নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ ও দেশের কথা বলা মূল কর্ম।

Mohsin Munshi

আবেগকে বিবেক দিয়ে দেখি।

Mohsin Munshi › বিস্তারিত পোস্টঃ

হত্যা, ধর্ষণ এর বিরুদ্ধে গণআন্দোলন এর প্রয়োজন!

০২ রা সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৩৭

এই যে ফেসবুকার ও ব্লগার ভাইবোন একটু সময় নিবো। একটু সময় দিন। আমি নায়লা নাইম, মিথিলার এর স্টাফ রিপোর্টার নয় যে, নগ্ন ভাষায় ওদের কৃতিত্ব শুনাবো। আমি ধর্ম ব্যবসায়ী বা আমিন সমান সমান ১ হাজার লাইক চাচ্ছি না। আমি যমুনা টিভি, এস.এ টিভির সংবাদ পাঠক নয় যে সংবাদ শুনাবো। একটু মনোযোগ দিয়ে নিচের নগ্ন বা উলঙ্গ কথাগুলো পড়ুন।

আসল কথাটিতে আসি, বর্তমান সময়ে খুন, হত্যা, ধর্ষণ, বিশৃঙ্খলা সংখ্যা যেভাবে বৃদ্ধি পাচ্ছে। তাতে ভবিষ্যৎ কালো হওয়ার ভয় থেকে যায়। এগুলো বৃদ্ধির আসল কারন একটা ই, আইন এর সঠিক প্রয়োগ নেই। আইন জিনিসটা সস্তা না যে মানুষকে শুধু আইন সম্পর্কে শিক্ষা দিলাম। কিন্তু, আইন ব্যবহার করা শিক্ষা দিলাম না। আর নিজে আইন এর সঠিক ব্যবহার করলাম না।

আইন এর সঠিক প্রয়োগ নেই বলে ই আজও সাগর-রুনি হত্যার মূল রহস্য রাজনৈতিক ফাঁদে আটকে গেছে, তনুর মতো মেয়েদের রাস্তাঘাটে ধর্ষণ এর শিকার হতে হয়, রিশার মতো শিশুদের হিংস্র জানোয়ারদের হাতে হত্যার শিকার হতে হয়, দিনে-দুপুরে নারায়ণগঞ্জ এর সাত খুন করা হয়। এভাবে আমরা আর কত লাশ দেখার অপেক্ষায় আছি? আর কত হলে ক্ষান্ত হবে এসব হিংস্র জানোয়ার এর দল?

আসলে আমাদের এসবের বিরুদ্ধে রুখে দাঁড়াতে দাঁড়াতে হবে। আর কত ৪৮ ঘন্টা অপেক্ষা করব? সহ্যের সীমানার বাঁধ ভেঙে যাচ্ছে। কি আজব এক বিচার প্রয়োগকারী সংস্থা আমাদের প্রত্যেকটা ঘটনার পর ৪৮ ঘন্টা অপেক্ষার আশ্বাস দেয়? ৪৮ ঘন্টার অপেক্ষার করানোর পর এক সাংবাদিক সম্মেলনে বলবে, তনু ঝোপের আড়ালে যৌন কাজ সম্পাদন করতে গিয়েছিল। মনে রাখো, বিচার বিভাগ যতদিন আত্মীয়র মায়াজালে থাকবে, ততদিন এই দেশে সুখ তারাটা জ্বলবে না। প্রতিটি বিশৃঙ্খলার আড়ালে কোনো এক প্রভাব খাটিয়ে যাচ্ছে হিংস্র জানোয়ার এর দল।

কিছুদিন আগে সিলেটে শিশু রাজন হত্যা, খুলনায় শিশু রাকিব হত্যা প্রতিটি মানুষের মাঝে ভালোভাবে সাড়া তুলেছিল এসবের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর। তাই শেষ পর্যন্ত ছাড় দেওয়া হয় নাই,
শিশু নির্যাতনে ক্রিকেটার শাহাদাৎ হোসেন ও তার স্ত্রীকে। উক্ত প্রতিটা নেক্কারজনক ঘটনার দ্রুত বিচার হয়েছে। কিন্তু, সাগর-রুনি, তনুর বিচার এর বেলায় এতো সময় নেওয়ার কি হলো? জাতি তো জানতে চাচ্ছে? এগুলোর বিচার তো ভিন্ন গ্রহের কথা মূল রহস্য ই জানানো হয় নাই। বাঙালিকে বোকা পেয়ে সবাই ফায়দা লুটতে চায় তাই না? আমি যদি নেতাকর্মীদের মাঝে প্রশ্ন করি, কেন এসব হিংস্র জানোয়ার এর দল শক্ত অবস্থানে আছে? হয়তো তারা উত্তর দিবে, আমাদের জাতীয় পশু বাঘ তো তাই, এসকল জানোয়ার বাঘের শক্তিতে রূপান্তর হয়েছে। যে জাতি নিজ কানে শুনতে পায় যে, জঙ্গি হওয়ার কারন হলো, মায়ের বুকের দুধ না খাওয়ার ফলে।

