নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডক্টর এ.বি.এম. রেজাউল করিম ফকির, অধ্যাপক, জাপানি ভাষা ও সংস্কৃতি বিভাগআধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয় e-mail: [email protected]

রেজাউল করিম ফকির

অধ্যাপক, আধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়

রেজাউল করিম ফকির › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের রাষ্ট্রভাষা হবে ইংরেজি!?

০৪ ঠা জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:১১

ফেসবুক কাঁপানো কিছু লেখক দাবী করেছেন- বাংলাদেশের দাপ্তরিক ভাষা হোক ইংরেজি। অবস্থাদৃষ্টৈ মনে হয়- আগামীতে দেশের অভিজাত শ্রেণীর ভাষা হবে ইংরেজি। দেশের দাপ্তরিক ভাষা হবে ইংরেজি এবং দেশের রাষ্ট্রভাষা হবে ইংরেজি।

সেজন্য আয়োজন চলছে। দেশের শহর-বন্দর-গ্রাম যেন ইংরেজিময় হয়, সেজন্য সবকিছুর ইংরেজিকরণ চলছে। দেশের অফিস-আদালতগুলোও ইংরেজিতে চলছে যেন দেশ বা বিদেশের কেউ বুঝতে না পারে যে- এ দেশ এক সময় বাংলা ভাষার দেশ ছিলো। সেজন্য দেশের ৩ ভাগের ১ ভাগ জনসংখ্যাকে বাংলা ভুলিয়ে দেওয়া হচ্ছে আর তাঁদেরকে ইংরেজিতে পারদর্শী করে গড়ে তোলা হচ্ছে। সেজন্য দেশের টাকায় একটি ইংরেজি শিক্ষা ব্যবস্থা গড়ে তোলা হচ্ছে।

এভাবে একবার দেশের ৩ ভাগের ১ ভাগ অভিজাত জনগোষ্ঠী মাতৃভাষা ভুলে গেলে, তাঁরাই ইংরেজিক বাংলাদেশের রাষ্ট্রভাষা হিসাবে প্রতিষ্ঠিত করার জন্য আন্দোলন করবে। এখনই একদল অভিজাত শ্রেণী দাবী তুলেছে যে, ইরেজিকে বাংলাদেশের দাপ্তরিক ভাষা করা হোক। ইংরেজি বাংলাদেশের দাপ্তরিক ভাষা হিসাবে প্রতিষ্ঠিত হলে, এই ভাষাকে বাংলাদেশের রাষ্ট্রভাষা হিসাবে প্রতিষ্ঠিত করতে অভিজাত শ্রেণীর বেগ পেতে হবে না।

তখন বাংলাদেশের রাষ্ট্রভাষা হবে ইংরেজি। অর্থ্যাৎ দেশের টাকায় দেশ হবে বিদেশ। এ দেশের টাকায় এ দেশের মানুষ হবে বিদেশী। তখন এই বিদেশীদের কল্যাণে বাংলাদেশে হবে বিদেশ। খুশী হবে এ দেশের অভিজাত শ্রেণী আর তার প্রতিভূ শক্তি ইংরেজ সাম্রাজ্যবাদী গোষ্ঠী।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৪১

শাহ আজিজ বলেছেন: চাই বা নাই চাক ভিন্ন কোন ভাষা দেশের রাষ্ট্র ভাষা হবে না । কিছু অতি উৎসাহী ফেসবুকার এসব করছে ,













নো টেনশন #:-S

২| ০৪ ঠা জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৫১

জুন বলেছেন: বাংলাদেশ একমাত্র দেশ যারা ভাষার জন্য জীবন দিয়েছিল। কোন বিদেশি ভাষাকেই রাস্ট্র ভাষা করার কারো অধিকার নেই এদেশে।

৩| ০৪ ঠা জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৫৪

আমি সাজিদ বলেছেন: এই বিদেশ বিভুইয়ে এসে বুঝতে পারছি আমার ভাষা কতোটা মিষ্টি। কর্মদক্ষতা ও সময়ের সাথে তাল মেলাতে ইংরেজি শিখতে সমস্যা নেই কিন্তু সেটা কখনোই বাংলাকে বাইপাস করে নয়।

৪| ০৪ ঠা জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:১৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: রাষ্ট্র ভাষা বাংলা ছিল-আছে-থাকবে,এতে কোন সন্দেহ নেই তবে বর্তমানে প্রতিযোগীতামূলক বিশ্বে বেঁচে থাকা তথা সফলতার জন্য ইংরেজীর বিকল্পও নেই ।

তবে সবকিছুর আগে , " আগে চাই বাংলা ভাষার শক্ত গাথুনি তারপরে ইংরেজী শিখার পত্তন " ।কারন,বাংলা হল মূল আর ইংরেজী হল সাপোর্ট ফর সারভাইভ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.