নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার পৃথিবী

এভাবেই ভালোবাসা পুড়ে পুড়ে যায়..

রোদেলা

আমার আকাশ মেঘে ঢাকা \nজমতে থাকা আগুন ;\nহঠাত আলোর পরশ পেলেই \nঝরবে রোদের ফাগুণ।

রোদেলা › বিস্তারিত পোস্টঃ

ফাইনালি আসছি এক গুচ্ছ কবিতা নিয়ে .।

০৩ রা এপ্রিল, ২০১৫ রাত ১২:২৯

নিজের কবিতায় নিজে কন্ঠ দিলে বুঝি পুরো তৃপ্তি পাওয়া যায়।কি জানি হবে হয়তো ,আমি প্রফেশনাল আবৃত্তিকার নই,কেবল পরিচয় করিয়ে দিতে পারি আমার ছিটে ফোটা কবিতার কিছু শব্দাবলীর সাথে।কাল সন্ধ্যা ছয়টায় আসা করছি সবাইকে,আয়োজনে ম্যাজিক্ লন্ঠন,কাঁটাবন।এম্পোরিয়াল টাওয়ারের নীচ তলায়।
আমার কবিতা নিয়ে ফরিদ ভাইয়ের সংকলন-সন্মানিত বোধ করছি।
-----------------------------------------------------------------------------
কবি রোদেলা নীলা'র কবিতা ভাবনা:

অর্থনৈতিক ও রাজনৈতিক অস্থিরতার ভেতর থেকে শিল্প-সাহিত্যের চর্চা কিছুটা ঝিমিয়ে পড়লেও মানুষের স্বপ্ন দেখা বন্ধ নেই। মানুষের বসবাসটাই যে যুথবদ্ধতার। স্বপ্ন দেখা ও টুকটুক করে এগিয়ে যাবার, এ যাত্রা স্বপ্নকে বাঁচিয়ে রাখবার নিমগ্ন পথচলা। যদিও আজকাল রাতের সহবাসে তা কালো হয়ে জন্মায় দিনের বুকে, সূর্যের আলোতে হামাগুড়ি দিয়ে হলেও পরিবর্তন আনে ও আনবার চেষ্টায় থাকে নিজের আচারে-অবস্থানে। বাস্তবতার নিরিখে তা হয়তো পূর্ণিমার চাঁদ হয়ে ধরা দেয় না তবু পথচলা বন্ধ নেই, বন্ধ নেই এ্যাডাম-ইভের জন্ম নেয়া। জন্ম নেয়া সৃজনশীল বাসনার প্রিয় চাদরের রোয়া ওঠা দিনের ফাক-ফোকর গলে সরু পথে ঠিকই বের হয়ে আসে বিশুদ্ধ মননশীলতার ফসল, যে ফসলের রন্দ্রে রন্ধ্রে আত্মশুদ্ধির জোয়াল-জোয়ার টেনে আনে শিল্প-সাহিত্যের স্রষ্টাগণ, উনি হতেই পারেন একটি কবিতার জন্মদাতা বা দাত্রী। একজন কবি মাত্রই বাস্তবতার প্রতিটি মুহূর্তকে শিল্প ও শিল্পী মননের ধ্যান ও জ্ঞান। কারণ সময়গুলোর নিরেট অবস্থান জীবনযাত্রার মানকে যে কোনো সময় অসহনীয় করে তুলতে পারে, যা একজন শিল্পীকে নাড়া দিয়ে যায় অনুভবের মর্মে। এখানে ধ্রুব হিসাবে ধরে নিতে পারি খুব প্রচলিত একটি কথা —‘সময়টা খুব ভালো যাচ্ছে না’। এই ভালো না যাওয়া সময়টাকে সুখে-দুঃখে খুব সহজেই সাবলীলতায় প্রকাশ করতে পারেন এক জন শিল্পী, যে মন দিয়ে সময়ের প্রতিটি সেকেন্ডকে দেখতে পারেন অন্তঃগূঢ় দৃষ্টিতে আয়নার প্রতিচ্ছবিতে; যা যে কোনো সময় বদলে দিতে পারে একজন ব্যক্তি স্বত্ত্বার আপাদমস্তক অথবা সামাজিক চালচিত্র। তাই কবিতা ভালোবাসি।.
(সুত্রঃঅনুপ্রাণন ত্রৈমাসিক সাহিত্য পত্রিকা, মে-জুলাই ২০১৪ সংখ্যা)
বই মেলা ঘিরে কতোনা অনুভূতি সেই ছোট বেলা থেকেই।তখন ঢাকার চিত্র ছিল সম্পূর্ন ভিন্ন।এমন কোলাহল ছিলো না,মাড়দাঙগা মানুষ ছিলো না।রাস্তায় নেমে অনিশ্চয়তা নিয়ে পথ চলতে হতো না।শাহবাগের মোড় থেকে শুরু হতো ফুলের সম্ভার আর আমরা কলেজের সদ্য শাড়ি পড়া তরুনী ছুটে বেড়াতাম বই মেলার পথ ধরে।সে বসন্ত আর কোন দিন আসবে না জানি,টি এস সির মোড় ঘেঁষে কেউ বাজাবে না বাঁশি ।তবু আজো ছুটে যাই নতুন বইয়ের গন্ধ নিতে,তাজা মোড়কের ভাঁজ খুলে পড়তে ইচ্ছে করে প্রিয় লেখকের ভাবনা গুলো।আজ এতো বছর পর নিজের লেখাগুলো যখন তাদের পাশে জায়গা করে নিচ্ছে তখন কেবল এক আকাশ ভালোলাগা মিশে থাকে সারাক্ষন।বই বিক্রীর চিন্তাতো মাথায় একটু আছে ,তারপরো শারি শারি বইয়ের মেলায় নিজের বই-ভাবলেই কেমন শিউরে উঠি।আজ যাবো লিটল ম্যাগ চত্বরে,দেখি নবীনের সমাগম কেমন হলো .।
---------------------------------------------------------------------------
বাংলা কবিতার সকল বন্ধুদের আমন্ত্রণ জানাচ্ছি।
Songkolon by Fariduzzaman, Sompadok, ম্যাজিক লণ্ঠন

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা এপ্রিল, ২০১৫ রাত ১২:২৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: শুভ কামনা থাকলো।

০৪ ঠা এপ্রিল, ২০১৫ রাত ৯:৫৭

রোদেলা বলেছেন: :)

২| ০৫ ই এপ্রিল, ২০১৫ দুপুর ২:০৯

হাসান মাহবুব বলেছেন: শুভকামনা রোদেলা।

০৮ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৫:২৬

রোদেলা বলেছেন: :)

৩| ০৮ ই এপ্রিল, ২০১৫ সকাল ৯:৫৪

দিশেহারা রাজপুত্র বলেছেন: অভিনন্দন আপুমণি।

০৮ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৫:২৬

রোদেলা বলেছেন: :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.