এতো সময় তো হত্যার নীতিকথা শুনালাম, জানি আপনি আমাকে গালি দিচ্ছেন। আমি জানি আপনার কোথাও আঘাত লেগেছে। যদি আঘাত লেগে থাকে তাহলে দ্রুত ডক্টর না দেখিয়ে এর আসল ব্যবস্থা করেন। আমরা সেই জাতি যেখানে সামান্য পেট খারাপ হলেও ডক্টর এর নিকট দৌড়াদৌড়ি করি। নিজের মধ্যে স্বাভাবিক বুদ্ধি হয় নাই। কিন্তু, আপনার মাথায় এতটুকু বুদ্ধি হয় নাই যে, যদি কোথাও বিশৃঙ্খলা দেখেন তাহেল নিজ বুদ্ধি থেকে আইনশৃঙ্খলা বাহিনীর সাথে যোগাযোগ করবেন। এখানে আপনি বলবেন, আইনশৃঙ্খলা বাহিনী আমার চুল করবে? ওরা এঘটনাকে ধামাচাপা দিবে আরও। এ বাক্য বা প্রশ্ন যা ই বলে, প্রত্যেকটা বাক্য আদম সন্তান বাঙালিদের কথা। আসলে উপরের কথাগুলো নাটক, নীতিকথা বা একটু ভাব প্রদর্শন ছিল বলতে পারেন। তবুও বলছি, উপরের আদম সন্তানদের প্রতিটা কথা সত্য। আপনি হয়তো বলবেন, এসব কথা ফেসবুকে না বলে, মাঠে আসেন ওখানে সুযোগ দেওয়া হবে। মাঠে কথাগুলো বলবেন। আমি বলবো, মাঠ অনেক গরম সবাই ইমরান এইচ সরকার ও ফেমাস হতে চায় রে ভাইয়া। মাঠে কথা বলবে, মাঠে থাকবে, শুধু বিরিয়ানির প্যাকেট দিলে ই হচ্ছে।

এই মুহূর্তে খুব প্রয়োজনীয় একটা ব্যবস্থা দরকার তা হল, গণ-আন্দোলন ও বিক্ষোভ আন্দোলন। এ সকল বিক্ষোভ আন্দোলনের জন্য কিছু বিশেষ লোকের প্রয়োজন ছিল। যারা আজ ওপারে পাড়ি জমিয়েছে। যা ই হোক, আমরা কি তাদের আদর্শবান ছেলে হতে পারি না? তারা মায়ের পেটের সন্তান ছিল, মানুষ হয়ে জন্মেছিল, তাদেরও পরিবার ছিল। তারপরও, জীবন বাজি রেখে কঠোর পরিশ্রম করেছে। শুধুমাত্র দেশের জন্য শুধুমাত্র মাকে বাঁচানোর জন্য। আপনার মায়ের অসুস্থ অনুভব হলে, আপনি কি চুপ করে থাকবেন? না কি আল্লাহর উপর ছেড়ে দিবেন যে, আল্লাহ বিচার করবেন। আল্লাহ কুরআনে কোথাও কি বলেছেন যে, তোমরা প্রতিটা বিষয় আমার উপর ছেড়ে দাও, আমি বিচার করব। আর তোমরা বাসায় বসে, ফেসবুকে রেস্টুরেন্ট এ খাওয়াদাওয়ার ছবি আপলোড করবে, আর জ্যাকলিন মিথিলা হবে আর তার আদর্শে তুমিও চলবে। তুমি কি শোনো নাই, আল্লাহ নিজের ভাগ্যকে নিজেকে সচল রাখতে বলেছে।

থাক! অনেক বলে ফেলেছি মাফ করবেন। আরও অনেক কিছু বলার আছে আরেকদিন বলবো।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০২ রা সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:১০

বিজন রয় বলেছেন: আগে বলুন এসবের বিরুদ্ধে আপনি কখনো কোন আন্দোলনে অংশগ্রহণ করেছেন?

১২ ই অক্টোবর, ২০১৬ রাত ১:১৬

Mohsin Munshi বলেছেন: অবশ্যই! আমার নিজের বোন আছে। তাদের একটা প্রাইভেসি দরকার। এরকম প্রত্যেকের প্রাইভেসি দরকার। আমরা প্রত্যেকে এসবের বিরুদ্ধে কথা বললে। ইনশাআল্লাহ! অতিদ্রুত এর জন্য একটা ব্যবস্থা তৈরি হবে।

২| ০২ রা সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৪৪

Shaiful islam majumder বলেছেন: অাসলেই প্রয়োজন। অামার নিজের পরিবারের অনেক বিষয় এই মুভমেন্টের সাথে জড়িত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.