নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডক্টর এ.বি.এম. রেজাউল করিম ফকির, অধ্যাপক, জাপানি ভাষা ও সংস্কৃতি বিভাগ \nআধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয় e-mail: [email protected]

রেজাউল করিম ফকির

অধ্যাপক, আধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়

রেজাউল করিম ফকির › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশ রাষ্ট্র হিসাবে আরো ৫০ বা ১০০ বা ১৫০ বছর টিকবে তো?

০২ রা জুলাই, ২০২১ বিকাল ৫:১৯

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর অর্ধশত বছর টিকে আছে। এ দেশ আরো অর্ধশত বছর বা এক শতাব্দী টিকবে তো? প্রশ্নটি আমার নয়, প্রশ্নটি করেছেন স্বাধীনতার রজত জয়ন্তী উপলক্ষে আয়োজিত এক সভায় একজন টিভি ব্যক্তিত্ব। এমন প্রশ্ন যিনি করেছেন, তিনি নিশ্চয়ই ভেবেচিন্তে করেছেন। হয়তো তিনি খারাপ একটা কিছুর আভাস পেয়েছেন।
যারা মনে করেন - রাষ্ট্র হলো একটি বৃহৎ কর্পোরেট প্রতিষ্ঠান আর স্কয়ার ও বসুন্ধরা ক্ষুদ্র ক্ষুদ্র কর্পোরেট প্রতিষ্ঠান, তারা বিষয়টি কীভাবে নিবেন? তারা তো মনে করেন, যে রাষ্ট্র ভালো সেবা দেয়, সে রাষ্ট্রই আমার রাষ্ট্র। আমার মেধা, যোগ্যতা ও অর্থশক্তি আছে, তাই আমি মন্দ কর্পোরেট পরিচালিত রাষ্ট্র থেকে ভালো কর্পোরেট পরিচালিত রাষ্ট্রে বাসস্থান গড়বো। ব্যাপারটি এমন যে, সিলেটের সেবা পছন্দ হলো না, তাই ঢাকায় এসে বসবাস করবো।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০২ রা জুলাই, ২০২১ বিকাল ৫:২১

সাড়ে চুয়াত্তর বলেছেন: ভালো দেশে যাওয়া দোষের কিছু না। শুধু নিজের দেশকে মনে রাখলেই হোল।

২| ০২ রা জুলাই, ২০২১ বিকাল ৫:৫০

সাসুম বলেছেন: আধুনিক দুনিয়ায় বিশেষ করে ২০০০ এর পর কোন দেশ অন্য কেউ দখল করা বা আয়ত্তে আনার ঘটনা খুব বেশি নেই। একমাত্র ক্রিমিয়া ছাড়া। তাও পুরো ইউক্রেন না জাস্ট ঝামেলা ওয়ালা একটা যায়গা দখল করেছে রাশিয়ান না।

তবে আসল প্রশ্ন টা হওয়া উচিত ছিল- কোন দিকে যাবে বাংলাদেশ। সিংগাপুর, মালেশিয়ার দিকে নাকি আফগানিস্তান, লিবিয়া আর ইয়েমেন এর দিকে।

উনার চিন্তা অমূলক না। যেভাবে সমাজে প্যারাটক্সিকাল মজিদ দের বাড়বাড়ন্ত তাতে করে, এই দেশ জংগিপনার একটা উর্বর ক্ষেত্র হবে ফর সিউর।

এর কারন হল- জ্ঞান বিজ্ঞান আর শিক্ষার প্রতি আমাদের শাসক দলে অবহেলা আর করাপ্সান। যখন শাসক দের মধ্যে নীতি থাকবে না তখন তারা দেশ নিয়ে চিন্তা করবেনা , শুধু চিন্তা করবে নিজের পকেট ভরা নিয়ে। যেটা ৩য় বিশ্বের সব দেশের অবৈধ ক্ষমতাধারীরা করে থাকেন। আমাদের দেশেও এটার ব্যতিক্রম নয়।

সো, ৫০-১০০ বছর পরে বাংলাদেশ থাকবে বাট সেটা হয়ত অসাম্প্রদায়িক বাংলাদেশ হবেনা সেটা হবে আইসিস এর বাংলাদেশ বা দ্বিতীয় আফগানিস্তান।

৩| ০২ রা জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:০৭

শাহ আজিজ বলেছেন: সেটা হবে আইসিস এর বাংলাদেশ বা দ্বিতীয় আফগানিস্তান।


পাল সেদিকেই তুলেছে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.