায় তবে আপনার এই আত্মত্যাগী কর্মতৎপরতার ভবিষ্যৎ ফলাফলকে মহাকালের প্রেক্ষাপটে কীভাবে মূল্যায়ন করবেন?
গ) নারী অধিকার হলো একটি শ্বাসত মানব অধিকার। নারী কোন ভোগ বিলাসের বস্তু নয়। এই আদর্শিক সংগ্রাম শুরু হয়েছে। আপনিও এই সংগ্রামে যুক্ত হয়েছেন। আপনি কী মনে করেন-পৃথিবীতে নারীরা কোন এক সময় তার অধিকার পাবে?
ঘ) নাস্তিক্যবাদের প্রতিষ্ঠাতা হলো- শ্রমণিক আন্দোলনের ধর্মবেত্তাগণ যাদের গুরু গৌতম বুদ্ধ ও মহাবীর। তাঁদের ধর্মমত উপমহাদেশ থেকে নিশ্চিহ্ন হয়ে গেছে। তাঁদের অনুসারীগণ হিন্দু ও মুসলমানগণ কর্তৃক অনাচার ও নিগ্রহের স্বীকার হয়েছেন। আপনার পরিণতিও তাই হতে পারে। আপনি কী তা জানেন? যদি জানেন তবে জীবনের ঝুঁকি নিয়ে কেন এ পথে নামলেন?

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ০১ লা মে, ২০১৮ সন্ধ্যা ৭:২৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
একই পোস্ট দুইবার এসেছে
একটি মুছে দিয়ে ডিস্ক খালি করুন।
নাস্তিকদের কাছ থেকে কি জবাব
আশা করা যায় !! অগ্রাহ্য করুন।

২| ০১ লা মে, ২০১৮ সন্ধ্যা ৭:৫২

চাঁদগাজী বলেছেন:


মুফতিও নাস্তিক আছেন? আপনারা আসলে সমস্যার সৃষ্টি করছেন সমাজে, সমাজে হানাহানি হবে আপনাদের কারণে

৩| ০১ লা মে, ২০১৮ রাত ৮:০৫

নতুন বলেছেন: মুফতিও নাস্তিক হয়ে যাচ্ছে?

ফোতয়া দেবার কথা মুফতির.... আর আপনারা ফোতয়া দিয়ে মুফতিকেও নাস্তিক ঘোষনা দিচ্ছেন ?

ধমের` ক্ষতি ধামিকের চেয়ে বেশি কেউ করতে পারেনা। :(

৪| ০১ লা মে, ২০১৮ রাত ৮:১২

সনেট কবি বলেছেন: এতে বুঝাগেল কোরআন হাদীস পড়েও মানুষ নাস্তিক হতে পারে। সে যখন কোরআন হাদিস পড়েই কিছু বুঝেনি,তবে সে আপনার কথা আর কি বুঝবে?

৫| ০১ লা মে, ২০১৮ রাত ৮:৫৩

কাওসার চৌধুরী বলেছেন: একজন মুফতি যখন নাস্তিক হয়, তখন তাকে গালি না দিয়ে জানার চেষ্টা করা উচিৎ কেন তিনি এ সিদ্ধান্ত নিলেন? কোন বিষয়টি তাকে প্রভাবিত করেছে?

৬| ০১ লা মে, ২০১৮ রাত ১০:৪৬

রাজীব নুর বলেছেন: আমার এক ভাই বলেন, আমি আগে নিয়মিত নামাজ পড়তাম। রোজা রাখতাম। যেদিন কোরআন বাংলা অনুবাদ বুঝে পড়লাম তারপর থেকে নাস্তিক হয়ে গেলাম।

৭| ০২ রা মে, ২০১৮ রাত ১:১০

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: আমি মনে করি নাস্তিক কে এই গুলো বলার আগে আমাদের ধর্ম গুরু ধর্মের দালাল , ধর্মের ব্যবসায়ীদের নিয়ে আগে লিখুন । যারা আজ পবিত্র ধর্ম কে জাত পাত মাজহাব পীর , আরও কত নামে ভাগ করছে- আল কুরান কি বলে তাই আমাদের জানা উচিৎ ।।

৮| ০২ রা মে, ২০১৮ সকাল ৯:০৬

জগতারন বলেছেন:
নাস্তিক বা ধর্মত্যাগিদের নিয়ে আলোচনা না করাই ভালো।

৯| ০২ রা মে, ২০১৮ সকাল ১১:০২

মেমননীয় বলেছেন: আমি আগে নিয়মিত নামাজ পড়তাম।
রোজা রাখতাম।

যেদিন কোরআনের বাংলা অনুবাদ তাফসিরসহ বুঝে পড়লাম সেদিন হতে আমার ঈমান আরো অনেকগুন বেড়ে গেল!

মনে হলো কতকিছু জানার বাইরে ছিল!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.